Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-2/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with '{| border=1 || '''Visual Cue''' || '''Narration''' |- |00.04 |ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদ…')
 
 
(2 intermediate revisions by one other user not shown)
Line 1: Line 1:
 
{| border=1
 
{| border=1
  
|| '''Visual Cue'''
+
|| '''Time'''
  
 
|| '''Narration'''
 
|| '''Narration'''
Line 7: Line 7:
 
|-
 
|-
  
|00.04
+
|00:04
  
 
|ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
 
|ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
Line 13: Line 13:
 
|-
 
|-
  
|00.08
+
|00:08
  
 
|এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
 
|এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
Line 19: Line 19:
 
|-
 
|-
  
|00.15
+
|00:15
  
 
|আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
 
|আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
 +
 
|-
 
|-
  
|00.28
+
|00:28
  
|এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
+
|এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব
  
 
|-
 
|-
  
|00.35
+
|00:35
  
|প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel কি;
+
|প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel কি
  
 
|-
 
|-
  
|00.42
+
|00:42
  
 
|প্রোপার্টিস উইন্ডোর Scene panel, World panel এবং Object panel এর বিভিন্ন সেটিংস কি?
 
|প্রোপার্টিস উইন্ডোর Scene panel, World panel এবং Object panel এর বিভিন্ন সেটিংস কি?
 +
 
|-
 
|-
  
|00.52
+
|00:52
  
 
|আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
 
|আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
Line 47: Line 49:
 
|-
 
|-
  
|00.57
+
|00:57
  
 
|না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
 
|না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
Line 53: Line 55:
 
|-
 
|-
  
|01.05
+
|01:05
  
 
|প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
 
|প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
Line 59: Line 61:
 
|-
 
|-
  
|01.11
+
|01:11
  
 
|আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
 
|আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
Line 65: Line 67:
 
|-
 
|-
  
|01.17
+
|01:17
  
 
|প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।
 
|প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।
Line 71: Line 73:
 
|-
 
|-
  
|01.21
+
|01:21
  
 
|ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
 
|ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
Line 77: Line 79:
 
|-
 
|-
  
|01.27
+
|01:27
  
 
|প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
 
|প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
Line 83: Line 85:
 
|-
 
|-
  
|01.37
+
|01:37
  
 
|এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।  
 
|এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।  
Line 89: Line 91:
 
|-
 
|-
  
|01.42
+
|01:42
  
 
|ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
 
|ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
Line 95: Line 97:
 
|-
 
|-
  
|01.51
+
|01:51
  
 
|প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির দ্বিতীয় আইকনে বাম ক্লিক করুন। এটি হল scene প্যানেল।
 
|প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির দ্বিতীয় আইকনে বাম ক্লিক করুন। এটি হল scene প্যানেল।
Line 101: Line 103:
 
|-
 
|-
  
|02.02
+
|02:02
  
 
|Camera হল সক্রিয় ক্যামেরা যা দৃশ্য রেন্ডারিং-এর জন্য ব্যবহৃত হয়।
 
|Camera হল সক্রিয় ক্যামেরা যা দৃশ্য রেন্ডারিং-এর জন্য ব্যবহৃত হয়।
 +
 
|-
 
|-
  
|02.08
+
|02:08
  
 
|Units দৃশ্যে বস্তুর মাপ নির্ধারিত করে।
 
|Units দৃশ্যে বস্তুর মাপ নির্ধারিত করে।
Line 112: Line 115:
 
|-
 
|-
  
|02.14
+
|02:14
  
 
|এটি ব্লেন্ডারে অ্যানিমেশনের জন্য খুবই দরকারী এবং গুরুত্বপূর্ণ।
 
|এটি ব্লেন্ডারে অ্যানিমেশনের জন্য খুবই দরকারী এবং গুরুত্বপূর্ণ।
Line 118: Line 121:
 
|-
 
|-
  
|02.20
+
|02:20
  
 
|ডিফল্টরূপে, Units none এবং degrees এ সেট আছে।
 
|ডিফল্টরূপে, Units none এবং degrees এ সেট আছে।
Line 124: Line 127:
 
|-
 
|-
  
|02.26
+
|02:26
  
 
|Metric এ বাম ক্লিক করুন। এখন আমাদের দৃশ্যের সকল বস্তু মিটারে পরিমাপ করা হবে।
 
|Metric এ বাম ক্লিক করুন। এখন আমাদের দৃশ্যের সকল বস্তু মিটারে পরিমাপ করা হবে।
Line 130: Line 133:
 
|-
 
|-
  
|02.35
+
|02:35
  
 
|Gravity এর দিকে দেখুন।
 
|Gravity এর দিকে দেখুন।
Line 136: Line 139:
 
|-
 
|-
  
|02.38
+
|02:38
  
 
|লক্ষ্য করুন যে গ্রেভিটির xyz ইউনিট metres per second square এ বদলে গেছে।
 
|লক্ষ্য করুন যে গ্রেভিটির xyz ইউনিট metres per second square এ বদলে গেছে।
Line 142: Line 145:
 
|-
 
|-
  
|02.46
+
|02:46
  
 
|যখন আমরা ব্লেন্ডারে Physics ব্যবহার করে বস্তু এনিমেট করি তখন গ্রেভিটি ব্যবহারে আসে।
 
|যখন আমরা ব্লেন্ডারে Physics ব্যবহার করে বস্তু এনিমেট করি তখন গ্রেভিটি ব্যবহারে আসে।
Line 148: Line 151:
 
|-
 
|-
  
|02.52
+
|02:52
  
 
|আমরা এটি পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
 
|আমরা এটি পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
Line 154: Line 157:
 
|-
 
|-
  
|02.56
+
|02:56
  
 
|প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির তৃতীয় আইকনে বাম ক্লিক করুন।
 
|প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির তৃতীয় আইকনে বাম ক্লিক করুন।
Line 160: Line 163:
 
|-
 
|-
  
|03.03
+
|03:03
  
 
|এটি হল World panel. এখানে আমরা ব্লেন্ডারের ওয়ার্ল্ড সেটিংস বা ব্যাকগ্রাউন্ড সেটিংস বদলাতে পারি।
 
|এটি হল World panel. এখানে আমরা ব্লেন্ডারের ওয়ার্ল্ড সেটিংস বা ব্যাকগ্রাউন্ড সেটিংস বদলাতে পারি।
Line 166: Line 169:
 
|-
 
|-
  
|03.12
+
|03:12
  
 
|Blend Sky এ বাম ক্লিক করুন। প্রিভিউ গ্রেডিয়েন্ট রং এ বদলায়।
 
|Blend Sky এ বাম ক্লিক করুন। প্রিভিউ গ্রেডিয়েন্ট রং এ বদলায়।
 +
 
|-
 
|-
  
|03.21
+
|03:21
  
 
| কিন্তু 3D ভিউ একই দেখায়। সুতরাং আমরা কিভাবে জানব যে ব্যাকগ্রাউন্ড বাস্তবে বদলে গেছে?  
 
| কিন্তু 3D ভিউ একই দেখায়। সুতরাং আমরা কিভাবে জানব যে ব্যাকগ্রাউন্ড বাস্তবে বদলে গেছে?  
Line 177: Line 181:
 
|-
 
|-
  
|03.30
+
|03:30
  
 
|সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
 
|সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
Line 183: Line 187:
 
|-
 
|-
  
|03.36
+
|03:36
  
 
| এখন আমরা ব্যাকগ্রাউন্ডে পরিবর্তন দেখতে পারি।  
 
| এখন আমরা ব্যাকগ্রাউন্ডে পরিবর্তন দেখতে পারি।  
 +
 
|-
 
|-
  
|03.40
+
|03:40
  
 
|Render Display বন্ধ করুন।
 
|Render Display বন্ধ করুন।
Line 194: Line 199:
 
|-
 
|-
  
|03.46
+
|03:46
  
 
|Zenith colour এ বাম ক্লিক করুন। menu থেকে রং নির্বাচন করুন। আমি সাদা নির্বাচন করছি।
 
|Zenith colour এ বাম ক্লিক করুন। menu থেকে রং নির্বাচন করুন। আমি সাদা নির্বাচন করছি।
Line 200: Line 205:
 
|-
 
|-
  
|03.58
+
|03:58
  
 
| এখন ব্যাকগ্রাউন্ড কালো এবং সাদা গ্রেডিয়েন্টের সাথে রুপান্তরিত হবে।
 
| এখন ব্যাকগ্রাউন্ড কালো এবং সাদা গ্রেডিয়েন্টের সাথে রুপান্তরিত হবে।
Line 206: Line 211:
 
|-
 
|-
  
|04.03
+
|04:03
  
|World Panel এ অন্যান্য সেটিংস হল - Ambient Occlusion, environment lighting, Indirect lighting, Gather, Mist, Stars.
+
|World Panel এ অন্যান্য সেটিংস হল - Ambient Occlusion, environment lighting, Indirect lighting, Gather, Mist, Stars
  
 
|-
 
|-
  
|04.21
+
|04:21
  
 
| এই সেটিংস ব্লেন্ডারে লাইটিং সম্বন্ধে আরও উন্নত টিউটোরিয়ালে শেখানো হবে।
 
| এই সেটিংস ব্লেন্ডারে লাইটিং সম্বন্ধে আরও উন্নত টিউটোরিয়ালে শেখানো হবে।
Line 218: Line 223:
 
|-
 
|-
  
|04.29
+
|04:29
  
 
|প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির চতুর্থ আইকনে বাম ক্লিক করুন।  
 
|প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির চতুর্থ আইকনে বাম ক্লিক করুন।  
Line 224: Line 229:
 
|-
 
|-
  
|04.37
+
|04:37
  
 
|এটি হল Object প্যানেল। এখানে সক্রিয় বস্তুর জন্য সেটিংস রয়েছে।
 
|এটি হল Object প্যানেল। এখানে সক্রিয় বস্তুর জন্য সেটিংস রয়েছে।
Line 230: Line 235:
 
|-
 
|-
  
|04.45
+
|04:45
  
 
|ডিফল্টরূপে, কিউব হল সক্রিয় বস্তু। তাই এখানে সকল সেটিংস কিউবের জন্য।
 
|ডিফল্টরূপে, কিউব হল সক্রিয় বস্তু। তাই এখানে সকল সেটিংস কিউবের জন্য।
 +
 
|-
 
|-
  
|04.54
+
|04:54
  
 
|Transform সক্রিয় বস্তুর স্থান, ঘূর্ণন এবং মাপ নির্ধারিত করে।
 
|Transform সক্রিয় বস্তুর স্থান, ঘূর্ণন এবং মাপ নির্ধারিত করে।
Line 241: Line 247:
 
|-
 
|-
  
|05.04
+
|05:04
  
 
|লোকেশনের নীচে X 0 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 1 লিখুন এবং enter টিপুন।
 
|লোকেশনের নীচে X 0 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 1 লিখুন এবং enter টিপুন।
 +
 
|-
 
|-
  
|05.14
+
|05:14
  
 
|কিউব x অক্ষের দিকে 1 unit এগিয়ে আসে।
 
|কিউব x অক্ষের দিকে 1 unit এগিয়ে আসে।
Line 252: Line 259:
 
|-
 
|-
  
|05.20
+
|05:20
  
 
|সুতরাং এইভাবে আমরা সক্রিয় বস্তু সরানো, ঘোরানো এবং মাপের জন্য Object প্যানেল ব্যবহার করতে পারি।
 
|সুতরাং এইভাবে আমরা সক্রিয় বস্তু সরানো, ঘোরানো এবং মাপের জন্য Object প্যানেল ব্যবহার করতে পারি।
Line 258: Line 265:
 
|-
 
|-
  
|05.28
+
|05:28
  
 
|ব্লেন্ডারে keyframes এনিমেট করার সময় এটি খুবই দরকারী।
 
|ব্লেন্ডারে keyframes এনিমেট করার সময় এটি খুবই দরকারী।
Line 264: Line 271:
 
|-
 
|-
  
|05.35
+
|05:35
  
 
|3D ভিউতে Camera এর উপর রাইট ক্লিক করুন।
 
|3D ভিউতে Camera এর উপর রাইট ক্লিক করুন।
 +
 
|-
 
|-
  
|05.40
+
|05:40
  
 
| লক্ষ্য করুন যে Object প্যানেলে Transform এর নীচে স্থান, ঘূর্ণন এবং মাপের জন্য ইউনিট কিভাবে পরিবর্তিত হয়েছে।
 
| লক্ষ্য করুন যে Object প্যানেলে Transform এর নীচে স্থান, ঘূর্ণন এবং মাপের জন্য ইউনিট কিভাবে পরিবর্তিত হয়েছে।
Line 275: Line 283:
 
|-   
 
|-   
  
|05.50
+
|05:50
  
 
|এটি হল নির্বাচিত ক্যামেরার সেটিংস।
 
|এটি হল নির্বাচিত ক্যামেরার সেটিংস।
Line 281: Line 289:
 
|-
 
|-
  
|05.55
+
|05:55
  
 
|পরবর্তী সেটিং হল Relations. এখানে আমরা আমাদের সক্রিয় বস্তুর জন্য layer এবং parent উল্লিখিত করতে পারি।
 
|পরবর্তী সেটিং হল Relations. এখানে আমরা আমাদের সক্রিয় বস্তুর জন্য layer এবং parent উল্লিখিত করতে পারি।
Line 287: Line 295:
 
|-
 
|-
  
|06.07
+
|06:07
  
 
|Layers এর নীচে second square এ বাম ক্লিক করুন। ক্যামেরা এখন লুকিয়ে গেছে।
 
|Layers এর নীচে second square এ বাম ক্লিক করুন। ক্যামেরা এখন লুকিয়ে গেছে।
Line 293: Line 301:
 
|-
 
|-
  
|06.13
+
|06:13
  
 
|বাস্তবে, এটি দ্বিতীয় স্তরে সরে গেছে। যেহেতু স্তর লুকোনো তাই ক্যামেরা ও লুকিয়ে যায়।
 
|বাস্তবে, এটি দ্বিতীয় স্তরে সরে গেছে। যেহেতু স্তর লুকোনো তাই ক্যামেরা ও লুকিয়ে যায়।
Line 299: Line 307:
 
|-
 
|-
  
|06.23
+
|06:23
  
 
|3D ভিউয়ের নীচে বাঁদিকের কোণায় View তে যান। menu খোলার জন্য বাম ক্লিক করুন।
 
|3D ভিউয়ের নীচে বাঁদিকের কোণায় View তে যান। menu খোলার জন্য বাম ক্লিক করুন।
Line 305: Line 313:
 
|-
 
|-
  
|06.32
+
|06:32
  
 
| show all layers নির্বাচন করুন। ক্যামেরা আবার 3D ভিউয়ের মধ্যে দেখা যায়।  
 
| show all layers নির্বাচন করুন। ক্যামেরা আবার 3D ভিউয়ের মধ্যে দেখা যায়।  
Line 311: Line 319:
 
|-
 
|-
  
|06.42
+
|06:42
  
 
|layers খুবই দরকারী, যখন এক দৃশ্যে একাধিক বস্তুর সাথে কাজ করছি।
 
|layers খুবই দরকারী, যখন এক দৃশ্যে একাধিক বস্তুর সাথে কাজ করছি।
Line 317: Line 325:
 
|-
 
|-
  
|06.50
+
|06:50
  
 
|Object প্যানেলে Relations এর নীচে Parent এ বাম ক্লিক করুন।
 
|Object প্যানেলে Relations এর নীচে Parent এ বাম ক্লিক করুন।
Line 323: Line 331:
 
|-
 
|-
  
|06.55
+
|06:55
  
 
|Parent সকল 3D অ্যানিমেশন সফটওয়্যারে ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যানিমেশন টুল।
 
|Parent সকল 3D অ্যানিমেশন সফটওয়্যারে ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যানিমেশন টুল।
Line 329: Line 337:
 
|-
 
|-
  
|07.03
+
|07:03
  
 
|আমরা এর ব্যবহার ব্লেন্ডার এনিমেশন টিউটোরিয়ালে অধিক করব।
 
|আমরা এর ব্যবহার ব্লেন্ডার এনিমেশন টিউটোরিয়ালে অধিক করব।
Line 335: Line 343:
 
|-
 
|-
  
|07.10
+
|07:10
  
 
|Cube নির্বাচন করুন।
 
|Cube নির্বাচন করুন।
Line 341: Line 349:
 
|-
 
|-
  
|07.13
+
|07:13
  
 
|ক্যামেরা কিউবে প্যারেন্টেড হয়ে গেছে।
 
|ক্যামেরা কিউবে প্যারেন্টেড হয়ে গেছে।
 +
 
|-
 
|-
  
|07.16
+
|07:16
  
 
|কিউব প্যারেন্টেড অবজেক্ট এবং ক্যামেরা চাইল্ড অবজেক্ট। এখন এর অর্থ দেখি।
 
|কিউব প্যারেন্টেড অবজেক্ট এবং ক্যামেরা চাইল্ড অবজেক্ট। এখন এর অর্থ দেখি।
 +
 
|-
 
|-
  
|07.24
+
|07:24
  
 
|3D ভিউতে কিউব নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
 
|3D ভিউতে কিউব নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
Line 357: Line 367:
 
|-
 
|-
  
|07.28
+
|07:28
  
 
|Blue Handle এ বাম ক্লিক করুন। আপনার মাউস ধরে থাকুন এবং উপর ও নীচে স্থানান্তরিত করুন।
 
|Blue Handle এ বাম ক্লিক করুন। আপনার মাউস ধরে থাকুন এবং উপর ও নীচে স্থানান্তরিত করুন।
 +
 
|-
 
|-
  
|07.36
+
|07:36
  
 
|ক্যামেরা কিউবের সাথে উপর ও নীচে স্থানান্তরিত হয়।  
 
|ক্যামেরা কিউবের সাথে উপর ও নীচে স্থানান্তরিত হয়।  
 +
 
|-
 
|-
  
|07.44
+
|07:44
  
 
|কিউবের জন্য নতুন স্থান নিশ্চিত করতে স্ক্রিনে বাম ক্লিক করুন।
 
|কিউবের জন্য নতুন স্থান নিশ্চিত করতে স্ক্রিনে বাম ক্লিক করুন।
Line 373: Line 385:
 
|-
 
|-
  
|07.51
+
|07:51
  
 
|3D ভিউতে Camera এ রাইট ক্লিক করুন। এখন অবজেক্ট প্যানেলে Parent এ ফিরে যান।
 
|3D ভিউতে Camera এ রাইট ক্লিক করুন। এখন অবজেক্ট প্যানেলে Parent এ ফিরে যান।
Line 379: Line 391:
 
|-
 
|-
  
|08.02
+
|08:02
  
 
|Parent এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে Backspace টিপুন এবং enter কী টিপুন।
 
|Parent এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে Backspace টিপুন এবং enter কী টিপুন।
Line 385: Line 397:
 
|-
 
|-
  
|08.11
+
|08:11
  
 
|ক্যামেরা এখন কিউবে প্যারেন্টেড নয়।
 
|ক্যামেরা এখন কিউবে প্যারেন্টেড নয়।
 +
 
|-
 
|-
  
| 08.15
+
| 08:15
  
 
| এটি আবার 3D ভিউতে নিজের মূল স্থানে দেখা দেয়, যখনকি কিউব নতুন স্থানেই থাকে।
 
| এটি আবার 3D ভিউতে নিজের মূল স্থানে দেখা দেয়, যখনকি কিউব নতুন স্থানেই থাকে।
Line 396: Line 409:
 
|-
 
|-
  
|08.22
+
|08:22
  
 
| এর মানে হল যে প্যারেন্টেড চাইল্ড অবজেক্ট-এর মূল ট্রান্সফর্ম সেটিংস বদলায় না।
 
| এর মানে হল যে প্যারেন্টেড চাইল্ড অবজেক্ট-এর মূল ট্রান্সফর্ম সেটিংস বদলায় না।
Line 402: Line 415:
 
|-
 
|-
  
|08.29
+
|08:29
  
 
|সুতরাং, এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel সম্পর্কে শিখেছি।
 
|সুতরাং, এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel সম্পর্কে শিখেছি।
Line 408: Line 421:
 
|-
 
|-
  
|08.39
+
|08:39
  
 
|বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।  
 
|বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।  
Line 414: Line 427:
 
|-
 
|-
  
|08.45
+
|08:45
  
 
|এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। Scene ইউনিট metric এ বদলান।
 
|এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। Scene ইউনিট metric এ বদলান।
Line 420: Line 433:
 
|-
 
|-
  
|08.52
+
|08:52
  
 
|World কলরকে Blend sky Red এবং Black এ বদলান।  
 
|World কলরকে Blend sky Red এবং Black এ বদলান।  
Line 426: Line 439:
 
|-
 
|-
  
|08.58
+
|08:58
  
 
|এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে  জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
 
|এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে  জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
 +
 
|-
 
|-
  
|09.08
+
|09:08
  
|এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro.
+
|এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro
  
 
|-
 
|-
  
|09.28
+
|09:28
  
|কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
+
|কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
  
 
|-
 
|-
  
|09.30
+
|09:30
  
 
|কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
 
|কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
Line 449: Line 463:
 
|-
 
|-
  
|09.33
+
|09:33
  
 
|যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।  
 
|যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।  
Line 455: Line 469:
 
|-
 
|-
  
|09.38
+
|09:38
  
 
|আরো বিস্তারিত জানার জন্য  contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।  
 
|আরো বিস্তারিত জানার জন্য  contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।  
Line 461: Line 475:
 
|-
 
|-
  
|09.45
+
|09:45
  
 
|অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
 
|অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
Line 467: Line 481:
 
|-
 
|-
  
|09.47
+
|09:47
  
 
|আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।
 
|আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Latest revision as of 22:20, 23 February 2017

Time Narration
00:04 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:08 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00:15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00:28 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব
00:35 প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel কি
00:42 প্রোপার্টিস উইন্ডোর Scene panel, World panel এবং Object panel এর বিভিন্ন সেটিংস কি?
00:52 আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00:57 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
01:05 প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01:11 আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
01:17 প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।
01:21 ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
01:27 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01:37 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01:42 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
01:51 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির দ্বিতীয় আইকনে বাম ক্লিক করুন। এটি হল scene প্যানেল।
02:02 Camera হল সক্রিয় ক্যামেরা যা দৃশ্য রেন্ডারিং-এর জন্য ব্যবহৃত হয়।
02:08 Units দৃশ্যে বস্তুর মাপ নির্ধারিত করে।
02:14 এটি ব্লেন্ডারে অ্যানিমেশনের জন্য খুবই দরকারী এবং গুরুত্বপূর্ণ।
02:20 ডিফল্টরূপে, Units none এবং degrees এ সেট আছে।
02:26 Metric এ বাম ক্লিক করুন। এখন আমাদের দৃশ্যের সকল বস্তু মিটারে পরিমাপ করা হবে।
02:35 Gravity এর দিকে দেখুন।
02:38 লক্ষ্য করুন যে গ্রেভিটির xyz ইউনিট metres per second square এ বদলে গেছে।
02:46 যখন আমরা ব্লেন্ডারে Physics ব্যবহার করে বস্তু এনিমেট করি তখন গ্রেভিটি ব্যবহারে আসে।
02:52 আমরা এটি পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
02:56 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির তৃতীয় আইকনে বাম ক্লিক করুন।
03:03 এটি হল World panel. এখানে আমরা ব্লেন্ডারের ওয়ার্ল্ড সেটিংস বা ব্যাকগ্রাউন্ড সেটিংস বদলাতে পারি।
03:12 Blend Sky এ বাম ক্লিক করুন। প্রিভিউ গ্রেডিয়েন্ট রং এ বদলায়।
03:21 কিন্তু 3D ভিউ একই দেখায়। সুতরাং আমরা কিভাবে জানব যে ব্যাকগ্রাউন্ড বাস্তবে বদলে গেছে?
03:30 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
03:36 এখন আমরা ব্যাকগ্রাউন্ডে পরিবর্তন দেখতে পারি।
03:40 Render Display বন্ধ করুন।
03:46 Zenith colour এ বাম ক্লিক করুন। menu থেকে রং নির্বাচন করুন। আমি সাদা নির্বাচন করছি।
03:58 এখন ব্যাকগ্রাউন্ড কালো এবং সাদা গ্রেডিয়েন্টের সাথে রুপান্তরিত হবে।
04:03 World Panel এ অন্যান্য সেটিংস হল - Ambient Occlusion, environment lighting, Indirect lighting, Gather, Mist, Stars
04:21 এই সেটিংস ব্লেন্ডারে লাইটিং সম্বন্ধে আরও উন্নত টিউটোরিয়ালে শেখানো হবে।
04:29 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির চতুর্থ আইকনে বাম ক্লিক করুন।
04:37 এটি হল Object প্যানেল। এখানে সক্রিয় বস্তুর জন্য সেটিংস রয়েছে।
04:45 ডিফল্টরূপে, কিউব হল সক্রিয় বস্তু। তাই এখানে সকল সেটিংস কিউবের জন্য।
04:54 Transform সক্রিয় বস্তুর স্থান, ঘূর্ণন এবং মাপ নির্ধারিত করে।
05:04 লোকেশনের নীচে X 0 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 1 লিখুন এবং enter টিপুন।
05:14 কিউব x অক্ষের দিকে 1 unit এগিয়ে আসে।
05:20 সুতরাং এইভাবে আমরা সক্রিয় বস্তু সরানো, ঘোরানো এবং মাপের জন্য Object প্যানেল ব্যবহার করতে পারি।
05:28 ব্লেন্ডারে keyframes এনিমেট করার সময় এটি খুবই দরকারী।
05:35 3D ভিউতে Camera এর উপর রাইট ক্লিক করুন।
05:40 লক্ষ্য করুন যে Object প্যানেলে Transform এর নীচে স্থান, ঘূর্ণন এবং মাপের জন্য ইউনিট কিভাবে পরিবর্তিত হয়েছে।
05:50 এটি হল নির্বাচিত ক্যামেরার সেটিংস।
05:55 পরবর্তী সেটিং হল Relations. এখানে আমরা আমাদের সক্রিয় বস্তুর জন্য layer এবং parent উল্লিখিত করতে পারি।
06:07 Layers এর নীচে second square এ বাম ক্লিক করুন। ক্যামেরা এখন লুকিয়ে গেছে।
06:13 বাস্তবে, এটি দ্বিতীয় স্তরে সরে গেছে। যেহেতু স্তর লুকোনো তাই ক্যামেরা ও লুকিয়ে যায়।
06:23 3D ভিউয়ের নীচে বাঁদিকের কোণায় View তে যান। menu খোলার জন্য বাম ক্লিক করুন।
06:32 show all layers নির্বাচন করুন। ক্যামেরা আবার 3D ভিউয়ের মধ্যে দেখা যায়।
06:42 layers খুবই দরকারী, যখন এক দৃশ্যে একাধিক বস্তুর সাথে কাজ করছি।
06:50 Object প্যানেলে Relations এর নীচে Parent এ বাম ক্লিক করুন।
06:55 Parent সকল 3D অ্যানিমেশন সফটওয়্যারে ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যানিমেশন টুল।
07:03 আমরা এর ব্যবহার ব্লেন্ডার এনিমেশন টিউটোরিয়ালে অধিক করব।
07:10 Cube নির্বাচন করুন।
07:13 ক্যামেরা কিউবে প্যারেন্টেড হয়ে গেছে।
07:16 কিউব প্যারেন্টেড অবজেক্ট এবং ক্যামেরা চাইল্ড অবজেক্ট। এখন এর অর্থ দেখি।
07:24 3D ভিউতে কিউব নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
07:28 Blue Handle এ বাম ক্লিক করুন। আপনার মাউস ধরে থাকুন এবং উপর ও নীচে স্থানান্তরিত করুন।
07:36 ক্যামেরা কিউবের সাথে উপর ও নীচে স্থানান্তরিত হয়।
07:44 কিউবের জন্য নতুন স্থান নিশ্চিত করতে স্ক্রিনে বাম ক্লিক করুন।
07:51 3D ভিউতে Camera এ রাইট ক্লিক করুন। এখন অবজেক্ট প্যানেলে Parent এ ফিরে যান।
08:02 Parent এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে Backspace টিপুন এবং enter কী টিপুন।
08:11 ক্যামেরা এখন কিউবে প্যারেন্টেড নয়।
08:15 এটি আবার 3D ভিউতে নিজের মূল স্থানে দেখা দেয়, যখনকি কিউব নতুন স্থানেই থাকে।
08:22 এর মানে হল যে প্যারেন্টেড চাইল্ড অবজেক্ট-এর মূল ট্রান্সফর্ম সেটিংস বদলায় না।
08:29 সুতরাং, এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel সম্পর্কে শিখেছি।
08:39 বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।
08:45 এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। Scene ইউনিট metric এ বদলান।
08:52 World কলরকে Blend sky Red এবং Black এ বদলান।
08:58 এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
09:08 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
09:28 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
09:30 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
09:33 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
09:38 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
09:45 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
09:47 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Ranjana