Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-4/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with '{| border=1 || '''Visual Cue''' || '''Narration''' |- | 00.04 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনা…')
 
Line 7: Line 7:
 
|-
 
|-
  
| 00.04
+
| 00:04
  
 
| ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
 
| ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
Line 13: Line 13:
 
|-
 
|-
  
| 00.07
+
| 00:07
  
 
|এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
 
|এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
Line 19: Line 19:
 
|-
 
|-
  
| 00.15
+
| 00:15
  
 
|আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
 
|আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
Line 25: Line 25:
 
|-
 
|-
  
| 00.28
+
| 00:28
  
 
| এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
 
| এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
Line 31: Line 31:
 
|-
 
|-
  
| 00.33
+
| 00:33
  
 
|প্রোপার্টিস উইন্ডোতে Material Panel কি;  
 
|প্রোপার্টিস উইন্ডোতে Material Panel কি;  
Line 37: Line 37:
 
|-
 
|-
  
| 00.37
+
| 00:37
  
 
|প্রোপার্টিস উইন্ডোর Material Panel এর বিভিন্ন সেটিংস কি?   
 
|প্রোপার্টিস উইন্ডোর Material Panel এর বিভিন্ন সেটিংস কি?   
Line 43: Line 43:
 
|-
 
|-
  
| 00.44
+
| 00:44
  
 
| আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
 
| আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
Line 49: Line 49:
 
|-
 
|-
  
| 00.49
+
| 00:49
  
 
| না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
 
| না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
Line 55: Line 55:
 
|-
 
|-
  
|00.57
+
|00:57
  
 
| প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
 
| প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
Line 61: Line 61:
 
|-
 
|-
  
| 01.03
+
| 01:03
  
 
|আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
 
|আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
 +
 
|-
 
|-
  
| 01.10
+
| 01:10
  
 
|প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।  
 
|প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।  
Line 72: Line 73:
 
|-
 
|-
  
| 01.14
+
| 01:14
  
 
|ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
 
|ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
Line 78: Line 79:
 
|-
 
|-
  
| 01.20
+
| 01:20
  
 
| প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
 
| প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
Line 84: Line 85:
 
|-
 
|-
  
| 01.28
+
| 01:28
  
 
|এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।  
 
|এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।  
Line 90: Line 91:
 
|-
 
|-
  
|01.33
+
|01:33
  
 
|ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
 
|ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
Line 96: Line 97:
 
|-
 
|-
  
| 01.43
+
| 01:43
  
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।  
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।  
Line 102: Line 103:
 
|-
 
|-
  
| 01.51
+
| 01:51
  
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির sphere আইকনে বাম ক্লিক করুন।
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির sphere আইকনে বাম ক্লিক করুন।
Line 108: Line 109:
 
|-
 
|-
  
| 01.58
+
| 01:58
  
 
| এটি হল Material panel. এখানে আমরা সক্রিয় অবজেক্টে একটি মেটেরিয়াল যোগ করতে পারি।
 
| এটি হল Material panel. এখানে আমরা সক্রিয় অবজেক্টে একটি মেটেরিয়াল যোগ করতে পারি।
Line 114: Line 115:
 
|-
 
|-
  
| 02.05
+
| 02:05
  
 
|ডিফল্টরূপে, কিউবে একটি স্ট্যান্ডার্ড মেটেরিয়াল জুড়ে গেছে।
 
|ডিফল্টরূপে, কিউবে একটি স্ট্যান্ডার্ড মেটেরিয়াল জুড়ে গেছে।
Line 120: Line 121:
 
|-
 
|-
  
| 02.10
+
| 02:10
  
 
| এই মেটেরিয়াল blue দ্বারা চিন্হাঙ্কিত মেটেরিয়াল স্লটের অংশ।
 
| এই মেটেরিয়াল blue দ্বারা চিন্হাঙ্কিত মেটেরিয়াল স্লটের অংশ।
 +
 
|-
 
|-
  
| 02.15
+
| 02:15
  
 
| একটি নতুন মেটেরিয়াল স্লট যোগ করতে মেটেরিয়াল প্যানেলের উপরের ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন।
 
| একটি নতুন মেটেরিয়াল স্লট যোগ করতে মেটেরিয়াল প্যানেলের উপরের ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন।
Line 131: Line 133:
 
|-
 
|-
  
| 02.24
+
| 02:24
  
 
| একটি নতুন মেটেরিয়াল জুড়তে new এ বাম ক্লিক করুন। ডিফল্টরূপে, সমস্ত নতুন মেটেরিয়াল মৌলিক সেটিংসের সাথে জুড়ে গেছে।
 
| একটি নতুন মেটেরিয়াল জুড়তে new এ বাম ক্লিক করুন। ডিফল্টরূপে, সমস্ত নতুন মেটেরিয়াল মৌলিক সেটিংসের সাথে জুড়ে গেছে।
Line 137: Line 139:
 
|-
 
|-
  
| 02.34
+
| 02:34
  
 
| নতুন মেটেরিয়াল স্লট মুছতে প্লাস সাইনের নীচে minus sign এ বাম ক্লিক করুন।
 
| নতুন মেটেরিয়াল স্লট মুছতে প্লাস সাইনের নীচে minus sign এ বাম ক্লিক করুন।
Line 143: Line 145:
 
|-
 
|-
  
| 02.41
+
| 02:41
  
 
|আমরা আমাদের মূল মেটেরিয়ালে ফিরে এসেছি। একে নতুন নাম White দিন।
 
|আমরা আমাদের মূল মেটেরিয়ালে ফিরে এসেছি। একে নতুন নাম White দিন।
Line 149: Line 151:
 
|-
 
|-
  
| 02.46
+
| 02:46
  
 
| মেটেরিয়াল স্লট বক্স এবং প্রিভিউ উইন্ডোর মাঝে আইডি নেম বারে Material এ বাম ক্লিক করুন।
 
| মেটেরিয়াল স্লট বক্স এবং প্রিভিউ উইন্ডোর মাঝে আইডি নেম বারে Material এ বাম ক্লিক করুন।
 +
 
|-
 
|-
  
| 02.55
+
| 02:55
  
 
| আপনার কীবোর্ডে White লিখুন এবং enter কী টিপুন।
 
| আপনার কীবোর্ডে White লিখুন এবং enter কী টিপুন।
Line 160: Line 163:
 
|-
 
|-
  
| 03.01
+
| 03:01
  
 
|মেটেরিয়াল এবং মেটেরিয়াল স্লট উভয়ই সাদাতে বদলে গেছে।
 
|মেটেরিয়াল এবং মেটেরিয়াল স্লট উভয়ই সাদাতে বদলে গেছে।
Line 166: Line 169:
 
|-
 
|-
  
| 03.06
+
| 03:06
  
 
|আমরা নতুন মেটেরিয়াল স্লট না জুড়েই একটি নতুন মেটেরিয়াল জুড়তে পারি।
 
|আমরা নতুন মেটেরিয়াল স্লট না জুড়েই একটি নতুন মেটেরিয়াল জুড়তে পারি।
Line 172: Line 175:
 
|-
 
|-
  
| 03.12
+
| 03:12
  
 
| মেটেরিয়াল আইডি নেম বারের ডানদিকে plus sign এ বাম ক্লিক করুন।
 
| মেটেরিয়াল আইডি নেম বারের ডানদিকে plus sign এ বাম ক্লিক করুন।
Line 178: Line 181:
 
|-
 
|-
  
|03.18
+
|03:18
  
 
| মেটেরিয়াল স্লটে একটি নতুন মেটেরিয়াল জুড়ে গেছে। একে নতুন নাম White দিন।
 
| মেটেরিয়াল স্লটে একটি নতুন মেটেরিয়াল জুড়ে গেছে। একে নতুন নাম White দিন।
Line 184: Line 187:
 
|-
 
|-
  
| 03.27
+
| 03:27
  
 
| আমরা এই মেটেরিয়ালের রঙ লাল থেকে সাদাতে পরিবর্তন করতে যাচ্ছি।
 
| আমরা এই মেটেরিয়ালের রঙ লাল থেকে সাদাতে পরিবর্তন করতে যাচ্ছি।
Line 190: Line 193:
 
|-
 
|-
  
| 03.31
+
| 03:31
  
 
|কিন্তু প্রথমে মেটেরিয়াল আইডি নেম বারের নীচে বাটনের সারিতে একনজর দেখুন।  
 
|কিন্তু প্রথমে মেটেরিয়াল আইডি নেম বারের নীচে বাটনের সারিতে একনজর দেখুন।  
Line 196: Line 199:
 
|-
 
|-
  
| 03.37
+
| 03:37
  
 
| Surface সক্রিয় বস্তুর মেটেরিয়ালকে তার পৃষ্ঠ রূপে রেন্ডার করে।  
 
| Surface সক্রিয় বস্তুর মেটেরিয়ালকে তার পৃষ্ঠ রূপে রেন্ডার করে।  
Line 202: Line 205:
 
|-
 
|-
  
|03.44
+
|03:44
  
 
|ব্লেন্ডারে এটি ডিফল্ট রেন্ডার মেটেরিয়াল।
 
|ব্লেন্ডারে এটি ডিফল্ট রেন্ডার মেটেরিয়াল।
Line 208: Line 211:
 
|-
 
|-
  
|03.48
+
|03:48
  
 
| Wire মেটেরিয়ালকে একটি তার যুক্ত জাল হিসাবে রেন্ডার করে, যা বস্তুর বহুভুজের শুধুমাত্র প্রান্ত প্রদর্শন করে।
 
| Wire মেটেরিয়ালকে একটি তার যুক্ত জাল হিসাবে রেন্ডার করে, যা বস্তুর বহুভুজের শুধুমাত্র প্রান্ত প্রদর্শন করে।
 +
 
|-
 
|-
  
| 03.55
+
| 03:55
  
 
|এটি একটি দরকারী টুল, যা মডেলিং এবং রেন্ডারিং এর সময় বাচায়।  
 
|এটি একটি দরকারী টুল, যা মডেলিং এবং রেন্ডারিং এর সময় বাচায়।  
Line 219: Line 223:
 
|-
 
|-
  
| 04.00
+
| 04:00
  
 
|আমরা ব্লেন্ডারে মডেলিং সম্পর্কে আরও উন্নত টিউটোরিয়ালে, তার যুক্ত জাল, প্রান্ত এবং বহুভুজ সম্পর্কে বিষদভাবে শিখব।
 
|আমরা ব্লেন্ডারে মডেলিং সম্পর্কে আরও উন্নত টিউটোরিয়ালে, তার যুক্ত জাল, প্রান্ত এবং বহুভুজ সম্পর্কে বিষদভাবে শিখব।
 +
 
|-
 
|-
  
| 04.09
+
| 04:09
  
 
|Volume মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর সম্পূর্ণ ভলিউম হিসাবে রেন্ডার করে।
 
|Volume মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর সম্পূর্ণ ভলিউম হিসাবে রেন্ডার করে।
Line 230: Line 235:
 
|-
 
|-
  
| 04.15
+
| 04:15
  
 
|Surface এবং wire এর জন্য মেটেরিয়াল সেটিংস আলাদা।
 
|Surface এবং wire এর জন্য মেটেরিয়াল সেটিংস আলাদা।
Line 236: Line 241:
 
|-
 
|-
  
| 04.20
+
| 04:20
  
 
| পরের টিউটোরিয়ালে Volume Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।
 
| পরের টিউটোরিয়ালে Volume Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।
Line 242: Line 247:
 
|-
 
|-
  
| 04.26
+
| 04:26
  
 
| Halo মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর চারপাশে হালো কণা হিসেবে রেন্ডার করে।  
 
| Halo মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর চারপাশে হালো কণা হিসেবে রেন্ডার করে।  
Line 248: Line 253:
 
|-
 
|-
  
| 04.32
+
| 04:32
  
 
|আবার, মেটেরিয়াল সেটিংস বদলে গেছে।
 
|আবার, মেটেরিয়াল সেটিংস বদলে গেছে।
Line 254: Line 259:
 
|-
 
|-
  
| 04.36
+
| 04:36
  
 
|পরের টিউটোরিয়ালে Halo Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।  
 
|পরের টিউটোরিয়ালে Halo Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।  
Line 260: Line 265:
 
|-
 
|-
  
| 04.42
+
| 04:42
  
 
|লক্ষ্য করুন যে এর মধ্যে কোনো বিকল্প 3D ভিউতে দৃশ্যমান নয়।
 
|লক্ষ্য করুন যে এর মধ্যে কোনো বিকল্প 3D ভিউতে দৃশ্যমান নয়।
 +
 
|-
 
|-
  
| 04.47
+
| 04:47
  
 
|এর কারণ এই যে এটি শুধুমাত্র রেন্ডার ডিসপ্লে তে দেখা দেয়।
 
|এর কারণ এই যে এটি শুধুমাত্র রেন্ডার ডিসপ্লে তে দেখা দেয়।
Line 271: Line 277:
 
|-
 
|-
  
| 04.52
+
| 04:52
  
 
| রেন্ডার ডিসপ্লে সম্পর্কে জানতে, Types of Windows Properties Part 1 টিউটোরিয়ালটি দেখুন।
 
| রেন্ডার ডিসপ্লে সম্পর্কে জানতে, Types of Windows Properties Part 1 টিউটোরিয়ালটি দেখুন।
Line 277: Line 283:
 
|-
 
|-
  
| 05.02
+
| 05:02
  
 
| Surface এ ফিরে যান। আমরা সারফেস মেটেরিয়ালের সেটিংস দেখব।
 
| Surface এ ফিরে যান। আমরা সারফেস মেটেরিয়ালের সেটিংস দেখব।
Line 283: Line 289:
 
|-
 
|-
  
| 05.05
+
| 05:05
  
 
| নীচে প্রিভিউ উইন্ডো আছে, যা রেন্ডার মেটেরিয়ালের প্রিভিউ প্রদর্শন করে।
 
| নীচে প্রিভিউ উইন্ডো আছে, যা রেন্ডার মেটেরিয়ালের প্রিভিউ প্রদর্শন করে।
Line 289: Line 295:
 
|-
 
|-
  
| 05.17
+
| 05:17
  
 
|ডানদিকে বিভিন্ন প্রিভিউ বিকল্পের জন্য column of buttons রয়েছে।
 
|ডানদিকে বিভিন্ন প্রিভিউ বিকল্পের জন্য column of buttons রয়েছে।
Line 295: Line 301:
 
|-
 
|-
  
| 05.22
+
| 05:22
  
 
| '''Plane'''
 
| '''Plane'''
Line 301: Line 307:
 
|-
 
|-
  
| 05.24
+
| 05:24
  
 
| '''Sphere'''
 
| '''Sphere'''
Line 307: Line 313:
 
|-
 
|-
  
| 05.26
+
| 05:26
  
 
|''' Cube'''
 
|''' Cube'''
Line 313: Line 319:
 
|-
 
|-
  
| 05.29
+
| 05:29
  
 
| '''Monkey'''
 
| '''Monkey'''
Line 319: Line 325:
 
|-
 
|-
  
| 05.32
+
| 05:32
  
 
|''' Hair'''
 
|''' Hair'''
Line 325: Line 331:
 
|-
 
|-
  
| 05.34
+
| 05:34
  
 
| এবং Sky. এখন আমাদের মেটেরিয়ালের রঙ সাদা থেকে লালে পরিবর্তন করি।
 
| এবং Sky. এখন আমাদের মেটেরিয়ালের রঙ সাদা থেকে লালে পরিবর্তন করি।
Line 331: Line 337:
 
|-
 
|-
  
| 05.42
+
| 05:42
  
 
| Diffuse এ যান। Diffuse এর নীচে white bar এ বাম ক্লিক করুন।
 
| Diffuse এ যান। Diffuse এর নীচে white bar এ বাম ক্লিক করুন।
Line 337: Line 343:
 
|-
 
|-
  
| 05.49
+
| 05:49
  
 
| একটি কলর মেনু প্রদশিত হয়। আমরা এই মেনু থেকে নিজের ইচ্ছেমত যে কোনো রঙ বাছতে পারি। আমি লাল নির্বাচন করছি।
 
| একটি কলর মেনু প্রদশিত হয়। আমরা এই মেনু থেকে নিজের ইচ্ছেমত যে কোনো রঙ বাছতে পারি। আমি লাল নির্বাচন করছি।
 
|-
 
|-
  
| 05.59
+
| 05:59
  
 
| বাম ক্লিক করুন এবং সাদা ডট কলর বৃত্তের কেন্দ্রে ধরে থাকুন।
 
| বাম ক্লিক করুন এবং সাদা ডট কলর বৃত্তের কেন্দ্রে ধরে থাকুন।
Line 348: Line 354:
 
|-
 
|-
  
| 06.05
+
| 06:05
  
 
|আপনার মাউস বৃত্তের লাল ক্ষেত্রের দিকে ড্রেগ করুন।
 
|আপনার মাউস বৃত্তের লাল ক্ষেত্রের দিকে ড্রেগ করুন।
Line 354: Line 360:
 
|-
 
|-
  
| 06.11
+
| 06:11
  
 
| মেটেরিয়াল প্যানেলে 3D ভিউ এবং প্রিভিউ উইন্ডোতে কিউবের রঙ সাদা থেকে লালে বদলায়।
 
| মেটেরিয়াল প্যানেলে 3D ভিউ এবং প্রিভিউ উইন্ডোতে কিউবের রঙ সাদা থেকে লালে বদলায়।
Line 360: Line 366:
 
|-
 
|-
  
| 06.22
+
| 06:22
  
 
| আরেকটি পদ্ধতি হল - Diffuse এর নীচে red bar এ আবার বাম ক্লিক করুন।   
 
| আরেকটি পদ্ধতি হল - Diffuse এর নীচে red bar এ আবার বাম ক্লিক করুন।   
Line 366: Line 372:
 
|-
 
|-
  
| 06.28
+
| 06:28
  
 
| আপনি কি কলর বৃত্তের নীচে R G এবং B নামক তিনটি বার দেখছেন?  
 
| আপনি কি কলর বৃত্তের নীচে R G এবং B নামক তিনটি বার দেখছেন?  
 
|-
 
|-
  
| 06.35
+
| 06:35
  
 
| R এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন।
 
| R এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন।
Line 377: Line 383:
 
|-
 
|-
  
| 06.43
+
| 06:43
  
 
| G এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন।  
 
| G এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন।  
Line 383: Line 389:
 
|-
 
|-
  
| 06.52
+
| 06:52
  
 
| B এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন। এখন কিউবের রঙ সম্পূর্ণ লাল।
 
| B এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন। এখন কিউবের রঙ সম্পূর্ণ লাল।
 +
 
|-
 
|-
  
| 07.05
+
| 07:05
  
 
| একইভাবে, specular এর নীচে সাদা বারে বাম ক্লিক করুন। color menu তে যে কোনো রঙ নির্বাচন করুন।
 
| একইভাবে, specular এর নীচে সাদা বারে বাম ক্লিক করুন। color menu তে যে কোনো রঙ নির্বাচন করুন।
Line 394: Line 401:
 
|-
 
|-
  
| 07.14
+
| 07:14
  
 
| আমি সবুজ নির্বাচন করছি।
 
| আমি সবুজ নির্বাচন করছি।
Line 400: Line 407:
 
|-
 
|-
  
| 07.17
+
| 07:17
  
 
| সুতরাং দেখুন, কিউবে চমক সাদা থেকে হালকা সবুজে পরিবর্তিত হয়েছে।
 
| সুতরাং দেখুন, কিউবে চমক সাদা থেকে হালকা সবুজে পরিবর্তিত হয়েছে।
Line 406: Line 413:
 
|-
 
|-
  
| 07.22
+
| 07:22
  
 
|এখন কি যদি আবার আমি সাদা মেটেরিয়াল ব্যবহার করতে চাই? আমি এটি কিভাবে ফেরত পাবো?  
 
|এখন কি যদি আবার আমি সাদা মেটেরিয়াল ব্যবহার করতে চাই? আমি এটি কিভাবে ফেরত পাবো?  
Line 412: Line 419:
 
|-
 
|-
  
| 07.29
+
| 07:29
  
 
| Material ID name bar এ যান। এখানে নেম বারের বাঁদিকে আরেকটি গোলক আইকন আছে।
 
| Material ID name bar এ যান। এখানে নেম বারের বাঁদিকে আরেকটি গোলক আইকন আছে।
 +
 
|-
 
|-
  
| 07.37
+
| 07:37
  
 
| Sphere icon এ বাম ক্লিক করুন। এটি হল Material menu.
 
| Sphere icon এ বাম ক্লিক করুন। এটি হল Material menu.
Line 423: Line 431:
 
|-
 
|-
  
| 07.43
+
| 07:43
  
 
| দৃশ্যে ব্যবহৃত সকল মেটেরিয়াল এখানে সূচিবদ্ধ আছে। এখন এখানে শুধুমাত্র দুটি মেটেরিয়াল প্রদর্শিত আছে - Red এবং White.
 
| দৃশ্যে ব্যবহৃত সকল মেটেরিয়াল এখানে সূচিবদ্ধ আছে। এখন এখানে শুধুমাত্র দুটি মেটেরিয়াল প্রদর্শিত আছে - Red এবং White.
Line 429: Line 437:
 
|-
 
|-
  
| 07.53
+
| 07:53
  
 
| White এ বাম ক্লিক করুন। আবার, কিউব লাল থেকে সাদায় বদলে গেছে।
 
| White এ বাম ক্লিক করুন। আবার, কিউব লাল থেকে সাদায় বদলে গেছে।
 +
 
|-
 
|-
  
| 08.00
+
| 08:00
  
 
| Diffuse এবং specular উভয়ের নীচে ইনটেনসিটি বার আছে।
 
| Diffuse এবং specular উভয়ের নীচে ইনটেনসিটি বার আছে।
Line 440: Line 449:
 
|-
 
|-
  
| 08.05
+
| 08:05
  
 
|ডিফল্টরূপে, Diffuse এর জন্য ইনটেনসিটি 0.8 এবং Specular এর জন্য 0.5 হয়।
 
|ডিফল্টরূপে, Diffuse এর জন্য ইনটেনসিটি 0.8 এবং Specular এর জন্য 0.5 হয়।
Line 446: Line 455:
 
|-
 
|-
  
| 08.15
+
| 08:15
  
 
| এটি ফিনিস মেটেরিয়ালের ধরনের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যেতে পারে।
 
| এটি ফিনিস মেটেরিয়ালের ধরনের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যেতে পারে।
Line 452: Line 461:
 
|-
 
|-
  
| 08.21
+
| 08:21
  
 
| ম্যাট ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের কম ইনটেনসিটি।
 
| ম্যাট ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের কম ইনটেনসিটি।
Line 458: Line 467:
 
|-
 
|-
  
| 08.27
+
| 08:27
  
 
| উদাহরণস্বরূপ, প্রাকৃতিক কাঠের মেটেরিয়ালে ম্যাট ফিনিস থাকবে।
 
| উদাহরণস্বরূপ, প্রাকৃতিক কাঠের মেটেরিয়ালে ম্যাট ফিনিস থাকবে।
Line 464: Line 473:
 
|-
 
|-
  
| 08.33
+
| 08:33
  
 
|গ্লসি ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের বেশি ইনটেনসিটি।   
 
|গ্লসি ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের বেশি ইনটেনসিটি।   
Line 470: Line 479:
 
|-
 
|-
  
| 08.39
+
| 08:39
  
 
| উদাহরণস্বরূপ, গাড়ি পেন্টের মেটেরিয়ালে গ্লসি ফিনিস হবে।
 
| উদাহরণস্বরূপ, গাড়ি পেন্টের মেটেরিয়ালে গ্লসি ফিনিস হবে।
Line 476: Line 485:
 
|-
 
|-
  
| 08.46
+
| 08:46
  
 
|ব্লেন্ডারে Diffuse এর জন্য Lambert হল ডিফল্ট শেডর।
 
|ব্লেন্ডারে Diffuse এর জন্য Lambert হল ডিফল্ট শেডর।
Line 482: Line 491:
 
|-
 
|-
  
| 08.52
+
| 08:52
  
 
| Lambert এ বাম ক্লিক করুন। এটি হল Diffuse shader menu.
 
| Lambert এ বাম ক্লিক করুন। এটি হল Diffuse shader menu.
 +
 
|-
 
|-
  
| 08.57
+
| 08:57
  
 
| এখানে আমরা আমাদের প্রয়োজনীয় শেডর Fresnel, Minnaert, Toon, Oren-Nayar এবং Lambert চয়ন করতে পারি।
 
| এখানে আমরা আমাদের প্রয়োজনীয় শেডর Fresnel, Minnaert, Toon, Oren-Nayar এবং Lambert চয়ন করতে পারি।
Line 493: Line 503:
 
|-
 
|-
  
| 09.08
+
| 09:08
  
 
|ইনটেনসিটির মত, বিভিন্ন মেটেরিয়ালের জন্য শেডর ও ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, একটি গ্লাস মেটেরিয়াল Fresnel Shader ব্যবহার করবে।
 
|ইনটেনসিটির মত, বিভিন্ন মেটেরিয়ালের জন্য শেডর ও ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, একটি গ্লাস মেটেরিয়াল Fresnel Shader ব্যবহার করবে।
Line 499: Line 509:
 
|-
 
|-
  
| 09.19
+
| 09:19
  
 
| একইভাবে, ব্লেন্ডারে specular এর জন্য, Cooktorr হল ডিফল্ট শেডর।
 
| একইভাবে, ব্লেন্ডারে specular এর জন্য, Cooktorr হল ডিফল্ট শেডর।
Line 505: Line 515:
 
|-
 
|-
  
| 09.25
+
| 09:25
  
 
| Cooktorr এ বাম ক্লিক করুন। এটি হল Specular Shader menu.
 
| Cooktorr এ বাম ক্লিক করুন। এটি হল Specular Shader menu.
Line 511: Line 521:
 
|-
 
|-
  
| 09.32
+
| 09:32
  
 
|Blinn এবং Phong হল সবচেয়ে সাধারণ specular shaders যা 90% মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়।
 
|Blinn এবং Phong হল সবচেয়ে সাধারণ specular shaders যা 90% মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়।
Line 517: Line 527:
 
|-
 
|-
  
| 09.40
+
| 09:40
  
 
| Hardness বস্তুর স্পেকুলারিটী বা চমকের তীব্রতা নির্ধারিত করে।
 
| Hardness বস্তুর স্পেকুলারিটী বা চমকের তীব্রতা নির্ধারিত করে।
Line 523: Line 533:
 
|-
 
|-
  
| 09.48
+
| 09:48
  
 
| Hardness 50 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter কী টিপুন।
 
| Hardness 50 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter কী টিপুন।
Line 529: Line 539:
 
|-
 
|-
  
| 09.57
+
| 09:57
  
 
| প্রিভিউ গোলকে specular ক্ষেত্র একটি ছোট বৃত্তে হ্রাস পেয়েছে।
 
| প্রিভিউ গোলকে specular ক্ষেত্র একটি ছোট বৃত্তে হ্রাস পেয়েছে।
Line 535: Line 545:
 
|-
 
|-
  
| 10.04
+
| 10:04
  
 
| আবার Hardness 100 এ বাম ক্লিক করুন।  আপনার কীবোর্ড 10 লিখুন এবং enter কী টিপুন।
 
| আবার Hardness 100 এ বাম ক্লিক করুন।  আপনার কীবোর্ড 10 লিখুন এবং enter কী টিপুন।
Line 541: Line 551:
 
|-
 
|-
  
| 10.13
+
| 10:13
  
 
| এখন specular ক্ষেত্র বড় হয়ে গেছে এবং প্রিভিউ গোলকের উপর ছড়িয়ে গেছে।
 
| এখন specular ক্ষেত্র বড় হয়ে গেছে এবং প্রিভিউ গোলকের উপর ছড়িয়ে গেছে।
Line 547: Line 557:
 
|-
 
|-
  
| 10.20
+
| 10:20
  
 
| সুতরাং এটি হল মেটেরিয়াল প্যানেলের মৌলিক সেটিংস।  
 
| সুতরাং এটি হল মেটেরিয়াল প্যানেলের মৌলিক সেটিংস।  
Line 553: Line 563:
 
|-
 
|-
  
| 10.25
+
| 10:25
  
 
|বাকি সেটিংস আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
 
|বাকি সেটিংস আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
 +
 
|-
 
|-
  
|10.29
+
|10:29
  
 
| এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন;   
 
| এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন;   
Line 564: Line 575:
 
|-
 
|-
  
| 10.33
+
| 10:33
  
 
|কিউবে নতুন মেটেরিয়াল জুড়ে এর রঙ বদলাতে পারেন এবং Blue নাম দিতে পারেন।
 
|কিউবে নতুন মেটেরিয়াল জুড়ে এর রঙ বদলাতে পারেন এবং Blue নাম দিতে পারেন।
Line 570: Line 581:
 
|-
 
|-
  
|10.39
+
|10:39
  
 
| এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে  জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
 
| এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে  জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
Line 576: Line 587:
 
|-
 
|-
  
| 10.48
+
| 10:48
  
 
|এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro.
 
|এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro.
 +
 
|-
 
|-
  
| 11.08
+
| 11:08
  
 
|কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
 
|কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
 +
 
|-
 
|-
  
| 10.11
+
| 10:11
  
 
|কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
 
|কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
Line 592: Line 605:
 
|-
 
|-
  
| 11.14
+
| 11:14
  
 
| যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।  
 
| যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।  
Line 598: Line 611:
 
|-
 
|-
  
| 11.19
+
| 11:19
  
 
|আরো বিস্তারিত জানার জন্য  contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।  
 
|আরো বিস্তারিত জানার জন্য  contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।  
Line 604: Line 617:
 
|-
 
|-
  
| 11.25
+
| 11:25
  
 
|অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
 
|অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
Line 610: Line 623:
 
|-
 
|-
  
| 11.27
+
| 11:27
  
 
| আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।
 
| আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Revision as of 16:07, 18 June 2014

Visual Cue Narration
00:04 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00:15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00:28 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
00:33 প্রোপার্টিস উইন্ডোতে Material Panel কি;
00:37 প্রোপার্টিস উইন্ডোর Material Panel এর বিভিন্ন সেটিংস কি?
00:44 আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00:49 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
00:57 প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01:03 আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
01:10 প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।
01:14 ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
01:20 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01:28 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01:33 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
01:43 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।
01:51 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির sphere আইকনে বাম ক্লিক করুন।
01:58 এটি হল Material panel. এখানে আমরা সক্রিয় অবজেক্টে একটি মেটেরিয়াল যোগ করতে পারি।
02:05 ডিফল্টরূপে, কিউবে একটি স্ট্যান্ডার্ড মেটেরিয়াল জুড়ে গেছে।
02:10 এই মেটেরিয়াল blue দ্বারা চিন্হাঙ্কিত মেটেরিয়াল স্লটের অংশ।
02:15 একটি নতুন মেটেরিয়াল স্লট যোগ করতে মেটেরিয়াল প্যানেলের উপরের ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন।
02:24 একটি নতুন মেটেরিয়াল জুড়তে new এ বাম ক্লিক করুন। ডিফল্টরূপে, সমস্ত নতুন মেটেরিয়াল মৌলিক সেটিংসের সাথে জুড়ে গেছে।
02:34 নতুন মেটেরিয়াল স্লট মুছতে প্লাস সাইনের নীচে minus sign এ বাম ক্লিক করুন।
02:41 আমরা আমাদের মূল মেটেরিয়ালে ফিরে এসেছি। একে নতুন নাম White দিন।
02:46 মেটেরিয়াল স্লট বক্স এবং প্রিভিউ উইন্ডোর মাঝে আইডি নেম বারে Material এ বাম ক্লিক করুন।
02:55 আপনার কীবোর্ডে White লিখুন এবং enter কী টিপুন।
03:01 মেটেরিয়াল এবং মেটেরিয়াল স্লট উভয়ই সাদাতে বদলে গেছে।
03:06 আমরা নতুন মেটেরিয়াল স্লট না জুড়েই একটি নতুন মেটেরিয়াল জুড়তে পারি।
03:12 মেটেরিয়াল আইডি নেম বারের ডানদিকে plus sign এ বাম ক্লিক করুন।
03:18 মেটেরিয়াল স্লটে একটি নতুন মেটেরিয়াল জুড়ে গেছে। একে নতুন নাম White দিন।
03:27 আমরা এই মেটেরিয়ালের রঙ লাল থেকে সাদাতে পরিবর্তন করতে যাচ্ছি।
03:31 কিন্তু প্রথমে মেটেরিয়াল আইডি নেম বারের নীচে বাটনের সারিতে একনজর দেখুন।
03:37 Surface সক্রিয় বস্তুর মেটেরিয়ালকে তার পৃষ্ঠ রূপে রেন্ডার করে।
03:44 ব্লেন্ডারে এটি ডিফল্ট রেন্ডার মেটেরিয়াল।
03:48 Wire মেটেরিয়ালকে একটি তার যুক্ত জাল হিসাবে রেন্ডার করে, যা বস্তুর বহুভুজের শুধুমাত্র প্রান্ত প্রদর্শন করে।
03:55 এটি একটি দরকারী টুল, যা মডেলিং এবং রেন্ডারিং এর সময় বাচায়।
04:00 আমরা ব্লেন্ডারে মডেলিং সম্পর্কে আরও উন্নত টিউটোরিয়ালে, তার যুক্ত জাল, প্রান্ত এবং বহুভুজ সম্পর্কে বিষদভাবে শিখব।
04:09 Volume মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর সম্পূর্ণ ভলিউম হিসাবে রেন্ডার করে।
04:15 Surface এবং wire এর জন্য মেটেরিয়াল সেটিংস আলাদা।
04:20 পরের টিউটোরিয়ালে Volume Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।
04:26 Halo মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর চারপাশে হালো কণা হিসেবে রেন্ডার করে।
04:32 আবার, মেটেরিয়াল সেটিংস বদলে গেছে।
04:36 পরের টিউটোরিয়ালে Halo Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।
04:42 লক্ষ্য করুন যে এর মধ্যে কোনো বিকল্প 3D ভিউতে দৃশ্যমান নয়।
04:47 এর কারণ এই যে এটি শুধুমাত্র রেন্ডার ডিসপ্লে তে দেখা দেয়।
04:52 রেন্ডার ডিসপ্লে সম্পর্কে জানতে, Types of Windows Properties Part 1 টিউটোরিয়ালটি দেখুন।
05:02 Surface এ ফিরে যান। আমরা সারফেস মেটেরিয়ালের সেটিংস দেখব।
05:05 নীচে প্রিভিউ উইন্ডো আছে, যা রেন্ডার মেটেরিয়ালের প্রিভিউ প্রদর্শন করে।
05:17 ডানদিকে বিভিন্ন প্রিভিউ বিকল্পের জন্য column of buttons রয়েছে।
05:22 Plane
05:24 Sphere
05:26 Cube
05:29 Monkey
05:32 Hair
05:34 এবং Sky. এখন আমাদের মেটেরিয়ালের রঙ সাদা থেকে লালে পরিবর্তন করি।
05:42 Diffuse এ যান। Diffuse এর নীচে white bar এ বাম ক্লিক করুন।
05:49 একটি কলর মেনু প্রদশিত হয়। আমরা এই মেনু থেকে নিজের ইচ্ছেমত যে কোনো রঙ বাছতে পারি। আমি লাল নির্বাচন করছি।
05:59 বাম ক্লিক করুন এবং সাদা ডট কলর বৃত্তের কেন্দ্রে ধরে থাকুন।
06:05 আপনার মাউস বৃত্তের লাল ক্ষেত্রের দিকে ড্রেগ করুন।
06:11 মেটেরিয়াল প্যানেলে 3D ভিউ এবং প্রিভিউ উইন্ডোতে কিউবের রঙ সাদা থেকে লালে বদলায়।
06:22 আরেকটি পদ্ধতি হল - Diffuse এর নীচে red bar এ আবার বাম ক্লিক করুন।
06:28 আপনি কি কলর বৃত্তের নীচে R G এবং B নামক তিনটি বার দেখছেন?
06:35 R এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন।
06:43 G এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন।
06:52 B এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন। এখন কিউবের রঙ সম্পূর্ণ লাল।
07:05 একইভাবে, specular এর নীচে সাদা বারে বাম ক্লিক করুন। color menu তে যে কোনো রঙ নির্বাচন করুন।
07:14 আমি সবুজ নির্বাচন করছি।
07:17 সুতরাং দেখুন, কিউবে চমক সাদা থেকে হালকা সবুজে পরিবর্তিত হয়েছে।
07:22 এখন কি যদি আবার আমি সাদা মেটেরিয়াল ব্যবহার করতে চাই? আমি এটি কিভাবে ফেরত পাবো?
07:29 Material ID name bar এ যান। এখানে নেম বারের বাঁদিকে আরেকটি গোলক আইকন আছে।
07:37 Sphere icon এ বাম ক্লিক করুন। এটি হল Material menu.
07:43 দৃশ্যে ব্যবহৃত সকল মেটেরিয়াল এখানে সূচিবদ্ধ আছে। এখন এখানে শুধুমাত্র দুটি মেটেরিয়াল প্রদর্শিত আছে - Red এবং White.
07:53 White এ বাম ক্লিক করুন। আবার, কিউব লাল থেকে সাদায় বদলে গেছে।
08:00 Diffuse এবং specular উভয়ের নীচে ইনটেনসিটি বার আছে।
08:05 ডিফল্টরূপে, Diffuse এর জন্য ইনটেনসিটি 0.8 এবং Specular এর জন্য 0.5 হয়।
08:15 এটি ফিনিস মেটেরিয়ালের ধরনের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যেতে পারে।
08:21 ম্যাট ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের কম ইনটেনসিটি।
08:27 উদাহরণস্বরূপ, প্রাকৃতিক কাঠের মেটেরিয়ালে ম্যাট ফিনিস থাকবে।
08:33 গ্লসি ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের বেশি ইনটেনসিটি।
08:39 উদাহরণস্বরূপ, গাড়ি পেন্টের মেটেরিয়ালে গ্লসি ফিনিস হবে।
08:46 ব্লেন্ডারে Diffuse এর জন্য Lambert হল ডিফল্ট শেডর।
08:52 Lambert এ বাম ক্লিক করুন। এটি হল Diffuse shader menu.
08:57 এখানে আমরা আমাদের প্রয়োজনীয় শেডর Fresnel, Minnaert, Toon, Oren-Nayar এবং Lambert চয়ন করতে পারি।
09:08 ইনটেনসিটির মত, বিভিন্ন মেটেরিয়ালের জন্য শেডর ও ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, একটি গ্লাস মেটেরিয়াল Fresnel Shader ব্যবহার করবে।
09:19 একইভাবে, ব্লেন্ডারে specular এর জন্য, Cooktorr হল ডিফল্ট শেডর।
09:25 Cooktorr এ বাম ক্লিক করুন। এটি হল Specular Shader menu.
09:32 Blinn এবং Phong হল সবচেয়ে সাধারণ specular shaders যা 90% মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়।
09:40 Hardness বস্তুর স্পেকুলারিটী বা চমকের তীব্রতা নির্ধারিত করে।
09:48 Hardness 50 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter কী টিপুন।
09:57 প্রিভিউ গোলকে specular ক্ষেত্র একটি ছোট বৃত্তে হ্রাস পেয়েছে।
10:04 আবার Hardness 100 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 10 লিখুন এবং enter কী টিপুন।
10:13 এখন specular ক্ষেত্র বড় হয়ে গেছে এবং প্রিভিউ গোলকের উপর ছড়িয়ে গেছে।
10:20 সুতরাং এটি হল মেটেরিয়াল প্যানেলের মৌলিক সেটিংস।
10:25 বাকি সেটিংস আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
10:29 এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন;
10:33 কিউবে নতুন মেটেরিয়াল জুড়ে এর রঙ বদলাতে পারেন এবং Blue নাম দিতে পারেন।
10:39 এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
10:48 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro.
11:08 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
10:11 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
11:14 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
11:19 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
11:25 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
11:27 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble, Ranjana