Blender/C2/Types-of-Windows-Properties-Part-1/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 11:16, 24 June 2014 by Kaushik Datta (Talk | contribs)

Jump to: navigation, search
Visual Cue Narration
00.05 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00.09 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00.16 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00.29 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
00.35 প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি;
00.39 প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি?
00.45 আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00.50 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন।
00.58 প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01.08 প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে।
01.14 এই আইকন বিভিন্ন প্যানেলের প্রতিনিধিত্ব করে, যা প্রোপার্টিস ধারার অধীনে আসে।
01.21 Render, Scene, World, Object ইত্যাদি
01.30 এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী।
01.37 ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি।
01.43 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01.52 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01.59 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন।
02.12 Render হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল।
02.16 ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়।
02.23 এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়।
02.31 Image সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়।
02.39 Image এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য F12 টিপুন।
02.48 সক্রিয় ক্যামেরা ভিউ একক ফ্রেম ইমেজ হিসাবে রেন্ডার করা হয়েছে।
02.55 আপনার কীবোর্ড ESC টিপে, 3D ভিউতে ফিরে যান।
03.03 Animation ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়।
03.13 ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে 1 থেকে 250 পর্যন্ত হয়।
03.22 Animation এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম 1 থেকে ফ্রেম 250 পর্যন্ত রেন্ডার হচ্ছে।
03.39 রেন্ডার অগ্রগতি থামাতে Esc টিপুন।
03.43 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।
03.48 রেন্ডার প্যানেলে Display তে যান।
03.52 Display স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে।
03.58 ডিফল্টরূপে, ডিসপ্লে Image Editor মোডে রয়েছে।
04.05 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
04.09 রেন্ডার ডিসপ্লে UV/Image Editor হিসাবে প্রদর্শিত হয়।
04.15 3D ভিউ UV/Image Editor এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি।
04.22 UV/Image Editor সম্পর্কে জানতে, Types of windows - UV/Image Editor টিউটোরিয়াল দেখুন।
04.31 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।
04.36 Render প্যানেলে Display তে যান। image editor এ বাম ক্লিক করুন।
04.44 এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে।
04.51 Full Screen নির্বাচন করতে বাম ক্লিক করুন।
04.55 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
05.01 এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন UV/Image Editor দ্বারা পরিবর্তিত হয়।
05.09 Full Screen রেন্ডার মোড থেকে প্রস্থান করতে Esc টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান।
05.16 রেন্ডার প্যানেলে display তে যান। Full screen এ বাম ক্লিক করুন। তালিকা থেকে New window নির্বাচন করুন।
05.28 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
05.31 এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়।
05.39 এটি অ্যানিমেশন প্রাকদর্শন রেন্ডারিং-এর সময় খুব উপযোগী হবে।
05.44 এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
05.50 রেন্ডার ডিসপ্লে উইন্ডোটি বন্ধ করুন।
05.55 রেন্ডার প্যানেলে display তে যান। New Window তে বাম ক্লিক করুন।
06.01 Image editor মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে Image editor মোডে রয়েছে।
06.08 পরবর্তী সেটিং আমরা দেখব Dimensions. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি।
06.20 Render Presets এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
06.27 এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। DVCPRO, HDTV, NTSC, PAL ইত্যাদি।
06.41 এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং Render Dimension সেটিংসের জন্য অগ্রসর হই।
06.49 Resolution (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা।
06.56 ডিফল্টরূপে, ব্লেন্ডার 2.59 এ রেজল্যুশন 1920*1080 পিক্সেল হয়।
07.09 50% হল রেজল্যুশনের শতাংশ স্কেল।
07.14 এর মানে হল শুধুমাত্র 50% প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে।
07.22 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন।
07.29 এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের 50%.
07.35 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
07.40 বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে 50% ধরে থাকুন এবং ডানে টানুন।
07.50 শতাংশ 100% এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল -
08.00 100% এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে 100 টাইপ করুন এবং enter টিপুন।
08.12 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
08.18 এখানে 1920*1080 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
08.27 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন 720*576 পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক।
08.38 1920 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 720 লিখুন এবং enter টিপুন।
08.49 আবার 1080 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 576 লিখুন এবং enter টিপুন।
09.00 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
09.07 এখানে 720*576 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
09.16 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
09.21 রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Frame range এ যান।
09.26 Frame Range আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে।
09.33 ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল 1 থেকে 250.
09.39 Start 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter টিপুন।
09.51 এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম।
09.57 End 250 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter টিপুন।
10.08 এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম।
10.16 এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে।
10.22 3D ভিউয়ের নীচে টাইমলাইনে যান।
10.26 লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি।
10.35 টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন।
10.45 রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Aspect Ratio তে যান।
10.53 লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, Aspect Ratio পরিবর্তিত হয়েছে।
11.01 ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে।
11.09 ডিফল্টরূপে, এটি 24 fps বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়।
11.16 24 fps এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
11.25 এখানে প্রদর্শিত frame rates এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়।
11.31 আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন।
11.37 Fps 24 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 15 লিখুন এবং enter টিপুন।
11.48 এখন আমাদের ফ্রেম রেট 15 fps এ বদলে গেছে।
11.55 পরেরটি হল Output. আপনি কি বামদিকে tmp লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে file browser আইকন দেখতে পাচ্ছেন?
12.07 এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি।
12.13 file browser আইকনে বাম ক্লিক করুন।
12.18 ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, Types of Windows - File Browser and Info Panel টিউটোরিয়াটি দেখুন।
12.28 আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি My Documents নির্বাচন করছি।
12.35 Create new directory তে বাম ক্লিক করুন। Output লিখুন এবং enter টিপুন।
12.46 ফোল্ডার খুলতে Output এ বাম ক্লিক করুন।
12.51 এখন Accept এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল My Documents এর Output ফোল্ডারে সংরক্ষিত হবে।
13.03 আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে।
13.08 রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি।
13.13 PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে।
13.20 আমাদের কাছে image formats এবং movie formats রয়েছে।
13.25 আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি।
13.30 PNG এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। BW হল গ্রেস্কেল মোড।
13.38 RGB ডিফল্টরূপে নির্বাচিত হয়। RGB হল কলর মোড, যা RGB তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
13.48 RGBA অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
13.54 এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে।
14.01 সুতরাং এটি রেন্ডার প্যানেল সম্পর্কে ছিল।
14.05 এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি।
14.11 বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।
14.17 এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান।
14.25 রেজল্যুশন 720*576 100% এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ 0 থেকে 100 এ পরিবর্তন করুন।
14.38 ফ্রেম রেট 15 fps এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন।
14.47 এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
14.57 এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro.
15.17 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
15.19 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
15.23 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
15.28 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
15.34 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
15.36 বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, PoojaMoolya, Ranjana