Difference between revisions of "UCSF-Chimera/C4/Animation/Bengali"
From Script | Spoken-Tutorial
(Created page with "{| border=1 ! <center>Time</center> ! <center>Narration</center> |- | 00:01 |Chimera Interface দ্বারা Animation এর এই টিউটোরিয়ালে...") |
|||
Line 1: | Line 1: | ||
{| border=1 | {| border=1 | ||
− | + | | <center>Time</center> | |
− | + | | <center>Narration</center> | |
|- | |- | ||
| 00:01 | | 00:01 | ||
− | |Chimera Interface দ্বারা Animation এর | + | | Chimera Interface দ্বারা Animation এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
|- | |- | ||
− | | 00:06 | + | |00:06 |
− | |এখানে আমরা শিখব | + | | এখানে আমরা শিখব: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা, |
|- | |- | ||
− | | 00:12 | + | |00:12 |
− | | | + | | অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো, |
+ | |- | ||
+ | |00:15 | ||
+ | | টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা, | ||
|- | |- | ||
− | | 00: | + | |00:17 |
− | | | + | | ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা। |
|- | |- | ||
− | | 00: | + | |00:22 |
− | | | + | | টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Chimera ইন্টারফেস সম্পর্কে জানতে হবে। না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট যান। |
|- | |- | ||
− | | 00: | + | |00:33 |
− | | | + | | টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: Ubuntu OS সংস্করণ 14.04, Chimera সংস্করণ 1.10.2, মজিলা ফায়ারফক্স ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ। |
+ | |- | ||
+ | |00:50 | ||
+ | | এখানে আমি Chimera উইন্ডো খুলেছি। | ||
|- | |- | ||
− | | 00: | + | |00:53 |
− | | | + | | command টেক্সট বাক্সে লিখুন: Open 1MBO. এন্টার টিপুন। |
|- | |- | ||
− | | | + | |01:00 |
− | | | + | | প্যানেলে হেমোগ্লোবিনের একটি কাঠামো খোলে। |
|- | |- | ||
− | | | + | |01:04 |
− | | | + | | জলের অণু মুছে ফেলতে লিখুন delete solvent. এন্টার টিপুন। |
|- | |- | ||
− | | | + | |01:10 |
− | | | + | | এখন অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো দেখি। |
|- | |- | ||
− | | | + | | 01:15 |
− | | | + | | Chimera দৃশ্যের রয়েছে - মডেলের স্থাপনা এবং ক্লিপিং প্লেন, প্রদর্শন শৈলী এবং মডেলের রঙ, আণবিক পৃষ্ঠতল, ইলেক্ট্রন ঘনত্ব মানচিত্র এবং ইলেকট্রস্ট্যাটিক পোটেনশিয়াল মানচিত্র। |
|- | |- | ||
− | | 01: | + | |01:33 |
− | | | + | | একটি দৃশ্যের থাকতে পারে- 2D লেবেল, অক্ষ, সমতল এবং কেন্দ্রীয় উপস্থাপনা, CAST-P পকেট প্রদর্শন, প্যারামিটার যেমন ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব। |
|- | |- | ||
− | | 01: | + | |01:49 |
− | | | + | | প্যানেলে ফিরে যান। |
|- | |- | ||
− | | 01: | + | |01:51 |
− | | | + | |অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানোর আগে, ব্যাকগ্রাউন্ডের লাইট নিয়ন্ত্রণ করা শিখি। |
|- | |- | ||
− | | 01: | + | |01:59 |
− | | | + | | Tools মেনুতে ক্লিক করুন, Viewing Controls এ স্ক্রোল করুন। সাব মেনু থেকে, Effects চয়ন করুন। |
+ | |||
|- | |- | ||
− | | | + | | 02:08 |
− | | | + | |Viewing ডায়ালগ বাক্স খোলে। |
|- | |- | ||
− | | | + | | 02:11 |
− | | | + | | Effects বিভাগে, depth cueing এ ক্লিক করুন। |
+ | |- | ||
+ | |02:16 | ||
+ | |এটি ফ্রন্ট-টু-ব্যাক শেডিং বোঝায়। | ||
|- | |- | ||
− | | | + | |02:20 |
− | | | + | | color well এ ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | | 02:22 |
− | | | + | |color well থেকে শেডিং এর জন্য একটি রঙ বেছে নিন। |
|- | |- | ||
− | | | + | | 02:26 |
− | | | + | |color editor বন্ধ করুন। |
|- | |- | ||
− | | | + | | 02:29 |
− | | | + | | আউটলাইন দেখতে Silhouettes এ ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |02:33 |
− | | | + | |আপনি Width ফীল্ড দ্বারা Silhouettes এর প্রস্থ বৃদ্ধি বা হ্রাস করতে পারেন। |
+ | |- | ||
+ | |02:39 | ||
+ | | color well এ ক্লিক করুন। | ||
|- | |- | ||
− | | | + | |02:41 |
− | | | + | |কলর এডিটর থেকে একটি রঙ বেছে নিন। |
|- | |- | ||
− | | | + | |02:45 |
− | | | + | |color editor বন্ধ করুন। |
|- | |- | ||
− | | 02: | + | |02:47 |
− | | | + | | এখন Viewing ডায়ালগ বাক্সে Lighting বোতামে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | 02: | + | |02:51 |
− | | | + | |এখানে, আমরা প্রয়োজন অনুযায়ী লাইটের প্যারামিটার বদলাতে পারি। |
|- | |- | ||
− | | 02: | + | |02:57 |
− | | | + | | Shininess বোতামে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |03:00 |
− | | | + | |সেখানে দুটি বিকল্প Intensity এবং Shininess রয়েছে। |
|- | |- | ||
− | | | + | |03:04 |
− | | | + | |Intensity চয়ন করুন। |
|- | |- | ||
− | | | + | |03:07 |
− | | | + | |mode বোতামে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |03:10 |
− | | | + | | ডিফল্টরূপে, দুই-পয়েন্ট লাইট চয়নিত। |
|- | |- | ||
− | | | + | |03:14 |
− | | | + | |আরো উজ্জ্বলতার জন্য এটি তিন-পয়েন্টে বদলান। |
|- | |- | ||
− | | | + | |03:18 |
− | | | + | | উজ্জ্বলতা এবং কনট্রাস্ট সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন। |
|- | |- | ||
− | | | + | | 03:23 |
− | | | + | | আবার, Intensity বোতামে ক্লিক করুন, Shininess চয়ন করুন। |
|- | |- | ||
− | | | + | |03:28 |
− | | | + | |তীক্ষ্ণতা এবং প্রতিফলন সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন। |
|- | |- | ||
− | |03: | + | |03:33 |
− | | | + | | Save এ ক্লিক করুন, তারপর Close এ ক্লিক করুন। |
|- | |- | ||
− | | 03: | + | |03:37 |
− | | | + | | প্যানেলে কাঠামোটি ঘোরান। |
− | + | |- | |
+ | |03:40 | ||
+ | |শেডিং এবং Silhouettes দেখুন। | ||
|- | |- | ||
− | | 03: | + | |03:43 |
− | | | + | |এখন অ্যানিমেশনের জন্য কিছু দৃশ্য বানাই। |
|- | |- | ||
− | | 03: | + | |03:47 |
− | | | + | | Tools মেনুতে ক্লিক করুন, Utilities বিকল্পে স্ক্রোল করুন। |
+ | |- | ||
+ | |03:52 | ||
+ | |সাব-মেনু থেকে Animation এ ক্লিক করুন। | ||
|- | |- | ||
− | | 03: | + | |03:55 |
− | | | + | | Animation ডায়লগ বাক্স খোলে। |
|- | |- | ||
− | | 03: | + | |03:58 |
− | | | + | | Animation ডায়লগ বাক্সে Scenes, Actions এবং Timeline বিভাগ রয়েছে। |
|- | |- | ||
− | | | + | |04:06 |
− | | | + | | Scenes বিভাগে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |04:11 |
− | | | + | |এটি দৃশ্য হিসাবে প্যানেলে বর্তমান ইমেজ সংরক্ষণ করে। |
|- | |- | ||
− | | 04: | + | |04:15 |
− | | | + | |এটি Scenes বিভাগে দৃশ্যের একটি থাম্বনেল চিত্রও উৎপন্ন করে। |
|- | |- | ||
− | | 04: | + | |04:21 |
− | | | + | | এই ইমেজ অ্যানিমেশনের প্রথম দৃশ্য। |
|- | |- | ||
− | | 04: | + | |04:25 |
− | | | + | | থাম্বনেল ইমেজে ডান ক্লিক করুন, বিকল্পের সাথে একটি কনটেক্সট মেনু খোলে- টাইমলাইনে যুক্ত করা, বৈশিষ্ট্য, মোছা ইত্যাদি। |
|- | |- | ||
− | | 04: | + | |04:39 |
− | | | + | | আরেকটি দৃশ্য বানাতে প্যানেলে প্রোটিন কাঠামোর প্রদর্শন সংশোধন করুন। |
|- | |- | ||
− | | 04: | + | |04:45 |
− | | | + | | Presets মেনু দ্বারা, ডিসপ্লে Interactive 1 এ বদলান। |
|- | |- | ||
− | | 04:50 | + | |04:50 |
− | | | + | | Select মেনু থেকে ligand চয়ন করুন। |
|- | |- | ||
− | | | + | |04:54 |
− | | | + | | Actions মেনু থেকে, Sphere চয়ন করুন। এই ligand কে CPK display তে বদলাবে। |
|- | |- | ||
− | | 05: | + | |05:03 |
− | | | + | |চয়ন মুছে ফেলুন। |
|- | |- | ||
− | | 05: | + | |05:06 |
− | | | + | |Animation ডায়ালগ বাক্সে, scenes অংশ থেকে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | 05: | + | |05:12 |
− | | | + | |এই প্যানেলে scene 2 হিসাবে ইমেজ জুড়বে। |
|- | |- | ||
− | | 05: | + | |05:16 |
− | | | + | | scene 3 এর জন্য 3 কাঠামোর স্থিত হেলিসের জন্য অক্ষ যোগ করুন। |
|- | |- | ||
− | | 05: | + | |05:22 |
− | | | + | | Tools মেনুতে ক্লিক করুন। Structure Analysis বিকল্পে স্ক্রোল করুন। |
+ | |- | ||
+ | |05:28 | ||
+ | |সাব-মেনু থেকে Axes, Planes, Centroids এ ক্লিক করুন। | ||
|- | |- | ||
− | | 05: | + | |05:32 |
− | | | + | | Structure measurement ডায়লগ বাক্সে Define Axes এ ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |05 :37 |
− | | | + | |Define Axes ডায়ালগ বাক্সে, Each helix রেডিও বোতামে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |05:43 |
− | | | + | | OK তে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |05:47 |
− | | | + | | এই ইমেজটি scene 3 হিসাবে জুড়ুন। |
|- | |- | ||
− | | | + | |05:50 |
− | | | + | |Animation ডায়লগ বাক্সে প্লাস আইকনে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |05:55 |
− | | | + | | এখন, অক্ষ মুছে দিন। |
+ | |||
|- | |- | ||
− | | | + | | 05:58 |
− | | | + | |Structure measurement ডায়লগ বাক্সে, সকল সারি চয়ন করুন। |
|- | |- | ||
− | | 06: | + | |06:02 |
− | | | + | |Delete বোতামে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | 06: | + | |06:05 |
− | | | + | |Structure measurement ডায়লগ বাক্স বন্ধ করুন। |
|- | |- | ||
− | | 06: | + | |06:08 |
− | | | + | | scene 4 এর জন্য, Select মেনু দ্বারা main চয়ন করুন। |
|- | |- | ||
− | | 06: | + | |06:15 |
− | | | + | |Actions মেনু দ্বারা পৃষ্ঠ প্রদর্শন করুন। |
|- | |- | ||
− | | | + | |06:17 |
− | | | + | | আবার Select মেনু থেকে main চয়ন করুন। |
|- | |- | ||
− | | | + | |06:21 |
− | | | + | |Actions মেনু দ্বারা পৃষ্ঠের রঙ হলুদে বদলান। |
|- | |- | ||
− | | | + | |06:26 |
− | | | + | |Ligand চয়ন করুন এবং ligand এর রঙ নীলে বদলান। |
|- | |- | ||
− | | | + | |06:32 |
− | | | + | |চয়ন মুছে ফেলুন। |
|- | |- | ||
− | | | + | |06:35 |
− | | | + | | Animation ডায়ালগ বাক্সে এই দৃশ্য scene 4 হিসাবে যোগ করুন। |
|- | |- | ||
− | | | + | |06:40 |
− | | | + | |সাবস্ট্রট পকেট আরো স্পষ্টভাবে দেখাতে, পৃষ্ঠটি স্বচ্ছ করুন। |
|- | |- | ||
− | | | + | |06:46 |
− | | | + | |Actions মেনুতে ক্লিক করুন, পৃষ্ঠায় স্ক্রোল করুন। |
|- | |- | ||
− | | | + | |06:50 |
− | | | + | |সাব-মেনু থেকে transparency চয়ন করুন। 50% এ ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |06:58 |
− | | | + | | Scenes বিভাগে এই দৃশ্যটি 5 তম দৃশ্য হিসাবে যোগ করুন। |
|- | |- | ||
− | | 07: | + | |07:03 |
− | | | + | | আপনি Scenes বিভাগ থেকে একটি দৃশ্য মুছতে চাইলে |
|- | |- | ||
− | | | + | |07:07 |
− | | | + | |thumbnail ইমেজে ডান ক্লিক করুন, Delete বিকল্প চয়ন করুন। |
|- | |- | ||
− | | | + | |07:13 |
− | | | + | |একটি দৃশ্য জুড়তে, প্লাস আইকনে ক্লিক করুন। |
|- | |- | ||
− | | | + | |07:18 |
− | | | + | | মাউস বোতাম দ্বারা ড্র্যাগ এবং ড্রপ মেথডের মাধ্যমে Timeline বিভাগে দৃশ্য সন্নিবেশ করুন। |
|- | |- | ||
− | | | + | |07:25 |
− | | | + | |thumbnail ইমেজে ক্লিক করুন, ড্রেগ করে ইমেজ টাইমলাইনে রাখুন। |
|- | |- | ||
− | | | + | |07:32 |
− | | | + | |মাউস বোতাম ছেড়ে দিন। |
|- | |- | ||
− | | | + | |07:34 |
− | | | + | | বিকল্পরূপে, আমরা thumbnail এ ডান ক্লিক করতে পারি। |
|- | |- | ||
− | | | + | |07:38 |
− | | | + | |context মেনু থেকে add to timeline বিকল্প চয়ন করুন। |
+ | |||
|- | |- | ||
− | | | + | |07:43 |
− | | | + | | সকল দৃশ্য একটি ক্রমে টাইমলাইনে যোগ করুন। |
|- | |- | ||
− | | | + | |07:47 |
− | | | + | | Actions বিভাগে, দুটি বিকল্প রয়েছে; |
|- | |- | ||
− | | | + | |07:51 |
− | | | + | |Rock-দোদুল্য গতির জন্য। Roll- নিরন্তর গতি জন্য। |
|- | |- | ||
− | | | + | |07:57 |
− | | | + | | Roll চয়ন করুন। |
|- | |- | ||
− | | | + | |07:59 |
− | | | + | |এখন আমরা অ্যানিমেশন রেকর্ড করতে প্রস্তুত। |
|- | |- | ||
− | | | + | |08:03 |
− | | | + | | Record বোতামে ক্লিক করুন। |
− | |||
|- | |- | ||
− | | | + | |08:06 |
− | | | + | |Record animation ডায়লগ বাক্স খোলে। |
− | + | |- | |
+ | |08:13 | ||
+ | | ফাইলটি সংরক্ষণ করতে Desktop চয়ন করব। File name টেক্সট বাক্সে ফাইলের নাম দিন। | ||
+ | |||
+ | |- | ||
+ | |08:17 | ||
+ | | ফাইলের নাম লিখুন Animation হাইফেন 1. | ||
+ | |||
+ | |- | ||
+ | |08:21 | ||
+ | |ফাইল টাইপ .ogv বা পছন্দের কোনো মুভি ফরম্যাট চয়ন করুন। | ||
+ | |||
+ | |- | ||
+ | |08:28 | ||
+ | | অ্যানিমেশন রেকর্ডিং শুরু করতে Record বোতামে ক্লিক করুন। | ||
+ | |||
+ | |- | ||
+ | |08:33 | ||
+ | |ইমেজের শৃঙ্খলা ডেস্কটপে মুভি ফাইলে এনকোড করা হবে। | ||
+ | |||
+ | |- | ||
+ | |08:42 | ||
+ | | আপনি রেকর্ডিং প্রক্রিয়া বাতিল করতে চাইলে- Animation ডায়ালগ বাক্সে আবার Record বোতামে ক্লিক করুন। | ||
+ | |||
+ | |- | ||
+ | |08:49 | ||
+ | | রেকর্ডিং প্রক্রিয়া সম্পন্ন করতে কিছু সময় লাগবে। | ||
+ | |||
+ | |- | ||
+ | |08:54 | ||
+ | |ফাইলটি ডেস্কটপে Animation হাইফেন 1 হিসাবে সংরক্ষণ করা হবে। | ||
+ | |||
+ | |- | ||
+ | |09:01 | ||
+ | | অ্যানিমেশন দেখতে .ogv ফাইলে ডাবল ক্লিক করুন। | ||
+ | |||
+ | |- | ||
+ | |09:14 | ||
+ | | সংক্ষিপ্তকরণ করি। এখানে আমরা শিখেছি: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা, অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো, | ||
+ | |||
+ | |- | ||
+ | |09:23 | ||
+ | | টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা, ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা। | ||
+ | |- | ||
+ | |09:30 | ||
+ | | অনুশীলনী হিসাবে, Chymotrypsin (PDB code: 7GCH) এর মডেল খুলুন। | ||
+ | |||
+ | |- | ||
+ | |09:35 | ||
+ | |ব্যাকগ্রাউন্ড এবং লাইটের প্রভাব সামঞ্জস্য করুন। | ||
+ | |||
+ | |- | ||
+ | |09:38 | ||
+ | |প্রোটিন পৃষ্ঠের ligand দেখতে স্বচ্ছতা সামঞ্জস্য করুন। | ||
+ | |||
+ | |- | ||
+ | |09:43 | ||
+ | | কয়েকটি দৃশ্য এবং এনিমেশন মুভি বানান। | ||
+ | |||
+ | |- | ||
+ | |09:47 | ||
+ | | নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। এটি ডাউনলোড করে দেখুন। | ||
|- | |- | ||
− | |09: | + | |09:55 |
− | |স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প | + | | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন। |
|- | |- | ||
− | | | + | |10:03 |
− | | | + | | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত। |
|- | |- | ||
− | | | + | |10:09 |
− | |আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ। | + | | আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ। |
|} | |} |
Latest revision as of 16:24, 31 October 2018
|
|
00:01 | Chimera Interface দ্বারা Animation এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এখানে আমরা শিখব: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা, |
00:12 | অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো, |
00:15 | টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা, |
00:17 | ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা। |
00:22 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Chimera ইন্টারফেস সম্পর্কে জানতে হবে। না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট যান। |
00:33 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: Ubuntu OS সংস্করণ 14.04, Chimera সংস্করণ 1.10.2, মজিলা ফায়ারফক্স ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ। |
00:50 | এখানে আমি Chimera উইন্ডো খুলেছি। |
00:53 | command টেক্সট বাক্সে লিখুন: Open 1MBO. এন্টার টিপুন। |
01:00 | প্যানেলে হেমোগ্লোবিনের একটি কাঠামো খোলে। |
01:04 | জলের অণু মুছে ফেলতে লিখুন delete solvent. এন্টার টিপুন। |
01:10 | এখন অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো দেখি। |
01:15 | Chimera দৃশ্যের রয়েছে - মডেলের স্থাপনা এবং ক্লিপিং প্লেন, প্রদর্শন শৈলী এবং মডেলের রঙ, আণবিক পৃষ্ঠতল, ইলেক্ট্রন ঘনত্ব মানচিত্র এবং ইলেকট্রস্ট্যাটিক পোটেনশিয়াল মানচিত্র। |
01:33 | একটি দৃশ্যের থাকতে পারে- 2D লেবেল, অক্ষ, সমতল এবং কেন্দ্রীয় উপস্থাপনা, CAST-P পকেট প্রদর্শন, প্যারামিটার যেমন ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব। |
01:49 | প্যানেলে ফিরে যান। |
01:51 | অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানোর আগে, ব্যাকগ্রাউন্ডের লাইট নিয়ন্ত্রণ করা শিখি। |
01:59 | Tools মেনুতে ক্লিক করুন, Viewing Controls এ স্ক্রোল করুন। সাব মেনু থেকে, Effects চয়ন করুন। |
02:08 | Viewing ডায়ালগ বাক্স খোলে। |
02:11 | Effects বিভাগে, depth cueing এ ক্লিক করুন। |
02:16 | এটি ফ্রন্ট-টু-ব্যাক শেডিং বোঝায়। |
02:20 | color well এ ক্লিক করুন। |
02:22 | color well থেকে শেডিং এর জন্য একটি রঙ বেছে নিন। |
02:26 | color editor বন্ধ করুন। |
02:29 | আউটলাইন দেখতে Silhouettes এ ক্লিক করুন। |
02:33 | আপনি Width ফীল্ড দ্বারা Silhouettes এর প্রস্থ বৃদ্ধি বা হ্রাস করতে পারেন। |
02:39 | color well এ ক্লিক করুন। |
02:41 | কলর এডিটর থেকে একটি রঙ বেছে নিন। |
02:45 | color editor বন্ধ করুন। |
02:47 | এখন Viewing ডায়ালগ বাক্সে Lighting বোতামে ক্লিক করুন। |
02:51 | এখানে, আমরা প্রয়োজন অনুযায়ী লাইটের প্যারামিটার বদলাতে পারি। |
02:57 | Shininess বোতামে ক্লিক করুন। |
03:00 | সেখানে দুটি বিকল্প Intensity এবং Shininess রয়েছে। |
03:04 | Intensity চয়ন করুন। |
03:07 | mode বোতামে ক্লিক করুন। |
03:10 | ডিফল্টরূপে, দুই-পয়েন্ট লাইট চয়নিত। |
03:14 | আরো উজ্জ্বলতার জন্য এটি তিন-পয়েন্টে বদলান। |
03:18 | উজ্জ্বলতা এবং কনট্রাস্ট সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন। |
03:23 | আবার, Intensity বোতামে ক্লিক করুন, Shininess চয়ন করুন। |
03:28 | তীক্ষ্ণতা এবং প্রতিফলন সামঞ্জস্য করতে স্লাইডারটি ড্রেগ করুন। |
03:33 | Save এ ক্লিক করুন, তারপর Close এ ক্লিক করুন। |
03:37 | প্যানেলে কাঠামোটি ঘোরান। |
03:40 | শেডিং এবং Silhouettes দেখুন। |
03:43 | এখন অ্যানিমেশনের জন্য কিছু দৃশ্য বানাই। |
03:47 | Tools মেনুতে ক্লিক করুন, Utilities বিকল্পে স্ক্রোল করুন। |
03:52 | সাব-মেনু থেকে Animation এ ক্লিক করুন। |
03:55 | Animation ডায়লগ বাক্স খোলে। |
03:58 | Animation ডায়লগ বাক্সে Scenes, Actions এবং Timeline বিভাগ রয়েছে। |
04:06 | Scenes বিভাগে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন। |
04:11 | এটি দৃশ্য হিসাবে প্যানেলে বর্তমান ইমেজ সংরক্ষণ করে। |
04:15 | এটি Scenes বিভাগে দৃশ্যের একটি থাম্বনেল চিত্রও উৎপন্ন করে। |
04:21 | এই ইমেজ অ্যানিমেশনের প্রথম দৃশ্য। |
04:25 | থাম্বনেল ইমেজে ডান ক্লিক করুন, বিকল্পের সাথে একটি কনটেক্সট মেনু খোলে- টাইমলাইনে যুক্ত করা, বৈশিষ্ট্য, মোছা ইত্যাদি। |
04:39 | আরেকটি দৃশ্য বানাতে প্যানেলে প্রোটিন কাঠামোর প্রদর্শন সংশোধন করুন। |
04:45 | Presets মেনু দ্বারা, ডিসপ্লে Interactive 1 এ বদলান। |
04:50 | Select মেনু থেকে ligand চয়ন করুন। |
04:54 | Actions মেনু থেকে, Sphere চয়ন করুন। এই ligand কে CPK display তে বদলাবে। |
05:03 | চয়ন মুছে ফেলুন। |
05:06 | Animation ডায়ালগ বাক্সে, scenes অংশ থেকে সবুজ প্লাস আইকনে ক্লিক করুন। |
05:12 | এই প্যানেলে scene 2 হিসাবে ইমেজ জুড়বে। |
05:16 | scene 3 এর জন্য 3 কাঠামোর স্থিত হেলিসের জন্য অক্ষ যোগ করুন। |
05:22 | Tools মেনুতে ক্লিক করুন। Structure Analysis বিকল্পে স্ক্রোল করুন। |
05:28 | সাব-মেনু থেকে Axes, Planes, Centroids এ ক্লিক করুন। |
05:32 | Structure measurement ডায়লগ বাক্সে Define Axes এ ক্লিক করুন। |
05 :37 | Define Axes ডায়ালগ বাক্সে, Each helix রেডিও বোতামে ক্লিক করুন। |
05:43 | OK তে ক্লিক করুন। |
05:47 | এই ইমেজটি scene 3 হিসাবে জুড়ুন। |
05:50 | Animation ডায়লগ বাক্সে প্লাস আইকনে ক্লিক করুন। |
05:55 | এখন, অক্ষ মুছে দিন। |
05:58 | Structure measurement ডায়লগ বাক্সে, সকল সারি চয়ন করুন। |
06:02 | Delete বোতামে ক্লিক করুন। |
06:05 | Structure measurement ডায়লগ বাক্স বন্ধ করুন। |
06:08 | scene 4 এর জন্য, Select মেনু দ্বারা main চয়ন করুন। |
06:15 | Actions মেনু দ্বারা পৃষ্ঠ প্রদর্শন করুন। |
06:17 | আবার Select মেনু থেকে main চয়ন করুন। |
06:21 | Actions মেনু দ্বারা পৃষ্ঠের রঙ হলুদে বদলান। |
06:26 | Ligand চয়ন করুন এবং ligand এর রঙ নীলে বদলান। |
06:32 | চয়ন মুছে ফেলুন। |
06:35 | Animation ডায়ালগ বাক্সে এই দৃশ্য scene 4 হিসাবে যোগ করুন। |
06:40 | সাবস্ট্রট পকেট আরো স্পষ্টভাবে দেখাতে, পৃষ্ঠটি স্বচ্ছ করুন। |
06:46 | Actions মেনুতে ক্লিক করুন, পৃষ্ঠায় স্ক্রোল করুন। |
06:50 | সাব-মেনু থেকে transparency চয়ন করুন। 50% এ ক্লিক করুন। |
06:58 | Scenes বিভাগে এই দৃশ্যটি 5 তম দৃশ্য হিসাবে যোগ করুন। |
07:03 | আপনি Scenes বিভাগ থেকে একটি দৃশ্য মুছতে চাইলে |
07:07 | thumbnail ইমেজে ডান ক্লিক করুন, Delete বিকল্প চয়ন করুন। |
07:13 | একটি দৃশ্য জুড়তে, প্লাস আইকনে ক্লিক করুন। |
07:18 | মাউস বোতাম দ্বারা ড্র্যাগ এবং ড্রপ মেথডের মাধ্যমে Timeline বিভাগে দৃশ্য সন্নিবেশ করুন। |
07:25 | thumbnail ইমেজে ক্লিক করুন, ড্রেগ করে ইমেজ টাইমলাইনে রাখুন। |
07:32 | মাউস বোতাম ছেড়ে দিন। |
07:34 | বিকল্পরূপে, আমরা thumbnail এ ডান ক্লিক করতে পারি। |
07:38 | context মেনু থেকে add to timeline বিকল্প চয়ন করুন। |
07:43 | সকল দৃশ্য একটি ক্রমে টাইমলাইনে যোগ করুন। |
07:47 | Actions বিভাগে, দুটি বিকল্প রয়েছে; |
07:51 | Rock-দোদুল্য গতির জন্য। Roll- নিরন্তর গতি জন্য। |
07:57 | Roll চয়ন করুন। |
07:59 | এখন আমরা অ্যানিমেশন রেকর্ড করতে প্রস্তুত। |
08:03 | Record বোতামে ক্লিক করুন। |
08:06 | Record animation ডায়লগ বাক্স খোলে। |
08:13 | ফাইলটি সংরক্ষণ করতে Desktop চয়ন করব। File name টেক্সট বাক্সে ফাইলের নাম দিন। |
08:17 | ফাইলের নাম লিখুন Animation হাইফেন 1. |
08:21 | ফাইল টাইপ .ogv বা পছন্দের কোনো মুভি ফরম্যাট চয়ন করুন। |
08:28 | অ্যানিমেশন রেকর্ডিং শুরু করতে Record বোতামে ক্লিক করুন। |
08:33 | ইমেজের শৃঙ্খলা ডেস্কটপে মুভি ফাইলে এনকোড করা হবে। |
08:42 | আপনি রেকর্ডিং প্রক্রিয়া বাতিল করতে চাইলে- Animation ডায়ালগ বাক্সে আবার Record বোতামে ক্লিক করুন। |
08:49 | রেকর্ডিং প্রক্রিয়া সম্পন্ন করতে কিছু সময় লাগবে। |
08:54 | ফাইলটি ডেস্কটপে Animation হাইফেন 1 হিসাবে সংরক্ষণ করা হবে। |
09:01 | অ্যানিমেশন দেখতে .ogv ফাইলে ডাবল ক্লিক করুন। |
09:14 | সংক্ষিপ্তকরণ করি। এখানে আমরা শিখেছি: ব্যাকগ্রাউন্ডের লাইট এবং প্রভাব সামঞ্জস্য করা, অ্যানিমেশনের জন্য দৃশ্য বানানো, |
09:23 | টাইমলাইন বরাবর দৃশ্য স্থিত করা, ফলিত অ্যানিমেশনের মুভি রেকর্ড করা। |
09:30 | অনুশীলনী হিসাবে, Chymotrypsin (PDB code: 7GCH) এর মডেল খুলুন। |
09:35 | ব্যাকগ্রাউন্ড এবং লাইটের প্রভাব সামঞ্জস্য করুন। |
09:38 | প্রোটিন পৃষ্ঠের ligand দেখতে স্বচ্ছতা সামঞ্জস্য করুন। |
09:43 | কয়েকটি দৃশ্য এবং এনিমেশন মুভি বানান। |
09:47 | নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। এটি ডাউনলোড করে দেখুন। |
09:55 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন। |
10:03 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত। |
10:09 | আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ। |