KTurtle/C3/Control-Execution/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:01 নমস্কার বন্ধুগণ।
00:03 KTurtleControl Execution এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:10 এই টিউটোরিয়ালে আমরা শিখব:
00:13 'while' লুপ এবং
00:15 'for' লুপ।
00:17 এই টিউটোরিয়ালটি রেকর্ডের জন্য, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04, KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00:32 আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
00:38 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন।
00:45 একটি নতুন KTurtle অ্যাপ্লিকেশন খুলুন।
00:48 Dash home এ টিপুন।
00:50 সার্চ বারে, KTurtle লিখুন।
00:53 Option এ টিপুন। KTurtle অ্যাপ্লিকেশন খোলে।
00:59 প্রথমে control execution সম্পর্কে ব্যাখ্যা করি।
01:05 Control execution প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করে।
01:10 Program execution নিয়ন্ত্রণ করতে বিভিন্ন কন্ডিশন ব্যবহৃত হয়।
01:16 Loop বারবার নিষ্পাদিত কোডের একটি ব্লক, যতক্ষণ একটি নির্দিষ্ট শর্ত যথেষ্ট না হয়।
01:25 উদাহরণস্বরূপ “while” লুপ এবং “for” লুপ।
01:30 “while” লুপের সাথে টিউটোরিয়াল শুরু করি।
01:34 “while” লুপে, লুপের ভিতরের কোড পুনরাবৃত্তি হয় যতক্ষণ boolean 'false' এ মূল্যায়িত না হয়।
01:42 এখন “while” লুপের গঠন ব্যাখ্যা করি।

while loop condition {

do something

with loop increment variable }

01:56 আমার কাছে ইতিমধ্যে text editor এ কোড রয়েছে।
01:59 এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
02:07 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
02:13 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
02:18 প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
02:25 এখন কোড ব্যাখ্যা করি।
02:27 # চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
02:32 অর্থাত, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না।
02:38 reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
02:43 $x=0 ভ্যারিয়েবলের মান x থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
02:52 Keyword message এর পর প্রোগ্রামে ম্যাসেজ ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে দেওয়া হয়েছে।

“message” কমান্ড “string” কে ইনপুট হিসাবে নেয়।

03:04 এটি স্ট্রিং থেকে টেক্সট সম্মিলিত করে একটি পপ আপ ডায়লগ বাক্স প্রদর্শন করে।
03:11 while $x<30, “while” কন্ডিশন যাচাই করে।
03:17 $x=$x+3, $x by 3 ভ্যারিয়েবলের মান বৃদ্ধি করে।
03:27 fontsize 15 print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার বদলায়।
03:35 Fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
03:42 forward 20, “Turtle” কে ক্যানভাসে 20 ধাপ এগোনোর অনুমতি দেয়।
03:52 print $x ক্যানভাসে x ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
04:01 প্রোগ্রাম রান করতে “Run” বোতামে টিপুন।
04:05 একটি ম্যাসেজ ডায়লগ বাক্স পপ আপ হয়। OK টিপুন।
04:11 3 এর গুণিতক 3 থেকে 30 পর্যন্ত ক্যানভাসে প্রদর্শিত হয়।
04:17 “Turtle” ক্যানভাসে 20 ধাপ এগিয়ে আসে।
04:22 এখন “for” লুপের সাথে কাজ করি।
04:26 “for” লুপ একটি কাউন্টিং লুপ।
04:29 “for” লুপে প্রতিবার কোড নিষ্পাদিত হয়।
04:34 এর শেষের মানে পৌঁছনো পর্যন্ত, ভ্যারিয়েবলের মান বৃদ্ধি পায়।
04:41 এখন “for” লুপের গঠন ব্যাখ্যা করি।
04:46 for variable = start number to end number { Statement}
04:55 এখন বর্তমান প্রোগ্রাম মুছে ফেলি।
04:59 আমি clear কমান্ড লিখি এবং ক্যানভাস পরিষ্কার করতে রান করি।
05:05 এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
05:14 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
05:20 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
05:25 প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
05:32 এখন প্রোগ্রাম ব্যাখ্যা করি।
05:34 # চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
05:39 reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
05:44 $r=0 ভ্যারিয়েবলের মান r থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
05:52 for $x= 1 to 15, 1 থেকে 15 পর্যন্ত “for” কন্ডিশন যাচাই করে।
06:01 $r=$x*($x+1)/2 ভ্যারিয়েবল r এর মান গণনা করে।
06:12 fontsize 18, print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার সেট করে।
06:19 print $r ক্যানভাসে r ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
06:26 forward 15, “Turtle” কে ক্যানভাসে 15 ধাপ এগোনোর অনুমতি দেয়।
06:34 go 10,250, Turtle কে ক্যানভাসের বাম থেকে 10 pixels এবং উপর থেকে 250 pixels এগোনোর অনুমতি দেয়।
06:48 “Turtle” সকল print কমান্ডকে কোনো সময় অন্তর ছাড়া প্রদর্শন করে।
06:54 “Wait 2” কমান্ড Turtle কে পরের কমান্ডটি নির্বাহ করার আগে 2 সেকেন্ডের জন্য "অপেক্ষা" করতে তৈরী করে।
07:04 “print” কমান্ড “string” কে ডাবল উদ্ধৃতি চিনহে প্রদর্শন করে এবং $r ভ্যারিয়েবল ও প্রদর্শন করে।
07:13 এখন আমি প্রোগ্রাম রান করতে “ Run” বোতামে টিপি।
07:17 প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফলের শৃঙ্খলা এবং প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফল ক্যানভাসে প্রদর্শিত হয়।
07:27 Turtle ক্যানভাসে 15 ধাপ এগিয়ে আসে।
07:32 এর সাথেই আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
07:37 সংক্ষেপে
07:40 এই টিউটোরিয়ালে আমরা “while” লুপ,
07:44 এবং “for” লুপের ব্যবহার শিখেছি।
07:47 নির্দেশিত কাজ হিসাবে, আমি চাই যে আপনি
07:54 “while” লুপ ব্যবহার করে 2 এর গুণিতক,
07:58 “for” লুপ ব্যবহার করে একটি সংখ্যার নামতা তৈরী করতে একটি প্রোগ্রাম লিখুন।
08:03 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
08:08 এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
08:12 যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
08:17 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
08:20 কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
08:23 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
08:27 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
08:36 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
08:41 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
08:48 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
08:54 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble