Blender/C2/The-Blender-Interface/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:03 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক বিবরণ সম্পর্কে।
00:15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়াল-টি অনুবাদ করেছি।
00:22 এই টিউটোরিয়ালটি দেখার পর আমরা ব্লেন্ডার ইন্টারফেসের বিভিন্ন উইন্ডোস সম্পর্কে শিখব।
00:29 প্রতিটি উইন্ডোতে বিভিন্নি প্যারামিটার সম্পর্কে শিখব, 3D ভিউতে বস্তু নির্বাচন করাও শিখব।
00:37 X, Y এবং Z এর দিকে একটি বস্তু কিভাবে স্থানান্তরিত করি।
00:44 আমি ধরি যে ব্লেন্ডার দিয়ে শুরু করা সম্পর্কে আপনি জানেন।
00:48 না জানলে ব্লেন্ডারের উপর আমাদের আগের টিউটোরিয়ালটি দেখুন।
00:56 এটি 3D প্যানেল।
00:58 ডিফল্টরূপে এখানে 3D ভিউতে তিনটি অবজেক্ট উপস্থিত।
01:03 কিউব, ল্যাম্প এবং ক্যামেরা।
01:10 ডিফল্টরূপে কিউব ইতিমধ্যে নির্বাচিত রয়েছে।
01:15 ল্যাম্প নির্বাচন করতে ডান ক্লিক করুন।
01:19 ক্যামেরা নির্বাচন করতে ডান ক্লিক করুন।
01:23 3D ভিউতে কোনো অবজেক্ট নির্বাচন করতে আপনাকে ঐ অবজেক্ট এর উপর ডান ক্লিক করতে হবে।
01:31 কিউব নির্বাচন করতে ডান ক্লিক করুন।
01:35 এই তিনটি রঙের অ্যারো, কিউবের কেন্দ্রে মিলিত হচ্ছে, এটি 3D ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটরকে প্রতিনিধিত্ব করে।
01:44 এই ম্যানিপ্যুলেটর একটি নির্দিষ্ট অক্ষে অবজেক্ট এর স্থানান্তর করতে সাহায্য করে।
01:51 লাল রঙ X অক্ষকে বোঝায়।
01:55 সবুজ রঙ Y অক্ষকে বোঝায়।
01:59 এবং নীল রঙ Z অক্ষকে বোঝায়।
02:05 বাম ক্লিক করুন এবং সবুজ হাতল ধরে রাখুন এবং মাউস বাম থেকে ডানে ঘোরান।
02:15 কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং Y টিপুন।
02:22 আমরা দেখি যে অবজেক্টটি শুধু Y অক্ষের দিকেই ঘোরে।
02:32 একইভাবে, Z অক্ষের সাথে অবজেক্টটি ঘোরাতে নীল হাতল ব্যবহার করব।
02:45 কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং Z টিপুন।
02:56 এখন, X অক্ষের সাথে অবজেক্টটি ঘোরানোর চেষ্টা করুন।
03:08 কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং X টিপুন।
03:23 লাল বাক্স দ্বারা ঘিরিত জায়গাটি হল 3D ভিউ।
03:32 3D ভিউয়ের নীচে বাঁদিকের কোণায় যান।
03:36 View তে বাম ক্লিক করুন। এখানে 3D ভিউয়ের জন্য বিভিন্ন ভিউ বিকল্পের একটি তালিকা রয়েছে।
03:46 Top এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য numpad 7 টিপুন।
03:52 3D ভিউ ইউসার প্রস্পেকটিভ থেকে টপ ভিউতে বদলায়।
03:57 আমরা অবজেক্ট টপ ভিউ থেকে দেখতে পারি।
04:03 Select এ বাম ক্লিক করুন। এখানে 3D ভিউতে সকল অবজেক্ট এর জন্য বিভিন্ন নির্বাচন বিকল্পের একটি তালিকা রয়েছে।
04:18 Object এ বাম ক্লিক করুন। এখানে সক্রিয় বস্তুর জন্য বিভিন্ন সম্পাদনা বিকল্পের একটি তালিকা রয়েছে।
04:35 3D ভিউ এর বামদিকে object টুল প্যানেল আছে।
04:41 এই প্যানেলে 3D ভিউতে সক্রিয় অবজেক্ট সংশোধিত করতে উপযোগিত বিভিন্ন টুলস এর সূচী রয়েছে।
04:49 টুলস বিভিন্ন শ্রেণীতে রয়েছে।
04:52 Transform, Object, Shading, Keyframes, Motion Paths, repeat, Grease Pencil
05:13 উদাহরণস্বরূপ, 3D ভিউতে ল্যাম্প স্থানান্তরিত করুন।
05:19 ল্যাম্প নির্বাচন করতে ডান ক্লিক করুন।
05:23 Object টুল প্যানেলে যান।
05:28 আপনি এই প্যানেলে লাম্পের জন্য বিকল্প দেখতে পারেন।
05:35 translate এ বাম ক্লিক করুন এবং মাউস ঘোরান।
05:41 ল্যাম্প মাউসের গতিবিধির দিকে ঘোরে।
05:46 screen এ ডান ক্লিক করে অথবা কীবোর্ডে Esc টিপে translate বাতিল করুন।
05:57 3D ভিউয়ের ডানদিকে একটি অন্য প্যানেল ডিফল্টভাবে লুকিয়ে রয়েছে।
06:04 লুকানো প্যানেল খুলতে 3D ভিউয়ের উপরে ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন।
06:12 কীবোর্ড শর্টকাটের জন্য, N টিপুন।
06:17 এই অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেল প্রোপার্টিস উইন্ডোতে অবজেক্ট প্যানেলের অনুরূপ।
06:25 আমরা অবজেক্ট প্যানেল পরবর্তী টিউটোরিয়ালে শিখব।
06:30 এখনকার জন্য, অতিরিক্ত প্যানেল লুকাই এবং ডিফল্ট 3D ভিউতে ফিরে যাই।
06:37 মাউস কার্সার অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেলের বাম প্রান্তে নিয়ে যান।
06:44 একটি ডাবল মাথার অ্যারো প্রদর্শিত হয়।
06:48 বাম ক্লিক করে মাউস ডান দিকে সরান।
06:52 অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেল আবার লুকিয়ে গেছে।
06:59 এই প্যানেল লুকোতে বা সামনে আনতে কীবোর্ড শর্টকাট N ও ব্যবহার করতে পারেন।
07:07 3D ভিউ সম্পর্কে অধিক জানতে, Types of Windows - 3D View টিউটোরিয়ালটি দেখুন।
07:18 লাল বাক্স দ্বারা ঘিরিত জায়গাটি হল ইনফো প্যানেল।
07:23 এটি আমাদের ব্লেন্ডার ইন্টারফেসে সবচেয়ে উপরের প্যানেল। Info প্যানেলে মুখ্য মেনু রয়েছে।
07:33 File এ বাম ক্লিক করুন।
07:36 এই মেনুতে ফাইল বিকল্প রয়েছে যেমন নতুন ফাইল বানানো, উপস্থিত ফাইল খোলা, ফাইল সংরক্ষণ করা, ইউসার প্রেফেরেন্সেস, ফাইল ইম্পোর্ট অথবা এক্সপোর্ট করা ইত্যাদি।
07:57 Add এ বাম ক্লিক করুন।
08:00 এটি অবজেক্ট রিপোসিটোরি।
08:04 এই মেনু ব্যবহার করে 3D ভিউতে নতুন অবজেক্ট যোগ করতে পারি।
08:10 কীবোর্ড শর্টকাটের জন্য, Shift এবং A টিপুন।
08:18 এখন 3D ​​ভিউতে প্লেন যোগ করি।
08:23 3D কার্সার ঘোরাতে পর্দায় যেকোনো জায়গায় বাম ক্লিক করুন।
08:29 আমি এই স্থান নির্বাচন করছি।
08:34 ADD মেনু আনতে Shift এবং A টিপুন।
08:39 Mesh. Plane এ বাম ক্লিক করুন।
08:44 3D কার্সারের স্থানে একটি নতুন প্লেন 3D ভিউতে জুড়ে গেছে।
08:51 3D কার্সার সম্পর্কে জানতে, Navigation - 3D Cursor এই টিউটোরিয়ালটি দেখুন।
09:00 একইভাবে, আপনি 3D ভিউতে আরো কিছু অবজেক্ট যোগ করার চেষ্টা করতে পারেন।
09:13 ইনফো প্যানেলে ফিরে যাই।
09:16 রেন্ডার মেনু খুলতে Render এ বাম ক্লিক করুন।
09:21 বিভিন্ন রেন্ডার বিকল্প আছে যেমন render image, render animation, show or hide render view ইত্যাদি।
09:34 রেন্ডার সেটিংস পরবর্তী টিউটোরিয়ালে বিষদভাবে শিখব।
09:40 ইনফো প্যানেল সম্পর্কে অধিক জানতে, Type of Windows - File Browser and Info Panel টিউটোরিয়ালটি দেখুন।
09:55 লাল বাক্সের নীচের জায়গাটি হল আউটলাইনার প্যানেল।
10:00 এটি ব্লেন্ডার ইন্টারফেসের উপরের ডান দিকের কোণায় উপস্থিত।
10:07 আউটলাইনার 3D ভিউতে উপস্থিত সকল অবজেক্ট এর একটি তালিকা দেয়।
10:14 আউটলাইনার সম্পর্কে অধিক জানতে, Type of Windows - Outliner এই টিউটোরিয়ালটি দেখুন।
10:26 লাল বাক্সের ভিতরের জায়গাটি হল প্রোপারটিস উইন্ডো।
10:31 এই উইন্ডোতে অনেক টুলস এবং সেটিংসের সাথে বিস্তৃত রেঞ্জের প্যানেল রয়েছে।
10:38 আমরা ব্লেন্ডারে কাজ করার সময় এই প্যানেল অনেকবার ব্যবহার করব।
10:44 প্রোপারটিস উইন্ডো ব্লেন্ডার ইন্টারফেসের নীচে ডানদিকের কোণায়, আউটলাইনার উইন্ডোর নীচে উপস্থিত।
10:53 প্রোপারটিস উইন্ডো সম্পর্কে অধিক জানতে, Types of Windows - Properties Part 1 and 2 এই টিউটোরিয়ালটি দেখুন।
11:06 এটি হল টাইমলাইন।
11:10 এটি 3D ভিউয়ের নীচে উপস্থিত।
11:15 এখানে অ্যানিমেশনের জন্য ফ্রেম রেঞ্জ দেখতে পারি।
11:21 এই সবুজ উল্লম্ব রেখাটি বর্তমান ফ্রেম বলে, যার উপর আপনি কাজ করছেন।
11:28 আপনি এটি ফ্রেম রেঞ্জের সাথে স্থানান্তরিত করতে পারেন।
11:33 বাম ক্লিক করে সবুজ রেখা ধরে রাখুন।
11:36 এখন আপনার মাউস ঘোরান।
11:43 ফ্রেম নিশ্চিতের জন্য বাম ক্লিক ছেড়ে দিন।
11:50 Start 1 আমাদের অ্যানিমেশন রেঞ্জের শুরুর ফ্রেম প্রতিনিধিত্ব করে।
11:58 End 250 আমাদের অ্যানিমেশন রেঞ্জের শেষের ফ্রেম প্রতিনিধিত্ব করে।
12:10 এটি আমাদের অ্যানিমেশনের জন্য প্লেব্যাক বিকল্প।
12:16 টাইমলাইন সম্পর্কে অধিক জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন।
12:25 এটি ব্লেন্ডার ইন্টারফেসের একটি সংক্ষিপ্ত বিবরণ।
12:30 এইসব উইন্ডো ছাড়া, যা ব্লেন্ডার কর্মপরিসরে ডিফল্টরূপে উপস্থিত
12:35 এখানে অন্য উইন্ডোসও আছে, যাকে যেকোনো জায়গায় মেনু থেকে নির্বাচন করা যায়।
12:42 এই সকল উইন্ডোসের বিস্তারিত বিবরণ পরবর্তী টিউটোরিয়ালে দেওয়া হয়েছে।
12:51 এখন 3D ভিউতে প্রতিটি অবজেক্ট নির্বাচন করার চেষ্টা করুন
12:57 3D ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটর ব্যবহার করে কিউবকে X, Y এবং Z এর দিকে ঘোরান।
13:06 এখন view ট্যাব খুলুন; এবং অবজেক্ট টুল প্যানেলে translate ব্যবহার করে 3D ভিউতে ক্যামেরা ঘোরান।
13:20 এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
13:28 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ।
13:33 oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
13:47 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল
13:49 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
13:53 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
13:57 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
14:04 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
14:06 বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Nancyvarkey, PoojaMoolya, Pratik kamble, Ranjana