Netbeans/C2/Handling-Images-in-a-Java-GUI-Application/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:01 নমস্কার বন্ধুগণ। Netbeans IDE দ্বারা Handling Images in a Java GUI Application এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:10 আমি মনে করি আপনি netbeans সম্পর্কে কিছুটা জানেন।
00:15 আমি ধরে নেই আপনি JFrame form এ text fields, buttons, menus সম্পর্কে জানেন।
00:22 না হলে Netbeans সম্বন্ধিত টিউটোরিয়ালের জন্য স্পোকেন টিউটোরিয়াল ওয়েবসাইটে যান।
00:29 এখানে ইমেজকে হ্যান্ডেল করা সম্পর্কে বিস্তারিতভাবে শিখব।
00:34 স্যাম্পল GUI অ্যাপ্লিকেশনে তার উপর কাজ করব।
00:39 আমি এখানে লিনাক্স অপারেটিং সিস্টেম উবুন্টু v11.04 এবং Netbeans IDE v7.1.1 ব্যবহার করছি।
00:52 জাভা অ্যাপ্লিকেশনে ইমেজ হ্যান্ডেল এবং অ্যাক্সেস করতে getResource () মেথড ব্যবহার করা আদর্শ উপায়।
00:59 আমরা শিখব যে অ্যাপ্লিকেশনে কোড ইমেজের সাথে তৈরী করতে IDE's GUI বিল্ডার কিভাবে প্রয়োগ করে।
01:07 একটি ইমেজ দেখাতে Jlabel এর সাথে সহজ Jframe কিভাবে বানায়।
01:13 এই টিউটোরিয়ালে শিখব
01:15 অ্যাপ্লিকেশন ফর্ম তৈরী করা
01:18 ইমেজের জন্য প্যাকেট জোড়া।
01:20 লেবেলে ইমেজ প্রদর্শন করা।
01:22 mouse-events এবং pop-ups বানানো।
01:25 অ্যাপ্লিকেশন বানানো এবং রান করা।
01:28 এখন স্যাম্পল অ্যাপ্লিকেশন বানতে IDE তে যাই।
01:33 File মেনু থেকে New Project চয়ন করুন।
01:37 Categories থেকে Java চয়ন করুন, Projects থেকে Java Application চয়ন করুন এবং Next এ টিপুন।
01:46 Project Name ফীল্ডে লিখুন ImageDisplayApp
01:54 Create Main Class চেক-বাক্স খালি করুন।
01:58 নিশ্চিত করুন Set as Main Project চেক-বাক্স চয়নিত।
02:03 Finish এ টিপুন। প্রজেক্ট IDE তে তৈরী হয়ে গেছে।
02:08 এই অংশে, আমরা Jframe form বানাবো এবং ফর্মের জন্য Jlabel জুড়ব।
02:14 আগে Jframe form বানাই।
02:17 Projects উইন্ডোতে ImageDisplayApp নোড খুলুন।
02:23 Source Packages নোডে ডান ক্লিক করে New, Jframe form চয়ন করুন।
02:30 Class Name ফীল্ডে লিখুন ImageDisplay
02:37 Package ফীল্ডে লিখুন org.me.myimageapp
02:45 Finish এ টিপুন।
02:48 এখন Jlabel যোগ করি।
02:52 Palette এ IDE এর ডানদিকে Label কম্পোনেন্ট চয়ন করুন এবং Jframe এ টানুন।
03:01 এখনকার জন্য ফর্ম এইরকম দেখা উচিত।
03:06 অ্যাপ্লিকেশনে ইমেজ বা অন্য রিসোর্সে ব্যবহার করলে সাধারণত রিসোর্সের জন্য আলাদা জাভা প্যাকেজ বানাই।
03:15 আপনার লোকাল ফাইল সিস্টেমে প্যাকেজ ফোল্ডারের সাথে মেলে।
03:19 Projects উইন্ডোতে org.me.myimageapp নোডে ডান ক্লিক করুন এবং New > Java Package চয়ন করুন।
03:30 New Package Wizard এ org.me.myimageapp এর জন্য resources যোগ করুন।
03:40 নতুন প্যাকেজকে এখন org.me.myimageapp.resources বলা হয়।
03:47 Finish এ টিপুন।
03:49 Projects উইন্ডোতে ইমেজ জোড়ার সময় org.me.myimageapp.resources এ ইমেজ দেখা উচিত।
03:59 অ্যাপ্লিকেশনে ইমেজ Jlabel কম্পোনেন্টে এমবেড করা হবে।
04:04 এখন ইমেজে লেবেল যোগ করি।
04:08 GUI designer এ, লেবেল চয়ন করুন যা ফর্মের জন্য জুড়েছেন।
04:14 Properties উইন্ডোতে palette এর নীচে, উইন্ডোর ডানদিকে Icon প্রোপারটিতে স্ক্রোল করুন।
04:23 ellipsis (...) বা ডানদিকে তিনটি ডটসে টিপুন।
04:30 Icon Property ডায়ালগ বাক্সে Import to Project এ টিপুন।
04:34 file chooser এ, ইমেজ যুক্ত ফোল্ডারে নেভিগেট করুন যা আপনি ব্যবহার করতে চান।
04:42 Next এ টিপুন।
04:45 wizard এর Select Target Folder পেজে Resources বাছুন।
04:49 এবং Finish এ টিপুন।
04:52 Finish এ টেপার পর IDE প্রজেক্টে ইমেজ কপি করে।
04:57 তাই আপনি যখন অ্যাপ্লিকেশন বানিয়ে রান করেন ইমেজ বিতরণ যোগ্য JAR ফাইলে অন্তর্ভুক্ত হয়ে যায়।
05:07 এখানে OK তে টিপুন।
05:11 প্রজেক্ট নোডে ডান ক্লিক করে Clean and Build বিকল্প চয়ন করুন।
05:18 এখন আপনি Files মেনুতে যেতে পারেন, এবং build ফোল্ডারের ভিতরে
05:29 dist ফোল্ডারে jar ফাইলে দেখতে পারেন।
05:33 imagedisplay ক্লাসে ইমেজ অ্যাক্সেস করতে কোড তৈরী করতে হবে।
05:38 এটি ফর্মের Design view তে লেবেলে ইমেজও প্রদর্শন করে।
05:43 এই মুহুর্তে ফর্মের চেহারা উন্নত করতে কিছু সহজ জিনিস করতে পারেন।
05:48 Properties উইন্ডোতে Text প্রোপার্টি চয়ন করুন।
05:56 এবং jLabel1 মুছে দিন।
06:04 এই ভ্যালু GUI Builder দ্বারা লেবেলের জন্য প্রদর্শিত টেক্সট রূপে তৈরী হয়ে গেছে।
06:10 যদিও টেক্সটের বদলে ইমজ প্রদর্শন করতে লেবেল ব্যবহার করছি।
06:15 তাই এই টেক্সটের দরকার নেই।
06:18 এখন label কে ফর্মে মাঝে আনার জন্য টানুন।
06:26 GUI Designer এ Source ট্যাবে টিপুন।
06:30 নীচে দেখায় যে Generated Code
06:33 কোড দেখাতে Generated Code লাইনের বামদিকে এবং plus sign (+) এ টিপুন যা GUI Designer বানিয়েছে।
06:42 এখানে এটি কী-লাইন।
06:49 কারণ jLabel1 আইকন প্রোপার্টির জন্য Property editor ব্যবহার করেছি। IDE, section মেথড তৈরী করেছে।
06:57 সেই মেথডের প্যারামিটার ImageIcon এর বেনামী আন্তরিক ক্লাসে getResource() মেথডের জন্য কল অন্তর্ভুক্ত করে।
07:10 একবার ইমেজ জুড়ে গেলে, Design view তে ইমেজে ডান ক্লিক করুন।
07:19 Events > Mouse > mouseClicked এ টিপুন।
07:24 ভিউ Source মোডে চলে যায়।
07:28 এখানে mouse-click কাজ কাস্টমাইজ করতে কোড জুড়তে পারি।
07:33 pop-up তৈরী করতে কোডের কিছু লাইন যোগ করুন, যখন ইমেজ GUI তে ক্লিক করা হয়।
08:00 এখন পপ-আপ তৈরী করতে কোডের কিছু লাইন লিখেছি।
08:05 প্রথমে আমি পপ-আপের জন্য নতুন Jframe বানিয়েছি।
08:12 defaultCloseOperation সেট করেছি।
08:15 এবং অবশেষে pop-up এর জন্য টেক্সট প্রদান করেছি।
08:24 কোডের এই লাইন জোড়ার পর ফাইলের শুরুতে দুটি স্টেটমেন্ট জুড়ে দরকারী প্যাকেজ ইম্পোর্ট করুন।
08:36 import javax.swing.*;
08:45 এবং import java.awt.*; জুড়ুন।
08:53 এটি এই প্রোগ্রামের জন্য দরকারী প্যাকেজ ইম্পোর্ট করবে।
08:59 এখন অ্যাপ্লিকেশন তৈরী করে রান করুন।
09:02 আমি ইমেজ অ্যাক্সেস এবং প্রদর্শন করতে তৈরী করেছি।
09:07 ইমেজ অ্যাক্সেস হয়েছে কিনা নিশ্চিত করতে অ্যাপ্লিকেশন বানিয়ে রান করুন।
09:12 প্রথমে প্রজেক্ট Main class সেট করা আবশ্যক।
09:16 Main class সেট করে প্রজেক্ট রান করলে IDE জানে যে কোন ক্লাস রান করতে হবে।
09:21 এছাড়া এটি নিশ্চিত করুন যে অ্যাপ্লিকেশন JAR ফাইলে অ্যাপ্লিকেশন তৈরী করলে Main class এলিমেন্ট তৈরী হয়।
09:33 প্রজেক্ট উইন্ডোতে ImageDisplayApp প্রজেক্ট নোডে ডান ক্লিক করে Properties চয়ন করুন।
09:41 Project Properties ডায়ালগ বাক্সে, বামদিকে Run শ্রেণী চয়ন করুন।
09:47 Main Class ফীল্ডের পরে থাকা Browse এ টিপুন।
09:51 org.me.myimageapp.ImageDisplay চয়ন করে Select Main Class এ টিপুন।
10:01 এখানে OK তে টিপুন।
10:05 এখন Project নোডে ডান ক্লিক করে Clean & Build চয়ন করুন।
10:11 আপনি Files উইন্ডোতে অ্যাপ্লিকেশনের Build প্রোপার্টিস দেখতে পারেন।
10:20 Build ফোল্ডার compiled ক্লাস সম্মিলিত করে।
10:23 dist ফোল্ডার নিস্পাদন যোগ্য JAR ফাইল সম্মিলিত করে, যাতে কম্পাইল ক্লাস এবং ইমেজ রয়েছে।
10:32 এখন Run চয়ন করুন।
10:34 আমাদের আউটপুট উইন্ডো ইমেজের সাথে খোলে।
10:39 আমি এখন এই ইমেজে টিপব।
10:42 pop-up শীর্ষে দেখতে পারেন, যা ইমেজের বর্ণন দেখাচ্ছে।
10:50 নির্দেশিত কাজের জন্য,
10:54 চারটি ইমেজের সাথে একটি অন্য GUI বানান, যেমনকি এই টিউটোরিয়ালে দেখানো হয়েছে।
11:01 প্রতিটি ইমেজের জন্য বিভিন্ন events নির্দিষ্ট করুন যেমন keyboard event, mouse-motion event, mouse-click event, mouse-wheel event
11:12 আমি আগেই নির্দেশিত কাজ করেছি।
11:17 এই প্রজেক্ট রান করুন।
11:20 আপনার নির্দেশিত কাজ এইরকম হওয়া উচিত।
11:26 আমি এখানে নির্দেশিত কাজের জন্য keyboard-events এবং mouse events বানিয়েছি।
11:34 তাই সংক্ষেপে
11:36 Jframe ফর্ম বানিয়েছি
11:39 প্যাকেজ যোগ করেছি
11:41 লেবেলে ইমেজ দেখিয়েছি।
11:44 এবং mouse events এবং pop-ups ও বানিয়েছি।
11:49 স্ক্রীনে প্রদর্শিত লিঙ্কে উপলব্ধ ভিডিও দেখুন।
11:53 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
11:56 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
12:02 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে।
12:07 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
12:11 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
12:19 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
12:23 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
12:30 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
12:42 আই আই টী বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি।
12:46 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta