GIMP/C2/Comics/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 11:59, 9 March 2016 by Satarupadutta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time Narration
00:18 Meet The GIMP এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:21 এই টিউটোরিয়াল উত্তর জার্মানির ব্রেমেনে রল্ফ স্টাইনর্ট দ্বারা নির্মিত।
00:27 শুরুতে আমি এমন কিছু করব যার উল্লেখ করা আমি সর্বদা ভুলে যাই।
00:34 ইমেজে কোনো কিছু করার পূর্বে আমি সর্বদা এটি সংরক্ষণ করতে ভুলে যাই।
00:45 তাই আমি file, Save as এ যাই এবং এটিকে comic.xcf রূপে সংরক্ষণ করি।
01:12 ‘xcf’ গিম্পের মূল ফাইল ফরম্যাট এবং এটি ফাইলে সকল লেয়ারের তথ্য রাখে।
01:22 গিম্পে JPEG বা tif বা অন্যের মত যা কিছু সংরক্ষণ করবেন না যদি আপনি পরে এর সাথে কাজ করতে চান।
01:30 সেখানে থেকে আপনি যে কোনো ফরম্যাটে এক্সপোর্ট করতে পারেন কিন্তু আপনি যদি আরো কাজ করতে চান তাহলে 'XCF' ব্যবহার করুন।
01:45 তাই কি করতে হবে? প্রথম জিনিস আমাকে এই ইমেজ একটু স্পষ্ট করতে হবে।
01:59 এখানে দুটি সমস্যা রয়েছে, প্রথমত, রল্ফ স্টাইনর্টের ইমেজের পিছনে যে লোক রয়েছে।
02:15 এবং দ্বিতীয় জিনিস এখানে যা নীচে অব্যাবস্থিত রয়েছে।
02:21 এখানে এই স্ট্যাচু খুব ভালো মত রয়েছে এবং আমি মনে করি, এটি এই ইমেজের কোণার পয়েন্টের মধ্যে একটি।
02:31 তাই আমি প্রথমে এখানে থাকা জিনিসগুলি এখান থেকে দুর করি।
02:36 সুতরাং আমি ইমেজে জুম করি এবং Brush টুল চয়ন করি।
02:50 এটি Cloning টুল দ্বারা করা ভালো জিনিস এবং আমাকে এখানে একেবারে নিখুঁত কাজ করতে হবে না কারণ অন্তিম ইমেজে সকল ছোট জিনিস অদৃশ্য হয়ে যাবে।
03:05 তাই আমি clone টুল চয়ন করি এবং ব্রাশের আকার পরিবর্তন করি।
03:13 এখন আমি Ctrl টিপি এবং শুরুর পয়েন্ট পেতে ক্লিক করি এবং এখন আমি শুধু পেন্ট করা শুরু করি।
03:24 কিন্তু সেটি শুরু করার আগে আমি Overlay মোড Normal মোড এ opacity কে 100 এ বদলাই এবং এখন পেন্ট করা শুরু করি।
03:42 ইমেজ একটু অস্পষ্ট, তাই আমি পেন্ট করতে একটি অন্য ব্রাশ চয়ন করি।
03:57 এখন আমি এখানে বর্ডারে যাই এবং পেন্ট করি।
04:37 অতএব, সেই লোক চলে গেছে।
04:41 এটি অব্যাবস্থিত রয়ে গেছে।
04:44 আমি এখানে ফ্লাওয়ার পট রাখতে চাই কিন্তু এখান থেকে এই জিনিস সরাতেই হবে।
05:03 আমি এই মুহূর্তে ফ্লাওয়ার পটের এই বর্ডারের ধ্যান রাখবো।
05:24 যদি আমি এইভাবে এই ইমেজ রাখি তাহলে আপনি ক্লোনিং এর ট্রেস দেখবেন কিন্তু যখন আমি কমিক মোডে খুলবো সেটি নষ্ট হয়ে যাবে।
05:43 তাই এখন এখানে ফ্লাওয়ার পট সম্পর্কে কিছু করি।
06:06 আমি মনে করি, আমাকে এই পয়েন্ট থেকে ক্লোন করা উচিত।
06:26 এই জুম স্টেপে এটি খুব ভালো মনে হচ্ছে না কিন্তু আমি মনে করি, এটি কাজ করবে।
06:34 কমিক ইমেজে মূলত তিনটি অংশ রয়েছে।
06:39 প্রথমত কোনো রঙ ছাড়া কালো প্যাচ অথবা গাঢ় প্যাচ রয়েছে যা ইমেজে কাঠামো দেয়।
06:50 তারপর লাইন রয়েছে যা ইমেজে ফর্ম এবং আইটেম সংজ্ঞায়িত করে।
06:57 এবং তারপর রঙ রয়েছে এবং আমরা এটিকে প্যাচ যুক্ত টিউটোরিয়ালের সাথে শুরু করব।
07:04 এবং এই জন্য
07:15 আমি লেয়ার ডাবল করি এবং এটিকে ink বলি।
07:25 আমি Threshold টুল চয়ন করি এবং ইমেজে টিপি এবং ইনফো উইন্ডোকে ইমেজে টানি।
07:37 আপনি এখানে দেখেন যে ইমেজ কালো এবং সাদা।
07:43 এটি টুল ইমেজকে কালো এবং সাদাতে বিভাজিত করে।
07:48 পিক্সেল এই মুহূর্তে 82 এর থেকে লাইট হলে লাল, সবুজ এবং নীল এর গড় মানের জন্য সমন্বয় হল সাদা।
08:02 এবং যদি লেবেল 82 এর নীচে থাকে এটি কালো হয়ে যায়।
08:14 এখন এখানে প্রথম সমস্যা আমাদের সামনে আসে।
08:19 আমি এই স্লাইডার চারিদিকে ড্রেগ করলে ইফেক্ট খুব গাঢ় হয়ে যায়।
08:26 এখানে এই ভ্যালু 129, রল্ফ স্টাইনর্টের চেহারার বাম অংশ, কাঁধ এবং স্ট্যাচুর জন্য সুন্দর হবে।
08:40 এখানে চোখের জন্য এটি সুন্দর হবে।
08:48 এবং এটি অন্য চোখের জন্য।
08:53 এখন এই ইমেজের জন্য আমকে বিভিন্ন ইন্ক লেয়ার ব্যবহার করতে হবে।
09:01 তাই লাইটার দিক দিয়ে শুরু করি, এখানে এর মত এবং ইমেজে 100% পর্যন্ত ফিরে যান।
09:14 আমি এখানে এটি ডাবল করি এবং threshold টুল চয়ন করি এবং এই স্লাইডার নীচে টানি।
09:29 কিন্তু তারপর আমাকে উপরের লেয়ার অদৃশ্য করতে হবে।
09:46 আমি মনে করি এই ভ্যালু মুখের এই অংশের জন্য ভালো।
09:56 আমি এই লেয়ারের কপি বানাতে চাই এবং এটিকে দৃশ্যমান করতে চাই এবং এখন আমি এই লেয়ারের উপর কাজ করব।
10:08 আমাকে এখানে মাঝের পদক্ষেপ দেখতে হবে।
10:13 মুখের এই অংশে আমার মনে হয় বেশ ভালো কাজ করছে তাই আমি ইমেজে চারপাশে দেখি।
10:23 স্ট্যাচু ও ঠিক রয়েছে।
10:26 এই ইমেজের এখানে একটি ভালো পরিভাষা রয়েছে এবং রল্ফ স্টাইনর্টের হাতের কাছে লাইন অদৃশ্য রয়েছে এবং যাকে অপটিকাল ইলিউশন বলা হয়।
10:41 আমি মনে করি এটি ভালো এবং ইমেজে রাখা উচিত।
10:49 এখন আমি Threshold টুল চয়ন করি, এখানে লাইন দৃশ্যমান করি এবং একটু সংজ্ঞা পেতে উজ্জ্বল অংশ দেখি এবং এটিকে উপরে স্লাইড করি।
11:08 এটি ভালো দেখায়।
11:12 এখন আমার কাছে ইন্ক লেয়ারের 3 টি কপি রয়েছে।
11:17 প্রথমটি হল ink light.
11:28 উপরের লেয়ার হল ink dark.
11:34 এবং এখন মাঝের লেয়ারকে শুধু ink নাম দিন।
11:40 এখন তিনটি লেয়ার দেখি এবং এটি নিশ্চিত করুন যে কার ব্যবহার বেশী করতে হবে।
11:49 আমি মনে করি ইন্ক লেয়ার একটি ভালো বেস কারণ এটি খুব লাইট এবং এটি খুব ডার্ক।
12:01 অতএব, আমি এই লেয়ার নীচে রাখি এবং আমি ডার্ক লেয়ারে এবং লাইট লেয়ারে একটি লেয়ার মাস্ক যোগ করি।
12:12 আমি ব্লেকে একটি লেয়ার মাস্ক যোগ করি যা সম্পূর্ণরূপে স্বচ্ছ।
12:18 তাই এখানে সবকিছু অদৃশ্য হয়ে যায়।
12:26 আমি যখন লাইট লেয়ারের এই লেয়ার মাস্কের উপর সাদা ড্রেগ করি, ইমেজ এটিতে দেখায়।
12:45 সুতরাং আমি এখানে normal মোডের সাথে brush টুল চয়ন করি এবং opacity 100%
12:55 আমি মনে করি আমি হার্ড ব্রাশ ব্যবহার করব এবং pressure sensitivity, Size হতে হবে। তাই আমি যখন পৃষ্ঠে ব্রাশ টিপি ডট বড় হয়ে যাবে।
13:20 আমার ফোরগ্রাউন্ড রঙ সাদা।
13:24 এখন শুরু করি।
13:28 আমি মনে করি চেহারার বাম অংশ উজ্জ্বল করা উচিত।
13:34 ইমেজে জুম করতে আমি 1 টিপি।
13:39 আমি মনে করি এই ব্রাশ খুবই ছোট, তাই আমি এটিকে একটু উপরে স্কেল করি।
13:53 এটি ভালো দেখায়।
14:00 কিন্তু সম্ভবত এটি খুব উজ্জ্বল।
14:05 এটি নয়তো কালো বা সাদা হওয়া উচিত।
14:47 সুতরাং আমি ‘X’ কী এর সাথে রঙ সুইচ করি এবং আবার এখানে পেন্ট করি।
14:57 কিন্তু আমি মনে করি আমি এটি এখানে ছাড়তে পারি এবং এর উপরে পরের লেয়ার রাখতে পারি।
15:14 এখন আমরা ক্ষেত্র এবং কাঠামো সম্পর্কে অধিক আগ্রহী তাই আমাদের লাইন ভুলে যাওয়া উচিত এবং এখানে শুধু কাঠামো দেখুন।
15:30 এটিকে এইভাবে ছেড়ে দিন।
15:34 আমি একটি অন্য লেয়ার সহজে জুড়তে পারি এবং এখন আমি ডার্ক অংশ সাদা রঙ দিয়ে পেন্ট করি।
15:44 এখন দেখি যে যদি এখানে আমি একটু দেখাতে পারি।
15:51 আমি মনে করি এটি খুব বেশী।
15:56 আমি চেহারা একটু বেশী গাঢ় করতে চাই।
16:08 এবং এখানেও।
16:19 আমি মনে করি যে এটি খুব ডার্ক।
16:31 এখানে এখনো কিছু কাজ করা বাকি রয়েছে কিন্তু আমি এটি এখানে ছাড়বো এবং এটিকে লাইনের সাথে পরের ধাপ করার পরে দেখব এবং তারপর আমি এখানে সমাযোজিত করতে পারি।
16:46 এটিকে একটু অধিক উজ্জ্বল করতে হবে।
16:49 এখন আমরা সেখানে সম্পাদনা দেখবো।
16:53 এই ধাপে আমাকে কিছু লাইন জুড়তে হবে এবং এটি ব্যাকগ্রাউন্ড লেয়ারকে ডাবল করে করা যেতে পারে এবং এটিকে উপরে রাখুন এবং এটিকে line নাম দিন।
17:08 লাইন বিভিন্ন রঙের মাঝের প্রান্ত।
17:15 আমি Filters এ যাই তারপর edge-detect এবং এখানে আমার কাছে Gaussians edge detect এর অন্তর রয়েছে।
17:33 প্রাসঙ্গিক স্লাইডার হল radius এবং আপনি যদি এর সংখ্যা হ্রাস করেন তাহলে লাইন পাতলা হয়ে যায়।
17:45 আপনি সংখ্যা বৃদ্ধি করলে লাইন চওড়া হয়ে যায় এবং আপনি ইমেজে অধিক বিবরণ পান।
