UCSF-Chimera/C4/Animation/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time
Narration
00:01 Chimera Interface দ্বারা Animation এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এখানে আমরা শিখব: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা,
00:12 অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো,
00:15 টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা,
00:17 ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা।
00:22 টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Chimera ইন্টারফেস সম্পর্কে জানতে হবে। না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট যান।
00:33 টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: Ubuntu OS সংস্করণ 14.04, Chimera সংস্করণ 1.10.2, মজিলা ফায়ারফক্স ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ।
00:50 এখানে আমি Chimera উইন্ডো খুলেছি।
00:53 command টেক্সট বাক্সে লিখুন: Open 1MBO. এন্টার টিপুন।
01:00 প্যানেলে হেমোগ্লোবিনের একটি কাঠামো খোলে।
01:04 জলের অণু মুছে ফেলতে লিখুন delete solvent. এন্টার টিপুন।
01:10 এখন অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো দেখি।
01:15 Chimera দৃশ্যের রয়েছে - মডেলের স্থাপনা এবং ক্লিপিং প্লেন, প্রদর্শন শৈলী এবং মডেলের রঙ, আণবিক পৃষ্ঠতল, ইলেক্ট্রন ঘনত্ব মানচিত্র এবং ইলেকট্রস্ট্যাটিক পোটেনশিয়াল মানচিত্র।
01:33 একটি দৃশ্যের থাকতে পারে- 2D লেবেল, অক্ষ, সমতল এবং কেন্দ্রীয় উপস্থাপনা, CAST-P পকেট প্রদর্শন, প্যারামিটার যেমন ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব।
01:49 প্যানেলে ফিরে যান।
01:51 অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানোর আগে, ব্যাকগ্রাউন্ডের লাইট নিয়ন্ত্রণ করা শিখি।
01:59 Tools মেনুতে ক্লিক করুন, Viewing Controls এ স্ক্রোল করুন। সাব মেনু থেকে, Effects চয়ন করুন।
02:08 Viewing ডায়ালগ বাক্স খোলে।
02:11 Effects বিভাগে, depth cueing এ ক্লিক করুন।
02:16 এটি ফ্রন্ট-টু-ব্যাক শেডিং বোঝায়।
02:20 color well এ ক্লিক করুন।
02:22 color well থেকে শেডিং এর জন্য একটি রঙ বেছে নিন।
02:26 color editor বন্ধ করুন।
02:29 আউটলাইন দেখতে Silhouettes এ ক্লিক করুন।
02:33 আপনি Width ফীল্ড দ্বারা Silhouettes এর প্রস্থ বৃদ্ধি বা হ্রাস করতে পারেন।
02:39 color well এ ক্লিক করুন।
02:41 কলর এডিটর থেকে একটি রঙ বেছে নিন।
02:45 color editor বন্ধ করুন।
02:47 এখন Viewing ডায়ালগ বাক্সে Lighting বোতামে ক্লিক করুন।
02:51 এখানে, আমরা প্রয়োজন অনুযায়ী লাইটের প্যারামিটার বদলাতে পারি।
02:57 Shininess বোতামে ক্লিক করুন।
03:00 সেখানে দুটি বিকল্প Intensity এবং Shininess রয়েছে।
03:04 Intensity চয়ন করুন।
03:07 mode বোতামে ক্লিক করুন।
03:10 ডিফল্টরূপে, দুই-পয়েন্ট লাইট চয়নিত।
03:14 আরো উজ্জ্বলতার জন্য এটি তিন-পয়েন্টে বদলান।
03:18 উজ্জ্বলতা এবং কনট্রাস্ট সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন।
03:23 আবার, Intensity বোতামে ক্লিক করুন, Shininess চয়ন করুন।
03:28 তীক্ষ্ণতা এবং প্রতিফলন সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন।
03:33 Save এ ক্লিক করুন, তারপর Close এ ক্লিক করুন।
03:37 প্যানেলে কাঠামোটি ঘোরান।
03:40 শেডিং এবং Silhouettes দেখুন।
03:43 এখন অ্যানিমেশনের জন্য কিছু দৃশ্য বানাই।
03:47 Tools মেনুতে ক্লিক করুন, Utilities বিকল্পে স্ক্রোল করুন।
03:52 সাব-মেনু থেকে Animation এ ক্লিক করুন।
03:55 Animation ডায়লগ বাক্স খোলে।
03:58 Animation ডায়লগ বাক্সে Scenes, Actions এবং Timeline বিভাগ রয়েছে।
04:06 Scenes বিভাগে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন।
04:11 এটি দৃশ্য হিসাবে প্যানেলে বর্তমান ইমেজ সংরক্ষণ করে।
04:15 এটি Scenes বিভাগে দৃশ্যের একটি থাম্বনেল চিত্রও উৎপন্ন করে।
04:21 এই ইমেজ অ্যানিমেশনের প্রথম দৃশ্য।
04:25 থাম্বনেল ইমেজে ডান ক্লিক করুন, বিকল্পের সাথে একটি কনটেক্সট মেনু খোলে- টাইমলাইনে যুক্ত করা, বৈশিষ্ট্য, মোছা ইত্যাদি।
04:39 আরেকটি দৃশ্য বানাতে প্যানেলে প্রোটিন কাঠামোর প্রদর্শন সংশোধন করুন।
04:45 Presets মেনু দ্বারা, ডিসপ্লে Interactive 1 এ বদলান।
04:50 Select মেনু থেকে ligand চয়ন করুন।
04:54 Actions মেনু থেকে, Sphere চয়ন করুন। এই ligand কে CPK display তে বদলাবে।
05:03 চয়ন মুছে ফেলুন।
05:06 Animation ডায়ালগ বাক্সে, scenes অংশ থেকে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন।
05:12 এই প্যানেলে scene 2 হিসাবে ইমেজ জুড়বে।
05:16 scene 3 এর জন্য 3 কাঠামোর স্থিত হেলিসের জন্য অক্ষ যোগ করুন।
05:22 Tools মেনুতে ক্লিক করুন। Structure Analysis বিকল্পে স্ক্রোল করুন।
05:28 সাব-মেনু থেকে Axes, Planes, Centroids এ ক্লিক করুন।
05:32 Structure measurement ডায়লগ বাক্সে Define Axes এ ক্লিক করুন।
05 :37 Define Axes ডায়ালগ বাক্সে, Each helix রেডিও বোতামে ক্লিক করুন।
05:43 OK তে ক্লিক করুন।
05:47 এই ইমেজটি scene 3 হিসাবে জুড়ুন।
05:50 Animation ডায়লগ বাক্সে প্লাস আইকনে ক্লিক করুন।
05:55 এখন, অক্ষ মুছে দিন।
05:58 Structure measurement ডায়লগ বাক্সে, সকল সারি চয়ন করুন।
06:02 Delete বোতামে ক্লিক করুন।
06:05 Structure measurement ডায়লগ বাক্স বন্ধ করুন।
06:08 scene 4 এর জন্য, Select মেনু দ্বারা main চয়ন করুন।
06:15 Actions মেনু দ্বারা পৃষ্ঠ প্রদর্শন করুন।
06:17 আবার Select মেনু থেকে main চয়ন করুন।
06:21 Actions মেনু দ্বারা পৃষ্ঠের রঙ হলুদে বদলান।
06:26 Ligand চয়ন করুন এবং ligand এর রঙ নীলে বদলান।
06:32 চয়ন মুছে ফেলুন।
06:35 Animation ডায়ালগ বাক্সে এই দৃশ্য scene 4 হিসাবে যোগ করুন।
06:40 সাবস্ট্রট পকেট আরো স্পষ্টভাবে দেখাতে, পৃষ্ঠটি স্বচ্ছ করুন।
06:46 Actions মেনুতে ক্লিক করুন, পৃষ্ঠায় স্ক্রোল করুন।
06:50 সাব-মেনু থেকে transparency চয়ন করুন। 50% এ ক্লিক করুন।
06:58 Scenes বিভাগে এই দৃশ্যটি 5 তম দৃশ্য হিসাবে যোগ করুন।
07:03 আপনি Scenes বিভাগ থেকে একটি দৃশ্য মুছতে চাইলে
07:07 thumbnail ইমেজে ডান ক্লিক করুন, Delete বিকল্প চয়ন করুন।
07:13 একটি দৃশ্য জুড়তে, প্লাস আইকনে ক্লিক করুন।
07:18 মাউস বোতাম দ্বারা ড্র্যাগ এবং ড্রপ মেথডের মাধ্যমে Timeline বিভাগে দৃশ্য সন্নিবেশ করুন।
07:25 thumbnail ইমেজে ক্লিক করুন, ড্রেগ করে ইমেজ টাইমলাইনে রাখুন।
07:32 মাউস বোতাম ছেড়ে দিন।
07:34 বিকল্পরূপে, আমরা thumbnail এ ডান ক্লিক করতে পারি।
07:38 context মেনু থেকে add to timeline বিকল্প চয়ন করুন।
07:43 সকল দৃশ্য একটি ক্রমে টাইমলাইনে যোগ করুন।
07:47 Actions বিভাগে, দুটি বিকল্প রয়েছে;
07:51 Rock-দোদুল্য গতির জন্য। Roll- নিরন্তর গতি জন্য।
07:57 Roll চয়ন করুন।
07:59 এখন আমরা অ্যানিমেশন রেকর্ড করতে প্রস্তুত।
08:03 Record বোতামে ক্লিক করুন।
08:06 Record animation ডায়লগ বাক্স খোলে।
08:13 ফাইলটি সংরক্ষণ করতে Desktop চয়ন করব। File name টেক্সট বাক্সে ফাইলের নাম দিন।
08:17 ফাইলের নাম লিখুন Animation হাইফেন 1.
08:21 ফাইল টাইপ .ogv বা পছন্দের কোনো মুভি ফরম্যাট চয়ন করুন।
08:28 অ্যানিমেশন রেকর্ডিং শুরু করতে Record বোতামে ক্লিক করুন।
08:33 ইমেজের শৃঙ্খলা ডেস্কটপে মুভি ফাইলে এনকোড করা হবে।
08:42 আপনি রেকর্ডিং প্রক্রিয়া বাতিল করতে চাইলে- Animation ডায়ালগ বাক্সে আবার Record বোতামে ক্লিক করুন।
08:49 রেকর্ডিং প্রক্রিয়া সম্পন্ন করতে কিছু সময় লাগবে।
08:54 ফাইলটি ডেস্কটপে Animation হাইফেন 1 হিসাবে সংরক্ষণ করা হবে।
09:01 অ্যানিমেশন দেখতে .ogv ফাইলে ডাবল ক্লিক করুন।
09:14 সংক্ষিপ্তকরণ করি। এখানে আমরা শিখেছি: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা, অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো,
09:23 টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা, ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা।
09:30 অনুশীলনী হিসাবে, Chymotrypsin (PDB code: 7GCH) এর মডেল খুলুন।
09:35 ব্যাকগ্রাউন্ড এবং লাইটের প্রভাব সামঞ্জস্য করুন।
09:38 প্রোটিন পৃষ্ঠের ligand দেখতে স্বচ্ছতা সামঞ্জস্য করুন।
09:43 কয়েকটি দৃশ্য এবং এনিমেশন মুভি বানান।
09:47 নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। এটি ডাউনলোড করে দেখুন।
09:55 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন।
10:03 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত।
10:09 আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta