Scilab/C4/User-Defined-Input-and-Output/Bengali
From Script | Spoken-Tutorial
Time | Narration |
00:01 | Scilab ব্যবহার করে File handling এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এখানে আমরা শিখব: |
00:08 | ইনপুট ফাংশন। |
00:10 | আউটপুট ফরম্যাট করা। |
00:12 | ফাংশন সংরক্ষণ করা। |
00:14 | ফাংশন লোড করা। |
00:16 | প্রদর্শন করতে আমি সংস্থাপিত Scilab সংস্করণ 5.3.3 এর সাথে উবুন্টু লিনাক্স 12.04 অপারেটিং সিস্টেম ব্যবহার করছি। |
00:26 | আপনার Scilab এর মৌলিক জ্ঞান থাকা উচিত। |
00:29 | না হলে Scilab এর প্রাসঙ্গিক স্পোকেন টিউটোরিয়ালের জন্য spoken hyphen tutorial dot org পরিদর্শন করুন। |
00:37 | input() ফাংশন ইউসারের থেকে ইনপুট নিতে ব্যবহৃত হয়। |
00:42 | এটি ইউসার ইনপুটের জন্য টেক্সট স্ট্রিং এ একটি প্রম্পট প্রদান করে। |
00:47 | এটি কীবোর্ড থেকে ইনপুটের জন্য অপেক্ষা করে। |
00:51 | যদি প্রম্পটে ক্যারেজ রিটার্ন ছাড়া কিছু প্রবিষ্ট না করা হয় তাহলে ইনপুট ফাংশন একটি খালি ম্যাট্রিক্স ফেরৎ দেয়। |
00:59 | ইনপুট ফাংশন দুইভাবে লেখা যেতে পারে: |
01:03 | প্রথম, x= input বন্ধনীতে message to display |
01:09 | দ্বিতীয়, x= input বন্ধনীতে (message to display, strings). |
01:17 | দ্বিতীয় উদাহরণে, দ্বিতীয় আর্গুমেন্ট হল স্ট্রিং। |
01:22 | তাই আউটপুট একট ক্যারেক্টার স্ট্রিং যা কীবোর্ড ব্যবহার করে প্রবিষ্ট করা একটি এক্সপ্রেশন। |
01:29 | Scilab কনসোল উইন্ডো খুলুন এবং লিখুন, |
01:33 | x ইস ইকুয়াল টু input বন্ধনীতে ডাবল উদ্ধৃতিতে Enter your age ডাবল উদ্ধৃতি বন্ধ করুন বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন। |
01:49 | লিখুন 25 এবং এন্টার টিপুন। |
01:53 | এখন লিখুন y ইস ইকুয়াল টু input বন্ধনীতে ডাবল উদ্ধৃতিতে Enter your age ডাবল উদ্ধৃতি বন্ধ করুন কমা আবার ডাবল উদ্ধৃতিতে লিখুন string বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন। |
02:14 | লিখুন 25 এবং এন্টার টিপুন। |
02:18 | আমরা দেখতে পাই যে, উভয় ক্ষেত্রেই ইনপুট যা আমরা কীবোর্ড থেকে প্রবিষ্ট করেছি সেই সংখ্যা 25 ছিল। |
02:25 | এখন ভ্যারিয়েবল x এবং y এর ধরন যাচাই করি। |
02:30 | এখন clc কমান্ড ব্যবহার করে কনসোল পরিষ্কার করি। |
02:34 | আমরা এটি দ্বিতীয় উদাহরণে দেওয়া আর্গুমেন্ট string ব্যবহার করে এবং গুরুত্বকে যাচাই করতে করছি। |
02:42 | ভ্যারিয়েবলের ধরন যাচাই করতে এখন লিখি: |
02:45 | --> typeof বন্ধনীতে x এবং এন্টার টিপুন। |
02:51 | একইভাবে, typeof(y) এবং এন্টার টিপুন। |
02:57 | আপনি নিজে থেকে দেখতে পারেন যে x এ সংরক্ষিত প্রথম উত্তর কনস্ট্যান্ট টাইপের হোক এবং |
03:04 | কমান্ডে সম্মিলিত আর্গুমেন্ট স্ট্রিং এর সাথে y তে সংরক্ষিত দ্বিতীয় উত্তর হল স্ট্রিং টাইপের। |
03:12 | এখন দেখি যে কনসোলে প্রদর্শিত আউটপুট কিভাবে ফরম্যাট করে। |
03:17 | এটি mprintf() ফাংশন ব্যবহার করা যেতে পারে। |
03:22 | mprintf () ফাংশন Scilab কনসোলে ডেটা লেখে, ফরম্যাট করে এবং রূপান্তর করে। |
03:28 | এটি printf () ফাংশনের C-কোডেড সংস্করণের জন্য একটি ইন্টারফেস। |
03:34 | এখন এর জন্য একটি উদাহরণ দেখি। কনসোল খুলি। |
03:38 | লিখুন --> mprintf বন্ধনীতে উদ্ধৃতিতে লিখুন At iteration পার্সেন্ট i কমা Result is কোলন স্ল্যাশ n alpha is equal to পার্সেন্ট f কমা 33 কমা 0.535 বন্ধনী বন্ধ করুন। |
04:12 | এখানে পার্সেন্ট i (%i) এর স্থানে 33 দেখাবে এবং ফ্লোযের মত পার্সেন্ট f (%f) এর স্থানে পয়েন্ট 535 (0.535) দেখাবে। এন্টার টিপুন। |
04:26 | এটি আউটপুট দেবে At iteration 33, Result is alpha is: equal to 0.535000. |
04:39 | কনসোল পরিস্কার করুন। এখন অন্য একটি উদাহরণ দেখি। |
04:44 | mprintf বন্ধনী খুলুন উদ্ধৃতিতে Value of x is equal to পার্সেন্টেজ d is taken as a CONSTANT কমা while value of y is equal to পার্সেন্ট s is taken as a STRING উদ্ধৃতি বন্ধ করুন কমা x কমা y বন্ধনী বন্ধ করুন। |
05:19 | উপরোক্ত উদাহরণে পার্সেন্টেজ d (%d) ভ্যারিয়েবল x এ সংরক্ষিত কনস্ট্যান্ট ডেটা সন্নিবেশ করতে ব্যবহৃত হয় এবং |
05:28 | পার্সেন্টেজ s (%s) ভ্যারিয়েবল y তে সংরক্ষিত স্ট্রিং ডেটা প্রবিষ্ট করতে ব্যবহৃত হয়. এন্টার টিপুন, আপনি আউটপুট দেখেন। |
05:38 | এখন save এবং load কমান্ডের ব্যবহার নিয়ে আলোচনা করি। |
05:43 | গণণার মাঝে Scilab থেকে প্রস্থান করতে এবং |
05:47 | পরে অবিরত রাখতে লিখুন save thissession. |
05:52 | এটি thissession নামক ফাইলে সকল ভ্যারিয়েবলের বর্তমান ভ্যালু সংরক্ষণ করবে। |
05:58 | এই ফাইলটি এডিট করা যাবে না। |
06:01 | এটি বাইনারি ফরম্যাটে রয়েছে। |
06:04 | আপনি পরের বার Scilab শুরু করলে লিখুন load thissession |
06:08 | এবং সেই গনণা সেখান থেকে আবার শুরু করতে পারেন যেখানে আপনি ছেড়েছেন। |
06:13 | save এবং load ফাংশন এর উদ্দেশ্য হল: |
06:16 | save() কমান্ড বাইনারি ফাইলে Scilab এর সকল বর্তমান ভ্যারিয়েবল সংরক্ষণ করে। |
06:22 | ভ্যারিয়েবল একটি গ্রাফিক হ্যান্ডেল হলে save ফাংশন সকল সংশ্লিষ্ট graphics_entities পরিভাষা সংরক্ষণ করে। |
06:31 | ফাইল নয়তো তার পাথ বা তার পূর্বে প্রদত্ত ডিসক্রিপটার দ্বারা দেওয়া যেতে পারে। |
06:37 | save বন্ধনীতে (filename), ফাইলনেম দ্বারা সংজ্ঞায়িত সকল বর্তমান ভ্যারিয়েবলকে ফাইলে সংরক্ষণ করে। |
06:45 | save বন্ধনীতে fd, ডিসক্রিপটার fd দ্বারা সংজ্ঞায়িত সকল বর্তমান ভ্যারিয়েবলকে ফাইলে সংরক্ষণ করে। |
06:53 | save(filename,x,y) বা save(fd,x,y) শুধুমাত্র নামাঙ্কিত ভ্যারিয়েবল x এবং y সংরক্ষণ করে। |
07:02 | এখন save এবং load কমান্ডের ব্যবহার স্পষ্ট করতে একটি উদাহরণ দেখি। |
07:07 | কনসোলে ফিরে যাই। এখন দুটি ম্যাট্রাইসেস ধরুন a এবং b সংজ্ঞায়িত করি। |
07:14 | --> a = eye অফ (2,2) এবং এন্টার টিপুন। |
07:22 | লিখুন b=ones অফ (a) এবং এন্টার টিপুন। |
07:28 | clc কমান্ড ব্যবহার করে কনসোল পরিস্কার করুন। এখন লিখুন: |
07:34 | save স্পেস matrix ড্যাশ a ড্যাশ b. |
07:42 | অথবা এটি নিম্ন রূপেও লেখা যেতে পারে: |
07:46 | save বন্ধনীতে উদ্ধৃতিতে matrix ড্যাশ a ড্যাশ b ডট dat উদ্ধৃতি বন্ধ করুন কমা a কমা b বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন। |
08:03 | এটি বর্তমান কার্যকর ডিরেক্টরিতে বাইনারি ফাইল matrix dash a dash b dot dat (matrix-a-b.dat) এ ভ্যারিয়েবলের ভ্যালু সংরক্ষণ করে। |
08:12 | আপনি এই বাইনারি ফাইলের অস্তিত্ব যাচাই করতে এই বর্তমান কার্যকর ডিরেক্টরি ব্রাউজ করতে পারেন। |
08:17 | আপনি এটি এখানে দেখতে পারেন। আমি ফাইল ব্রাউজার বন্ধ করব। |
08:22 | এখন ফাইলটি আবার ভ্যারিয়েবলে লোড করি। |
08:26 | এর আগে এখন আমরা ভ্যারিয়েবল a এবং b মুছে দেই। |
08:29 | লিখুন clear a স্পেস b এবং এন্টার টিপুন। |
08:34 | আপনি আবার যাচাই করেন যে এই ভ্যারিয়েবল বাস্তবে মুছে গেছে কি নয়। |
08:39 | -> a, b |
08:41 | এখন load কমান্ড ব্যবহার করে বাইনারি ফাইল থেকে এই ভ্যারিয়েবল a এবং b তে ভ্যালুস আবার লোড করি। |
08:49 | লিখুন: load বন্ধনীতে উদ্ধৃতিতে matrix ড্যাশ a ড্যাশ b ডট dat উদ্ধৃতি বন্ধ করুন কমা উদ্ধৃতিতে a কমা উদ্ধৃতিতে b বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন। |
09:08 | এখন ভ্যারিয়েবল a এবং b তে ভ্যালু যাচাই। কনসোল মুছে দিন। |
09:14 | লিখুন -->a এবং -->b |
09:18 | আপনি দেখতে পারেন যে ভ্যারিয়েবলে ভ্যালু পুনরায় লোড করা হয়। |
09:23 | এই টিউটোরিয়ালে আমরা শিখেছি input কমান্ড ব্যবহার করে ইনপুট ফাংশন। |
09:28 | mprintf কমান্ড ব্যবহার করে আউটপুট ফরম্যাট করা। |
09:31 | save ফাংশন। |
09:33 | load ফাংশন। |
09:35 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। |
09:38 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
09:41 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
09:46 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
09:48 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
09:51 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
09:54 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
10:01 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। |
10:05 | এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত। |
10:12 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro |
10:23 | আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। |
10:26 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |