Java/C3/Java-Interfaces/Bengali
From Script | Spoken-Tutorial
|
|
00:01 | Java Interfaces এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:05 | এখানে আমরা শিখব: interface বানানো। |
00:10 | Implementation classes বানানো এবং Interface এর ব্যবহার। |
00:16 | এখানে আমি ব্যবহার করছি: উবুন্টু 12.04, JDK 1.7 এবং Eclipse 4.3.1 |
00:28 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে Java এবং Eclipse IDE এর মৌলিক জ্ঞান থাকতে হবে। |
00:36 | Java তে subclassing এবং Abstract classes এর জ্ঞান থাকতে হবে। |
00:42 | না হলে, প্রাসঙ্গিক জাভা টিউটোরিয়ালের জন্য, প্রদর্শিত লিঙ্কে যান। |
00:48 | প্রথমে interface সম্পর্কে শিখি। |
00:52 | ইন্টারফেসে abstract মেথড এবং static data members এর সেট রয়েছে। |
00:58 | এটি বিনা বডির মেথডের signature সংজ্ঞায়িত করে। |
01:04 | এটি interface কীওয়ার্ড দ্বারা ঘোষিত করা হয়। |
01:08 | এখন Eclipse এ যান এবং InterfaceDemo নামে নতুন প্রোজেক্ট বানান। |
01:15 | এখানে, interface দ্বারা প্রদর্শন করতে আবশ্যক classes এবং interface বানাবো। |
01:24 | src ফোল্ডারে ডান ক্লিক করুন এবং New > Interface এ ক্লিক করুন। |
01:30 | নাম Animal লিখুন এবং এন্টার টিপুন। |
01:34 | উল্লেখ্য যে interface কীওয়ার্ডের ব্যবহার ইন্টারফেস সংজ্ঞায়িত করতে করা হয়। |
01:39 | এখন স্ক্রীনে প্রদর্শিত কোড লিখুন। |
01:43 | এখানে, ইন্টারফেসের নাম Animal. |
01:46 | এতে তিনটি abstract মেথড রয়েছে talk(), see() এবং move() |
01:52 | ইন্টারফেসের সকল ধরনের মেথড public এবং abstract. |
01:59 | একটি ইন্টারফেসে constant variable ও ঘোষিত থাকতে পারে। |
02:04 | এখানে, কনস্ট্যান্ট স্ট্রিং ভ্যালু Mammal ভ্যারিয়েবল type1 এ নির্ধারিত। |
02:12 | Reptiles ভ্যারিয়েবল type2 তে নির্ধারিত। |
02:16 | সকল constant ভ্যালু একটি ইন্টারফেসে সংজ্ঞায়িত যা হল public, static এবং final. |
02:25 | এরপর আমরা উদাহরণ সহ ইন্টারফেসের implementation ক্লাস সম্পর্কে শিখি। |
02:32 | এখানে Human ক্লাস রয়েছে যা Animal ইন্টারফেস প্রয়োগ করে। |
02:38 | এটিকে talk(), see() এবং move() মেথডের জন্য বাস্তবায়ন প্রদান করতে হবে। |
02:45 | ক্লাস একাধিক ইন্টারফেস বাস্তবায়ন করতে পারে। |
02:49 | উদাহরণে দেখানোর মত, Human ক্লাস দুটি ইন্টারফেস Animal এবং Action পরিচালনা করে। |
02:57 | উল্লেখ্য সিনট্যাক্সে ব্যবহৃত comma অপারেটর বিভিন্ন ইন্টারফেস সনাক্ত করে। |
03:04 | এখন এই ক্লাস Animal এবং Action উভয় ইন্টারফেসে সকল abstract মেথডের জন্য প্রয়োগ করা উচিত। |
03:13 | এখানে চিত্রটি বাস্তবায়ন সস্পর্ক প্রতিনিধিত্ব করে। |
03:18 | Animal ক্লাস একটি ইন্টারফেস। |
03:22 | Human এবং Snake ক্লাস দুটি implementation classes. |
03:28 | Human ক্লাস talk(), see() এবং move() মেথডের নিজের আলাদা বাস্তবায়ন প্রদান করে। |
03:36 | Snake ক্লাস talk(), see() এবং move() মেথডের নিজের আলাদা বাস্তবায়ন প্রদান করে। |
03:45 | এখন স্যাম্পল প্রোগ্রম সহ interfaces এর ব্যবহার বুঝি। |
03:50 | default package এ ডান ক্লিক করুন এবং Human নামে ক্লাস বানান। |
03:56 | এটিকে Animal ক্লাসের implementation class বানাতে লিখুন: implements Animal |
04:04 | এখন আমরা Eclipse IDE তে এরর দেখি। |
04:09 | এই এরর ইঙ্গিত দেয় Animal interface কে implementation প্রদান করা উচিত। |
04:15 | দেখুন এই এরর কিভাবে সংশোধন করা যায়। |
04:19 | এখন talk(), see() এবং move() মেথড সংজ্ঞায়িত করি। |
04:23 | লিখুন: public void talk( ) কোঁকড়া বন্ধনীতে লিখুন System.out.println উদ্ধৃতিতে I am a human and I belong to. |
04:37 | এখন Animal ইন্টারফেসে ঘোষিত static, final variable type1 এর ভ্যালু ব্যবহার করতে পারি। |
04:45 | লিখুন: + Animal.type1+ উদ্ধৃতিতে family সেমিকোলন। |
04:54 | এখন see() মেথড প্রয়োগ করি। |
04:57 | লিখুন: public void see( ) কোঁকড়া বন্ধনীতে লিখুন System.out.println উদ্ধৃতিতে I can see all colors সেমিকোলন। |
05:11 | আমাদের move() মেথডও নির্ধারণ করা উচিত। |
05:14 | লিখুন: public void move( ) কোঁকড়া বন্ধনীতে লিখুন System.out.println উদ্ধৃতিতে I move by walking সেমিকোলন। |
05:29 | একবার সকল মেথড প্রয়োগ হলে এরর অদৃশ্য হয়ে যায়। |
05:34 | এরপর আমরা শিখব Snake ক্লাস নির্ধারণ করা। |
05:38 | আমি এটি ইতিমধ্যে আমার প্রোজেক্টে বানিয়েছি। |
05:42 | আপনার প্রোজেক্টে snake ক্লাস বানান এবং স্ক্রীনে প্রদর্শিত নিম্ন কোড লিখুন। |
05:49 | এখন কোডটি দেখুন। |
05:52 | আমরা দেখি যে Animal interface এর সকল মেথড talk(), see() এবং move() এই ক্লাসে প্রয়োগ হয়। |
06:01 | এখানে, talk() মেথড I am a snake and I belong to প্রিন্ট করে। |
06:07 | তারপর Animal.type2 এর ভ্যালু প্রিন্ট হয় এবং তারপর family এর। |
06:13 | এখানে see() মেথড I can see only in black and white প্রিন্ট করে। |
06:19 | move() মেথড I move by crawling প্রিন্ট করে। |
06:23 | Human ক্লাসের talk(), see() এবং move() মেথডের নিজের বাস্তবায়ন রয়েছে। |
06:31 | Snake ক্লাসের talk(), see() এবং move() মেথডের নিজের বাস্তবায়ন রয়েছে। |
06:39 | এখন, default package এ ডান ক্লিক করুন,new > class এ ক্লিক করুন এবং তারপর Demo নাম লিখুন। |
06:47 | এই ক্লাসে, আমাদের main মেথড রয়েছে। |
06:51 | লিখুন main এবং তারপর main মেথড বানাতে ctrl+space টিপুন। |
06:58 | স্ক্রীনে প্রদর্শিত নিম্ন কোড লিখুন। |
07:01 | এই লাইনে, Animal ইন্টারফেস দ্বারা Human ক্লাস দৃষ্টান্ত করি। |
07:07 | এটি Animal h equals new Human() হিসাবে দেখায়। |
07:14 | এখন এই object কে h.talk(); h.see(); h.move() হিসাবে ব্যবহার করে বিভিন্ন মেথড প্রয়োগ করতে পারি। |
07:26 | এরপর Animal ইন্টারফেস দ্বারা Snake ক্লাস দৃষ্টান্ত করি। |
07:31 | এই object দ্বারা বিভিন্ন মেথড প্রয়োগ করতে পারি যেমনকি দেখিয়েছি। |
07:38 | এখন, এই ডেমো প্রোগ্রামটি রান করি। |
07:41 | Demo ক্লাসে ডান ক্লিক করুন এবং তারপর Run as > Java Application চয়ন করুন। |
07:48 | আমরা আউটপুট দেখি। |
07:52 | এটি human class object h দ্বারা talk(), see() এবং move() মেথড প্রয়োগ করে প্রিন্ট হয়েছে। |
08:00 | এটি Snake class object s দ্বারা talk(), see() এবং move() মেথড প্রয়োগ করে প্রিন্ট হয়েছে। |
08:08 | এখন, interface এবং abstract ক্লাসের মধ্যে পার্থক্য দেখি। |
08:14 | ইন্টারফেসে সকল মেথড abstract হওয়া উচিত। |
08:18 | ইন্টারফেসে কোনো constructors, concrete মেথড, |
08:23 | static মেথড এবং main মেথড থাকা উচিত নয়। |
08:28 | কিন্তু abstract ক্লাসে এগুলি থাকতে পারে। |
08:32 | ইন্টারফেসে ভ্যারিয়েবল static এবং final হওয়া উচিত। |
08:38 | এখানে abstract ক্লাসের জন্য এমনি কোনো বিধিনিষেধ নেই। |
08:43 | এর সাথেই টিউটোরিয়ালের শেষে এসেছি। সংক্ষেপে, |
08:48 | এখানে আমরা শিখেছি: ইন্টারফেস বানানো। |
08:53 | implementation ক্লাস বানানো এবং |
08:56 | ইন্টারফেসের ব্যবহার। |
08:59 | অনুশীলনী হিসাবে, Vehicle ইন্টারফেস বানান, যাতে brake() এবং run() মেথড থাকে। |
09:07 | Fuel নামে ইন্টারফেস বানান যাতে fill(String type,int quantity), pay(int quantity,int price) থাকে। |
09:19 | সাবক্লাস Car বানান যা Vehicle এবং Fuel উভয় ইন্টারফেস প্রয়োগ করে। |
09:26 | brake মেথড Car Applies Power brake প্রিন্ট করা উচিত। |
09:30 | run মেথড Car is running on 4 wheels প্রিন্ট করা উচিত। |
09:35 | একইভাবে fill() মেথড fuel ফীল্ডের টাইপ এবং কোয়ালিটি প্রিন্ট করে। |
09:41 | উদাহরণস্বরূপ: 10 Litres of petrol. |
09:44 | pay() মেথড দেওয়া মূল্য প্রিন্ট করতে ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ: Pay Rs. 640. |
09:53 | আরেকটি Bike বানান যাতে আবার উভয় ইন্টারফেস Vehicle এবং Fuel প্রয়োগ করে। |
10:00 | brake মেথড Bike Applies hand brake প্রিন্ট করতে পারে। |
10:05 | run মেথড Bike is running on 2 wheels প্রিন্ট করতে পারে। |
10:10 | আগে ব্যাখ্যা করা fill() এবং pay() মেথড প্রয়োগ করুন। |
10:15 | অবশেষে ফলাফল যাচাই করতে Demo ক্লাস বানান যাতে main মেথড থাকে। |
10:21 | নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। এটি ডাউনলোড করে দেখুন। |
10:29 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
10:38 | অধিক জানতে আমাদের লিখুন। |
10:41 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা সমর্থিত। |
10:48 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, http://spoken-tutorial.org/NMEICT-Intro |
10:52 | আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। |
11:01 | অংশগ্রহনের জন্যে ধন্যবাদ। |