UCSF-Chimera/C4/Animation/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 16:24, 31 October 2018 by Kaushik Datta (Talk | contribs)
|
|
00:01 | Chimera Interface দ্বারা Animation এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এখানে আমরা শিখব: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা, |
00:12 | অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো, |
00:15 | টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা, |
00:17 | ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা। |
00:22 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Chimera ইন্টারফেস সম্পর্কে জানতে হবে। না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট যান। |
00:33 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: Ubuntu OS সংস্করণ 14.04, Chimera সংস্করণ 1.10.2, মজিলা ফায়ারফক্স ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ। |
00:50 | এখানে আমি Chimera উইন্ডো খুলেছি। |
00:53 | command টেক্সট বাক্সে লিখুন: Open 1MBO. এন্টার টিপুন। |
01:00 | প্যানেলে হেমোগ্লোবিনের একটি কাঠামো খোলে। |
01:04 | জলের অণু মুছে ফেলতে লিখুন delete solvent. এন্টার টিপুন। |
01:10 | এখন অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো দেখি। |
01:15 | Chimera দৃশ্যের রয়েছে - মডেলের স্থাপনা এবং ক্লিপিং প্লেন, প্রদর্শন শৈলী এবং মডেলের রঙ, আণবিক পৃষ্ঠতল, ইলেক্ট্রন ঘনত্ব মানচিত্র এবং ইলেকট্রস্ট্যাটিক পোটেনশিয়াল মানচিত্র। |
01:33 | একটি দৃশ্যের থাকতে পারে- 2D লেবেল, অক্ষ, সমতল এবং কেন্দ্রীয় উপস্থাপনা, CAST-P পকেট প্রদর্শন, প্যারামিটার যেমন ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব। |
01:49 | প্যানেলে ফিরে যান। |
01:51 | অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানোর আগে, ব্যাকগ্রাউন্ডের লাইট নিয়ন্ত্রণ করা শিখি। |
01:59 | Tools মেনুতে ক্লিক করুন, Viewing Controls এ স্ক্রোল করুন। সাব মেনু থেকে, Effects চয়ন করুন। |
02:08 | Viewing ডায়ালগ বাক্স খোলে। |
02:11 | Effects বিভাগে, depth cueing এ ক্লিক করুন। |
02:16 | এটি ফ্রন্ট-টু-ব্যাক শেডিং বোঝায়। |
02:20 | color well এ ক্লিক করুন। |
02:22 | color well থেকে শেডিং এর জন্য একটি রঙ বেছে নিন। |
02:26 | color editor বন্ধ করুন। |
02:29 | আউটলাইন দেখতে Silhouettes এ ক্লিক করুন। |
02:33 | আপনি Width ফীল্ড দ্বারা Silhouettes এর প্রস্থ বৃদ্ধি বা হ্রাস করতে পারেন। |
02:39 | color well এ ক্লিক করুন। |
02:41 | কলর এডিটর থেকে একটি রঙ বেছে নিন। |
02:45 | color editor বন্ধ করুন। |
02:47 | এখন Viewing ডায়ালগ বাক্সে Lighting বোতামে ক্লিক করুন। |
02:51 | এখানে, আমরা প্রয়োজন অনুযায়ী লাইটের প্যারামিটার বদলাতে পারি। |
02:57 | Shininess বোতামে ক্লিক করুন। |
03:00 | সেখানে দুটি বিকল্প Intensity এবং Shininess রয়েছে। |
03:04 | Intensity চয়ন করুন। |
03:07 | mode বোতামে ক্লিক করুন। |
03:10 | ডিফল্টরূপে, দুই-পয়েন্ট লাইট চয়নিত। |
03:14 | আরো উজ্জ্বলতার জন্য এটি তিন-পয়েন্টে বদলান। |
03:18 | উজ্জ্বলতা এবং কনট্রাস্ট সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন। |
03:23 | আবার, Intensity বোতামে ক্লিক করুন, Shininess চয়ন করুন। |
03:28 | তীক্ষ্ণতা এবং প্রতিফলন সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন। |
03:33 | Save এ ক্লিক করুন, তারপর Close এ ক্লিক করুন। |
03:37 | প্যানেলে কাঠামোটি ঘোরান। |
03:40 | শেডিং এবং Silhouettes দেখুন। |
03:43 | এখন অ্যানিমেশনের জন্য কিছু দৃশ্য বানাই। |
03:47 | Tools মেনুতে ক্লিক করুন, Utilities বিকল্পে স্ক্রোল করুন। |
03:52 | সাব-মেনু থেকে Animation এ ক্লিক করুন। |
03:55 | Animation ডায়লগ বাক্স খোলে। |
03:58 | Animation ডায়লগ বাক্সে Scenes, Actions এবং Timeline বিভাগ রয়েছে। |
04:06 | Scenes বিভাগে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন। |
04:11 | এটি দৃশ্য হিসাবে প্যানেলে বর্তমান ইমেজ সংরক্ষণ করে। |
04:15 | এটি Scenes বিভাগে দৃশ্যের একটি থাম্বনেল চিত্রও উৎপন্ন করে। |
04:21 | এই ইমেজ অ্যানিমেশনের প্রথম দৃশ্য। |
04:25 | থাম্বনেল ইমেজে ডান ক্লিক করুন, বিকল্পের সাথে একটি কনটেক্সট মেনু খোলে- টাইমলাইনে যুক্ত করা, বৈশিষ্ট্য, মোছা ইত্যাদি। |
04:39 | আরেকটি দৃশ্য বানাতে প্যানেলে প্রোটিন কাঠামোর প্রদর্শন সংশোধন করুন। |
04:45 | Presets মেনু দ্বারা, ডিসপ্লে Interactive 1 এ বদলান। |
04:50 | Select মেনু থেকে ligand চয়ন করুন। |
04:54 | Actions মেনু থেকে, Sphere চয়ন করুন। এই ligand কে CPK display তে বদলাবে। |
05:03 | চয়ন মুছে ফেলুন। |
05:06 | Animation ডায়ালগ বাক্সে, scenes অংশ থেকে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন। |
05:12 | এই প্যানেলে scene 2 হিসাবে ইমেজ জুড়বে। |
05:16 | scene 3 এর জন্য 3 কাঠামোর স্থিত হেলিসের জন্য অক্ষ যোগ করুন। |
05:22 | Tools মেনুতে ক্লিক করুন। Structure Analysis বিকল্পে স্ক্রোল করুন। |
05:28 | সাব-মেনু থেকে Axes, Planes, Centroids এ ক্লিক করুন। |
05:32 | Structure measurement ডায়লগ বাক্সে Define Axes এ ক্লিক করুন। |
05 :37 | Define Axes ডায়ালগ বাক্সে, Each helix রেডিও বোতামে ক্লিক করুন। |
05:43 | OK তে ক্লিক করুন। |
05:47 | এই ইমেজটি scene 3 হিসাবে জুড়ুন। |
05:50 | Animation ডায়লগ বাক্সে প্লাস আইকনে ক্লিক করুন। |
05:55 | এখন, অক্ষ মুছে দিন। |
05:58 | Structure measurement ডায়লগ বাক্সে, সকল সারি চয়ন করুন। |
06:02 | Delete বোতামে ক্লিক করুন। |
06:05 | Structure measurement ডায়লগ বাক্স বন্ধ করুন। |
06:08 | scene 4 এর জন্য, Select মেনু দ্বারা main চয়ন করুন। |
06:15 | Actions মেনু দ্বারা পৃষ্ঠ প্রদর্শন করুন। |
06:17 | আবার Select মেনু থেকে main চয়ন করুন। |
06:21 | Actions মেনু দ্বারা পৃষ্ঠের রঙ হলুদে বদলান। |
06:26 | Ligand চয়ন করুন এবং ligand এর রঙ নীলে বদলান। |
06:32 | চয়ন মুছে ফেলুন। |
06:35 | Animation ডায়ালগ বাক্সে এই দৃশ্য scene 4 হিসাবে যোগ করুন। |
06:40 | সাবস্ট্রট পকেট আরো স্পষ্টভাবে দেখাতে, পৃষ্ঠটি স্বচ্ছ করুন। |
06:46 | Actions মেনুতে ক্লিক করুন, পৃষ্ঠায় স্ক্রোল করুন। |
06:50 | সাব-মেনু থেকে transparency চয়ন করুন। 50% এ ক্লিক করুন। |
06:58 | Scenes বিভাগে এই দৃশ্যটি 5 তম দৃশ্য হিসাবে যোগ করুন। |
07:03 | আপনি Scenes বিভাগ থেকে একটি দৃশ্য মুছতে চাইলে |
07:07 | thumbnail ইমেজে ডান ক্লিক করুন, Delete বিকল্প চয়ন করুন। |
07:13 | একটি দৃশ্য জুড়তে, প্লাস আইকনে ক্লিক করুন। |
07:18 | মাউস বোতাম দ্বারা ড্র্যাগ এবং ড্রপ মেথডের মাধ্যমে Timeline বিভাগে দৃশ্য সন্নিবেশ করুন। |
07:25 | thumbnail ইমেজে ক্লিক করুন, ড্রেগ করে ইমেজ টাইমলাইনে রাখুন। |
07:32 | মাউস বোতাম ছেড়ে দিন। |
07:34 | বিকল্পরূপে, আমরা thumbnail এ ডান ক্লিক করতে পারি। |
07:38 | context মেনু থেকে add to timeline বিকল্প চয়ন করুন। |
07:43 | সকল দৃশ্য একটি ক্রমে টাইমলাইনে যোগ করুন। |
07:47 | Actions বিভাগে, দুটি বিকল্প রয়েছে; |
07:51 | Rock-দোদুল্য গতির জন্য। Roll- নিরন্তর গতি জন্য। |
07:57 | Roll চয়ন করুন। |
07:59 | এখন আমরা অ্যানিমেশন রেকর্ড করতে প্রস্তুত। |
08:03 | Record বোতামে ক্লিক করুন। |
08:06 | Record animation ডায়লগ বাক্স খোলে। |
08:13 | ফাইলটি সংরক্ষণ করতে Desktop চয়ন করব। File name টেক্সট বাক্সে ফাইলের নাম দিন। |
08:17 | ফাইলের নাম লিখুন Animation হাইফেন 1. |
08:21 | ফাইল টাইপ .ogv বা পছন্দের কোনো মুভি ফরম্যাট চয়ন করুন। |
08:28 | অ্যানিমেশন রেকর্ডিং শুরু করতে Record বোতামে ক্লিক করুন। |
08:33 | ইমেজের শৃঙ্খলা ডেস্কটপে মুভি ফাইলে এনকোড করা হবে। |
08:42 | আপনি রেকর্ডিং প্রক্রিয়া বাতিল করতে চাইলে- Animation ডায়ালগ বাক্সে আবার Record বোতামে ক্লিক করুন। |
08:49 | রেকর্ডিং প্রক্রিয়া সম্পন্ন করতে কিছু সময় লাগবে। |
08:54 | ফাইলটি ডেস্কটপে Animation হাইফেন 1 হিসাবে সংরক্ষণ করা হবে। |
09:01 | অ্যানিমেশন দেখতে .ogv ফাইলে ডাবল ক্লিক করুন। |
09:14 | সংক্ষিপ্তকরণ করি। এখানে আমরা শিখেছি: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা, অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো, |
09:23 | টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা, ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা। |
09:30 | অনুশীলনী হিসাবে, Chymotrypsin (PDB code: 7GCH) এর মডেল খুলুন। |
09:35 | ব্যাকগ্রাউন্ড এবং লাইটের প্রভাব সামঞ্জস্য করুন। |
09:38 | প্রোটিন পৃষ্ঠের ligand দেখতে স্বচ্ছতা সামঞ্জস্য করুন। |
09:43 | কয়েকটি দৃশ্য এবং এনিমেশন মুভি বানান। |
09:47 | নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। এটি ডাউনলোড করে দেখুন। |
09:55 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন। |
10:03 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত। |
10:09 | আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ। |