Difference between revisions of "KTurtle/C3/Control-Execution/Bengali"
From Script | Spoken-Tutorial
Line 99: | Line 99: | ||
|- | |- | ||
||02.27 | ||02.27 | ||
− | ||# চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে। | + | ||'''#''' চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে। |
|- | |- | ||
|02.32 | |02.32 |
Revision as of 10:39, 20 March 2014
Visual Cue | Narration |
---|---|
00.01 | নমস্কার বন্ধুগণ। |
00.03 | KTurtle এ Control Execution এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00.10 | এই টিউটোরিয়ালে আমরা শিখব: |
00.13 | 'while' লুপ এবং |
00.15 | 'for' লুপ। |
00.17 | এই টিউটোরিয়ালটি রেকর্ডের জন্য, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04, KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি। |
00.32 | আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে। |
00.38 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন। |
00.45 | একটি নতুন KTurtle অ্যাপ্লিকেশন খুলুন। |
00.48 | Dash home এ টিপুন। |
00.50 | সার্চ বারে, KTurtle লিখুন। |
00.53 | Option এ টিপুন। KTurtle অ্যাপ্লিকেশন খোলে। |
00.59 | প্রথমে control execution সম্পর্কে ব্যাখ্যা করি। |
01.05 | Control execution প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করে। |
01.10 | Program execution নিয়ন্ত্রণ করতে বিভিন্ন কন্ডিশন ব্যবহৃত হয়। |
01.16 | Loop বারবার নিষ্পাদিত কোডের একটি ব্লক, যতক্ষণ একটি নির্দিষ্ট শর্ত যথেষ্ট না হয়। |
01.25 | উদাহরণস্বরূপ “while” লুপ এবং “for” লুপ। |
01.30 | “while” লুপের সাথে টিউটোরিয়াল শুরু করি। |
01.34 | “while” লুপে, লুপের ভিতরের কোড পুনরাবৃত্তি হয় যতক্ষণ boolean 'false' এ মূল্যায়িত না হয়। |
01.42 | এখন “while” লুপের গঠন ব্যাখ্যা করি।
while loop condition { do something with loop increment variable } |
01.56 | আমার কাছে ইতিমধ্যে text editor এ কোড রয়েছে। |
01.59 | এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি। |
02.07 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন। |
02.13 | প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন। |
02.18 | প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে। |
02.25 | এখন কোড ব্যাখ্যা করি। |
02.27 | # চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে। |
02.32 | অর্থাত, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না। |
02.38 | reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে। |
02.43 | $x=0 ভ্যারিয়েবলের মান x থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে। |
02.52 | Keyword message এর পর প্রোগ্রামে ম্যাসেজ ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে দেওয়া হয়েছে।
“message” কমান্ড “string” কে ইনপুট হিসাবে নেয়। |
03.04 | এটি স্ট্রিং থেকে টেক্সট সম্মিলিত করে একটি পপ আপ ডায়লগ বাক্স প্রদর্শন করে। |
03.11 | while $x<30, “while” কন্ডিশন যাচাই করে। |
03.17 | $x=$x+3, $x by 3 ভ্যারিয়েবলের মান বৃদ্ধি করে। |
03.27 | fontsize 15 print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার বদলায়। |
03.35 | Fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে। |
03.42 | forward 20, “Turtle” কে ক্যানভাসে 20 ধাপ এগোনোর অনুমতি দেয়। |
03.52 | print $x ক্যানভাসে x ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে। |
04.01 | প্রোগ্রাম রান করতে “Run” বোতামে টিপুন। |
04.05 | একটি ম্যাসেজ ডায়লগ বাক্স পপ আপ হয়। OK টিপুন। |
04.11 | 3 এর গুণিতক 3 থেকে 30 পর্যন্ত ক্যানভাসে প্রদর্শিত হয়। |
04.17 | “Turtle” ক্যানভাসে 20 ধাপ এগিয়ে আসে। |
04.22 | এখন “for” লুপের সাথে কাজ করি। |
04.26 | “for” লুপ একটি কাউন্টিং লুপ। |
04.29 | “for” লুপে প্রতিবার কোড নিষ্পাদিত হয়। |
04.34 | এর শেষের মানে পৌঁছনো পর্যন্ত, ভ্যারিয়েবলের মান বৃদ্ধি পায়। |
04.41 | এখন “for” লুপের গঠন ব্যাখ্যা করি। |
04.46 | for variable = start number to end number { Statement} |
04.55 | এখন বর্তমান প্রোগ্রাম মুছে ফেলি। |
04.59 | আমি clear কমান্ড লিখি এবং ক্যানভাস পরিষ্কার করতে রান করি। |
05.05 | এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি। |
05.14 | এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন। |
05.20 | প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন। |
05.25 | প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে। |
05.32 | এখন প্রোগ্রাম ব্যাখ্যা করি। |
05.34 | # চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে। |
05.39 | reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে। |
05.44 | $r=0 ভ্যারিয়েবলের মান r থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে। |
05.52 | for $x= 1 to 15, 1 থেকে 15 পর্যন্ত “for” কন্ডিশন যাচাই করে। |
06.01 | $r=$x*($x+1)/2 ভ্যারিয়েবল r এর মান গণনা করে। |
06.12 | fontsize 18, print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার সেট করে। |
06.19 | print $r ক্যানভাসে r ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে। |
06.26 | forward 15, “Turtle” কে ক্যানভাসে 15 ধাপ এগোনোর অনুমতি দেয়। |
06.34 | go 10,250, Turtle কে ক্যানভাসের বাম থেকে 10 pixels এবং উপর থেকে 250 pixels এগোনোর অনুমতি দেয়। |
06.48 | “Turtle” সকল print কমান্ডকে কোনো সময় অন্তর ছাড়া প্রদর্শন করে। |
06.54 | “Wait 2” কমান্ড Turtle কে পরের কমান্ডটি নির্বাহ করার আগে 2 সেকেন্ডের জন্য "অপেক্ষা" করতে তৈরী করে। |
07.04 | “print” কমান্ড “string” কে ডাবল উদ্ধৃতি চিনহে প্রদর্শন করে এবং $r ভ্যারিয়েবল ও প্রদর্শন করে। |
07.13 | এখন আমি প্রোগ্রাম রান করতে “ Run” বোতামে টিপি। |
07.17 | প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফলের শৃঙ্খলা এবং প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফল ক্যানভাসে প্রদর্শিত হয়। |
07.27 | Turtle ক্যানভাসে 15 ধাপ এগিয়ে আসে। |
07.32 | এর সাথেই আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
07.37 | সংক্ষেপে |
07.40 | এই টিউটোরিয়ালে আমরা “while” লুপ, |
07.44 | এবং “for” লুপের ব্যবহার শিখেছি। |
07.47 | নির্দেশিত কাজ হিসাবে, আমি চাই যে আপনি |
07.54 | “while” লুপ ব্যবহার করে 2 এর গুণিতক, |
07.58 | “for” লুপ ব্যবহার করে একটি সংখ্যার নামতা তৈরী করতে একটি প্রোগ্রাম লিখুন। |
08.03 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial |
08.08 | এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
08.12 | যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন। |
08.17 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
08.20 | কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
08.23 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়। |
08.27 | এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
08.36 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ, |
08.41 | এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত। |
08.48 | এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro |
08.54 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ। |