17:56 আমি 10 এর কাছাকাছি পছন্দ করব কিন্তু আমি 30 পর্যন্ত যেতে পারি এবং তারপর নিশ্চিত করব যে বাস্তবে আমাকে কোথায় থামা উচিত।
18:10 যখন আমি 30 তে যাই তখন আমি প্রান্ত পাই না ক্ষেত্র পাই এবং এখানে 12 এটি দেবে।
18:27 আমি মনে করি আমি 10 এই থাকবো।
18:37 আমি এই লেয়ারের লেয়ার মোড Multiply এ সেট করি এবং বৃদ্ধিশীল রঙের জন্য পরে আমাকে ইমেজে সাদাকে কম করা প্রয়োজন।
18:50 এখন যাচাই করি যে আমরা এখন পর্যন্ত যা করেছি তা ঠিক কি নয়।
18:56 তাই লাইন্স লেয়ারকে অন এবং অফ করব এবং আপনি এখানে দেখবেন যে লাইন লেয়ার অন হলে এখানে কিছু সংজ্ঞা রয়েছে।
19:08 এখন আমি dark ink লেয়ার ডী-সিলেক্ট করি এবং light ink লেয়ার রাখি।
19:20 কাঠামো যা আমি ডার্ক ইন্ক লেয়ারের সাথে রাখতে চাই লাইন্স লেয়ারে দেখা দেয়।
19:30 সুতরাং আমি dark ink লেয়ার সুইচ অফই থাকতে দেবো।
19:42 আমি মনে করি না এখানে এই লাইন একত্রিত করা প্রয়োজন।
19:50 আমি এটি এইভাবে ছেড়ে দেবো যার দ্বারা আমি কিছু বদলাতে পারি এবং এটি অন্তিম ইমেজে হবে।
20:09 পরের ধাপ যা আমি আগেই বলেছি এখানে সাদা চ্যানেল কমাতে হবে এবং এটি levels টুল দিয়ে করা যেতে পারে এবং আমি লেবেলকে 240 পর্যন্ত কম করি।
20:28 আমি এই লেয়ার সুইচ বন্ধ করলে আপনি দেখেন যে আমার কাছে ধূসর ব্যাকগ্রাউন্ড রয়েছে এবং এখানে সামান্য রঙ সম্পর্কে তথ্য রয়েছে।
20:40 ইমেজে রঙ পেতে আমি ব্যাকগ্রাউন্ড লেয়ার কপি করি এবং এটিকে Colour নাম দেই এবং এটিকে উপরে রাখি এবং লেয়ার মোড Colour এ সেট করি।
21:00 কিন্তু এটি ভালো দেখাচ্ছে না, তাই আমাকে মোড বদলানো উচিত।
21:07 এখানে ইমেজে সামান্য রঙ পেয়ে গেছি।
21:12 কিন্তু আমি অধিক স্যাচুরেশন চাই, তাই আমি আবার ব্যাকগ্রাউন্ড লেয়ারের কপি তৈরী করি এবং এটিকে Saturation নাম দেই।
21:24 আমি লেয়ার মোড Saturation এ সেট করি।
21:29 আমি মনে করি এই স্যাচুরেশন মোড আগে থেকেই কাজ করে এবং ইন্টারফেস খুব ভালো।
21:38 রঙে অধিক ফ্ল্যাটনেস হওয়া উচিত এবং হাত কমিক মনে হচ্ছে না।
21:47 আমি দেখব যে এটি কোথা থেকে আসে।
21:51 তাই আমি এখন এই স্লাইডার প্লে করা শুরু করতে পারি।
21:58 স্যাচুরেশন কম করতেই এটি সামান্য ফ্ল্যাট হয়ে যায় এবং অনেকটা ওয়াটার কলরের মত দেখায়। তাই এটি একটি অদ্ভুত ইফেক্ট।
22:19 এখন আমি এখানে লেয়ার্সের সাথে প্লে করা শুরু করি।
22:26 আমি lines লেয়ার সুইচ অফ করি এবং আপনি দেখেন যে এই ইফেক্ট লাইন থেকে নয় কিন্তু কলর এবং স্যাচুরেশন থেকে রয়েছে।
22:39 এখন আমি কিছু সমাযোজন করতে পারি কারণ এখানে আমার কাছেও লেয়ার্স রয়েছে।
22:47 আমি মুখ উজ্জ্বল করতে চাই, তাই আমি ink light লেয়ার চয়ন করি, সাদা ফোরগ্রাউন্ড রঙের সাথে ব্রাশ চয়ন করি।
23:12 আমি ইমেজে জুম করি।
23:18 ব্রাশের আকার হ্রাস করুন এবং এটি একটু স্কেল করুন এবং এখন আমি এখানে চোখ পেন্ট করা শুরু করি।
23:34 এটি অনেক বেশী।
23:50 এটি ভালো দেখায়।
23:54 এখন আমি এই অংশ পেন্ট করি।
24:00 এটি অনেক বেশী।
24:03 আপনি কল্পনা করতে পারেন যে এখানে অনেক পরিবর্তন সম্ভব যা আপনি এখানে এই ক্ষেত্র বদলে ইমেজে করতে পারেন।
24:47 এটি সঠিক।
24:51 আপনি এখানে অনেক পরিবর্তন করতে পারেন এবং আমি জানি না যে আমি সঠিক পথে রয়েছি কি নয়।
25:01 কিন্তু এখন পর্যন্ত আমার এটি পছন্দ হয়েছে।
25:06 এখন দেখি যে এছাড়া আমরা কি করতে পারি।
25:10 প্রথম জিনিস আমরা লাইন্সের বদলে বিভিন্ন লেয়ার ব্যবহার করতে পারি।
25:18 তাই আমি lines সুইচ অফ করি এবং আমি খুব অদ্ভুত রঙ পাই কারণ আমার কাছে আবার সাদা ব্যাকগ্রাউন্ড রয়েছে।
25:31 এখন এখানে আরেকটি লেয়ার যোগ করে এটি white এ সেট করুন এবং multiply মোড ব্যবহার করে এটিকে 240 ধূসর দ্বারা ভরুন।
25:52 এখন আমি মোটামুটি সেই ইমেজ পেয়েছি যেমন এখানে আমার লাইন্সের সাথে ছিল।
25:59 এখন আমি সেগুলি অন করি।
26:03 আমার কাছে লাইনের তথ্য বাইরে আসে কিন্তু এই কমিক ইফেক্ট এখনও সেখানে রয়েছে এবং আমি দেখতে পারি কোনটি ভালো।
26:21 কিছু অন্য উপায় চেষ্টা করি।
26:30 আমি colour এবং saturation লেয়ার ডাবল করি এবং তাদের নিয়ে কিছু করি।
26:39 এখানে আমি ইমেজের বাইরে বর্ণন প্রাপ্ত করার চেষ্টা করি।
26:45 তাই Filters, Blur এবং Gaussian blur এ যান।
26:53 এবং এখানে একটি ভ্যালু চয়ন করি যা আমাকে একটি সুন্দর ইফেক্ট দেয়।
27:08 আপনি দেখেন যে রঙ সামান্য মসৃন হয়ে গেছে।
27:18 এখন saturation copy এর সাথেও এরকম করি।
27:24 Filters এ যান, Gaussian Blur পুনরাবৃত্তি করুন।
27:29 এবং আমার কাছে বাস্তবে ফ্ল্যাট রঙের সাথে ফ্ল্যাট ইমেজ রয়েছে।
27:36 তাই আমি মূল রঙ অন করি এবং আমি এখানে একটি অদ্ভুত ইফেক্ট পাই।
27:44 এখন এদের আবার নাম দেই saturation blurred এবং colour blurred
28:04 আমি যদি ব্লারড স্যাচুরেশনকে অনব্লারড কলরের সাথে মেলাই তাহলে আমি এখানে কিছু রঙ পাই যা একটু অদ্ভুত দেখতে।
28:16 আমার এটি পছন্দ হতো যদি বিশেষরূপে এটি এখানে নাকে না হতো তাহলে।
28:22 তাই এটি আবার অন করুন এবং এখানে একটি ইফেক্ট রয়েছে।
28:29 আপনি কল্পনা করতে পারেন যদি আপনি অস্পষ্টতা কম করেন তাহলে আপনি অধিক স্পষ্ট বর্ণন পান।
28:37 এটি একটি বাস্তবিক কর্মক্ষেত্র।
28:40 এখানে অনেক সম্ভাবনা রয়েছে যেমনকি এটি কিভাবে করতে হবে, কি করতে হবে এবং কি ঠিক করতে হবে।
28:50 এটি করা বাস্তবে খুব মজার।
29:09 মূল টিউটোরিয়ালের নির্মাতা অসাধারণ কাজ করেছে।
29:24 আমি এই ইমেজের উভয় রূপ দ্বারা খুব খুশি নই।
29:31 আমার এখানে কাঠামো পছন্দ এবং এখানে ফুল, স্ট্যাচু এবং ফ্লাওয়ার পট।
29:40 আমি হাতের কাছাকাছি এবং মুখের সকল বর্ণন পছন্দ করি না, এটি একটু অধিক ফ্ল্যাট হতে পারে।
29:49 অন ব্লাড়ের সাথে আমার মুখে এবং হাতের কাছাকাছি বর্ণন পছন্দ কিন্তু আমার ফুল পছন্দ নয় যা সম্পূর্ণরূপে অস্পষ্ট।
30:04 তাই এখন আমি দুটি ইমেজ একত্রিত করি এবং আমি colour blurred এর সাথে শুরু করি কারণ আমার এর সম্পূর্ণ চেহারা saturation blurred এর থেকে বেশী পছন্দ।
30:20 কিন্তু আমি সকল লেয়ার অন করি এবং saturation blurred এবং colour blurred এ layer mask যোগ করি এবং black layer mask fully transparent যোগ করি।
30:37 এবং এখন আমি স্যাচুরেশন লেয়ার মাস্কের সাথে কাজ করা শুরু করব, তাই আমি ফোরগ্রাউন্ড রঙে সাদা চয়ন করি এবং এখানে পেন্ট ব্রাশ চয়ন করি।
30:51 এখন আমি পেন্টিং শুরু করি।
30:55 আমি ইমেজে সেই অংশে পেন্ট করি যেখানে আমি ইমেজে একটু অধিক ফ্ল্যাটনেস চাই।
31:04 এখানে একটু অদ্ভুত লাগবে কারণ আমি এখন কলর লেয়ার অন করেছি।
31:46 তাই আমি এখন Shift + Ctrl + A টিপে সবকিছু চয়ন করি এবং Ctrl + C টিপে এটি কপি করি, ইমেজে যান এবং Ctrl + V টিপুন এবং Floating Selection এ টিপুন এবং Ctrl + H বা এংকর লেয়ারের সাথে এখানে কপি রয়েছে।
32:20 তাই আপনি এখন এই লেয়ার মাস্ক কপি ও করতে পারেন এবং আমার মনে হয় আমি এখানে এই ইমেজ ছেড়ে দেবো।
32:32 আমি মনে করি এটি একটি বেশ ভালো উদাহরণ এবং শেষে এই স্লাইডারের সাথে একটি একটু প্লে করি।
32:54 এটির পুনরাবৃত্তি করি।
32:57 প্রথমে ইমেজ লেয়ার কপি করুন এবং threshold টুলের সাথে 'inked' ইমেজ বানান।
33:05 সেই ক্ষেত্রগুলি দেখুন যা আপনি কালো বা খুব ডার্ক করতে চান।
33:10 তারপর বেস ইমেজ আবার কপি করুন এবং এজ ডিটেক্ট ফিল্টারের সাথে একটি লাইন লেয়ার বানান এবং লেয়ার মোড multiply এ সেট করুন।
33:29 এই লেয়ারে আপনি levels টুলের সাথে সাদা কম করে মোটামুটি 240 ধুসর করুন।
33:42 তারপর আপনি বেস ইমেজ আবার কপি করুন এবং একটি কলর লেয়ার তৈরী করুন।
33:49 colour মোড colour এ সেট করুন।
33:56 অবশেষে, অন্তিমবার বেস লেয়ার কপি করুন এবং স্যাচুরেশন লেয়ার বানান এবং এখানে আপনি layer mode কে saturation এ সেট করুন এবং এখন ভিন্ন লেয়ার্সের বা কিছু লেয়ার্সে opacity এর সাথে আপনি শুরু করুন।
34:20 আলাদা আলাদা ভাবে চেষ্টা করুন। ফলাফল ভালোমত মিশ্রিত করুন কিন্তু কিছু জিনিস আশ্চর্যজনক।
34:32 অধিক তথ্যের http://meetthegimp.org তে যান এবং কোনো মন্তব্য পাঠাতে চাইলে info@meetthegimp.org তে লিখুন। শুভবিদায়।
34:49 আই আই টী বম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta