Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-1/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
 
(5 intermediate revisions by 3 users not shown)
Line 1: Line 1:
 
{| border=1
 
{| border=1
  
|| '''Visual Cue'''
+
|| '''Time'''
  
 
||'''Narration'''
 
||'''Narration'''
  
 
|-
 
|-
 +
| 00:05
 +
| ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
  
| 00.05
 
 
| ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
 
 
|-
 
|-
 
+
| 00:09
| 00.09
+
 
+
 
| এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার '''2.59''' এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
 
| এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার '''2.59''' এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
  
 
|-
 
|-
 
+
| 00:16
| 00.16
+
 
+
 
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
 
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
  
 
|-
 
|-
 
+
| 00:29
| 00.29
+
| এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব
 
+
| এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
+
  
 
|-
 
|-
 
+
| 00:35
| 00.35
+
| প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি
 
+
| প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি;
+
  
 
|-
 
|-
 
+
| 00:39
| 00.39
+
 
+
 
| প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি?  
 
| প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি?  
  
 
|-
 
|-
 
+
| 00:45
| 00.45
+
 
+
 
| আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
 
| আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
  
 
|-
 
|-
 +
|00:50
 +
| না হলে আমাদের আগের টিউটোরিয়াল '''Basic Description of Blender Interface''' পড়ুন।
  
|00.50
 
 
| না হলে আমাদের আগের টিউটোরিয়াল '''Basic Description of Blender Interface''' পড়ুন।
 
 
|-
 
|-
 
+
| 00:58
| 00.58
+
 
+
 
| প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
 
| প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
  
 
|-
 
|-
 
+
| 01:08
| 01.08
+
 
+
 
| প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে।  
 
| প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে।  
  
 
|-
 
|-
 +
| 01:14
 +
| এই আইকন বিভিন্ন প্যানেলের প্রতিনিধিত্ব করে, যা প্রোপার্টিস ধারার অধীনে আসে।
  
| 01.14
 
 
| এই আইকন বিভিন্ন প্যানেলের প্রতিনিধিত্ব করে, যা প্রোপার্টিস ধারার অধীনে আসে।
 
 
|-
 
|-
 +
|01:21
 +
| '''Render, Scene, World, Object''' ইত্যাদি
  
|01.21
 
 
| Render, Scene, World, Object ইত্যাদি
 
 
|-
 
|-
 
+
| 01:30
| 01.30
+
 
+
 
| এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী।
 
| এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী।
  
 
|-
 
|-
 
+
| 01:37
| 01.37
+
 
+
 
| ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি।
 
| ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি।
  
 
|-
 
|-
 +
|01:43
 +
| প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
  
|01.43
 
 
| প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
 
 
|-
 
|-
 
+
| 01:52
| 01.52
+
 
+
 
| এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।  
 
| এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।  
  
 
|-
 
|-
 +
|01:59
 +
| ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে '''How to Change Window Types in Blender''' এই টিউটোরিয়ালটি দেখুন।
  
|01.59
 
 
| ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে '''How to Change Window Types in Blender''' এই টিউটোরিয়ালটি দেখুন।
 
 
|-
 
|-
 
+
| 02:12
| 02.12
+
 
+
 
|'''Render''' হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল।
 
|'''Render''' হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল।
  
 
|-
 
|-
 
+
| 02:16
| 02.16
+
 
+
 
|  ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়।
 
|  ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়।
  
 
|-
 
|-
 
+
| 02:23
| 02.23
+
 
+
 
| এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়।
 
| এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়।
  
 
|-
 
|-
 
+
| 02:31
| 02.31
+
 
+
 
| '''Image''' সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়।
 
| '''Image''' সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়।
  
 
|-
 
|-
 
+
| 02:39
| 02.39
+
 
+
 
| '''Image''' এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য '''F12''' টিপুন।
 
| '''Image''' এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য '''F12''' টিপুন।
  
 
|-
 
|-
 +
| 02:48
 +
| সক্রিয় ক্যামেরা ভিউ একক ফ্রেম ইমেজ হিসাবে রেন্ডার করা হয়েছে।
  
| 02.48
 
 
| সক্রিয় ক্যামেরা ভিউ একক ফ্রেম ইমেজ হিসাবে রেন্ডার করা হয়েছে।
 
 
|-
 
|-
 
+
| 02:55
| 02.55
+
 
+
 
|  আপনার কীবোর্ড '''ESC''' টিপে, '''3D''' ভিউতে ফিরে যান।
 
|  আপনার কীবোর্ড '''ESC''' টিপে, '''3D''' ভিউতে ফিরে যান।
  
 
|-
 
|-
 
+
| 03:03
| 03.03
+
 
+
 
| '''Animation''' ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়।
 
| '''Animation''' ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়।
  
 
|-
 
|-
 
+
|03:13
|03.13
+
 
+
 
|  ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে '''1''' থেকে '''250''' পর্যন্ত হয়।
 
|  ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে '''1''' থেকে '''250''' পর্যন্ত হয়।
  
 
|-
 
|-
 
+
| 03:22
| 03.22
+
 
+
 
| '''Animation''' এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম '''1''' থেকে ফ্রেম '''250''' পর্যন্ত রেন্ডার হচ্ছে।
 
| '''Animation''' এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম '''1''' থেকে ফ্রেম '''250''' পর্যন্ত রেন্ডার হচ্ছে।
  
 
|-
 
|-
 +
| 03:39
 +
| রেন্ডার অগ্রগতি থামাতে '''Esc''' টিপুন।
  
| 03.39
 
 
| রেন্ডার অগ্রগতি থামাতে '''Esc''' টিপুন।
 
 
|-
 
|-
 
+
| 03:43
| 03.43
+
 
+
 
| '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন।
 
| '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন।
  
 
|-
 
|-
 
+
| 03:48
| 03.48
+
 
+
 
| রেন্ডার প্যানেলে '''Display''' তে যান।
 
| রেন্ডার প্যানেলে '''Display''' তে যান।
  
 
|-
 
|-
 
+
| 03:52
| 03.52
+
 
+
 
| '''Display''' স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে।
 
| '''Display''' স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে।
  
 
|-
 
|-
 +
| 03:58
 +
| ডিফল্টরূপে, ডিসপ্লে '''Image Editor''' মোডে রয়েছে।
  
| 03.58
 
 
| ডিফল্টরূপে, ডিসপ্লে '''Image Editor''' মোডে রয়েছে।
 
 
|-
 
|-
 +
|04:05
 +
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।
  
|04.05
 
 
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।
 
 
|-
 
|-
 
+
| 04:09
| 04.09
+
 
+
 
| রেন্ডার ডিসপ্লে '''UV/Image Editor''' হিসাবে প্রদর্শিত হয়।
 
| রেন্ডার ডিসপ্লে '''UV/Image Editor''' হিসাবে প্রদর্শিত হয়।
 +
 
|-
 
|-
 +
| 04:15
 +
|''' 3D''' ভিউ '''UV/Image Editor''' এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি।
  
| 04.15
 
 
|''' 3D''' ভিউ '''UV/Image Editor''' এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি।
 
 
|-
 
|-
 +
| 04:22
 +
| '''UV/Image Editor''' সম্পর্কে জানতে, '''Types of windows - UV/Image Editor''' টিউটোরিয়াল দেখুন।
  
| 04.22
 
 
| '''UV/Image Editor''' সম্পর্কে জানতে, '''Types of windows - UV/Image Editor''' টিউটোরিয়াল দেখুন।
 
 
|-
 
|-
 
+
| 04:31
| 04.31
+
 
+
 
| '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন।  
 
| '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন।  
  
 
|-
 
|-
 +
| 04:36
 +
| '''Render''' প্যানেলে '''Display''' তে যান। '''image editor''' এ বাম ক্লিক করুন।
  
| 04.36
 
 
| '''Render''' প্যানেলে '''Display''' তে যান। '''image editor''' এ বাম ক্লিক করুন।
 
 
|-
 
|-
 
+
| 04:44
| 04.44
+
 
+
 
| এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে।
 
| এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে।
  
 
|-
 
|-
 +
| 04:51
 +
| '''Full Screen''' নির্বাচন করতে বাম ক্লিক করুন।
  
| 04.51
 
 
| '''Full Screen''' নির্বাচন করতে বাম ক্লিক করুন।
 
 
|-
 
|-
 +
|04:55
 +
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।
  
|04.55
 
 
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।
 
 
|-
 
|-
 +
| 05:01
 +
| এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন '''UV/Image Editor''' দ্বারা পরিবর্তিত হয়।
  
| 05.01
 
 
| এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন '''UV/Image Editor''' দ্বারা পরিবর্তিত হয়।
 
 
|-
 
|-
 
+
| 05:09
| 05.09
+
 
+
 
| '''Full Screen''' রেন্ডার মোড থেকে প্রস্থান করতে '''Esc''' টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান।
 
| '''Full Screen''' রেন্ডার মোড থেকে প্রস্থান করতে '''Esc''' টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান।
  
 
|-
 
|-
 
+
| 05:16
| 05.16
+
 
+
 
| রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''Full screen''' এ বাম ক্লিক করুন। তালিকা থেকে '''New window''' নির্বাচন করুন।
 
| রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''Full screen''' এ বাম ক্লিক করুন। তালিকা থেকে '''New window''' নির্বাচন করুন।
  
 
|-
 
|-
 
+
| 05:28
| 05.28
+
 
+
 
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।   
 
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।   
  
 
|-
 
|-
 +
| 05:31
 +
| এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়।
  
| 05.31
 
 
| এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়।
 
 
|-
 
|-
 +
| 05:39
 +
| এটি অ্যানিমেশন প্রাকদর্শন রেন্ডারিং-এর সময় খুব উপযোগী হবে।
  
| 05.39
 
 
| এটি অ্যানিমেশন প্রাকদর্শন রেন্ডারিং-এর সময় খুব উপযোগী হবে।
 
 
|-
 
|-
 
+
| 05:44
| 05.44
+
 
+
 
| এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
 
| এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
  
 
|-
 
|-
 +
| 05:50
 +
| রেন্ডার ডিসপ্লে উইন্ডোটি বন্ধ করুন।
  
| 05.50
 
 
| রেন্ডার ডিসপ্লে উইন্ডোটি বন্ধ করুন।
 
 
|-
 
|-
 
+
| 05:55
| 05.55
+
 
+
 
| রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''New Window''' তে বাম ক্লিক করুন।
 
| রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''New Window''' তে বাম ক্লিক করুন।
  
 
|-
 
|-
 +
| 06:01
 +
| '''Image editor''' মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে '''Image editor''' মোডে রয়েছে।
  
| 06.01
 
 
| '''Image editor''' মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে '''Image editor''' মোডে রয়েছে।
 
 
|-
 
|-
 
+
| 06:08
| 06.08
+
 
+
 
| পরবর্তী সেটিং আমরা দেখব '''Dimensions'''. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি।
 
| পরবর্তী সেটিং আমরা দেখব '''Dimensions'''. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি।
  
 
|-
 
|-
 
+
| 06:20
| 06.20
+
 
+
 
| '''Render Presets''' এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
 
| '''Render Presets''' এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
  
 
|-
 
|-
 
+
| 06:27
| 06.27
+
 
+
 
| এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। '''DVCPRO, HDTV, NTSC, PAL''' ইত্যাদি।
 
| এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। '''DVCPRO, HDTV, NTSC, PAL''' ইত্যাদি।
  
 
|-
 
|-
 
+
| 06:41
| 06.41
+
 
+
 
| এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং '''Render Dimension''' সেটিংসের জন্য অগ্রসর হই।
 
| এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং '''Render Dimension''' সেটিংসের জন্য অগ্রসর হই।
  
 
|-
 
|-
 
+
| 06:49
| 06.49
+
 
+
 
| '''Resolution''' (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা।
 
| '''Resolution''' (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা।
  
 
|-
 
|-
 +
| 06:56
 +
| ডিফল্টরূপে, ব্লেন্ডার '''2.59''' এ রেজল্যুশন '''1920*1080''' পিক্সেল হয়।
  
| 06.56
 
 
| ডিফল্টরূপে, ব্লেন্ডার '''2.59''' এ রেজল্যুশন '''1920*1080''' পিক্সেল হয়।
 
 
|-
 
|-
 +
| 07:09
 +
|'''50%'''  হল রেজল্যুশনের শতাংশ স্কেল।
  
| 07.09
 
 
|'''50%'''  হল রেজল্যুশনের শতাংশ স্কেল।
 
 
|-
 
|-
 
+
| 07:14
| 07.14
+
 
+
 
| এর মানে হল শুধুমাত্র '''50%''' প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে।
 
| এর মানে হল শুধুমাত্র '''50%''' প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে।
  
 
|-
 
|-
 
+
| 07:22
| 07.22
+
 
+
 
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন।
 
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন।
  
 
|-
 
|-
 +
| 07:29
 +
| এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের '''50%'''.
  
| 07.29
 
 
| এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের '''50%'''.
 
 
|-
 
|-
 +
| 07:35
 +
|রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
  
| 07.35
 
 
|রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
 
 
|-
 
|-
 
+
| 07:40
| 07.40
+
| বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে '''50%''' ধরে থাকুন এবং ডানে টানুন।
 
+
| বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে 50% ধরে থাকুন এবং ডানে টানুন।
+
  
 
|-
 
|-
 
+
| 07:50
| 07.50
+
| শতাংশ '''100%''' এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল
 
+
| শতাংশ 100% এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল -
+
  
 
|-
 
|-
 
+
| 08:00
| 08.00
+
| '''100%''' এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে '''100''' টাইপ করুন এবং '''enter''' টিপুন।
 
+
| 100% এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে 100 টাইপ করুন এবং enter টিপুন।
+
  
 
|-
 
|-
 
+
| 08:12
| 08.12
+
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।   
 
+
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।   
+
  
 
|-
 
|-
 
+
| 08:18
| 08.18
+
| এখানে '''1920*1080''' পিক্সেলের সম্পূর্ণ '''100%''' রেজল্যুশন রেন্ডার রয়েছে।
 
+
| এখানে 1920*1080 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
+
  
 
|-
 
|-
 
+
|08:27
|08.27
+
| রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন '''720*576''' পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক।
 
+
| রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন 720*576 পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক।
+
  
 
|-
 
|-
 
+
| 08:38
| 08.38
+
| '''1920''' তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে '''720''' লিখুন এবং '''enter''' টিপুন।
 
+
| 1920 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 720 লিখুন এবং enter টিপুন।
+
  
 
|-
 
|-
 
+
| 08:49
| 08.49
+
| আবার '''1080''' তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে '''576''' লিখুন এবং '''enter''' টিপুন।
 
+
| আবার 1080 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 576 লিখুন এবং enter টিপুন।
+
  
 
|-
 
|-
 
+
| 09:00
| 09.00
+
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।   
 
+
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।   
+
  
 
|-
 
|-
 
+
| 09:07
| 09.07
+
| এখানে '''720*576''' পিক্সেলের সম্পূর্ণ '''100%''' রেজল্যুশন রেন্ডার রয়েছে।
 
+
| এখানে 720*576 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
+
  
 
|-
 
|-
 
+
| 09:16
| 09.16
+
 
+
 
| রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।  
 
| রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।  
  
 
|-
 
|-
 
+
|09:21
|09.21
+
| রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে '''Frame range''' এ যান।
 
+
| রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Frame range এ যান।
+
  
 
|-
 
|-
 
+
| 09:26
| 09.26
+
|'''Frame Range''' আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে।
 
+
|Frame Range আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে।
+
  
 
|-
 
|-
 
+
| 09:33
| 09.33
+
| ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল''' 1''' থেকে '''250'''
 
