Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-5/Bengali"
From Script | Spoken-Tutorial
(Created page with '{| border=1 || '''Visual Cue'' || '''Narration''' |- | 00.04 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনা…') |
|||
Line 566: | Line 566: | ||
| 12.14 | | 12.14 | ||
− | সুতরাং এইভাবে নয়েস বেসিস ক্লাউড টেক্সচারকে প্রভাবিত করে। | + | |সুতরাং এইভাবে নয়েস বেসিস ক্লাউড টেক্সচারকে প্রভাবিত করে। |
|- | |- |
Revision as of 11:13, 25 July 2013
'Visual Cue | Narration |
00.04 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00.08 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। |
00.15 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00.28 | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব; |
00.33 | প্রোপার্টিস উইন্ডোতে Texture Panel কি; |
00.38 | প্রোপার্টিস উইন্ডোর Texture Panel এর বিভিন্ন সেটিংস কি? |
00.45 | আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। |
00.50 | না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন। |
00.58 | প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। |
01.04 | আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম কিছু প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি। |
01.11 | প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। |
01.14 | ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে। |
01.21 | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। |
01.29 | এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
01.34 | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন। |
01.45 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। |
01:48 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির Checkered Square আইকনে বাম ক্লিক করুন। |
01.55 | এটি হল Texture প্যানেল। এখানে আমরা সক্রিয় বস্তুর সক্রিয় মেটেরিয়ালে একটি Texture জুড়তে পারি। |
02.04 | Texture আইকনের ঠিক নীচে, আমরা প্রদর্শিত লিঙ্ক দেখতে পারি। Cube to White to Tex. |
02.14 | এর মানে এই যে কিউব হল সক্রিয় বস্তু। White কিউবের সক্রিয় মেটেরিয়াল। |
02.23 | Tex হল সাদা মেটেরিয়ালের সক্রিয় টেক্সচার। এখানে তিন ধরনের টেক্সচার আছে - |
02.32 | Material Textures, World Textures এবং Brush Textures. |
02.38 | আমরা এই টিউটোরিয়ালে Material Textures দেখব। |
02.42 | World Textures এবং Brush Textures পরের টিউটোরিয়ালে দেখব। |
02.49 | এটি হল texture slot box. ডিফল্টরূপে, একটি টেক্সচার সক্রিয় মেটেরিয়ালের জন্য সক্ষম। এটি blue দ্বারা চিন্হাঙ্কিত। |
03.00 | চিন্হাঙ্কিত টেক্সচার থেকে দূরে ডান দিকে check box এ বাম ক্লিক করুন। এখন টেক্সচার নিষ্ক্রিয় হয়ে গেছে। |
03.11 | Check box এ আবার বাম ক্লিক করুন। এটি আবার অক্ষম হয়ে গেছে। চেক বাক্সের আগে একটি vertical scroll bar আছে। |
03.25 | Vertical scroll এ বাম ক্লিক করুন এবং ধরে রাখুন। মাউস নীচের দিকে টেনে আনুন। |
03.32 | এখন আপনি বর্তমান মেটেরিয়ালের জন্য উপলব্ধ সকল texture slots দেখতে পারেন। |
03.38 | প্রতিটি স্লট একটি checkered square দ্বারা উপস্থাপিত। |
03.44 | সক্রিয় টেক্সচারে পুনরায় স্ক্রল করুন। |
03.48 | টেক্সচার স্লট বাক্সে টেক্সচার উপর এবং নীচে সরানোর জন্য up and down arrows ব্যবহৃত হয়। |
03.56 | down arrow তে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার দ্বিতীয় টেক্সচার স্লটে চলে যায়। |
04.06 | up arrow তে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার আবার প্রথম স্লটে চলে যায়। |
04.15 | up and down arrows এর নীচে আরেকটি black down arrow আছে। |
04.20 | black down arrow তে বাম ক্লিক করুন। একটি মেনু প্রদর্শিত হয়। |
04.26 | Copy Texture slot settings এ বাম ক্লিক করুন। |
04.31 | বাক্সে second texture slot এ বাম ক্লিক করুন। এটি blue দ্বারা চিন্হাঙ্কিত। |
04.40 | black down arrow তে আবার বাম ক্লিক করুন। |
04.45 | Paste Texture slot settings এ বাম ক্লিক করুন। |
04.49 | প্রথম টেক্সচার সেটিংসের সমান, দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। |
04.57 | স্লট বাক্সের নীচে টেক্সচার নেম বারের ডান দিকে cross sign এ বাম ক্লিক করুন। |
05.07 | দ্বিতীয় টেক্সচার সরে গেছে। সাথে এর সেটিংস ও চলে গেছে। |
05.15 | Plus sign এর সাথে একটি new button প্রদর্শিত হয়। |
05.20 | new button এ বাম ক্লিক করুন। দ্বিতীয় টেক্সচার স্লটে একটি new texture প্রদর্শিত হয়। |
05.29 | সুতরাং একটি নতুন টেক্সচার যোগ করার এটি আরেকটি উপায়। |
05.34 | লক্ষ্য করুন, কিভাবে দ্বিতীয় টেক্সচারের বাম দিকে checkered square ভিন্ন চিত্রে বদলে গেছে। |
05.42 | নীচে একটি preview window প্রদর্শিত হয়। এটি সক্রিয় টেক্সচারের প্রিভিউ প্রদর্শন করে। |
05.49 | এই টেক্সচারের নাম বদলান। |
05.53 | স্লট বাক্সের নীচে texture name bar এ বাম ক্লিক করুন। |
05.57 | আপনার কীবোর্ডে Bump লিখুন এবং enter কী টিপুন। |
06.05 | নেম বারের বাঁদিকে checkered square এ বাম ক্লিক করুন। এই হল Texture menu. |
06.12 | সীনে ব্যবহৃত সকল টেক্সচার এখানে সূচিবদ্ধ আছে। |
06.18 | নেম বারের নীচে type bar আছে। ডিফল্টরূপে, সকল নতুন টেক্সচার Clouds texture প্রদর্শন করে। |
06.28 | Clouds এ বাম ক্লিক করুন। এটি হল Type menu. |
06.35 | এখানে ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল ধরনের টেক্সচার সূচিবদ্ধ আছে। Wood, Voxel data, voronoi, ইত্যাদি। |
06.48 | টেক্সচারের ধরন নির্বাচন করতে তার উপর শুধু বাম ক্লিক করুন। এখনকার জন্য আমি Clouds texture রাখছি। |
06.58 | এটি হল texture preview window. এখানে তিনটি ডিসপ্লে বিকল্প রয়েছে। |
07.05 | Texture. ডিফল্টরূপে, এই ডিসপ্লে সর্বদা নির্বাচিত। |
07.10 | Material এ বাম ক্লিক করুন। এটি মেটেরিয়ালের উপর টেক্সচারের প্রিভিউ দেখায়। |
07.19 | Both এ বাম ক্লিক করুন। যেমনকি নাম থেকে বোঝা যায়, উভয় টেক্সচার এবং মেটেরিয়াল ডিসপ্লে এখন পাশাপাশি দৃশ্যমান। |
07.30 | Show Alpha তে বাম ক্লিক করুন। এখন টেক্সচার স্বচ্ছ হয়ে গেছে। |
07.38 | এটি কাঁচ এবং জলের মত মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়। এখনকার জন্য এটি বন্ধ করা যাক। |
07.44 | Show Alpha তে আবার বাম ক্লিক করুন। |
07.51 | পরবর্তী সেটিং হল Influence. |
07.53 | এখানে বিভিন্ন বিকল্প আছে যা টেক্সচারকে মেটেরিয়ালের মুখ্য চারটি ক্ষেত্রে প্রভাবিত করতে সাহায্য করে। |
08.01 | Diffuse, Shading, Specular এবং Geometry. ডিফল্টরূপে, Diffuse এর মধ্যে Color সক্রিয়। |
08.22 | Color bar এর বাঁদিকে check box এ বাম ক্লিক করুন। Color এখন নিষ্ক্রিয় হয়ে গেছে। |
08.30 | Texture color এখন Material Diffuse color কে আর প্রভাবিত করছে না। |
08.38 | Geometry তে যান। Normal এর আগে check box এ বাম ক্লিক করুন। |
08.45 | এখন টেক্সচারের Normal মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে। |
08.50 | আপনি ফলাফল প্রিভিউ উইন্ডোতে দেখতে পারেন। |
08.57 | প্রিভিউ গোলকের উপর চারিদিকে মেঘ ছোট কনা হিসাবে ছড়িয়ে গেছে। |
09.06 | টেক্সচার মেটেরিয়ালের সাথে কিভাবে ব্লেন্ড হয় তা ব্লেন্ড নিয়ন্ত্রণ করে। ডিফল্টরূপে, এটি MIX রূপে নির্ধারিত। |
09.15 | Mix এ বাম ক্লিক করুন। এই menu ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল টেক্সচার ব্লেন্ড ধরনকে সূচিবদ্ধ করে। |
09.25 | আপনি কি RGB to intensity এর নীচে এই pink color এর বার দেখতে পাচ্ছেন? এটি হল ডিফল্ট টেক্সচার কলর। |
09.33 | এখন এটি মেটেরিয়াল রঙকে প্রভাবিত করছে না কারণ আমরা ইন্ফ্লুন্সের নীচে কলর বিকল্প অক্ষম করে দিয়েছি। |
09.44 | Pink color এ বাম ক্লিক করুন। একটি color menu প্রদর্শিত হয়। |
09.48 | এখানে আমরা আমাদের টেক্সচারের জন্য যেকোনো রঙ নির্বাচন করতে পারি। |
09.53 | এখনকার জন্য, এটি গোলাপী হিসাবে ছেড়ে দেই কারণ আমরা টেক্সচার কলর ব্যবহার করছি না। |
10.00 | Bump mapping নির্ধারিত করে যে কিভাবে টেক্সচারের নরমাল মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে। |
10.09 | বম্প ম্যাপিং এর বর্তমান পদ্ধতি হল Default. |
10.12 | Default এ বাম ক্লিক করুন। এই মেনু বম্প ম্যাপিং এর বিভিন্ন পদ্ধতি সূচিবদ্ধ করে। |
10.19 | Best quality, Default, compatible এবং original. |
10.34 | compatible এ বাম ক্লিক করুন। বম্প ইন্ফ্লুন্স বৃদ্ধি পায়। |
10.46 | পরবর্তী সেটিং হল Clouds. এখানে ক্লাউড টেক্সচারের জন্য বিভিন্ন বিকল্প রয়েছে। |
10.54 | Greyscale টেক্সচারকে গ্রেস্কেল মোডে প্রদর্শিত করে। |
10.59 | color এ বাম ক্লিক করুন। |
11.09 | এখন প্রিভিউ উইন্ডোতে টেক্সচার রঙের মিশ্রণে প্রদর্শিত হয়। |
11.12 | কিন্তু মেটেরিয়ালের উপর রঙের কোনো প্রভাব নেই। |
11.16 | Noise ক্লাউডস টেক্সচারের বিকৃতি নির্ধারণ করে। |
11.21 | Soft noise হল ডিফল্ট বিকৃতি। |
11.25 | Hard এ বাম ক্লিক করুন। এখন প্রিভিউ উইন্ডো ক্লাউডস টেক্সচারে গাঢ় কালো রূপরেখা দেখায়। |
11.36 | একই সময়, মেটেরিয়ালের উপর বম্পস গভীর হয়ে যায়। এটি হল হার্ড নয়েস। |
11.47 | Basis হল ক্লাউডস টেক্সচারে নয়েসের আধার বা উত্স। |
11.53 | Blender original এ বাম ক্লিক করুন। এখানে Noise basis menu আছে। |
12.00 | এটি ব্লেন্ডারে সকল সমর্থিত নয়েস বেসিসের একটি সূচী প্রদর্শিত করে। |
12.05 | Voronoi crackle এ বাম ক্লিক করুন। আপনি প্রিভিউ উইন্ডোতে পরিবর্তন দেখতে পারেন। |
12.14 | সুতরাং এইভাবে নয়েস বেসিস ক্লাউড টেক্সচারকে প্রভাবিত করে। |
12.21 | ক্লাউড টেক্সচারে Size, Nabla এবং depth control হল নয়েসের বৈশিষ্ট্য। |
12.33 | প্রোপার্টিস প্যানেলের উপরের সারির শেষের দুই আইকন হল Particles এবং Physics. |
12.42 | এটি আরো উন্নত টিউটোরিয়ালে দেখব, যখন আমরা আমাদের অ্যানিমেশনে Particles এবং Physics ব্যবহার করব। |
12.50 | 3D ভিউতে যান। |
12.53 | ল্যাম্প নির্বাচন করতে রাইট ক্লিক করুন। |
12.59 | লক্ষ্য করুন কিভাবে এখন প্রোপার্টিস প্যানেলের উপরের সারির আইকন পরিবর্তিত হয়েছে। |
13.05 | কিছু প্যানেল প্রতিস্থাপিত করা হয়েছে যখনকি কিছু সরে গেছে। |
13.10 | 3D ভিউতে Camera তে রাইট ক্লিক করুন। |
13.13 | আবার, আপনি দেখতে পারেন যে কিভাবে প্রোপার্টিস প্যানেলের উপরের সারির আইকন পরিবর্তিত হয়েছে। |
13.19 | এর মানে এই যে, প্রোপার্টিস উইন্ডোতে টুলগুলি গতিশীল এবং 3D ভিউতে সক্রিয় বস্তুর ধরনের উপর নির্ভর করে। |
13.29 | সুতরাং, এর সাথেই আমাদের প্রোপার্টিস উইন্ডোর টিউটোরিয়ালটি সমাপ্ত হয়। |
13.34 | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন; |
13.39 | কিউবে ক্লাউড টেক্সচার যোগ করুন এবং ক্লাউড নয়েসের Size, Nabla এবং Depth এর সাথে কাজ করুন। |
13.49 | এই প্রকল্পটি আইসিটির মাধ্যমজাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
13.58 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro. |
14.19 | কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল, |
14.21 | কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
14. 25 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়। |
14.31 | আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন। |
14.36 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
14.38 | আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি। |