OpenFOAM/C3/Unstructured-mesh-generation-using-Gmsh/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:01 Unstructured Mesh generation using GMSH এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এখানে আমরা শিখব GMSH এ unstructured mesh বানানো, প্লেন সার্ফেস বানানো, .geo এক্সটেনশন সহ ফাইল দ্বারা মৌলিক ম্যানিপুলেশন করা।
00:18 টিউটোরিয়ালটি রেকর্ড করতে ব্যবহার করছি, উবুন্টু লিনাক্স অপারেটিং সিস্টেম 14.04, GMSH সংস্করণ 2.8.5, OpenFOAM সংস্করণ 2.4.0.
00:30 এই টিউটোরিয়ালটি Creation of sphere using GMSH এর পরবর্তী ভাগ।
00:35 আমরা আগেই GMSH ব্যবহার করে গোলক বানানো শিখেছি।
00:40 আপনি এটি করতে না জানলে, এই ওয়েবসাইটে OpenFOAM শৃঙ্খলায় GMSH স্পোকেন টিউটোরিয়াল দেখুন।
00:48 এটি হল প্রব্লেম স্টেটমেন্ট। এই চিত্র ফ্লো এর দিক এবং boundary faces দেখায়। এখন আমরা GMSH দ্বারা unstructured mesh বানানো শিখব।
01:01 লক্ষ্য করুন, ডোমেনের আকার 45 X 30 X 30 এবং গোলকের ব্যাসার্ধ হল 1. তবে, এটি ভিন্ন ক্ষেত্রে ভিন্ন হতে পারে। ডোমেনের জন্য পয়েন্ট এখানে দেখাচ্ছে।
01:18 এখন GMSH এ যান। এখানে আমাদের আগে নির্মিত গোলক রয়েছে।
01:24 আমি ডোমেনের সকল পয়েন্ট এবং লাইন বানিয়েছি। ডোমেনের পয়েন্ট বানাতে, পূর্বের টিউটোরিয়াল দেখুন।
01:36 এখন, plane surface বিকল্প চয়ন করুন। তারপর সার্ফেসের জন্য সম্পর্কিত edges চয়ন করুন। চয়ন লাল রঙে দেখাবে।
01:48 চয়ন নিষ্পাদিত করতে কীবোর্ডে E টিপুন। এটি করলে আমরা ডটেড লাইন দেখতে পারি।
01:57 সকল সার্ফেস তৈরী না হওয়া পর্যন্ত প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।
02:02 এখন, Physical Groups বিকল্প, তারপর Add এবং তারপর Surface চয়ন করুন।
02:10 এখন, wall এর জন্য এই চারটি ফেস চয়ন করুন এবং কীবোর্ডে E টিপুন।
02:17 ইনলেটের জন্য ফ্রন্ট ফেস চয়ন করুন এবং E টিপুন।
02:21 আউটলেটের ব্যাক ফেস চয়ন করুন এবং E টিপুন।
02:26 এখন GMSH বন্ধ করুন।
02:29 এখন gEdit Text Editor এ sphere1.geo ফাইল খুলুন। উল্লেখ্য এই ফাইলের additions রয়েছে। এছাড়াও entities এর জন্য identification নম্বর আগের শৃঙ্খলার ধারাবাহিকতায় রয়েছে।
02:47 আগের মতই, সংখ্যাসূচক ভ্যালু বদলান। ডোমেন mesh ভ্যারিয়েবলের জন্য d অক্ষর ব্যবহার করুন।
02:56 তারপর, ফাইলের শুরুতে লিখুন: d = 0.5;
03:02 বাউন্ডারীর নাম দিতে, পছন্দসই নামের সাথে সংখ্যাসূচক ভ্যালু বদলান যেমনকি দেখানো হয়েছে।
03:09 প্রথম ফিজিক্যাল সার্ফেস, আমরা interface এ wall বানিয়েছিলাম। তাই এখানে এটি wall এ বদলাবো।
03:18 দ্বিতীয় ফিজিক্যাল সার্ফেস, আমরা interface এ inlet বানিয়েছিলাম। তাই এখানে এটি inlet এ বদলাবো।
03:27 তৃতীয় ফিজিক্যাল সার্ফেস, আমরা interface এ outlet বানিয়েছিলাম। তাই এখানে এটি outlet এ বদলাবো।
03:36 এখন লিখুন: Surface Loop, ID- যা বৃত্তাকার বন্ধনীতে পরবর্তী ইন্টিজার, যা বন্ধনীতে ডোমেনের সকল সার্ফেস আইডির সমান, যা হল 43, 45, 47, 49, 51 এবং 53.
03:59 Volume সংজ্ঞায়িত করতে, Volume, ID ব্যবহার করুন- যা বৃত্তাকার বন্ধনীতে পরবর্তী ইন্টিজার, যা বন্ধনীতে দুটি সার্ফেস আইডির সমান, যা হল 29 এবং 57.
04:20 ফিজিক্যাল ভলিউমের জন্য, Physical Volume, ID ব্যবহার করুন- যা বৃত্তাকার বন্ধনীতে পরবর্তী ইন্টিজার, যা বন্ধনীতে ভলিউমের আইডির সমান যা হল 58.
04:35 ফাইলটি সংরক্ষণ করে বন্ধ করুন। এখন, টার্মিনাল ব্যবহার করে gmsh sphere1.geo লিখে আবার GMSH খুলুন এবং এন্টার টিপুন।
04:48 GMSH এ, নীচ থেকে উপরের যাওয়ার পদ্ধতি অনুসরণ করা হয়। অর্থাৎ প্রথমে 1D mesh বানানো হয়েছে।

1D mesh দ্বারা 2D mesh বানানো হয়েছে। 2D mesh দ্বারা 3D mesh বানানো হয়েছে।

05:02 1D mesh বানাতে, F1 কী টিপুন।
05:06 2D mesh বানাতে , F2 কী টিপুন।
05:10 3D mesh বানাতে, F3 কী টিপুন।
05:14 এটি কিছু সময় নিতে পারে। স্টেটাস বারে প্রোগ্রেস দেখুন। এটি এখন Done দেখায়।
05:22 একবার mesh তৈরী হলে, faulty cells সরাতে এটি অপ্টিমাইজ করা প্রয়োজন।
05:27 অপ্টিমাইজ করতে, Modules, তারপর Mesh এবং তারপর Optimize 3d (Netgen) বিকল্পে ক্লিক করুন।
05:36 এটিও কিছু সময় নিতে পারে। আবার, স্টেটাস বারে প্রগ্রেস দেখুন।
05:43 mesh সংরক্ষণ করতে, File এবং Save Mesh এ যান। টার্মিনাল বন্ধ করুন।
05:51 constant ফোল্ডার ছাড়া OpenFOAM case ডাইরেক্টরী বানান। case ডাইরেক্টরীতে, নতুন sphere1.msh কপি করুন।
06:01 টার্মিনাল উইন্ডো দ্বারা এই সমস্যার কেস ডাইরেক্টরীতে যান।
06:06 একবার আপনি case ডাইরেক্টরীতে থাকলে mesh বদলাতে লিখুন gmshToFoam sphere1.msh.
06:16 এগোনোর আগে, নিশ্চিত করুন যে একই বাউন্ডারী নাম 0 ফোল্ডারের ফাইলে রয়েছে।
06:24 সংক্ষেপে,

এখানে আমরা শিখেছি GMSH এ unstructured mesh বানানো, প্লেন সার্ফেস বানানো, .geo এক্সটেনশন সহ ফাইল দ্বারা মৌলিক ম্যানিপুলেশন করা।

06:38 অনুশীলনী হিসাবে, s, d এবং Mesh.CharacteristicLengthFromCurvature এর ভ্যালু বদলে mesh এ পরিমার্জিত করুন।
06:49 OpenFOAM শৃঙ্খলা FOSSEE প্রকল্প, আইআইটি বোম্বে দ্বারা নির্মিত। FOSSEE অর্থাৎ Free and Open Source Software for Education.
06:58 এই প্রকল্প বিনামূল্য এবং ওপেন সোর্স সফ্টওয়্যার টুলের ব্যবহার প্রচার করে। আরো বিস্তারিত জানতে দেখুন: http://fossee.in/
07:07 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি প্রকল্পকে সারসংক্ষেপে দেখায়। এটি ডাউনলোড করে দেখুন।
07:13 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে এবং অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। অধিক জানতে contact@spoken-tutorial.org তে লিখুন।
07:22 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।। এই মিশন সম্পর্কে আরো তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।

আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্যে ধন্যবাদ।

Contributors and Content Editors

Satarupadutta