Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-1/Bengali"
From Script | Spoken-Tutorial
(One intermediate revision by one other user not shown) | |||
Line 6: | Line 6: | ||
|- | |- | ||
+ | | 00:05 | ||
+ | | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 00:09 | |
− | | 00 | + | |
− | + | ||
| এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার '''2.59''' এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। | | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার '''2.59''' এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। | ||
|- | |- | ||
− | + | | 00:16 | |
− | | 00 | + | |
− | + | ||
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। | | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। | ||
|- | |- | ||
− | + | | 00:29 | |
− | | 00 | + | | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব |
− | + | ||
− | | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব | + | |
|- | |- | ||
− | + | | 00:35 | |
− | | 00 | + | | প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি |
− | + | ||
− | | প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি | + | |
|- | |- | ||
− | + | | 00:39 | |
− | | 00 | + | |
− | + | ||
| প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি? | | প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি? | ||
|- | |- | ||
− | + | | 00:45 | |
− | | 00 | + | |
− | + | ||
| আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। | | আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। | ||
|- | |- | ||
+ | |00:50 | ||
+ | | না হলে আমাদের আগের টিউটোরিয়াল '''Basic Description of Blender Interface''' পড়ুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 00:58 | |
− | | 00 | + | |
− | + | ||
| প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। | | প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। | ||
|- | |- | ||
− | + | | 01:08 | |
− | | 01 | + | |
− | + | ||
| প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে। | | প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে। | ||
|- | |- | ||
+ | | 01:14 | ||
+ | | এই আইকন বিভিন্ন প্যানেলের প্রতিনিধিত্ব করে, যা প্রোপার্টিস ধারার অধীনে আসে। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
+ | |01:21 | ||
+ | | '''Render, Scene, World, Object''' ইত্যাদি | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 01:30 | |
− | | 01 | + | |
− | + | ||
| এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী। | | এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী। | ||
|- | |- | ||
− | + | | 01:37 | |
− | | 01 | + | |
− | + | ||
| ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। | | ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। | ||
|- | |- | ||
+ | |01:43 | ||
+ | | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 01:52 | |
− | | 01 | + | |
− | + | ||
| এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। | | এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। | ||
|- | |- | ||
+ | |01:59 | ||
+ | | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে '''How to Change Window Types in Blender''' এই টিউটোরিয়ালটি দেখুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 02:12 | |
− | | 02 | + | |
− | + | ||
|'''Render''' হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল। | |'''Render''' হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল। | ||
|- | |- | ||
− | + | | 02:16 | |
− | | 02 | + | |
− | + | ||
| ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়। | | ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়। | ||
|- | |- | ||
− | + | | 02:23 | |
− | | 02 | + | |
− | + | ||
| এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়। | | এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়। | ||
|- | |- | ||
− | + | | 02:31 | |
− | | 02 | + | |
− | + | ||
| '''Image''' সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়। | | '''Image''' সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়। | ||
|- | |- | ||
− | + | | 02:39 | |
− | | 02 | + | |
− | + | ||
| '''Image''' এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য '''F12''' টিপুন। | | '''Image''' এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য '''F12''' টিপুন। | ||
|- | |- | ||
+ | | 02:48 | ||
+ | | সক্রিয় ক্যামেরা ভিউ একক ফ্রেম ইমেজ হিসাবে রেন্ডার করা হয়েছে। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 02:55 | |
− | | 02 | + | |
− | + | ||
| আপনার কীবোর্ড '''ESC''' টিপে, '''3D''' ভিউতে ফিরে যান। | | আপনার কীবোর্ড '''ESC''' টিপে, '''3D''' ভিউতে ফিরে যান। | ||
