Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-4/Bengali"
From Script | Spoken-Tutorial
(One intermediate revision by one other user not shown) | |||
Line 27: | Line 27: | ||
| 00:28 | | 00:28 | ||
− | | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব | + | | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব |
|- | |- | ||
Line 33: | Line 33: | ||
| 00:33 | | 00:33 | ||
− | |প্রোপার্টিস উইন্ডোতে Material Panel কি | + | |প্রোপার্টিস উইন্ডোতে Material Panel কি |
|- | |- | ||
Line 427: | Line 427: | ||
| 07:37 | | 07:37 | ||
− | | Sphere icon এ বাম ক্লিক করুন। এটি হল Material menu | + | | Sphere icon এ বাম ক্লিক করুন। এটি হল Material menu |
|- | |- | ||
Line 433: | Line 433: | ||
| 07:43 | | 07:43 | ||
− | | দৃশ্যে ব্যবহৃত সকল মেটেরিয়াল এখানে সূচিবদ্ধ আছে। এখন এখানে শুধুমাত্র দুটি মেটেরিয়াল প্রদর্শিত আছে - Red এবং White | + | | দৃশ্যে ব্যবহৃত সকল মেটেরিয়াল এখানে সূচিবদ্ধ আছে। এখন এখানে শুধুমাত্র দুটি মেটেরিয়াল প্রদর্শিত আছে - Red এবং White |
|- | |- | ||
Line 493: | Line 493: | ||
| 08:52 | | 08:52 | ||
− | | Lambert এ বাম ক্লিক করুন। এটি হল Diffuse shader menu | + | | Lambert এ বাম ক্লিক করুন। এটি হল Diffuse shader menu |
|- | |- | ||
Line 517: | Line 517: | ||
| 09:25 | | 09:25 | ||
− | | Cooktorr এ বাম ক্লিক করুন। এটি হল Specular Shader menu | + | | Cooktorr এ বাম ক্লিক করুন। এটি হল Specular Shader menu |
|- | |- | ||
Line 571: | Line 571: | ||
|10:29 | |10:29 | ||
− | | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন | + | | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন |
|- | |- | ||
Line 589: | Line 589: | ||
| 10:48 | | 10:48 | ||
− | |এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro | + | |এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro |
|- | |- | ||
Line 595: | Line 595: | ||
| 11:08 | | 11:08 | ||
− | |কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল | + | |কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল |
|- | |- | ||
− | | | + | | 11:11 |
|কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। | |কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
Latest revision as of 22:27, 23 February 2017
Time | Narration |
00:04 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00:07 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। |
00:15 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00:28 | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব |
00:33 | প্রোপার্টিস উইন্ডোতে Material Panel কি |
00:37 | প্রোপার্টিস উইন্ডোর Material Panel এর বিভিন্ন সেটিংস কি? |
00:44 | আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। |
00:49 | না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন। |
00:57 | প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। |
01:03 | আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম প্যানেল এবং সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি। |
01:10 | প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। |
01:14 | ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে। |
01:20 | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। |
01:28 | এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
01:33 | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন। |
01:43 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান। |
01:51 | প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির sphere আইকনে বাম ক্লিক করুন। |
01:58 | এটি হল Material panel. এখানে আমরা সক্রিয় অবজেক্টে একটি মেটেরিয়াল যোগ করতে পারি। |
02:05 | ডিফল্টরূপে, কিউবে একটি স্ট্যান্ডার্ড মেটেরিয়াল জুড়ে গেছে। |
02:10 | এই মেটেরিয়াল blue দ্বারা চিন্হাঙ্কিত মেটেরিয়াল স্লটের অংশ। |
02:15 | একটি নতুন মেটেরিয়াল স্লট যোগ করতে মেটেরিয়াল প্যানেলের উপরের ডান কোণায় plus sign এ বাম ক্লিক করুন। |
02:24 | একটি নতুন মেটেরিয়াল জুড়তে new এ বাম ক্লিক করুন। ডিফল্টরূপে, সমস্ত নতুন মেটেরিয়াল মৌলিক সেটিংসের সাথে জুড়ে গেছে। |
02:34 | নতুন মেটেরিয়াল স্লট মুছতে প্লাস সাইনের নীচে minus sign এ বাম ক্লিক করুন। |
02:41 | আমরা আমাদের মূল মেটেরিয়ালে ফিরে এসেছি। একে নতুন নাম White দিন। |
02:46 | মেটেরিয়াল স্লট বক্স এবং প্রিভিউ উইন্ডোর মাঝে আইডি নেম বারে Material এ বাম ক্লিক করুন। |
02:55 | আপনার কীবোর্ডে White লিখুন এবং enter কী টিপুন। |
03:01 | মেটেরিয়াল এবং মেটেরিয়াল স্লট উভয়ই সাদাতে বদলে গেছে। |
03:06 | আমরা নতুন মেটেরিয়াল স্লট না জুড়েই একটি নতুন মেটেরিয়াল জুড়তে পারি। |
03:12 | মেটেরিয়াল আইডি নেম বারের ডানদিকে plus sign এ বাম ক্লিক করুন। |
03:18 | মেটেরিয়াল স্লটে একটি নতুন মেটেরিয়াল জুড়ে গেছে। একে নতুন নাম White দিন। |
03:27 | আমরা এই মেটেরিয়ালের রঙ লাল থেকে সাদাতে পরিবর্তন করতে যাচ্ছি। |
03:31 | কিন্তু প্রথমে মেটেরিয়াল আইডি নেম বারের নীচে বাটনের সারিতে একনজর দেখুন। |
03:37 | Surface সক্রিয় বস্তুর মেটেরিয়ালকে তার পৃষ্ঠ রূপে রেন্ডার করে। |
03:44 | ব্লেন্ডারে এটি ডিফল্ট রেন্ডার মেটেরিয়াল। |
03:48 | Wire মেটেরিয়ালকে একটি তার যুক্ত জাল হিসাবে রেন্ডার করে, যা বস্তুর বহুভুজের শুধুমাত্র প্রান্ত প্রদর্শন করে। |
03:55 | এটি একটি দরকারী টুল, যা মডেলিং এবং রেন্ডারিং এর সময় বাচায়। |
04:00 | আমরা ব্লেন্ডারে মডেলিং সম্পর্কে আরও উন্নত টিউটোরিয়ালে, তার যুক্ত জাল, প্রান্ত এবং বহুভুজ সম্পর্কে বিষদভাবে শিখব। |
04:09 | Volume মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর সম্পূর্ণ ভলিউম হিসাবে রেন্ডার করে। |
04:15 | Surface এবং wire এর জন্য মেটেরিয়াল সেটিংস আলাদা। |
04:20 | পরের টিউটোরিয়ালে Volume Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব। |
04:26 | Halo মেটেরিয়ালকে সক্রিয় বস্তুর চারপাশে হালো কণা হিসেবে রেন্ডার করে। |
04:32 | আবার, মেটেরিয়াল সেটিংস বদলে গেছে। |
04:36 | পরের টিউটোরিয়ালে Halo Material ব্যবহার করার সময় আমরা এই সেটিংস বিষদভাবে দেখব। |
04:42 | লক্ষ্য করুন যে এর মধ্যে কোনো বিকল্প 3D ভিউতে দৃশ্যমান নয়। |
04:47 | এর কারণ এই যে এটি শুধুমাত্র রেন্ডার ডিসপ্লে তে দেখা দেয়। |
04:52 | রেন্ডার ডিসপ্লে সম্পর্কে জানতে, Types of Windows Properties Part 1 টিউটোরিয়ালটি দেখুন। |
05:02 | Surface এ ফিরে যান। আমরা সারফেস মেটেরিয়ালের সেটিংস দেখব। |
05:05 | নীচে প্রিভিউ উইন্ডো আছে, যা রেন্ডার মেটেরিয়ালের প্রিভিউ প্রদর্শন করে। |
05:17 | ডানদিকে বিভিন্ন প্রিভিউ বিকল্পের জন্য column of buttons রয়েছে। |
05:22 | Plane |
05:24 | Sphere |
05:26 | Cube |
05:29 | Monkey |
05:32 | Hair |
05:34 | এবং Sky. এখন আমাদের মেটেরিয়ালের রঙ সাদা থেকে লালে পরিবর্তন করি। |
05:42 | Diffuse এ যান। Diffuse এর নীচে white bar এ বাম ক্লিক করুন। |
05:49 | একটি কলর মেনু প্রদশিত হয়। আমরা এই মেনু থেকে নিজের ইচ্ছেমত যে কোনো রঙ বাছতে পারি। আমি লাল নির্বাচন করছি। |
05:59 | বাম ক্লিক করুন এবং সাদা ডট কলর বৃত্তের কেন্দ্রে ধরে থাকুন। |
06:05 | আপনার মাউস বৃত্তের লাল ক্ষেত্রের দিকে ড্রেগ করুন। |
06:11 | মেটেরিয়াল প্যানেলে 3D ভিউ এবং প্রিভিউ উইন্ডোতে কিউবের রঙ সাদা থেকে লালে বদলায়। |
06:22 | আরেকটি পদ্ধতি হল - Diffuse এর নীচে red bar এ আবার বাম ক্লিক করুন। |
06:28 | আপনি কি কলর বৃত্তের নীচে R G এবং B নামক তিনটি বার দেখছেন? |
06:35 | R এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন। |
06:43 | G এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন। |
06:52 | B এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter কী টিপুন। এখন কিউবের রঙ সম্পূর্ণ লাল। |
07:05 | একইভাবে, specular এর নীচে সাদা বারে বাম ক্লিক করুন। color menu তে যে কোনো রঙ নির্বাচন করুন। |
07:14 | আমি সবুজ নির্বাচন করছি। |
07:17 | সুতরাং দেখুন, কিউবে চমক সাদা থেকে হালকা সবুজে পরিবর্তিত হয়েছে। |
07:22 | এখন কি যদি আবার আমি সাদা মেটেরিয়াল ব্যবহার করতে চাই? আমি এটি কিভাবে ফেরত পাবো? |
07:29 | Material ID name bar এ যান। এখানে নেম বারের বাঁদিকে আরেকটি গোলক আইকন আছে। |
07:37 | Sphere icon এ বাম ক্লিক করুন। এটি হল Material menu |
07:43 | দৃশ্যে ব্যবহৃত সকল মেটেরিয়াল এখানে সূচিবদ্ধ আছে। এখন এখানে শুধুমাত্র দুটি মেটেরিয়াল প্রদর্শিত আছে - Red এবং White |
07:53 | White এ বাম ক্লিক করুন। আবার, কিউব লাল থেকে সাদায় বদলে গেছে। |
08:00 | Diffuse এবং specular উভয়ের নীচে ইনটেনসিটি বার আছে। |
08:05 | ডিফল্টরূপে, Diffuse এর জন্য ইনটেনসিটি 0.8 এবং Specular এর জন্য 0.5 হয়। |
08:15 | এটি ফিনিস মেটেরিয়ালের ধরনের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যেতে পারে। |
08:21 | ম্যাট ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের কম ইনটেনসিটি। |
08:27 | উদাহরণস্বরূপ, প্রাকৃতিক কাঠের মেটেরিয়ালে ম্যাট ফিনিস থাকবে। |
08:33 | গ্লসি ফিনিসের অর্থ Diffuse এবং specular উভয়ের বেশি ইনটেনসিটি। |
08:39 | উদাহরণস্বরূপ, গাড়ি পেন্টের মেটেরিয়ালে গ্লসি ফিনিস হবে। |
08:46 | ব্লেন্ডারে Diffuse এর জন্য Lambert হল ডিফল্ট শেডর। |
08:52 | Lambert এ বাম ক্লিক করুন। এটি হল Diffuse shader menu |
08:57 | এখানে আমরা আমাদের প্রয়োজনীয় শেডর Fresnel, Minnaert, Toon, Oren-Nayar এবং Lambert চয়ন করতে পারি। |
09:08 | ইনটেনসিটির মত, বিভিন্ন মেটেরিয়ালের জন্য শেডর ও ভিন্ন হয়। উদাহরণস্বরূপ, একটি গ্লাস মেটেরিয়াল Fresnel Shader ব্যবহার করবে। |
09:19 | একইভাবে, ব্লেন্ডারে specular এর জন্য, Cooktorr হল ডিফল্ট শেডর। |
09:25 | Cooktorr এ বাম ক্লিক করুন। এটি হল Specular Shader menu |
09:32 | Blinn এবং Phong হল সবচেয়ে সাধারণ specular shaders যা 90% মেটেরিয়ালের জন্য ব্যবহৃত হয়। |
09:40 | Hardness বস্তুর স্পেকুলারিটী বা চমকের তীব্রতা নির্ধারিত করে। |
09:48 | Hardness 50 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter কী টিপুন। |
09:57 | প্রিভিউ গোলকে specular ক্ষেত্র একটি ছোট বৃত্তে হ্রাস পেয়েছে। |
10:04 | আবার Hardness 100 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 10 লিখুন এবং enter কী টিপুন। |
10:13 | এখন specular ক্ষেত্র বড় হয়ে গেছে এবং প্রিভিউ গোলকের উপর ছড়িয়ে গেছে। |
10:20 | সুতরাং এটি হল মেটেরিয়াল প্যানেলের মৌলিক সেটিংস। |
10:25 | বাকি সেটিংস আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব। |
10:29 | এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন |
10:33 | কিউবে নতুন মেটেরিয়াল জুড়ে এর রঙ বদলাতে পারেন এবং Blue নাম দিতে পারেন। |
10:39 | এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
10:48 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro |
11:08 | কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল |
11:11 | কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
11:14 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়। |
11:19 | আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন। |
11:25 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
11:27 | আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি। |