Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-5/Bengali"
From Script | Spoken-Tutorial
PoojaMoolya (Talk | contribs) |
|||
(2 intermediate revisions by one other user not shown) | |||
Line 7: | Line 7: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:04 |
| ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। | | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। | ||
Line 13: | Line 13: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:08 |
|এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার '''2.59''' এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। | |এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার '''2.59''' এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। | ||
Line 19: | Line 19: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:15 |
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। | | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:28 |
− | | টিউটোরিয়ালটি দেখার পর, প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব | + | | টিউটোরিয়ালটি দেখার পর, প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব |
|- | |- | ||
− | | 00 | + | | 00:33 |
− | |প্রোপার্টিস উইন্ডোতে '''Texture''' প্যানেল কি | + | |প্রোপার্টিস উইন্ডোতে '''Texture''' প্যানেল কি |
|- | |- | ||
− | | 00 | + | | 00:38 |
| প্রোপার্টিস উইন্ডোর '''Texture ''' প্যানেলের বিভিন্ন সেটিংস কি? | | প্রোপার্টিস উইন্ডোর '''Texture ''' প্যানেলের বিভিন্ন সেটিংস কি? | ||
Line 42: | Line 42: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:45 |
| আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। | | আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। | ||
Line 48: | Line 48: | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:50 |
|না হলে আমাদের আগের টিউটোরিয়াল '''Basic Description of Blender Interface''' পড়ুন। | |না হলে আমাদের আগের টিউটোরিয়াল '''Basic Description of Blender Interface''' পড়ুন। | ||
|- | |- | ||
− | | 00 | + | | 00:58 |
| প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। | | প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। | ||
Line 59: | Line 59: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:04 |
|আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম কিছু প্যানেল এবং সেটিংস আগের টিউটোরিয়ালেই দেখেছি। | |আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম কিছু প্যানেল এবং সেটিংস আগের টিউটোরিয়ালেই দেখেছি। | ||
Line 65: | Line 65: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:11 |
|এখন পরবর্তী প্যানেল দেখি। | |এখন পরবর্তী প্যানেল দেখি। | ||
Line 71: | Line 71: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:14 |
|ভাল দেখার এবং বোঝার জন্য, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। | |ভাল দেখার এবং বোঝার জন্য, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। | ||
|- | |- | ||
− | |01 | + | |01:21 |
| প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। | | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:29 |
|এখন বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। | |এখন বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:34 |
| ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে '''How to Change Window Types in Blender''' এই টিউটোরিয়ালটি দেখুন। | | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে '''How to Change Window Types in Blender''' এই টিউটোরিয়ালটি দেখুন। | ||
Line 92: | Line 92: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:45 |
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। | | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। | ||
Line 104: | Line 104: | ||
|- | |- | ||
− | | 01 | + | | 01:55 |
| এটি হল '''Texture''' প্যানেল। এখানে আমরা সক্রিয় অবজেক্টের সক্রিয় মেটেরিয়ালে একটি '''Texture''' জুড়তে পারি। | | এটি হল '''Texture''' প্যানেল। এখানে আমরা সক্রিয় অবজেক্টের সক্রিয় মেটেরিয়ালে একটি '''Texture''' জুড়তে পারি। | ||
Line 110: | Line 110: | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:04 |
− | | '''Texture''' আইকনের ঠিক নীচে, আমরা প্রদর্শিত লিঙ্ক দেখতে পারি। '''Cube''' , '''White''' , '''Tex''' | + | | '''Texture''' আইকনের ঠিক নীচে, আমরা প্রদর্শিত লিঙ্ক দেখতে পারি। '''Cube''' , '''White''' , '''Tex''' |
|- | |- | ||
− | | 02 | + | | 02:14 |
| এর মানে এই যে কিউব হল সক্রিয় অবজেক্ট। '''White''' কিউবের সক্রিয় মেটেরিয়াল। | | এর মানে এই যে কিউব হল সক্রিয় অবজেক্ট। '''White''' কিউবের সক্রিয় মেটেরিয়াল। | ||
Line 122: | Line 122: | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:23 |
− | |'''Tex''' হল সাদা মেটেরিয়ালের সক্রিয় টেক্সচার। এখানে তিন ধরনের টেক্সচার আছে | + | |'''Tex''' হল সাদা মেটেরিয়ালের সক্রিয় টেক্সচার। এখানে তিন ধরনের টেক্সচার আছে |
|- | |- | ||
− | | 02 | + | | 02:32 |
− | |'''Material Textures, World Textures''' এবং '''Brush Textures''' | + | |'''Material Textures, World Textures''' এবং '''Brush Textures''' |
|- | |- | ||
− | | 02 | + | | 02:38 |
|'''Material Textures''' সম্পর্কে শিখব। | |'''Material Textures''' সম্পর্কে শিখব। | ||
|- | |- | ||
− | |02 | + | |02:42 |
|'''World Textures''' এবং '''Brush Textures''' পরবর্তী টিউটোরিয়ালে শিখব। | |'''World Textures''' এবং '''Brush Textures''' পরবর্তী টিউটোরিয়ালে শিখব। | ||
|- | |- | ||
− | | 02 | + | | 02:49 |
| এটি হল '''texture slot''' বাক্স। ডিফল্টরূপে, একটি টেক্সচার সক্রিয় মেটেরিয়ালের জন্য সক্ষম। এটি নীল রং দ্বারা চিন্হাঙ্কিত। | | এটি হল '''texture slot''' বাক্স। ডিফল্টরূপে, একটি টেক্সচার সক্রিয় মেটেরিয়ালের জন্য সক্ষম। এটি নীল রং দ্বারা চিন্হাঙ্কিত। | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:00 |
| চিন্হাঙ্কিত টেক্সচার থেকে দূরে ডান দিকে '''check''' বাক্সে বাম ক্লিক করুন। এখন টেক্সচার নিষ্ক্রিয় হয়ে গেছে। | | চিন্হাঙ্কিত টেক্সচার থেকে দূরে ডান দিকে '''check''' বাক্সে বাম ক্লিক করুন। এখন টেক্সচার নিষ্ক্রিয় হয়ে গেছে। | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:11 |
| '''Check''' বাক্সে আবার বাম ক্লিক করুন। এটি আবার অক্ষম হয়ে গেছে। চেক বাক্সের আগে একটি '''vertical scroll''' বার রয়েছে। | | '''Check''' বাক্সে আবার বাম ক্লিক করুন। এটি আবার অক্ষম হয়ে গেছে। চেক বাক্সের আগে একটি '''vertical scroll''' বার রয়েছে। | ||
Line 159: | Line 159: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:25 |
| '''Vertical scroll''' এ বাম ক্লিক করে ধরে রাখুন। মাউস নীচের দিকে টেনে আনুন। | | '''Vertical scroll''' এ বাম ক্লিক করে ধরে রাখুন। মাউস নীচের দিকে টেনে আনুন। | ||
Line 165: | Line 165: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:32 |
|এখন আপনি বর্তমান মেটেরিয়ালের জন্য '''texture slots''' দেখতে পারেন। | |এখন আপনি বর্তমান মেটেরিয়ালের জন্য '''texture slots''' দেখতে পারেন। | ||
Line 171: | Line 171: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:38 |
|প্রতিটি স্লট '''checkered square''' দ্বারা উপস্থাপিত। | |প্রতিটি স্লট '''checkered square''' দ্বারা উপস্থাপিত। | ||
Line 177: | Line 177: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:44 |
| সক্রিয় টেক্সচারে পুনরায় স্ক্রল করুন। | | সক্রিয় টেক্সচারে পুনরায় স্ক্রল করুন। | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:48 |
| টেক্সচার স্লট বাক্সে টেক্সচার উপর এবং নীচে সরানোর জন্য '''up''' এবং '''down''' অ্যারো ব্যবহৃত হয়। | | টেক্সচার স্লট বাক্সে টেক্সচার উপর এবং নীচে সরানোর জন্য '''up''' এবং '''down''' অ্যারো ব্যবহৃত হয়। | ||
Line 188: | Line 188: | ||
|- | |- | ||
− | | 03 | + | | 03:56 |
| '''down''' অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার দ্বিতীয় টেক্সচার স্লটে চলে যায়। | | '''down''' অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার দ্বিতীয় টেক্সচার স্লটে চলে যায়। | ||
Line 194: | Line 194: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:06 |
| '''up''' টেক্সচার অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার আবার প্রথম স্লটে চলে যায়। | | '''up''' টেক্সচার অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার আবার প্রথম স্লটে চলে যায়। | ||
Line 200: | Line 200: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:15 |
| '''up''' এবং '''down''' অ্যারোর নীচে আরেকটি '''black down''' টেক্সচার অ্যারো রয়েছে। | | '''up''' এবং '''down''' অ্যারোর নীচে আরেকটি '''black down''' টেক্সচার অ্যারো রয়েছে। | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:20 |
| '''black down''' অ্যারোতে বাম ক্লিক করুন। একটি মেনু প্রদর্শিত হয়। | | '''black down''' অ্যারোতে বাম ক্লিক করুন। একটি মেনু প্রদর্শিত হয়। | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:26 |
| '''Copy Texture slot settings''' এ বাম ক্লিক করুন। | | '''Copy Texture slot settings''' এ বাম ক্লিক করুন। | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:31 |
| বাক্সে দ্বিতীয় '''texture slot''' এ বাম ক্লিক করুন। এটি নীল রং চিন্হাঙ্কিত। | | বাক্সে দ্বিতীয় '''texture slot''' এ বাম ক্লিক করুন। এটি নীল রং চিন্হাঙ্কিত। | ||
Line 221: | Line 221: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:40 |
| '''black down''' অ্যারোতে আবার বাম ক্লিক করুন। | | '''black down''' অ্যারোতে আবার বাম ক্লিক করুন। | ||
Line 227: | Line 227: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:45 |
| '''Paste Texture slot settings''' এ বাম ক্লিক করুন। | | '''Paste Texture slot settings''' এ বাম ক্লিক করুন। | ||
Line 233: | Line 233: | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:49 |
| প্রথম টেক্সচার সেটিংসের সমান, দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। | | প্রথম টেক্সচার সেটিংসের সমান, দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। | ||
|- | |- | ||
− | | 04 | + | | 04:57 |
| স্লট বাক্সের নীচে টেক্সচার নেম বারের ডান দিকে '''cross''' চিনহে বাম ক্লিক করুন। | | স্লট বাক্সের নীচে টেক্সচার নেম বারের ডান দিকে '''cross''' চিনহে বাম ক্লিক করুন। | ||
Line 244: | Line 244: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:07 |
|দ্বিতীয় টেক্সচার সরে গেছে। সাথে এর সেটিংস ও চলে গেছে। | |দ্বিতীয় টেক্সচার সরে গেছে। সাথে এর সেটিংস ও চলে গেছে। | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:15 |
|'''Plus''' চিনহের সাথে একটি '''new''' বাটন প্রদর্শিত হয়। | |'''Plus''' চিনহের সাথে একটি '''new''' বাটন প্রদর্শিত হয়। | ||
Line 255: | Line 255: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:20 |
| '''new''' বাটনে বাম ক্লিক করুন। দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। | | '''new''' বাটনে বাম ক্লিক করুন। দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:29 |
| নতুন টেক্সচার যোগ করার এটি আরেকটি উপায়। | | নতুন টেক্সচার যোগ করার এটি আরেকটি উপায়। | ||
Line 266: | Line 266: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:34 |
|লক্ষ্য করুন, কিভাবে দ্বিতীয় টেক্সচারের বাম দিকে '''checkered square''' ভিন্ন চিত্রে বদলে গেছে। | |লক্ষ্য করুন, কিভাবে দ্বিতীয় টেক্সচারের বাম দিকে '''checkered square''' ভিন্ন চিত্রে বদলে গেছে। | ||
|- | |- | ||
− | |05 | + | |05:42 |
| নীচে একটি '''preview''' উইন্ডো প্রদর্শিত হয়। এটি সক্রিয় টেক্সচারের প্রিভিউ প্রদর্শন করে। | | নীচে একটি '''preview''' উইন্ডো প্রদর্শিত হয়। এটি সক্রিয় টেক্সচারের প্রিভিউ প্রদর্শন করে। | ||
Line 277: | Line 277: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:49 |
| এই টেক্সচারের নাম বদলান। | | এই টেক্সচারের নাম বদলান। | ||
Line 283: | Line 283: | ||
|- | |- | ||
− | |05 | + | |05:53 |
| '''texture name''' বারে বাম ক্লিক করুন। | | '''texture name''' বারে বাম ক্লিক করুন। | ||
Line 289: | Line 289: | ||
|- | |- | ||
− | | 05 | + | | 05:57 |
| আপনার কীবোর্ডে '''Bump''' লিখুন এবং '''enter''' কী টিপুন। | | আপনার কীবোর্ডে '''Bump''' লিখুন এবং '''enter''' কী টিপুন। | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:05 |
| নেম বারের বাঁদিকে '''checkered square''' এ বাম ক্লিক করুন। এটি '''Texture''' মেনু। | | নেম বারের বাঁদিকে '''checkered square''' এ বাম ক্লিক করুন। এটি '''Texture''' মেনু। | ||
Line 300: | Line 300: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:12 |
|সীনে ব্যবহৃত সকল টেক্সচার এখানে সূচিবদ্ধ আছে। | |সীনে ব্যবহৃত সকল টেক্সচার এখানে সূচিবদ্ধ আছে। | ||
Line 306: | Line 306: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:18 |
| নেম বারের নীচে '''type''' বার রয়েছে। ডিফল্টরূপে, সকল নতুন টেক্সচার '''Clouds''' প্রদর্শন করে। | | নেম বারের নীচে '''type''' বার রয়েছে। ডিফল্টরূপে, সকল নতুন টেক্সচার '''Clouds''' প্রদর্শন করে। | ||
Line 312: | Line 312: | ||
|- | |- | ||
− | |06 | + | |06:28 |
| '''Clouds''' এ বাম ক্লিক করুন। এটি হল '''Type''' মেনু। | | '''Clouds''' এ বাম ক্লিক করুন। এটি হল '''Type''' মেনু। | ||
Line 318: | Line 318: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:35 |
|এখানে ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল ধরনের টেক্সচার সূচিবদ্ধ রয়েছে। '''Wood, Voxel data, voronoi''', ইত্যাদি। | |এখানে ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল ধরনের টেক্সচার সূচিবদ্ধ রয়েছে। '''Wood, Voxel data, voronoi''', ইত্যাদি। | ||
Line 324: | Line 324: | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:48 |
|টেক্সচারের ধরন নির্বাচন করতে তার উপর শুধু বাম ক্লিক করুন। এখনকার জন্য আমি '''Clouds''' রাখছি। | |টেক্সচারের ধরন নির্বাচন করতে তার উপর শুধু বাম ক্লিক করুন। এখনকার জন্য আমি '''Clouds''' রাখছি। | ||
|- | |- | ||
− | | 06 | + | | 06:58 |
| এটি হল '''texture preview''' উইন্ডো। এখানে তিনটি ডিসপ্লে বিকল্প রয়েছে। | | এটি হল '''texture preview''' উইন্ডো। এখানে তিনটি ডিসপ্লে বিকল্প রয়েছে। | ||
Line 335: | Line 335: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:05 |
| '''Texture'''. এই ডিসপ্লে সর্বদা নির্বাচিত। | | '''Texture'''. এই ডিসপ্লে সর্বদা নির্বাচিত। | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:10 |
| '''Material''' এ বাম ক্লিক করুন। এটি মেটেরিয়ালের উপর টেক্সচারের প্রিভিউ দেখায়। | | '''Material''' এ বাম ক্লিক করুন। এটি মেটেরিয়ালের উপর টেক্সচারের প্রিভিউ দেখায়। | ||
Line 346: | Line 346: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:19 |
| '''Both''' এ বাম ক্লিক করুন। যেমনকি নাম থেকে বোঝা যায়, উভয় টেক্সচার এবং মেটেরিয়াল ডিসপ্লে এখন পাশাপাশি দৃশ্যমান। | | '''Both''' এ বাম ক্লিক করুন। যেমনকি নাম থেকে বোঝা যায়, উভয় টেক্সচার এবং মেটেরিয়াল ডিসপ্লে এখন পাশাপাশি দৃশ্যমান। | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:30 |
| '''Show Alpha''' তে বাম ক্লিক করুন। এখন টেক্সচার স্বচ্ছ হয়ে গেছে। | | '''Show Alpha''' তে বাম ক্লিক করুন। এখন টেক্সচার স্বচ্ছ হয়ে গেছে। | ||
Line 357: | Line 357: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:38 |
| এটি কাঁচ বা জলের মত মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়। | | এটি কাঁচ বা জলের মত মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়। | ||
|- | |- | ||
− | |07 | + | |07:44 |
| '''Show Alpha''' তে আবার বাম ক্লিক করুন। | | '''Show Alpha''' তে আবার বাম ক্লিক করুন। | ||
Line 368: | Line 368: | ||
|- | |- | ||
− | | 07 | + | | 07:51 |
− | | পরের সেটিং হল '''Influence''' | + | | পরের সেটিং হল '''Influence''' |
|- | |- | ||
− | | 07 | + | | 07:53 |
|বিকল্পগুলি টেক্সচারকে মেটেরিয়ালের মুখ্য চারটি ক্ষেত্রে প্রভাবিত করতে সাহায্য করে। | |বিকল্পগুলি টেক্সচারকে মেটেরিয়ালের মুখ্য চারটি ক্ষেত্রে প্রভাবিত করতে সাহায্য করে। | ||
Line 380: | Line 380: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:01 |
| '''Diffuse, Shading, Specular''' এবং '''Geometry'''. ডিফল্টরূপে, '''Diffuse''' এর মধ্যে '''Color''' সক্রিয়। | | '''Diffuse, Shading, Specular''' এবং '''Geometry'''. ডিফল্টরূপে, '''Diffuse''' এর মধ্যে '''Color''' সক্রিয়। | ||
Line 386: | Line 386: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:22 |
| '''Color''' বারের বাঁদিকে '''check''' বাক্সে বাম ক্লিক করুন। '''Color''' এখন নিষ্ক্রিয় হয়ে গেছে। | | '''Color''' বারের বাঁদিকে '''check''' বাক্সে বাম ক্লিক করুন। '''Color''' এখন নিষ্ক্রিয় হয়ে গেছে। | ||
Line 392: | Line 392: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:30 |
|'''Texture color''' এখন '''Material Diffuse color''' কে আর প্রভাবিত করছে না। | |'''Texture color''' এখন '''Material Diffuse color''' কে আর প্রভাবিত করছে না। | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:38 |
| '''Geometry''' তে যান। '''Normal''' এর আগে '''check''' বাক্সে বাম ক্লিক করুন। | | '''Geometry''' তে যান। '''Normal''' এর আগে '''check''' বাক্সে বাম ক্লিক করুন। | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:45 |
|এখন '''Normal''' মেটেরিয়ালের '''Geometry''' কে প্রভাবিত করে। | |এখন '''Normal''' মেটেরিয়ালের '''Geometry''' কে প্রভাবিত করে। | ||
Line 408: | Line 408: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:50 |
|আপনি ফলাফল প্রিভিউ উইন্ডোতে দেখতে পারেন। | |আপনি ফলাফল প্রিভিউ উইন্ডোতে দেখতে পারেন। | ||
Line 414: | Line 414: | ||
|- | |- | ||
− | | 08 | + | | 08:57 |
|প্রিভিউ গোলকের উপর চারিদিকে মেঘ ছোট কনা হিসাবে ছড়িয়ে গেছে। | |প্রিভিউ গোলকের উপর চারিদিকে মেঘ ছোট কনা হিসাবে ছড়িয়ে গেছে। | ||
Line 420: | Line 420: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:06 |
| টেক্সচার মেটেরিয়ালের সাথে কিভাবে ব্লেন্ড হয় তা ব্লেন্ড নিয়ন্ত্রণ করে। ডিফল্টরূপে, এটি '''Mix''' রূপে নির্ধারিত। | | টেক্সচার মেটেরিয়ালের সাথে কিভাবে ব্লেন্ড হয় তা ব্লেন্ড নিয়ন্ত্রণ করে। ডিফল্টরূপে, এটি '''Mix''' রূপে নির্ধারিত। | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:15 |
| '''Mix''' এ বাম ক্লিক করুন। এই menu ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল টেক্সচার ব্লেন্ড ধরনকে সূচিবদ্ধ করে। | | '''Mix''' এ বাম ক্লিক করুন। এই menu ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল টেক্সচার ব্লেন্ড ধরনকে সূচিবদ্ধ করে। | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:25 |
| আপনি কি গোলাপী রং '''RGB to intensity''' এর নীচে দেখতে পাচ্ছেন? | | আপনি কি গোলাপী রং '''RGB to intensity''' এর নীচে দেখতে পাচ্ছেন? | ||
Line 436: | Line 436: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:33 |
|এখন এটি মেটেরিয়াল রঙকে প্রভাবিত করছে না কারণ আমরা ইন্ফ্লুন্সের নীচে কলর বিকল্প অক্ষম করে দিয়েছি। | |এখন এটি মেটেরিয়াল রঙকে প্রভাবিত করছে না কারণ আমরা ইন্ফ্লুন্সের নীচে কলর বিকল্প অক্ষম করে দিয়েছি। | ||
Line 442: | Line 442: | ||
|- | |- | ||
− | |09 | + | |09:44 |
| গোলাপী রং এ বাম ক্লিক করুন। একটি '''color''' মেনু প্রদর্শিত হয়। | | গোলাপী রং এ বাম ক্লিক করুন। একটি '''color''' মেনু প্রদর্শিত হয়। | ||
Line 448: | Line 448: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:48 |
| এখানে টেক্সচারের জন্য যেকোনো রঙ নির্বাচন করতে পারি। | | এখানে টেক্সচারের জন্য যেকোনো রঙ নির্বাচন করতে পারি। | ||
Line 454: | Line 454: | ||
|- | |- | ||
− | | 09 | + | | 09:53 |
|এখন এটিকে গোলাপী হিসাবে ছেড়ে দেই কারণ টেক্সচার কলর ব্যবহার করছি না। | |এখন এটিকে গোলাপী হিসাবে ছেড়ে দেই কারণ টেক্সচার কলর ব্যবহার করছি না। | ||
Line 460: | Line 460: | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:00 |
| '''Bump mapping''' নির্ধারিত করে যে কিভাবে নরমাল মেটেরিয়ালের '''Geometry''' কে প্রভাবিত করে। | | '''Bump mapping''' নির্ধারিত করে যে কিভাবে নরমাল মেটেরিয়ালের '''Geometry''' কে প্রভাবিত করে। | ||
Line 466: | Line 466: | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:09 |
|'''Default''' বম্প ম্যাপিং এর বর্তমান পদ্ধতি। | |'''Default''' বম্প ম্যাপিং এর বর্তমান পদ্ধতি। | ||
Line 472: | Line 472: | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:12 |
| '''Default''' এ বাম ক্লিক করুন। এই মেনু বম্প ম্যাপিং এর বিভিন্ন পদ্ধতি সূচিবদ্ধ করে। | | '''Default''' এ বাম ক্লিক করুন। এই মেনু বম্প ম্যাপিং এর বিভিন্ন পদ্ধতি সূচিবদ্ধ করে। | ||
Line 478: | Line 478: | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:19 |
| '''Best quality, Default, compatible''' এবং '''original'''. | | '''Best quality, Default, compatible''' এবং '''original'''. | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:34 |
| '''compatible''' এ বাম ক্লিক করুন। বম্প ইন্ফ্লুন্স বৃদ্ধি পায়। | | '''compatible''' এ বাম ক্লিক করুন। বম্প ইন্ফ্লুন্স বৃদ্ধি পায়। | ||
Line 489: | Line 489: | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:46 |
| পরবর্তী সেটিং হল '''Clouds'''. এখানে ক্লাউড টেক্সচারের জন্য বিভিন্ন বিকল্প রয়েছে। | | পরবর্তী সেটিং হল '''Clouds'''. এখানে ক্লাউড টেক্সচারের জন্য বিভিন্ন বিকল্প রয়েছে। | ||
Line 495: | Line 495: | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:54 |
| '''Greyscale''' টেক্সচারকে গ্রেস্কেল মোডে প্রদর্শন করে। | | '''Greyscale''' টেক্সচারকে গ্রেস্কেল মোডে প্রদর্শন করে। | ||
Line 501: | Line 501: | ||
|- | |- | ||
− | | 10 | + | | 10:59 |
| '''color''' এ বাম ক্লিক করুন। | | '''color''' এ বাম ক্লিক করুন। | ||
|- | |- | ||
− | | 11 | + | | 11:02 |
| এখন প্রিভিউ উইন্ডোতে টেক্সচার রঙের মিশ্রণে প্রদর্শিত হয়। | | এখন প্রিভিউ উইন্ডোতে টেক্সচার রঙের মিশ্রণে প্রদর্শিত হয়। | ||
Line 512: | Line 512: | ||
|- | |- | ||
− | |11 | + | |11:09 |
|কিন্তু মেটেরিয়ালের উপর রঙের কোনো প্রভাব নেই। | |কিন্তু মেটেরিয়ালের উপর রঙের কোনো প্রভাব নেই। | ||
Line 518: | Line 518: | ||
|- | |- | ||
− | |11 | + | |11:16 |
| '''Noise''' ক্লাউডস টেক্সচারের বিকৃতি নির্ধারণ করে। | | '''Noise''' ক্লাউডস টেক্সচারের বিকৃতি নির্ধারণ করে। | ||
Line 524: | Line 524: | ||
|- | |- | ||
− | | 11 | + | | 11:21 |
|'''Soft noise''' হল ডিফল্ট বিকৃতি। | |'''Soft noise''' হল ডিফল্ট বিকৃতি। | ||
Line 530: | Line 530: | ||
|- | |- | ||
− | | 11 | + | | 11:25 |
| এখন '''Hard''' এ বাম ক্লিক করুন। এখন প্রিভিউ উইন্ডো ক্লাউডস টেক্সচারে গাঢ় কালো রূপরেখা দেখায়। | | এখন '''Hard''' এ বাম ক্লিক করুন। এখন প্রিভিউ উইন্ডো ক্লাউডস টেক্সচারে গাঢ় কালো রূপরেখা দেখায়। | ||
Line 536: | Line 536: | ||
|- | |- | ||
− | | 11 | + | | 11:36 |
|একই সময়, মেটেরিয়ালের উপর '''bumps''' গভীর হয়ে যায়। এটি হল '''Hard Noise''' | |একই সময়, মেটেরিয়ালের উপর '''bumps''' গভীর হয়ে যায়। এটি হল '''Hard Noise''' | ||
Line 542: | Line 542: | ||
|- | |- | ||
− | | 11 | + | | 11:47 |
|'''Basis''' হল ক্লাউডস টেক্সচারে নয়েসের আধার বা উত্স। | |'''Basis''' হল ক্লাউডস টেক্সচারে নয়েসের আধার বা উত্স। | ||
|- | |- | ||
− | | 11 | + | | 11:53 |
| '''Blender original''' এ বাম ক্লিক করুন। এখানে '''Noise basis''' মেনু রয়েছে। | | '''Blender original''' এ বাম ক্লিক করুন। এখানে '''Noise basis''' মেনু রয়েছে। | ||
Line 553: | Line 553: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:00 |
| এটি নয়েস বেসিসের একটি সূচী প্রদর্শন করে। | | এটি নয়েস বেসিসের একটি সূচী প্রদর্শন করে। | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:05 |
| '''Voronoi crackle''' এ বাম ক্লিক করুন। আপনি প্রিভিউ উইন্ডোতে পরিবর্তন দেখতে পারেন। | | '''Voronoi crackle''' এ বাম ক্লিক করুন। আপনি প্রিভিউ উইন্ডোতে পরিবর্তন দেখতে পারেন। | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:14 |
|সুতরাং এইভাবে নয়েস বেসিস ক্লাউড টেক্সচারকে প্রভাবিত করে। | |সুতরাং এইভাবে নয়েস বেসিস ক্লাউড টেক্সচারকে প্রভাবিত করে। | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:21 |
| ক্লাউড টেক্সচারে '''Size, Nabla''' এবং '''depth control''' হল নয়েসের বৈশিষ্ট্য। | | ক্লাউড টেক্সচারে '''Size, Nabla''' এবং '''depth control''' হল নয়েসের বৈশিষ্ট্য। | ||
Line 574: | Line 574: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:33 |
| প্যানেলের উপরের সারির শেষের দুটি আইকন হল '''Particles''' এবং '''Physics'''. | | প্যানেলের উপরের সারির শেষের দুটি আইকন হল '''Particles''' এবং '''Physics'''. | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:42 |
|এটি আরো উন্নত টিউটোরিয়ালে দেখব, যখন আমরা আমাদের অ্যানিমেশনে '''Particles''' এবং '''Physics''' ব্যবহার করব। | |এটি আরো উন্নত টিউটোরিয়ালে দেখব, যখন আমরা আমাদের অ্যানিমেশনে '''Particles''' এবং '''Physics''' ব্যবহার করব। | ||
Line 585: | Line 585: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:50 |
| '''3D''' ভিউতে যান। | | '''3D''' ভিউতে যান। | ||
Line 591: | Line 591: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:53 |
| ল্যাম্প নির্বাচন করতে রাইট ক্লিক করুন। | | ল্যাম্প নির্বাচন করতে রাইট ক্লিক করুন। | ||
Line 597: | Line 597: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:59 |
|প্রোপার্টিস প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। | |প্রোপার্টিস প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। | ||
Line 603: | Line 603: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:05 |
|কিছু প্যানেল প্রতিস্থাপিত হয়েছে যখনকি কিছু সরে গেছে। | |কিছু প্যানেল প্রতিস্থাপিত হয়েছে যখনকি কিছু সরে গেছে। | ||
Line 609: | Line 609: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:10 |
| '''Camera''' তে রাইট ক্লিক করুন। | | '''Camera''' তে রাইট ক্লিক করুন। | ||
Line 615: | Line 615: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:13 |
| প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। | | প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। | ||
Line 621: | Line 621: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:19 |
|প্রোপার্টিস উইন্ডোতে টুলগুলি গতিশীল এবং '''3D''' ভিউতে সক্রিয় অবজেক্টের ধরনের উপর নির্ভর করে। | |প্রোপার্টিস উইন্ডোতে টুলগুলি গতিশীল এবং '''3D''' ভিউতে সক্রিয় অবজেক্টের ধরনের উপর নির্ভর করে। | ||
Line 627: | Line 627: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:29 |
| এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। | | এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। | ||
Line 633: | Line 633: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:34 |
− | | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন | + | | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন |
|- | |- | ||
− | | 13 | + | | 13:39 |
|কিউবে ক্লাউড টেক্সচার যোগ করুন এবং ক্লাউড নয়েসের '''Size, Nabla''' এবং '''Depth''' এর সাথে কাজ করুন। | |কিউবে ক্লাউড টেক্সচার যোগ করুন এবং ক্লাউড নয়েসের '''Size, Nabla''' এবং '''Depth''' এর সাথে কাজ করুন। | ||
Line 645: | Line 645: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:49 |
| এই প্রকল্পটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। | | এই প্রকল্পটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। | ||
Line 651: | Line 651: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:58 |
− | |এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ '''oscar.iitb.ac.in''' এবং '''spoken-tutorial.org/NMEICT-Intro''' | + | |এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ '''oscar.iitb.ac.in''' এবং '''spoken-tutorial.org/NMEICT-Intro''' |
|- | |- | ||
− | | 14 | + | | 14:19 |
− | |স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল | + | |স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
|- | |- | ||
− | | 14 | + | | 14:21 |
|টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। | |টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। | ||
Line 669: | Line 669: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:25 |
|অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। | |অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:31 |
|বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন। | |বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন। | ||
Line 680: | Line 680: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:36 |
|অংশগ্রহনের জন্য ধন্যবাদ। | |অংশগ্রহনের জন্য ধন্যবাদ। | ||
Line 686: | Line 686: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:38 |
| বিদায় নিচ্ছি। | | বিদায় নিচ্ছি। |
Latest revision as of 22:31, 23 February 2017
Time | Narration |
00:04 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00:08 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। |
00:15 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00:28 | টিউটোরিয়ালটি দেখার পর, প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব |
00:33 | প্রোপার্টিস উইন্ডোতে Texture প্যানেল কি |
00:38 | প্রোপার্টিস উইন্ডোর Texture প্যানেলের বিভিন্ন সেটিংস কি? |
00:45 | আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। |
00:50 | না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন। |
00:58 | প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। |
01:04 | আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম কিছু প্যানেল এবং সেটিংস আগের টিউটোরিয়ালেই দেখেছি। |
01:11 | এখন পরবর্তী প্যানেল দেখি। |
01:14 | ভাল দেখার এবং বোঝার জন্য, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। |
01:21 | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। |
01:29 | এখন বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
01:34 | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন। |
01:45 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। |
01:48 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির Checkered Square আইকনে বাম ক্লিক করুন। |
01:55 | এটি হল Texture প্যানেল। এখানে আমরা সক্রিয় অবজেক্টের সক্রিয় মেটেরিয়ালে একটি Texture জুড়তে পারি। |
02:04 | Texture আইকনের ঠিক নীচে, আমরা প্রদর্শিত লিঙ্ক দেখতে পারি। Cube , White , Tex |
02:14 | এর মানে এই যে কিউব হল সক্রিয় অবজেক্ট। White কিউবের সক্রিয় মেটেরিয়াল। |
02:23 | Tex হল সাদা মেটেরিয়ালের সক্রিয় টেক্সচার। এখানে তিন ধরনের টেক্সচার আছে |
02:32 | Material Textures, World Textures এবং Brush Textures |
02:38 | Material Textures সম্পর্কে শিখব। |
02:42 | World Textures এবং Brush Textures পরবর্তী টিউটোরিয়ালে শিখব। |
02:49 | এটি হল texture slot বাক্স। ডিফল্টরূপে, একটি টেক্সচার সক্রিয় মেটেরিয়ালের জন্য সক্ষম। এটি নীল রং দ্বারা চিন্হাঙ্কিত। |
03:00 | চিন্হাঙ্কিত টেক্সচার থেকে দূরে ডান দিকে check বাক্সে বাম ক্লিক করুন। এখন টেক্সচার নিষ্ক্রিয় হয়ে গেছে। |
03:11 | Check বাক্সে আবার বাম ক্লিক করুন। এটি আবার অক্ষম হয়ে গেছে। চেক বাক্সের আগে একটি vertical scroll বার রয়েছে। |
03:25 | Vertical scroll এ বাম ক্লিক করে ধরে রাখুন। মাউস নীচের দিকে টেনে আনুন। |
03:32 | এখন আপনি বর্তমান মেটেরিয়ালের জন্য texture slots দেখতে পারেন। |
03:38 | প্রতিটি স্লট checkered square দ্বারা উপস্থাপিত। |
03:44 | সক্রিয় টেক্সচারে পুনরায় স্ক্রল করুন। |
03:48 | টেক্সচার স্লট বাক্সে টেক্সচার উপর এবং নীচে সরানোর জন্য up এবং down অ্যারো ব্যবহৃত হয়। |
03:56 | down অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার দ্বিতীয় টেক্সচার স্লটে চলে যায়। |
04:06 | up টেক্সচার অ্যারোতে বাম ক্লিক করুন। সক্রিয় টেক্সচার আবার প্রথম স্লটে চলে যায়। |
04:15 | up এবং down অ্যারোর নীচে আরেকটি black down টেক্সচার অ্যারো রয়েছে। |
04:20 | black down অ্যারোতে বাম ক্লিক করুন। একটি মেনু প্রদর্শিত হয়। |
04:26 | Copy Texture slot settings এ বাম ক্লিক করুন। |
04:31 | বাক্সে দ্বিতীয় texture slot এ বাম ক্লিক করুন। এটি নীল রং চিন্হাঙ্কিত। |
04:40 | black down অ্যারোতে আবার বাম ক্লিক করুন। |
04:45 | Paste Texture slot settings এ বাম ক্লিক করুন। |
04:49 | প্রথম টেক্সচার সেটিংসের সমান, দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। |
04:57 | স্লট বাক্সের নীচে টেক্সচার নেম বারের ডান দিকে cross চিনহে বাম ক্লিক করুন। |
05:07 | দ্বিতীয় টেক্সচার সরে গেছে। সাথে এর সেটিংস ও চলে গেছে। |
05:15 | Plus চিনহের সাথে একটি new বাটন প্রদর্শিত হয়। |
05:20 | new বাটনে বাম ক্লিক করুন। দ্বিতীয় টেক্সচার স্লটে একটি নতুন টেক্সচার প্রদর্শিত হয়। |
05:29 | নতুন টেক্সচার যোগ করার এটি আরেকটি উপায়। |
05:34 | লক্ষ্য করুন, কিভাবে দ্বিতীয় টেক্সচারের বাম দিকে checkered square ভিন্ন চিত্রে বদলে গেছে। |
05:42 | নীচে একটি preview উইন্ডো প্রদর্শিত হয়। এটি সক্রিয় টেক্সচারের প্রিভিউ প্রদর্শন করে। |
05:49 | এই টেক্সচারের নাম বদলান। |
05:53 | texture name বারে বাম ক্লিক করুন। |
05:57 | আপনার কীবোর্ডে Bump লিখুন এবং enter কী টিপুন। |
06:05 | নেম বারের বাঁদিকে checkered square এ বাম ক্লিক করুন। এটি Texture মেনু। |
06:12 | সীনে ব্যবহৃত সকল টেক্সচার এখানে সূচিবদ্ধ আছে। |
06:18 | নেম বারের নীচে type বার রয়েছে। ডিফল্টরূপে, সকল নতুন টেক্সচার Clouds প্রদর্শন করে। |
06:28 | Clouds এ বাম ক্লিক করুন। এটি হল Type মেনু। |
06:35 | এখানে ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল ধরনের টেক্সচার সূচিবদ্ধ রয়েছে। Wood, Voxel data, voronoi, ইত্যাদি। |
06:48 | টেক্সচারের ধরন নির্বাচন করতে তার উপর শুধু বাম ক্লিক করুন। এখনকার জন্য আমি Clouds রাখছি। |
06:58 | এটি হল texture preview উইন্ডো। এখানে তিনটি ডিসপ্লে বিকল্প রয়েছে। |
07:05 | Texture. এই ডিসপ্লে সর্বদা নির্বাচিত। |
07:10 | Material এ বাম ক্লিক করুন। এটি মেটেরিয়ালের উপর টেক্সচারের প্রিভিউ দেখায়। |
07:19 | Both এ বাম ক্লিক করুন। যেমনকি নাম থেকে বোঝা যায়, উভয় টেক্সচার এবং মেটেরিয়াল ডিসপ্লে এখন পাশাপাশি দৃশ্যমান। |
07:30 | Show Alpha তে বাম ক্লিক করুন। এখন টেক্সচার স্বচ্ছ হয়ে গেছে। |
07:38 | এটি কাঁচ বা জলের মত মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়। |
07:44 | Show Alpha তে আবার বাম ক্লিক করুন। |
07:51 | পরের সেটিং হল Influence |
07:53 | বিকল্পগুলি টেক্সচারকে মেটেরিয়ালের মুখ্য চারটি ক্ষেত্রে প্রভাবিত করতে সাহায্য করে। |
08:01 | Diffuse, Shading, Specular এবং Geometry. ডিফল্টরূপে, Diffuse এর মধ্যে Color সক্রিয়। |
08:22 | Color বারের বাঁদিকে check বাক্সে বাম ক্লিক করুন। Color এখন নিষ্ক্রিয় হয়ে গেছে। |
08:30 | Texture color এখন Material Diffuse color কে আর প্রভাবিত করছে না। |
08:38 | Geometry তে যান। Normal এর আগে check বাক্সে বাম ক্লিক করুন। |
08:45 | এখন Normal মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে। |
08:50 | আপনি ফলাফল প্রিভিউ উইন্ডোতে দেখতে পারেন। |
08:57 | প্রিভিউ গোলকের উপর চারিদিকে মেঘ ছোট কনা হিসাবে ছড়িয়ে গেছে। |
09:06 | টেক্সচার মেটেরিয়ালের সাথে কিভাবে ব্লেন্ড হয় তা ব্লেন্ড নিয়ন্ত্রণ করে। ডিফল্টরূপে, এটি Mix রূপে নির্ধারিত। |
09:15 | Mix এ বাম ক্লিক করুন। এই menu ব্লেন্ডার দ্বারা সমর্থিত সকল টেক্সচার ব্লেন্ড ধরনকে সূচিবদ্ধ করে। |
09:25 | আপনি কি গোলাপী রং RGB to intensity এর নীচে দেখতে পাচ্ছেন? |
09:33 | এখন এটি মেটেরিয়াল রঙকে প্রভাবিত করছে না কারণ আমরা ইন্ফ্লুন্সের নীচে কলর বিকল্প অক্ষম করে দিয়েছি। |
09:44 | গোলাপী রং এ বাম ক্লিক করুন। একটি color মেনু প্রদর্শিত হয়। |
09:48 | এখানে টেক্সচারের জন্য যেকোনো রঙ নির্বাচন করতে পারি। |
09:53 | এখন এটিকে গোলাপী হিসাবে ছেড়ে দেই কারণ টেক্সচার কলর ব্যবহার করছি না। |
10:00 | Bump mapping নির্ধারিত করে যে কিভাবে নরমাল মেটেরিয়ালের Geometry কে প্রভাবিত করে। |
10:09 | Default বম্প ম্যাপিং এর বর্তমান পদ্ধতি। |
10:12 | Default এ বাম ক্লিক করুন। এই মেনু বম্প ম্যাপিং এর বিভিন্ন পদ্ধতি সূচিবদ্ধ করে। |
10:19 | Best quality, Default, compatible এবং original. |
10:34 | compatible এ বাম ক্লিক করুন। বম্প ইন্ফ্লুন্স বৃদ্ধি পায়। |
10:46 | পরবর্তী সেটিং হল Clouds. এখানে ক্লাউড টেক্সচারের জন্য বিভিন্ন বিকল্প রয়েছে। |
10:54 | Greyscale টেক্সচারকে গ্রেস্কেল মোডে প্রদর্শন করে। |
10:59 | color এ বাম ক্লিক করুন। |
11:02 | এখন প্রিভিউ উইন্ডোতে টেক্সচার রঙের মিশ্রণে প্রদর্শিত হয়। |
11:09 | কিন্তু মেটেরিয়ালের উপর রঙের কোনো প্রভাব নেই। |
11:16 | Noise ক্লাউডস টেক্সচারের বিকৃতি নির্ধারণ করে। |
11:21 | Soft noise হল ডিফল্ট বিকৃতি। |
11:25 | এখন Hard এ বাম ক্লিক করুন। এখন প্রিভিউ উইন্ডো ক্লাউডস টেক্সচারে গাঢ় কালো রূপরেখা দেখায়। |
11:36 | একই সময়, মেটেরিয়ালের উপর bumps গভীর হয়ে যায়। এটি হল Hard Noise |
11:47 | Basis হল ক্লাউডস টেক্সচারে নয়েসের আধার বা উত্স। |
11:53 | Blender original এ বাম ক্লিক করুন। এখানে Noise basis মেনু রয়েছে। |
12:00 | এটি নয়েস বেসিসের একটি সূচী প্রদর্শন করে। |
12:05 | Voronoi crackle এ বাম ক্লিক করুন। আপনি প্রিভিউ উইন্ডোতে পরিবর্তন দেখতে পারেন। |
12:14 | সুতরাং এইভাবে নয়েস বেসিস ক্লাউড টেক্সচারকে প্রভাবিত করে। |
12:21 | ক্লাউড টেক্সচারে Size, Nabla এবং depth control হল নয়েসের বৈশিষ্ট্য। |
12:33 | প্যানেলের উপরের সারির শেষের দুটি আইকন হল Particles এবং Physics. |
12:42 | এটি আরো উন্নত টিউটোরিয়ালে দেখব, যখন আমরা আমাদের অ্যানিমেশনে Particles এবং Physics ব্যবহার করব। |
12:50 | 3D ভিউতে যান। |
12:53 | ল্যাম্প নির্বাচন করতে রাইট ক্লিক করুন। |
12:59 | প্রোপার্টিস প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। |
13:05 | কিছু প্যানেল প্রতিস্থাপিত হয়েছে যখনকি কিছু সরে গেছে। |
13:10 | Camera তে রাইট ক্লিক করুন। |
13:13 | প্যানেলের উপরের সারির আইকনের পরিবর্তন লক্ষ্য করুন। |
13:19 | প্রোপার্টিস উইন্ডোতে টুলগুলি গতিশীল এবং 3D ভিউতে সক্রিয় অবজেক্টের ধরনের উপর নির্ভর করে। |
13:29 | এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
13:34 | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন |
13:39 | কিউবে ক্লাউড টেক্সচার যোগ করুন এবং ক্লাউড নয়েসের Size, Nabla এবং Depth এর সাথে কাজ করুন। |
13:49 | এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
13:58 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro |
14:19 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
14:21 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
14:25 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
14:31 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
14:36 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
14:38 | বিদায় নিচ্ছি। |