UCSF-Chimera/C4/Axes-and-Planes/Bengali
From Script | Spoken-Tutorial
|
|
---|---|
00:01 | Chimera দ্বারা Axes and Planes এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এখানে আমরা অক্ষ, প্লেন এবং সেন্ট্রোয়েড দেখানো শিখব, |
00:12 | 2D লেবেল এবং Per-Model ক্লিপিং। |
00:17 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Chimera ইন্টারফেস সম্পর্কে জানতে হবে। |
00:23 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য, আমাদের ওয়েবসাইট যান। |
00:28 | টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি: Ubuntu OS সংস্করণ 14.04, |
00:34 | Chimera সংস্করণ 1.10.1, |
00:38 | মজিলা ফায়ারফক্স ব্রাউজার 42.0 এবং একটি কার্যকর ইন্টারনেট সংযোগ। |
00:45 | এখানে আমি একটি Chimera উইন্ডো খুলেছি। |
00:48 | command টেক্সট বাক্সে লিখুন: 1EMA. এন্টার টিপুন। |
00:55 | প্যানেলে সবুজ ফ্লুরোসেন্ট প্রোটিনের কাঠামো খোলে। |
01:00 | Tools মেনুতে ক্লিক করুন। |
01:02 | Structure Analysis বিকল্পে স্ক্রোল করুন। সাব-মেনু থেকে Axes, Planes, Centroids এ ক্লিক করুন। |
01:11 | Structure Measurements ডায়লগ বাক্স খোলে। |
01:15 | এখানে Define axes, Define plane, Define centroid ট্যাব রয়েছে। |
01:24 | Define axes ট্যাবে ক্লিক করুন। এটি Define axes ডায়ালগ বাক্স খোলে। |
01:31 | এখানে পরমাণু সেট এবং অন্যান্য অক্ষের প্যারামিটার নির্দিষ্ট করতে পারি। |
01:37 | প্যানেলে, কাঠামোর মাঝ থেকে পছন্দের কিছু রেসিডিউ চয়ন করুন। |
01:43 | রেসিডিউ চয়ন করতে - CTRL এবং Shift কী একসাথে টিপে রেসিডিউতে ক্লিক করুন। |
01:55 | Define Axes ডায়লগ বাক্সে, Selected atoms রেডিও বোতামে ক্লিক করুন। |
02:02 | অক্ষের নাম হিসাবে axis1 লিখুন। |
02:06 | color well এ ক্লিক করুন। color editor থেকে একটি রঙ চয়ন করুন। color editor বন্ধ করুন। |
02:14 | অক্ষের বেধ বদলাতে - angstroms রেডিও বোতামে ক্লিক করুন। |
02:19 | টেক্সট বাক্সে সংখ্যা বদলে 0.25 করুন। OK বোতামে ক্লিক করুন। |
02:27 | প্যানেল লক্ষ্য করুন। চয়নিত পরমাণুর জন্য অক্ষ আঁকা হয়েছে। |
02:33 | Select মেনু দ্বারা চয়ন মুছে ফেলুন। |
02:37 | Structure Measurement ডায়ালগ বাক্সে এই অক্ষের জন্য একটি অবজেক্ট উত্পন্ন হয়। |
02:43 | অক্ষ মুছে ফেলতে, row তে ক্লিক করুন। ডায়ালগ বাক্সের নীচে Delete বোতামে ক্লিক করুন। |
02:51 | এখন কাঠামোতে প্লেন জুড়তে, Define plane ট্যাবে ক্লিক করুন। |
02:57 | Define Plane ডায়ালগ বাক্সে, প্লেনের নাম বদলে plane1 করুন। |
03:03 | এখানে শুধুমাত্র চয়নিত পরমাণুর জন্য প্লেন তৈরী হয়েছে। |
03:08 | প্যানেলে, কাঠামোর মাঝ থেকে পছন্দের কয়েকটি রেসিডিউ চয়ন করুন। |
03:14 | একসাথে CTRL এবং Shift কী টিপুন এবং রেসিডিউতে ক্লিক করুন। |
03:23 | Define Plane ডায়লগ বাক্সে color well এ ক্লিক করুন। |
03:28 | color editor থেকে একটি রঙ চয়ন করুন। color-editor বন্ধ করুন। |
03:34 | OK বোতামে ক্লিক করুন। প্যানেল লক্ষ্য করুন। |
03:39 | চয়নিত পরমাণুর উপর ভিত্তি করে একটি প্লেন তৈরী হয়েছে। |
03:44 | Select মেনু দ্বারা চয়ন মুছে ফেলুন। |
03:48 | প্লেন মুছুন, Structure Measurements ডায়লগ বাক্সে plane ID তে ক্লিক করুন। |
03:55 | Delete বোতামে ক্লিক করুন। |
03:58 | centroid দেখাতে Define Centroid ট্যাবে ক্লিক করুন। |
04:03 | Define centroid ডায়লগ বাক্স খোলে। |
04:07 | সেন্ট্রয়েড বানাতে কাঠামোতে 64 এবং 68 রেসিডিউ চয়ন করুন। |
04:14 | Define Centroid ডায়ালগ বাক্সে, সেন্ট্রয়েডের নাম হিসাবে centroid1 লিখুন। |
04:21 | আগে দেখানোর মত, color well থেকে একটি রঙ চয়ন করুন। |
04:26 | color-editor বন্ধ করুন। OK বোতামে ক্লিক করুন। |
04:31 | চয়নিত পরমাণুর জন্য Centroid এখন প্যানেলে প্রদর্শিত। |
04:36 | চয়ন মুছে ফেলুন এবং centroid মুছে দিন। |
04:42 | Structure Measurements ডায়লগ বাক্স বন্ধ করুন। |
04:45 | 2D-Labels যেমন টেক্সট এবং অ্যারো কাঠামোতে যুক্ত করা যেতে পারে। |
04:52 | Tools মেনু থেকে Utilities বিকল্প দ্বারা 2D labels টুল শুরু করুন। |
04:59 | Labels, Arrows এবং color কী এর জন্য ট্যাব সহ 2D-Labels ডায়লগ বাক্স খোলে। |
05:07 | লেবেল জুড়তে Labels ট্যাবে ক্লিক করুন। |
05:11 | ডিফল্টরূপে ডায়ালগ বাক্সের নীচে use mouse for label placement বিকল্প চয়নিত। |
05:20 | color well এ ক্লিক করুন, লেবেলের জন্য রঙ চয়ন করুন। color editor বন্ধ করুন। |
05:28 | যেখানে আপনি লেবেল রাখতে চান প্যানেলে ক্লিক করুন। |
05:32 | ডায়ালগ বাক্সে X এবং Y স্থানাঙ্ক সহ Label id দেখায়। |
05:38 | এখন, Text এলাকায় লেবেল টেক্সট লিখুন। |
05:42 | লিখুন Green Fluorescent Protein. এন্টার টিপুন। |
05:49 | বাম মাউস বোতাম দ্বারা ড্রেগ করে নির্মিত লেবেল রিপোজিটরী করা যেতে পারে। |
05:56 | লেবেল মুছে ফেলতে, ডায়লগ বাক্সে label id চয়ন করুন। delete বোতামে ক্লিক করুন। |
06:05 | অ্যারো জুড়তে ডায়ালগ বাক্সে Arrows ট্যাবে ক্লিক করুন। |
06:10 | ডায়ালগ বাক্সের নীচে Arrow weight ফীল্ডে, |
06:15 | অ্যারোর বেধ বদলাতে সংখ্যাটি পরিবর্তন করুন। |
06:19 | পাতলা অ্যারো বানাতে আমি 0.5 লিখব। |
06:24 | Arrow head style বোতামে ক্লিক করুন। ড্রপ ডাউন মেনু থেকে একটি বিকল্প চয়ন করুন। |
06:30 | আমি Pointy চয়ন করব। |
06:33 | কার্সারটি প্যানেলে রাখুন, মাউস বোতামে ধরে রেখে ক্লিক করুন। |
06:39 | অ্যারো প্রসারিত করতে ড্রেগ করুন। মাউস বোতাম ছেড়ে দিন। |
06:46 | তার দৈর্ঘ্য বদলাতে বা পুনর্বিন্যস্ত করতে অ্যারোর প্রান্ত ড্রেগ করুন। |
06:54 | অ্যারো সারাতে এটি মাঝ থেকে ড্রেগ করুন। |
06:58 | arrow id এর পাশে color well এ ক্লিক করে অ্যারোর রঙ বদলান। |
07:04 | একটি রঙ চয়ন করুন। color-editor বন্ধ করুন। |
07:08 | 2D-Labels ডায়লগ বাক্স বন্ধ করুন। File মেনু দ্বারা সেশন বন্ধ করুন। |
07:15 | একটি নতুন সেশন খুলুন। |
07:18 | per-model clipping বর্ণন করতে - উদাহরণ হিসাবে myoglobin এর কাঠামো ব্যবহার করব। |
07:25 | command টেক্সট বাক্সে লিখুন open 1mbo. এন্টার টিপুন। |
07:32 | Tools মেনু স্ক্রোল করুন, Depiction চয়ন করুন। |
07:37 | সাব-মেনু থেকে Per-Model clipping এ ক্লিক করুন। |
07:42 | Per-Model clipping ডায়লগ বাক্স খোলে। |
07:46 | Per-Model Clipping ভিন্ন মডেল ভিন্ন উপায়ে ক্লিপ করার অনুমতি দেয়। |
07:52 | এটি একক প্লেন যা মডেলের দৃশ্যমান এবং অদৃশ্য ভাগ পৃথক করে। |
07:59 | প্রতিটি মডেলের শুধুমাত্র একটি Per-Model Clipping প্লেন থাকতে পারে। |
08:04 | একটি মডেল এবং তার পৃষ্ঠ পৃথক মডেল হিসাবে গণ্য করা হয়। |
08:09 | প্যানেলে ফিরে যান। Per-Model Clipping ডায়ালগ বাক্সে Model ড্রপ ডাউন মেনু বর্তমান মডেল দেখায়। |
08:18 | Enable clipping চয়ন করুন; এটি ক্লিপিং প্লেন সক্রিয় করে। |
08:25 | মডেলের দৃশ্যমান অংশ প্লেনের পেছনে রয়েছে। Enable clipping আনচেক করুন। |
08:33 | মডেলের জন্য একটি পৃষ্ঠ বানান। Actions মেনুতে ক্লিক করুন, Surface এ স্ক্রোল করুন। Show তে ক্লিক করুন। |
08:43 | এখন কাঠামো একটি পকেট দেখায় যেখানে Heme গ্রুপ কঠিনভাবে আবদ্ধ। |
08:50 | Model ডায়ালগ বাক্সে ড্রপ-ডাউন মেনুতে দুটি মডেল দেখায়। মডেল (1mbo) এবং সারফেসের সাথে মডেল। |
09:00 | সারফেসের সাথে মডেল চয়ন করুন। Enable clipping এ ক্লিক করুন। |
09:06 | প্যানেল লক্ষ্য করুন। |
09:10 | শুধুমাত্র মডেলের পৃষ্ঠ ক্লিপ করা হয়েছে। |
09:14 | Use slab mode with thickness এ ক্লিক করুন। |
09:18 | এটি স্ল্যাবের বেধ অনুযায়ী মডেলের অংশ দেখার অনুমতি দেয়। |
09:24 | স্ল্যাবের বেধ বদলে 0.5 করুন। |
09:28 | টেক্সট বাক্সে 0.5 লিখুন এবং এন্টার টিপুন। প্যানেল লক্ষ্য করুন। |
09:37 | ডায়ালগ বাক্সে, Adjust clipping with mouse এ ক্লিক করুন। |
09:43 | Translation এর জন্য button 2 এবং Rotation এর জন্য button 3 বরাদ্দ। |
09:51 | Surface capping বোতামে ক্লিক করুন। |
09:55 | Surface capping ডায়ালগ বাক্সে, Cap surfaces at clip planes চয়ন করুন। |
10:02 | Use cap color এ ক্লিক করুন। |
10:05 | color well থেকে রঙ চয়ন করুন। |
10:09 | color editor বন্ধ করুন। টুপি শৈলী হিসাবে solid চয়ন করুন। ডায়ালগ বাক্স বন্ধ করুন। |
10:18 | Chimera উইন্ডোতে, Actions মেনু দ্বারা পৃষ্ঠতলের স্বচ্ছতা 20% পর্যন্ত করুন। |
10:26 | প্যানেলটি দেখুন। স্ল্যাব এখন রঙ্গিন এবং স্বচ্ছ। |
10:33 | কেন্দ্র মাউস বোতাম টেনে ধরে রাখুন। এক দিকে ক্লিপিং প্লেন সরাতে মাউস টেনে আনুন। |
10:42 | ক্লিপিং প্লেন সরাতে, ডান মাউস বোতাম ধরে রেখে মাউস টেনে আনুন। |
10:50 | প্যানেলটি দেখুন। heme গ্রুপ এখন খুব স্পষ্টরূপে দৃশ্যমান। |
10:57 | সংক্ষিপ্তকরণ করি, এখানে আমরা অক্ষ, প্লেন এবং সেন্ট্রোয়েড দেখানো শিখেছি, |
11:05 | 2D লেবেল দেখানো এবং Arrows আঁকা। |
11:09 | Per-Model clipping টুল দ্বারা মডেল ক্লিপ করুন। |
11:13 | অনুশীলনীর জন্য, Chymotrypsin এর মডেল খুলুন। |
11:18 | প্লেন অঙ্কন করুন। Per-Model Clipping টুল দ্বারা কাঠামো ক্লিপ করুন। |
11:24 | নিম্ন লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। ভালো ব্যান্ডউইডথ না থাকে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
11:32 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং প্রশংসাপত্র দেয়। অধিক জানতে আমাদের লিখুন। |
11:39 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের NMEICT, MHRD দ্বারা পরিচালিত। |
11:45 | আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ। |