Blender/C2/The-Blender-Interface/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 11:22, 25 June 2014 by Kaushik Datta (Talk | contribs)
Title of script: Basic Description of the Blender interface
Author: Bhanu Prakash, Monisha Banerjee
Keywords: Scene, 3D Panel, Cube, Lamp, Camera, Axis, View, Select, Object, Info Panel, File, Add, Render, Outliner Panel, Timeline Panel
Reviewers: Namita Lobo, Leena Mulye
00:03 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00:07 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক বিবরণ সম্পর্কে। |
00:15 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়াল-টি অনুবাদ করেছি। |
00:22 | এই টিউটোরিয়ালটি দেখার পর আমরা ব্লেন্ডার ইন্টারফেসের বিভিন্ন উইন্ডোস সম্পর্কে শিখব। |
00:29 | প্রতিটি উইন্ডোতে বিভিন্নি প্যারামিটার সম্পর্কে শিখব, 3D ভিউতে বস্তু নির্বাচন করাও শিখব। |
00:37 | X, Y এবং Z এর দিকে একটি বস্তু কিভাবে স্থানান্তরিত করি। |
00:44 | আমি ধরি যে ব্লেন্ডার দিয়ে শুরু করা সম্পর্কে আপনি জানেন। |
00:48 | না জানলে ব্লেন্ডারের উপর আমাদের আগের টিউটোরিয়ালটি দেখুন। |
00:56 | এটি 3D প্যানেল। |
00:58 | ডিফল্টরূপে এখানে 3D ভিউতে তিনটি অবজেক্ট উপস্থিত। |
01:03 | কিউব, ল্যাম্প এবং ক্যামেরা। |
01:10 | ডিফল্টরূপে কিউব ইতিমধ্যে নির্বাচিত রয়েছে। |
01:15 | ল্যাম্প নির্বাচন করতে ডান ক্লিক করুন। |
01:19 | ক্যামেরা নির্বাচন করতে ডান ক্লিক করুন। |
01:23 | 3D ভিউতে কোনো অবজেক্ট নির্বাচন করতে আপনাকে ঐ অবজেক্ট এর উপর ডান ক্লিক করতে হবে। |
01:31 | কিউব নির্বাচন করতে ডান ক্লিক করুন। |
01:35 | এই তিনটি রঙের অ্যারো, কিউবের কেন্দ্রে মিলিত হচ্ছে, এটি 3D ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটরকে প্রতিনিধিত্ব করে। |
01:44 | এই ম্যানিপ্যুলেটর একটি নির্দিষ্ট অক্ষে অবজেক্ট এর স্থানান্তর করতে সাহায্য করে। |
01:51 | লাল রঙ X অক্ষকে বোঝায়। |
01:55 | সবুজ রঙ Y অক্ষকে বোঝায়। |
01:59 | এবং নীল রঙ Z অক্ষকে বোঝায়। |
02:05 | বাম ক্লিক করুন এবং সবুজ হাতল ধরে রাখুন এবং মাউস বাম থেকে ডানে ঘোরান। |
02:15 | কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং Y টিপুন। |
02:22 | আমরা দেখি যে অবজেক্টটি শুধু Y অক্ষের দিকেই ঘোরে। |
02:32 | একইভাবে, Z অক্ষের সাথে অবজেক্টটি ঘোরাতে নীল হাতল ব্যবহার করব। |
02:45 | কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং Z টিপুন। |
02:56 | এখন, X অক্ষের সাথে অবজেক্টটি ঘোরানোর চেষ্টা করুন। |
03:08 | কীবোর্ড শর্টকাটের জন্য, G এবং X টিপুন। |
03:23 | লাল বাক্স দ্বারা ঘিরিত জায়গাটি হল 3D ভিউ। |
03:32 | 3D ভিউয়ের নীচে বাঁদিকের কোণায় যান। |
03:36 | View তে বাম ক্লিক করুন। এখানে 3D ভিউয়ের জন্য বিভিন্ন ভিউ বিকল্পের একটি তালিকা রয়েছে। |
03:46 | Top এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য numpad 7 টিপুন। |
03:52 | 3D ভিউ ইউসার প্রস্পেকটিভ থেকে টপ ভিউতে বদলায়। |
03:57 | আমরা অবজেক্ট টপ ভিউ থেকে দেখতে পারি। |
04:03 | Select এ বাম ক্লিক করুন। এখানে 3D ভিউতে সকল অবজেক্ট এর জন্য বিভিন্ন নির্বাচন বিকল্পের একটি তালিকা রয়েছে। |
04:18 | Object এ বাম ক্লিক করুন। এখানে সক্রিয় বস্তুর জন্য বিভিন্ন সম্পাদনা বিকল্পের একটি তালিকা রয়েছে। |
04:35 | 3D ভিউ এর বামদিকে object টুল প্যানেল আছে। |
04:41 | এই প্যানেলে 3D ভিউতে সক্রিয় অবজেক্ট সংশোধিত করতে উপযোগিত বিভিন্ন টুলস এর সূচী রয়েছে। |
04:49 | টুলস বিভিন্ন শ্রেণীতে রয়েছে। |
04:52 | Transform, Object, Shading, Keyframes, Motion Paths, repeat, Grease Pencil. |
05:13 | উদাহরণস্বরূপ, 3D ভিউতে ল্যাম্প স্থানান্তরিত করুন। |
05:19 | ল্যাম্প নির্বাচন করতে ডান ক্লিক করুন। |
05:23 | Object টুল প্যানেলে যান। |
05:28 | আপনি এই প্যানেলে লাম্পের জন্য বিকল্প দেখতে পারেন। |
05:35 | translate এ বাম ক্লিক করুন এবং মাউস ঘোরান। |
05:41 | ল্যাম্প মাউসের গতিবিধির দিকে ঘোরে। |
05:46 | screen এ ডান ক্লিক করে অথবা কীবোর্ডে Esc টিপে translate বাতিল করুন। |
05:57 | 3D ভিউয়ের ডানদিকে একটি অন্য প্যানেল ডিফল্টভাবে লুকিয়ে রয়েছে। |
06:04 | লুকানো প্যানেল খুলতে 3D ভিউয়ের উপরে ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন। |
06:12 | কীবোর্ড শর্টকাটের জন্য, N টিপুন। |
06:17 | এই অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেল প্রোপার্টিস উইন্ডোতে অবজেক্ট প্যানেলের অনুরূপ। |
06:25 | আমরা অবজেক্ট প্যানেল পরবর্তী টিউটোরিয়ালে শিখব। |
06:30 | এখনকার জন্য, অতিরিক্ত প্যানেল লুকাই এবং ডিফল্ট 3D ভিউতে ফিরে যাই। |
06:37 | মাউস কার্সার অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেলের বাম প্রান্তে নিয়ে যান। |
06:44 | একটি ডাবল মাথার অ্যারো প্রদর্শিত হয়। |
06:48 | বাম ক্লিক করে মাউস ডান দিকে সরান। |
06:52 | অতিরিক্ত অবজেক্ট ট্রান্সফর্ম প্যানেল আবার লুকিয়ে গেছে। |
06:59 | এই প্যানেল লুকোতে বা সামনে আনতে কীবোর্ড শর্টকাট N ও ব্যবহার করতে পারেন। |
07:07 | 3D ভিউ সম্পর্কে অধিক জানতে, Types of Windows - 3D View টিউটোরিয়ালটি দেখুন। |
07:18 | লাল বাক্স দ্বারা ঘিরিত জায়গাটি হল ইনফো প্যানেল। |
07:23 | এটি আমাদের ব্লেন্ডার ইন্টারফেসে সবচেয়ে উপরের প্যানেল। Info প্যানেলে মুখ্য মেনু রয়েছে। |
07:33 | File এ বাম ক্লিক করুন। |
07:36 | এই মেনুতে ফাইল বিকল্প রয়েছে যেমন নতুন ফাইল বানানো, উপস্থিত ফাইল খোলা, ফাইল সংরক্ষণ করা, ইউসার প্রেফেরেন্সেস, ফাইল ইম্পোর্ট অথবা এক্সপোর্ট করা ইত্যাদি। |
07:57 | Add এ বাম ক্লিক করুন। |
08:00 | এটি অবজেক্ট রিপোসিটোরি। |
08:04 | এই মেনু ব্যবহার করে 3D ভিউতে নতুন অবজেক্ট যোগ করতে পারি। |
08:10 | কীবোর্ড শর্টকাটের জন্য, Shift এবং A টিপুন। |
08:18 | এখন 3D ভিউতে প্লেন যোগ করি। |
08:23 | 3D কার্সার ঘোরাতে পর্দায় যেকোনো জায়গায় বাম ক্লিক করুন। |
08:29 | আমি এই স্থান নির্বাচন করছি। |
08:34 | ADD মেনু আনতে Shift এবং A টিপুন। |
08:39 | Mesh. Plane এ বাম ক্লিক করুন। |
08:44 | 3D কার্সারের স্থানে একটি নতুন প্লেন 3D ভিউতে জুড়ে গেছে। |
08:51 | 3D কার্সার সম্পর্কে জানতে, Navigation - 3D Cursor এই টিউটোরিয়ালটি দেখুন। |
09:00 | একইভাবে, আপনি 3D ভিউতে আরো কিছু অবজেক্ট যোগ করার চেষ্টা করতে পারেন। |
09:13 | ইনফো প্যানেলে ফিরে যাই। |
09:16 | রেন্ডার মেনু খুলতে Render এ বাম ক্লিক করুন। |
09:21 | বিভিন্ন রেন্ডার বিকল্প আছে যেমন render image, render animation, show or hide render view ইত্যাদি। |
09:34 | রেন্ডার সেটিংস পরবর্তী টিউটোরিয়ালে বিষদভাবে শিখব। |
09:40 | ইনফো প্যানেল সম্পর্কে অধিক জানতে, Type of Windows - File Browser and Info Panel টিউটোরিয়ালটি দেখুন। |
09:55 | লাল বাক্সের নীচের জায়গাটি হল আউটলাইনার প্যানেল। |
10:00 | এটি ব্লেন্ডার ইন্টারফেসের উপরের ডান দিকের কোণায় উপস্থিত। |
10:07 | আউটলাইনার 3D ভিউতে উপস্থিত সকল অবজেক্ট এর একটি তালিকা দেয়। |
10:14 | আউটলাইনার সম্পর্কে অধিক জানতে, Type of Windows - Outliner এই টিউটোরিয়ালটি দেখুন। |
10:26 | লাল বাক্সের ভিতরের জায়গাটি হল প্রোপারটিস উইন্ডো। |
10:31 | এই উইন্ডোতে বড় সংখ্যার টুলস এবং সেটিংসের সাথে বিস্তৃত রেঞ্জের প্যানেল উপস্থিত। |
10:38 | আমরা ব্লেন্ডারে কাজ করার সময় এই প্যানেল অনেকবার ব্যবহার করব। |
10:44 | প্রোপারটিস উইন্ডো ব্লেন্ডার ইন্টারফেসের নীচে ডানদিকের কোণায়, আউটলাইনার উইন্ডোর নীচে উপস্থিত। |
10:53 | প্রোপারটিস উইন্ডো সম্পর্কে অধিক জানতে, Types of Windows - Properties Part 1 and 2 এই টিউটোরিয়ালটি দেখুন। |
11:06 | এটি হল টাইমলাইন। |
11:10 | এটি 3D ভিউয়ের নীচে উপস্থিত। |
11:15 | এখানে অ্যানিমেশনের জন্য ফ্রেম রেঞ্জ দেখতে পারি। |
11:21 | এই সবুজ উল্লম্ব রেখাটি বর্তমান ফ্রেম বলে, যার উপর আপনি কাজ করছেন। |
11:28 | আপনি এটি ফ্রেম রেঞ্জের সাথে স্থানান্তরিত করতে পারেন। |
11:33 | বাম ক্লিক করে সবুজ রেখা ধরে রাখুন। |
11:36 | এখন আপনার মাউস ঘোরান। |
11:43 | ফ্রেম নিশ্চিতের জন্য বাম ক্লিক ছেড়ে দিন। |
11:50 | Start 1 আমাদের অ্যানিমেশন রেঞ্জের শুরুর ফ্রেম প্রতিনিধিত্ব করে। |
11:58 | End 250 আমাদের অ্যানিমেশন রেঞ্জের শেষের ফ্রেম প্রতিনিধিত্ব করে। |
12:10 | এটি আমাদের অ্যানিমেশনের জন্য প্লেব্যাক বিকল্প। |
12:16 | টাইমলাইন সম্পর্কে অধিক জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন। |
12:25 | এটি ব্লেন্ডার ইন্টারফেসের একটি সংক্ষিপ্ত বিবরণ। |
12:30 | এইসব উইন্ডো ছাড়া, যা ব্লেন্ডার কর্মপরিসরে ডিফল্টরূপে উপস্থিত, |
12:35 | এখানে অন্য উইন্ডোসও আছে, যাকে যেকোনো জায়গায় মেনু থেকে নির্বাচন করা যায়। |
12:42 | এই সকল উইন্ডোসের বিস্তারিত বিবরণ পরবর্তী টিউটোরিয়ালে দেওয়া হয়েছে। |
12:51 | এখন 3D ভিউতে প্রতিটি অবজেক্ট নির্বাচন করার চেষ্টা করুন; |
12:57 | 3D ট্রান্সফর্ম ম্যানিপ্যুলেটর ব্যবহার করে কিউবকে X Y এবং Z এর দিকে ঘোরান। |
13:06 | এখন view ট্যাব খুলুন; এবং অবজেক্ট টুল প্যানেলে translate ব্যবহার করে 3D ভিউতে ক্যামেরা ঘোরান। |
13:20 | এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
13:28 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ। |
13:33 | oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro |
13:47 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
13:49 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
13:53 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
13:57 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
14:04 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
14:06 | বিদায় নিচ্ছি। |
Contributors and Content Editors
Kaushik Datta, Nancyvarkey, PoojaMoolya, Pratik kamble, Ranjana