Blender/C2/Types-of-Windows-Properties-Part-2/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:04 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:08 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00:15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00:28 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব
00:35 প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel কি
00:42 প্রোপার্টিস উইন্ডোর Scene panel, World panel এবং Object panel এর বিভিন্ন সেটিংস কি?
00:52 আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00:57 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
01:05 প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01:11 আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
01:17 প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি।
01:21 ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
01:27 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01:37 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01:42 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
01:51 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির দ্বিতীয় আইকনে বাম ক্লিক করুন। এটি হল scene প্যানেল।
02:02 Camera হল সক্রিয় ক্যামেরা যা দৃশ্য রেন্ডারিং-এর জন্য ব্যবহৃত হয়।
02:08 Units দৃশ্যে বস্তুর মাপ নির্ধারিত করে।
02:14 এটি ব্লেন্ডারে অ্যানিমেশনের জন্য খুবই দরকারী এবং গুরুত্বপূর্ণ।
02:20 ডিফল্টরূপে, Units none এবং degrees এ সেট আছে।
02:26 Metric এ বাম ক্লিক করুন। এখন আমাদের দৃশ্যের সকল বস্তু মিটারে পরিমাপ করা হবে।
02:35 Gravity এর দিকে দেখুন।
02:38 লক্ষ্য করুন যে গ্রেভিটির xyz ইউনিট metres per second square এ বদলে গেছে।
02:46 যখন আমরা ব্লেন্ডারে Physics ব্যবহার করে বস্তু এনিমেট করি তখন গ্রেভিটি ব্যবহারে আসে।
02:52 আমরা এটি পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
02:56 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির তৃতীয় আইকনে বাম ক্লিক করুন।
03:03 এটি হল World panel. এখানে আমরা ব্লেন্ডারের ওয়ার্ল্ড সেটিংস বা ব্যাকগ্রাউন্ড সেটিংস বদলাতে পারি।
03:12 Blend Sky এ বাম ক্লিক করুন। প্রিভিউ গ্রেডিয়েন্ট রং এ বদলায়।
03:21 কিন্তু 3D ভিউ একই দেখায়। সুতরাং আমরা কিভাবে জানব যে ব্যাকগ্রাউন্ড বাস্তবে বদলে গেছে?
03:30 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
03:36 এখন আমরা ব্যাকগ্রাউন্ডে পরিবর্তন দেখতে পারি।
03:40 Render Display বন্ধ করুন।
03:46 Zenith colour এ বাম ক্লিক করুন। menu থেকে রং নির্বাচন করুন। আমি সাদা নির্বাচন করছি।
03:58 এখন ব্যাকগ্রাউন্ড কালো এবং সাদা গ্রেডিয়েন্টের সাথে রুপান্তরিত হবে।
04:03 World Panel এ অন্যান্য সেটিংস হল - Ambient Occlusion, environment lighting, Indirect lighting, Gather, Mist, Stars
04:21 এই সেটিংস ব্লেন্ডারে লাইটিং সম্বন্ধে আরও উন্নত টিউটোরিয়ালে শেখানো হবে।
04:29 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির চতুর্থ আইকনে বাম ক্লিক করুন।
04:37 এটি হল Object প্যানেল। এখানে সক্রিয় বস্তুর জন্য সেটিংস রয়েছে।
04:45 ডিফল্টরূপে, কিউব হল সক্রিয় বস্তু। তাই এখানে সকল সেটিংস কিউবের জন্য।
04:54 Transform সক্রিয় বস্তুর স্থান, ঘূর্ণন এবং মাপ নির্ধারিত করে।
05:04 লোকেশনের নীচে X 0 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 1 লিখুন এবং enter টিপুন।
05:14 কিউব x অক্ষের দিকে 1 unit এগিয়ে আসে।
05:20 সুতরাং এইভাবে আমরা সক্রিয় বস্তু সরানো, ঘোরানো এবং মাপের জন্য Object প্যানেল ব্যবহার করতে পারি।
05:28 ব্লেন্ডারে keyframes এনিমেট করার সময় এটি খুবই দরকারী।
05:35 3D ভিউতে Camera এর উপর রাইট ক্লিক করুন।
05:40 লক্ষ্য করুন যে Object প্যানেলে Transform এর নীচে স্থান, ঘূর্ণন এবং মাপের জন্য ইউনিট কিভাবে পরিবর্তিত হয়েছে।
05:50 এটি হল নির্বাচিত ক্যামেরার সেটিংস।
05:55 পরবর্তী সেটিং হল Relations. এখানে আমরা আমাদের সক্রিয় বস্তুর জন্য layer এবং parent উল্লিখিত করতে পারি।
06:07 Layers এর নীচে second square এ বাম ক্লিক করুন। ক্যামেরা এখন লুকিয়ে গেছে।
06:13 বাস্তবে, এটি দ্বিতীয় স্তরে সরে গেছে। যেহেতু স্তর লুকোনো তাই ক্যামেরা ও লুকিয়ে যায়।
06:23 3D ভিউয়ের নীচে বাঁদিকের কোণায় View তে যান। menu খোলার জন্য বাম ক্লিক করুন।
06:32 show all layers নির্বাচন করুন। ক্যামেরা আবার 3D ভিউয়ের মধ্যে দেখা যায়।
06:42 layers খুবই দরকারী, যখন এক দৃশ্যে একাধিক বস্তুর সাথে কাজ করছি।
06:50 Object প্যানেলে Relations এর নীচে Parent এ বাম ক্লিক করুন।
06:55 Parent সকল 3D অ্যানিমেশন সফটওয়্যারে ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যানিমেশন টুল।
07:03 আমরা এর ব্যবহার ব্লেন্ডার এনিমেশন টিউটোরিয়ালে অধিক করব।
07:10 Cube নির্বাচন করুন।
07:13 ক্যামেরা কিউবে প্যারেন্টেড হয়ে গেছে।
07:16 কিউব প্যারেন্টেড অবজেক্ট এবং ক্যামেরা চাইল্ড অবজেক্ট। এখন এর অর্থ দেখি।
07:24 3D ভিউতে কিউব নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
07:28 Blue Handle এ বাম ক্লিক করুন। আপনার মাউস ধরে থাকুন এবং উপর ও নীচে স্থানান্তরিত করুন।
07:36 ক্যামেরা কিউবের সাথে উপর ও নীচে স্থানান্তরিত হয়।
07:44 কিউবের জন্য নতুন স্থান নিশ্চিত করতে স্ক্রিনে বাম ক্লিক করুন।
07:51 3D ভিউতে Camera এ রাইট ক্লিক করুন। এখন অবজেক্ট প্যানেলে Parent এ ফিরে যান।
08:02 Parent এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে Backspace টিপুন এবং enter কী টিপুন।
08:11 ক্যামেরা এখন কিউবে প্যারেন্টেড নয়।
08:15 এটি আবার 3D ভিউতে নিজের মূল স্থানে দেখা দেয়, যখনকি কিউব নতুন স্থানেই থাকে।
08:22 এর মানে হল যে প্যারেন্টেড চাইল্ড অবজেক্ট-এর মূল ট্রান্সফর্ম সেটিংস বদলায় না।
08:29 সুতরাং, এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে Scene panel, World panel এবং Object panel সম্পর্কে শিখেছি।
08:39 বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।
08:45 এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। Scene ইউনিট metric এ বদলান।
08:52 World কলরকে Blend sky Red এবং Black এ বদলান।
08:58 এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
09:08 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
09:28 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
09:30 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
09:33 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
09:38 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
09:45 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
09:47 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Ranjana