Blender/C2/The-Blender-Interface/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 15:06, 28 June 2013 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search

Title of script: Basic Description of the Blender interface

Author: Bhanu Prakash, Monisha Banerjee

Keywords: Scene, 3D Panel, Cube, Lamp, Camera, Axis, View, Select, Object, Info Panel, File, Add, Render, Outliner Panel, Timeline Panel

Reviewers: Namita Lobo, Leena Mulye

Visual Cue
Narration
00:03 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক বিবরণ সম্পর্কে।
00:15 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়াল-টি অনুবাদ করেছি।
00:22 এই টিউটোরিয়ালটি দেখার পর আমরা ব্লেন্ডার প্রেক্ষাপটের বিভিন্ন উইন্ডোস সম্পর্কে শিখব।
00:29 পরামিতি এবং ট্যাবস প্রতিটি উইন্ডো নির্ধারিত করে যে 3D ভিউতে বস্তু কিভাবে নির্বাচন করি।
00:37 তাছাড়া X, Y এবং Z দিকে একটি বস্তু কিভাবে স্থানান্তরিত করি।
00:44 আমি ধরি যে ব্লেন্ডার দিয়ে শুরু করা সম্পর্কে আপনি জানেন।
00:48 না জানলে দয়া করে ব্লেন্ডারের উপর আমাদের আগের টিউটোরিয়ালটি দেখুন।
00:56 এটি 3D প্যানেল।
00:58 ডিফল্টরূপে এখানে 3D ভিউতে তিনটি বস্তু উপস্থিত।
01:03 কিউব, ল্যাম্প এবং ক্যামেরা।
01:10 কিউব ইতিমধ্যে ডিফল্টরূপে নির্বাচিত আছে।
01:15 ল্যাম্প নির্বাচন করতে ডান ক্লিক করুন।
01:19 ক্যামেরা নির্বাচন করতে ডান ক্লিক করুন।
01:23 3D ভিউতে কোনো বস্তু নির্বাচন করতে আপনাকে ঐ বস্তুর উপর ডান ক্লিক করতে হবে।
01:31 কিউব নির্বাচন করতে ডান ক্লিক করুন।
01:35 এই তিনটি রঙের তীর, কিউবের কেন্দ্রে মিলিত হচ্ছে, 3D ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটরকে প্রতিনিধিত্ব করে।
01:44 এই ম্যানিপ্যুলেটর একটি নির্দিষ্ট অক্ষে বস্তুর স্থানান্তর করতে সাহায্য করে।
01:51 লাল রঙ X অক্ষ প্রতিনিধিত্ব করে।
01:55 সবুজ রঙ Y অক্ষ প্রতিনিধিত্ব করে।
01:59 এবং নীল রঙ Z অক্ষ প্রতিনিধিত্ব করে।
02:05 বাম ক্লিক করুন এবং সবুজ হাতল ধরে রাখুন এবং মাউস বাম থেকে ডানে ঘোরান।
02:15 কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং Y টিপুন।
02:22 আমরা দেখি যে বস্তুটি শুধু Y অক্ষের দিকেই ঘোরে।
02:32 একইভাবে, নীল হাতল ব্যবহার করে Z অক্ষের সাথে বস্তুটি ঘোরান।
02:45 কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং Z টিপুন।
02:56 এখন, X অক্ষের সাথে বস্তুটি ঘোরানোর চেষ্টা করুন।
03:08 কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং X টিপুন।
03:23 লাল বাক্স দ্বারা ঘিরিত ক্ষেত্রটি হল 3D ভিউ।
03:32 3D ভিউয়ের নীচে বাঁদিকের কোণায় যান।
03:36 View তে বাম ক্লিক করুন। এখানে 3D ভিউয়ের জন্য বিভিন্ন ভিউ বিকল্পের একটি তালিকা রয়েছে।
03:46 Top এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য নামপ্যাড 7 টিপুন।
03:52 3D ভিউ ইউসার প্রস্পেকটিভ থেকে টপ ভিউতে বদলায়।
03:57 আমরা বস্তু টপ ভিউ থেকে দেখতে পারি।
04:03 Select এ বাম ক্লিক করুন। এখানে 3D ভিউতে সকল বস্তুর জন্য বিভিন্ন নির্বাচন বিকল্পের একটি তালিকা রয়েছে।
04:18 Object এ বাম ক্লিক করুন। এখানে সক্রিয় বস্তুর জন্য বিভিন্ন সম্পাদনা বিকল্পের একটি তালিকা রয়েছে।
04:35 3D ভিউ এর বামদিকে অবজেক্ট টুল প্যানেল আছে।
04:41 এই প্যানেলে 3D ভিউতে সক্রিয় অবজেক্ট সংশোধিত করতে উপযোগিত বিভিন্ন টুলস এর সূচী আছে।
04:49 টুলস বিভিন্ন শ্রেণীতে সমুহিত আছে।
04:52 Transform, Object, Shading, Keyframes, Motion Paths, repeat, Grease Pencil.
05:13 উদাহরণস্বরূপ, 3D ভিউতে ল্যাম্প স্থানান্তরিত করুন।
05:19 ল্যাম্প নির্বাচন করতে ডান ক্লিক করুন।
05:23 Object tools panel এ যান।
05:28 আপনি Object tools panel এ লাম্পের জন্য বিকল্প দেখতে পারেন।
05:35 translate এ বাম ক্লিক করুন এবং মাউস ঘোরান।
05:41 ল্যাম্প মাউসের গতিবিধির দিকে ঘোরে।
05:46 translate বাতিল করতে screen এ ডান ক্লিক করুন বা কীবোর্ডে Esc টিপুন।
05:57 3D ভিউয়ের ডানদিকে একটি অন্য প্যানেল ডিফল্টভাবে লুকিয়ে আছে।
06:04 লুকানো প্যানেল খুলতে 3D ভিউয়ের উপরে ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন।
06:12 কীবোর্ড শর্টকাটের জন্য, N টিপুন।
06:17 এই অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেল প্রোপার্টিস উইন্ডোতে অবজেক্ট প্যানেলের অনুরূপ।
06:25 আমরা অবজেক্ট প্যানেল পরবর্তী টিউটোরিয়ালে বিষদভাবে দেখব।
06:30 এখনকার জন্য, অতিরিক্ত প্যানেল লুকাই এবং ডিফল্ট 3D ভিউতে ফেরত যাই।
06:37 মাউস কার্সার অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেলের বাম প্রান্তে নিয়ে যান।
06:44 একটি ডাবল মাথার তীর প্রদর্শিত হয়।
06:48 বাম ক্লিক করুন এবং মাউস ডান দিকে সরান।
06:52 অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেল আবার লুকিয়ে গেছে।
06:59 এই প্যানেল হাইড বা অনহাইড করতে আপনি কীবোর্ড শর্টকাট N ও ব্যবহার করতে পারেন।
07:07 3D ভিউ সম্পর্কে অধিক জানতে, Types of Windows - 3D View টিউটোরিয়ালটি দেখুন।
07:18 লাল বাক্স দ্বারা ঘিরিত ক্ষেত্রটি হল ইনফো প্যানেল।
07:23 এটি আমাদের ব্লেন্ডার ইন্টারফেসে সবচেয়ে উপরের প্যানেল। Info প্যানেলে মুখ্য মেনু রয়েছে।
07:33 File এ বাম ক্লিক করুন।
07:36 এই মেনুতে ফাইল বিকল্প আছে যেমন নতুন ফাইল বানানো, উপস্থিত ফাইল খোলা, ফাইল সংরক্ষণ করা, ইউসার প্রেফেরেন্সেস, ফাইল ইম্পোর্ট বা এক্সপোর্ট করা ইত্যাদি।
07:57 Add এ বাম ক্লিক করুন।
08:00 এটি অবজেক্ট রিপোসিটোরি।
08:04 এই মেনু ব্যবহার করে আমরা 3D ভিউতে নতুন বস্তু যোগ করতে পারি।
08:10 কীবোর্ড শর্টকাটের জন্য, Shift এবং A টিপুন।
08:18 এখন 3D ​​ভিউতে প্লেন যোগ করি।
08:23 3D কার্সার ঘোরাতে পর্দায় যেকোনো জায়গায় বাম ক্লিক করুন।
08:29 আমি এই স্থান নির্বাচন করছি।
08:34 ADD মেনু আনতে Shift & A টিপুন।
08:39 Mesh. Plane এ বাম ক্লিক করুন।
08:44 3D কার্সারের স্থানে একটি নতুন প্লেন 3D ভিউতে জুড়ে গেছে।
08:51 3D কার্সার সম্পর্কে জানতে, Navigation - 3D Cursor টিউটোরিয়ালটি দেখুন।
09:00 একইভাবে, আপনি 3D ভিউতে আরো কিছু বস্তু যোগ করার চেষ্টা করতে পারেন।
09:13 ইনফো প্যানেলে ফেরৎ যাই।
09:16 রেন্ডার মেনু খুলতে Render এ বাম ক্লিক করুন।
09:21 রেন্ডারে বিভিন্ন রেন্ডার বিকল্প আছে যেমন রেন্ডার ইমেজ, রেন্ডার অ্যানিমেশন, শো এবং হাইড রেন্ডার ভিউ, ইত্যাদি।
