Difference between revisions of "KTurtle/C3/Control-Execution/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with '{|border =1 !Visual Cue !Narration |- |00.01 ||নমস্কার বন্ধুগণ। |- |00.03 ||KTurtle এ Control Execution এর এই টিউটোরিয়…')
 
 
(4 intermediate revisions by 2 users not shown)
Line 1: Line 1:
 
{|border =1
 
{|border =1
!Visual Cue
+
|Time
!Narration
+
|Narration
 
|-
 
|-
|00.01
+
|00:01
 
||নমস্কার বন্ধুগণ।
 
||নমস্কার বন্ধুগণ।
  
 
|-
 
|-
|00.03
+
|00:03
||KTurtle এ Control Execution এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
||'''KTurtle''' '''Control Execution''' এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
 
|-
 
|-
||00.10
+
||00:10
 
||এই টিউটোরিয়ালে আমরা শিখব:
 
||এই টিউটোরিয়ালে আমরা শিখব:
  
 
|-
 
|-
|00.13
+
|00:13
|| 'while' লুপ এবং
+
|| ''''while'''' লুপ এবং
  
 
|-
 
|-
|00.15
+
|00:15
||'for' লুপ।
+
||''''for'''' লুপ।
 
|-
 
|-
|| 00.17
+
|| 00:17
 
||এই টিউটোরিয়ালটি রেকর্ডের জন্য, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04, KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
 
||এই টিউটোরিয়ালটি রেকর্ডের জন্য, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04, KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
 
|-
 
|-
||00.32
+
||00:32
||আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
+
||আমরা ধরে নেই যে আপনার '''KTurtle''' সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
  
 
|-
 
|-
|00.38
+
|00:38
 
||না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন।
 
||না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন।
 
|-
 
|-
||00.45
+
||00:45
||একটি নতুন KTurtle অ্যাপ্লিকেশন খুলুন।
+
||একটি নতুন '''KTurtle''' অ্যাপ্লিকেশন খুলুন।
  
 
|-
 
|-
|00.48
+
|00:48
||Dash home এ টিপুন।
+
||'''Dash home''' এ টিপুন।
  
 
|-
 
|-
|00.50
+
|00:50
||সার্চ বারে, KTurtle লিখুন।
+
||সার্চ বারে, '''KTurtle''' লিখুন।
  
 
|-
 
|-
|00.53
+
|00:53
||Option এ টিপুন। KTurtle অ্যাপ্লিকেশন খোলে।
+
||'''Option''' এ টিপুন। '''KTurtle''' অ্যাপ্লিকেশন খোলে।
 
|-
 
|-
||00.59
+
||00:59
||প্রথমে control execution সম্পর্কে ব্যাখ্যা করি।
+
||প্রথমে '''control execution''' সম্পর্কে ব্যাখ্যা করি।
 
|-
 
|-
||01.05
+
||01:05
  
||Control execution প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করে।
+
||'''Control execution''' প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করে।
  
 
|-
 
|-
|01.10
+
|01:10
||Program execution নিয়ন্ত্রণ করতে বিভিন্ন কন্ডিশন ব্যবহৃত হয়।
+
||'''Program execution''' নিয়ন্ত্রণ করতে বিভিন্ন কন্ডিশন ব্যবহৃত হয়।
 
|-
 
|-
||01.16
+
||01:16
 
||Loop বারবার নিষ্পাদিত কোডের একটি ব্লক, যতক্ষণ একটি নির্দিষ্ট শর্ত যথেষ্ট না হয়।
 
||Loop বারবার নিষ্পাদিত কোডের একটি ব্লক, যতক্ষণ একটি নির্দিষ্ট শর্ত যথেষ্ট না হয়।
 
|-
 
|-
|01.25
+
|01:25
||উদাহরণস্বরূপ “while” লুপ এবং “for” লুপ।
+
||উদাহরণস্বরূপ '''“while”''' লুপ এবং '''“for”''' লুপ।
 
|-
 
|-
||01.30
+
||01:30
|| “while” লুপের সাথে টিউটোরিয়াল শুরু করি।
+
|| '''“while”''' লুপের সাথে টিউটোরিয়াল শুরু করি।
 
|-
 
|-
||01.34
+
||01:34
||“while” লুপে, লুপের ভিতরের কোড পুনরাবৃত্তি হয় যতক্ষণ boolean 'false' এ মূল্যায়িত না হয়।
+
||'''“while”''' লুপে, লুপের ভিতরের কোড পুনরাবৃত্তি হয় যতক্ষণ boolean ''''false'''' এ মূল্যায়িত না হয়।
 
|-
 
|-
||01.42
+
||01:42
||এখন “while” লুপের গঠন ব্যাখ্যা করি।
+
||এখন '''“while”''' লুপের গঠন ব্যাখ্যা করি।
  
 
'''while loop condition''' {  
 
'''while loop condition''' {  
  
  '''do something '''  
+
'''do something '''  
  
 
'''with  loop increment variable
 
'''with  loop increment variable
 
}'''
 
}'''
 
|-
 
|-
||01.56
+
||01:56
||আমার কাছে ইতিমধ্যে text editor এ কোড রয়েছে।
+
||আমার কাছে ইতিমধ্যে '''text editor''' এ কোড রয়েছে।
 
|-
 
|-
||01.59
+
||01:59
||এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
+
||এখন '''text editor''' থেকে প্রোগ্রাম কপি করে '''KTurtle editor''' এ পেস্ট করি।
  
 
|-
 
|-
|02.07
+
|02:07
||এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
+
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম লিখুন।
 
|-
 
|-
|02.13
+
|02:13
 
|প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
 
|প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
 
|-
 
|-
||02.18
+
||02:18
 
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
|-
||02.25
+
||02:25
 
||এখন কোড ব্যাখ্যা করি।
 
||এখন কোড ব্যাখ্যা করি।
 
|-
 
|-
||02.27
+
||02:27
||# চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
+
||'''#''' চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
 
|-
 
|-
|02.32
+
|02:32
 
||অর্থাত, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না।
 
||অর্থাত, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না।
 
|-
 
|-
||02.38
+
||02:38
||reset কমান্ড  “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
+
||'''reset''' কমান্ড  '''“Turtle”''' কে তার ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
|-
||02.43
+
||02:43
||$x=0 ভ্যারিয়েবলের মান x থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
+
||'''$x=0''' ভ্যারিয়েবলের মান x থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
 
|-
 
|-
||02.52
+
||02:52
||Keyword message এর পর প্রোগ্রামে ম্যাসেজ ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে দেওয়া হয়েছে।
+
||'''Keyword messag'''e এর পর প্রোগ্রামে ম্যাসেজ ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে দেওয়া হয়েছে।
 
    
 
    
“message” কমান্ড “string” কে ইনপুট হিসাবে নেয়।
+
'''“message”''' কমান্ড '''“string”''' কে ইনপুট হিসাবে নেয়।
 
|-
 
|-
|03.04
+
|03:04
 
||এটি স্ট্রিং থেকে টেক্সট সম্মিলিত করে একটি পপ আপ ডায়লগ বাক্স প্রদর্শন করে।
 
||এটি স্ট্রিং থেকে টেক্সট সম্মিলিত করে একটি পপ আপ ডায়লগ বাক্স প্রদর্শন করে।
 
|-
 
|-
||03.11
+
||03:11
||while $x<30, “while” কন্ডিশন যাচাই করে।
+
||'''while $x<30''', '''“while”''' কন্ডিশন যাচাই করে।
 
|-
 
|-
||03.17
+
||03:17
||$x=$x+3, $x by 3 ভ্যারিয়েবলের মান বৃদ্ধি করে।
+
||'''$x=$x+3''', '''$x by 3''' ভ্যারিয়েবলের মান বৃদ্ধি করে।
 
|-
 
|-
||03.27
+
||03:27
||fontsize 15 print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার বদলায়।  
+
||'''fontsize 15 print''' কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার বদলায়।  
 
|-
 
|-
|03.35
+
|03:35
||Fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
+
||'''Fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
 
|-
 
|-
||03.42
+
||03:42
||forward 20, “Turtle” কে ক্যানভাসে 20 ধাপ এগোনোর অনুমতি দেয়।
+
||'''forward 20''', '''“Turtle”''' কে ক্যানভাসে '''20''' ধাপ এগোনোর অনুমতি দেয়।
 
|-
 
|-
||03.52
+
||03:52
||print $x ক্যানভাসে x ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
+
||'''print $x''' ক্যানভাসে '''x''' ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
 
|-
 
|-
||04.01
+
||04:01
||প্রোগ্রাম রান করতে “Run” বোতামে টিপুন।
+
||প্রোগ্রাম রান করতে '''“Run”''' বোতামে টিপুন।
  
 
|-
 
|-
|04.05
+
|04:05
||একটি ম্যাসেজ ডায়লগ বাক্স পপ আপ হয়। OK টিপুন।
+
||একটি ম্যাসেজ ডায়লগ বাক্স পপ আপ হয়। '''OK''' টিপুন।
 
|-
 
|-
||04.11
+
||04:11
||3 এর গুণিতক 3 থেকে 30 পর্যন্ত ক্যানভাসে প্রদর্শিত হয়।
+
||'''3''' এর গুণিতক '''3''' থেকে '''30''' পর্যন্ত ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
|-
 
|-
|04.17
+
|04:17
||“Turtle” ক্যানভাসে 20 ধাপ এগিয়ে আসে।  
+
||'''“Turtle”''' ক্যানভাসে '''20''' ধাপ এগিয়ে আসে।  
 
|-
 
|-
||04.22
+
||04:22
||এখন “for” লুপের সাথে কাজ করি।
+
||এখন '''“for”''' লুপের সাথে কাজ করি।
 
|-
 
|-
||04.26
+
||04:26
||“for” লুপ একটি কাউন্টিং লুপ।
+
||'''“for”''' লুপ একটি কাউন্টিং লুপ।
  
 
|-
 
|-
|04.29
+
|04:29
||“for” লুপে প্রতিবার কোড নিষ্পাদিত হয়।
+
||'''“for”''' লুপে প্রতিবার কোড নিষ্পাদিত হয়।
  
 
|-
 
|-
|04.34
+
|04:34
 
||এর শেষের মানে পৌঁছনো পর্যন্ত, ভ্যারিয়েবলের মান বৃদ্ধি পায়।
 
||এর শেষের মানে পৌঁছনো পর্যন্ত, ভ্যারিয়েবলের মান বৃদ্ধি পায়।
 
|-
 
|-
||04.41
+
||04:41
||এখন “for” লুপের গঠন ব্যাখ্যা করি।
+
||এখন '''“for”''' লুপের গঠন ব্যাখ্যা করি।
  
 
|-
 
|-
|04.46
+
|04:46
 
||'''for variable = start number to end number  { Statement}'''
 
||'''for variable = start number to end number  { Statement}'''
 
|-
 
|-
||04.55
+
||04:55
 
||এখন বর্তমান প্রোগ্রাম মুছে ফেলি।
 
||এখন বর্তমান প্রোগ্রাম মুছে ফেলি।
  
 
|-
 
|-
|04.59
+
|04:59
||আমি clear কমান্ড লিখি এবং ক্যানভাস পরিষ্কার করতে রান করি।
+
||আমি '''clear''' কমান্ড লিখি এবং ক্যানভাস পরিষ্কার করতে রান করি।
 
|-
 
|-
||05.05
+
||05:05
||এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
+
||এখন '''text editor''' থেকে প্রোগ্রাম কপি করে '''KTurtle editor''' এ পেস্ট করি।
  
 
|-
 
|-
|05.14
+
|05:14
||এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
+
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম লিখুন।
  
 
|-
 
|-
|05.20
+
|05:20
 
|| প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
 
|| প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
 
|-
 
|-
||05.25
+
||05:25
 
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
||প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
 
|-
 
|-
||05.32
+
||05:32
 
||এখন প্রোগ্রাম ব্যাখ্যা করি।
 
||এখন প্রোগ্রাম ব্যাখ্যা করি।
 
|-
 
|-
||05.34
+
||05:34
||# চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
+
||'''#''' চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
 
|-
 
|-
||05.39
+
||05:39
||reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
+
||'''reset''' কমান্ড '''“Turtle”''' কে তার ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
|-
||05.44
+
||05:44
||$r=0 ভ্যারিয়েবলের মান r থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
+
||'''$r=0''' ভ্যারিয়েবলের মান '''r''' থেকে '''zero''' পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
 
|-
 
|-
||05.52
+
||05:52
||for $x= 1 to 15, 1 থেকে 15 পর্যন্ত “for” কন্ডিশন যাচাই করে।
+
||'''for $x= 1 to 15''', '''1''' থেকে '''15''' পর্যন্ত '''“for”''' কন্ডিশন যাচাই করে।
 
|-
 
|-
||06.01
+
||06:01
||$r=$x*($x+1)/2 ভ্যারিয়েবল r এর মান গণনা করে।
+
||'''$r=$x*($x+1)/2''' ভ্যারিয়েবল '''r''' এর মান গণনা করে।
 
|-
 
|-
||06.12
+
||06:12
||fontsize 18, print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার সেট করে।
+
||'''fontsize 18''', '''print''' কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার সেট করে।
 
|-
 
|-
||06.19
+
||06:19
||print $r ক্যানভাসে r ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
+
||'''print $r''' ক্যানভাসে '''r''' ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
 
|-
 
|-
||06.26
+
||06:26
||forward 15, “Turtle” কে ক্যানভাসে 15 ধাপ এগোনোর অনুমতি দেয়।
+
||'''forward 15''', '''“Turtle”''' কে ক্যানভাসে '''15''' ধাপ এগোনোর অনুমতি দেয়।
 
|-
 
|-
||06.34
+
||06:34
||go 10,250, Turtle কে ক্যানভাসের বাম থেকে 10 pixels এবং উপর থেকে 250 pixels এগোনোর অনুমতি দেয়।
+
||'''go 10,250''', '''Turtle''' কে ক্যানভাসের বাম থেকে '''10 pixels''' এবং উপর থেকে '''250 pixels''' এগোনোর অনুমতি দেয়।
 
|-
 
|-
||06.48
+
||06:48
||“Turtle” সকল print কমান্ডকে কোনো সময় অন্তর ছাড়া প্রদর্শন করে।
+
||'''“Turtle”''' সকল '''print''' কমান্ডকে কোনো সময় অন্তর ছাড়া প্রদর্শন করে।
 
|-
 
|-
|06.54
+
|06:54
||“Wait 2” কমান্ড Turtle কে পরের কমান্ডটি নির্বাহ করার আগে 2 সেকেন্ডের জন্য  "অপেক্ষা" করতে তৈরী করে।
+
||'''“Wait 2”''' কমান্ড '''Turtle''' কে পরের কমান্ডটি নির্বাহ করার আগে '''2''' সেকেন্ডের জন্য  "অপেক্ষা" করতে তৈরী করে।
 
|-
 
|-
||07.04
+
||07:04
||“print” কমান্ড “string” কে ডাবল উদ্ধৃতি চিনহে প্রদর্শন করে এবং $r ভ্যারিয়েবল ও প্রদর্শন করে।
+
||'''“print”''' কমান্ড '''“string”''' কে ডাবল উদ্ধৃতি চিনহে প্রদর্শন করে এবং '''$r''' ভ্যারিয়েবল ও প্রদর্শন করে।
 
|-
 
|-
||07.13
+
||07:13
||এখন আমি প্রোগ্রাম রান করতে “ Run”' বোতামে টিপি।
+
||এখন আমি প্রোগ্রাম রান করতে '''“ Run”''' বোতামে টিপি।
  
 
|-
 
|-
|07.17
+
|07:17
||প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফলের শৃঙ্খলা এবং প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফল ক্যানভাসে প্রদর্শিত হয়।
+
||প্রথম '''15'''টি স্বাভাবিক সংখ্যার যোগফলের শৃঙ্খলা এবং প্রথম '''15'''টি স্বাভাবিক সংখ্যার যোগফল ক্যানভাসে প্রদর্শিত হয়।
  
 
|-
 
|-
|07.27
+
|07:27
||Turtle ক্যানভাসে 15 ধাপ এগিয়ে আসে।
+
||'''Turtle''' ক্যানভাসে '''15''' ধাপ এগিয়ে আসে।
 
|-
 
|-
||07.32
+
||07:32
 
||এর সাথেই আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
 
||এর সাথেই আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
 
|-
 
|-
||07.37
+
||07:37
 
||সংক্ষেপে
 
||সংক্ষেপে
 
|-
 
|-
|07.40
+
|07:40
||এই টিউটোরিয়ালে আমরা “while” লুপ,
+
||এই টিউটোরিয়ালে আমরা '''“while”''' লুপ,
  
 
|-
 
|-
|07.44
+
|07:44
|| এবং “for” লুপের ব্যবহার শিখেছি।
+
|| এবং '''“for”''' লুপের ব্যবহার শিখেছি।
  
 
|-
 
|-
||07.47
+
||07:47
 
||নির্দেশিত কাজ হিসাবে, আমি চাই যে আপনি
 
||নির্দেশিত কাজ হিসাবে, আমি চাই যে আপনি
  
 
|-
 
|-
|07.54   
+
|07:54   
||“while” লুপ ব্যবহার করে 2 এর গুণিতক,
+
||'''“while”''' লুপ ব্যবহার করে '''2''' এর গুণিতক,
  
 
|-
 
|-
|07.58
+
|07:58
||“for” লুপ ব্যবহার করে একটি সংখ্যার নামতা তৈরী করতে একটি প্রোগ্রাম লিখুন।
+
||'''“for”''' লুপ ব্যবহার করে একটি সংখ্যার নামতা তৈরী করতে একটি প্রোগ্রাম লিখুন।
 
|-
 
|-
||08.03
+
||08:03
 
||এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
 
||এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
  
 
|-
 
|-
|08.08
+
|08:08
 
||এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।  
 
||এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।  
  
 
|-
 
|-
|08.12
+
|08:12
 
||যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
 
||যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
 
|-
 
|-
|08.17
+
|08:17
 
||স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
 
||স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
  
 
|-
 
|-
|08.20
+
|08:20
 
||কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।  
 
||কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।  
  
 
|-
 
|-
|08.23
+
|08:23
 
||যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
 
||যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
  
 
|-
 
|-
|08.27
+
|08:27
||এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
+
||এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
 
|-
 
|-
||08.36
+
||08:36
||স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
+
||স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ,
  
 
|-
 
|-
|08.41
+
|08:41
||এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।  
+
||এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর '''National Mission on Education''' দ্বারা সমর্থিত।  
  
 
|-
 
|-
|08.48
+
|08:48
||এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
+
||এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, '''spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro'''
  
 
|-
 
|-
|08.54
+
|08:54
 
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ।
 
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ।

Latest revision as of 16:53, 27 June 2014

Time Narration
00:01 নমস্কার বন্ধুগণ।
00:03 KTurtleControl Execution এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:10 এই টিউটোরিয়ালে আমরা শিখব:
00:13 'while' লুপ এবং
00:15 'for' লুপ।
00:17 এই টিউটোরিয়ালটি রেকর্ডের জন্য, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04, KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00:32 আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
00:38 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন।
00:45 একটি নতুন KTurtle অ্যাপ্লিকেশন খুলুন।
00:48 Dash home এ টিপুন।
00:50 সার্চ বারে, KTurtle লিখুন।
00:53 Option এ টিপুন। KTurtle অ্যাপ্লিকেশন খোলে।
00:59 প্রথমে control execution সম্পর্কে ব্যাখ্যা করি।
01:05 Control execution প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করে।
01:10 Program execution নিয়ন্ত্রণ করতে বিভিন্ন কন্ডিশন ব্যবহৃত হয়।
01:16 Loop বারবার নিষ্পাদিত কোডের একটি ব্লক, যতক্ষণ একটি নির্দিষ্ট শর্ত যথেষ্ট না হয়।
01:25 উদাহরণস্বরূপ “while” লুপ এবং “for” লুপ।
01:30 “while” লুপের সাথে টিউটোরিয়াল শুরু করি।
01:34 “while” লুপে, লুপের ভিতরের কোড পুনরাবৃত্তি হয় যতক্ষণ boolean 'false' এ মূল্যায়িত না হয়।
01:42 এখন “while” লুপের গঠন ব্যাখ্যা করি।

while loop condition {

do something

with loop increment variable }

01:56 আমার কাছে ইতিমধ্যে text editor এ কোড রয়েছে।
01:59 এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
02:07 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
02:13 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
02:18 প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
02:25 এখন কোড ব্যাখ্যা করি।
02:27 # চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
02:32 অর্থাত, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না।
02:38 reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
02:43 $x=0 ভ্যারিয়েবলের মান x থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
02:52 Keyword message এর পর প্রোগ্রামে ম্যাসেজ ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে দেওয়া হয়েছে।

“message” কমান্ড “string” কে ইনপুট হিসাবে নেয়।

03:04 এটি স্ট্রিং থেকে টেক্সট সম্মিলিত করে একটি পপ আপ ডায়লগ বাক্স প্রদর্শন করে।
03:11 while $x<30, “while” কন্ডিশন যাচাই করে।
03:17 $x=$x+3, $x by 3 ভ্যারিয়েবলের মান বৃদ্ধি করে।
03:27 fontsize 15 print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার বদলায়।
03:35 Fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
03:42 forward 20, “Turtle” কে ক্যানভাসে 20 ধাপ এগোনোর অনুমতি দেয়।
03:52 print $x ক্যানভাসে x ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
04:01 প্রোগ্রাম রান করতে “Run” বোতামে টিপুন।
04:05 একটি ম্যাসেজ ডায়লগ বাক্স পপ আপ হয়। OK টিপুন।
04:11 3 এর গুণিতক 3 থেকে 30 পর্যন্ত ক্যানভাসে প্রদর্শিত হয়।
04:17 “Turtle” ক্যানভাসে 20 ধাপ এগিয়ে আসে।
04:22 এখন “for” লুপের সাথে কাজ করি।
04:26 “for” লুপ একটি কাউন্টিং লুপ।
04:29 “for” লুপে প্রতিবার কোড নিষ্পাদিত হয়।
04:34 এর শেষের মানে পৌঁছনো পর্যন্ত, ভ্যারিয়েবলের মান বৃদ্ধি পায়।
04:41 এখন “for” লুপের গঠন ব্যাখ্যা করি।
04:46 for variable = start number to end number { Statement}
04:55 এখন বর্তমান প্রোগ্রাম মুছে ফেলি।
04:59 আমি clear কমান্ড লিখি এবং ক্যানভাস পরিষ্কার করতে রান করি।
05:05 এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
05:14 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
05:20 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
05:25 প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
05:32 এখন প্রোগ্রাম ব্যাখ্যা করি।
05:34 # চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
05:39 reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
05:44 $r=0 ভ্যারিয়েবলের মান r থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
05:52 for $x= 1 to 15, 1 থেকে 15 পর্যন্ত “for” কন্ডিশন যাচাই করে।
06:01 $r=$x*($x+1)/2 ভ্যারিয়েবল r এর মান গণনা করে।
06:12 fontsize 18, print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার সেট করে।
06:19 print $r ক্যানভাসে r ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
06:26 forward 15, “Turtle” কে ক্যানভাসে 15 ধাপ এগোনোর অনুমতি দেয়।
06:34 go 10,250, Turtle কে ক্যানভাসের বাম থেকে 10 pixels এবং উপর থেকে 250 pixels এগোনোর অনুমতি দেয়।
06:48 “Turtle” সকল print কমান্ডকে কোনো সময় অন্তর ছাড়া প্রদর্শন করে।
06:54 “Wait 2” কমান্ড Turtle কে পরের কমান্ডটি নির্বাহ করার আগে 2 সেকেন্ডের জন্য "অপেক্ষা" করতে তৈরী করে।
07:04 “print” কমান্ড “string” কে ডাবল উদ্ধৃতি চিনহে প্রদর্শন করে এবং $r ভ্যারিয়েবল ও প্রদর্শন করে।
07:13 এখন আমি প্রোগ্রাম রান করতে “ Run” বোতামে টিপি।
07:17 প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফলের শৃঙ্খলা এবং প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফল ক্যানভাসে প্রদর্শিত হয়।
07:27 Turtle ক্যানভাসে 15 ধাপ এগিয়ে আসে।
07:32 এর সাথেই আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
07:37 সংক্ষেপে
07:40 এই টিউটোরিয়ালে আমরা “while” লুপ,
07:44 এবং “for” লুপের ব্যবহার শিখেছি।
07:47 নির্দেশিত কাজ হিসাবে, আমি চাই যে আপনি
07:54 “while” লুপ ব্যবহার করে 2 এর গুণিতক,
07:58 “for” লুপ ব্যবহার করে একটি সংখ্যার নামতা তৈরী করতে একটি প্রোগ্রাম লিখুন।
08:03 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
08:08 এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
08:12 যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
08:17 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
08:20 কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
08:23 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
08:27 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
08:36 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
08:41 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
08:48 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
08:54 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble