Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-5/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Line 506: Line 506:
 
|-
 
|-
  
| 11.09
+
| 11.02
  
 
| এখন প্রিভিউ উইন্ডোতে টেক্সচার রঙের মিশ্রণে প্রদর্শিত হয়।
 
| এখন প্রিভিউ উইন্ডোতে টেক্সচার রঙের মিশ্রণে প্রদর্শিত হয়।
Line 512: Line 512:
 
|-
 
|-
  
|11.12
+
|11.09
  
 
|কিন্তু মেটেরিয়ালের উপর রঙের কোনো প্রভাব নেই।
 
|কিন্তু মেটেরিয়ালের উপর রঙের কোনো প্রভাব নেই।

Revision as of 12:49, 1 July 2014

Time Narration
00.04 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00.08 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00.15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00.28 টিউটোরিয়ালটি দেখার পর, প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
00.33 প্রোপার্টিস উইন্ডোতে Texture প্যানেল কি;
00.38 প্রোপার্টিস উইন্ডোর Texture প্যানেলের বিভিন্ন সেটিংস কি?
00.45 আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00.50 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন।
00.58 প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01.04 আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম কিছু প্যানেল এবং সেটিংস আগের টিউটোরিয়ালেই দেখেছি।
01.11 এখন পরবর্তী প্যানেল দেখি।
01.14 ভাল দেখার এবং বোঝার জন্য, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি।
01.21 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01.29 এখন বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01.34 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন।
01.45 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।
01:48 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির Checkered Square আইকনে বাম ক্লিক করুন।
01.55 এটি হল Texture প্যানেল। এখানে আমরা সক্রিয় অবজেক্টের সক্রিয় মেটেরিয়ালে একটি Texture জুড়তে পারি।
02.04 Texture আইকনের ঠিক নীচে, আমরা প্রদর্শিত লিঙ্ক দেখতে পারি। Cube , White , Tex.
02.14 এর মানে এই যে কিউব হল সক্রিয় অবজেক্ট। White কিউবের সক্রিয় মেটেরিয়াল।
02.23 Tex হল সাদা মেটেরিয়ালের সক্রিয় টেক্সচার। এখানে তিন ধরনের টেক্সচার আছে -
02.32 Material Textures, World Textures এবং Brush Textures.
02.38 Material Textures সম্পর্কে শিখব।
02.42 World Textures এবং Brush Textures পরবর্তী টিউটোরিয়ালে শিখব।
02.49 এটি হল texture slot বাক্স। ডিফল্টরূপে, একটি টেক্সচার সক্রিয় মেটেরিয়ালের জন্য সক্ষম। এটি নীল রং দ্বারা চিন্হাঙ্কিত।
03.00 চিন্হাঙ্কিত টেক্সচার থেকে দূরে ডান দিকে check বাক্সে বাম ক্লিক করুন। এখন টেক্সচার নিষ্ক্রিয় হয়ে গেছে।
03.11 Check বাক্সে আবার বাম ক্লিক করুন। এটি আবার অক্ষম হয়ে গেছে। চেক বাক্সের আগে একটি vertical scroll বার রয়েছে।
03.25 Vertical scroll এ বাম ক্লিক করে ধরে রাখুন। মাউস নীচের দিকে টেনে আনুন।
03.32 এখন আপনি বর্তমান মেটেরিয়ালের জন্য texture slots দেখতে পারেন।
03.38 প্রতিটি স্লট checkered square দ্বারা উপস্থাপিত।
03.44 সক্রিয় টেক্সচারে পুনরায় স্ক্রল করুন।
03.48 টেক্সচার স্লট বাক্সে টেক্সচার উপর এবং নীচে সরানোর জন্য up এবং down অ্যারো ব্যবহৃত হয়।
03.56 down অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার দ্বিতীয় টেক্সচার স্লটে চলে যায়।
04.06 up টেক্সচার অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার আবার প্রথম স্লটে চলে যায়।
04.15 up এবং down অ্যারোর নীচে আরেকটি black down টেক্সচার অ্যারো রয়েছে।
04.20 black down অ্যারোতে বাম ক্লিক করুন। একটি মেনু প্রদর্শিত হয়।
04.26 Copy Texture slot settings এ বাম ক্লিক করুন।
04.31 বাক্সে দ্বিতীয় texture slot এ বাম ক্লিক করুন। এটি নীল রং চিন্হাঙ্কিত।
04.40 black down অ্যারোতে আবার বাম ক্লিক করুন।
04.45 Paste Texture slot settings এ বাম ক্লিক করুন।
04.49 প্রথম টেক্সচার সেটিংসের সমান, দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়।
04.57 স্লট বাক্সের নীচে টেক্সচার নেম বারের ডান দিকে cross চিনহে বাম ক্লিক করুন।
05.07 দ্বিতীয় টেক্সচার সরে গেছে। সাথে এর সেটিংস ও চলে গেছে।
05.15 Plus চিনহের সাথে একটি new বাটন প্রদর্শিত হয়।
05.20 new বাটনে বাম ক্লিক করুন। দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়।
05.29 নতুন টেক্সচার যোগ করার এটি আরেকটি উপায়।
05.34 লক্ষ্য করুন, কিভাবে দ্বিতীয় টেক্সচারের বাম দিকে checkered square ভিন্ন চিত্রে বদলে গেছে।
05.42 নীচে একটি preview উইন্ডো প্রদর্শিত হয়। এটি সক্রিয় টেক্সচারের প্রিভিউ প্রদর্শন করে।
05.49 এই টেক্সচারের নাম বদলান।
05.53 texture name বারে বাম ক্লিক করুন।
05.57 আপনার কীবোর্ডে Bump লিখুন এবং enter কী টিপুন।
06.05 নেম বারের বাঁদিকে checkered square এ বাম ক্লিক করুন। এটি Texture মেনু।
06.12 সীনে ব্যবহৃত সকল টেক্সচার এখানে সূচিবদ্ধ আছে।
06.18 নেম বারের নীচে type বার রয়েছে। ডিফল্টরূপে, সকল নতুন টেক্সচার Clouds প্রদর্শন করে।
06.28 Clouds এ বাম ক্লিক করুন। এটি হল Type মেনু।
06.35 এখানে ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল ধরনের টেক্সচার সূচিবদ্ধ রয়েছে। Wood, Voxel data, voronoi, ইত্যাদি।
06.48 টেক্সচারের ধরন নির্বাচন করতে তার উপর শুধু বাম ক্লিক করুন। এখনকার জন্য আমি Clouds রাখছি।
06.58 এটি হল texture preview উইন্ডো। এখানে তিনটি ডিসপ্লে বিকল্প রয়েছে।
07.05 Texture. এই ডিসপ্লে সর্বদা নির্বাচিত।
07.10 Material এ বাম ক্লিক করুন। এটি মেটেরিয়ালের উপর টেক্সচারের প্রিভিউ দেখায়।
07.19 Both এ বাম ক্লিক করুন। যেমনকি নাম থেকে বোঝা যায়, উভয় টেক্সচার এবং মেটেরিয়াল ডিসপ্লে এখন পাশাপাশি দৃশ্যমান।
07.30 Show Alpha তে বাম ক্লিক করুন। এখন টেক্সচার স্বচ্ছ হয়ে গেছে।
07.38 এটি কাঁচ বা জলের মত মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়।
07.44 Show Alpha তে আবার বাম ক্লিক করুন।
07.51 পরের সেটিং হল Influence.
07.53 বিকল্পগুলি টেক্সচারকে মেটেরিয়ালের মুখ্য চারটি ক্ষেত্রে প্রভাবিত করতে সাহায্য করে।
08.01 Diffuse, Shading, Specular এবং Geometry. ডিফল্টরূপে, Diffuse এর মধ্যে Color সক্রিয়।
08.22 Color বারের বাঁদিকে check বাক্সে বাম ক্লিক করুন। Color এখন নিষ্ক্রিয় হয়ে গেছে।
08.30 Texture color এখন Material Diffuse color কে আর প্রভাবিত করছে না।
08.38 Geometry তে যান। Normal এর আগে check বাক্সে বাম ক্লিক করুন।
08.45 এখন Normal মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে।
08.50 আপনি ফলাফল প্রিভিউ উইন্ডোতে দেখতে পারেন।
08.57 প্রিভিউ গোলকের উপর চারিদিকে মেঘ ছোট কনা হিসাবে ছড়িয়ে গেছে।
09.06 টেক্সচার মেটেরিয়ালের সাথে কিভাবে ব্লেন্ড হয় তা ব্লেন্ড নিয়ন্ত্রণ করে। ডিফল্টরূপে, এটি Mix রূপে নির্ধারিত।
09.15 Mix এ বাম ক্লিক করুন। এই menu ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল টেক্সচার ব্লেন্ড ধরনকে সূচিবদ্ধ করে।
09.25 আপনি কি গোলাপী রং RGB to intensity এর নীচে দেখতে পাচ্ছেন?
09.33 এখন এটি মেটেরিয়াল রঙকে প্রভাবিত করছে না কারণ আমরা ইন্ফ্লুন্সের নীচে কলর বিকল্প অক্ষম করে দিয়েছি।
09.44 গোলাপী রং এ বাম ক্লিক করুন। একটি color মেনু প্রদর্শিত হয়।
09.48 এখানে টেক্সচারের জন্য যেকোনো রঙ নির্বাচন করতে পারি।
09.53 এখন এটিকে গোলাপী হিসাবে ছেড়ে দেই কারণ টেক্সচার কলর ব্যবহার করছি না।
10.00 Bump mapping নির্ধারিত করে যে কিভাবে নরমাল মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে।
10.09 Default বম্প ম্যাপিং এর বর্তমান পদ্ধতি।
10.12 Default এ বাম ক্লিক করুন। এই মেনু বম্প ম্যাপিং এর বিভিন্ন পদ্ধতি সূচিবদ্ধ করে।
10.19 Best quality, Default, compatible এবং original.
10.34 compatible এ বাম ক্লিক করুন। বম্প ইন্ফ্লুন্স বৃদ্ধি পায়।
10.46 পরবর্তী সেটিং হল Clouds. এখানে ক্লাউড টেক্সচারের জন্য বিভিন্ন বিকল্প রয়েছে।
10.54 Greyscale টেক্সচারকে গ্রেস্কেল মোডে প্রদর্শন করে।
10.59 color এ বাম ক্লিক করুন।
11.02 এখন প্রিভিউ উইন্ডোতে টেক্সচার রঙের মিশ্রণে প্রদর্শিত হয়।
11.09 কিন্তু মেটেরিয়ালের উপর রঙের কোনো প্রভাব নেই।
11.16 Noise ক্লাউডস টেক্সচারের বিকৃতি নির্ধারণ করে।
11.21 Soft noise হল ডিফল্ট বিকৃতি।
11.25 এখন Hard এ বাম ক্লিক করুন। এখন প্রিভিউ উইন্ডো ক্লাউডস টেক্সচারে গাঢ় কালো রূপরেখা দেখায়।
11.36 একই সময়, মেটেরিয়ালের উপর bumps গভীর হয়ে যায়। এটি হল Hard Noise
11.47 Basis হল ক্লাউডস টেক্সচারে নয়েসের আধার বা উত্স।
11.53 Blender original এ বাম ক্লিক করুন। এখানে Noise basis মেনু রয়েছে।
12.00 এটি নয়েস বেসিসের একটি সূচী প্রদর্শন করে।
12.05 Voronoi crackle এ বাম ক্লিক করুন। আপনি প্রিভিউ উইন্ডোতে পরিবর্তন দেখতে পারেন।
12.14 সুতরাং এইভাবে নয়েস বেসিস ক্লাউড টেক্সচারকে প্রভাবিত করে।
12.21 ক্লাউড টেক্সচারে Size, Nabla এবং depth control হল নয়েসের বৈশিষ্ট্য।
12.33 প্যানেলের উপরের সারির শেষের দুটি আইকন হল Particles এবং Physics.
12.42 এটি আরো উন্নত টিউটোরিয়ালে দেখব, যখন আমরা আমাদের অ্যানিমেশনে Particles এবং Physics ব্যবহার করব।
12.50 3D ভিউতে যান।
12.53 ল্যাম্প নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
12.59 প্রোপার্টিস প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন।
13.05 কিছু প্যানেল প্রতিস্থাপিত হয়েছে যখনকি কিছু সরে গেছে।
13.10 Camera তে রাইট ক্লিক করুন।
13.13 প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন।
13.19 প্রোপার্টিস উইন্ডোতে টুলগুলি গতিশীল এবং 3D ভিউতে সক্রিয় অবজেক্টের ধরনের উপর নির্ভর করে।
13.29 এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
13.34 এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন;
13.39 কিউবে ক্লাউড টেক্সচার যোগ করুন এবং ক্লাউড নয়েসের Size, Nabla এবং Depth এর সাথে কাজ করুন।
13.49 এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
13.58 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro.
14.19 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
14.21 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
14. 25 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
14.31 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
14.36 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
14.38 বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, PoojaMoolya