OpenModelica/C3/Icon-and-Diagram-Views/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 15:22, 8 February 2018 by Satarupadutta (Talk | contribs)
Time | Narration |
00:01 | Icon এবং Diagram Views এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এখানে আমরা শিখব: ক্লাসের Icon এবং Diagram Views নির্দিষ্ট করা। |
00:14 | Icon/Diagram View তে polygon এবং ellipse সন্নিবেশ করা। |
00:20 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: OpenModelica সংস্করণ 1.9.2. |
00:27 | টিউটোরিয়ালটি অনুশীলন করতে নিম্ন অপারেটিং সিস্টেমের যে কোনো একটি ব্যবহার করতে পারেন: Linux, Windows, Mac OS X বা ARM এ FOSSEE OS |
00:39 | টিউটোরিয়ালটি বুঝতে এবং অনুশীলন করতে Modelica তে ক্লাসের সংজ্ঞা সম্পর্কে জানা প্রয়োজন। এছাড়া annotation নির্দিষ্ট করা জানতে হবে। |
00:51 | পূর্বাবশ্যক টিউটোরিয়াল আমাদের ওয়েবসাইটে উল্লিখিত। সেগুলি দেখুন। |
00:57 | Icon এবং Diagram Views, মডেল গ্রাফিকালি দেখতে সক্ষম করে। |
01:03 | Annotations এর ব্যবহার মডেলের Icon এবং Diagram Views নির্দিষ্ট করতে করা যেতে পারে। |
01:09 | Icon View কে Icon Annotation দ্বারা নির্দিষ্ট করা হয়েছে যখনকি Diagram View কে Diagram Annotation দ্বারা নির্দিষ্ট করা হয়েছে। |
01:19 | এটি component-oriented modeling এর জন্য ড্র্যাগ এবং ড্রপ কার্যকারিতা সক্ষম করে। |
01:25 | আমরা আসন্ন টিউটোরিয়ালে এই বৈশিষ্ট্য সম্পর্কে আরো আলোচনা করব। |
01:30 | এখন, Icon and Diagram Annotations এর সিনট্যাক্স বোঝার চেষ্টা করি। |
01:37 | যেমনকি পূর্বের টিউটোরিয়ালে দেখেছি, annotations কে records হিসাবে ভালো বোঝা যায়। |
01:44 | তাই, Icon and Diagram annotations কে coordinateSystem সহ records হিসাবে এবং ফীল্ডস হিসাবে graphics মানা যেতে পারে। |
01:55 | আমরা তাদের প্রতিটি পৃথকভাবে দেখবো। |
01:58 | coordinateSystem নিম্ন ফীল্ডস সহ record হিসাবে মানা যেতে পারে: extent, initialScale, preserveAspectRatio এবং grid. |
02:10 | আমরা একটি উদাহরণের মাধ্যমে সেগুলি বুঝবো। |
02:15 | এখানে Icon/Diagram Annotation এর সিনট্যাক্স দেখানোর একটি উদাহরণ রয়েছে। |
02:22 | এখন আমি OMEdit এ যাই। |
02:26 | আমরা icon এবং diagram annotations কে bouncingBallWithAnnotations নামে উদাহরণের মাধ্যমে বুঝবো। |
02:35 | এই ফাইল আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন। |
02:39 | পূর্বের টিউটোরিয়ালে এই মডেলটি ব্যবহার করা হয়েছিল। |
02:42 | এই মডেল সম্পর্কে আরো জানতে পূর্ববর্তী টিউটোরিয়াল দেখুন। |
02:48 | আমি ইতিমধ্যে OMEdit এ bouncingBallWithAnnotations খুলছি। |
02:54 | Libraries Browser এ এই আইকনে ডাবল ক্লিক করুন। |
02:58 | মডেলটি Icon View তে খোলে। |
03:02 | এটি Diagram বা Text View তে খোলে থাকলে Icon View তে যান। |
03:08 | ভালো দৃশ্যতার জন্য আমি OMEdit উইন্ডো বাম দিকে সরাই। |
03:14 | আপনি এই মডেলের Icon View তে সাদা ব্যাকগ্রাউন্ডে একটি বৃত্ত দেখেন। |
03:21 | আমি canvas হিসাবে Icon View তে সাদা স্থানের আলোচনা করছি। |
03:27 | লক্ষ্য করুন canvas গ্রিডে বিভাজিত। |
03:32 | প্রথমে আমরা শিখব যে canvas এর বৈশিষ্ট্য কিভাবে বদলায়। |
03:37 | তারপর আমরা শিখব circle এবং polygon কিভাবে সন্নিবেশ করে। |
03:43 | Circle কে পাশে ক্যানভাসে ডান ক্লিক করুন। Properties চয়ন করুন। |
03:51 | একটি ডায়ালগ বাক্স পপ আপ দেখায়। |
03:55 | উল্লেখ্য যে এখানে Extent, Grid এবং Component নামে ভাগ রয়েছে। |
04:04 | Extent, canvas এর সীমা চিহ্নিত করে। |
04:07 | Left এবং Top নামে ক্ষেত্রগুলি canvas এর উপরে বাম দিকের কোণার স্থানাঙ্ক সাধন করে। |
04:16 | Left অনুভূমিক স্থানাঙ্ক এর সাথে মেলে এবং Top উল্লম্ব স্থানাঙ্ক এর সাথে মেলে। |
04:24 | একইভাবে, Bottom এবং Right ক্যানভাসের নীচে ডান কোণার স্থানাঙ্ক এর অনুরূপ। |
04:33 | এখন, Left ফীল্ড -200 ইউনিটে বদলান। OK তে ক্লিক করুন। |
04:41 | লক্ষ্য করুন ক্যানভাস 100 ইউনিট দ্বারা প্রসারিত হয়েছে। |
04:47 | আবার ক্যানভাসে ডান ক্লিক করুন এবং Properties চয়ন করুন। |
04:53 | Grid গ্রিডের আকার চিহ্নিত করে। |
04:57 | দ্রষ্টব্য যে extent এবং grid এর ইউনিট Scale Factor দ্বারা ভিন্ন। |
05:04 | গ্রিডের অনুভূমিক ফীল্ড 4 ইউনিটে বদলান। OK তে ক্লিক করুন। |
05:11 | লক্ষ্য করুন canvas এ গ্রিডের আকার বৃদ্ধি পেয়েছে। |
05:16 | Icon View এর এই বৈশিষ্ট্য Text View তে Icon annotation দ্বারা ম্যানুপুলেট করা যেতে পারে। |
05:24 | লক্ষ্য করুন Icon View তে যে কোনো পরিবর্তন Icon annotation এ প্রতিফলিত হয়। |
05:32 | এটি বোঝার চেষ্টা করি। modeling এলাকার উপরে যান এবং Text View তে ক্লিক করুন। একটু নীচে স্ক্রোল করুন। |
05:43 | CoordinateSystem, যেমন আমরা স্লাইডে দেখেছি, Icon এনোটেশনে একটি ফীল্ড। |
05:50 | extent, coordinateSystem এ একটি ফীল্ড। এতে সংখ্যার দুটি জোড়া রয়েছে। |
05:57 | আমরা ইতিমধ্যে দেখেছি যে Properties ডায়লগ বাক্স দ্বারা extent কিভাবে ম্যানুপুলেট করে। |
06:04 | সংখ্যার প্রথম জোড়া হল {-200, -100}। |
06:09 | এই জোড়ার প্রথম সংখ্যা -200 যা ক্যানভাসের উপরে বাম দিকের কোণায় অনুভূমিক স্থানাঙ্ক দেখায়। |
06:20 | একইভাবে, -100 সেই একই পয়েন্টের উল্লম্ব স্থানাঙ্ক দেখায়। |
06:27 | দ্বিতীয় জোড়া সাদা স্থানের নীচে ডান কোণার স্থানাঙ্ক প্রতিনিধিত্ব করে। |
06:35 | লক্ষ্য করুন এই 4 টি সংখ্যা top, bottom, left এবং right ফীল্ড সম্পর্কিত যা Properties ডায়লগ বাক্সে দেখেছি। |
06:45 | এখন, Icon View এর Properties ডায়ালগ বাক্স দ্বারা extent পরিবর্তন করব। |
06:52 | তারপর দেখবো যে এটি Text View এর annotation এ সেইভাবে বদলায় কিনা। |
06:59 | আমি Icon View তে যাই। |
07:02 | ক্যানভাসে ডান ক্লিক করুন এবং Properties চয়ন করুন। |
07:07 | Left ফীল্ড -150.00 তে বদলান। Ok তে ক্লিক করুন। |
07:14 | Text View তে ক্লিক করুন। নীচে স্ক্রোল করুন। |
07:18 | লক্ষ্য করুন extent এ স্থানাঙ্কের প্রথম জোড়া {-200, -100}থেকে {-150, -100} এ বদলে গেছে। |
07:30 | এটি আমাদের দ্বারা Properties ডায়লগ বাক্স দ্বারা Icon View তে করা পরিবর্তনের কারণ। |
07:37 | তাই Icon annotation এ কোনো পরিবর্তন Icon View এবং এর বিপরীতে একটি অনুরূপ পরিবর্তন। |
07:46 | coordinateSystem যেমন ScaleFactor এর অন্যান্য ফীল্ডের আলোচনা এই টিউটোরিয়ালের সীমার বাইরে। |
07:54 | আমি স্লাইডে ফিরে যাই। |
07:57 | আমরা আগেই এর এলিমেন্ট হিসাবে coordinateSystem এবং coordinateSystem এনোটেশন আলোচনা করেছি। |
08:06 | graphics record এ নিম্ন আইটেম থাকতে পারে: Line, Rectangle, Ellipse, Polygon, Text এবং Bitmap. |
08:17 | এখন আলোচনা করব যে এই আইটেম Icon and Diagram views তে কিভাবে সন্নিবেশ করে। |
08:25 | আমি OMEdit এ ফিরে যাই। |
08:29 | আমরা এই এনোটেশন তিনটি ধাপে শিখব। bouncingBallWithAnnotations এ ইতিমধ্যে একটি circle রয়েছে যা এর Icon View তে রয়েছে। |
08:40 | Circle কে Ellipse এনোটেশন দ্বারা প্রাপ্ত করা হয়। প্রথমে তার বৈশিষ্ট্য বদলান। |
08:49 | লক্ষ্য করুন Ellipse সম্মিলিত করা হয়েছে এবং এর বৈশিষ্ট্যা আইকন এনোটেশনের গ্রাফিকাল ফীল্ডে নির্দিষ্ট রয়েছে। |
08:59 | আমি Icon View তে যাই। |
09:02 | circle এ নীল স্থানে ডান ক্লিক করুন। Properties চয়ন করুন। |
09:09 | OriginX হল ellipse এর কেন্দ্রের অনুভূমিক স্থানাঙ্ক। |
09:15 | একইভাবে OriginY, ellipse এর কেন্দ্রের উল্লম্ব স্থানাঙ্ক। |
09:22 | Extent1X হল ellipse এর একেবারে বাম বিন্দুর অনুভূমিক স্থানাঙ্ক। |
09:29 | Extent1Y হল ellipse তে সবচেয়ে শীর্ষ বিন্দুর উল্লম্ব স্থানাঙ্ক। |
09:36 | একইভাবে Extent2X এবং Extent2Y, ellipse এর সবচেয়ে ডান এবং সবচেয়ে নীচের বিন্দুর অনুরূপ। |
09:48 | Line Style এর ব্যবহার বর্ডার লাইনের বৈশিষ্ট্য বদলাতে করা হয়। |
09:53 | Line Style এর নীচে Color এ ক্লিক করুন। |
09:57 | এটি আপনাকে বর্ডারের রঙ বদলানোর অনুমতি দেয়। |
10:01 | আমি লাল পছন্দ করি এবং OK তে ক্লিক করি। |
10:05 | Line Style এ Pattern ড্রপ ড্রপ মেনুতে ক্লিক করুন। |
10:10 | এটি আপনাকে বর্ডারের প্যাটার্ন বদলানোর অনুমতি দেয়। আমি solid line চয়ন করেছি। |
10:17 | Thickness ফীল্ড বর্ডারের বেধ উল্লেখ করে। |
10:21 | এটি 0.5 ইউনিটে বদলান। |
10:25 | Ok তে ক্লিক করুন। |
10:27 | লাল রঙের বর্ডারে পরিবর্তন এবং পুরুত্ব বৃদ্ধিতে লক্ষ্য করুন। |
10:34 | এখন আবার বৃত্তে ডান ক্লিক করুন এবং Properties চয়ন করুন। |
10:40 | Fill Style এ, Color এ ক্লিক করুন। |
10:44 | Color Palette এ Black চয়ন করুন। Ok তে ক্লিক করুন। |
10:49 | এই রঙ ellipse এর ভিতরে রঙ ভরতে রঙ প্রদর্শন করে। |
10:56 | এখন Fill Pattern ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন। |
11:00 | FillPattern.Horizontal চয়ন করুন এবং Ok তে ক্লিক করুন। |
11:06 | লক্ষ্য করুন রঙ কালো হয়ে গেছে এবং প্যাটার্ন সলিড থেকে অনুভূমিক রেখায় বদলে গেছে। |
11:15 | Ellipse এনোটেশন বুঝতে Text View তে যান। Text View তে ক্লিক করুন। নীচে স্ক্রোল করুন। |
11:25 | LineColor তিনটি সংখ্যা নেয় যা বর্ডারের রঙ পরিভাষিত করে। |
11:31 | এই তিনটি সংখ্যা 0 থেকে 255 এর মধ্যে ভ্যালু নিতে পারে। |
11:38 | এটি ব্যবহৃত রঙের RGB তীব্রতার অনুরূপ। |
11:44 | fillPattern অভ্যন্তরে ভরা প্যাটার্ন নির্দিষ্ট করে। |
11:51 | extent, coordinateSystem এর extent ফীল্ডের কনটেক্সটের সমান। |
11:57 | LineThickness বর্ডারের বেধ প্রতিনিধিত্ব করে। |
12:02 | লক্ষ্য করুন এই সকল ফীল্ড Properties ডায়লগ বাক্স দ্বারা বদলানো যেতে পারে যেমনকি ইতিমধ্যেই দেখেছি। |
12:10 | এখন, টুলবার ব্যবহার করে নতুন ellipse বানাতে Icon View তে যাই। Icon View তে ক্লিক করুন। |
12:19 | আমি কিছু স্থান মুক্ত করতে বিদ্যমান বৃত্তটি আবার সাজাই। |
12:24 | Circle এ ডান ক্লিক করুন এবং properties চয়ন করুন। |
12:29 | Extent2Y কে 0 ইউনিটে বদলান। Ok তে ক্লিক করুন। |
12:35 | এখন নতুন ellipse প্রবিষ্ট করতে, টুলবারে Ellipse বোতামে ক্লিক করুন। |
12:42 | Canvas এ কোথাও বাম ক্লিক করুন এবং মাউস ধরে রেখে টানুন। |
12:50 | ellipse বানানোর পর মাউস ছেড়ে দিন। |
12:55 | ellipse এ ডান ক্লিক করুন এবং আপনার পছন্দ অনুযায়ী বৈশিষ্ট্য বদলাতে Properties চয়ন করুন। Ok তে ক্লিক করুন। |
13:05 | একইভাবে, Tool Bar দ্বারা Line, Polygon, Rectangle এবং Text সন্নিবেশ করতে পারি। |
13:13 | এখন, Diagram View ব্যাখ্যা করি। Diagram View তে ক্লিক করুন। |
13:19 | লক্ষ্য করুন এখানে একটি লাইন রয়েছে। এই লাইনের বৈশিষ্ট্য Diagram এনোটেশনে নির্দিষ্ট করা হয়েছে। |
13:28 | Diagram এনোটেশন বোঝার জন্য Text View তে যান। নীচে স্ক্রোল করুন। |
13:35 | Diagram এনোটেশন এর সিনট্যাক্সে Icon এনোটেশনের অনুরূপ। |
13:41 | এতে এর কম্পোনেন্ট রেকর্ড হিসাবে coordinateSystem এবং graphics রয়েছে। |
13:47 | Diagram View তে প্রবিষ্ট Line এর বৈশিষ্ট্য এখানে নির্দিষ্ট করা হয়েছে। |
13:53 | Line এনোটেশনের ফীল্ড সহজেই বোঝা যায়। |
13:58 | এখন, Icon এবং Diagram Views এর মাঝে পার্থক্য বুঝি। |
14:04 | আমি OMEdit উইন্ডো ডানদিকে স্থানান্তর করি। |
14:09 | Ctrl + S টিপে মডেলটি সংরক্ষণ করুন। |
14:13 | Icon View তে প্রদর্শিত চিত্র Libraries Browser এ একটি আইকন হিসাবে দেখা দেয় যা এখানে দেখায়। |
14:22 | যখনকি Diagram View, component-oriented modeling এ উল্লেখযোগ্যভাবে ব্যবহৃত হয়। |
14:29 | আমরা আসন্ন টিউটোরিয়ালে component-oriented modeling সম্পর্কে আরো শিখব। |
14:35 | এখন আমি স্লাইডে ফিরে যাই। |
14:39 | Ellipse এ নিম্ন ফীল্ড রয়েছে যা ইতিমধ্যে আলোচনা করেছি। |
14:44 | অনুশীলনী হিসাবে, মডেলের Icon View তে line, polygon, rectangle এবং text প্রবিষ্ট করুন। |
14:53 | তাদের বৈশিষ্ট্য সংশোধন করুন এবং তাদের এনোটেশন বুঝুন। |
14:58 | এটি আমাদের টিউটোরিয়ালের শেষে নিয়ে আসে। |
15:02 | নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। এটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। |
15:08 | আমরা কর্মশালার আয়োজন করি এবং প্রশংসাপত্র দেই। আরো জানতে আমাদের লিখুন। |
15:14 | আপনার এই স্পোকেন টিউটোরিয়ালে কোন প্রশ্ন থাকলে নিম্ন সাইটে যান। |
15:20 | আমরা জনপ্রিয় বইগুলির সমাধানকৃত উদাহরণের কোডিং নির্দেশ করি। আরো জানতে এই সাইটে যান। |
15:28 | আমরা কমার্শিয়াল সিমুলেটর ল্যাবগুলি OpenModelica তে মাইগ্রেট করতে সহায়তা করি। |
15:33 | আমাদের ল্যাব মাইগ্রেশন প্রজেক্ট সম্পর্কে অধিক জানতে এই সাইটে যান। |
15:39 | Spoken Tutorial প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা সমর্থিত। |
15:46 | আমরা OpenModelica উন্নয়ন দলকে তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানাই। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ। |