09:34 রেন্ডার সেটিংস পরবর্তী টিউটোরিয়ালে বিষদভাবে শিখব।
09:40 ইনফো প্যানেল সম্পর্কে অধিক জানতে, Type of Windows - File Browser and Info Panel টিউটোরিয়ালটি দেখুন।
09:55 লাল বাক্সের নীচের ক্ষেত্রটি হল আউটলাইনার প্যানেল।
10:00 এটি ব্লেন্ডার ইন্টারফেসের উপরের ডান দিকের কোণায় উপস্থিত।
10:07 আউটলাইনার 3D ভিউতে উপস্থিত সকল বস্তুর একটি তালিকা দেয়।
10:14 আউটলাইনার সম্পর্কে অধিক জানতে, Type of Windows - Outliner টিউটোরিয়ালটি দেখুন।
10:26 লাল বাক্সের ভিতরের ক্ষেত্রটি হল প্রোপারটিস উইন্ডো।
10:31 এই উইন্ডোতে বড় সংখ্যার টুলস এবং সেটিংসের সাথে বিস্তৃত রেঞ্জের প্যানেল উপস্থিত।
10:38 আমরা ব্লেন্ডারে কাজ করার সময় এই প্যানেল অনেকবার ব্যবহার করব।
10:44 প্রোপারটিস উইন্ডো ব্লেন্ডার ইন্টারফেসের নীচে ডানদিকের কোণায়, আউটলাইনার উইন্ডোর নীচে উপস্থিত।
10:53 প্রোপারটিস উইন্ডো সম্পর্কে অধিক জানতে, Types of Windows - Properties Part 1 and 2 টিউটোরিয়ালটি দেখুন।
11:06 এটি হল টাইমলাইন।
11:10 এটি 3D ভিউয়ের নীচে উপস্থিত।
11:15 এখানে অ্যানিমেশনের জন্য ফ্রেম রেঞ্জ দেখতে পারি।
11:21 এই সবুজ উল্লম্ব রেখাটি বর্তমান ফ্রেম বলে, যার উপর আপনি কাজ করছেন।
11:28 আপনি এটি ফ্রেম রেঞ্জের সাথে স্থানান্তরিত করতে পারেন।
11:33 বাম ক্লিক করুন এবং সবুজ রেখা ধরে রাখুন।
11:36 এখন আপনার মাউস ঘোরান।
11:43 ফ্রেম নিশ্চিতের জন্য বাম ক্লিক ছেড়ে দিন।
11:50 Start One আমাদের অ্যানিমেশন রেঞ্জের শুরুর ফ্রেম প্রতিনিধিত্ব করে।
11:58 End 250 আমাদের অ্যানিমেশন রেঞ্জের শেষের ফ্রেম প্রতিনিধিত্ব করে।
12:10 এটি আমাদের অ্যানিমেশনের জন্য প্লেব্যাক বিকল্প।
12:16 টাইমলাইন সম্পর্কে অধিক জানতে, Types of Windows - Timeline টিউটোরিয়ালটি দেখুন।
12:25 সুতরাং, এটি ব্লেন্ডার ইন্টারফেসের একটি সংক্ষিপ্ত বিবরণ।
12:30 এইসব উইন্ডো ছাড়া, যা ব্লেন্ডার কর্মপরিসরে ডিফল্টরূপে উপস্থিত,
12:35 এখানে অন্য উইন্ডোসও আছে, যাকে যেকোনো জায়গায় মেনু থেকে নির্বাচন করা যায়।
12:42 এই সকল উইন্ডোসের বিস্তারিত বিবরণ পরবর্তী টিউটোরিয়ালে দেওয়া হয়েছে।
12:51 এখন 3D ভিউতে প্রতিটি বস্তু নির্বাচন করার চেষ্টা করুন;
12:57 3D ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটর ব্যবহার করে কিউবকে X Y এবং Z দিকে ঘোরান।
13:06 ভিউ ট্যাব খুলুন; এবং অবজেক্ট টুল প্যানেলে ট্রান্সলেট ব্যবহার করে 3D ভিউতে ক্যামেরা ঘোরান।
13:20 এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
13:28 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ।
13:33 oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
13:47 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
13:49 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
13:53 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
13:57 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
14:04 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
14:06 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Nancyvarkey, PoojaMoolya, Pratik kamble, Ranjana