Blender/C2/Types-of-Windows-Properties-Part-4/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:04 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00:15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00:28 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব
00:33 প্রোপার্টিস উইন্ডোতে Material Panel কি
00:37 প্রোপার্টিস উইন্ডোর Material Panel এর বিভিন্ন সেটিংস কি?
00:44 আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00:49 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
00:57 প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01:03 আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
01:10 প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।
01:14 ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
01:20 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01:28 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01:33 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
01:43 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।
01:51 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির sphere আইকনে বাম ক্লিক করুন।
01:58 এটি হল Material panel. এখানে আমরা সক্রিয় অবজেক্টে একটি মেটেরিয়াল যোগ করতে পারি।
02:05 ডিফল্টরূপে, কিউবে একটি স্ট্যান্ডার্ড মেটেরিয়াল জুড়ে গেছে।
02:10 এই মেটেরিয়াল blue দ্বারা চিন্হাঙ্কিত মেটেরিয়াল স্লটের অংশ।
02:15 একটি নতুন মেটেরিয়াল স্লট যোগ করতে মেটেরিয়াল প্যানেলের উপরের ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন।
02:24 একটি নতুন মেটেরিয়াল জুড়তে new এ বাম ক্লিক করুন। ডিফল্টরূপে, সমস্ত নতুন মেটেরিয়াল মৌলিক সেটিংসের সাথে জুড়ে গেছে।
02:34 নতুন মেটেরিয়াল স্লট মুছতে প্লাস সাইনের নীচে minus sign এ বাম ক্লিক করুন।
02:41 আমরা আমাদের মূল মেটেরিয়ালে ফিরে এসেছি। একে নতুন নাম White দিন।
02:46 মেটেরিয়াল স্লট বক্স এবং প্রিভিউ উইন্ডোর মাঝে আইডি নেম বারে Material এ বাম ক্লিক করুন।
02:55 আপনার কীবোর্ডে White লিখুন এবং enter কী টিপুন।
03:01 মেটেরিয়াল এবং মেটেরিয়াল স্লট উভয়ই সাদাতে বদলে গেছে।
03:06 আমরা নতুন মেটেরিয়াল স্লট না জুড়েই একটি নতুন মেটেরিয়াল জুড়তে পারি।
03:12 মেটেরিয়াল আইডি নেম বারের ডানদিকে plus sign এ বাম ক্লিক করুন।
03:18 মেটেরিয়াল স্লটে একটি নতুন মেটেরিয়াল জুড়ে গেছে। একে নতুন নাম White দিন।
03:27 আমরা এই মেটেরিয়ালের রঙ লাল থেকে সাদাতে পরিবর্তন করতে যাচ্ছি।
03:31 কিন্তু প্রথমে মেটেরিয়াল আইডি নেম বারের নীচে বাটনের সারিতে একনজর দেখুন।
03:37 Surface সক্রিয় বস্তুর মেটেরিয়ালকে তার পৃষ্ঠ রূপে রেন্ডার করে।
03:44 ব্লেন্ডারে এটি ডিফল্ট রেন্ডার মেটেরিয়াল।
03:48 Wire মেটেরিয়ালকে একটি তার যুক্ত জাল হিসাবে রেন্ডার করে, যা বস্তুর বহুভুজের শুধুমাত্র প্রান্ত প্রদর্শন করে।
03:55 এটি একটি দরকারী টুল, যা মডেলিং এবং রেন্ডারিং এর সময় বাচায়।
04:00 আমরা ব্লেন্ডারে মডেলিং সম্পর্কে আরও উন্নত টিউটোরিয়ালে, তার যুক্ত জাল, প্রান্ত এবং বহুভুজ সম্পর্কে বিষদভাবে শিখব।
04:09 Volume মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর সম্পূর্ণ ভলিউম হিসাবে রেন্ডার করে।
04:15 Surface এবং wire এর জন্য মেটেরিয়াল সেটিংস আলাদা।
04:20 পরের টিউটোরিয়ালে Volume Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।
04:26 Halo মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর চারপাশে হালো কণা হিসেবে রেন্ডার করে।
04:32 আবার, মেটেরিয়াল সেটিংস বদলে গেছে।
04:36 পরের টিউটোরিয়ালে Halo Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব।
04:42 লক্ষ্য করুন যে এর মধ্যে কোনো বিকল্প 3D ভিউতে দৃশ্যমান নয়।
04:47 এর কারণ এই যে এটি শুধুমাত্র রেন্ডার ডিসপ্লে তে দেখা দেয়।
04:52 রেন্ডার ডিসপ্লে সম্পর্কে জানতে, Types of Windows Properties Part 1 টিউটোরিয়ালটি দেখুন।
05:02 Surface এ ফিরে যান। আমরা সারফেস মেটেরিয়ালের সেটিংস দেখব।
05:05 নীচে প্রিভিউ উইন্ডো আছে, যা রেন্ডার মেটেরিয়ালের প্রিভিউ প্রদর্শন করে।
05:17 ডানদিকে বিভিন্ন প্রিভিউ বিকল্পের জন্য column of buttons রয়েছে।
05:22 Plane
05:24 Sphere
05:26 Cube
05:29 Monkey
05:32 Hair
05:34 এবং Sky. এখন আমাদের মেটেরিয়ালের রঙ সাদা থেকে লালে পরিবর্তন করি।
05:42 Diffuse এ যান। Diffuse এর নীচে white bar এ বাম ক্লিক করুন।
05:49 একটি কলর মেনু প্রদশিত হয়। আমরা এই মেনু থেকে নিজের ইচ্ছেমত যে কোনো রঙ বাছতে পারি। আমি লাল নির্বাচন করছি।
05:59 বাম ক্লিক করুন এবং সাদা ডট কলর বৃত্তের কেন্দ্রে ধরে থাকুন।
06:05 আপনার মাউস বৃত্তের লাল ক্ষেত্রের দিকে ড্রেগ করুন।
06:11 মেটেরিয়াল প্যানেলে 3D ভিউ এবং প্রিভিউ উইন্ডোতে কিউবের রঙ সাদা থেকে লালে বদলায়।
06:22 আরেকটি পদ্ধতি হল - Diffuse এর নীচে red bar এ আবার বাম ক্লিক করুন।
06:28 আপনি কি কলর বৃত্তের নীচে R G এবং B নামক তিনটি বার দেখছেন?
06:35 R এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন।
06:43 G এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন।
06:52 B এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন। এখন কিউবের রঙ সম্পূর্ণ লাল।
07:05 একইভাবে, specular এর নীচে সাদা বারে বাম ক্লিক করুন। color menu তে যে কোনো রঙ নির্বাচন করুন।
07:14 আমি সবুজ নির্বাচন করছি।
07:17 সুতরাং দেখুন, কিউবে চমক সাদা থেকে হালকা সবুজে পরিবর্তিত হয়েছে।
07:22 এখন কি যদি আবার আমি সাদা মেটেরিয়াল ব্যবহার করতে চাই? আমি এটি কিভাবে ফেরত পাবো?
07:29 Material ID name bar এ যান। এখানে নেম বারের বাঁদিকে আরেকটি গোলক আইকন আছে।
07:37 Sphere icon এ বাম ক্লিক করুন। এটি হল Material menu
07:43 দৃশ্যে ব্যবহৃত সকল মেটেরিয়াল এখানে সূচিবদ্ধ আছে। এখন এখানে শুধুমাত্র দুটি মেটেরিয়াল প্রদর্শিত আছে - Red এবং White
07:53 White এ বাম ক্লিক করুন। আবার, কিউব লাল থেকে সাদায় বদলে গেছে।
08:00 Diffuse এবং specular উভয়ের নীচে ইনটেনসিটি বার আছে।
08:05 ডিফল্টরূপে, Diffuse এর জন্য ইনটেনসিটি 0.8 এবং Specular এর জন্য 0.5 হয়।
08:15 এটি ফিনিস মেটেরিয়ালের ধরনের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যেতে পারে।
08:21 ম্যাট ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের কম ইনটেনসিটি।
08:27 উদাহরণস্বরূপ, প্রাকৃতিক কাঠের মেটেরিয়ালে ম্যাট ফিনিস থাকবে।
08:33 গ্লসি ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের বেশি ইনটেনসিটি।
08:39 উদাহরণস্বরূপ, গাড়ি পেন্টের মেটেরিয়ালে গ্লসি ফিনিস হবে।
08:46 ব্লেন্ডারে Diffuse এর জন্য Lambert হল ডিফল্ট শেডর।
08:52 Lambert এ বাম ক্লিক করুন। এটি হল Diffuse shader menu
08:57 এখানে আমরা আমাদের প্রয়োজনীয় শেডর Fresnel, Minnaert, Toon, Oren-Nayar এবং Lambert চয়ন করতে পারি।
09:08 ইনটেনসিটির মত, বিভিন্ন মেটেরিয়ালের জন্য শেডর ও ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, একটি গ্লাস মেটেরিয়াল Fresnel Shader ব্যবহার করবে।
09:19 একইভাবে, ব্লেন্ডারে specular এর জন্য, Cooktorr হল ডিফল্ট শেডর।
09:25 Cooktorr এ বাম ক্লিক করুন। এটি হল Specular Shader menu
09:32 Blinn এবং Phong হল সবচেয়ে সাধারণ specular shaders যা 90% মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়।
09:40 Hardness বস্তুর স্পেকুলারিটী বা চমকের তীব্রতা নির্ধারিত করে।
09:48 Hardness 50 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter কী টিপুন।
09:57 প্রিভিউ গোলকে specular ক্ষেত্র একটি ছোট বৃত্তে হ্রাস পেয়েছে।
10:04 আবার Hardness 100 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 10 লিখুন এবং enter কী টিপুন।
10:13 এখন specular ক্ষেত্র বড় হয়ে গেছে এবং প্রিভিউ গোলকের উপর ছড়িয়ে গেছে।
10:20 সুতরাং এটি হল মেটেরিয়াল প্যানেলের মৌলিক সেটিংস।
10:25 বাকি সেটিংস আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
10:29 এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন
10:33 কিউবে নতুন মেটেরিয়াল জুড়ে এর রঙ বদলাতে পারেন এবং Blue নাম দিতে পারেন।
10:39 এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
10:48 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
11:08 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
11:11 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
11:14 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
11:19 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
11:25 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
11:27 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble, Ranjana