OpenModelica/C3/Icon-and-Diagram-Views/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:01 Icon এবং Diagram Views এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এখানে আমরা শিখব: ক্লাসের Icon এবং Diagram Views নির্দিষ্ট করা।
00:14 Icon/Diagram View তে polygon এবং ellipse সন্নিবেশ করা।
00:20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: OpenModelica সংস্করণ 1.9.2.
00:27 টিউটোরিয়ালটি অনুশীলন করতে নিম্ন অপারেটিং সিস্টেমের যে কোনো একটি ব্যবহার করতে পারেন: Linux, Windows, Mac OS X বা ARM এ FOSSEE OS
00:39 টিউটোরিয়ালটি বুঝতে এবং অনুশীলন করতে Modelica তে ক্লাসের সংজ্ঞা সম্পর্কে জানা প্রয়োজন। এছাড়া annotation নির্দিষ্ট করা জানতে হবে।
00:51 পূর্বাবশ্যক টিউটোরিয়াল আমাদের ওয়েবসাইটে উল্লিখিত। সেগুলি দেখুন।
00:57 Icon এবং Diagram Views, মডেল গ্রাফিকালি দেখতে সক্ষম করে।
01:03 Annotations এর ব্যবহার মডেলের Icon এবং Diagram Views নির্দিষ্ট করতে করা যেতে পারে।
01:09 Icon View কে Icon Annotation দ্বারা নির্দিষ্ট করা হয়েছে যখনকি Diagram View কে Diagram Annotation দ্বারা নির্দিষ্ট করা হয়েছে।
01:19 এটি component-oriented modeling এর জন্য ড্র্যাগ এবং ড্রপ কার্যকারিতা সক্ষম করে।
01:25 আমরা আসন্ন টিউটোরিয়ালে এই বৈশিষ্ট্য সম্পর্কে আরো আলোচনা করব।
01:30 এখন, Icon and Diagram Annotations এর সিনট্যাক্স বোঝার চেষ্টা করি।
01:37 যেমনকি পূর্বের টিউটোরিয়ালে দেখেছি, annotations কে records হিসাবে ভালো বোঝা যায়।
01:44 তাই, Icon and Diagram annotations কে coordinateSystem সহ records হিসাবে এবং ফীল্ডস হিসাবে graphics মানা যেতে পারে।
01:55 আমরা তাদের প্রতিটি পৃথকভাবে দেখবো।
01:58 coordinateSystem নিম্ন ফীল্ডস সহ record হিসাবে মানা যেতে পারে: extent, initialScale, preserveAspectRatio এবং grid.
02:10 আমরা একটি উদাহরণের মাধ্যমে সেগুলি বুঝবো।
02:15 এখানে Icon/Diagram Annotation এর সিনট্যাক্স দেখানোর একটি উদাহরণ রয়েছে।
02:22 এখন আমি OMEdit এ যাই।
02:26 আমরা icon এবং diagram annotations কে bouncingBallWithAnnotations নামে উদাহরণের মাধ্যমে বুঝবো।
02:35 এই ফাইল আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন।
02:39 পূর্বের টিউটোরিয়ালে এই মডেলটি ব্যবহার করা হয়েছিল।
02:42 এই মডেল সম্পর্কে আরো জানতে পূর্ববর্তী টিউটোরিয়াল দেখুন।
02:48 আমি ইতিমধ্যে OMEdit এ bouncingBallWithAnnotations খুলছি।
02:54 Libraries Browser এ এই আইকনে ডাবল ক্লিক করুন।
02:58 মডেলটি Icon View তে খোলে।
03:02 এটি Diagram বা Text View তে খোলে থাকলে Icon View তে যান।
03:08 ভালো দৃশ্যতার জন্য আমি OMEdit উইন্ডো বাম দিকে সরাই।
03:14 আপনি এই মডেলের Icon View তে সাদা ব্যাকগ্রাউন্ডে একটি বৃত্ত দেখেন।
03:21 আমি canvas হিসাবে Icon View তে সাদা স্থানের আলোচনা করছি।
03:27 লক্ষ্য করুন canvas গ্রিডে বিভাজিত।
03:32 প্রথমে আমরা শিখব যে canvas এর বৈশিষ্ট্য কিভাবে বদলায়।
03:37 তারপর আমরা শিখব circle এবং polygon কিভাবে সন্নিবেশ করে।
03:43 Circle কে পাশে ক্যানভাসে ডান ক্লিক করুন। Properties চয়ন করুন।
03:51 একটি ডায়ালগ বাক্স পপ আপ দেখায়।
03:55 উল্লেখ্য যে এখানে Extent, Grid এবং Component নামে ভাগ রয়েছে।
04:04 Extent, canvas এর সীমা চিহ্নিত করে।
04:07 Left এবং Top নামে ক্ষেত্রগুলি canvas এর উপরে বাম দিকের কোণার স্থানাঙ্ক সাধন করে।
04:16 Left অনুভূমিক স্থানাঙ্ক এর সাথে মেলে এবং Top উল্লম্ব স্থানাঙ্ক এর সাথে মেলে।
04:24 একইভাবে, Bottom এবং Right ক্যানভাসের নীচে ডান কোণার স্থানাঙ্ক এর অনুরূপ।
04:33 এখন, Left ফীল্ড -200 ইউনিটে বদলান। OK তে ক্লিক করুন।
04:41 লক্ষ্য করুন ক্যানভাস 100 ইউনিট দ্বারা প্রসারিত হয়েছে।
04:47 আবার ক্যানভাসে ডান ক্লিক করুন এবং Properties চয়ন করুন।
04:53 Grid গ্রিডের আকার চিহ্নিত করে।
04:57 দ্রষ্টব্য যে extent এবং grid এর ইউনিট Scale Factor দ্বারা ভিন্ন।
05:04 গ্রিডের অনুভূমিক ফীল্ড 4 ইউনিটে বদলান। OK তে ক্লিক করুন।
05:11 লক্ষ্য করুন canvas এ গ্রিডের আকার বৃদ্ধি পেয়েছে।
05:16 Icon View এর এই বৈশিষ্ট্য Text View তে Icon annotation দ্বারা ম্যানুপুলেট করা যেতে পারে।
05:24 লক্ষ্য করুন Icon View তে যে কোনো পরিবর্তন Icon annotation এ প্রতিফলিত হয়।
05:32 এটি বোঝার চেষ্টা করি। modeling এলাকার উপরে যান এবং Text View তে ক্লিক করুন। একটু নীচে স্ক্রোল করুন।
05:43 CoordinateSystem, যেমন আমরা স্লাইডে দেখেছি, Icon এনোটেশনে একটি ফীল্ড।
05:50 extent, coordinateSystem এ একটি ফীল্ড। এতে সংখ্যার দুটি জোড়া রয়েছে।
05:57 আমরা ইতিমধ্যে দেখেছি যে Properties ডায়লগ বাক্স দ্বারা extent কিভাবে ম্যানুপুলেট করে।
06:04 সংখ্যার প্রথম জোড়া হল {-200, -100}।
06:09 এই জোড়ার প্রথম সংখ্যা -200 যা ক্যানভাসের উপরে বাম দিকের কোণায় অনুভূমিক স্থানাঙ্ক দেখায়।
06:20 একইভাবে, -100 সেই একই পয়েন্টের উল্লম্ব স্থানাঙ্ক দেখায়।
06:27 দ্বিতীয় জোড়া সাদা স্থানের নীচে ডান কোণার স্থানাঙ্ক প্রতিনিধিত্ব করে।
06:35 লক্ষ্য করুন এই 4 টি সংখ্যা top, bottom, left এবং right ফীল্ড সম্পর্কিত যা Properties ডায়লগ বাক্সে দেখেছি।
06:45 এখন, Icon View এর Properties ডায়ালগ বাক্স দ্বারা extent পরিবর্তন করব।
06:52 তারপর দেখবো যে এটি Text View এর annotation এ সেইভাবে বদলায় কিনা।
06:59 আমি Icon View তে যাই।
07:02 ক্যানভাসে ডান ক্লিক করুন এবং Properties চয়ন করুন।
07:07 Left ফীল্ড -150.00 তে বদলান। Ok তে ক্লিক করুন।
07:14 Text View তে ক্লিক করুন। নীচে স্ক্রোল করুন।
07:18 লক্ষ্য করুন extent এ স্থানাঙ্কের প্রথম জোড়া {-200, -100}থেকে {-150, -100} এ বদলে গেছে।
07:30 এটি আমাদের দ্বারা Properties ডায়লগ বাক্স দ্বারা Icon View তে করা পরিবর্তনের কারণ।
07:37 তাই Icon annotation এ কোনো পরিবর্তন Icon View এবং এর বিপরীতে একটি অনুরূপ পরিবর্তন।
07:46 coordinateSystem যেমন ScaleFactor এর অন্যান্য ফীল্ডের আলোচনা এই টিউটোরিয়ালের সীমার বাইরে।
07:54 আমি স্লাইডে ফিরে যাই।
07:57 আমরা আগেই এর এলিমেন্ট হিসাবে coordinateSystem এবং coordinateSystem এনোটেশন আলোচনা করেছি।
08:06 graphics record এ নিম্ন আইটেম থাকতে পারে: Line, Rectangle, Ellipse, Polygon, Text এবং Bitmap.
08:17 এখন আলোচনা করব যে এই আইটেম Icon and Diagram views তে কিভাবে সন্নিবেশ করে।
08:25 আমি OMEdit এ ফিরে যাই।
08:29 আমরা এই এনোটেশন তিনটি ধাপে শিখব। bouncingBallWithAnnotations এ ইতিমধ্যে একটি circle রয়েছে যা এর Icon View তে রয়েছে।
08:40 Circle কে Ellipse এনোটেশন দ্বারা প্রাপ্ত করা হয়। প্রথমে তার বৈশিষ্ট্য বদলান।
08:49 লক্ষ্য করুন Ellipse সম্মিলিত করা হয়েছে এবং এর বৈশিষ্ট্যা আইকন এনোটেশনের গ্রাফিকাল ফীল্ডে নির্দিষ্ট রয়েছে।
08:59 আমি Icon View তে যাই।
09:02 circle এ নীল স্থানে ডান ক্লিক করুন। Properties চয়ন করুন।
09:09 OriginX হল ellipse এর কেন্দ্রের অনুভূমিক স্থানাঙ্ক।
09:15 একইভাবে OriginY, ellipse এর কেন্দ্রের উল্লম্ব স্থানাঙ্ক।
09:22 Extent1X হল ellipse এর একেবারে বাম বিন্দুর অনুভূমিক স্থানাঙ্ক।
09:29 Extent1Y হল ellipse তে সবচেয়ে শীর্ষ বিন্দুর উল্লম্ব স্থানাঙ্ক।
09:36 একইভাবে Extent2X এবং Extent2Y, ellipse এর সবচেয়ে ডান এবং সবচেয়ে নীচের বিন্দুর অনুরূপ।
09:48 Line Style এর ব্যবহার বর্ডার লাইনের বৈশিষ্ট্য বদলাতে করা হয়।
09:53 Line Style এর নীচে Color এ ক্লিক করুন।
09:57 এটি আপনাকে বর্ডারের রঙ বদলানোর অনুমতি দেয়।
10:01 আমি লাল পছন্দ করি এবং OK তে ক্লিক করি।
10:05 Line Style এ Pattern ড্রপ ড্রপ মেনুতে ক্লিক করুন।
10:10 এটি আপনাকে বর্ডারের প্যাটার্ন বদলানোর অনুমতি দেয়। আমি solid line চয়ন করেছি।
10:17 Thickness ফীল্ড বর্ডারের বেধ উল্লেখ করে।
10:21 এটি 0.5 ইউনিটে বদলান।
10:25 Ok তে ক্লিক করুন।
10:27 লাল রঙের বর্ডারে পরিবর্তন এবং পুরুত্ব বৃদ্ধিতে লক্ষ্য করুন।
10:34 এখন আবার বৃত্তে ডান ক্লিক করুন এবং Properties চয়ন করুন।
10:40 Fill Style এ, Color এ ক্লিক করুন।
10:44 Color Palette এ Black চয়ন করুন। Ok তে ক্লিক করুন।
10:49 এই রঙ ellipse এর ভিতরে রঙ ভরতে রঙ প্রদর্শন করে।
10:56 এখন Fill Pattern ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন।
11:00 FillPattern.Horizontal চয়ন করুন এবং Ok তে ক্লিক করুন।
11:06 লক্ষ্য করুন রঙ কালো হয়ে গেছে এবং প্যাটার্ন সলিড থেকে অনুভূমিক রেখায় বদলে গেছে।
11:15 Ellipse এনোটেশন বুঝতে Text View তে যান। Text View তে ক্লিক করুন। নীচে স্ক্রোল করুন।
11:25 LineColor তিনটি সংখ্যা নেয় যা বর্ডারের রঙ পরিভাষিত করে।
11:31 এই তিনটি সংখ্যা 0 থেকে 255 এর মধ্যে ভ্যালু নিতে পারে।
11:38 এটি ব্যবহৃত রঙের RGB তীব্রতার অনুরূপ।
11:44 fillPattern অভ্যন্তরে ভরা প্যাটার্ন নির্দিষ্ট করে।
11:51 extent, coordinateSystem এর extent ফীল্ডের কনটেক্সটের সমান।
11:57 LineThickness বর্ডারের বেধ প্রতিনিধিত্ব করে।
12:02 লক্ষ্য করুন এই সকল ফীল্ড Properties ডায়লগ বাক্স দ্বারা বদলানো যেতে পারে যেমনকি ইতিমধ্যেই দেখেছি।
12:10 এখন, টুলবার ব্যবহার করে নতুন ellipse বানাতে Icon View তে যাই। Icon View তে ক্লিক করুন।
12:19 আমি কিছু স্থান মুক্ত করতে বিদ্যমান বৃত্তটি আবার সাজাই।
12:24 Circle এ ডান ক্লিক করুন এবং properties চয়ন করুন।
12:29 Extent2Y কে 0 ইউনিটে বদলান। Ok তে ক্লিক করুন।
12:35 এখন নতুন ellipse প্রবিষ্ট করতে, টুলবারে Ellipse বোতামে ক্লিক করুন।
12:42 Canvas এ কোথাও বাম ক্লিক করুন এবং মাউস ধরে রেখে টানুন।
12:50 ellipse বানানোর পর মাউস ছেড়ে দিন।
12:55 ellipse এ ডান ক্লিক করুন এবং আপনার পছন্দ অনুযায়ী বৈশিষ্ট্য বদলাতে Properties চয়ন করুন। Ok তে ক্লিক করুন।
13:05 একইভাবে, Tool Bar দ্বারা Line, Polygon, Rectangle এবং Text সন্নিবেশ করতে পারি।
13:13 এখন, Diagram View ব্যাখ্যা করি। Diagram View তে ক্লিক করুন।
13:19 লক্ষ্য করুন এখানে একটি লাইন রয়েছে। এই লাইনের বৈশিষ্ট্য Diagram এনোটেশনে নির্দিষ্ট করা হয়েছে।
13:28 Diagram এনোটেশন বোঝার জন্য Text View তে যান। নীচে স্ক্রোল করুন।
13:35 Diagram এনোটেশন এর সিনট্যাক্সে Icon এনোটেশনের অনুরূপ।
13:41 এতে এর কম্পোনেন্ট রেকর্ড হিসাবে coordinateSystem এবং graphics রয়েছে।
13:47 Diagram View তে প্রবিষ্ট Line এর বৈশিষ্ট্য এখানে নির্দিষ্ট করা হয়েছে।
13:53 Line এনোটেশনের ফীল্ড সহজেই বোঝা যায়।
13:58 এখন, Icon এবং Diagram Views এর মাঝে পার্থক্য বুঝি।
14:04 আমি OMEdit উইন্ডো ডানদিকে স্থানান্তর করি।
14:09 Ctrl + S টিপে মডেলটি সংরক্ষণ করুন।
14:13 Icon View তে প্রদর্শিত চিত্র Libraries Browser এ একটি আইকন হিসাবে দেখা দেয় যা এখানে দেখায়।
14:22 যখনকি Diagram View, component-oriented modeling এ উল্লেখযোগ্যভাবে ব্যবহৃত হয়।
14:29 আমরা আসন্ন টিউটোরিয়ালে component-oriented modeling সম্পর্কে আরো শিখব।
14:35 এখন আমি স্লাইডে ফিরে যাই।
14:39 Ellipse এ নিম্ন ফীল্ড রয়েছে যা ইতিমধ্যে আলোচনা করেছি।
14:44 অনুশীলনী হিসাবে, মডেলের Icon View তে line, polygon, rectangle এবং text প্রবিষ্ট করুন।
14:53 তাদের বৈশিষ্ট্য সংশোধন করুন এবং তাদের এনোটেশন বুঝুন।
14:58 এটি আমাদের টিউটোরিয়ালের শেষে নিয়ে আসে।
15:02 নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। এটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়।
15:08 আমরা কর্মশালার আয়োজন করি এবং প্রশংসাপত্র দেই। আরো জানতে আমাদের লিখুন।
15:14 আপনার এই স্পোকেন টিউটোরিয়ালে কোন প্রশ্ন থাকলে নিম্ন সাইটে যান।
15:20 আমরা জনপ্রিয় বইগুলির সমাধানকৃত উদাহরণের কোডিং নির্দেশ করি। আরো জানতে এই সাইটে যান।
15:28 আমরা কমার্শিয়াল সিমুলেটর ল্যাবগুলি OpenModelica তে মাইগ্রেট করতে সহায়তা করি।
15:33 আমাদের ল্যাব মাইগ্রেশন প্রজেক্ট সম্পর্কে অধিক জানতে এই সাইটে যান।
15:39 Spoken Tutorial প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা সমর্থিত।
15:46 আমরা OpenModelica উন্নয়ন দলকে তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানাই। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।

Contributors and Content Editors

Satarupadutta