+
| ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল 1 থেকে 250.
+
  
 
|-
 
|-
 
+
| 09:39
| 09.39
+
| '''Start 1''' এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড '''0''' লিখুন এবং '''enter''' টিপুন।
 
+
| Start 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter টিপুন।
+
  
 
|-
 
|-
 
+
| 09:51
| 09.51
+
 
+
 
| এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম।
 
| এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম।
  
 
|-
 
|-
 
+
| 09:57
| 09.57
+
| '''End 250''' তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড '''100''' লিখুন এবং '''enter''' টিপুন।
 
+
| End 250 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter টিপুন।
+
  
 
|-
 
|-
 
+
| 10:08
| 10.08
+
 
+
 
| এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম।
 
| এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম।
  
 
|-
 
|-
 
+
| 10:16
| 10.16
+
 
+
 
| এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে।
 
| এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে।
  
 
|-
 
|-
 
+
| 10:22
| 10.22
+
| '''3D''' ভিউয়ের নীচে টাইমলাইনে যান।
 
+
| 3D ভিউয়ের নীচে টাইমলাইনে যান।
+
  
 
|-
 
|-
 
+
| 10:26
| 10.26
+
 
+
 
| লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি।
 
| লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি।
  
 
|-
 
|-
 
+
| 10:35
| 10.35
+
| টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, '''Types of Windows - Timeline''' এই টিউটোরিয়ালটি দেখুন।
 
+
| টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন।
+
  
 
|-
 
|-
 
+
| 10:45
| 10.45
+
| রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে '''Aspect Ratio''' তে যান।
 
+
| রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Aspect Ratio তে যান।
+
  
 
|-
 
|-
 
+
| 10:53
| 10.53
+
| লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, '''Aspect Ratio''' পরিবর্তিত হয়েছে।
 
+
| লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, Aspect Ratio পরিবর্তিত হয়েছে।
+
  
 
|-
 
|-
 
+
| 11:01
| 11.01
+
 
+
 
| ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে।
 
| ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে।
  
 
|-
 
|-
 
+
| 11:09
| 11.09
+
| ডিফল্টরূপে, এটি '''24 fps''' বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়।
 
+
| ডিফল্টরূপে, এটি 24 fps বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়।
+
  
 
|-
 
|-
 
+
| 11:16
| 11.16
+
| '''24 fps''' এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
 
+
| 24 fps এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
+
  
 
|-
 
|-
 
+
| 11:25
| 11.25
+
| এখানে প্রদর্শিত '''frame rates''' এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়।
 
+
| এখানে প্রদর্শিত frame rates এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়।
+
  
 
|-
 
|-
 
+
| 11:31
| 11.31
+
 
+
 
| আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন।
 
| আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন।
  
 
|-
 
|-
 
+
| 11:37
| 11.37
+
| '''Fps 24''' এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড '''15''' লিখুন এবং '''enter''' টিপুন।
 
+
| FPS 24 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 15 লিখুন এবং enter টিপুন।
+
  
 
|-
 
|-
 +
| 11:48
 +
| এখন আমাদের ফ্রেম রেট '''15 fps''' এ বদলে গেছে।
  
| 11.48
 
 
| এখন আমাদের ফ্রেম রেট 15 fps এ বদলে গেছে।
 
 
|-
 
|-
 +
| 11:55
  
| 11.55
+
| পরেরটি হল '''Output'''. আপনি কি বামদিকে '''tmp''' লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে '''file browser''' আইকন দেখতে পাচ্ছেন?  
 
+
| পরেরটি হল Output. আপনি কি বামদিকে tmp লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে file browser আইকন দেখতে পাচ্ছেন?  
+
  
 
|-
 
|-
  
| 12.07
+
| 12:07
  
 
| এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি।
 
| এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি।
Line 551: Line 390:
 
|-
 
|-
  
| 12.13
+
| 12:13
  
| file browser আইকনে বাম ক্লিক করুন।
+
| '''file browser''' আইকনে বাম ক্লিক করুন।
  
 
|-
 
|-
  
| 12.18
+
| 12:18
  
| ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, Types of Windows - File Browser and Info Panel টিউটোরিয়াটি দেখুন।  
+
| ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, '''Types of Windows - File Browser and Info Panel''' টিউটোরিয়াটি দেখুন।  
  
 
|-
 
|-
  
| 12.28
+
| 12:28
  
| আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি My Documents নির্বাচন করছি।
+
| আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি '''My Documents''' নির্বাচন করছি।
  
 
|-
 
|-
  
| 12.35
+
| 12:35
  
| Create new directory তে বাম ক্লিক করুন। Output লিখুন এবং enter টিপুন।
+
| '''Create new directory''' তে বাম ক্লিক করুন। '''Output''' লিখুন এবং '''enter''' টিপুন।
  
 
|-
 
|-
  
| 12.46
+
| 12:46
  
| ফোল্ডার খুলতে Output এ বাম ক্লিক করুন।
+
| ফোল্ডার খুলতে '''Output''' এ বাম ক্লিক করুন।
  
 
|-
 
|-
  
| 12.51
+
| 12:51
  
| এখন Accept এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল My Documents এর Output ফোল্ডারে সংরক্ষিত হবে।
+
| এখন '''Accept''' এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল '''My Documents''' এর '''Output''' ফোল্ডারে সংরক্ষিত হবে।
  
 
|-
 
|-
  
| 13.03
+
| 13:03
  
 
| আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে।
 
| আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে।
Line 593: Line 432:
 
|-
 
|-
  
| 13.08
+
| 13:08
  
 
| রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি।
 
| রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি।
Line 599: Line 438:
 
|-
 
|-
  
| 13.13
+
| 13:13
  
 
| PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে।
 
| PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে।
Line 605: Line 444:
 
|-
 
|-
  
| 13.20
+
| 13:20
  
| আমাদের কাছে image formats এবং movie formats রয়েছে।
+
| আমাদের কাছে '''image formats''' এবং '''movie formats''' রয়েছে।
  
 
|-
 
|-
  
| 13.25
+
| 13:25
  
 
| আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি।  
 
| আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি।  
Line 617: Line 456:
 
|-
 
|-
  
| 13.30
+
| 13:30
  
| PNG এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। BW হল গ্রেস্কেল মোড।
+
| '''PNG''' এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। '''BW''' হল গ্রেস্কেল মোড।
 
|-
 
|-
  
| 13.38
+
| 13:38
  
| RGB ডিফল্টরূপে নির্বাচিত হয়। RGB হল কলর মোড, যা RGB তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
+
| '''RGB''' ডিফল্টরূপে নির্বাচিত হয়। '''RGB''' হল কলর মোড, যা '''RGB''' তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
 
|-
 
|-
  
| 13.48
+
| 13:48
  
| RGBA অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
+
| '''RGBA''' অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
  
 
|-
 
|-
  
| 13.54
+
| 13:54
  
 
| এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে।
 
| এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে।
Line 639: Line 478:
 
|-
 
|-
  
| 14.01
+
| 14:01
  
|সুতরাং এটি render panel সম্পর্কে ছিল।
+
|সুতরাং এটি রেন্ডার প্যানেল সম্পর্কে ছিল।
 
|-
 
|-
  
| 14.05
+
| 14:05
  
 
|এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি।
 
|এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি।
Line 650: Line 489:
 
|-
 
|-
  
| 14.11
+
| 14:11
  
 
| বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।
 
| বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।
Line 656: Line 495:
 
|-
 
|-
  
| 14.17
+
| 14:17
  
 
| এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান।
 
| এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান।
Line 662: Line 501:
 
|-
 
|-
  
| 14.25
+
| 14:25
  
| রেজল্যুশন 720*576 100% এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ 0 থেকে 100 এ পরিবর্তন করুন।
+
| রেজল্যুশন '''720*576 100%''' এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ '''0''' থেকে '''100''' এ পরিবর্তন করুন।
  
 
|-
 
|-
  
| 14.38
+
| 14:38
  
| ফ্রেম রেট 15 fps এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন।
+
| ফ্রেম রেট '''15 fps''' এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন।
  
 
|-
 
|-
  
| 14.47
+
| 14:47
  
| এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
+
| এই প্রকল্পটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
  
 
|-
 
|-
  
| 14.57
+
| 14:57
  
| এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro.
+
| এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ '''oscar.iitb.ac.in''' এবং  '''spoken-tutorial.org/NMEICT-Intro'''.
 
|-
 
|-
  
| 15.17
+
| 15:17
  
| স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
+
| স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
  
 
|-
 
|-
  
| 15.19
+
| 15:19
  
 
| টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
 
| টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
Line 697: Line 536:
 
|-
 
|-
  
| 15.23
+
| 15:23
  
 
| অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
 
| অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
 
|-
 
|-
  
| 15.28
+
| 15:28
  
| বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
+
| বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
  
 
|-
 
|-
  
| 15.34
+
| 15:34
 
| অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
 
| অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
  
 
|-
 
|-
  
| 15.36
+
| 15:36
  
 
| বিদায় নিচ্ছি।
 
| বিদায় নিচ্ছি।

Latest revision as of 22:18, 23 February 2017

Time Narration
00:05 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:09 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00:16 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00:29 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব
00:35 প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি
00:39 প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি?
00:45 আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00:50 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন।
00:58 প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01:08 প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে।
01:14 এই আইকন বিভিন্ন প্যানেলের প্রতিনিধিত্ব করে, যা প্রোপার্টিস ধারার অধীনে আসে।
01:21 Render, Scene, World, Object ইত্যাদি
01:30 এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী।
01:37 ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি।
01:43 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01:52 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01:59 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন।
02:12 Render হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল।
02:16 ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়।
02:23 এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়।
02:31 Image সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়।
02:39 Image এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য F12 টিপুন।
02:48 সক্রিয় ক্যামেরা ভিউ একক ফ্রেম ইমেজ হিসাবে রেন্ডার করা হয়েছে।
02:55 আপনার কীবোর্ড ESC টিপে, 3D ভিউতে ফিরে যান।
03:03 Animation ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়।
03:13 ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে 1 থেকে 250 পর্যন্ত হয়।
03:22 Animation এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম 1 থেকে ফ্রেম 250 পর্যন্ত রেন্ডার হচ্ছে।
03:39 রেন্ডার অগ্রগতি থামাতে Esc টিপুন।
03:43 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।
03:48 রেন্ডার প্যানেলে Display তে যান।
03:52 Display স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে।
03:58 ডিফল্টরূপে, ডিসপ্লে Image Editor মোডে রয়েছে।
04:05 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
04:09 রেন্ডার ডিসপ্লে UV/Image Editor হিসাবে প্রদর্শিত হয়।
04:15 3D ভিউ UV/Image Editor এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি।
04:22 UV/Image Editor সম্পর্কে জানতে, Types of windows - UV/Image Editor টিউটোরিয়াল দেখুন।
04:31 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।
04:36 Render প্যানেলে Display তে যান। image editor এ বাম ক্লিক করুন।
04:44 এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে।
04:51 Full Screen নির্বাচন করতে বাম ক্লিক করুন।
04:55 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
05:01 এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন UV/Image Editor দ্বারা পরিবর্তিত হয়।
05:09 Full Screen রেন্ডার মোড থেকে প্রস্থান করতে Esc টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান।
05:16 রেন্ডার প্যানেলে display তে যান। Full screen এ বাম ক্লিক করুন। তালিকা থেকে New window নির্বাচন করুন।
05:28 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
05:31 এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়।
05:39 এটি অ্যানিমেশন প্রাকদর্শন রেন্ডারিং-এর সময় খুব উপযোগী হবে।
05:44 এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
05:50 রেন্ডার ডিসপ্লে উইন্ডোটি বন্ধ করুন।
05:55 রেন্ডার প্যানেলে display তে যান। New Window তে বাম ক্লিক করুন।
06:01 Image editor মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে Image editor মোডে রয়েছে।
06:08 পরবর্তী সেটিং আমরা দেখব Dimensions. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি।
06:20 Render Presets এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
06:27 এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। DVCPRO, HDTV, NTSC, PAL ইত্যাদি।
06:41 এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং Render Dimension সেটিংসের জন্য অগ্রসর হই।
06:49 Resolution (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা।
06:56 ডিফল্টরূপে, ব্লেন্ডার 2.59 এ রেজল্যুশন 1920*1080 পিক্সেল হয়।
07:09 50% হল রেজল্যুশনের শতাংশ স্কেল।
