Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-5/Bengali"
From Script | Spoken-Tutorial
Line 26: | Line 26: | ||
| 00.28 | | 00.28 | ||
− | | | + | | টিউটোরিয়ালটি দেখার পর, প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব; |
|- | |- | ||
Line 61: | Line 61: | ||
| 01.04 | | 01.04 | ||
− | |আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম কিছু প্যানেল এবং সেটিংস | + | |আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম কিছু প্যানেল এবং সেটিংস আগের টিউটোরিয়ালেই দেখেছি। |
|- | |- | ||
Line 67: | Line 67: | ||
| 01.11 | | 01.11 | ||
− | | | + | |এখন পরবর্তী প্যানেল দেখি। |
|- | |- | ||
Line 73: | Line 73: | ||
| 01.14 | | 01.14 | ||
− | |ভাল দেখার এবং বোঝার জন্য, | + | |ভাল দেখার এবং বোঝার জন্য, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। |
|- | |- | ||
Line 83: | Line 83: | ||
| 01.29 | | 01.29 | ||
− | |এখন | + | |এখন বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
|- | |- | ||
| 01.34 | | 01.34 | ||
− | | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে | + | | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে '''How to Change Window Types in Blender''' এই টিউটোরিয়ালটি দেখুন। |
|- | |- | ||
Line 106: | Line 106: | ||
| 01.55 | | 01.55 | ||
− | | এটি হল '''Texture''' প্যানেল। এখানে আমরা সক্রিয় | + | | এটি হল '''Texture''' প্যানেল। এখানে আমরা সক্রিয় অবজেক্টের সক্রিয় মেটেরিয়ালে একটি '''Texture''' জুড়তে পারি। |
|- | |- | ||
Line 118: | Line 118: | ||
| 02.14 | | 02.14 | ||
− | | এর মানে এই যে কিউব হল সক্রিয় | + | | এর মানে এই যে কিউব হল সক্রিয় অবজেক্ট। '''White''' কিউবের সক্রিয় মেটেরিয়াল। |
|- | |- | ||
Line 135: | Line 135: | ||
| 02.38 | | 02.38 | ||
− | | | + | |'''Material Textures''' সম্পর্কে শিখব। |
|- | |- | ||
|02.42 | |02.42 | ||
− | |'''World Textures''' এবং '''Brush Textures''' | + | |'''World Textures''' এবং '''Brush Textures''' পরবর্তী টিউটোরিয়ালে শিখব। |
|- | |- | ||
| 02.49 | | 02.49 | ||
− | | এটি হল '''texture slot''' | + | | এটি হল '''texture slot''' বাক্স। ডিফল্টরূপে, একটি টেক্সচার সক্রিয় মেটেরিয়ালের জন্য সক্ষম। এটি নীল রং দ্বারা চিন্হাঙ্কিত। |
|- | |- | ||
| 03.00 | | 03.00 | ||
− | | চিন্হাঙ্কিত টেক্সচার থেকে দূরে ডান দিকে check | + | | চিন্হাঙ্কিত টেক্সচার থেকে দূরে ডান দিকে '''check''' বাক্সে বাম ক্লিক করুন। এখন টেক্সচার নিষ্ক্রিয় হয়ে গেছে। |
|- | |- | ||
| 03.11 | | 03.11 | ||
− | | Check | + | | '''Check''' বাক্সে আবার বাম ক্লিক করুন। এটি আবার অক্ষম হয়ে গেছে। চেক বাক্সের আগে একটি '''vertical scroll''' বার রয়েছে। |
|- | |- | ||
Line 161: | Line 161: | ||
| 03.25 | | 03.25 | ||
− | | '''Vertical scroll''' এ বাম ক্লিক | + | | '''Vertical scroll''' এ বাম ক্লিক করে ধরে রাখুন। মাউস নীচের দিকে টেনে আনুন। |
|- | |- | ||
Line 167: | Line 167: | ||
| 03.32 | | 03.32 | ||
− | |এখন আপনি বর্তমান মেটেরিয়ালের জন্য | + | |এখন আপনি বর্তমান মেটেরিয়ালের জন্য '''texture slots''' দেখতে পারেন। |
|- | |- | ||
Line 173: | Line 173: | ||
| 03.38 | | 03.38 | ||
− | |প্রতিটি স্লট | + | |প্রতিটি স্লট '''checkered square''' দ্বারা উপস্থাপিত। |
|- | |- | ||
Line 202: | Line 202: | ||
| 04.15 | | 04.15 | ||
− | | '''up''' এবং '''down''' arrows এর নীচে আরেকটি '''black down''' arrow | + | | '''up''' এবং '''down''' arrows এর নীচে আরেকটি '''black down''' arrow রয়েছে। |
|- | |- | ||
Line 217: | Line 217: | ||
| 04.31 | | 04.31 | ||
− | | বাক্সে ''' | + | | বাক্সে দ্বিতীয় '''texture slot''' এ বাম ক্লিক করুন। এটি নীল রং চিন্হাঙ্কিত। |
|- | |- | ||
Line 240: | Line 240: | ||
| 04.57 | | 04.57 | ||
− | | স্লট বাক্সের নীচে টেক্সচার নেম বারের ডান দিকে '''cross''' | + | | স্লট বাক্সের নীচে টেক্সচার নেম বারের ডান দিকে '''cross''' চিনহে বাম ক্লিক করুন। |
|- | |- | ||
Line 251: | Line 251: | ||
| 05.15 | | 05.15 | ||
− | |'''Plus''' | + | |'''Plus''' চিনহের সাথে একটি '''new''' বাটন প্রদর্শিত হয়। |
|- | |- | ||
Line 257: | Line 257: | ||
| 05.20 | | 05.20 | ||
− | | '''new''' button এ বাম ক্লিক করুন। দ্বিতীয় টেক্সচার স্লটে একটি | + | | '''new''' button এ বাম ক্লিক করুন। দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। |
|- | |- | ||
| 05.29 | | 05.29 | ||
− | | | + | | নতুন টেক্সচার যোগ করার এটি আরেকটি উপায়। |
|- | |- | ||
Line 285: | Line 285: | ||
|05.53 | |05.53 | ||
− | | | + | | '''texture name''' বারে বাম ক্লিক করুন। |
|- | |- | ||
Line 296: | Line 296: | ||
| 06.05 | | 06.05 | ||
− | | নেম বারের বাঁদিকে '''checkered square''' এ বাম ক্লিক করুন। | + | | নেম বারের বাঁদিকে '''checkered square''' এ বাম ক্লিক করুন। এটি '''Texture''' মেনু। |
|- | |- | ||
Line 320: | Line 320: | ||
| 06.35 | | 06.35 | ||
− | |এখানে ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল ধরনের টেক্সচার সূচিবদ্ধ | + | |এখানে ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল ধরনের টেক্সচার সূচিবদ্ধ রয়েছে। '''Wood, Voxel data, voronoi''', ইত্যাদি। |
|- | |- | ||
Line 337: | Line 337: | ||
| 07.05 | | 07.05 | ||
− | | '''Texture'''. | + | | '''Texture'''. এই ডিসপ্লে সর্বদা নির্বাচিত। |
|- | |- | ||
Line 359: | Line 359: | ||
| 07.38 | | 07.38 | ||
− | | এটি কাঁচ | + | | এটি কাঁচ বা জলের মত মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়। |
|- | |- | ||
Line 370: | Line 370: | ||
| 07.51 | | 07.51 | ||
− | | | + | | পরের সেটিং হল '''Influence'''. |
|- | |- | ||
Line 376: | Line 376: | ||
| 07.53 | | 07.53 | ||
− | | | + | |বিকল্পগুলি টেক্সচারকে মেটেরিয়ালের মুখ্য চারটি ক্ষেত্রে প্রভাবিত করতে সাহায্য করে। |
|- | |- | ||
Line 388: | Line 388: | ||
| 08.22 | | 08.22 | ||
− | | '''Color''' bar এর বাঁদিকে '''check''' | + | | '''Color''' bar এর বাঁদিকে '''check''' বাক্সে বাম ক্লিক করুন। '''Color''' এখন নিষ্ক্রিয় হয়ে গেছে। |
|- | |- | ||
Line 399: | Line 399: | ||
| 08.38 | | 08.38 | ||
− | | '''Geometry''' তে যান। '''Normal''' এর আগে '''check''' | + | | '''Geometry''' তে যান। '''Normal''' এর আগে '''check''' বাক্সে বাম ক্লিক করুন। |
|- | |- | ||
| 08.45 | | 08.45 | ||
− | |এখন | + | |এখন '''Normal''' মেটেরিয়ালের '''Geometry''' কে প্রভাবিত করে। |
|- | |- | ||
Line 432: | Line 432: | ||
| 09.25 | | 09.25 | ||
− | | আপনি কি '''RGB to intensity''' এর নীচে | + | | আপনি কি গোলাপী রং '''RGB to intensity''' এর নীচে দেখতে পাচ্ছেন? |
|- | |- | ||
Line 444: | Line 444: | ||
|09.44 | |09.44 | ||
− | | | + | | গোলাপী রং এ বাম ক্লিক করুন। একটি '''color''' মেনু প্রদর্শিত হয়। |
|- | |- | ||
Line 450: | Line 450: | ||
| 09.48 | | 09.48 | ||
− | | এখানে | + | | এখানে টেক্সচারের জন্য যেকোনো রঙ নির্বাচন করতে পারি। |
|- | |- | ||
Line 456: | Line 456: | ||
| 09.53 | | 09.53 | ||
− | | | + | |এখন এটিকে গোলাপী হিসাবে ছেড়ে দেই কারণ টেক্সচার কলর ব্যবহার করছি না। |
|- | |- | ||
Line 462: | Line 462: | ||
| 10.00 | | 10.00 | ||
− | | '''Bump mapping''' নির্ধারিত করে যে কিভাবে | + | | '''Bump mapping''' নির্ধারিত করে যে কিভাবে নরমাল মেটেরিয়ালের '''Geometry''' কে প্রভাবিত করে। |
|- | |- | ||
Line 468: | Line 468: | ||
| 10.09 | | 10.09 | ||
− | | | + | |'''Default'''বম্প ম্যাপিং এর বর্তমান পদ্ধতি। |
|- | |- | ||
Line 497: | Line 497: | ||
| 10.54 | | 10.54 | ||
− | | '''Greyscale''' টেক্সচারকে গ্রেস্কেল মোডে | + | | '''Greyscale''' টেক্সচারকে গ্রেস্কেল মোডে প্রদর্শন করে। |
|- | |- | ||
Line 532: | Line 532: | ||
| 11.25 | | 11.25 | ||
− | | '''Hard''' এ বাম ক্লিক করুন। এখন প্রিভিউ উইন্ডো ক্লাউডস টেক্সচারে গাঢ় কালো রূপরেখা দেখায়। | + | | এখন '''Hard''' এ বাম ক্লিক করুন। এখন প্রিভিউ উইন্ডো ক্লাউডস টেক্সচারে গাঢ় কালো রূপরেখা দেখায়। |
|- | |- | ||
Line 538: | Line 538: | ||
| 11.36 | | 11.36 | ||
− | |একই সময়, মেটেরিয়ালের উপর | + | |একই সময়, মেটেরিয়ালের উপর '''bumps''' গভীর হয়ে যায়। এটি হল '''Hard Noise''' |
|- | |- | ||
Line 549: | Line 549: | ||
| 11.53 | | 11.53 | ||
− | | '''Blender original''' এ বাম ক্লিক করুন। এখানে '''Noise basis''' | + | | '''Blender original''' এ বাম ক্লিক করুন। এখানে '''Noise basis''' মেনু রয়েছে। |
|- | |- | ||
Line 555: | Line 555: | ||
| 12.00 | | 12.00 | ||
− | | এটি | + | | এটি নয়েস বেসিসের একটি সূচী প্রদর্শন করে। |
|- | |- | ||
Line 576: | Line 576: | ||
| 12.33 | | 12.33 | ||
− | | | + | | প্যানেলের উপরের সারির শেষের দুটি আইকন হল '''Particles''' এবং '''Physics'''. |
|- | |- | ||
Line 599: | Line 599: | ||
| 12.59 | | 12.59 | ||
− | | | + | |প্রোপার্টিস প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। |
|- | |- | ||
Line 605: | Line 605: | ||
| 13.05 | | 13.05 | ||
− | |কিছু প্যানেল প্রতিস্থাপিত | + | |কিছু প্যানেল প্রতিস্থাপিত হয়েছে যখনকি কিছু সরে গেছে। |
|- | |- | ||
Line 611: | Line 611: | ||
| 13.10 | | 13.10 | ||
− | | | + | | '''Camera''' তে রাইট ক্লিক করুন। |
|- | |- | ||
Line 617: | Line 617: | ||
| 13.13 | | 13.13 | ||
− | | | + | | প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। |
|- | |- | ||
Line 623: | Line 623: | ||
| 13.19 | | 13.19 | ||
− | | | + | |প্রোপার্টিস উইন্ডোতে টুলগুলি গতিশীল এবং '''3D''' ভিউতে সক্রিয় অবজেক্টের ধরনের উপর নির্ভর করে। |
|- | |- | ||
Line 629: | Line 629: | ||
| 13.29 | | 13.29 | ||
− | | | + | | এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
|- | |- | ||
Line 647: | Line 647: | ||
| 13.49 | | 13.49 | ||
− | | এই প্রকল্পটি | + | | এই প্রকল্পটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
|- | |- | ||
Line 659: | Line 659: | ||
| 14.19 | | 14.19 | ||
− | | | + | |স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
|- | |- | ||
Line 665: | Line 665: | ||
| 14.21 | | 14.21 | ||
− | | | + | |টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
|- | |- | ||
Line 671: | Line 671: | ||
| 14. 25 | | 14. 25 | ||
− | | | + | |অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
|- | |- | ||
| 14.31 | | 14.31 | ||
− | | | + | |বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
|- | |- |
Revision as of 10:39, 26 June 2014
'Visual Cue | Narration |
00.04 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00.08 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। |
00.15 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00.28 | টিউটোরিয়ালটি দেখার পর, প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব; |
00.33 | প্রোপার্টিস উইন্ডোতে Texture Panel কি; |
00.38 | প্রোপার্টিস উইন্ডোর Texture Panel এর বিভিন্ন সেটিংস কি? |
00.45 | আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। |
00.50 | না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন। |
00.58 | প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। |
01.04 | আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম কিছু প্যানেল এবং সেটিংস আগের টিউটোরিয়ালেই দেখেছি। |
01.11 | এখন পরবর্তী প্যানেল দেখি। |
01.14 | ভাল দেখার এবং বোঝার জন্য, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। |
01.21 | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। |
01.29 | এখন বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
01.34 | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন। |
01.45 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। |
01:48 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির Checkered Square আইকনে বাম ক্লিক করুন। |
01.55 | এটি হল Texture প্যানেল। এখানে আমরা সক্রিয় অবজেক্টের সক্রিয় মেটেরিয়ালে একটি Texture জুড়তে পারি। |
02.04 | Texture আইকনের ঠিক নীচে, আমরা প্রদর্শিত লিঙ্ক দেখতে পারি। Cube White Tex. |
02.14 | এর মানে এই যে কিউব হল সক্রিয় অবজেক্ট। White কিউবের সক্রিয় মেটেরিয়াল। |
02.23 | Tex হল সাদা মেটেরিয়ালের সক্রিয় টেক্সচার। এখানে তিন ধরনের টেক্সচার আছে - |
02.32 | Material Textures, World Textures এবং Brush Textures. |
02.38 | Material Textures সম্পর্কে শিখব। |
02.42 | World Textures এবং Brush Textures পরবর্তী টিউটোরিয়ালে শিখব। |
02.49 | এটি হল texture slot বাক্স। ডিফল্টরূপে, একটি টেক্সচার সক্রিয় মেটেরিয়ালের জন্য সক্ষম। এটি নীল রং দ্বারা চিন্হাঙ্কিত। |
03.00 | চিন্হাঙ্কিত টেক্সচার থেকে দূরে ডান দিকে check বাক্সে বাম ক্লিক করুন। এখন টেক্সচার নিষ্ক্রিয় হয়ে গেছে। |
03.11 | Check বাক্সে আবার বাম ক্লিক করুন। এটি আবার অক্ষম হয়ে গেছে। চেক বাক্সের আগে একটি vertical scroll বার রয়েছে। |
03.25 | Vertical scroll এ বাম ক্লিক করে ধরে রাখুন। মাউস নীচের দিকে টেনে আনুন। |
03.32 | এখন আপনি বর্তমান মেটেরিয়ালের জন্য texture slots দেখতে পারেন। |
03.38 | প্রতিটি স্লট checkered square দ্বারা উপস্থাপিত। |
03.44 | সক্রিয় টেক্সচারে পুনরায় স্ক্রল করুন। |
03.48 | টেক্সচার স্লট বাক্সে টেক্সচার উপর এবং নীচে সরানোর জন্য up এবং down arrows ব্যবহৃত হয়। |
03.56 | down arrow তে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার দ্বিতীয় টেক্সচার স্লটে চলে যায়। |
04.06 | up arrow তে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার আবার প্রথম স্লটে চলে যায়। |
04.15 | up এবং down arrows এর নীচে আরেকটি black down arrow রয়েছে। |
04.20 | black down arrow তে বাম ক্লিক করুন। একটি মেনু প্রদর্শিত হয়। |
04.26 | Copy Texture slot settings এ বাম ক্লিক করুন। |
04.31 | বাক্সে দ্বিতীয় texture slot এ বাম ক্লিক করুন। এটি নীল রং চিন্হাঙ্কিত। |
04.40 | black down arrow তে আবার বাম ক্লিক করুন। |
04.45 | Paste Texture slot settings এ বাম ক্লিক করুন। |
04.49 | প্রথম টেক্সচার সেটিংসের সমান, দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। |
04.57 | স্লট বাক্সের নীচে টেক্সচার নেম বারের ডান দিকে cross চিনহে বাম ক্লিক করুন। |
05.07 | দ্বিতীয় টেক্সচার সরে গেছে। সাথে এর সেটিংস ও চলে গেছে। |
05.15 | Plus চিনহের সাথে একটি new বাটন প্রদর্শিত হয়। |
05.20 | new button এ বাম ক্লিক করুন। দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। |
05.29 | নতুন টেক্সচার যোগ করার এটি আরেকটি উপায়। |
05.34 | লক্ষ্য করুন, কিভাবে দ্বিতীয় টেক্সচারের বাম দিকে checkered square ভিন্ন চিত্রে বদলে গেছে। |
05.42 | নীচে একটি preview window প্রদর্শিত হয়। এটি সক্রিয় টেক্সচারের প্রিভিউ প্রদর্শন করে। |
05.49 | এই টেক্সচারের নাম বদলান। |
05.53 | texture name বারে বাম ক্লিক করুন। |
05.57 | আপনার কীবোর্ডে Bump লিখুন এবং enter কী টিপুন। |
06.05 | নেম বারের বাঁদিকে checkered square এ বাম ক্লিক করুন। এটি Texture মেনু। |
06.12 | সীনে ব্যবহৃত সকল টেক্সচার এখানে সূচিবদ্ধ আছে। |
06.18 | নেম বারের নীচে type bar আছে। ডিফল্টরূপে, সকল নতুন টেক্সচার Clouds প্রদর্শন করে। |
06.28 | Clouds এ বাম ক্লিক করুন। এটি হল Type menu. |
06.35 | এখানে ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল ধরনের টেক্সচার সূচিবদ্ধ রয়েছে। Wood, Voxel data, voronoi, ইত্যাদি। |
06.48 | টেক্সচারের ধরন নির্বাচন করতে তার উপর শুধু বাম ক্লিক করুন। এখনকার জন্য আমি Clouds রাখছি। |
06.58 | এটি হল texture preview window. এখানে তিনটি ডিসপ্লে বিকল্প রয়েছে। |
07.05 | Texture. এই ডিসপ্লে সর্বদা নির্বাচিত। |
07.10 | Material এ বাম ক্লিক করুন। এটি মেটেরিয়ালের উপর টেক্সচারের প্রিভিউ দেখায়। |
07.19 | Both এ বাম ক্লিক করুন। যেমনকি নাম থেকে বোঝা যায়, উভয় টেক্সচার এবং মেটেরিয়াল ডিসপ্লে এখন পাশাপাশি দৃশ্যমান। |
07.30 | Show Alpha তে বাম ক্লিক করুন। এখন টেক্সচার স্বচ্ছ হয়ে গেছে। |
07.38 | এটি কাঁচ বা জলের মত মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়। |
07.44 | Show Alpha তে আবার বাম ক্লিক করুন। |
07.51 | পরের সেটিং হল Influence. |
07.53 | বিকল্পগুলি টেক্সচারকে মেটেরিয়ালের মুখ্য চারটি ক্ষেত্রে প্রভাবিত করতে সাহায্য করে। |
08.01 | Diffuse, Shading, Specular এবং Geometry. ডিফল্টরূপে, Diffuse এর মধ্যে Color সক্রিয়। |
08.22 | Color bar এর বাঁদিকে check বাক্সে বাম ক্লিক করুন। Color এখন নিষ্ক্রিয় হয়ে গেছে। |
08.30 | Texture color এখন Material Diffuse color কে আর প্রভাবিত করছে না। |
08.38 | Geometry তে যান। Normal এর আগে check বাক্সে বাম ক্লিক করুন। |
08.45 | এখন Normal মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে। |
08.50 | আপনি ফলাফল প্রিভিউ উইন্ডোতে দেখতে পারেন। |
08.57 | প্রিভিউ গোলকের উপর চারিদিকে মেঘ ছোট কনা হিসাবে ছড়িয়ে গেছে। |
09.06 | টেক্সচার মেটেরিয়ালের সাথে কিভাবে ব্লেন্ড হয় তা ব্লেন্ড নিয়ন্ত্রণ করে। ডিফল্টরূপে, এটি Mix রূপে নির্ধারিত। |
09.15 | Mix এ বাম ক্লিক করুন। এই menu ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল টেক্সচার ব্লেন্ড ধরনকে সূচিবদ্ধ করে। |
09.25 | আপনি কি গোলাপী রং RGB to intensity এর নীচে দেখতে পাচ্ছেন? |
09.33 | এখন এটি মেটেরিয়াল রঙকে প্রভাবিত করছে না কারণ আমরা ইন্ফ্লুন্সের নীচে কলর বিকল্প অক্ষম করে দিয়েছি। |
09.44 | গোলাপী রং এ বাম ক্লিক করুন। একটি color মেনু প্রদর্শিত হয়। |
09.48 | এখানে টেক্সচারের জন্য যেকোনো রঙ নির্বাচন করতে পারি। |
09.53 | এখন এটিকে গোলাপী হিসাবে ছেড়ে দেই কারণ টেক্সচার কলর ব্যবহার করছি না। |
10.00 | Bump mapping নির্ধারিত করে যে কিভাবে নরমাল মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে। |
10.09 | Defaultবম্প ম্যাপিং এর বর্তমান পদ্ধতি। |
10.12 | Default এ বাম ক্লিক করুন। এই মেনু বম্প ম্যাপিং এর বিভিন্ন পদ্ধতি সূচিবদ্ধ করে। |
10.19 | Best quality, Default, compatible এবং original. |
10.34 | compatible এ বাম ক্লিক করুন। বম্প ইন্ফ্লুন্স বৃদ্ধি পায়। |
10.46 | পরবর্তী সেটিং হল Clouds. এখানে ক্লাউড টেক্সচারের জন্য বিভিন্ন বিকল্প রয়েছে। |
10.54 | Greyscale টেক্সচারকে গ্রেস্কেল মোডে প্রদর্শন করে। |
10.59 | color এ বাম ক্লিক করুন। |
11.09 | এখন প্রিভিউ উইন্ডোতে টেক্সচার রঙের মিশ্রণে প্রদর্শিত হয়। |
11.12 | কিন্তু মেটেরিয়ালের উপর রঙের কোনো প্রভাব নেই। |
11.16 | Noise ক্লাউডস টেক্সচারের বিকৃতি নির্ধারণ করে। |
11.21 | Soft noise হল ডিফল্ট বিকৃতি। |
11.25 | এখন Hard এ বাম ক্লিক করুন। এখন প্রিভিউ উইন্ডো ক্লাউডস টেক্সচারে গাঢ় কালো রূপরেখা দেখায়। |
11.36 | একই সময়, মেটেরিয়ালের উপর bumps গভীর হয়ে যায়। এটি হল Hard Noise |
11.47 | Basis হল ক্লাউডস টেক্সচারে নয়েসের আধার বা উত্স। |
11.53 | Blender original এ বাম ক্লিক করুন। এখানে Noise basis মেনু রয়েছে। |
12.00 | এটি নয়েস বেসিসের একটি সূচী প্রদর্শন করে। |
12.05 | Voronoi crackle এ বাম ক্লিক করুন। আপনি প্রিভিউ উইন্ডোতে পরিবর্তন দেখতে পারেন। |
12.14 | সুতরাং এইভাবে নয়েস বেসিস ক্লাউড টেক্সচারকে প্রভাবিত করে। |
12.21 | ক্লাউড টেক্সচারে Size, Nabla এবং depth control হল নয়েসের বৈশিষ্ট্য। |
12.33 | প্যানেলের উপরের সারির শেষের দুটি আইকন হল Particles এবং Physics. |
12.42 | এটি আরো উন্নত টিউটোরিয়ালে দেখব, যখন আমরা আমাদের অ্যানিমেশনে Particles এবং Physics ব্যবহার করব। |
12.50 | 3D ভিউতে যান। |
12.53 | ল্যাম্প নির্বাচন করতে রাইট ক্লিক করুন। |
12.59 | প্রোপার্টিস প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। |
13.05 | কিছু প্যানেল প্রতিস্থাপিত হয়েছে যখনকি কিছু সরে গেছে। |
13.10 | Camera তে রাইট ক্লিক করুন। |
13.13 | প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। |
13.19 | প্রোপার্টিস উইন্ডোতে টুলগুলি গতিশীল এবং 3D ভিউতে সক্রিয় অবজেক্টের ধরনের উপর নির্ভর করে। |
13.29 | এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
13.34 | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন; |
13.39 | কিউবে ক্লাউড টেক্সচার যোগ করুন এবং ক্লাউড নয়েসের Size, Nabla এবং Depth এর সাথে কাজ করুন। |
13.49 | এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
13.58 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro. |
14.19 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
14.21 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
14. 25 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
14.31 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
14.36 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
14.38 | বিদায় নিচ্ছি। |