Java/C3/Java-Interfaces/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 21:15, 14 November 2017 by Satarupadutta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time
Narration
00:01 Java Interfaces এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:05 এখানে আমরা শিখব: interface বানানো।
00:10 Implementation classes বানানো এবং Interface এর ব্যবহার।
00:16 এখানে আমি ব্যবহার করছি: উবুন্টু 12.04, JDK 1.7 এবং Eclipse 4.3.1
00:28 টিউটোরিয়ালটি অনুসরণ করতে Java এবং Eclipse IDE এর মৌলিক জ্ঞান থাকতে হবে।
00:36 Java তে subclassing এবং Abstract classes এর জ্ঞান থাকতে হবে।
00:42 না হলে, প্রাসঙ্গিক জাভা টিউটোরিয়ালের জন্য, প্রদর্শিত লিঙ্কে যান।
00:48 প্রথমে interface সম্পর্কে শিখি।
00:52 ইন্টারফেসে abstract মেথড এবং static data members এর সেট রয়েছে।
00:58 এটি বিনা বডির মেথডের signature সংজ্ঞায়িত করে।
01:04 এটি interface কীওয়ার্ড দ্বারা ঘোষিত করা হয়।
01:08 এখন Eclipse এ যান এবং InterfaceDemo নামে নতুন প্রোজেক্ট বানান।
01:15 এখানে, interface দ্বারা প্রদর্শন করতে আবশ্যক classes এবং interface বানাবো।
01:24 src ফোল্ডারে ডান ক্লিক করুন এবং New > Interface এ ক্লিক করুন।
01:30 নাম Animal লিখুন এবং এন্টার টিপুন।
01:34 উল্লেখ্য যে interface কীওয়ার্ডের ব্যবহার ইন্টারফেস সংজ্ঞায়িত করতে করা হয়।
01:39 এখন স্ক্রীনে প্রদর্শিত কোড লিখুন।
01:43 এখানে, ইন্টারফেসের নাম Animal.
01:46 এতে তিনটি abstract মেথড রয়েছে talk(), see() এবং move()
01:52 ইন্টারফেসের সকল ধরনের মেথড public এবং abstract.
01:59 একটি ইন্টারফেসে constant variable ও ঘোষিত থাকতে পারে।
02:04 এখানে, কনস্ট্যান্ট স্ট্রিং ভ্যালু Mammal ভ্যারিয়েবল type1 এ নির্ধারিত।
02:12 Reptiles ভ্যারিয়েবল type2 তে নির্ধারিত।
02:16 সকল constant ভ্যালু একটি ইন্টারফেসে সংজ্ঞায়িত যা হল public, static এবং final.
02:25 এরপর আমরা উদাহরণ সহ ইন্টারফেসের implementation ক্লাস সম্পর্কে শিখি।
02:32 এখানে Human ক্লাস রয়েছে যা Animal ইন্টারফেস প্রয়োগ করে।
02:38 এটিকে talk(), see() এবং move() মেথডের জন্য বাস্তবায়ন প্রদান করতে হবে।
02:45 ক্লাস একাধিক ইন্টারফেস বাস্তবায়ন করতে পারে।
02:49 উদাহরণে দেখানোর মত, Human ক্লাস দুটি ইন্টারফেস Animal এবং Action পরিচালনা করে।
02:57 উল্লেখ্য সিনট্যাক্সে ব্যবহৃত comma অপারেটর বিভিন্ন ইন্টারফেস সনাক্ত করে।
03:04 এখন এই ক্লাস Animal এবং Action উভয় ইন্টারফেসে সকল abstract মেথডের জন্য প্রয়োগ করা উচিত।
03:13 এখানে চিত্রটি বাস্তবায়ন সস্পর্ক প্রতিনিধিত্ব করে।
03:18 Animal ক্লাস একটি ইন্টারফেস।
03:22 Human এবং Snake ক্লাস দুটি implementation classes.
03:28 Human ক্লাস talk(), see() এবং move() মেথডের নিজের আলাদা বাস্তবায়ন প্রদান করে।
03:36 Snake ক্লাস talk(), see() এবং move() মেথডের নিজের আলাদা বাস্তবায়ন প্রদান করে।
03:45 এখন স্যাম্পল প্রোগ্রম সহ interfaces এর ব্যবহার বুঝি।
03:50 default package এ ডান ক্লিক করুন এবং Human নামে ক্লাস বানান।
03:56 এটিকে Animal ক্লাসের implementation class বানাতে লিখুন: implements Animal
04:04 এখন আমরা Eclipse IDE তে এরর দেখি।
04:09 এই এরর ইঙ্গিত দেয় Animal interface কে implementation প্রদান করা উচিত।
04:15 দেখুন এই এরর কিভাবে সংশোধন করা যায়।
04:19 এখন talk(), see() এবং move() মেথড সংজ্ঞায়িত করি।
04:23 লিখুন: public void talk( ) কোঁকড়া বন্ধনীতে লিখুন System.out.println উদ্ধৃতিতে I am a human and I belong to.
04:37 এখন Animal ইন্টারফেসে ঘোষিত static, final variable type1 এর ভ্যালু ব্যবহার করতে পারি।
04:45 লিখুন: + Animal.type1+ উদ্ধৃতিতে family সেমিকোলন।
04:54 এখন see() মেথড প্রয়োগ করি।
04:57 লিখুন: public void see( ) কোঁকড়া বন্ধনীতে লিখুন System.out.println উদ্ধৃতিতে I can see all colors সেমিকোলন।
05:11 আমাদের move() মেথডও নির্ধারণ করা উচিত।
05:14 লিখুন: public void move( ) কোঁকড়া বন্ধনীতে লিখুন System.out.println উদ্ধৃতিতে I move by walking সেমিকোলন।
05:29 একবার সকল মেথড প্রয়োগ হলে এরর অদৃশ্য হয়ে যায়।
05:34 এরপর আমরা শিখব Snake ক্লাস নির্ধারণ করা।
05:38 আমি এটি ইতিমধ্যে আমার প্রোজেক্টে বানিয়েছি।
05:42 আপনার প্রোজেক্টে snake ক্লাস বানান এবং স্ক্রীনে প্রদর্শিত নিম্ন কোড লিখুন।
05:49 এখন কোডটি দেখুন।
05:52 আমরা দেখি যে Animal interface এর সকল মেথড talk(), see() এবং move() এই ক্লাসে প্রয়োগ হয়।
06:01 এখানে, talk() মেথড I am a snake and I belong to প্রিন্ট করে।
06:07 তারপর Animal.type2 এর ভ্যালু প্রিন্ট হয় এবং তারপর family এর।
06:13 এখানে see() মেথড I can see only in black and white প্রিন্ট করে।
06:19 move() মেথড I move by crawling প্রিন্ট করে।
06:23 Human ক্লাসের talk(), see() এবং move() মেথডের নিজের বাস্তবায়ন রয়েছে।
06:31 Snake ক্লাসের talk(), see() এবং move() মেথডের নিজের বাস্তবায়ন রয়েছে।
06:39 এখন, default package এ ডান ক্লিক করুন,new > class এ ক্লিক করুন এবং তারপর Demo নাম লিখুন।
06:47 এই ক্লাসে, আমাদের main মেথড রয়েছে।
06:51 লিখুন main এবং তারপর main মেথড বানাতে ctrl+space টিপুন।
06:58 স্ক্রীনে প্রদর্শিত নিম্ন কোড লিখুন।
07:01 এই লাইনে, Animal ইন্টারফেস দ্বারা Human ক্লাস দৃষ্টান্ত করি।
07:07 এটি Animal h equals new Human() হিসাবে দেখায়।
07:14 এখন এই object কে h.talk(); h.see(); h.move() হিসাবে ব্যবহার করে বিভিন্ন মেথড প্রয়োগ করতে পারি।
07:26 এরপর Animal ইন্টারফেস দ্বারা Snake ক্লাস দৃষ্টান্ত করি।
07:31 এই object দ্বারা বিভিন্ন মেথড প্রয়োগ করতে পারি যেমনকি দেখিয়েছি।
07:38 এখন, এই ডেমো প্রোগ্রামটি রান করি।
07:41 Demo ক্লাসে ডান ক্লিক করুন এবং তারপর Run as > Java Application চয়ন করুন।
07:48 আমরা আউটপুট দেখি।
07:52 এটি human class object h দ্বারা talk(), see() এবং move() মেথড প্রয়োগ করে প্রিন্ট হয়েছে।
08:00 এটি Snake class object s দ্বারা talk(), see() এবং move() মেথড প্রয়োগ করে প্রিন্ট হয়েছে।
08:08 এখন, interface এবং abstract ক্লাসের মধ্যে পার্থক্য দেখি।
08:14 ইন্টারফেসে সকল মেথড abstract হওয়া উচিত।
08:18 ইন্টারফেসে কোনো constructors, concrete মেথড,
08:23 static মেথড এবং main মেথড থাকা উচিত নয়।
08:28 কিন্তু abstract ক্লাসে এগুলি থাকতে পারে।
08:32 ইন্টারফেসে ভ্যারিয়েবল static এবং final হওয়া উচিত।
08:38 এখানে abstract ক্লাসের জন্য এমনি কোনো বিধিনিষেধ নেই।
08:43 এর সাথেই টিউটোরিয়ালের শেষে এসেছি। সংক্ষেপে,
08:48 এখানে আমরা শিখেছি: ইন্টারফেস বানানো।
08:53 implementation ক্লাস বানানো এবং
08:56 ইন্টারফেসের ব্যবহার।
08:59 অনুশীলনী হিসাবে, Vehicle ইন্টারফেস বানান, যাতে brake() এবং run() মেথড থাকে।
09:07 Fuel নামে ইন্টারফেস বানান যাতে fill(String type,int quantity), pay(int quantity,int price) থাকে।
09:19 সাবক্লাস Car বানান যা Vehicle এবং Fuel উভয় ইন্টারফেস প্রয়োগ করে।
09:26 brake মেথড Car Applies Power brake প্রিন্ট করা উচিত।
09:30 run মেথড Car is running on 4 wheels প্রিন্ট করা উচিত।
09:35 একইভাবে fill() মেথড fuel ফীল্ডের টাইপ এবং কোয়ালিটি প্রিন্ট করে।
09:41 উদাহরণস্বরূপ: 10 Litres of petrol.
09:44 pay() মেথড দেওয়া মূল্য প্রিন্ট করতে ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ: Pay Rs. 640.
09:53 আরেকটি Bike বানান যাতে আবার উভয় ইন্টারফেস Vehicle এবং Fuel প্রয়োগ করে।
10:00 brake মেথড Bike Applies hand brake প্রিন্ট করতে পারে।
10:05 run মেথড Bike is running on 2 wheels প্রিন্ট করতে পারে।
10:10 আগে ব্যাখ্যা করা fill() এবং pay() মেথড প্রয়োগ করুন।
10:15 অবশেষে ফলাফল যাচাই করতে Demo ক্লাস বানান যাতে main মেথড থাকে।
10:21 নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। এটি ডাউনলোড করে দেখুন।
10:29 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
10:38 অধিক জানতে আমাদের লিখুন।
10:41 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা সমর্থিত।
10:48 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, http://spoken-tutorial.org/NMEICT-Intro
10:52 আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি।
11:01 অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।

Contributors and Content Editors

Satarupadutta