|- | |- | ||
− | + | | 03:03 | |
− | | 03 | + | |
− | + | ||
| '''Animation''' ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়। | | '''Animation''' ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়। | ||
|- | |- | ||
− | + | |03:13 | |
− | |03 | + | |
− | + | ||
| ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে '''1''' থেকে '''250''' পর্যন্ত হয়। | | ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে '''1''' থেকে '''250''' পর্যন্ত হয়। | ||
|- | |- | ||
− | + | | 03:22 | |
− | | 03 | + | |
− | + | ||
| '''Animation''' এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম '''1''' থেকে ফ্রেম '''250''' পর্যন্ত রেন্ডার হচ্ছে। | | '''Animation''' এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম '''1''' থেকে ফ্রেম '''250''' পর্যন্ত রেন্ডার হচ্ছে। | ||
|- | |- | ||
+ | | 03:39 | ||
+ | | রেন্ডার অগ্রগতি থামাতে '''Esc''' টিপুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 03:43 | |
− | | 03 | + | |
− | + | ||
| '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন। | | '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন। | ||
|- | |- | ||
− | + | | 03:48 | |
− | | 03 | + | |
− | + | ||
| রেন্ডার প্যানেলে '''Display''' তে যান। | | রেন্ডার প্যানেলে '''Display''' তে যান। | ||
|- | |- | ||
− | + | | 03:52 | |
− | | 03 | + | |
− | + | ||
| '''Display''' স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে। | | '''Display''' স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে। | ||
|- | |- | ||
+ | | 03:58 | ||
+ | | ডিফল্টরূপে, ডিসপ্লে '''Image Editor''' মোডে রয়েছে। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
+ | |04:05 | ||
+ | | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
+ | | 04:09 | ||
+ | | রেন্ডার ডিসপ্লে '''UV/Image Editor''' হিসাবে প্রদর্শিত হয়। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 04:15 | |
− | | 04 | + | |
− | + | ||
|''' 3D''' ভিউ '''UV/Image Editor''' এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি। | |''' 3D''' ভিউ '''UV/Image Editor''' এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি। | ||
+ | |||
|- | |- | ||
+ | | 04:22 | ||
+ | | '''UV/Image Editor''' সম্পর্কে জানতে, '''Types of windows - UV/Image Editor''' টিউটোরিয়াল দেখুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 04:31 | |
− | | 04 | + | |
− | + | ||
| '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন। | | '''3D''' ভিউতে ফিরে যাওয়ার জন্য '''Esc''' টিপুন। | ||
|- | |- | ||
+ | | 04:36 | ||
+ | | '''Render''' প্যানেলে '''Display''' তে যান। '''image editor''' এ বাম ক্লিক করুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 04:44 | |
− | | 04 | + | |
− | + | ||
| এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে। | | এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে। | ||
|- | |- | ||
+ | | 04:51 | ||
+ | | '''Full Screen''' নির্বাচন করতে বাম ক্লিক করুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
+ | |04:55 | ||
+ | | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
+ | | 05:01 | ||
+ | | এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন '''UV/Image Editor''' দ্বারা পরিবর্তিত হয়। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 05:09 | |
− | | 05 | + | |
− | + | ||
| '''Full Screen''' রেন্ডার মোড থেকে প্রস্থান করতে '''Esc''' টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান। | | '''Full Screen''' রেন্ডার মোড থেকে প্রস্থান করতে '''Esc''' টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান। | ||
|- | |- | ||
− | + | | 05:16 | |
− | | 05 | + | |
− | + | ||
| রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''Full screen''' এ বাম ক্লিক করুন। তালিকা থেকে '''New window''' নির্বাচন করুন। | | রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''Full screen''' এ বাম ক্লিক করুন। তালিকা থেকে '''New window''' নির্বাচন করুন। | ||
|- | |- | ||
− | + | | 05:28 | |
− | | 05 | + | |
− | + | ||
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। | | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। | ||
|- | |- | ||
− | + | | 05:31 | |
− | | 05 | + | |
− | + | ||
| এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়। | | এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়। | ||
+ | |||
|- | |- | ||
+ | | 05:39 | ||
+ | | এটি অ্যানিমেশন প্রাকদর্শন রেন্ডারিং-এর সময় খুব উপযোগী হবে। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 05:44 | |
− | | 05 | + | |
− | + | ||
| এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব। | | এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব। | ||
|- | |- | ||
+ | | 05:50 | ||
+ | | রেন্ডার ডিসপ্লে উইন্ডোটি বন্ধ করুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 05:55 | |
− | | 05 | + | |
− | + | ||
| রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''New Window''' তে বাম ক্লিক করুন। | | রেন্ডার প্যানেলে '''display''' তে যান। '''New Window''' তে বাম ক্লিক করুন। | ||
|- | |- | ||
+ | | 06:01 | ||
+ | | '''Image editor''' মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে '''Image editor''' মোডে রয়েছে। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 06:08 | |
− | | 06 | + | |
− | + | ||
| পরবর্তী সেটিং আমরা দেখব '''Dimensions'''. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি। | | পরবর্তী সেটিং আমরা দেখব '''Dimensions'''. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি। | ||
|- | |- | ||
− | + | | 06:20 | |
− | | 06 | + | |
− | + | ||
| '''Render Presets''' এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়। | | '''Render Presets''' এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়। | ||
|- | |- | ||
− | + | | 06:27 | |
− | | 06 | + | |
− | + | ||
| এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। '''DVCPRO, HDTV, NTSC, PAL''' ইত্যাদি। | | এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। '''DVCPRO, HDTV, NTSC, PAL''' ইত্যাদি। | ||
|- | |- | ||
− | + | | 06:41 | |
− | | 06 | + | |
− | + | ||
| এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং '''Render Dimension''' সেটিংসের জন্য অগ্রসর হই। | | এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং '''Render Dimension''' সেটিংসের জন্য অগ্রসর হই। | ||
|- | |- | ||
− | + | | 06:49 | |
− | | 06 | + | |
− | + | ||
| '''Resolution''' (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা। | | '''Resolution''' (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা। | ||
|- | |- | ||
+ | | 06:56 | ||
+ | | ডিফল্টরূপে, ব্লেন্ডার '''2.59''' এ রেজল্যুশন '''1920*1080''' পিক্সেল হয়। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
+ | | 07:09 | ||
+ | |'''50%''' হল রেজল্যুশনের শতাংশ স্কেল। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 07:14 | |
− | | 07 | + | |
− | + | ||
| এর মানে হল শুধুমাত্র '''50%''' প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে। | | এর মানে হল শুধুমাত্র '''50%''' প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে। | ||
|- | |- | ||
− | + | | 07:22 | |
− | | 07 | + | |
− | + | ||
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন। | | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন। | ||
|- | |- | ||
+ | | 07:29 | ||
+ | | এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের '''50%'''. | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
+ | | 07:35 | ||
+ | |রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 07:40 | |
− | | 07 | + | |
− | + | ||
| বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে '''50%''' ধরে থাকুন এবং ডানে টানুন। | | বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে '''50%''' ধরে থাকুন এবং ডানে টানুন। | ||
|- | |- | ||
− | + | | 07:50 | |
− | | 07 | + | | শতাংশ '''100%''' এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল |
− | + | ||
− | | শতাংশ '''100%''' এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল | + | |
|- | |- | ||
− | + | | 08:00 | |
− | | 08 | + | |
− | + | ||
| '''100%''' এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে '''100''' টাইপ করুন এবং '''enter''' টিপুন। | | '''100%''' এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে '''100''' টাইপ করুন এবং '''enter''' টিপুন। | ||
|- | |- | ||
− | + | | 08:12 | |
− | | 08 | + | |
− | + | ||
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। | | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। | ||
|- | |- | ||
− | + | | 08:18 | |
− | | 08 | + | |
− | + | ||
| এখানে '''1920*1080''' পিক্সেলের সম্পূর্ণ '''100%''' রেজল্যুশন রেন্ডার রয়েছে। | | এখানে '''1920*1080''' পিক্সেলের সম্পূর্ণ '''100%''' রেজল্যুশন রেন্ডার রয়েছে। | ||
|- | |- | ||
− | + | |08:27 | |
− | |08 | + | |
− | + | ||
| রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন '''720*576''' পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক। | | রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন '''720*576''' পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক। | ||
|- | |- | ||
− | + | | 08:38 | |
− | | 08 | + | |
− | + | ||
| '''1920''' তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে '''720''' লিখুন এবং '''enter''' টিপুন। | | '''1920''' তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে '''720''' লিখুন এবং '''enter''' টিপুন। | ||
|- | |- | ||
− | + | | 08:49 | |
− | | 08 | + | |
− | + | ||
| আবার '''1080''' তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে '''576''' লিখুন এবং '''enter''' টিপুন। | | আবার '''1080''' তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে '''576''' লিখুন এবং '''enter''' টিপুন। | ||
|- | |- | ||
− | + | | 09:00 | |
− | | 09 | + | |
− | + | ||
| সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। | | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে '''F12''' টিপুন। | ||
|- | |- | ||
− | + | | 09:07 | |
− | | 09 | + | |
− | + | ||
| এখানে '''720*576''' পিক্সেলের সম্পূর্ণ '''100%''' রেজল্যুশন রেন্ডার রয়েছে। | | এখানে '''720*576''' পিক্সেলের সম্পূর্ণ '''100%''' রেজল্যুশন রেন্ডার রয়েছে। | ||
|- | |- | ||
− | + | | 09:16 | |
− | | 09 | + | |
− | + | ||
| রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। | | রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। | ||
|- | |- | ||
− | + | |09:21 | |
− | |09 | + | |
− | + | ||
| রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে '''Frame range''' এ যান। | | রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে '''Frame range''' এ যান। | ||
|- | |- | ||
− | + | | 09:26 | |
− | | 09 | + | |
− | + | ||
|'''Frame Range''' আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে। | |'''Frame Range''' আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে। | ||
|- | |- | ||
− | + | | 09:33 | |
− | | 09 | + | | ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল''' 1''' থেকে '''250''' |
− | + | ||
− | | ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল''' 1''' থেকে '''250''' | + | |
|- | |- | ||
− | + | | 09:39 | |
− | | 09 | + | |
− | + | ||
| '''Start 1''' এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড '''0''' লিখুন এবং '''enter''' টিপুন। | | '''Start 1''' এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড '''0''' লিখুন এবং '''enter''' টিপুন। | ||
|- | |- | ||
− | + | | 09:51 | |
− | | 09 | + | |
− | + | ||
| এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম। | | এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম। | ||
|- | |- | ||
− | + | | 09:57 | |
− | | 09 | + | |
− | + | ||
| '''End 250''' তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড '''100''' লিখুন এবং '''enter''' টিপুন। | | '''End 250''' তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড '''100''' লিখুন এবং '''enter''' টিপুন। | ||
|- | |- | ||
− | + | | 10:08 | |
− | | 10 | + | |
− | + | ||
| এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম। | | এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম। | ||
|- | |- | ||
− | + | | 10:16 | |
− | | 10 | + | |
− | + | ||
| এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে। | | এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে। | ||
|- | |- | ||
− | + | | 10:22 | |
− | | 10 | + | |
− | + | ||
| '''3D''' ভিউয়ের নীচে টাইমলাইনে যান। | | '''3D''' ভিউয়ের নীচে টাইমলাইনে যান। | ||
|- | |- | ||
− | + | | 10:26 | |
− | | 10 | + | |
− | + | ||
| লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি। | | লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি। | ||
|- | |- | ||
− | + | | 10:35 | |
− | | 10 | + | |
− | + | ||
| টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, '''Types of Windows - Timeline''' এই টিউটোরিয়ালটি দেখুন। | | টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, '''Types of Windows - Timeline''' এই টিউটোরিয়ালটি দেখুন। | ||
|- | |- | ||
− | + | | 10:45 | |
− | | 10 | + | |
− | + | ||
| রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে '''Aspect Ratio''' তে যান। | | রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে '''Aspect Ratio''' তে যান। | ||
|- | |- | ||
− | + | | 10:53 | |
− | | 10 | + | |
− | + | ||
| লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, '''Aspect Ratio''' পরিবর্তিত হয়েছে। | | লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, '''Aspect Ratio''' পরিবর্তিত হয়েছে। | ||
|- | |- | ||
− | + | | 11:01 | |
− | | 11 | + | |
− | + | ||
| ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে। | | ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে। | ||
|- | |- | ||
− | + | | 11:09 | |
− | | 11 | + | |
− | + | ||
| ডিফল্টরূপে, এটি '''24 fps''' বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়। | | ডিফল্টরূপে, এটি '''24 fps''' বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়। | ||
|- | |- | ||
− | + | | 11:16 | |
− | | 11 | + | |
− | + | ||
| '''24 fps''' এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়। | | '''24 fps''' এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়। | ||
|- | |- | ||
− | + | | 11:25 | |
− | | 11 | + | |
− | + | ||
| এখানে প্রদর্শিত '''frame rates''' এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়। | | এখানে প্রদর্শিত '''frame rates''' এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়। | ||
|- | |- | ||
− | + | | 11:31 | |
− | | 11 | + | |
− | + | ||
| আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন। | | আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন। | ||
|- | |- | ||
− | + | | 11:37 | |
− | | 11 | + | |
− | + | ||
| '''Fps 24''' এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড '''15''' লিখুন এবং '''enter''' টিপুন। | | '''Fps 24''' এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড '''15''' লিখুন এবং '''enter''' টিপুন। | ||
|- | |- | ||
+ | | 11:48 | ||
+ | | এখন আমাদের ফ্রেম রেট '''15 fps''' এ বদলে গেছে। | ||
− | |||
− | |||
− | |||
|- | |- | ||
− | + | | 11:55 | |
− | | 11 | + | |
| পরেরটি হল '''Output'''. আপনি কি বামদিকে '''tmp''' লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে '''file browser''' আইকন দেখতে পাচ্ছেন? | | পরেরটি হল '''Output'''. আপনি কি বামদিকে '''tmp''' লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে '''file browser''' আইকন দেখতে পাচ্ছেন? | ||
Line 545: | Line 384: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:07 |
| এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি। | | এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি। | ||
Line 551: | Line 390: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:13 |
| '''file browser''' আইকনে বাম ক্লিক করুন। | | '''file browser''' আইকনে বাম ক্লিক করুন। | ||
Line 557: | Line 396: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:18 |
| ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, '''Types of Windows - File Browser and Info Panel''' টিউটোরিয়াটি দেখুন। | | ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, '''Types of Windows - File Browser and Info Panel''' টিউটোরিয়াটি দেখুন। | ||
Line 563: | Line 402: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:28 |
| আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি '''My Documents''' নির্বাচন করছি। | | আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি '''My Documents''' নির্বাচন করছি। | ||
Line 569: | Line 408: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:35 |
| '''Create new directory''' তে বাম ক্লিক করুন। '''Output''' লিখুন এবং '''enter''' টিপুন। | | '''Create new directory''' তে বাম ক্লিক করুন। '''Output''' লিখুন এবং '''enter''' টিপুন। | ||
Line 575: | Line 414: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:46 |
| ফোল্ডার খুলতে '''Output''' এ বাম ক্লিক করুন। | | ফোল্ডার খুলতে '''Output''' এ বাম ক্লিক করুন। | ||
Line 581: | Line 420: | ||
|- | |- | ||
− | | 12 | + | | 12:51 |
| এখন '''Accept''' এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল '''My Documents''' এর '''Output''' ফোল্ডারে সংরক্ষিত হবে। | | এখন '''Accept''' এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল '''My Documents''' এর '''Output''' ফোল্ডারে সংরক্ষিত হবে। | ||
Line 587: | Line 426: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:03 |
| আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে। | | আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে। | ||
Line 593: | Line 432: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:08 |
| রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি। | | রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি। | ||
Line 599: | Line 438: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:13 |
| PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে। | | PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে। | ||
Line 605: | Line 444: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:20 |
| আমাদের কাছে '''image formats''' এবং '''movie formats''' রয়েছে। | | আমাদের কাছে '''image formats''' এবং '''movie formats''' রয়েছে। | ||
Line 611: | Line 450: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:25 |
| আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি। | | আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি। | ||
Line 617: | Line 456: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:30 |
| '''PNG''' এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। '''BW''' হল গ্রেস্কেল মোড। | | '''PNG''' এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। '''BW''' হল গ্রেস্কেল মোড। | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:38 |
| '''RGB''' ডিফল্টরূপে নির্বাচিত হয়। '''RGB''' হল কলর মোড, যা '''RGB''' তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে। | | '''RGB''' ডিফল্টরূপে নির্বাচিত হয়। '''RGB''' হল কলর মোড, যা '''RGB''' তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে। | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:48 |
| '''RGBA''' অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে। | | '''RGBA''' অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে। | ||
Line 633: | Line 472: | ||
|- | |- | ||
− | | 13 | + | | 13:54 |
| এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে। | | এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে। | ||
Line 639: | Line 478: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:01 |
|সুতরাং এটি রেন্ডার প্যানেল সম্পর্কে ছিল। | |সুতরাং এটি রেন্ডার প্যানেল সম্পর্কে ছিল। | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:05 |
|এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি। | |এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি। | ||
Line 650: | Line 489: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:11 |
| বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব। | | বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব। | ||
Line 656: | Line 495: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:17 |
| এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান। | | এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান। | ||
Line 662: | Line 501: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:25 |
| রেজল্যুশন '''720*576 100%''' এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ '''0''' থেকে '''100''' এ পরিবর্তন করুন। | | রেজল্যুশন '''720*576 100%''' এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ '''0''' থেকে '''100''' এ পরিবর্তন করুন। | ||
Line 668: | Line 507: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:38 |
| ফ্রেম রেট '''15 fps''' এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন। | | ফ্রেম রেট '''15 fps''' এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন। | ||
Line 674: | Line 513: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:47 |
| এই প্রকল্পটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। | | এই প্রকল্পটি ভারত সরকারের '''ICT, MHRD''' এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। | ||
Line 680: | Line 519: | ||
|- | |- | ||
− | | 14 | + | | 14:57 |
| এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ '''oscar.iitb.ac.in''' এবং '''spoken-tutorial.org/NMEICT-Intro'''. | | এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ '''oscar.iitb.ac.in''' এবং '''spoken-tutorial.org/NMEICT-Intro'''. | ||
|- | |- | ||
− | | 15 | + | | 15:17 |
− | | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল | + | | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
|- | |- | ||
− | | 15 | + | | 15:19 |
| টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। | | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। | ||
Line 697: | Line 536: | ||
|- | |- | ||
− | | 15 | + | | 15:23 |
| অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। | | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। | ||
|- | |- | ||
− | | 15 | + | | 15:28 |
| বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন। | | বিস্তারিত তথ্যের জন্য '''contact@spoken-tutorial.org''' তে ইমেল করুন। | ||
Line 708: | Line 547: | ||
|- | |- | ||
− | | 15 | + | | 15:34 |
| অংশগ্রহনের জন্য ধন্যবাদ। | | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। | ||
|- | |- | ||
− | | 15 | + | | 15:36 |
| বিদায় নিচ্ছি। | | বিদায় নিচ্ছি। |
Latest revision as of 22:18, 23 February 2017
Time | Narration |
00:05 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00:09 | এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে। |
00:16 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00:29 | এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব |
00:35 | প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল কি |
00:39 | প্রোপার্টিস উইন্ডোর রেন্ডার প্যানেলের বিভিন্ন সেটিংস কি? |
00:45 | আমি ধরে নেই যে ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন। |
00:50 | না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of Blender Interface পড়ুন। |
00:58 | প্রোপার্টিস উইন্ডোতে বিভিন্ন প্যানেল রয়েছে। এটি আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত। |
01:08 | প্রোপার্টিস উইন্ডোর শীর্ষে, আইকনের একটি সারি রয়েছে। |
01:14 | এই আইকন বিভিন্ন প্যানেলের প্রতিনিধিত্ব করে, যা প্রোপার্টিস ধারার অধীনে আসে। |
01:21 | Render, Scene, World, Object ইত্যাদি |
01:30 | এই প্যানেলে বিভিন্ন সেটিংস রয়েছে, যা ব্লেন্ডারে কাজ করার জন্য খুব দরকারী। |
01:37 | ভাল দেখতে এবং বুঝতে, আমরা প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে পারি। |
01:43 | প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন। |
01:52 | এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি। |
01:59 | ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে How to Change Window Types in Blender এই টিউটোরিয়ালটি দেখুন। |
02:12 | Render হল প্রোপার্টিস উইন্ডোতে প্রথম প্যানেল। |
02:16 | ডিফল্টরূপে, যখনই আমরা ব্লেন্ডার খুলি, এটি ব্লেন্ডার ইন্টারফেসে প্রদর্শিত হয়। |
02:23 | এই প্যানেলের সেটিংস, অ্যানিমেশনের শেষের আউটপুট নির্মাণ করতে ব্যবহৃত হয়। |
02:31 | Image সক্রিয় ক্যামেরা ভিউয়ের একক ফ্রেম ইমেজ রেন্ডার করতে ব্যবহৃত হয়। |
02:39 | Image এ বাম ক্লিক করুন। কীবোর্ড শর্টকাটের জন্য F12 টিপুন। |
02:48 | সক্রিয় ক্যামেরা ভিউ একক ফ্রেম ইমেজ হিসাবে রেন্ডার করা হয়েছে। |
02:55 | আপনার কীবোর্ড ESC টিপে, 3D ভিউতে ফিরে যান। |
03:03 | Animation ফ্রেমের একটি সম্পূর্ণ শৃঙ্খলা বা ইমেজ ক্রম রেন্ডার করতে এবং মুভি ফাইল বানাতে ব্যবহৃত হয়। |
03:13 | ডিফল্টরূপে, ফ্রেমের পরিসীমা টাইমলাইনে 1 থেকে 250 পর্যন্ত হয়। |
03:22 | Animation এ বাম ক্লিক করুন। সমগ্র ফ্রেম পরিসীমা, ফ্রেম 1 থেকে ফ্রেম 250 পর্যন্ত রেন্ডার হচ্ছে। |
03:39 | রেন্ডার অগ্রগতি থামাতে Esc টিপুন। |
03:43 | 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন। |
03:48 | রেন্ডার প্যানেলে Display তে যান। |
03:52 | Display স্ক্রিনে রেন্ডারের অগ্রগতি দেখতে সাহায্য করে। |
03:58 | ডিফল্টরূপে, ডিসপ্লে Image Editor মোডে রয়েছে। |
04:05 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
04:09 | রেন্ডার ডিসপ্লে UV/Image Editor হিসাবে প্রদর্শিত হয়। |
04:15 | 3D ভিউ UV/Image Editor এ বদলায়, আমরা সর্বদা সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করি। |
04:22 | UV/Image Editor সম্পর্কে জানতে, Types of windows - UV/Image Editor টিউটোরিয়াল দেখুন। |
04:31 | 3D ভিউতে ফিরে যাওয়ার জন্য Esc টিপুন। |
04:36 | Render প্যানেলে Display তে যান। image editor এ বাম ক্লিক করুন। |
04:44 | এই ড্রপ ডাউন মেনু রেন্ডার ডিসপ্লে বিকল্পের একটি তালিকা প্রদর্শন করে। |
04:51 | Full Screen নির্বাচন করতে বাম ক্লিক করুন। |
04:55 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
05:01 | এখন সম্পূর্ণ ব্লেন্ডার স্ক্রিন UV/Image Editor দ্বারা পরিবর্তিত হয়। |
05:09 | Full Screen রেন্ডার মোড থেকে প্রস্থান করতে Esc টিপে ব্লেন্ডার কর্মপরিসরে ফিরে যান। |
05:16 | রেন্ডার প্যানেলে display তে যান। Full screen এ বাম ক্লিক করুন। তালিকা থেকে New window নির্বাচন করুন। |
05:28 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
05:31 | এখন, রেন্ডার ডিসপ্লে ব্লেন্ডার কর্মপরিসরের উপর নতুন উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়। |
05:39 | এটি অ্যানিমেশন প্রাকদর্শন রেন্ডারিং-এর সময় খুব উপযোগী হবে। |
05:44 | এটি কিভাবে করে তা আমরা পরবর্তী টিউটোরিয়ালে দেখব। |
05:50 | রেন্ডার ডিসপ্লে উইন্ডোটি বন্ধ করুন। |
05:55 | রেন্ডার প্যানেলে display তে যান। New Window তে বাম ক্লিক করুন। |
06:01 | Image editor মোড নির্বাচন করতে বাম ক্লিক করুন। ডিসপ্লে Image editor মোডে রয়েছে। |
06:08 | পরবর্তী সেটিং আমরা দেখব Dimensions. এখানে আমরা আমাদের প্রয়োজনীয় আউটপুটের উপর নির্ভর করে বিভিন্ন রেন্ডার প্রিসেট কাস্টমাইজ করতে পারি। |
06:20 | Render Presets এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়। |
06:27 | এখানে সমস্ত প্রমুখ রেন্ডার প্রিসেটের একটি সূচী রয়েছে। DVCPRO, HDTV, NTSC, PAL ইত্যাদি। |
06:41 | এখনকার জন্য, আমরা এটি ছেড়ে দেই এবং Render Dimension সেটিংসের জন্য অগ্রসর হই। |
06:49 | Resolution (রেজল্যুশন) হল রেন্ডার ডিসপ্লে এবং সক্রিয় ক্যামেরা ভিউয়ের প্রস্থ ও উচ্চতা। |
06:56 | ডিফল্টরূপে, ব্লেন্ডার 2.59 এ রেজল্যুশন 1920*1080 পিক্সেল হয়। |
07:09 | 50% হল রেজল্যুশনের শতাংশ স্কেল। |
07:14 | এর মানে হল শুধুমাত্র 50% প্রকৃত রেজল্যুশন রেন্ডার করা হবে। |
07:22 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। এটি ডিফল্ট রেন্ডার রেজল্যুশন। |
07:29 | এটি কেবল অর্ধেক বা প্রকৃত রেজল্যুশনের 50%. |
07:35 | রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। |
07:40 | বাম ক্লিক করুন এবং রেন্ডার প্যানেলে রেজোলিউশনের নীচে 50% ধরে থাকুন এবং ডানে টানুন। |
07:50 | শতাংশ 100% এ পরিবর্তিত হয়। শতকরা পরিবর্তনের আরেকটি উপায় হল |
08:00 | 100% এ বাম ক্লিক করুন। এখন কীবোর্ডে 100 টাইপ করুন এবং enter টিপুন। |
08:12 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
08:18 | এখানে 1920*1080 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে। |
08:27 | রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। এখন, আমি রেজল্যুশন 720*576 পিক্সেলে পরিবর্তন করতে ইচ্ছুক। |
08:38 | 1920 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 720 লিখুন এবং enter টিপুন। |
08:49 | আবার 1080 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 576 লিখুন এবং enter টিপুন। |
09:00 | সক্রিয় ক্যামেরা ভিউ রেন্ডার করতে F12 টিপুন। |
09:07 | এখানে 720*576 পিক্সেলের সম্পূর্ণ 100% রেজল্যুশন রেন্ডার রয়েছে। |
09:16 | রেন্ডার ডিসপ্লে উইন্ডো বন্ধ করুন। |
09:21 | রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Frame range এ যান। |
09:26 | Frame Range আপনার মুভির জন্য রেন্ডার করার মত অ্যানিমেশন দৈর্ঘ্য নির্ধারিত করে। |
09:33 | ডিফল্টরূপে, ফ্রেম রেঞ্জ হল 1 থেকে 250 |
09:39 | Start 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 0 লিখুন এবং enter টিপুন। |
09:51 | এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্যের শুরুর ফ্রেম বা প্রথম ফ্রেম। |
09:57 | End 250 তে বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 100 লিখুন এবং enter টিপুন। |
10:08 | এটি আমাদের অ্যানিমেশন দৈর্ঘ্য এর সমাপ্তির ফ্রেম বা অন্তিম ফ্রেম। |
10:16 | এখন আমাদের কাছে অ্যানিমেশনের জন্য একটি নতুন ফ্রেম রেঞ্জ রয়েছে। |
10:22 | 3D ভিউয়ের নীচে টাইমলাইনে যান। |
10:26 | লক্ষ্য করুন টাইমলাইন ডিসপ্লে কিভাবে পরিবর্তিত হয়েছে, কারণ আমরা রেন্ডার প্যানেলে ফ্রেম রেঞ্জ পরিবর্তন করেছি। |
10:35 | টাইমলাইন উইন্ডো সম্পর্কে জানতে, Types of Windows - Timeline এই টিউটোরিয়ালটি দেখুন। |
10:45 | রেন্ডার প্যানেলে ডাইমেনশনসের নীচে Aspect Ratio তে যান। |
10:53 | লক্ষ্য করুন যখন রেজল্যুশন পরিবর্তন করেছি, Aspect Ratio পরিবর্তিত হয়েছে। |
11:01 | ফ্রেম রেট আমাদের মুভিতে এক সেকেন্ডে এনিমেটিং করার জন্য ফ্রেমের সংখ্যা নির্ধারিত করে। |
11:09 | ডিফল্টরূপে, এটি 24 fps বা ফ্রেমস প্রতি সেকেন্ডে হয়। |
11:16 | 24 fps এ বাম ক্লিক করুন। একটি ড্রপ ডাউন মেনু প্রদর্শিত হয়। |
11:25 | এখানে প্রদর্শিত frame rates এর সূচী অ্যানিমেশন মুভি তৈরীর সময় ব্যবহৃত হয়। |
11:31 | আপনি আপনার দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারেন। |
11:37 | Fps 24 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ড 15 লিখুন এবং enter টিপুন। |
11:48 | এখন আমাদের ফ্রেম রেট 15 fps এ বদলে গেছে। |
11:55 | পরেরটি হল Output. আপনি কি বামদিকে tmp লিখিত এই অনুভূমিক বার এবং ডান দিকে file browser আইকন দেখতে পাচ্ছেন? |
12:07 | এখানে রেন্ডার ফাইলের জন্য আউটপুট ফোল্ডার নির্দিষ্ট করতে পারি। |
12:13 | file browser আইকনে বাম ক্লিক করুন। |
12:18 | ফাইল ব্রাউজার সম্পর্কে জানতে, Types of Windows - File Browser and Info Panel টিউটোরিয়াটি দেখুন। |
12:28 | আউটপুট ফোল্ডার নির্বাচন করুন। আমি My Documents নির্বাচন করছি। |
12:35 | Create new directory তে বাম ক্লিক করুন। Output লিখুন এবং enter টিপুন। |
12:46 | ফোল্ডার খুলতে Output এ বাম ক্লিক করুন। |
12:51 | এখন Accept এ বাম ক্লিক করুন। এখন আমাদের সকল রেন্ডার ফাইল My Documents এর Output ফোল্ডারে সংরক্ষিত হবে। |
13:03 | আউটপুট ফোল্ডার বারের নীচে ইমেজ ফরম্যাট মেনু রয়েছে। |
13:08 | রেন্ডার ইমেজ এবং মুভি ফাইলের জন্য আউটপুট ফরম্যাট বাছতে পারি। |
13:13 | PNG তে বাম ক্লিক করুন। এখানে ব্লেন্ডারে সমর্থিত সকল ফরম্যাটের সূচী রয়েছে। |
13:20 | আমাদের কাছে image formats এবং movie formats রয়েছে। |
13:25 | আমরা আমাদের দরকার মত যে কোনো একটি নির্বাচন করতে পারি। |
13:30 | PNG এর নীচে তিনটি কলর মোড রয়েছে যা ব্লেন্ডারে ব্যবহৃত হয়েছে। BW হল গ্রেস্কেল মোড। |
13:38 | RGB ডিফল্টরূপে নির্বাচিত হয়। RGB হল কলর মোড, যা RGB তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে। |
13:48 | RGBA অতিরিক্ত তথ্যের সাথে রেন্ডার ফাইল সংরক্ষণ করে। |
13:54 | এটি নির্দিষ্ট ইমেজ ফরমেটের সাথে কাজ করে যা আলফা চ্যানেল রেন্ডারিং সমর্থন করে। |
14:01 | সুতরাং এটি রেন্ডার প্যানেল সম্পর্কে ছিল। |
14:05 | এই টিউটোরিয়ালে আমরা প্রোপার্টিস উইন্ডোতে রেন্ডার প্যানেল শিখেছি। |
14:11 | বাকি প্যানেল সম্পর্কে পরবর্তী টিউটোরিয়াল শিখব। |
14:17 | এখন, এগিয়ে যান এবং নতুন ব্লেন্ড ফাইল তৈরী করুন। রেন্ডার ডিসপ্লে নতুন উইন্ডোতে বদলান। |
14:25 | রেজল্যুশন 720*576 100% এ পরিবর্তন করুন। ফ্রেম রেঞ্জ 0 থেকে 100 এ পরিবর্তন করুন। |
14:38 | ফ্রেম রেট 15 fps এ বদলান। রেন্ডার ফাইলের জন্য একটি আউটপুট ফোল্ডার তৈরি করুন। |
14:47 | এই প্রকল্পটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
14:57 | এর উপর অধিক তথ্য এই লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro. |
15:17 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল |
15:19 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
15:23 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। |
15:28 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
15:34 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
15:36 | বিদায় নিচ্ছি। |