Java/C2/Introduction-to-Array/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 12:55, 22 November 2013 by Kaushik Datta (Talk | contribs)
Time | Narration |
00:02 | অ্যারের পরিচিতির এই কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:07 | এই টিউটোরিয়ালে, আপনি অ্যারে তৈরী করা এবং অ্যারেতে এলিমেন্ট এক্সেস করা শিখবেন। |
00:14 | এই টিউটোরিয়ালের জন্য আমরা
উবুন্টু 11.10, JDK 1.6 এবং Eclipse 3.7.0 ব্যবহার করছি। |
00:25 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে জাভাতে ডেটা টাইপ এবং for লুপ সম্পর্কে জানতে হবে। |
00:32 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন। |
00:38 | অ্যারে হল ডেটার সংগ্রহ। |
00:40 | উদাহরণস্বরূপ মার্ক্সের তালিকা, নামের তালিকা, তাপমাত্রার তালিকা, বৃষ্টিপাতের তালিকা। |
00:47 | প্রতিটি বস্তুর তার অবস্থানের উপর ভিত্তি করে একটি সূচক রয়েছে। |
00:52 | প্রথম এলিমেন্টের সূচক হল 0. |
00:55 | দ্বিতীয় এলিমেন্টের সূচক হল 1 এবং এইভাবে। |
00:59 | এখন এই ডেটা সংগ্রহ করা দেখা যাক। |
01:03 | তাই Eclipse এ যাই। |
01:06 | ArraysDemo নামে একটা ক্লাস ইতিমধ্যে তৈরি করা হয়েছে। |
01:11 | মেন মেথডে, বৃষ্টিপাতের ডেটা যোগ করা যাক। |
01:16 | সুতরাং মেন মেথডের মধ্যে, লিখুন |
01:18 | int rainfall ওপেন এবং ক্লোস বর্গাকার বন্ধনী = কোঁকড়া বন্ধনীর মধ্যে লিখুন 25, 31, 29, 13, 27, 35, 12 এবং শেষে একটি সেমিকোলন। |
01:53 | Rainfall নামক ভ্যারিয়েবলের পর বর্গাকার বন্ধনী উল্লেখ্য। |
01:58 | এটি rainfall কে ইন্টিজারের অ্যারে হিসাবে ঘোষিত করে। |
02:03 | ধনুর্বন্ধনী অ্যারের এলিমেন্ট চিহ্নিত করতে ব্যবহৃত হয়। |
02:09 | এখন ডেটা অ্যাক্সেস করা যাক। |
02:12 | সুতরাং পরের লাইনে লিখুন, |
02:14 | System dot out dot println rainfall বর্গাকার বন্ধনীতে লিখুন 2. |
02:28 | আমরা সূচক সংখ্যা 2 এর সাথে এলিমেন্ট প্রিন্ট করছি। |
02:32 | অন্য কথায়, অ্যারের তৃতীয় এলিমেন্ট যা হল 29. |
02:38 | প্রোগ্রাম সংরক্ষণ করে রান করুন। |
02:43 | আমরা দেখতে পারি আউটপুট হল তৃতীয় এলিমেন্ট অর্থাত 29. |
02:49 | এখন 2 এর স্থানে 0 লেখা যাক। |
02:56 | প্রোগ্রাম সংরক্ষণ করে রান করুন। |
03:00 | আমরা দেখতে পারি আউটপুট হল প্রথম মানটি অর্থাৎ 25. |
03:07 | এখন প্রথম আইটেমের মানের রূপান্তর করা যাক। |
03:13 | তাই লিখুন rainfall [0] = 11; |
03:27 | এখন এটির মান দেখি। প্রোগ্রাম সংরক্ষণ করে রান করুন। |
03:34 | আমরা দেখতে পারি যে মান 11 এ বদলে গেছে। |
03:40 | এখন কি হবে যদি আমরা শুধুমাত্র অ্যারের আকার জানি কিন্তু মান নয়। |
03:45 | এইরকম অ্যারে তৈরী করা দেখা যাক। |
03:49 | মেন ফাংশনে সবকিছু মুছে ফেলুন এবং লিখুন |
03:57 | int squares [ ] = new int [10]; |
04:19 | এই স্টেটমেন্ট 10টি এলিমেন্টের সাথে ইন্টিজারের অ্যারে নির্মাণ করে। অ্যারের নাম হল squares. |
04:30 | এখন এতে কয়েকটি মান যোগ করা যাক। |
04:33 | তাই লিখুন, |
04:35 | squares[0] = 1; |
04:43 | পরের লাইনে squares[1] = 4; |
04:53 | পরের লাইনে squares[2] = 9; |
05:04 | squares[3] = 16; |
05:15 | সুতরাং আমরা প্রথম চারটি সংখ্যার বর্গ প্রবিষ্ট করেছি। |
05:20 | এখন অ্যারের অন্যান্য এলিমেন্টের অন্তর্ভুক্ত জিনিসগুলি দেখা যাক। |
05:26 | তাই আমরা অ্যারেতে ষষ্ঠ মান প্রিন্ট করব। |
05:30 | লিখুন System S capital.out.println(squares [5]); |
05:56 | প্রোগ্রাম সংরক্ষণ করে রান করুন। আমরা দেখি যে মানটি হল 0. |
06:05 | এর কারণ হল যখন আমরা ইন্টিজারের অ্যারে তৈরি করি, সকল মান 0 তে শুরু হয়। |
06:11 | একইভাবে floats অ্যারের সকল মান 0.0 তে আরম্ভ হবে। |
06:18 | অ্যারেতে প্রতিটি মান লিখতে হলে প্রক্রিয়াটি দীর্ঘ হবে। এর পরিবর্তে, একটি for লুপ ব্যবহার করা যাক। |
06:28 | তাই লিখুন
int n, x ; for(x = 4; x < 10; x = x + 1){ n = x + 1; squares [x] = n * n; } |
07:25 | তাই আমরা 4 থেকে 9 পর্যন্ত নম্বর পুনরুক্তি করব এবং অ্যারেতে সংশ্লিষ্ট এলিমেন্ট সেট করব। |
07:36 | এখন আউটপুট দেখি। |
07:38 | আমরা দেখতে পারি যে, আমরা অ্যারেতে ষষ্ঠ এলিমেন্টের মান প্রিন্ট করছি। তাই সংরক্ষণ করে রান করুন। |
07:52 | আমরা দেখি যে ষষ্ঠ এলিমেন্ট হল 36, যা 6 এর বর্গ। |
07:57 | এখন আমরা সকল মান for লুপের মধ্যে সেট করতে পারি। |
08:03 | লাইনগুলি মুছে ফেলুন যা নিজে থেকে মান সেট করে এবং 4 কে 0 তে বদলান। |
08:14 | এইভাবে সূচক 0 থেকে 9 পর্যন্ত সকল এলিমেন্ট সংশ্লিষ্ট বর্গে সেট করা হয়। |
08:21 | এখন আমরা তৃতীয় এলিমেন্টের মান দেখব। |
08:25 | এখন 5 কে 2 তে বদলান। |
08:30 | সংরক্ষণ করে রান করুন। |
08:35 | আমরা দেখতে পারি যে, তৃতীয় এলিমেন্টের মান লুপে সেট করা হয়েছে এবং এটি হল 9. |
08:42 | এইভাবে, অ্যারে তৈরি এবং ব্যবহার করা যেতে পারে। |
08:50 | আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
08:53 | এই টিউটোরিয়ালে আমরা শিখেছি |
08:55 | অ্যারে ঘোষিত এবং আরম্ভ করা, |
08:58 | এবং অ্যারেতে এলিমেন্ট অ্যাক্সেস করা। |
09:01 | এই টিউটোরিয়ালের নির্দেশিত কাজ হিসাবে, |
09:04 | প্রদত্ত ইন্টিজার অ্যারের, অ্যারেতে সকল এলিমেন্টের সমষ্টি নির্ণয় করুন। |
09:10 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প সম্পর্কে অধিক জানতে, |
09:13 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। |
09:19 | এটি কথ্য টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। ভাল ব্যান্ডউইডথ না থাকলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন। |
09:26 | কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
09:34 | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
09:40 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। |
09:44 | এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত। |
09:50 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken HYPHEN tutorial DOT org SLASH NMEICT HYPHEN Intro |
09:57 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |