Difference between revisions of "UCSF-Chimera/C4/Axes-and-Planes/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with "­ {| border=1 ! <center>Time</center> ! <center>Narration</center> |- | | 00:01 | | Chimera দ্বারা Axes and Planes এর টিউটোরিয়ালে...")
 
 
Line 1: Line 1:
­
+
{| border = 1
{| border=1
+
 
! <center>Time</center>
 
! <center>Time</center>
 
! <center>Narration</center>
 
! <center>Narration</center>
  
 
|-
 
|-
| | 00:01
+
| 00:01
| | Chimera দ্বারা Axes and Planes এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
+
| Chimera দ্বারা Axes and Planes এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
  
 
|-
 
|-
| |00:06
+
| 00:06
| | এখানে আমরা Chimera উইন্ডোতে কাঠামো খোলা শিখব।
+
| এখানে আমরা অক্ষ, প্লেন এবং সেন্ট্রোয়েড দেখানো শিখব,
  
 
|-
 
|-
| |00:12
+
| 00:12
| | কাঠামো সরানো, ঘোরানো এবং জুম করা। স্কেল এবং ক্লিপ করা এবং ডিসপ্লে বদলানো।
+
| 2D লেবেল এবং Per-Model ক্লিপিং।
  
 
|-
 
|-
| |00:20
+
| 00:17
| | টিউটোরিয়ালটি অনুসরণ করতে স্নাতক স্তরের Biochemistry বা Structural Biology এর সাথে পরিচিত হতে হবে।  
+
| টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Chimera ইন্টারফেস সম্পর্কে জানতে হবে।
  
 
|-
 
|-
| | 00:29
+
| 00:23
| | টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 14.04 এবং Chimera সংস্করণ 1.10.2,  
+
| না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট যান।
 
+
মোজিলা ফায়ারফক্স ব্রাউজার 35.0 এবং কার্যকর ইন্টারনেট সংযোগ।
+
  
 
|-
 
|-
| | 00:47
+
| 00:28
| |UCSF Chimera আণবিক কাঠামোর বিশ্লেষণ এবং ইন্টারেক্টিভ ভিজুয়ালাইজেশনের জন্য একটি সফটওয়্যার।
+
| টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: Ubuntu OS সংস্করণ 14.04,
  
 
|-
 
|-
| | 00:55
+
| 00:34
| |Chimera সান ফ্রান্সিস্কোতে ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির Resource for Biocomputing, Visualization and Informatics দ্বারা বিকশিত।
+
| Chimera সংস্করণ 1.10.1,
  
 
|-
 
|-
| |01:05
+
| 00:38
| | অধিক তথ্য প্রদত্ত লিঙ্কে উপলব্ধ।
+
| মজিলা ফায়ারফক্স ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ।
  
 
|-
 
|-
| | 01:09
+
| 00:45
| | Chimera উইন্ডো শুরু করতে, ডেস্কটপে Chimera আইকনে ডাবল ক্লিক করুন।
+
| এখানে আমি একটি Chimera উইন্ডো খুলেছি।
  
 
|-
 
|-
| | 01:16
+
| 00:48
| | একটি Rapid access ইন্টারফেস খোলে।
+
| command টেক্সট বাক্সে লিখুন: 1EMA. এন্টার টিপুন।
  
 
|-
 
|-
| |01:20
+
| 00:55
| | Rapid access উইন্ডো আপনার ঘন ঘন ব্যবহৃত ডেটা এবং টুল অ্যাক্সেস করতে দেয়।
+
| প্যানেলে সবুজ ফ্লুরোসেন্ট প্রোটিনের কাঠামো খোলে।
  
 
|-
 
|-
| | 01:27
+
| 01:00
| | উইন্ডোর নীচে ডান কোণে lightning bolt আইকনে ক্লিক করুন।
+
| Tools মেনুতে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 01:32
+
| 01:02
| |এটি গ্রাফিক্স উইন্ডো দেখাবে। 3D structures এবং অন্যান্য তথ্য এই উইন্ডোতে দেখায়।
+
| Structure Analysis বিকল্পে স্ক্রোল করুন। সাব-মেনু থেকে Axes, Planes, Centroids এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 01:40
+
| 01:11
| | lightning bolt আইকনে ক্লিক করে দুটি উইন্ডোর মাঝে টগল করুন।
+
| Structure Measurements ডায়লগ বাক্স খোলে।
  
 
|-
 
|-
| | 01:45
+
| 01:15
| |এখন graphics উইন্ডোতে ফিরে যাই।
+
| এখানে Define axes, Define plane, Define centroid ট্যাব রয়েছে।
  
 
|-
 
|-
| | 01:48
+
| 01:24
| | Chimera তে অনেক কাজ দুটি উপায়ে সম্পন্ন করা হয়।
+
| Define axes ট্যাবে ক্লিক করুন। এটি Define axes ডায়ালগ বাক্স খোলে।
  
 
|-
 
|-
| | 01:53
+
| 01:31
| |প্রথমে menu bar দ্বারা যা Chimera উইন্ডোর উপরের অংশে স্থিত।
+
| এখানে পরমাণু সেট এবং অন্যান্য অক্ষের প্যারামিটার নির্দিষ্ট করতে পারি।
 
+
 
|-
 
|-
| | 01:59
+
| 01:37
| |দ্বিতীয়ত command line এ কমান্ড লিখে।
+
| প্যানেলে, কাঠামোর মাঝ থেকে পছন্দের কিছু রেসিডিউ চয়ন করুন।
  
 
|-
 
|-
| | 02:03
+
| 01:43
| | command line দেখাতে Favorites মেনুতে ক্লিক করুন।
+
| রেসিডিউ চয়ন করতে - CTRL এবং Shift কী একসাথে টিপে রেসিডিউতে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 02:06
+
| 01:55
| |নীচে স্ক্রোল করুন এবং command line বিকল্পে ক্লিক করুন।
+
| Define Axes ডায়লগ বাক্সে, Selected atoms রেডিও বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 02:10
+
| 02:02
| |একটি command ডায়লগ বাক্স উইন্ডোর নীচের অংশে দেখায়।
+
| অক্ষের নাম হিসাবে axis1 লিখুন।
  
 
|-
 
|-
| | 02:15
+
|02:06
| | একটি নির্দিষ্ট কাজের জন্য command টেক্সট বাক্সে লেখা হবে।
+
| color well এ ক্লিক করুন। color editor থেকে একটি রঙ চয়ন করুন। color editor বন্ধ করুন।
 
+
 
|-
 
|-
| | 02:21
+
| 02:14
| |আমরা এই বৈশিষ্ট্য সম্পর্কে পরবর্তী টিউটোরিয়ালে আরও শিখব।
+
| অক্ষের বেধ বদলাতে - angstroms রেডিও বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| |02:25
+
| 02:19
| | উইন্ডোর আকার বদলাতে, উইন্ডোর যে কোনো একটি কোণা টানুন।
+
| টেক্সট বাক্সে সংখ্যা বদলে 0.25 করুন। OK বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 02:30
+
| 02:27
| | এখন দেখি যে protein কাঠামো কিভাবে খোলে।
+
| প্যানেল লক্ষ্য করুন। চয়নিত পরমাণুর জন্য অক্ষ আঁকা হয়েছে।
  
 
|-
 
|-
| | 02:34
+
| 02:33
| |এটি 3 টি উপায়ে করতে পারেন। ইন্টারনেটের সাথে যুক্ত থাকলে File মেনুতে ক্লিক করুন।
+
| Select মেনু দ্বারা চয়ন মুছে ফেলুন।
  
 
|-
 
|-
| | 02:40
+
| 02:37
| | নীচে স্ক্রোল করুন এবং Fetch by ID বিকল্পে ক্লিক করুন।
+
| Structure Measurement ডায়ালগ বাক্সে এই অক্ষের জন্য একটি অবজেক্ট উত্পন্ন হয়।
  
 
|-
 
|-
| | 02:45
+
| 02:43
| |স্ক্রীনে একটি ডায়ালগ বাক্স খোলে।
+
| অক্ষ মুছে ফেলতে, row তে ক্লিক করুন। ডায়ালগ বাক্সের নীচে Delete বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 02:48
+
| 02:51
| |কাঠামোটি আনয়ন করতে আপনি বিভিন্ন ডেটাবেসে জুড়তে পারেন।
+
| এখন কাঠামোতে প্লেন জুড়তে, Define plane ট্যাবে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 02:53
+
| 02:57
| | প্রদর্শন করতে, আমি একটি protein কাঠামো দেখাতে চাই।
+
| Define Plane ডায়ালগ বাক্সে, প্লেনের নাম বদলে plane1 করুন।
  
 
|-
 
|-
| | 02:58
+
| 03:03
| | আমি বিকল্প থেকে PDB চয়ন করব. আপনি যে protein অণু দেখাতে চান তার 4 অক্ষরের PDB code লিখুন।
+
| এখানে শুধুমাত্র চয়নিত পরমাণুর জন্য প্লেন তৈরী হয়েছে।
  
 
|-
 
|-
| | 03:08
+
| 03:08
| | আমি 1zik (one z i k) লিখব।
+
| প্যানেলে, কাঠামোর মাঝ থেকে পছন্দের কয়েকটি রেসিডিউ চয়ন করুন।
  
 
|-
 
|-
| | 03:12
+
| 03:14
| |এটি Leucine zipper প্রোটিনের জন্য pdb কোড। Fetch বোতামে ক্লিক করুন।
+
| একসাথে CTRL এবং Shift কী টিপুন এবং রেসিডিউতে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| |03:19
+
| 03:23
| | ডিফল্টভাবে, protein এর একটি রিবন প্রদর্শন ডিসপ্লে উইন্ডোতে দেখাবে।
+
| Define Plane ডায়লগ বাক্সে color well এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 03:25
+
| 03:28
| | আমরা কাঠামো আনতে একটি command ও লিখতে পারি।
+
| color editor থেকে একটি রঙ চয়ন করুন। color-editor বন্ধ করুন।
  
 
|-
 
|-
| | 03:29
+
| 03:34
| |command line টেক্সট বাক্সে open 1zik লিখুন।
+
| OK বোতামে ক্লিক করুন। প্যানেল লক্ষ্য করুন।
  
 
|-
 
|-
| | 03:35
+
| 03:39
| |ডিসপ্লে উইন্ডোতে কাঠামো খুলতে এন্টার টিপুন।
+
| চয়নিত পরমাণুর উপর ভিত্তি করে একটি প্লেন তৈরী হয়েছে।
  
 
|-
 
|-
| | 03:40
+
| 03:44
| | ইন্টারনেটের সাথে যুক্ত না থাকায় আপনি ইতিমধ্যে ডাউনলোড করা pdb ফাইল খুলতে পারেন।
+
| Select মেনু দ্বারা চয়ন মুছে ফেলুন।
  
 
|-
 
|-
| | 03:46
+
| 03:48
| |স্ক্রীনে স্থিত কাঠামো মুছে ফেলতে Favorites মেনু নীচে স্ক্রোল করুন এবং Model Panel বিকল্পে ক্লিক করুন।
+
| প্লেন মুছুন, Structure Measurements ডায়লগ বাক্সে plane ID তে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 03:55
+
| 03:55
| |Model Panel ডায়লগ বাক্স খোলে।
+
| Delete বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 03:58
+
| 03:58
| |model id তে ক্লিক করুন, তারপর Close বিকল্পে ক্লিক করুন।
+
| centroid দেখাতে Define Centroid ট্যাবে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 04:04
+
| 04:03
| |model panel উইন্ডোটি বন্ধ করুন।
+
|Define centroid ডায়লগ বাক্স খোলে।
  
 
|-
 
|-
| | 04:07
+
| 04:07
| | এখন আমি একটি PDB ফাইল ডাউনলোড করা দেখাবো।
+
| সেন্ট্রয়েড বানাতে কাঠামোতে 64 এবং 68 রেসিডিউ চয়ন করুন।
  
 
|-
 
|-
| | 04:12
+
| 04:14
| | PDB ফাইল ডাউনলোড করতে একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন।
+
| Define Centroid ডায়ালগ বাক্সে, সেন্ট্রয়েডের নাম হিসাবে centroid1 লিখুন।
  
 
|-
 
|-
| | 04:17
+
| 04:21
| |File মেনুতে নীচে স্ক্রোল করুন এবং Fetch by ID বিকল্পে ক্লিক করুন।
+
| আগে দেখানোর মত, color well থেকে একটি রঙ চয়ন করুন।
  
 
|-
 
|-
| | 04:23
+
| 04:26
| |একটি ডায়ালগ বাক্স খোলে।
+
| color-editor বন্ধ করুন। OK বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 04:26
+
| 04:31
| |ডায়লগ বাক্সের নীচে স্ক্রোল করুন।
+
| চয়নিত পরমাণুর জন্য Centroid এখন প্যানেলে প্রদর্শিত।
  
 
|-
 
|-
| | 04:30
+
| 04:36
| |web page বোতামে ক্লিক করুন।
+
| চয়ন মুছে ফেলুন এবং centroid মুছে দিন।
  
 
|-
 
|-
| | 04:33
+
| 04:42
| | PDB database ওয়েব পেজ ব্রাউজারে খোলে।
+
| Structure Measurements ডায়লগ বাক্স বন্ধ করুন।
  
 
|-
 
|-
| | 04:37
+
| 04:45
| |আপনি protein এর জন্য pdb কোড জানলে এটি প্রদত্ত টেক্সট বাক্সে লিখুন বা protein এর নাম লিখুন।
+
| 2D-Labels যেমন টেক্সট এবং অ্যারো কাঠামোতে যুক্ত করা যেতে পারে।
  
 
|-
 
|-
| | 04:46
+
| 04:52
| |আমি leucine zipper এর জন্য pdb কোড জানি, তাই আমি টেক্সট বাক্সে 1zik লিখব।
+
| Tools মেনু থেকে Utilities বিকল্প দ্বারা 2D labels টুল শুরু করুন।
  
 
|-
 
|-
| | 04:54
+
| 04:59
| |Go বোতামে ক্লিক করুন।
+
| Labels, Arrows এবং color কী এর জন্য ট্যাব সহ 2D-Labels ডায়লগ বাক্স খোলে।
  
 
|-
 
|-
| | 04:57
+
| 05:07
| | পৃষ্ঠাটি স্ক্রোল করুন।
+
| লেবেল জুড়তে Labels ট্যাবে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 04:59
+
| 05:11
| |পৃষ্ঠার ডানদিকে স্থিত Download files বোতামে ক্লিক করুন।
+
| ডিফল্টরূপে ডায়ালগ বাক্সের নীচে use mouse for label placement বিকল্প চয়নিত।
  
 
|-
 
|-
| | 05:06
+
| 05:20
| |ড্রপ-ডাউন মেনু থেকে PDB-file-text বিকল্পে ক্লিক করুন।
+
| color well এ ক্লিক করুন, লেবেলের জন্য রঙ চয়ন করুন। color editor বন্ধ করুন।
  
 
|-
 
|-
| | 05:12
+
| 05:28
| | একটি ডায়লগ বাক্স দেখায়।
+
| যেখানে আপনি লেবেল রাখতে চান প্যানেলে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 05:14
+
| 05:32
| |Save File বিকল্পে ক্লিক করুন।
+
| ডায়ালগ বাক্সে X এবং Y স্থানাঙ্ক সহ Label id দেখায়।
  
 
|-
 
|-
| | 05:17
+
| 05:38
| |Ok বোতামে ক্লিক করুন।
+
| এখন, Text এলাকায় লেবেল টেক্সট লিখুন।
  
 
|-
 
|-
| | 05:20
+
| 05:42
| |ডাউনলোড করা pdb ফাইল এখন Downloads ফোল্ডারে সংরক্ষিত হবে।
+
| লিখুন Green Fluorescent Protein. এন্টার টিপুন।
  
 
|-
 
|-
| | 05:25
+
| 05:49
| | Chimera উইন্ডোতে ফিরে যান।
+
| বাম মাউস বোতাম দ্বারা ড্রেগ করে নির্মিত লেবেল রিপোজিটরী করা যেতে পারে।
  
 
|-
 
|-
| | 05:27
+
| 05:56
| |ডায়ালগ বাক্সটি বন্ধ করুন।
+
| লেবেল মুছে ফেলতে, ডায়লগ বাক্সে label id চয়ন করুন। delete বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 05:30
+
| 06:05
| |ইতিমধ্যে ডাউনলোড করা pdb ফাইল খুলতে File এ Open বিকল্পে ক্লিক করুন।
+
| অ্যারো জুড়তে ডায়ালগ বাক্সে Arrows ট্যাবে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 05:37
+
| 06:10
| |Downloads ফোল্ডারে যান। 1zik.pdb ফাইল চয়ন করুন।
+
| ডায়ালগ বাক্সের নীচে Arrow weight ফীল্ডে,
  
 
|-
 
|-
| | 05:44
+
| 06:15
| |Open বোতামে ক্লিক করুন।
+
| অ্যারোর বেধ বদলাতে সংখ্যাটি পরিবর্তন করুন।
|-
+
| | 05:47
+
| | প্যানেলে leucine zipper এর একটি মডেল দেখায়।
+
  
 
|-
 
|-
| | 05:51
+
| 06:19
| |ডিফল্টরূপে, দুটি peptide chains ধূসর ফিতা হিসাবে প্রদর্শিত হয়।
+
| পাতলা অ্যারো বানাতে আমি 0.5 লিখব।
  
 
|-
 
|-
| | 05:57
+
| 06:24
| | প্যানেলে কাঠামো আনতে মাউস বোতাম ব্যবহার করুন।
+
| Arrow head style বোতামে ক্লিক করুন। ড্রপ ডাউন মেনু থেকে একটি বিকল্প চয়ন করুন।
  
 
|-
 
|-
| | 06:01
+
| 06:30
| |ঘূর্ণনের জন্য বাম মাউস বোতাম
+
| আমি Pointy চয়ন করব।
 
+
 
|-
 
|-
| | 06:04
+
| 06:33
| |মাঝারি মাউস বোতাম xy translation নিয়ন্ত্রণ করে।
+
| কার্সারটি প্যানেলে রাখুন, মাউস বোতামে ধরে রেখে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 06:08
+
| 06:39
| |ডান মাউস বোতাম বা মাউস হুইল জুম ইন বা জুম আউট করতে।
+
| অ্যারো প্রসারিত করতে ড্রেগ করুন। মাউস বোতাম ছেড়ে দিন।
  
 
|-
 
|-
| | 06:13
+
| 06:46
| | কাঠামোর ইন্টারেক্টিভ স্কেলিং এবং ক্লিপিং এর জন্য: Favorites menu থেকে Side View বিকল্প ব্যবহার করুন।
+
| তার দৈর্ঘ্য বদলাতে বা পুনর্বিন্যস্ত করতে অ্যারোর প্রান্ত ড্রেগ করুন।
  
 
|-
 
|-
| | 06:20
+
| 06:54
| | একটি viewing window খোলে।
+
| অ্যারো সারাতে এটি মাঝ থেকে ড্রেগ করুন।
  
 
|-
 
|-
| | 06:22
+
| 06:58
| |কাঠামোর একটি ছোট সংস্করণ উইন্ডোতে খোলে।
+
| arrow id এর পাশে color well এ ক্লিক করে অ্যারোর রঙ বদলান।
  
 
|-
 
|-
| | 06:27
+
| 07:04
| |বাম দিকের হলুদ বর্গ দর্শকের চোখের স্থিতি বোঝায়।
+
| একটি রঙ চয়ন করুন। color-editor বন্ধ করুন।
  
 
|-
 
|-
| | 06:32
+
| 07:08
| |বাম মাউস বোতাম দ্বারা ছোট বর্গ সরানোর চেষ্টা করুন।
+
| 2D-Labels ডায়লগ বাক্স বন্ধ করুন। File মেনু দ্বারা সেশন বন্ধ করুন।
  
 
|-
 
|-
| | 06:36
+
| 07:15
| |এটি অনুভূমিকভাবে টেনে এনে scale factor সমন্বয় করুন।
+
| একটি নতুন সেশন খুলুন।
  
 
|-
 
|-
| | 06:41
+
| 07:18
| | চোখের স্থিতিতে ডাবল ক্লিক করলে ক্যামেরা মোড বদলানোর মেনু দেখায়।
+
| per-model clipping বর্ণন করতে - উদাহরণ হিসাবে myoglobin এর কাঠামো ব্যবহার করব।
  
 
|-
 
|-
| | 06:46
+
| 07:25
| |clipping planes অর্থাৎ দুটি উল্লম্ব লাইন বাম মাউস বোতাম ব্যবহার করে চালান।
+
| command টেক্সট বাক্সে লিখুন open 1mbo. এন্টার টিপুন।
  
 
|-
 
|-
| | 06:53
+
| 07:32
| | উইন্ডোতে আরো ভিউইং কন্ট্রোল রয়েছে যা আপনি যাচাই করতে পারেন।
+
| Tools মেনু স্ক্রোল করুন, Depiction চয়ন করুন।
  
 
|-
 
|-
| | 06:58
+
| 07:37
| |viewing window বন্ধ করুন।
+
| সাব-মেনু থেকে Per-Model clipping এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 07:01
+
| 07:42
| | এখন এই কাঠামো বদলানো শিখব।
+
| Per-Model clipping ডায়লগ বাক্স খোলে।
  
 
|-
 
|-
| | 07:04
+
| 07:46
| | প্রথম ধাপ হল আপনার সংশোধন করার কাঠামো চয়ন করা।
+
| Per-Model Clipping ভিন্ন মডেল ভিন্ন উপায়ে ক্লিপ করার অনুমতি দেয়।
  
 
|-
 
|-
| | 07:09
+
| 07:52
| |এখন, আমি সম্পূর্ণ protein কাঠামো atoms হিসাবে দেখাতে চাই।
+
| এটি একক প্লেন যা মডেলের দৃশ্যমান এবং অদৃশ্য ভাগ পৃথক করে।
  
 
|-
 
|-
| | 07:15
+
| 07:59
| | মেনু বারে Select মেনুতে ক্লিক করুন।
+
| প্রতিটি মডেলের শুধুমাত্র একটি Per-Model Clipping প্লেন থাকতে পারে।
  
 
|-
 
|-
| | 07:19
+
| 08:04
| |মেনু বারের Select মেনু আমাদের কাঠামোর ভিন্ন অংশ চয়নের অনুমতি দেয়।
+
| একটি মডেল এবং তার পৃষ্ঠ পৃথক মডেল হিসাবে গণ্য করা হয়।
 
+
|-
+
| | 07:25
+
| |যেমন chain, element, residue, ligand ইত্যাদি।
+
 
|-
 
|-
| | 07:31
+
| 08:09
| | Select মেনু থেকে কিছু চয়ন করা না হলে এর মানে আমাদের সম্পূর্ণ কাঠামো সংশোধন করতে হবে।
+
| প্যানেলে ফিরে যান। Per-Model Clipping ডায়ালগ বাক্সে Model ড্রপ ডাউন মেনু বর্তমান মডেল দেখায়।
  
 
|-
 
|-
| | 07:39
+
| 08:18
| |এখন Actions মেনুতে যান এবং বিকল্প থেকে atoms/bonds চয়ন করুন।
+
| Enable clipping চয়ন করুন; এটি ক্লিপিং প্লেন সক্রিয় করে।
  
 
|-
 
|-
| | 07:46
+
| 08:25
| |সাব-মেনু থেকে show তে ক্লিক করুন।
+
| মডেলের দৃশ্যমান অংশ প্লেনের পেছনে রয়েছে। Enable clipping আনচেক করুন।
  
 
|-
 
|-
| | 07:49
+
| 08:33
| | আমরা স্ক্রীনে পরমাণু এবং কাঠামোর অংশ ফিতা হিসাবে দেখি।
+
| মডেলের জন্য একটি পৃষ্ঠ বানান। Actions মেনুতে ক্লিক করুন, Surface এ স্ক্রোল করুন। Show তে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 07:55
+
| 08:43
| |এখন ফিতা সরাতে Action মেনু থেকে ফিতা চয়ন করুন।
+
| এখন কাঠামো একটি পকেট দেখায় যেখানে Heme গ্রুপ কঠিনভাবে আবদ্ধ।
  
 
|-
 
|-
| | 08:00
+
| 08:50
| |তারপর hide বিকল্পে ক্লিক করুন।
+
| Model ডায়ালগ বাক্সে ড্রপ-ডাউন মেনুতে দুটি মডেল দেখায়। মডেল (1mbo) এবং সারফেসের সাথে মডেল।
  
 
|-
 
|-
| | 08:03
+
| 09:00
| |এখন সম্পূর্ণ কাঠামো স্টিক ডিসপ্লে হিসাবে দেখায়।
+
| সারফেসের সাথে মডেল চয়ন করুন। Enable clipping এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 08:08
+
| 09:06
| | এখন কাঠামোর আরেকটু সংশোধন করি।
+
| প্যানেল লক্ষ্য করুন।
  
 
|-
 
|-
| | 08:13
+
| 09:10
| |নিম্ন ধাপ এটিকে ball and stick ডিসপ্লেতে বদলায়।
+
| শুধুমাত্র মডেলের পৃষ্ঠ ক্লিপ করা হয়েছে।
  
 
|-
 
|-
| | 08:18
+
| 09:14
| | Actions মেনুতে ক্লিক করুন।
+
| Use slab mode with thickness এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 08:21
+
| 09:18
| |atoms/bonds এ স্ক্রোল করুন।
+
| এটি স্ল্যাবের বেধ অনুযায়ী মডেলের অংশ দেখার অনুমতি দেয়।
  
 
|-
 
|-
| | 08:24
+
| 09:24
| |সাব-মেনু থেকে ball and stick চয়ন করুন।
+
| স্ল্যাবের বেধ বদলে 0.5 করুন।
  
 
|-
 
|-
| | 08:28
+
| 09:28
| |লক্ষ্য করুন কাঠামো হাইড্রোজেন পরমাণু ছাড়া রয়েছে।
+
| টেক্সট বাক্সে 0.5 লিখুন এবং এন্টার টিপুন। প্যানেল লক্ষ্য করুন।
  
 
|-
 
|-
| | 08:33
+
| 09:37
| |হাইড্রোজেন পরমাণু জুড়তে, Tools মেনুতে স্ক্রোল করুন।
+
| ডায়ালগ বাক্সে, Adjust clipping with mouse এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 08:37
+
| 09:43
| |Structure Editing এ ক্লিক করুন।
+
| Translation এর জন্য button 2 এবং Rotation এর জন্য button 3 বরাদ্দ।
  
 
|-
 
|-
| | 08:40
+
| 09:51
| |সাব-মেনু থেকে Add hydrogens বিকল্প চয়ন করুন।
+
| Surface capping বোতামে ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 08:45
+
| 09:55
| | ডায়লগ বাক্সে, প্রদর্শন হিসাবে চয়ন করুন।
+
| Surface capping ডায়ালগ বাক্সে, Cap surfaces at clip planes চয়ন করুন।
  
 
|-
 
|-
| | 08:49
+
| 10:02
| |OK বোতামে ক্লিক করুন।
+
| Use cap color এ ক্লিক করুন।
  
 
|-
 
|-
| | 08:52
+
| 10:05
| |এখন কাঠামো hydrogen পরমাণু সহ দেখাচ্ছে।
+
| color well থেকে রঙ চয়ন করুন।
  
 
|-
 
|-
| | 08:57
+
| 10:09
| | সাধারণত protein এর কাঠমো জল অণুর সাথে যুক্ত হয়।
+
| color editor বন্ধ করুন। টুপি শৈলী হিসাবে solid চয়ন করুন। ডায়ালগ বাক্স বন্ধ করুন।
  
 
|-
 
|-
| | 09:02
+
|10:18
| |জলের অণু লুকোতে Select মেনুতে যান, Residue তে স্ক্রোল করুন, HOH বিকল্পে ক্লিক করুন।
+
| Chimera উইন্ডোতে, Actions মেনু দ্বারা পৃষ্ঠতলের স্বচ্ছতা 20% পর্যন্ত করুন।
  
 
|-
 
|-
| |09:13
+
| 10:26
| | স্ক্রীনটি দেখুন; সকল জলের অণু এখন লক্ষণীয়।
+
| প্যানেলটি দেখুন। স্ল্যাব এখন রঙ্গিন এবং স্বচ্ছ।
  
 
|-
 
|-
| | 09:18
+
| 10:33
| |actions মেনুতে যান, Atoms\bonds তে স্ক্রোল করুন এবং hide বিকল্পে ক্লিক করুন।
+
| কেন্দ্র মাউস বোতাম টেনে ধরে রাখুন। এক দিকে ক্লিপিং প্লেন সরাতে মাউস টেনে আনুন।
 
+
|-
+
| | 09:26
+
| |এটি কাঠামো থেকে জলের অণু লুকিয়ে রাখে।
+
 
+
|-
+
| | 09:30
+
| | মেনু বারের Presets বিকল্পতে ডিসপ্লে বদলাতে আরো কিছু বিকল্প রয়েছে।
+
 
+
|-
+
| | 09:36
+
| |আপনি Interactive 1 বিকল্পে ক্লিক করলে: কাঠামো ফিতা এবং বিভিন্ন peptide chains ভিন্ন রঙে দেখায়।
+
 
+
|-
+
| | 09:45
+
| |Interactive 2 কাঠামো atoms ডিসপ্লেতে বদলাবে।
+
 
+
|-
+
| | 09:50
+
| | Interactive 1 ডিসপ্লেতে ফিরে যান।
+
 
+
|-
+
| | 09:53
+
| | আমরা নির্বাচনযোগ্যভাবে peptide chains এর রঙও বদলাতে পারি।
+
 
+
|-
+
| | 09:57
+
| |Select নীচে স্ক্রোল করুন এবং সাব-মেনু থেকে chain A চয়ন করুন।
+
 
+
|-
+
| | 10:02
+
| |chain A এখন লক্ষণীয় হয়।
+
 
+
|-
+
| | 10:05
+
| |Actions মেনুতে যান তারপর কলরে স্ক্রোল করুন, হলুদ চয়ন করুন।
+
 
+
|-
+
| | 10:11
+
| |Chain A এখন হলুদ রঙে দেখায়।
+
 
+
|-
+
| | 10:15
+
| | চয়ন মুছে ফেলতে কীবোর্ডে CTRL কী ধরে থাকুন এবং Chimera উইন্ডোতে ফাঁকা স্থানে ক্লিক করুন।
+
 
+
|-
+
| | 10:23
+
| | আমরা টিউটোরিয়ালের শেষে এসেছি।
+
 
+
|-
+
| | 10:26
+
| |Chimera উইন্ডো থেকে প্রস্থান করতে File মেনুতে যান এবং Quit বিকল্পে ক্লিক করুন।
+
 
+
|-
+
| | 10:32
+
| | সংক্ষিপ্তকরণ করি, এখানে Chimera উইন্ডোতে কাঠামো খোলা এবং প্রোটিন কাঠামোর জন্য পিডিবি ফাইল ডাউনলোড করা শিখেছি।
+
 
+
|-
+
| | 10:43
+
| | কাঠামোটি সরানো, ঘোরানো এবং জুম করা। স্কেল এবং ক্লিপ করা।
+
 
+
|-
+
| |10:49
+
| | মেনু বারে মেনু ব্যবহার করে ডিসপ্লে বদলানো।
+
+
|-
+
| | 10:53
+
| |জলের অণু সরানো এবং hydrogens যোগ করা।
+
  
 
|-
 
|-
| |10:57
+
| 10:42
| | অনুশীলনীর জন্য PDB ডেটাবেস থেকে Leucine zipper এর pdb ফাইল ডাউনলোড করুন।
+
| ক্লিপিং প্লেন সরাতে, ডান মাউস বোতাম ধরে রেখে মাউস টেনে আনুন।
  
 
|-
 
|-
| | 11:04
+
| 10:50
| |File মেনুতে Open বিকল্প দ্বারা Chimera উইন্ডোতে pdb ফাইল খুলুন।
+
| প্যানেলটি দেখুন। heme গ্রুপ এখন খুব স্পষ্টরূপে দৃশ্যমান।
  
 
|-
 
|-
| | 11:10
+
| 10:57
| |পরমাণুর ডিসপ্লে wire এ এবং সকল aromatic rings কে disks এ বদলান।
+
| সংক্ষিপ্তকরণ করি, এখানে আমরা অক্ষ, প্লেন এবং সেন্ট্রোয়েড দেখানো শিখেছি,
  
 
|-
 
|-
| | 11:16
+
| 11:05
| |আপনার সম্পন্ন কাজ নিম্নরূপ দেখাবে।
+
| 2D লেবেল দেখানো এবং Arrows আঁকা।
  
 
|-
 
|-
| | 11:21
+
|11:09
| |নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়।
+
|Per-Model clipping টুল দ্বারা মডেল ক্লিপ করুন।
  
 
|-
 
|-
| | 11:26
+
| 11:13
| |এটি ডাউনলোড করে দেখুন।
+
| অনুশীলনীর জন্য, Chymotrypsin এর মডেল খুলুন।
  
 
|-
 
|-
| | 11:28
+
| 11:18
| | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
+
|প্লেন অঙ্কন করুন। Per-Model Clipping টুল দ্বারা কাঠামো ক্লিপ করুন।
  
 
|-
 
|-
| | 11:34
+
| 11:24
| |অধিক জানতে আমাদের লিখুন।
+
| নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। ভালো ব্যান্ডউইডথ না থাকে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
  
 
|-
 
|-
| | 11:38
+
| 11:32
| | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত।
+
| স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন।
  
 
|-
 
|-
| | 11:44
+
| 11:39
| | এই মিশনের সম্পর্কে আরো তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
+
| স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত।
  
 
|-
 
|-
| |11:48
+
| 11:45
| | আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।  
+
| আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।
  
 
|}
 
|}

Latest revision as of 15:02, 31 October 2018

Time
Narration
00:01 Chimera দ্বারা Axes and Planes এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এখানে আমরা অক্ষ, প্লেন এবং সেন্ট্রোয়েড দেখানো শিখব,
00:12 2D লেবেল এবং Per-Model ক্লিপিং।
00:17 টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Chimera ইন্টারফেস সম্পর্কে জানতে হবে।
00:23 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট যান।
00:28 টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: Ubuntu OS সংস্করণ 14.04,
00:34 Chimera সংস্করণ 1.10.1,
00:38 মজিলা ফায়ারফক্স ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ।
00:45 এখানে আমি একটি Chimera উইন্ডো খুলেছি।
00:48 command টেক্সট বাক্সে লিখুন: 1EMA. এন্টার টিপুন।
00:55 প্যানেলে সবুজ ফ্লুরোসেন্ট প্রোটিনের কাঠামো খোলে।
01:00 Tools মেনুতে ক্লিক করুন।
01:02 Structure Analysis বিকল্পে স্ক্রোল করুন। সাব-মেনু থেকে Axes, Planes, Centroids এ ক্লিক করুন।
01:11 Structure Measurements ডায়লগ বাক্স খোলে।
01:15 এখানে Define axes, Define plane, Define centroid ট্যাব রয়েছে।
01:24 Define axes ট্যাবে ক্লিক করুন। এটি Define axes ডায়ালগ বাক্স খোলে।
01:31 এখানে পরমাণু সেট এবং অন্যান্য অক্ষের প্যারামিটার নির্দিষ্ট করতে পারি।
01:37 প্যানেলে, কাঠামোর মাঝ থেকে পছন্দের কিছু রেসিডিউ চয়ন করুন।
01:43 রেসিডিউ চয়ন করতে - CTRL এবং Shift কী একসাথে টিপে রেসিডিউতে ক্লিক করুন।
01:55 Define Axes ডায়লগ বাক্সে, Selected atoms রেডিও বোতামে ক্লিক করুন।
02:02 অক্ষের নাম হিসাবে axis1 লিখুন।
02:06 color well এ ক্লিক করুন। color editor থেকে একটি রঙ চয়ন করুন। color editor বন্ধ করুন।
02:14 অক্ষের বেধ বদলাতে - angstroms রেডিও বোতামে ক্লিক করুন।
02:19 টেক্সট বাক্সে সংখ্যা বদলে 0.25 করুন। OK বোতামে ক্লিক করুন।
02:27 প্যানেল লক্ষ্য করুন। চয়নিত পরমাণুর জন্য অক্ষ আঁকা হয়েছে।
02:33 Select মেনু দ্বারা চয়ন মুছে ফেলুন।
02:37 Structure Measurement ডায়ালগ বাক্সে এই অক্ষের জন্য একটি অবজেক্ট উত্পন্ন হয়।
02:43 অক্ষ মুছে ফেলতে, row তে ক্লিক করুন। ডায়ালগ বাক্সের নীচে Delete বোতামে ক্লিক করুন।
02:51 এখন কাঠামোতে প্লেন জুড়তে, Define plane ট্যাবে ক্লিক করুন।
02:57 Define Plane ডায়ালগ বাক্সে, প্লেনের নাম বদলে plane1 করুন।
03:03 এখানে শুধুমাত্র চয়নিত পরমাণুর জন্য প্লেন তৈরী হয়েছে।
03:08 প্যানেলে, কাঠামোর মাঝ থেকে পছন্দের কয়েকটি রেসিডিউ চয়ন করুন।
03:14 একসাথে CTRL এবং Shift কী টিপুন এবং রেসিডিউতে ক্লিক করুন।
03:23 Define Plane ডায়লগ বাক্সে color well এ ক্লিক করুন।
03:28 color editor থেকে একটি রঙ চয়ন করুন। color-editor বন্ধ করুন।
03:34 OK বোতামে ক্লিক করুন। প্যানেল লক্ষ্য করুন।
03:39 চয়নিত পরমাণুর উপর ভিত্তি করে একটি প্লেন তৈরী হয়েছে।
03:44 Select মেনু দ্বারা চয়ন মুছে ফেলুন।
03:48 প্লেন মুছুন, Structure Measurements ডায়লগ বাক্সে plane ID তে ক্লিক করুন।
03:55 Delete বোতামে ক্লিক করুন।
03:58 centroid দেখাতে Define Centroid ট্যাবে ক্লিক করুন।
04:03 Define centroid ডায়লগ বাক্স খোলে।
04:07 সেন্ট্রয়েড বানাতে কাঠামোতে 64 এবং 68 রেসিডিউ চয়ন করুন।
04:14 Define Centroid ডায়ালগ বাক্সে, সেন্ট্রয়েডের নাম হিসাবে centroid1 লিখুন।
04:21 আগে দেখানোর মত, color well থেকে একটি রঙ চয়ন করুন।
04:26 color-editor বন্ধ করুন। OK বোতামে ক্লিক করুন।
04:31 চয়নিত পরমাণুর জন্য Centroid এখন প্যানেলে প্রদর্শিত।
04:36 চয়ন মুছে ফেলুন এবং centroid মুছে দিন।
04:42 Structure Measurements ডায়লগ বাক্স বন্ধ করুন।
04:45 2D-Labels যেমন টেক্সট এবং অ্যারো কাঠামোতে যুক্ত করা যেতে পারে।
04:52 Tools মেনু থেকে Utilities বিকল্প দ্বারা 2D labels টুল শুরু করুন।
04:59 Labels, Arrows এবং color কী এর জন্য ট্যাব সহ 2D-Labels ডায়লগ বাক্স খোলে।
05:07 লেবেল জুড়তে Labels ট্যাবে ক্লিক করুন।
05:11 ডিফল্টরূপে ডায়ালগ বাক্সের নীচে use mouse for label placement বিকল্প চয়নিত।
05:20 color well এ ক্লিক করুন, লেবেলের জন্য রঙ চয়ন করুন। color editor বন্ধ করুন।
05:28 যেখানে আপনি লেবেল রাখতে চান প্যানেলে ক্লিক করুন।
05:32 ডায়ালগ বাক্সে X এবং Y স্থানাঙ্ক সহ Label id দেখায়।
05:38 এখন, Text এলাকায় লেবেল টেক্সট লিখুন।
05:42 লিখুন Green Fluorescent Protein. এন্টার টিপুন।
05:49 বাম মাউস বোতাম দ্বারা ড্রেগ করে নির্মিত লেবেল রিপোজিটরী করা যেতে পারে।
05:56 লেবেল মুছে ফেলতে, ডায়লগ বাক্সে label id চয়ন করুন। delete বোতামে ক্লিক করুন।
06:05 অ্যারো জুড়তে ডায়ালগ বাক্সে Arrows ট্যাবে ক্লিক করুন।
06:10 ডায়ালগ বাক্সের নীচে Arrow weight ফীল্ডে,
06:15 অ্যারোর বেধ বদলাতে সংখ্যাটি পরিবর্তন করুন।
06:19 পাতলা অ্যারো বানাতে আমি 0.5 লিখব।
06:24 Arrow head style বোতামে ক্লিক করুন। ড্রপ ডাউন মেনু থেকে একটি বিকল্প চয়ন করুন।
06:30 আমি Pointy চয়ন করব।
06:33 কার্সারটি প্যানেলে রাখুন, মাউস বোতামে ধরে রেখে ক্লিক করুন।
06:39 অ্যারো প্রসারিত করতে ড্রেগ করুন। মাউস বোতাম ছেড়ে দিন।
06:46 তার দৈর্ঘ্য বদলাতে বা পুনর্বিন্যস্ত করতে অ্যারোর প্রান্ত ড্রেগ করুন।
06:54 অ্যারো সারাতে এটি মাঝ থেকে ড্রেগ করুন।
06:58 arrow id এর পাশে color well এ ক্লিক করে অ্যারোর রঙ বদলান।
07:04 একটি রঙ চয়ন করুন। color-editor বন্ধ করুন।
07:08 2D-Labels ডায়লগ বাক্স বন্ধ করুন। File মেনু দ্বারা সেশন বন্ধ করুন।
07:15 একটি নতুন সেশন খুলুন।
07:18 per-model clipping বর্ণন করতে - উদাহরণ হিসাবে myoglobin এর কাঠামো ব্যবহার করব।
07:25 command টেক্সট বাক্সে লিখুন open 1mbo. এন্টার টিপুন।
07:32 Tools মেনু স্ক্রোল করুন, Depiction চয়ন করুন।
07:37 সাব-মেনু থেকে Per-Model clipping এ ক্লিক করুন।
07:42 Per-Model clipping ডায়লগ বাক্স খোলে।
07:46 Per-Model Clipping ভিন্ন মডেল ভিন্ন উপায়ে ক্লিপ করার অনুমতি দেয়।
07:52 এটি একক প্লেন যা মডেলের দৃশ্যমান এবং অদৃশ্য ভাগ পৃথক করে।
07:59 প্রতিটি মডেলের শুধুমাত্র একটি Per-Model Clipping প্লেন থাকতে পারে।
08:04 একটি মডেল এবং তার পৃষ্ঠ পৃথক মডেল হিসাবে গণ্য করা হয়।
08:09 প্যানেলে ফিরে যান। Per-Model Clipping ডায়ালগ বাক্সে Model ড্রপ ডাউন মেনু বর্তমান মডেল দেখায়।
08:18 Enable clipping চয়ন করুন; এটি ক্লিপিং প্লেন সক্রিয় করে।
08:25 মডেলের দৃশ্যমান অংশ প্লেনের পেছনে রয়েছে। Enable clipping আনচেক করুন।
08:33 মডেলের জন্য একটি পৃষ্ঠ বানান। Actions মেনুতে ক্লিক করুন, Surface এ স্ক্রোল করুন। Show তে ক্লিক করুন।
08:43 এখন কাঠামো একটি পকেট দেখায় যেখানে Heme গ্রুপ কঠিনভাবে আবদ্ধ।
08:50 Model ডায়ালগ বাক্সে ড্রপ-ডাউন মেনুতে দুটি মডেল দেখায়। মডেল (1mbo) এবং সারফেসের সাথে মডেল।
09:00 সারফেসের সাথে মডেল চয়ন করুন। Enable clipping এ ক্লিক করুন।
09:06 প্যানেল লক্ষ্য করুন।
09:10 শুধুমাত্র মডেলের পৃষ্ঠ ক্লিপ করা হয়েছে।
09:14 Use slab mode with thickness এ ক্লিক করুন।
09:18 এটি স্ল্যাবের বেধ অনুযায়ী মডেলের অংশ দেখার অনুমতি দেয়।
09:24 স্ল্যাবের বেধ বদলে 0.5 করুন।
09:28 টেক্সট বাক্সে 0.5 লিখুন এবং এন্টার টিপুন। প্যানেল লক্ষ্য করুন।
09:37 ডায়ালগ বাক্সে, Adjust clipping with mouse এ ক্লিক করুন।
09:43 Translation এর জন্য button 2 এবং Rotation এর জন্য button 3 বরাদ্দ।
09:51 Surface capping বোতামে ক্লিক করুন।
09:55 Surface capping ডায়ালগ বাক্সে, Cap surfaces at clip planes চয়ন করুন।
10:02 Use cap color এ ক্লিক করুন।
10:05 color well থেকে রঙ চয়ন করুন।
10:09 color editor বন্ধ করুন। টুপি শৈলী হিসাবে solid চয়ন করুন। ডায়ালগ বাক্স বন্ধ করুন।
10:18 Chimera উইন্ডোতে, Actions মেনু দ্বারা পৃষ্ঠতলের স্বচ্ছতা 20% পর্যন্ত করুন।
10:26 প্যানেলটি দেখুন। স্ল্যাব এখন রঙ্গিন এবং স্বচ্ছ।
10:33 কেন্দ্র মাউস বোতাম টেনে ধরে রাখুন। এক দিকে ক্লিপিং প্লেন সরাতে মাউস টেনে আনুন।
10:42 ক্লিপিং প্লেন সরাতে, ডান মাউস বোতাম ধরে রেখে মাউস টেনে আনুন।
10:50 প্যানেলটি দেখুন। heme গ্রুপ এখন খুব স্পষ্টরূপে দৃশ্যমান।
10:57 সংক্ষিপ্তকরণ করি, এখানে আমরা অক্ষ, প্লেন এবং সেন্ট্রোয়েড দেখানো শিখেছি,
11:05 2D লেবেল দেখানো এবং Arrows আঁকা।
11:09 Per-Model clipping টুল দ্বারা মডেল ক্লিপ করুন।
11:13 অনুশীলনীর জন্য, Chymotrypsin এর মডেল খুলুন।
11:18 প্লেন অঙ্কন করুন। Per-Model Clipping টুল দ্বারা কাঠামো ক্লিপ করুন।
11:24 নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। ভালো ব্যান্ডউইডথ না থাকে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
11:32 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন।
11:39 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত।
11:45 আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta