Java/C2/Introduction-to-Array/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search


Time Narration
00:02 অ্যারের পরিচিতির এই কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে, আপনি অ্যারে তৈরী করা এবং অ্যারেতে এলিমেন্ট এক্সেস করা শিখবেন।
00:14 এই টিউটোরিয়ালের জন্য আমরা

উবুন্টু 11.10,

JDK 1.6 এবং

Eclipse 3.7.0 ব্যবহার করছি।

00:25 টিউটোরিয়ালটি অনুসরণ করতে জাভাতে ডেটা টাইপ এবং for লুপ সম্পর্কে জানতে হবে।
00:32 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন।
00:38 অ্যারে হল ডেটার সংগ্রহ।
00:40 উদাহরণস্বরূপ মার্ক্সের তালিকা, নামের তালিকা, তাপমাত্রার তালিকা, বৃষ্টিপাতের তালিকা।
00:47 প্রতিটি বস্তুর তার অবস্থানের উপর ভিত্তি করে একটি সূচক রয়েছে।
00:52 প্রথম এলিমেন্টের সূচক হল 0.
00:55 দ্বিতীয় এলিমেন্টের সূচক হল 1 এবং এইভাবে।
00:59 এখন এই ডেটা সংগ্রহ করা দেখা যাক।
01:03 তাই Eclipse এ যাই।
01:06 ArraysDemo নামে একটা ক্লাস ইতিমধ্যে তৈরি করা হয়েছে।
01:11 মেন মেথডে, বৃষ্টিপাতের ডেটা যোগ করা যাক।
01:16 সুতরাং মেন মেথডের মধ্যে, লিখুন
01:18 int rainfall ওপেন এবং ক্লোস বর্গাকার বন্ধনী = কোঁকড়া বন্ধনীর মধ্যে লিখুন 25, 31, 29, 13, 27, 35, 12 এবং শেষে একটি সেমিকোলন।
01:53 Rainfall নামক ভ্যারিয়েবলের পর বর্গাকার বন্ধনী উল্লেখ্য।
01:58 এটি rainfall কে ইন্টিজারের অ্যারে হিসাবে ঘোষিত করে।
02:03 ধনুর্বন্ধনী অ্যারের এলিমেন্ট চিহ্নিত করতে ব্যবহৃত হয়।
02:09 এখন ডেটা অ্যাক্সেস করা যাক।
02:12 সুতরাং পরের লাইনে লিখুন,
02:14 System dot out dot println rainfall বর্গাকার বন্ধনীতে লিখুন 2.
02:28 আমরা সূচক সংখ্যা 2 এর সাথে এলিমেন্ট প্রিন্ট করছি।
02:32 অন্য কথায়, অ্যারের তৃতীয় এলিমেন্ট যা হল 29.
02:38 প্রোগ্রাম সংরক্ষণ করে রান করুন।
02:43 আমরা দেখতে পারি আউটপুট হল তৃতীয় এলিমেন্ট অর্থাত 29.
02:49 এখন 2 এর স্থানে 0 লেখা যাক।
02:56 প্রোগ্রাম সংরক্ষণ করে রান করুন।
03:00 আমরা দেখতে পারি আউটপুট হল প্রথম মানটি অর্থাৎ 25.
03:07 এখন প্রথম আইটেমের মানের রূপান্তর করা যাক।
03:13 তাই লিখুন rainfall [0] = 11;
03:27 এখন এটির মান দেখি। প্রোগ্রাম সংরক্ষণ করে রান করুন।
03:34 আমরা দেখতে পারি যে মান 11 এ বদলে গেছে।
03:40 এখন কি হবে যদি আমরা শুধুমাত্র অ্যারের আকার জানি কিন্তু মান নয়।
03:45 এইরকম অ্যারে তৈরী করা দেখা যাক।
03:49 মেন ফাংশনে সবকিছু মুছে ফেলুন এবং লিখুন
03:57 int squares [ ] = new int [10];
04:19 এই স্টেটমেন্ট 10টি এলিমেন্টের সাথে ইন্টিজারের অ্যারে নির্মাণ করে। অ্যারের নাম হল squares.
04:30 এখন এতে কয়েকটি মান যোগ করা যাক।
04:33 তাই লিখুন,
04:35 squares[0] = 1;
04:43 পরের লাইনে squares[1] = 4;
04:53 পরের লাইনে squares[2] = 9;
05:04 squares[3] = 16;
05:15 সুতরাং আমরা প্রথম চারটি সংখ্যার বর্গ প্রবিষ্ট করেছি।
05:20 এখন অ্যারের অন্যান্য এলিমেন্টের অন্তর্ভুক্ত জিনিসগুলি দেখা যাক।
05:26 তাই আমরা অ্যারেতে ষষ্ঠ মান প্রিন্ট করব।
05:30 লিখুন System S capital.out.println(squares [5]);
05:56 প্রোগ্রাম সংরক্ষণ করে রান করুন। আমরা দেখি যে মানটি হল 0.
06:05 এর কারণ হল যখন আমরা ইন্টিজারের অ্যারে তৈরি করি, সকল মান 0 তে শুরু হয়।
06:11 একইভাবে floats অ্যারের সকল মান 0.0 তে আরম্ভ হবে।
06:18 অ্যারেতে প্রতিটি মান লিখতে হলে প্রক্রিয়াটি দীর্ঘ হবে। এর পরিবর্তে, একটি for লুপ ব্যবহার করা যাক।
06:28 তাই লিখুন

int n, x ;

for(x = 4; x < 10; x = x + 1){

n = x + 1;

squares [x] = n * n;

}

07:25 তাই আমরা 4 থেকে 9 পর্যন্ত নম্বর পুনরুক্তি করব এবং অ্যারেতে সংশ্লিষ্ট এলিমেন্ট সেট করব।
07:36 এখন আউটপুট দেখি।
07:38 আমরা দেখতে পারি যে, আমরা অ্যারেতে ষষ্ঠ এলিমেন্টের মান প্রিন্ট করছি। তাই সংরক্ষণ করে রান করুন।
07:52 আমরা দেখি যে ষষ্ঠ এলিমেন্ট হল 36, যা 6 এর বর্গ।
07:57 এখন আমরা সকল মান for লুপের মধ্যে সেট করতে পারি।
08:03 লাইনগুলি মুছে ফেলুন যা নিজে থেকে মান সেট করে এবং 4 কে 0 তে বদলান।
08:14 এইভাবে সূচক 0 থেকে 9 পর্যন্ত সকল এলিমেন্ট সংশ্লিষ্ট বর্গে সেট করা হয়।
08:21 এখন আমরা তৃতীয় এলিমেন্টের মান দেখব।
08:25 এখন 5 কে 2 তে বদলান।
08:30 সংরক্ষণ করে রান করুন।
08:35 আমরা দেখতে পারি যে, তৃতীয় এলিমেন্টের মান লুপে সেট করা হয়েছে এবং এটি হল 9.
08:42 এইভাবে, অ্যারে তৈরি এবং ব্যবহার করা যেতে পারে।
08:50 আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
08:53 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি
08:55 অ্যারে ঘোষিত এবং আরম্ভ করা,
08:58 এবং অ্যারেতে এলিমেন্ট অ্যাক্সেস করা।
09:01 এই টিউটোরিয়ালের নির্দেশিত কাজ হিসাবে,
09:04 প্রদত্ত ইন্টিজার অ্যারের, অ্যারেতে সকল এলিমেন্টের সমষ্টি নির্ণয় করুন।
09:10 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প সম্পর্কে অধিক জানতে,
09:13 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
09:19 এটি কথ্য টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। ভাল ব্যান্ডউইডথ না থাকলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন।
09:26 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
09:34 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
09:40 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
09:44 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
09:50 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken HYPHEN tutorial DOT org SLASH NMEICT HYPHEN Intro
09:57 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta