Blender/C2/Types-of-Windows-Properties-Part-1/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:05 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:09 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00:16 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00:29 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব
00:35 প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি
00:39 প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি?
00:45 আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00:50 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন।
00:58 প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01:08 প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে।
01:14 এই আইকন বিভিন্ন প্যানেলের প্রতিনিধিত্ব করে, যা প্রোপার্টিস ধারার অধীনে আসে।
01:21 Render, Scene, World, Object ইত্যাদি
01:30 এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী।
01:37 ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি।
01:43 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01:52 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01:59 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন।
02:12 Render হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল।
02:16 ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়।
02:23 এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়।
02:31 Image সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়।
02:39 Image এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য F12 টিপুন।
02:48 সক্রিয় ক্যামেরা ভিউ একক ফ্রেম ইমেজ হিসাবে রেন্ডার করা হয়েছে।
02:55 আপনার কীবোর্ড ESC টিপে, 3D ভিউতে ফিরে যান।
03:03 Animation ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়।
03:13 ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে 1 থেকে 250 পর্যন্ত হয়।
03:22 Animation এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম 1 থেকে ফ্রেম 250 পর্যন্ত রেন্ডার হচ্ছে।
03:39 রেন্ডার অগ্রগতি থামাতে Esc টিপুন।
03:43 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।
03:48 রেন্ডার প্যানেলে Display তে যান।
03:52 Display স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে।
03:58 ডিফল্টরূপে, ডিসপ্লে Image Editor মোডে রয়েছে।
04:05 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
04:09 রেন্ডার ডিসপ্লে UV/Image Editor হিসাবে প্রদর্শিত হয়।
04:15 3D ভিউ UV/Image Editor এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি।
04:22 UV/Image Editor সম্পর্কে জানতে, Types of windows - UV/Image Editor টিউটোরিয়াল দেখুন।
04:31 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।
04:36 Render প্যানেলে Display তে যান। image editor এ বাম ক্লিক করুন।
04:44 এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে।
04:51 Full Screen নির্বাচন করতে বাম ক্লিক করুন।
04:55 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
05:01 এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন UV/Image Editor দ্বারা পরিবর্তিত হয়।
05:09 Full Screen রেন্ডার মোড থেকে প্রস্থান করতে Esc টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান।
05:16 রেন্ডার প্যানেলে display তে যান। Full screen এ বাম ক্লিক করুন। তালিকা থেকে New window নির্বাচন করুন।
05:28 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
05:31 এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়।
05:39 এটি অ্যানিমেশন প্রাকদর্শন রেন্ডারিং-এর সময় খুব উপযোগী হবে।
05:44 এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
05:50 রেন্ডার ডিসপ্লে উইন্ডোটি বন্ধ করুন।
05:55 রেন্ডার প্যানেলে display তে যান। New Window তে বাম ক্লিক করুন।
06:01 Image editor মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে Image editor মোডে রয়েছে।
06:08 পরবর্তী সেটিং আমরা দেখব Dimensions. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি।
06:20 Render Presets এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
06:27 এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। DVCPRO, HDTV, NTSC, PAL ইত্যাদি।
06:41 এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং Render Dimension সেটিংসের জন্য অগ্রসর হই।
06:49 Resolution (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা।
06:56 ডিফল্টরূপে, ব্লেন্ডার 2.59 এ রেজল্যুশন 1920*1080 পিক্সেল হয়।
07:09 50% হল রেজল্যুশনের শতাংশ স্কেল।
07:14 এর মানে হল শুধুমাত্র 50% প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে।
07:22 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন।
07:29 এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের 50%.
07:35 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
07:40 বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে 50% ধরে থাকুন এবং ডানে টানুন।
07:50 শতাংশ 100% এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল
08:00 100% এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে 100 টাইপ করুন এবং enter টিপুন।
08:12 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
08:18 এখানে 1920*1080 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
08:27 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন 720*576 পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক।
08:38 1920 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 720 লিখুন এবং enter টিপুন।
08:49 আবার 1080 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 576 লিখুন এবং enter টিপুন।
09:00 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
09:07 এখানে 720*576 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
09:16 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
09:21 রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Frame range এ যান।
09:26 Frame Range আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে।
09:33 ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল 1 থেকে 250
09:39 Start 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter টিপুন।
09:51 এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম।
09:57 End 250 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter টিপুন।
10:08 এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম।
10:16 এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে।
10:22 3D ভিউয়ের নীচে টাইমলাইনে যান।
10:26 লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি।
10:35 টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন।
10:45 রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Aspect Ratio তে যান।
10:53 লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, Aspect Ratio পরিবর্তিত হয়েছে।
11:01 ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে।
11:09 ডিফল্টরূপে, এটি 24 fps বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়।
11:16 24 fps এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
11:25 এখানে প্রদর্শিত frame rates এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়।
11:31 আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন।
11:37 Fps 24 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 15 লিখুন এবং enter টিপুন।
11:48 এখন আমাদের ফ্রেম রেট 15 fps এ বদলে গেছে।
11:55 পরেরটি হল Output. আপনি কি বামদিকে tmp লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে file browser আইকন দেখতে পাচ্ছেন?
12:07 এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি।
12:13 file browser আইকনে বাম ক্লিক করুন।
12:18 ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, Types of Windows - File Browser and Info Panel টিউটোরিয়াটি দেখুন।
12:28 আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি My Documents নির্বাচন করছি।
12:35 Create new directory তে বাম ক্লিক করুন। Output লিখুন এবং enter টিপুন।
12:46 ফোল্ডার খুলতে Output এ বাম ক্লিক করুন।
12:51 এখন Accept এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল My Documents এর Output ফোল্ডারে সংরক্ষিত হবে।
13:03 আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে।
13:08 রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি।
13:13 PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে।
13:20 আমাদের কাছে image formats এবং movie formats রয়েছে।
13:25 আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি।
13:30 PNG এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। BW হল গ্রেস্কেল মোড।
13:38 RGB ডিফল্টরূপে নির্বাচিত হয়। RGB হল কলর মোড, যা RGB তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
13:48 RGBA অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
13:54 এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে।
14:01 সুতরাং এটি রেন্ডার প্যানেল সম্পর্কে ছিল।
14:05 এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি।
14:11 বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।
14:17 এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান।
14:25 রেজল্যুশন 720*576 100% এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ 0 থেকে 100 এ পরিবর্তন করুন।
14:38 ফ্রেম রেট 15 fps এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন।
14:47 এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
14:57 এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro.
15:17 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
15:19 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
15:23 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
15:28 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
15:34 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
15:36 বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, PoojaMoolya, Ranjana