Difference between revisions of "KTurtle/C3/Control-Execution/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with '{|border =1 !Visual Cue !Narration |- |00.01 ||নমস্কার বন্ধুগণ। |- |00.03 ||KTurtle এ Control Execution এর এই টিউটোরিয়…')
 
Line 8: Line 8:
 
|-
 
|-
 
|00.03
 
|00.03
||KTurtle এ Control Execution এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
||'''KTurtle''' '''Control Execution''' এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
 
|-
 
|-
 
||00.10
 
||00.10
Line 15: Line 15:
 
|-
 
|-
 
|00.13
 
|00.13
|| 'while' লুপ এবং
+
|| ''''while'''' লুপ এবং
  
 
|-
 
|-
 
|00.15
 
|00.15
||'for' লুপ।
+
||''''for'''' লুপ।
 
|-
 
|-
 
|| 00.17
 
|| 00.17
Line 25: Line 25:
 
|-
 
|-
 
||00.32
 
||00.32
||আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
+
||আমরা ধরে নেই যে আপনার '''KTurtle''' সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
  
 
|-
 
|-
Line 32: Line 32:
 
|-
 
|-
 
||00.45
 
||00.45
||একটি নতুন KTurtle অ্যাপ্লিকেশন খুলুন।
+
||একটি নতুন '''KTurtle''' অ্যাপ্লিকেশন খুলুন।
  
 
|-
 
|-
 
|00.48
 
|00.48
||Dash home এ টিপুন।
+
||'''Dash home''' এ টিপুন।
  
 
|-
 
|-
 
|00.50
 
|00.50
||সার্চ বারে, KTurtle লিখুন।
+
||সার্চ বারে, '''KTurtle''' লিখুন।
  
 
|-
 
|-
 
|00.53
 
|00.53
||Option এ টিপুন। KTurtle অ্যাপ্লিকেশন খোলে।
+
||'''Option''' এ টিপুন। '''KTurtle''' অ্যাপ্লিকেশন খোলে।
 
|-
 
|-
 
||00.59
 
||00.59
||প্রথমে control execution সম্পর্কে ব্যাখ্যা করি।
+
||প্রথমে '''control execution''' সম্পর্কে ব্যাখ্যা করি।
 
|-
 
|-
 
||01.05
 
||01.05
  
||Control execution প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করে।
+
||'''Control execution''' প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করে।
  
 
|-
 
|-
 
|01.10
 
|01.10
||Program execution নিয়ন্ত্রণ করতে বিভিন্ন কন্ডিশন ব্যবহৃত হয়।
+
||'''Program execution''' নিয়ন্ত্রণ করতে বিভিন্ন কন্ডিশন ব্যবহৃত হয়।
 
|-
 
|-
 
||01.16
 
||01.16
Line 61: Line 61:
 
|-
 
|-
 
|01.25
 
|01.25
||উদাহরণস্বরূপ “while” লুপ এবং “for” লুপ।
+
||উদাহরণস্বরূপ '''“while”''' লুপ এবং '''“for”''' লুপ।
 
|-
 
|-
 
||01.30
 
||01.30
|| “while” লুপের সাথে টিউটোরিয়াল শুরু করি।
+
|| '''“while”''' লুপের সাথে টিউটোরিয়াল শুরু করি।
 
|-
 
|-
 
||01.34
 
||01.34
||“while” লুপে, লুপের ভিতরের কোড পুনরাবৃত্তি হয় যতক্ষণ boolean 'false' এ মূল্যায়িত না হয়।
+
||'''“while”''' লুপে, লুপের ভিতরের কোড পুনরাবৃত্তি হয় যতক্ষণ boolean ''''false'''' এ মূল্যায়িত না হয়।
 
|-
 
|-
 
||01.42
 
||01.42
||এখন “while” লুপের গঠন ব্যাখ্যা করি।
+
||এখন '''“while”''' লুপের গঠন ব্যাখ্যা করি।
  
 
'''while loop condition''' {  
 
'''while loop condition''' {  
Line 80: Line 80:
 
|-
 
|-
 
||01.56
 
||01.56
||আমার কাছে ইতিমধ্যে text editor এ কোড রয়েছে।
+
||আমার কাছে ইতিমধ্যে '''text editor''' এ কোড রয়েছে।
 
|-
 
|-
 
||01.59
 
||01.59
||এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
+
||এখন '''text editor''' থেকে প্রোগ্রাম কপি করে '''KTurtle editor''' এ পেস্ট করি।
  
 
|-
 
|-
 
|02.07
 
|02.07
||এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
+
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম লিখুন।
 
|-
 
|-
 
|02.13
 
|02.13
Line 105: Line 105:
 
|-
 
|-
 
||02.38
 
||02.38
||reset কমান্ড  “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
+
||'''reset''' কমান্ড  '''“Turtle”''' কে তার ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
|-
 
||02.43
 
||02.43
||$x=0 ভ্যারিয়েবলের মান x থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
+
||'''$x=0''' ভ্যারিয়েবলের মান x থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
 
|-
 
|-
 
||02.52
 
||02.52
||Keyword message এর পর প্রোগ্রামে ম্যাসেজ ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে দেওয়া হয়েছে।
+
||'''Keyword messag'''e এর পর প্রোগ্রামে ম্যাসেজ ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে দেওয়া হয়েছে।
 
    
 
    
“message” কমান্ড “string” কে ইনপুট হিসাবে নেয়।
+
'''“message”''' কমান্ড '''“string”''' কে ইনপুট হিসাবে নেয়।
 
|-
 
|-
 
|03.04
 
|03.04
Line 119: Line 119:
 
|-
 
|-
 
||03.11
 
||03.11
||while $x<30, “while” কন্ডিশন যাচাই করে।
+
||'''while $x<30''', '''“while”''' কন্ডিশন যাচাই করে।
 
|-
 
|-
 
||03.17
 
||03.17
||$x=$x+3, $x by 3 ভ্যারিয়েবলের মান বৃদ্ধি করে।
+
||'''$x=$x+3''', '''$x by 3''' ভ্যারিয়েবলের মান বৃদ্ধি করে।
 
|-
 
|-
 
||03.27
 
||03.27
||fontsize 15 print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার বদলায়।  
+
||'''fontsize 15 print''' কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার বদলায়।  
 
|-
 
|-
 
|03.35
 
|03.35
||Fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
+
||'''Fontsize''' ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
 
|-
 
|-
 
||03.42
 
||03.42
||forward 20, “Turtle” কে ক্যানভাসে 20 ধাপ এগোনোর অনুমতি দেয়।
+
||'''forward 20''', '''“Turtle”''' কে ক্যানভাসে '''20''' ধাপ এগোনোর অনুমতি দেয়।
 
|-
 
|-
 
||03.52
 
||03.52
||print $x ক্যানভাসে x ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
+
||'''print $x''' ক্যানভাসে '''x''' ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
 
|-
 
|-
 
||04.01
 
||04.01
||প্রোগ্রাম রান করতে “Run” বোতামে টিপুন।
+
||প্রোগ্রাম রান করতে '''“Run”''' বোতামে টিপুন।
  
 
|-
 
|-
 
|04.05
 
|04.05
||একটি ম্যাসেজ ডায়লগ বাক্স পপ আপ হয়। OK টিপুন।
+
||একটি ম্যাসেজ ডায়লগ বাক্স পপ আপ হয়। '''OK''' টিপুন।
 
|-
 
|-
 
||04.11
 
||04.11
||3 এর গুণিতক 3 থেকে 30 পর্যন্ত ক্যানভাসে প্রদর্শিত হয়।
+
||'''3''' এর গুণিতক '''3''' থেকে '''30''' পর্যন্ত ক্যানভাসে প্রদর্শিত হয়।
 
|-
 
|-
 
|04.17
 
|04.17
||“Turtle” ক্যানভাসে 20 ধাপ এগিয়ে আসে।  
+
||'''“Turtle”''' ক্যানভাসে '''20''' ধাপ এগিয়ে আসে।  
 
|-
 
|-
 
||04.22
 
||04.22
||এখন “for” লুপের সাথে কাজ করি।
+
||এখন '''“for”''' লুপের সাথে কাজ করি।
 
|-
 
|-
 
||04.26
 
||04.26
||“for” লুপ একটি কাউন্টিং লুপ।
+
||'''“for”''' লুপ একটি কাউন্টিং লুপ।
  
 
|-
 
|-
 
|04.29
 
|04.29
||“for” লুপে প্রতিবার কোড নিষ্পাদিত হয়।
+
||'''“for”''' লুপে প্রতিবার কোড নিষ্পাদিত হয়।
  
 
|-
 
|-
Line 164: Line 164:
 
|-
 
|-
 
||04.41
 
||04.41
||এখন “for” লুপের গঠন ব্যাখ্যা করি।
+
||এখন '''“for”''' লুপের গঠন ব্যাখ্যা করি।
  
 
|-
 
|-
Line 175: Line 175:
 
|-
 
|-
 
|04.59
 
|04.59
||আমি clear কমান্ড লিখি এবং ক্যানভাস পরিষ্কার করতে রান করি।
+
||আমি '''clear''' কমান্ড লিখি এবং ক্যানভাস পরিষ্কার করতে রান করি।
 
|-
 
|-
 
||05.05
 
||05.05
||এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
+
||এখন '''text editor''' থেকে প্রোগ্রাম কপি করে '''KTurtle editor''' এ পেস্ট করি।
  
 
|-
 
|-
 
|05.14
 
|05.14
||এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
+
||এখানে টিউটোরিয়াল থামান এবং '''KTurtle editor''' এ প্রোগ্রাম লিখুন।
  
 
|-
 
|-
Line 195: Line 195:
 
|-
 
|-
 
||05.34
 
||05.34
||# চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
+
||'''#''' চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
 
|-
 
|-
 
||05.39
 
||05.39
||reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
+
||'''reset''' কমান্ড '''“Turtle”''' কে তার ডিফল্ট স্থানে সেট করে।
 
|-
 
|-
 
||05.44
 
||05.44
||$r=0 ভ্যারিয়েবলের মান r থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
+
||'''$r=0''' ভ্যারিয়েবলের মান '''r''' থেকে '''zero''' পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
 
|-
 
|-
 
||05.52
 
||05.52
||for $x= 1 to 15, 1 থেকে 15 পর্যন্ত “for” কন্ডিশন যাচাই করে।
+
||'''for $x= 1 to 15''', '''1''' থেকে '''15''' পর্যন্ত '''“for”''' কন্ডিশন যাচাই করে।
 
|-
 
|-
 
||06.01
 
||06.01
||$r=$x*($x+1)/2 ভ্যারিয়েবল r এর মান গণনা করে।
+
||'''$r=$x*($x+1)/2''' ভ্যারিয়েবল '''r''' এর মান গণনা করে।
 
|-
 
|-
 
||06.12
 
||06.12
||fontsize 18, print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার সেট করে।
+
||'''fontsize 18''', '''print''' কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার সেট করে।
 
|-
 
|-
 
||06.19
 
||06.19
||print $r ক্যানভাসে r ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
+
||'''print $r''' ক্যানভাসে '''r''' ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
 
|-
 
|-
 
||06.26
 
||06.26
||forward 15, “Turtle” কে ক্যানভাসে 15 ধাপ এগোনোর অনুমতি দেয়।
+
||'''forward 15''', '''“Turtle”''' কে ক্যানভাসে '''15''' ধাপ এগোনোর অনুমতি দেয়।
 
|-
 
|-
 
||06.34
 
||06.34
||go 10,250, Turtle কে ক্যানভাসের বাম থেকে 10 pixels এবং উপর থেকে 250 pixels এগোনোর অনুমতি দেয়।
+
||'''go 10,250''', '''Turtle''' কে ক্যানভাসের বাম থেকে '''10 pixels''' এবং উপর থেকে '''250 pixels''' এগোনোর অনুমতি দেয়।
 
|-
 
|-
 
||06.48
 
||06.48
||“Turtle” সকল print কমান্ডকে কোনো সময় অন্তর ছাড়া প্রদর্শন করে।
+
||'''“Turtle”''' সকল '''print''' কমান্ডকে কোনো সময় অন্তর ছাড়া প্রদর্শন করে।
 
|-
 
|-
 
|06.54
 
|06.54
||“Wait 2” কমান্ড Turtle কে পরের কমান্ডটি নির্বাহ করার আগে 2 সেকেন্ডের জন্য  "অপেক্ষা" করতে তৈরী করে।
+
||'''“Wait 2”''' কমান্ড '''Turtle''' কে পরের কমান্ডটি নির্বাহ করার আগে '''2''' সেকেন্ডের জন্য  "অপেক্ষা" করতে তৈরী করে।
 
|-
 
|-
 
||07.04
 
||07.04
||“print” কমান্ড “string” কে ডাবল উদ্ধৃতি চিনহে প্রদর্শন করে এবং $r ভ্যারিয়েবল ও প্রদর্শন করে।
+
||'''“print”''' কমান্ড '''“string”''' কে ডাবল উদ্ধৃতি চিনহে প্রদর্শন করে এবং '''$r''' ভ্যারিয়েবল ও প্রদর্শন করে।
 
|-
 
|-
 
||07.13
 
||07.13
||এখন আমি প্রোগ্রাম রান করতে “ Run”' বোতামে টিপি।
+
||এখন আমি প্রোগ্রাম রান করতে '''“ Run”''' বোতামে টিপি।
  
 
|-
 
|-
 
|07.17
 
|07.17
||প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফলের শৃঙ্খলা এবং প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফল ক্যানভাসে প্রদর্শিত হয়।
+
||প্রথম '''15'''টি স্বাভাবিক সংখ্যার যোগফলের শৃঙ্খলা এবং প্রথম '''15'''টি স্বাভাবিক সংখ্যার যোগফল ক্যানভাসে প্রদর্শিত হয়।
  
 
|-
 
|-
 
|07.27
 
|07.27
||Turtle ক্যানভাসে 15 ধাপ এগিয়ে আসে।
+
||'''Turtle''' ক্যানভাসে '''15''' ধাপ এগিয়ে আসে।
 
|-
 
|-
 
||07.32
 
||07.32
Line 248: Line 248:
 
|-
 
|-
 
|07.40
 
|07.40
||এই টিউটোরিয়ালে আমরা “while” লুপ,
+
||এই টিউটোরিয়ালে আমরা '''“while”''' লুপ,
  
 
|-
 
|-
 
|07.44
 
|07.44
|| এবং “for” লুপের ব্যবহার শিখেছি।
+
|| এবং '''“for”''' লুপের ব্যবহার শিখেছি।
  
 
|-
 
|-
Line 260: Line 260:
 
|-
 
|-
 
|07.54   
 
|07.54   
||“while” লুপ ব্যবহার করে 2 এর গুণিতক,
+
||'''“while”''' লুপ ব্যবহার করে '''2''' এর গুণিতক,
  
 
|-
 
|-
 
|07.58
 
|07.58
||“for” লুপ ব্যবহার করে একটি সংখ্যার নামতা তৈরী করতে একটি প্রোগ্রাম লিখুন।
+
||'''“for”''' লুপ ব্যবহার করে একটি সংখ্যার নামতা তৈরী করতে একটি প্রোগ্রাম লিখুন।
 
|-
 
|-
 
||08.03
 
||08.03
Line 290: Line 290:
 
|-
 
|-
 
|08.27
 
|08.27
||এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
+
||এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন।
 
|-
 
|-
 
||08.36
 
||08.36
||স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
+
||স্পোকেন টিউটোরিয়াল '''Talk to a Teacher''' প্রকল্পের অংশবিশেষ,
  
 
|-
 
|-
 
|08.41
 
|08.41
||এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।  
+
||এটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর '''National Mission on Education''' দ্বারা সমর্থিত।  
  
 
|-
 
|-
 
|08.48
 
|08.48
||এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
+
||এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, '''spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro'''
  
 
|-
 
|-
 
|08.54
 
|08.54
 
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ।
 
||আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ।

Revision as of 10:39, 20 March 2014

Visual Cue Narration
00.01 নমস্কার বন্ধুগণ।
00.03 KTurtleControl Execution এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00.10 এই টিউটোরিয়ালে আমরা শিখব:
00.13 'while' লুপ এবং
00.15 'for' লুপ।
00.17 এই টিউটোরিয়ালটি রেকর্ডের জন্য, আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04, KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00.32 আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
00.38 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন।
00.45 একটি নতুন KTurtle অ্যাপ্লিকেশন খুলুন।
00.48 Dash home এ টিপুন।
00.50 সার্চ বারে, KTurtle লিখুন।
00.53 Option এ টিপুন। KTurtle অ্যাপ্লিকেশন খোলে।
00.59 প্রথমে control execution সম্পর্কে ব্যাখ্যা করি।
01.05 Control execution প্রোগ্রামের প্রবাহ নিয়ন্ত্রণ করে।
01.10 Program execution নিয়ন্ত্রণ করতে বিভিন্ন কন্ডিশন ব্যবহৃত হয়।
01.16 Loop বারবার নিষ্পাদিত কোডের একটি ব্লক, যতক্ষণ একটি নির্দিষ্ট শর্ত যথেষ্ট না হয়।
01.25 উদাহরণস্বরূপ “while” লুপ এবং “for” লুপ।
01.30 “while” লুপের সাথে টিউটোরিয়াল শুরু করি।
01.34 “while” লুপে, লুপের ভিতরের কোড পুনরাবৃত্তি হয় যতক্ষণ boolean 'false' এ মূল্যায়িত না হয়।
01.42 এখন “while” লুপের গঠন ব্যাখ্যা করি।

while loop condition {

 do something  

with loop increment variable }

01.56 আমার কাছে ইতিমধ্যে text editor এ কোড রয়েছে।
01.59 এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
02.07 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
02.13 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
02.18 প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
02.25 এখন কোড ব্যাখ্যা করি।
02.27 # চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
02.32 অর্থাত, যখন প্রোগ্রাম রান করে এই লাইন নিষ্পাদিত হবে না।
02.38 reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
02.43 $x=0 ভ্যারিয়েবলের মান x থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
02.52 Keyword message এর পর প্রোগ্রামে ম্যাসেজ ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে দেওয়া হয়েছে।

“message” কমান্ড “string” কে ইনপুট হিসাবে নেয়।

03.04 এটি স্ট্রিং থেকে টেক্সট সম্মিলিত করে একটি পপ আপ ডায়লগ বাক্স প্রদর্শন করে।
03.11 while $x<30, “while” কন্ডিশন যাচাই করে।
03.17 $x=$x+3, $x by 3 ভ্যারিয়েবলের মান বৃদ্ধি করে।
03.27 fontsize 15 print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার বদলায়।
03.35 Fontsize ইনপুট হিসাবে সংখ্যা নেয়, পিক্সেলে সেট করে।
03.42 forward 20, “Turtle” কে ক্যানভাসে 20 ধাপ এগোনোর অনুমতি দেয়।
03.52 print $x ক্যানভাসে x ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
04.01 প্রোগ্রাম রান করতে “Run” বোতামে টিপুন।
04.05 একটি ম্যাসেজ ডায়লগ বাক্স পপ আপ হয়। OK টিপুন।
04.11 3 এর গুণিতক 3 থেকে 30 পর্যন্ত ক্যানভাসে প্রদর্শিত হয়।
04.17 “Turtle” ক্যানভাসে 20 ধাপ এগিয়ে আসে।
04.22 এখন “for” লুপের সাথে কাজ করি।
04.26 “for” লুপ একটি কাউন্টিং লুপ।
04.29 “for” লুপে প্রতিবার কোড নিষ্পাদিত হয়।
04.34 এর শেষের মানে পৌঁছনো পর্যন্ত, ভ্যারিয়েবলের মান বৃদ্ধি পায়।
04.41 এখন “for” লুপের গঠন ব্যাখ্যা করি।
04.46 for variable = start number to end number { Statement}
04.55 এখন বর্তমান প্রোগ্রাম মুছে ফেলি।
04.59 আমি clear কমান্ড লিখি এবং ক্যানভাস পরিষ্কার করতে রান করি।
05.05 এখন text editor থেকে প্রোগ্রাম কপি করে KTurtle editor এ পেস্ট করি।
05.14 এখানে টিউটোরিয়াল থামান এবং KTurtle editor এ প্রোগ্রাম লিখুন।
05.20 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
05.25 প্রোগ্রাম টেক্সটে জুম করি, এটি সম্ভবত একটু ঝাপসা হতে পারে।
05.32 এখন প্রোগ্রাম ব্যাখ্যা করি।
05.34 # চিহ্ন এরপর লিখিত লাইন কমেন্ট করে।
05.39 reset কমান্ড “Turtle” কে তার ডিফল্ট স্থানে সেট করে।
05.44 $r=0 ভ্যারিয়েবলের মান r থেকে zero পর্যন্ত ইনিসিয়েলাইজ করে।
05.52 for $x= 1 to 15, 1 থেকে 15 পর্যন্ত “for” কন্ডিশন যাচাই করে।
06.01 $r=$x*($x+1)/2 ভ্যারিয়েবল r এর মান গণনা করে।
06.12 fontsize 18, print কমান্ড দ্বারা ব্যবহৃত ফন্টের আকার সেট করে।
06.19 print $r ক্যানভাসে r ভ্যারিয়েবলের মান প্রদর্শন করে।
06.26 forward 15, “Turtle” কে ক্যানভাসে 15 ধাপ এগোনোর অনুমতি দেয়।
06.34 go 10,250, Turtle কে ক্যানভাসের বাম থেকে 10 pixels এবং উপর থেকে 250 pixels এগোনোর অনুমতি দেয়।
06.48 “Turtle” সকল print কমান্ডকে কোনো সময় অন্তর ছাড়া প্রদর্শন করে।
06.54 “Wait 2” কমান্ড Turtle কে পরের কমান্ডটি নির্বাহ করার আগে 2 সেকেন্ডের জন্য "অপেক্ষা" করতে তৈরী করে।
07.04 “print” কমান্ড “string” কে ডাবল উদ্ধৃতি চিনহে প্রদর্শন করে এবং $r ভ্যারিয়েবল ও প্রদর্শন করে।
07.13 এখন আমি প্রোগ্রাম রান করতে “ Run” বোতামে টিপি।
07.17 প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফলের শৃঙ্খলা এবং প্রথম 15টি স্বাভাবিক সংখ্যার যোগফল ক্যানভাসে প্রদর্শিত হয়।
07.27 Turtle ক্যানভাসে 15 ধাপ এগিয়ে আসে।
07.32 এর সাথেই আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
07.37 সংক্ষেপে
07.40 এই টিউটোরিয়ালে আমরা “while” লুপ,
07.44 এবং “for” লুপের ব্যবহার শিখেছি।
07.47 নির্দেশিত কাজ হিসাবে, আমি চাই যে আপনি
07.54 “while” লুপ ব্যবহার করে 2 এর গুণিতক,
07.58 “for” লুপ ব্যবহার করে একটি সংখ্যার নামতা তৈরী করতে একটি প্রোগ্রাম লিখুন।
08.03 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন http://spoken-tutorial.org/What is a Spoken Tutorial
08.08 এটি স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
08.12 যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
08.17 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
08.20 কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
08.23 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
08.27 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
08.36 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
08.41 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
08.48 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
08.54 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble