Blender/C2/Types-of-Windows-Properties-Part-5/Bengali
From Script | Spoken-Tutorial
Time | Narration |
00:04 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00:08 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। |
00:15 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00:28 | টিউটোরিয়ালটি দেখার পর, প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব |
00:33 | প্রোপার্টিস উইন্ডোতে Texture প্যানেল কি |
00:38 | প্রোপার্টিস উইন্ডোর Texture প্যানেলের বিভিন্ন সেটিংস কি? |
00:45 | আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। |
00:50 | না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন। |
00:58 | প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। |
01:04 | আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম কিছু প্যানেল এবং সেটিংস আগের টিউটোরিয়ালেই দেখেছি। |
01:11 | এখন পরবর্তী প্যানেল দেখি। |
01:14 | ভাল দেখার এবং বোঝার জন্য, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। |
01:21 | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। |
01:29 | এখন বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
01:34 | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন। |
01:45 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। |
01:48 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির Checkered Square আইকনে বাম ক্লিক করুন। |
01:55 | এটি হল Texture প্যানেল। এখানে আমরা সক্রিয় অবজেক্টের সক্রিয় মেটেরিয়ালে একটি Texture জুড়তে পারি। |
02:04 | Texture আইকনের ঠিক নীচে, আমরা প্রদর্শিত লিঙ্ক দেখতে পারি। Cube , White , Tex |
02:14 | এর মানে এই যে কিউব হল সক্রিয় অবজেক্ট। White কিউবের সক্রিয় মেটেরিয়াল। |
02:23 | Tex হল সাদা মেটেরিয়ালের সক্রিয় টেক্সচার। এখানে তিন ধরনের টেক্সচার আছে |
02:32 | Material Textures, World Textures এবং Brush Textures |
02:38 | Material Textures সম্পর্কে শিখব। |
02:42 | World Textures এবং Brush Textures পরবর্তী টিউটোরিয়ালে শিখব। |
02:49 | এটি হল texture slot বাক্স। ডিফল্টরূপে, একটি টেক্সচার সক্রিয় মেটেরিয়ালের জন্য সক্ষম। এটি নীল রং দ্বারা চিন্হাঙ্কিত। |
03:00 | চিন্হাঙ্কিত টেক্সচার থেকে দূরে ডান দিকে check বাক্সে বাম ক্লিক করুন। এখন টেক্সচার নিষ্ক্রিয় হয়ে গেছে। |
03:11 | Check বাক্সে আবার বাম ক্লিক করুন। এটি আবার অক্ষম হয়ে গেছে। চেক বাক্সের আগে একটি vertical scroll বার রয়েছে। |
03:25 | Vertical scroll এ বাম ক্লিক করে ধরে রাখুন। মাউস নীচের দিকে টেনে আনুন। |
03:32 | এখন আপনি বর্তমান মেটেরিয়ালের জন্য texture slots দেখতে পারেন। |
03:38 | প্রতিটি স্লট checkered square দ্বারা উপস্থাপিত। |
03:44 | সক্রিয় টেক্সচারে পুনরায় স্ক্রল করুন। |
03:48 | টেক্সচার স্লট বাক্সে টেক্সচার উপর এবং নীচে সরানোর জন্য up এবং down অ্যারো ব্যবহৃত হয়। |
03:56 | down অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার দ্বিতীয় টেক্সচার স্লটে চলে যায়। |
04:06 | up টেক্সচার অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার আবার প্রথম স্লটে চলে যায়। |
04:15 | up এবং down অ্যারোর নীচে আরেকটি black down টেক্সচার অ্যারো রয়েছে। |
04:20 | black down অ্যারোতে বাম ক্লিক করুন। একটি মেনু প্রদর্শিত হয়। |
04:26 | Copy Texture slot settings এ বাম ক্লিক করুন। |
04:31 | বাক্সে দ্বিতীয় texture slot এ বাম ক্লিক করুন। এটি নীল রং চিন্হাঙ্কিত। |
04:40 | black down অ্যারোতে আবার বাম ক্লিক করুন। |
04:45 | Paste Texture slot settings এ বাম ক্লিক করুন। |
04:49 | প্রথম টেক্সচার সেটিংসের সমান, দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। |
04:57 | স্লট বাক্সের নীচে টেক্সচার নেম বারের ডান দিকে cross চিনহে বাম ক্লিক করুন। |
05:07 | দ্বিতীয় টেক্সচার সরে গেছে। সাথে এর সেটিংস ও চলে গেছে। |
05:15 | Plus চিনহের সাথে একটি new বাটন প্রদর্শিত হয়। |
05:20 | new বাটনে বাম ক্লিক করুন। দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। |
05:29 | নতুন টেক্সচার যোগ করার এটি আরেকটি উপায়। |
05:34 | লক্ষ্য করুন, কিভাবে দ্বিতীয় টেক্সচারের বাম দিকে checkered square ভিন্ন চিত্রে বদলে গেছে। |
05:42 | নীচে একটি preview উইন্ডো প্রদর্শিত হয়। এটি সক্রিয় টেক্সচারের প্রিভিউ প্রদর্শন করে। |
05:49 | এই টেক্সচারের নাম বদলান। |
05:53 | texture name বারে বাম ক্লিক করুন। |
05:57 | আপনার কীবোর্ডে Bump লিখুন এবং enter কী টিপুন। |
06:05 | নেম বারের বাঁদিকে checkered square এ বাম ক্লিক করুন। এটি Texture মেনু। |
06:12 | সীনে ব্যবহৃত সকল টেক্সচার এখানে সূচিবদ্ধ আছে। |
06:18 | নেম বারের নীচে type বার রয়েছে। ডিফল্টরূপে, সকল নতুন টেক্সচার Clouds প্রদর্শন করে। |
06:28 | Clouds এ বাম ক্লিক করুন। এটি হল Type মেনু। |
06:35 | এখানে ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল ধরনের টেক্সচার সূচিবদ্ধ রয়েছে। Wood, Voxel data, voronoi, ইত্যাদি। |
06:48 | টেক্সচারের ধরন নির্বাচন করতে তার উপর শুধু বাম ক্লিক করুন। এখনকার জন্য আমি Clouds রাখছি। |
06:58 | এটি হল texture preview উইন্ডো। এখানে তিনটি ডিসপ্লে বিকল্প রয়েছে। |
07:05 | Texture. এই ডিসপ্লে সর্বদা নির্বাচিত। |
07:10 | Material এ বাম ক্লিক করুন। এটি মেটেরিয়ালের উপর টেক্সচারের প্রিভিউ দেখায়। |
07:19 | Both এ বাম ক্লিক করুন। যেমনকি নাম থেকে বোঝা যায়, উভয় টেক্সচার এবং মেটেরিয়াল ডিসপ্লে এখন পাশাপাশি দৃশ্যমান। |
07:30 | Show Alpha তে বাম ক্লিক করুন। এখন টেক্সচার স্বচ্ছ হয়ে গেছে। |
07:38 | এটি কাঁচ বা জলের মত মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়। |
07:44 | Show Alpha তে আবার বাম ক্লিক করুন। |
07:51 | পরের সেটিং হল Influence |
07:53 | বিকল্পগুলি টেক্সচারকে মেটেরিয়ালের মুখ্য চারটি ক্ষেত্রে প্রভাবিত করতে সাহায্য করে। |
08:01 | Diffuse, Shading, Specular এবং Geometry. ডিফল্টরূপে, Diffuse এর মধ্যে Color সক্রিয়। |
08:22 | Color বারের বাঁদিকে check বাক্সে বাম ক্লিক করুন। Color এখন নিষ্ক্রিয় হয়ে গেছে। |
08:30 | Texture color এখন Material Diffuse color কে আর প্রভাবিত করছে না। |
08:38 | Geometry তে যান। Normal এর আগে check বাক্সে বাম ক্লিক করুন। |
08:45 | এখন Normal মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে। |
08:50 | আপনি ফলাফল প্রিভিউ উইন্ডোতে দেখতে পারেন। |
08:57 | প্রিভিউ গোলকের উপর চারিদিকে মেঘ ছোট কনা হিসাবে ছড়িয়ে গেছে। |
09:06 | টেক্সচার মেটেরিয়ালের সাথে কিভাবে ব্লেন্ড হয় তা ব্লেন্ড নিয়ন্ত্রণ করে। ডিফল্টরূপে, এটি Mix রূপে নির্ধারিত। |
09:15 | Mix এ বাম ক্লিক করুন। এই menu ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল টেক্সচার ব্লেন্ড ধরনকে সূচিবদ্ধ করে। |
09:25 | আপনি কি গোলাপী রং RGB to intensity এর নীচে দেখতে পাচ্ছেন? |
09:33 | এখন এটি মেটেরিয়াল রঙকে প্রভাবিত করছে না কারণ আমরা ইন্ফ্লুন্সের নীচে কলর বিকল্প অক্ষম করে দিয়েছি। |
09:44 | গোলাপী রং এ বাম ক্লিক করুন। একটি color মেনু প্রদর্শিত হয়। |
09:48 | এখানে টেক্সচারের জন্য যেকোনো রঙ নির্বাচন করতে পারি। |
09:53 | এখন এটিকে গোলাপী হিসাবে ছেড়ে দেই কারণ টেক্সচার কলর ব্যবহার করছি না। |
10:00 | Bump mapping নির্ধারিত করে যে কিভাবে নরমাল মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে। |
10:09 | Default বম্প ম্যাপিং এর বর্তমান পদ্ধতি। |
10:12 | Default এ বাম ক্লিক করুন। এই মেনু বম্প ম্যাপিং এর বিভিন্ন পদ্ধতি সূচিবদ্ধ করে। |
10:19 | Best quality, Default, compatible এবং original. |
10:34 | compatible এ বাম ক্লিক করুন। বম্প ইন্ফ্লুন্স বৃদ্ধি পায়। |
10:46 | পরবর্তী সেটিং হল Clouds. এখানে ক্লাউড টেক্সচারের জন্য বিভিন্ন বিকল্প রয়েছে। |
10:54 | Greyscale টেক্সচারকে গ্রেস্কেল মোডে প্রদর্শন করে। |
10:59 | color এ বাম ক্লিক করুন। |
11:02 | এখন প্রিভিউ উইন্ডোতে টেক্সচার রঙের মিশ্রণে প্রদর্শিত হয়। |
11:09 | কিন্তু মেটেরিয়ালের উপর রঙের কোনো প্রভাব নেই। |
11:16 | Noise ক্লাউডস টেক্সচারের বিকৃতি নির্ধারণ করে। |
11:21 | Soft noise হল ডিফল্ট বিকৃতি। |
11:25 | এখন Hard এ বাম ক্লিক করুন। এখন প্রিভিউ উইন্ডো ক্লাউডস টেক্সচারে গাঢ় কালো রূপরেখা দেখায়। |
11:36 | একই সময়, মেটেরিয়ালের উপর bumps গভীর হয়ে যায়। এটি হল Hard Noise |
11:47 | Basis হল ক্লাউডস টেক্সচারে নয়েসের আধার বা উত্স। |
11:53 | Blender original এ বাম ক্লিক করুন। এখানে Noise basis মেনু রয়েছে। |
12:00 | এটি নয়েস বেসিসের একটি সূচী প্রদর্শন করে। |
12:05 | Voronoi crackle এ বাম ক্লিক করুন। আপনি প্রিভিউ উইন্ডোতে পরিবর্তন দেখতে পারেন। |
12:14 | সুতরাং এইভাবে নয়েস বেসিস ক্লাউড টেক্সচারকে প্রভাবিত করে। |
12:21 | ক্লাউড টেক্সচারে Size, Nabla এবং depth control হল নয়েসের বৈশিষ্ট্য। |
12:33 | প্যানেলের উপরের সারির শেষের দুটি আইকন হল Particles এবং Physics. |
12:42 | এটি আরো উন্নত টিউটোরিয়ালে দেখব, যখন আমরা আমাদের অ্যানিমেশনে Particles এবং Physics ব্যবহার করব। |
12:50 | 3D ভিউতে যান। |
12:53 | ল্যাম্প নির্বাচন করতে রাইট ক্লিক করুন। |
12:59 | প্রোপার্টিস প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। |
13:05 | কিছু প্যানেল প্রতিস্থাপিত হয়েছে যখনকি কিছু সরে গেছে। |
13:10 | Camera তে রাইট ক্লিক করুন। |
13:13 | প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। |
13:19 | প্রোপার্টিস উইন্ডোতে টুলগুলি গতিশীল এবং 3D ভিউতে সক্রিয় অবজেক্টের ধরনের উপর নির্ভর করে। |
13:29 | এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
13:34 | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন |
13:39 | কিউবে ক্লাউড টেক্সচার যোগ করুন এবং ক্লাউড নয়েসের Size, Nabla এবং Depth এর সাথে কাজ করুন। |
13:49 | এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
13:58 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro |
14:19 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
14:21 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
14:25 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
14:31 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
14:36 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
14:38 | বিদায় নিচ্ছি। |