Blender/C2/Types-of-Windows-Properties-Part-1/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 11:14, 24 June 2014 by Kaushik Datta (Talk | contribs)
Visual Cue | Narration |
00.05 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00.09 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। |
00.16 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00.29 | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব; |
00.35 | প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি; |
00.39 | প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি? |
00.45 | আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। |
00.50 | না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন। |
00.58 | প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। |
01.08 | প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে। |
01.14 | এই আইকন বিভিন্ন প্যানেলের প্রতিনিধিত্ব করে, যা প্রোপার্টিস ধারার অধীনে আসে। |
01.21 | Render, Scene, World, Object ইত্যাদি |
01.30 | এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী। |
01.37 | ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। |
01.43 | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। |
01.52 | এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
01.59 | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন। |
02.12 | Render হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল। |
02.16 | ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়। |
02.23 | এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়। |
02.31 | Image সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়। |
02.39 | Image এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য F12 টিপুন। |
02.48 | সক্রিয় ক্যামেরা ভিউ একক ফ্রেম ইমেজ হিসাবে রেন্ডার করা হয়েছে। |
02.55 | আপনার কীবোর্ড ESC টিপে, 3D ভিউতে ফিরে যান। |
03.03 | Animation ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়। |
03.13 | ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে 1 থেকে 250 পর্যন্ত হয়। |
03.22 | Animation এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম 1 থেকে ফ্রেম 250 পর্যন্ত রেন্ডার হচ্ছে। |
03.39 | রেন্ডার অগ্রগতি থামাতে Esc টিপুন। |
03.43 | 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন। |
03.48 | রেন্ডার প্যানেলে Display তে যান। |
03.52 | Display স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে। |
03.58 | ডিফল্টরূপে, ডিসপ্লে Image Editor মোডে রয়েছে। |
04.05 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
04.09 | রেন্ডার ডিসপ্লে UV/Image Editor হিসাবে প্রদর্শিত হয়। |
04.15 | 3D ভিউ UV/Image Editor এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি। |
04.22 | UV/Image Editor সম্পর্কে জানতে, Types of windows - UV/Image Editor টিউটোরিয়াল দেখুন। |
04.31 | 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন। |
04.36 | Render প্যানেলে Display তে যান। image editor এ বাম ক্লিক করুন। |
04.44 | এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে। |
04.51 | Full Screen নির্বাচন করতে বাম ক্লিক করুন। |
04.55 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
05.01 | এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন UV/Image Editor দ্বারা পরিবর্তিত হয়। |
05.09 | Full Screen রেন্ডার মোড থেকে প্রস্থান করতে Esc টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান। |
05.16 | রেন্ডার প্যানেলে display তে যান। Full screen এ বাম ক্লিক করুন। তালিকা থেকে New window নির্বাচন করুন। |
05.28 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
05.31 | এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়। |
05.39 | এটি অ্যানিমেশন প্রাকদর্শন রেন্ডারিং-এর সময় খুব উপযোগী হবে। |
05.44 | এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব। |
05.50 | রেন্ডার ডিসপ্লে উইন্ডোটি বন্ধ করুন। |
05.55 | রেন্ডার প্যানেলে display তে যান। New Window তে বাম ক্লিক করুন। |
06.01 | Image editor মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে Image editor মোডে রয়েছে। |
06.08 | পরবর্তী সেটিং আমরা দেখব Dimensions. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি। |
06.20 | Render Presets এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়। |
06.27 | এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। DVCPRO, HDTV, NTSC, PAL ইত্যাদি। |
06.41 | এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং Render Dimension সেটিংসের জন্য অগ্রসর হই। |
06.49 | Resolution (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা। |
06.56 | ডিফল্টরূপে, ব্লেন্ডার 2.59 এ রেজল্যুশন 1920*1080 পিক্সেল হয়। |
07.09 | 50% হল রেজল্যুশনের শতাংশ স্কেল। |
07.14 | এর মানে হল শুধুমাত্র 50% প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে। |
07.22 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন। |
07.29 | এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের 50%. |
07.35 | রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। |
07.40 | বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে 50% ধরে থাকুন এবং ডানে টানুন। |
07.50 | শতাংশ 100% এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল - |
08.00 | 100% এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে 100 টাইপ করুন এবং enter টিপুন। |
08.12 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
08.18 | এখানে 1920*1080 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে। |
08.27 | রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন 720*576 পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক। |
08.38 | 1920 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 720 লিখুন এবং enter টিপুন। |
08.49 | আবার 1080 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 576 লিখুন এবং enter টিপুন। |
09.00 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
09.07 | এখানে 720*576 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে। |
09.16 | রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। |
09.21 | রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Frame range এ যান। |
09.26 | Frame Range আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে। |
09.33 | ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল 1 থেকে 250. |
09.39 | Start 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter টিপুন। |
09.51 | এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম। |
09.57 | End 250 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter টিপুন। |
10.08 | এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম। |
10.16 | এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে। |
10.22 | 3D ভিউয়ের নীচে টাইমলাইনে যান। |
10.26 | লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি। |
10.35 | টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন। |
10.45 | রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Aspect Ratio তে যান। |
10.53 | লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, Aspect Ratio পরিবর্তিত হয়েছে। |
11.01 | ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে। |
11.09 | ডিফল্টরূপে, এটি 24 fps বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়। |
11.16 | 24 fps এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়। |
11.25 | এখানে প্রদর্শিত frame rates এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়। |
11.31 | আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন। |
11.37 | Fps 24 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 15 লিখুন এবং enter টিপুন। |
11.48 | এখন আমাদের ফ্রেম রেট 15 fps এ বদলে গেছে। |
11.55 | পরেরটি হল Output. আপনি কি বামদিকে tmp লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে file browser আইকন দেখতে পাচ্ছেন? |
12.07 | এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি। |
12.13 | file browser আইকনে বাম ক্লিক করুন। |
12.18 | ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, Types of Windows - File Browser and Info Panel টিউটোরিয়াটি দেখুন। |
12.28 | আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি My Documents নির্বাচন করছি। |
12.35 | Create new directory তে বাম ক্লিক করুন। Output লিখুন এবং enter টিপুন। |
12.46 | ফোল্ডার খুলতে Output এ বাম ক্লিক করুন। |
12.51 | এখন Accept এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল My Documents এর Output ফোল্ডারে সংরক্ষিত হবে। |
13.03 | আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে। |
13.08 | রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি। |
13.13 | PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে। |
13.20 | আমাদের কাছে image formats এবং movie formats রয়েছে। |
13.25 | আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি। |
13.30 | PNG এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। BW হল গ্রেস্কেল মোড। |
13.38 | RGB ডিফল্টরূপে নির্বাচিত হয়। RGB হল কলর মোড, যা RGB তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে। |
13.48 | RGBA অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে। |
13.54 | এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে। |
14.01 | সুতরাং এটি রেন্ডার প্যানেল সম্পর্কে ছিল। |
14.05 | এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি। |
14.11 | বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব। |
14.17 | এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান। |
14.25 | রেজল্যুশন 720*576 100% এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ 0 থেকে 100 এ পরিবর্তন করুন। |
14.38 | ফ্রেম রেট 15 fps এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন। |
14.47 | এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
14.57 | এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro. |
15.17 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
15.19 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
15.23 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
15.28 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
15.34 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
15.36 | বিদায় নিচ্ছি। |