Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-1/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Line 14: Line 14:
 
| 00.09
 
| 00.09
  
| এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
+
| এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার '''2.59''' এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
  
 
|-
 
|-
Line 38: Line 38:
 
| 00.39
 
| 00.39
  
| প্রোপার্টিস উইন্ডোর Render panel এর বিভিন্ন সেটিংস কি?  
+
| প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি?  
  
 
|-
 
|-
Line 44: Line 44:
 
| 00.45
 
| 00.45
  
| আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
+
| আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
  
 
|-
 
|-
Line 50: Line 50:
 
|00.50
 
|00.50
  
| না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
+
| না হলে আমাদের আগের টিউটোরিয়াল '''Basic Description of Blender Interface''' পড়ুন।
 
|-
 
|-
  
 
| 00.58
 
| 00.58
  
| প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটা আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
+
| প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
  
 
|-
 
|-
Line 72: Line 72:
 
|01.21
 
|01.21
  
| Render, Scene, World, Object, etc.
+
| Render, Scene, World, Object ইত্যাদি
 
|-
 
|-
  
 
| 01.30
 
| 01.30
  
| এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার সময় খুব দরকারী।
+
| এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী।
  
 
|-
 
|-
Line 83: Line 83:
 
| 01.37
 
| 01.37
  
| ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপারটিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
+
| ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি।
  
 
|-
 
|-
Line 100: Line 100:
 
|01.59
 
|01.59
  
| ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
+
| ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে '''How to Change Window Types in Blender''' এই টিউটোরিয়ালটি দেখুন।
 
|-
 
|-
  
 
| 02.12
 
| 02.12
  
|প্রোপার্টিস উইন্ডোতে Render হল প্রথম প্যানেল।
+
|'''Render''' হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল।
  
 
|-
 
|-
Line 123: Line 123:
 
| 02.31
 
| 02.31
  
| Image সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়।
+
| '''Image''' সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়।
  
 
|-
 
|-
Line 129: Line 129:
 
| 02.39
 
| 02.39
  
| image এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য F12 টিপুন।
+
| '''Image''' এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য '''F12''' টিপুন।
  
 
|-
 
|-
Line 140: Line 140:
 
| 02.55
 
| 02.55
  
3D ভিউতে ফিরে যাওয়ার জন্য, আপনার কীবোর্ড ESC টিপুন।
+
|  আপনার কীবোর্ড '''ESC''' টিপে, '''3D''' ভিউতে ফিরে যান।
  
 
|-
 
|-
Line 146: Line 146:
 
| 03.03
 
| 03.03
  
| Animation ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়।
+
| '''Animation''' ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়।
  
 
|-
 
|-
Line 152: Line 152:
 
|03.13
 
|03.13
  
|  ডিফল্টরূপে, ফ্রেম পরিসীমা টাইমলাইনে 1 থেকে 250 পর্যন্ত হয়।
+
|  ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে '''1''' থেকে '''250''' পর্যন্ত হয়।
  
 
|-
 
|-
Line 158: Line 158:
 
| 03.22
 
| 03.22
  
| Animation এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম 1 থেকে ফ্রেম 250 পর্যন্ত রেন্ডার হচ্ছে।
+
| '''Animation''' এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম '''1''' থেকে ফ্রেম '''250''' পর্যন্ত রেন্ডার হচ্ছে।
  
 
|-
 
|-
Line 164: Line 164:
 
| 03.39
 
| 03.39
  
| রেন্ডার অগ্রগতি থামাতে Esc টিপুন।
+
| রেন্ডার অগ্রগতি থামাতে '''Esc''' টিপুন।
 
|-
 
|-
  
 
| 03.43
 
| 03.43
  
| 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।
+
| '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন।
  
 
|-
 
|-
Line 175: Line 175:
 
| 03.48
 
| 03.48
  
| রেন্ডার প্যানেলে Display তে যান।
+
| রেন্ডার প্যানেলে '''Display''' তে যান।
  
 
|-
 
|-
Line 181: Line 181:
 
| 03.52
 
| 03.52
  
| ডিসপ্লে স্ক্রিনে রেন্ডার অগ্রগতি কিভাবে দেখে, তা নির্বাচন করতে সাহায্য করে।
+
| '''Display''' স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে।
  
 
|-
 
|-
Line 187: Line 187:
 
| 03.58
 
| 03.58
  
| ডিফল্টরূপে, ডিসপ্লে Image Editor mode এ আছে। আমি বোঝাচ্ছি।
+
| ডিফল্টরূপে, ডিসপ্লে '''Image Editor''' মোডে রয়েছে।
 
|-
 
|-
  
 
|04.05
 
|04.05
  
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
+
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।
 
|-
 
|-
  
 
| 04.09
 
| 04.09
  
| রেন্ডার ডিসপ্লে UV/Image Editor হিসাবে প্রদর্শিত হয়।
+
| রেন্ডার ডিসপ্লে '''UV/Image Editor''' হিসাবে প্রদর্শিত হয়।
 
|-
 
|-
  
 
| 04.15
 
| 04.15
  
| 3D ভিউ UV/Image Editor এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি।
+
|''' 3D''' ভিউ '''UV/Image Editor''' এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি।
 
|-
 
|-
  
 
| 04.22
 
| 04.22
  
| UV/Image Editor সম্পর্কে জানতে, Types of windows - UV/Image Editor টিউটোরিয়ালটি দেখুন।
+
| '''UV/Image Editor''' সম্পর্কে জানতে, '''Types of windows - UV/Image Editor''' টিউটোরিয়াল দেখুন।
 
|-
 
|-
  
 
| 04.31
 
| 04.31
  
| 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।  
+
| '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন।  
  
 
|-
 
|-
Line 218: Line 218:
 
| 04.36
 
| 04.36
  
| Render প্যানেলে Display তে যান। image editor এ বাম ক্লিক করুন।
+
| '''Render''' প্যানেলে '''Display''' তে যান। '''image editor''' এ বাম ক্লিক করুন।
 
|-
 
|-
  
Line 229: Line 229:
 
| 04.51
 
| 04.51
  
| Full Screen নির্বাচন করতে বাম ক্লিক করুন।  
+
| '''Full Screen''' নির্বাচন করতে বাম ক্লিক করুন।  
 
|-
 
|-
  
 
|04.55
 
|04.55
  
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
+
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।
 
|-
 
|-
  
 
| 05.01
 
| 05.01
  
| এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন UV/Image Editor দ্বারা পরিবর্তিত হয়।
+
| এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন '''UV/Image Editor''' দ্বারা পরিবর্তিত হয়।
 
|-
 
|-
  
 
| 05.09
 
| 05.09
  
| পূর্ণ স্ক্রিন রেন্ডার মোড থেকে প্রস্থান করতে Esc টিপুন এবং ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান।
+
| '''Full Screen''' রেন্ডার মোড থেকে প্রস্থান করতে '''Esc''' টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান।
  
 
|-
 
|-
Line 250: Line 250:
 
| 05.16
 
| 05.16
  
| রেন্ডার প্যানেলে display তে যান। Full screen এ বাম ক্লিক করুন। তালিকা থেকে New window নির্বাচন করুন।
+
| রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''Full screen''' এ বাম ক্লিক করুন। তালিকা থেকে '''New window''' নির্বাচন করুন।
  
 
|-
 
|-
Line 256: Line 256:
 
| 05.28
 
| 05.28
  
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।   
+
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন।   
  
 
|-
 
|-
Line 283: Line 283:
 
| 05.55
 
| 05.55
  
| রেন্ডার প্যানেলে display তে যান। New Window তে বাম ক্লিক করুন।
+
| রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''New Window''' তে বাম ক্লিক করুন।
  
 
|-
 
|-
Line 289: Line 289:
 
| 06.01
 
| 06.01
  
| Image editor mode নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে Image editor mode এ আছে।
+
| '''Image editor''' মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে '''Image editor''' মোডে রয়েছে।
 
|-
 
|-
  
 
| 06.08
 
| 06.08
  
| পরবর্তী সেটিং আমরা দেখব Dimensions. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি।
+
| পরবর্তী সেটিং আমরা দেখব '''Dimensions'''. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি।
  
 
|-
 
|-
Line 300: Line 300:
 
| 06.20
 
| 06.20
  
| Render Presets এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
+
| '''Render Presets''' এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
  
 
|-
 
|-
Line 306: Line 306:
 
| 06.27
 
| 06.27
  
| এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। DVCPRO, HDTV, NTSC, PAL ইত্যাদি।
+
| এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। '''DVCPRO, HDTV, NTSC, PAL''' ইত্যাদি।
  
 
|-
 
|-
Line 312: Line 312:
 
| 06.41
 
| 06.41
  
| এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং Render Dimension সেটিংসের জন্য অগ্রসর হই।
+
| এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং '''Render Dimension''' সেটিংসের জন্য অগ্রসর হই।
  
 
|-
 
|-
Line 318: Line 318:
 
| 06.49
 
| 06.49
  
| রেজোলিউশন হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা।
+
| '''Resolution''' (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা।
  
 
|-
 
|-
Line 324: Line 324:
 
| 06.56
 
| 06.56
  
| ডিফল্টরূপে, ব্লেন্ডার 2.59 এ রেজল্যুশন 1920*1080 পিক্সেল হয়।
+
| ডিফল্টরূপে, ব্লেন্ডার '''2.59''' এ রেজল্যুশন '''1920*1080''' পিক্সেল হয়।
 
|-
 
|-
  
 
| 07.09
 
| 07.09
  
|রেন্ডার রেজল্যুশনের শতাংশ স্কেল হল 50%.
+
|'''50%'''  হল রেজল্যুশনের শতাংশ স্কেল।
 
|-
 
|-
  
 
| 07.14
 
| 07.14
  
| মানে শুধুমাত্র 50% প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে। আমি ব্যাখ্যা করছি।
+
| এর মানে হল শুধুমাত্র '''50%''' প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে।
  
 
|-
 
|-
Line 340: Line 340:
 
| 07.22
 
| 07.22
  
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন।
+
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন।
  
 
|-
 
|-
Line 346: Line 346:
 
| 07.29
 
| 07.29
  
| এটি শুধুমাত্র অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের 50%.
+
| এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের '''50%'''.
 
|-
 
|-
  
Line 380: Line 380:
 
| 08.18
 
| 08.18
  
| এখানে 1920*1080 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার।
+
| এখানে 1920*1080 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
  
 
|-
 
|-
Line 410: Line 410:
 
| 09.07
 
| 09.07
  
| এখানে 720*576 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার।
+
| এখানে 720*576 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
  
 
|-
 
|-
Line 428: Line 428:
 
| 09.26
 
| 09.26
  
|Frame Range আপনার ফিল্মের জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে।
+
|Frame Range আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে।
  
 
|-
 
|-
Line 434: Line 434:
 
| 09.33
 
| 09.33
  
| যেমনকি আমি আগে বলেছি, ডিফল্টরূপে, ফ্রেম পরিসীমা হল 1 থেকে 250.
+
| ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল 1 থেকে 250.
  
 
|-
 
|-
Line 440: Line 440:
 
| 09.39
 
| 09.39
  
| Start 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং এন্টার টিপুন।
+
| Start 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter টিপুন।
  
 
|-
 
|-
Line 452: Line 452:
 
| 09.57
 
| 09.57
  
| End 250 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং এন্টার টিপুন।
+
| End 250 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter টিপুন।
  
 
|-
 
|-
Line 458: Line 458:
 
| 10.08
 
| 10.08
  
| এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম।
+
| এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম।
  
 
|-
 
|-
Line 464: Line 464:
 
| 10.16
 
| 10.16
  
| এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম পরিসীমা রয়েছে।
+
| এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে।
  
 
|-
 
|-
Line 476: Line 476:
 
| 10.26
 
| 10.26
  
| লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম পরিসীমা পরিবর্তন করেছি।
+
| লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি।
  
 
|-
 
|-
Line 482: Line 482:
 
| 10.35
 
| 10.35
  
| টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, Types of Windows - Timeline টিউটোরিয়ালটি দেখুন।
+
| টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন।
  
 
|-
 
|-
Line 494: Line 494:
 
| 10.53
 
| 10.53
  
| লক্ষ্য করুন যখন আমরা রেজল্যুশন পরিবর্তন করেছি, Aspect Ratio পরিবর্তিত হয়েছে।
+
| লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, Aspect Ratio পরিবর্তিত হয়েছে।
  
 
|-
 
|-
Line 500: Line 500:
 
| 11.01
 
| 11.01
  
| ফ্রেম রেট আমাদের ফিল্মে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে।
+
| ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে।
  
 
|-
 
|-
Line 518: Line 518:
 
| 11.25
 
| 11.25
  
| এখানে সমস্ত প্রমুখ frame rates এর সূচী অ্যানিমেশন ফিল্ম তৈরীর সময় ব্যবহৃত হয়।
+
| এখানে প্রদর্শিত frame rates এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়।
  
 
|-
 
|-
Line 524: Line 524:
 
| 11.31
 
| 11.31
  
| আপনি আপনার প্রয়োজন মত যে কোনো একটি বেছে নিতে পারেন।
+
| আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন।
  
 
|-
 
|-
Line 536: Line 536:
 
| 11.48
 
| 11.48
  
| এখন আমাদের ফ্রেম রেট 15 frames per second এ বদলে গেছে।
+
| এখন আমাদের ফ্রেম রেট 15 fps এ বদলে গেছে।
 
|-
 
|-
  
 
| 11.55
 
| 11.55
  
| পরেরটি হল আউটপুট। আপনি কি বামদিকে tmp লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে file browser আইকন দেখতে পাচ্ছেন?  
+
| পরেরটি হল Output. আপনি কি বামদিকে tmp লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে file browser আইকন দেখতে পাচ্ছেন?  
  
 
|-
 
|-
Line 547: Line 547:
 
| 12.07
 
| 12.07
  
| এখানে আমরা আমাদের রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি।
+
| এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি।
  
 
|-
 
|-
Line 571: Line 571:
 
| 12.35
 
| 12.35
  
| Create my directory তে বাম ক্লিক করুন। OUTPUT লিখুন এবং enter টিপুন।
+
| Create new directory তে বাম ক্লিক করুন। Output লিখুন এবং enter টিপুন।
  
 
|-
 
|-
Line 583: Line 583:
 
| 12.51
 
| 12.51
  
| Accept এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল My Documents এর আউটপুট ফোল্ডারে সংরক্ষিত হবে।
+
| এখন Accept এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল My Documents এর Output ফোল্ডারে সংরক্ষিত হবে।
  
 
|-
 
|-
Line 589: Line 589:
 
| 13.03
 
| 13.03
  
| আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু আছে।
+
| আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে।
  
 
|-
 
|-
Line 595: Line 595:
 
| 13.08
 
| 13.08
  
| এখানে রেন্ডার ইমেজ এবং ফিল্ম ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি।
+
| রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি।
  
 
|-
 
|-
Line 607: Line 607:
 
| 13.20
 
| 13.20
  
| আমাদের কাছে image formats এবং movie formats আছে।
+
| আমাদের কাছে image formats এবং movie formats রয়েছে।
  
 
|-
 
|-
Line 613: Line 613:
 
| 13.25
 
| 13.25
  
| আমরা আমাদের প্রয়োজন মত যে কোনো একটি বেছে নিতে পারি।  
+
| আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি।  
  
 
|-
 
|-
Line 619: Line 619:
 
| 13.30
 
| 13.30
  
| PNG এর নীচে তিনটি কলর মোড আছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। BW হল গ্রেস্কেল মোড।
+
| PNG এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। BW হল গ্রেস্কেল মোড।
 
|-
 
|-
  
Line 629: Line 629:
 
| 13.48
 
| 13.48
  
| RGBA অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে যাকে আলফা চ্যানেল বলা হয়।
+
| RGBA অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
  
 
|-
 
|-
Line 635: Line 635:
 
| 13.54
 
| 13.54
  
| এটি শুধুমাত্র নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে।
+
| এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে।
  
 
|-
 
|-
Line 664: Line 664:
 
| 14.25
 
| 14.25
  
| রেজল্যুশন 720*576 100% এ পরিবর্তন করুন। ফ্রেম পরিসীমা 0 থেকে 100 এ পরিবর্তন করুন।
+
| রেজল্যুশন 720*576 100% এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ 0 থেকে 100 এ পরিবর্তন করুন।
  
 
|-
 
|-
Line 676: Line 676:
 
| 14.47
 
| 14.47
  
| এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে  জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
+
| এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
  
 
|-
 
|-
Line 682: Line 682:
 
| 14.57
 
| 14.57
  
| এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro.
+
| এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro.
 
|-
 
|-
  
 
| 15.17
 
| 15.17
  
| কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
+
| স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
  
 
|-
 
|-
Line 693: Line 693:
 
| 15.19
 
| 15.19
  
| কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
+
| টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
  
 
|-
 
|-
Line 699: Line 699:
 
| 15.23
 
| 15.23
  
| যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।  
+
| অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
 
|-
 
|-
  
 
| 15.28
 
| 15.28
  
| আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।  
+
| বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
  
 
|-
 
|-
Line 715: Line 715:
 
| 15.36
 
| 15.36
  
| আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।
+
| বিদায় নিচ্ছি।

Revision as of 11:06, 24 June 2014

Visual Cue Narration
00.05 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00.09 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00.16 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00.29 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
00.35 প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি;
00.39 প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি?
00.45 আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
00.50 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন।
00.58 প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01.08 প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে।
01.14 এই আইকন বিভিন্ন প্যানেলের প্রতিনিধিত্ব করে, যা প্রোপার্টিস ধারার অধীনে আসে।
01.21 Render, Scene, World, Object ইত্যাদি
01.30 এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী।
01.37 ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি।
01.43 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01.52 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01.59 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন।
02.12 Render হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল।
02.16 ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়।
02.23 এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়।
02.31 Image সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়।
02.39 Image এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য F12 টিপুন।
02.48 সক্রিয় ক্যামেরা ভিউ একক ফ্রেম ইমেজ হিসাবে রেন্ডার করা হয়েছে।
02.55 আপনার কীবোর্ড ESC টিপে, 3D ভিউতে ফিরে যান।
03.03 Animation ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়।
03.13 ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে 1 থেকে 250 পর্যন্ত হয়।
03.22 Animation এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম 1 থেকে ফ্রেম 250 পর্যন্ত রেন্ডার হচ্ছে।
03.39 রেন্ডার অগ্রগতি থামাতে Esc টিপুন।
03.43 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।
03.48 রেন্ডার প্যানেলে Display তে যান।
03.52 Display স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে।
03.58 ডিফল্টরূপে, ডিসপ্লে Image Editor মোডে রয়েছে।
04.05 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
04.09 রেন্ডার ডিসপ্লে UV/Image Editor হিসাবে প্রদর্শিত হয়।
04.15 3D ভিউ UV/Image Editor এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি।
04.22 UV/Image Editor সম্পর্কে জানতে, Types of windows - UV/Image Editor টিউটোরিয়াল দেখুন।
04.31 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন।
04.36 Render প্যানেলে Display তে যান। image editor এ বাম ক্লিক করুন।
04.44 এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে।
04.51 Full Screen নির্বাচন করতে বাম ক্লিক করুন।
04.55 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
05.01 এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন UV/Image Editor দ্বারা পরিবর্তিত হয়।
05.09 Full Screen রেন্ডার মোড থেকে প্রস্থান করতে Esc টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান।
05.16 রেন্ডার প্যানেলে display তে যান। Full screen এ বাম ক্লিক করুন। তালিকা থেকে New window নির্বাচন করুন।
05.28 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
05.31 এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়।
05.39 এটি অ্যানিমেশন প্রাকদর্শন রেন্ডারিং-এর সময় খুব উপযোগী হবে।
05.44 এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
05.50 রেন্ডার ডিসপ্লে উইন্ডোটি বন্ধ করুন।
05.55 রেন্ডার প্যানেলে display তে যান। New Window তে বাম ক্লিক করুন।
06.01 Image editor মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে Image editor মোডে রয়েছে।
06.08 পরবর্তী সেটিং আমরা দেখব Dimensions. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি।
06.20 Render Presets এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
06.27 এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। DVCPRO, HDTV, NTSC, PAL ইত্যাদি।
06.41 এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং Render Dimension সেটিংসের জন্য অগ্রসর হই।
06.49 Resolution (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা।
06.56 ডিফল্টরূপে, ব্লেন্ডার 2.59 এ রেজল্যুশন 1920*1080 পিক্সেল হয়।
07.09 50% হল রেজল্যুশনের শতাংশ স্কেল।
07.14 এর মানে হল শুধুমাত্র 50% প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে।
07.22 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন।
07.29 এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের 50%.
07.35 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
07.40 বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে 50% ধরে থাকুন এবং ডানে টানুন।
07.50 শতাংশ 100% এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল -
08.00 100% এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে 100 টাইপ করুন এবং enter টিপুন।
08.12 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
08.18 এখানে 1920*1080 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
08.27 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন 720*576 পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক।
08.38 1920 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 720 লিখুন এবং enter টিপুন।
08.49 আবার 1080 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 576 লিখুন এবং enter টিপুন।
09.00 সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন।
09.07 এখানে 720*576 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে।
09.16 রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন।
09.21 রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Frame range এ যান।
09.26 Frame Range আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে।
09.33 ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল 1 থেকে 250.
09.39 Start 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter টিপুন।
09.51 এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম।
09.57 End 250 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter টিপুন।
10.08 এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম।
10.16 এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে।
10.22 3D ভিউয়ের নীচে টাইমলাইনে যান।
10.26 লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি।
10.35 টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন।
10.45 রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Aspect Ratio তে যান।
10.53 লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, Aspect Ratio পরিবর্তিত হয়েছে।
11.01 ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে।
11.09 ডিফল্টরূপে, এটি 24 fps বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়।
11.16 24 fps এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়।
11.25 এখানে প্রদর্শিত frame rates এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়।
11.31 আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন।
11.37 FPS 24 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 15 লিখুন এবং enter টিপুন।
11.48 এখন আমাদের ফ্রেম রেট 15 fps এ বদলে গেছে।
11.55 পরেরটি হল Output. আপনি কি বামদিকে tmp লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে file browser আইকন দেখতে পাচ্ছেন?
12.07 এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি।
12.13 file browser আইকনে বাম ক্লিক করুন।
12.18 ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, Types of Windows - File Browser and Info Panel টিউটোরিয়াটি দেখুন।
12.28 আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি My Documents নির্বাচন করছি।
12.35 Create new directory তে বাম ক্লিক করুন। Output লিখুন এবং enter টিপুন।
12.46 ফোল্ডার খুলতে Output এ বাম ক্লিক করুন।
12.51 এখন Accept এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল My Documents এর Output ফোল্ডারে সংরক্ষিত হবে।
13.03 আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে।
13.08 রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি।
13.13 PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে।
13.20 আমাদের কাছে image formats এবং movie formats রয়েছে।
13.25 আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি।
13.30 PNG এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। BW হল গ্রেস্কেল মোড।
13.38 RGB ডিফল্টরূপে নির্বাচিত হয়। RGB হল কলর মোড, যা RGB তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
13.48 RGBA অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে।
13.54 এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে।
14.01 সুতরাং এটি render panel সম্পর্কে ছিল।
14.05 এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি।
14.11 বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব।
14.17 এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান।
14.25 রেজল্যুশন 720*576 100% এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ 0 থেকে 100 এ পরিবর্তন করুন।
14.38 ফ্রেম রেট 15 fps এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন।
14.47 এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
14.57 এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro.
15.17 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
15.19 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
15.23 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়।
15.28 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
15.34 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
15.36 বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, PoojaMoolya, Ranjana