Difference between revisions of "Blender/C2/The-Blender-Interface/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Line 25: Line 25:
 
|-
 
|-
 
||00:22
 
||00:22
||এই টিউটোরিয়ালটি দেখার পর আমরা ব্লেন্ডার প্রেক্ষাপটের বিভিন্ন উইন্ডোস সম্পর্কে শিখব।
+
||এই টিউটোরিয়ালটি দেখার পর আমরা ব্লেন্ডার ইন্টারফেসের বিভিন্ন উইন্ডোস সম্পর্কে শিখব।
  
 
|-
 
|-
 
||00:29
 
||00:29
||পরামিতি এবং ট্যাবস প্রতিটি উইন্ডো নির্ধারিত করে যে '''3D''' ভিউতে বস্তু কিভাবে নির্বাচন করি।
+
||প্রতিটি উইন্ডোতে বিভিন্নি প্যারামিটার সম্পর্কে শিখব, '''3D''' ভিউতে বস্তু নির্বাচন করাও শিখব।
  
 
|-
 
|-
 
||00:37
 
||00:37
|| '''X, Y''' এবং '''Z''' দিকে একটি বস্তু কিভাবে স্থানান্তরিত করি।  
+
|| '''X, Y''' এবং '''Z''' এর দিকে একটি বস্তু কিভাবে স্থানান্তরিত করি।  
  
 
|-
 
|-
Line 41: Line 41:
 
|-
 
|-
 
||00:48
 
||00:48
|| না জানলে দয়া করে ব্লেন্ডারের উপর আমাদের আগের টিউটোরিয়ালটি দেখুন।
+
|| না জানলে ব্লেন্ডারের উপর আমাদের আগের টিউটোরিয়ালটি দেখুন।
 
|-
 
|-
 
||00:56
 
||00:56
Line 47: Line 47:
 
|-
 
|-
 
||00:58
 
||00:58
||ডিফল্টরূপে এখানে '''3D''' ভিউতে তিনটি বস্তু উপস্থিত।
+
||ডিফল্টরূপে এখানে '''3D''' ভিউতে তিনটি অবজেক্ট উপস্থিত।
 
|-
 
|-
 
||01:03
 
||01:03
Line 53: Line 53:
 
|-
 
|-
 
||01:10
 
||01:10
||কিউব ইতিমধ্যে ডিফল্টরূপে নির্বাচিত আছে।
+
||ডিফল্টরূপে কিউব ইতিমধ্যে নির্বাচিত রয়েছে।
 
|-
 
|-
 
||01:15
 
||01:15
Line 62: Line 62:
 
|-
 
|-
 
||01:23
 
||01:23
||'''3D''' ভিউতে কোনো বস্তু নির্বাচন করতে আপনাকে ঐ বস্তুর উপর ডান ক্লিক করতে হবে।
+
||'''3D''' ভিউতে কোনো অবজেক্ট নির্বাচন করতে আপনাকে ঐ অবজেক্ট এর উপর ডান ক্লিক করতে হবে।
 
|-
 
|-
 
||01:31
 
||01:31
Line 68: Line 68:
 
|-
 
|-
 
||01:35
 
||01:35
||এই তিনটি রঙের তীর, কিউবের কেন্দ্রে মিলিত হচ্ছে,  '''3D''' ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটরকে প্রতিনিধিত্ব করে।
+
||এই তিনটি রঙের অ্যারো, কিউবের কেন্দ্রে মিলিত হচ্ছে,  এটি '''3D''' ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটরকে প্রতিনিধিত্ব করে।
  
 
|-
 
|-
 
||01:44
 
||01:44
||এই ম্যানিপ্যুলেটর একটি নির্দিষ্ট অক্ষে বস্তুর স্থানান্তর করতে সাহায্য করে।
+
||এই ম্যানিপ্যুলেটর একটি নির্দিষ্ট অক্ষে অবজেক্ট এর স্থানান্তর করতে সাহায্য করে।
 
|-
 
|-
 
||01:51
 
||01:51
||লাল রঙ '''X'''  অক্ষ প্রতিনিধিত্ব করে।
+
||লাল রঙ '''X'''  অক্ষকে বোঝায়।
  
 
|-
 
|-
 
||01:55
 
||01:55
||সবুজ রঙ '''Y''' অক্ষ প্রতিনিধিত্ব করে।
+
||সবুজ রঙ '''Y''' অক্ষকে বোঝায়।
  
 
|-
 
|-
 
||01:59
 
||01:59
||এবং নীল রঙ '''Z''' অক্ষ প্রতিনিধিত্ব করে।
+
||এবং নীল রঙ '''Z''' অক্ষকে বোঝায়।
  
 
|-
 
|-
Line 94: Line 94:
 
|-
 
|-
 
||02:22
 
||02:22
||আমরা দেখি যে বস্তুটি শুধু '''Y''' অক্ষের দিকেই ঘোরে।  
+
||আমরা দেখি যে অবজেক্টটি শুধু '''Y''' অক্ষের দিকেই ঘোরে।  
  
 
|-
 
|-
 
||02:32
 
||02:32
||একইভাবে, নীল হাতল ব্যবহার করে '''Z''' অক্ষের সাথে বস্তুটি ঘোরান।
+
||একইভাবে, '''Z''' অক্ষের সাথে অবজেক্টটি ঘোরাতে নীল হাতল ব্যবহার করব।
 
|-
 
|-
 
||02:45
 
||02:45
Line 105: Line 105:
 
|-
 
|-
 
||02:56
 
||02:56
||এখন, '''X''' অক্ষের সাথে বস্তুটি ঘোরানোর চেষ্টা করুন।
+
||এখন, '''X''' অক্ষের সাথে অবজেক্টটি ঘোরানোর চেষ্টা করুন।
  
 
|-
 
|-
Line 113: Line 113:
 
|-
 
|-
 
||03:23
 
||03:23
||লাল বাক্স দ্বারা ঘিরিত ক্ষেত্রটি হল '''3D''' ভিউ।
+
||লাল বাক্স দ্বারা ঘিরিত জায়গাটি হল '''3D''' ভিউ।
  
 
|-
 
|-
Line 132: Line 132:
 
|-
 
|-
 
||03:57
 
||03:57
||আমরা বস্তু টপ ভিউ থেকে দেখতে পারি।
+
||আমরা অবজেক্ট টপ ভিউ থেকে দেখতে পারি।
  
 
|-
 
|-
 
||04:03
 
||04:03
||'''Select''' এ বাম ক্লিক করুন। এখানে '''3D''' ভিউতে সকল বস্তুর জন্য বিভিন্ন নির্বাচন বিকল্পের একটি তালিকা রয়েছে।
+
||'''Select''' এ বাম ক্লিক করুন। এখানে '''3D''' ভিউতে সকল অবজেক্ট এর জন্য বিভিন্ন নির্বাচন বিকল্পের একটি তালিকা রয়েছে।
  
 
|-
 
|-
Line 144: Line 144:
 
|-
 
|-
 
||04:35
 
||04:35
||'''3D''' ভিউ এর বামদিকে অবজেক্ট টুল প্যানেল আছে।
+
||'''3D''' ভিউ এর বামদিকে '''object''' টুল প্যানেল আছে।
 
|-
 
|-
 
||04:41
 
||04:41
||এই প্যানেলে '''3D''' ভিউতে সক্রিয় অবজেক্ট সংশোধিত করতে উপযোগিত বিভিন্ন টুলস এর সূচী আছে।
+
||এই প্যানেলে '''3D''' ভিউতে সক্রিয় অবজেক্ট সংশোধিত করতে উপযোগিত বিভিন্ন টুলস এর সূচী রয়েছে।
  
 
|-
 
|-
 
||04:49
 
||04:49
||টুলস বিভিন্ন শ্রেণীতে সমুহিত আছে।
+
||টুলস বিভিন্ন শ্রেণীতে রয়েছে।
 
|-
 
|-
 
||04:52
 
||04:52
Line 170: Line 170:
 
|-
 
|-
 
||05:28
 
||05:28
||আপনি '''Object''' টুল প্যানেলে লাম্পের জন্য বিকল্প দেখতে পারেন।
+
||আপনি এই প্যানেলে লাম্পের জন্য বিকল্প দেখতে পারেন।
  
 
|-
 
|-
Line 182: Line 182:
 
|-
 
|-
 
||05:46
 
||05:46
||'''translate''' বাতিল করতে '''screen''' এ ডান ক্লিক করুন বা কীবোর্ডে '''Esc''' টিপুন।
+
||'''screen''' এ ডান ক্লিক করে অথবা কীবোর্ডে '''Esc''' টিপে '''translate''' বাতিল করুন।
 
|-
 
|-
 
||05:57
 
||05:57
||'''3D''' ভিউয়ের ডানদিকে একটি অন্য প্যানেল ডিফল্টভাবে লুকিয়ে আছে।
+
||'''3D''' ভিউয়ের ডানদিকে একটি অন্য প্যানেল ডিফল্টভাবে লুকিয়ে রয়েছে।
 
|-
 
|-
 
||06:04
 
||06:04
Line 200: Line 200:
 
|-
 
|-
 
||06:25
 
||06:25
||আমরা অবজেক্ট প্যানেল পরবর্তী টিউটোরিয়ালে বিষদভাবে দেখব।
+
||আমরা অবজেক্ট প্যানেল পরবর্তী টিউটোরিয়ালে শিখব।
  
 
|-
 
|-
 
||06:30
 
||06:30
||এখনকার জন্য, অতিরিক্ত প্যানেল লুকাই এবং ডিফল্ট '''3D''' ভিউতে ফেরত যাই।
+
||এখনকার জন্য, অতিরিক্ত প্যানেল লুকাই এবং ডিফল্ট '''3D''' ভিউতে ফিরে যাই।
  
 
|-
 
|-
Line 212: Line 212:
 
|-
 
|-
 
||06:44
 
||06:44
||একটি ডাবল মাথার তীর প্রদর্শিত হয়।
+
||একটি ডাবল মাথার অ্যারো প্রদর্শিত হয়।
  
 
|-
 
|-
 
||06:48
 
||06:48
||বাম ক্লিক করুন এবং মাউস ডান দিকে সরান।
+
||বাম ক্লিক করে মাউস ডান দিকে সরান।
  
 
|-
 
|-
Line 224: Line 224:
 
|-
 
|-
 
||06:59
 
||06:59
||এই প্যানেল হাইড বা অনহাইড করতে আপনি কীবোর্ড শর্টকাট '''N''' ও ব্যবহার করতে পারেন।
+
||এই প্যানেল লুকোতে বা সামনে আনতে কীবোর্ড শর্টকাট '''N''' ও ব্যবহার করতে পারেন।
 
|-
 
|-
 
||07:07
 
||07:07
Line 231: Line 231:
 
|-
 
|-
 
||07:18
 
||07:18
||লাল বাক্স দ্বারা ঘিরিত ক্ষেত্রটি হল ইনফো প্যানেল।
+
||লাল বাক্স দ্বারা ঘিরিত জায়গাটি হল ইনফো প্যানেল।
 
|-
 
|-
 
||07:23
 
||07:23
Line 242: Line 242:
 
|-
 
|-
 
||07:36
 
||07:36
||এই মেনুতে ফাইল বিকল্প আছে যেমন নতুন ফাইল বানানো, উপস্থিত ফাইল খোলা, ফাইল সংরক্ষণ করা, ইউসার প্রেফেরেন্সেস, ফাইল ইম্পোর্ট বা এক্সপোর্ট করা ইত্যাদি।
+
||এই মেনুতে ফাইল বিকল্প রয়েছে যেমন নতুন ফাইল বানানো, উপস্থিত ফাইল খোলা, ফাইল সংরক্ষণ করা, ইউসার প্রেফেরেন্সেস, ফাইল ইম্পোর্ট অথবা এক্সপোর্ট করা ইত্যাদি।
  
 
|-
 
|-
Line 254: Line 254:
 
|-
 
|-
 
||08:04
 
||08:04
||এই মেনু ব্যবহার করে আমরা '''3D''' ভিউতে নতুন বস্তু যোগ করতে পারি।
+
||এই মেনু ব্যবহার করে '''3D''' ভিউতে নতুন অবজেক্ট যোগ করতে পারি।
  
 
|-
 
|-
Line 285: Line 285:
 
|-
 
|-
 
||08:51
 
||08:51
||'''3D''' কার্সার সম্পর্কে জানতে, '''Navigation - 3D Cursor''' টিউটোরিয়ালটি দেখুন।  
+
||'''3D''' কার্সার সম্পর্কে জানতে, '''Navigation - 3D Cursor''' এই টিউটোরিয়ালটি দেখুন।  
  
 
|-
 
|-
 
||09:00
 
||09:00
||একইভাবে, আপনি '''3D''' ভিউতে আরো কিছু বস্তু যোগ করার চেষ্টা করতে পারেন।
+
||একইভাবে, আপনি '''3D''' ভিউতে আরো কিছু অবজেক্ট যোগ করার চেষ্টা করতে পারেন।
  
 
|-
 
|-
 
||09:13
 
||09:13
||ইনফো প্যানেলে ফেরৎ যাই।
+
||ইনফো প্যানেলে ফিরে যাই।
 
|-
 
|-
 
||09:16
 
||09:16
Line 300: Line 300:
 
|-
 
|-
 
||09:21
 
||09:21
||রেন্ডারে বিভিন্ন রেন্ডার বিকল্প আছে যেমন রেন্ডার ইমেজ, রেন্ডার অ্যানিমেশন, শো এবং হাইড রেন্ডার ভিউ, ইত্যাদি।
+
||বিভিন্ন রেন্ডার বিকল্প আছে যেমন '''render image, render animation, show or hide render view''' ইত্যাদি।
  
 
|-
 
|-
Line 311: Line 311:
 
|-
 
|-
 
||09:55
 
||09:55
||লাল বাক্সের নীচের ক্ষেত্রটি হল আউটলাইনার প্যানেল।
+
||লাল বাক্সের নীচের জায়গাটি হল আউটলাইনার প্যানেল।
 
|-
 
|-
 
||10:00
 
||10:00
Line 317: Line 317:
 
|-
 
|-
 
||10:07
 
||10:07
||আউটলাইনার '''3D''' ভিউতে উপস্থিত সকল বস্তুর একটি তালিকা দেয়।
+
||আউটলাইনার '''3D''' ভিউতে উপস্থিত সকল অবজেক্ট এর একটি তালিকা দেয়।
 
|-
 
|-
 
||10:14
 
||10:14
||আউটলাইনার সম্পর্কে অধিক জানতে, '''Type of Windows - Outliner''' টিউটোরিয়ালটি দেখুন।  
+
||আউটলাইনার সম্পর্কে অধিক জানতে, '''Type of Windows - Outliner''' এই টিউটোরিয়ালটি দেখুন।  
  
 
|-
 
|-
 
||10:26
 
||10:26
||লাল বাক্সের ভিতরের ক্ষেত্রটি হল প্রোপারটিস উইন্ডো।
+
||লাল বাক্সের ভিতরের জায়গাটি হল প্রোপারটিস উইন্ডো।
  
 
|-
 
|-
Line 340: Line 340:
 
|-
 
|-
 
||10:53
 
||10:53
||প্রোপারটিস উইন্ডো সম্পর্কে অধিক জানতে, T'''ypes of Windows - Properties Part 1 and 2''' টিউটোরিয়ালটি দেখুন।
+
||প্রোপারটিস উইন্ডো সম্পর্কে অধিক জানতে, T'''ypes of Windows - Properties Part 1 and 2''' এই টিউটোরিয়ালটি দেখুন।
  
 
|-
 
|-
Line 363: Line 363:
 
|-
 
|-
 
||11:33
 
||11:33
||বাম ক্লিক করুন এবং সবুজ রেখা ধরে রাখুন।
+
||বাম ক্লিক করে সবুজ রেখা ধরে রাখুন।
 
|-
 
|-
 
||11:36
 
||11:36
Line 386: Line 386:
 
|-
 
|-
 
||12:16
 
||12:16
||টাইমলাইন সম্পর্কে অধিক জানতে, '''Types of Windows - Timeline''' টিউটোরিয়ালটি দেখুন।
+
||টাইমলাইন সম্পর্কে অধিক জানতে, '''Types of Windows - Timeline''' এই টিউটোরিয়ালটি দেখুন।
  
 
|-
 
|-
 
||12:25
 
||12:25
||সুতরাং, এটি ব্লেন্ডার ইন্টারফেসের একটি সংক্ষিপ্ত বিবরণ।
+
||এটি ব্লেন্ডার ইন্টারফেসের একটি সংক্ষিপ্ত বিবরণ।
  
 
|-
 
|-
Line 405: Line 405:
 
|-
 
|-
 
||12:51
 
||12:51
||এখন '''3D''' ভিউতে প্রতিটি বস্তু নির্বাচন করার চেষ্টা করুন;
+
||এখন '''3D''' ভিউতে প্রতিটি অবজেক্ট নির্বাচন করার চেষ্টা করুন;
  
 
|-
 
|-
 
||12:57
 
||12:57
||'''3D''' ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটর ব্যবহার করে কিউবকে  '''X Y''' এবং '''Z''' দিকে ঘোরান।
+
||'''3D''' ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটর ব্যবহার করে কিউবকে  '''X Y''' এবং '''Z''' এর দিকে ঘোরান।
 
|-
 
|-
 
||13:06
 
||13:06
||ভিউ ট্যাব খুলুন; এবং অবজেক্ট টুল প্যানেলে ট্রান্সলেট ব্যবহার করে '''3D''' ভিউতে ক্যামেরা ঘোরান।
+
||এখন '''view''' ট্যাব খুলুন; এবং অবজেক্ট টুল প্যানেলে '''translate''' ব্যবহার করে '''3D''' ভিউতে ক্যামেরা ঘোরান।
 
|-
 
|-
 
||13:20
 
||13:20

Revision as of 11:22, 25 June 2014

Title of script: Basic Description of the Blender interface

Author: Bhanu Prakash, Monisha Banerjee

Keywords: Scene, 3D Panel, Cube, Lamp, Camera, Axis, View, Select, Object, Info Panel, File, Add, Render, Outliner Panel, Timeline Panel

Reviewers: Namita Lobo, Leena Mulye

Visual Cue
Narration
00:03 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক বিবরণ সম্পর্কে।
00:15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়াল-টি অনুবাদ করেছি।
00:22 এই টিউটোরিয়ালটি দেখার পর আমরা ব্লেন্ডার ইন্টারফেসের বিভিন্ন উইন্ডোস সম্পর্কে শিখব।
00:29 প্রতিটি উইন্ডোতে বিভিন্নি প্যারামিটার সম্পর্কে শিখব, 3D ভিউতে বস্তু নির্বাচন করাও শিখব।
00:37 X, Y এবং Z এর দিকে একটি বস্তু কিভাবে স্থানান্তরিত করি।
00:44 আমি ধরি যে ব্লেন্ডার দিয়ে শুরু করা সম্পর্কে আপনি জানেন।
00:48 না জানলে ব্লেন্ডারের উপর আমাদের আগের টিউটোরিয়ালটি দেখুন।
00:56 এটি 3D প্যানেল।
00:58 ডিফল্টরূপে এখানে 3D ভিউতে তিনটি অবজেক্ট উপস্থিত।
01:03 কিউব, ল্যাম্প এবং ক্যামেরা।
01:10 ডিফল্টরূপে কিউব ইতিমধ্যে নির্বাচিত রয়েছে।
01:15 ল্যাম্প নির্বাচন করতে ডান ক্লিক করুন।
01:19 ক্যামেরা নির্বাচন করতে ডান ক্লিক করুন।
01:23 3D ভিউতে কোনো অবজেক্ট নির্বাচন করতে আপনাকে ঐ অবজেক্ট এর উপর ডান ক্লিক করতে হবে।
01:31 কিউব নির্বাচন করতে ডান ক্লিক করুন।
01:35 এই তিনটি রঙের অ্যারো, কিউবের কেন্দ্রে মিলিত হচ্ছে, এটি 3D ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটরকে প্রতিনিধিত্ব করে।
01:44 এই ম্যানিপ্যুলেটর একটি নির্দিষ্ট অক্ষে অবজেক্ট এর স্থানান্তর করতে সাহায্য করে।
01:51 লাল রঙ X অক্ষকে বোঝায়।
01:55 সবুজ রঙ Y অক্ষকে বোঝায়।
01:59 এবং নীল রঙ Z অক্ষকে বোঝায়।
02:05 বাম ক্লিক করুন এবং সবুজ হাতল ধরে রাখুন এবং মাউস বাম থেকে ডানে ঘোরান।
02:15 কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং Y টিপুন।
02:22 আমরা দেখি যে অবজেক্টটি শুধু Y অক্ষের দিকেই ঘোরে।
02:32 একইভাবে, Z অক্ষের সাথে অবজেক্টটি ঘোরাতে নীল হাতল ব্যবহার করব।
02:45 কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং Z টিপুন।
02:56 এখন, X অক্ষের সাথে অবজেক্টটি ঘোরানোর চেষ্টা করুন।
03:08 কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং X টিপুন।
03:23 লাল বাক্স দ্বারা ঘিরিত জায়গাটি হল 3D ভিউ।
03:32 3D ভিউয়ের নীচে বাঁদিকের কোণায় যান।
03:36 View তে বাম ক্লিক করুন। এখানে 3D ভিউয়ের জন্য বিভিন্ন ভিউ বিকল্পের একটি তালিকা রয়েছে।
03:46 Top এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য numpad 7 টিপুন।
03:52 3D ভিউ ইউসার প্রস্পেকটিভ থেকে টপ ভিউতে বদলায়।
03:57 আমরা অবজেক্ট টপ ভিউ থেকে দেখতে পারি।
04:03 Select এ বাম ক্লিক করুন। এখানে 3D ভিউতে সকল অবজেক্ট এর জন্য বিভিন্ন নির্বাচন বিকল্পের একটি তালিকা রয়েছে।
04:18 Object এ বাম ক্লিক করুন। এখানে সক্রিয় বস্তুর জন্য বিভিন্ন সম্পাদনা বিকল্পের একটি তালিকা রয়েছে।
04:35 3D ভিউ এর বামদিকে object টুল প্যানেল আছে।
04:41 এই প্যানেলে 3D ভিউতে সক্রিয় অবজেক্ট সংশোধিত করতে উপযোগিত বিভিন্ন টুলস এর সূচী রয়েছে।
04:49 টুলস বিভিন্ন শ্রেণীতে রয়েছে।
04:52 Transform, Object, Shading, Keyframes, Motion Paths, repeat, Grease Pencil.
05:13 উদাহরণস্বরূপ, 3D ভিউতে ল্যাম্প স্থানান্তরিত করুন।
05:19 ল্যাম্প নির্বাচন করতে ডান ক্লিক করুন।
05:23 Object টুল প্যানেলে যান।
05:28 আপনি এই প্যানেলে লাম্পের জন্য বিকল্প দেখতে পারেন।
05:35 translate এ বাম ক্লিক করুন এবং মাউস ঘোরান।
05:41 ল্যাম্প মাউসের গতিবিধির দিকে ঘোরে।
05:46 screen এ ডান ক্লিক করে অথবা কীবোর্ডে Esc টিপে translate বাতিল করুন।
05:57 3D ভিউয়ের ডানদিকে একটি অন্য প্যানেল ডিফল্টভাবে লুকিয়ে রয়েছে।
06:04 লুকানো প্যানেল খুলতে 3D ভিউয়ের উপরে ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন।
06:12 কীবোর্ড শর্টকাটের জন্য, N টিপুন।
06:17 এই অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেল প্রোপার্টিস উইন্ডোতে অবজেক্ট প্যানেলের অনুরূপ।
06:25 আমরা অবজেক্ট প্যানেল পরবর্তী টিউটোরিয়ালে শিখব।
06:30 এখনকার জন্য, অতিরিক্ত প্যানেল লুকাই এবং ডিফল্ট 3D ভিউতে ফিরে যাই।
06:37 মাউস কার্সার অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেলের বাম প্রান্তে নিয়ে যান।
06:44 একটি ডাবল মাথার অ্যারো প্রদর্শিত হয়।
06:48 বাম ক্লিক করে মাউস ডান দিকে সরান।
06:52 অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেল আবার লুকিয়ে গেছে।
06:59 এই প্যানেল লুকোতে বা সামনে আনতে কীবোর্ড শর্টকাট N ও ব্যবহার করতে পারেন।
07:07 3D ভিউ সম্পর্কে অধিক জানতে, Types of Windows - 3D View টিউটোরিয়ালটি দেখুন।
07:18 লাল বাক্স দ্বারা ঘিরিত জায়গাটি হল ইনফো প্যানেল।
07:23 এটি আমাদের ব্লেন্ডার ইন্টারফেসে সবচেয়ে উপরের প্যানেল। Info প্যানেলে মুখ্য মেনু রয়েছে।
07:33 File এ বাম ক্লিক করুন।
07:36 এই মেনুতে ফাইল বিকল্প রয়েছে যেমন নতুন ফাইল বানানো, উপস্থিত ফাইল খোলা, ফাইল সংরক্ষণ করা, ইউসার প্রেফেরেন্সেস, ফাইল ইম্পোর্ট অথবা এক্সপোর্ট করা ইত্যাদি।
07:57 Add এ বাম ক্লিক করুন।
08:00 এটি অবজেক্ট রিপোসিটোরি।
08:04 এই মেনু ব্যবহার করে 3D ভিউতে নতুন অবজেক্ট যোগ করতে পারি।
08:10 কীবোর্ড শর্টকাটের জন্য, Shift এবং A টিপুন।
08:18 এখন 3D ​​ভিউতে প্লেন যোগ করি।
08:23 3D কার্সার ঘোরাতে পর্দায় যেকোনো জায়গায় বাম ক্লিক করুন।
08:29 আমি এই স্থান নির্বাচন করছি।
08:34 ADD মেনু আনতে Shift এবং A টিপুন।
08:39 Mesh. Plane এ বাম ক্লিক করুন।
08:44 3D কার্সারের স্থানে একটি নতুন প্লেন 3D ভিউতে জুড়ে গেছে।
08:51 3D কার্সার সম্পর্কে জানতে, Navigation - 3D Cursor এই টিউটোরিয়ালটি দেখুন।
09:00 একইভাবে, আপনি 3D ভিউতে আরো কিছু অবজেক্ট যোগ করার চেষ্টা করতে পারেন।
09:13 ইনফো প্যানেলে ফিরে যাই।
09:16 রেন্ডার মেনু খুলতে Render এ বাম ক্লিক করুন।
09:21 বিভিন্ন রেন্ডার বিকল্প আছে যেমন render image, render animation, show or hide render view ইত্যাদি।
09:34 রেন্ডার সেটিংস পরবর্তী টিউটোরিয়ালে বিষদভাবে শিখব।
09:40 ইনফো প্যানেল সম্পর্কে অধিক জানতে, Type of Windows - File Browser and Info Panel টিউটোরিয়ালটি দেখুন।
09:55 লাল বাক্সের নীচের জায়গাটি হল আউটলাইনার প্যানেল।
10:00 এটি ব্লেন্ডার ইন্টারফেসের উপরের ডান দিকের কোণায় উপস্থিত।
10:07 আউটলাইনার 3D ভিউতে উপস্থিত সকল অবজেক্ট এর একটি তালিকা দেয়।
10:14 আউটলাইনার সম্পর্কে অধিক জানতে, Type of Windows - Outliner এই টিউটোরিয়ালটি দেখুন।
10:26 লাল বাক্সের ভিতরের জায়গাটি হল প্রোপারটিস উইন্ডো।
10:31 এই উইন্ডোতে বড় সংখ্যার টুলস এবং সেটিংসের সাথে বিস্তৃত রেঞ্জের প্যানেল উপস্থিত।
10:38 আমরা ব্লেন্ডারে কাজ করার সময় এই প্যানেল অনেকবার ব্যবহার করব।
10:44 প্রোপারটিস উইন্ডো ব্লেন্ডার ইন্টারফেসের নীচে ডানদিকের কোণায়, আউটলাইনার উইন্ডোর নীচে উপস্থিত।
10:53 প্রোপারটিস উইন্ডো সম্পর্কে অধিক জানতে, Types of Windows - Properties Part 1 and 2 এই টিউটোরিয়ালটি দেখুন।
11:06 এটি হল টাইমলাইন।
11:10 এটি 3D ভিউয়ের নীচে উপস্থিত।
11:15 এখানে অ্যানিমেশনের জন্য ফ্রেম রেঞ্জ দেখতে পারি।
11:21 এই সবুজ উল্লম্ব রেখাটি বর্তমান ফ্রেম বলে, যার উপর আপনি কাজ করছেন।
11:28 আপনি এটি ফ্রেম রেঞ্জের সাথে স্থানান্তরিত করতে পারেন।
11:33 বাম ক্লিক করে সবুজ রেখা ধরে রাখুন।
11:36 এখন আপনার মাউস ঘোরান।
11:43 ফ্রেম নিশ্চিতের জন্য বাম ক্লিক ছেড়ে দিন।
11:50 Start 1 আমাদের অ্যানিমেশন রেঞ্জের শুরুর ফ্রেম প্রতিনিধিত্ব করে।
11:58 End 250 আমাদের অ্যানিমেশন রেঞ্জের শেষের ফ্রেম প্রতিনিধিত্ব করে।
12:10 এটি আমাদের অ্যানিমেশনের জন্য প্লেব্যাক বিকল্প।
12:16 টাইমলাইন সম্পর্কে অধিক জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন।
12:25 এটি ব্লেন্ডার ইন্টারফেসের একটি সংক্ষিপ্ত বিবরণ।
12:30 এইসব উইন্ডো ছাড়া, যা ব্লেন্ডার কর্মপরিসরে ডিফল্টরূপে উপস্থিত,
12:35 এখানে অন্য উইন্ডোসও আছে, যাকে যেকোনো জায়গায় মেনু থেকে নির্বাচন করা যায়।
12:42 এই সকল উইন্ডোসের বিস্তারিত বিবরণ পরবর্তী টিউটোরিয়ালে দেওয়া হয়েছে।
12:51 এখন 3D ভিউতে প্রতিটি অবজেক্ট নির্বাচন করার চেষ্টা করুন;
12:57 3D ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটর ব্যবহার করে কিউবকে X Y এবং Z এর দিকে ঘোরান।
13:06 এখন view ট্যাব খুলুন; এবং অবজেক্ট টুল প্যানেলে translate ব্যবহার করে 3D ভিউতে ক্যামেরা ঘোরান।
13:20 এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
13:28 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ।
13:33 oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
13:47 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
13:49 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
13:53 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
13:57 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
14:04 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
14:06 বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Nancyvarkey, PoojaMoolya, Pratik kamble, Ranjana