07:14 এর মানে হল শুধুমাত্র 50% প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে।
07:22 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন।
07:29 এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের 50%.
07:35 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
07:40 বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে 50% ধরে থাকুন এবং ডানে টানুন।
07:50 শতাংশ 100% এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল
08:00 100% এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে 100 টাইপ করুন এবং enter টিপুন।
08:12 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
08:18 এখানে 1920*1080 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
08:27 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন 720*576 পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক।
08:38 1920 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 720 লিখুন এবং enter টিপুন।
08:49 আবার 1080 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 576 লিখুন এবং enter টিপুন।
09:00 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
09:07 এখানে 720*576 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
09:16 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
09:21 রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Frame range এ যান।
09:26 Frame Range আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে।
09:33 ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল 1 থেকে 250
09:39 Start 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter টিপুন।
09:51 এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম।
09:57 End 250 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter টিপুন।
10:08 এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম।
10:16 এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে।
10:22 3D ভিউয়ের নীচে টাইমলাইনে যান।
10:26 লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি।
10:35 টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন।
10:45 রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Aspect Ratio তে যান।
10:53 লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, Aspect Ratio পরিবর্তিত হয়েছে।
11:01 ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে।
11:09 ডিফল্টরূপে, এটি 24 fps বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়।
11:16 24 fps এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
11:25 এখানে প্রদর্শিত frame rates এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়।
11:31 আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন।
11:37 Fps 24 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 15 লিখুন এবং enter টিপুন।
11:48 এখন আমাদের ফ্রেম রেট 15 fps এ বদলে গেছে।
11:55 পরেরটি হল Output. আপনি কি বামদিকে tmp লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে file browser আইকন দেখতে পাচ্ছেন?
12:07 এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি।
12:13 file browser আইকনে বাম ক্লিক করুন।
12:18 ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, Types of Windows - File Browser and Info Panel টিউটোরিয়াটি দেখুন।
12:28 আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি My Documents নির্বাচন করছি।
12:35 Create new directory তে বাম ক্লিক করুন। Output লিখুন এবং enter টিপুন।
12:46 ফোল্ডার খুলতে Output এ বাম ক্লিক করুন।
12:51 এখন Accept এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল My Documents এর Output ফোল্ডারে সংরক্ষিত হবে।
13:03 আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে।
13:08 রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি।
13:13 PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে।
13:20 আমাদের কাছে image formats এবং movie formats রয়েছে।
13:25 আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি।
13:30 PNG এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। BW হল গ্রেস্কেল মোড।
13:38 RGB ডিফল্টরূপে নির্বাচিত হয়। RGB হল কলর মোড, যা RGB তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
13:48 RGBA অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
13:54 এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে।
14:01 সুতরাং এটি রেন্ডার প্যানেল সম্পর্কে ছিল।
14:05 এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি।
14:11 বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।
14:17 এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান।
14:25 রেজল্যুশন 720*576 100% এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ 0 থেকে 100 এ পরিবর্তন করুন।
14:38 ফ্রেম রেট 15 fps এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন।
14:47 এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
14:57 এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro.
15:17 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
15:19 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
15:23 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
15:28 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
15:34 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
15:36 বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, PoojaMoolya, Ranjana