Netbeans/C2/Designing-GUI-for-Sample-Java-Application/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:01 নমস্কার। Netbeans দ্বারা GUIs নির্মানের টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এখানে Netbeans এর সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য এর মধ্যে একটি দেখব, যা এর GUI নির্মাতা।
00:13 GUI নির্মানের জন্য Netbeans কি দেয়?
00:16 নিজের GUI তৈরীর সময় যা দেখেছেন এটি তা দেয়।
00:21 এছাড়া এটি আপনাকে আপনার লেআউট বানাতে, কম্পোনেন্ট টানতে এবং রাখতে একটি সহজ ইন্টারফেস দেয়।
00:27 এটি Palette এর সাথে আসে যাতে পূর্বে সংস্থাপিত AWT এবং Swing কম্পোনেন্ট থাকে।
00:33 আমরা মাত্র কয়েক মিনিটে পূর্ণ GUI অ্যাপ্লিকেশন নির্মাণ করতে এই শক্তিশালী visual এডিটর ব্যবহার করব।
00:39 তাই আমি সিস্টেম ব্যবহার করছি যাতে রয়েছে:
00:43 লিনাক্স অপারেটিং সিস্টেম উবুন্টু v11.04
00:46 এবং Netbeans IDE সংস্করণ 7.1.1
00:50 সংস্থাপন এবং প্রয়োজনীয়তা সম্পর্কে অধিক জানতে আগের টিউটোরিয়াল দেখুন।
00:56 এই টিউটোরিয়ালে আমরা শিখব:
00:58 ফর্ম এডিটর ব্যবহার করা।
01:00 সোর্স এডিটর।
01:02 প্যালেট, ইন্সপেক্টর এবং প্রোপার্টি বৈশিষ্ট্য।
01:05 এছাড়াও ইভেন্ট হ্যান্ডলার যোগ করা।
01:07 নিজের অ্যাপ্লিকেশন কম্পাইল এবং রান করাও।
01:10 শুরু করে একটি সাধারণ Account balance অ্যাপ্লিকেশন তৈরী করি।
01:15 এই অ্যাপ্লিকেশনের জন্য সক্ষম হতে হবে
01:18 অ্যাকাউন্টে ক্রেডিট হওয়া রাশি ইনপুট করতে।
01:21 রাশি অ্যাকাউন্ট থেকে ডেবিট করতে।
01:24 এবং অন্তিম রাশি গণনা করতে।
01:26 আমার অ্যাপ্লিকেশন অধিক আকর্ষণীয় করতে ছবিও যোগ করব।
01:31 সহজ এবং দ্রুত ন্যাভিগেশনের জন্য উপরে মেনু বারও জুড়ব।
01:35 এখন netbeans এ গিয়ে নতুন প্রজেক্ট বানানোর সাথে শুরু করুন।
01:40 File মেনু থেকে New Project এবং Java Application চয়ন করুন তারপর Next
01:49 প্রজেক্টের নাম দিন।
01:51 প্রজেক্টের নাম Account balance দেবো।
01:58 মেন ক্লাস না বানিয়ে এটিকে মেন প্রজেক্ট হিসাবে সেট করুন।
02:02 Finish এ টিপুন, যার IDE তে নতুন প্রজেক্ট বানানো উচিত।
02:07 এখন File menu তে File এ যান এবং New File চয়ন করুন।
02:15 Categories থেকে Swing GUI ফর্ম চয়ন করুন।
02:18 File Type এর ভিতরে Jframe Form চয়ন করুন।
02:21 Next এ টিপুন।
02:24 আমি এটিকে AccountBalance বলবো।
02:29 কিন্তু আপনি এটিকে নিজেরমত নাম দিতে পারে।
02:33 একবার Finish এ টিপলে এটি আপনাকে মূল ডিসাইন ক্ষেত্রে নিয়ে যায়।
02:39 GUI নির্মাতার সাথে পরিচিত হই।
02:43 এখানে ডানদিকে palette রয়েছে।
02:45 এখানে পূর্বে সংস্থাপিত Swing এবং AWT কম্পোনেন্ট রয়েছে।
02:49 এখানে palette এর নীচে Properties উইন্ডো রয়েছে।
02:53 এটি আপনাকে আপনার দ্বারা চয়নিত কম্পোনেন্টের প্রোপার্টি দেখায়।
02:58 এখানে বামদিকে navigator বা inspector রয়েছে।
03:01 যা আপনাকে সেই কম্পোনেন্ট দেখায় যা ফর্মে জোড়া হয়েছে।
03:05 এখানে ওয়ার্কস্পেসে ডিসাইন মোডে
03:08 উপরে Source বোতাম রয়েছে।
03:11 আপনি এটিতে টিপলে এটি আপনাকে সোর্স কোডে নিয়ে যায়।
03:15 যেই আপনি ডিসাইন করতে কম্পোনেন্ট জুড়বেন
03:18 এটি সংশ্লিষ্ট সোর্স কোড নেয় এবং এটিকে এখানে সোর্সের জন্য জোড়ে।
03:23 Design মোডে ফিরে এসে দেখুন যে আজ কোন কম্পোনেন্ট ব্যবহার করব।
03:28 আমাদের অ্যাপ্লিকেশন তৈরী করতে
03:31 Palette থেকে কিছু কম্পোনেন্ট ব্যবহার করব যেমন Buttons, Labels, Panels, Tabbed panel
03:38 এখন Palette থেকে swing Containers এর ভিতরে TabbedPanel চয়ন করুন।
03:45 Tabbed Panel চয়ন করুন এবং form এ টিপুন।
03:50 এটিকে একটি Tabbed frame দেওয়া উচিত। এটির আকার মাউস দ্বারা বদলাতে পারেন।
03:58 এখন Palette এ ফিরে গিয়ে Panel চয়ন করুন।
04:02 আবার আপনার ফর্মে টিপুন।
04:06 এটির আপনাকে একটি ট্যাব দেওয়া উচিত।
04:09 ফিরে গিয়ে অন্য Panel চয়ন করুন এবং আবার form এ টিপুন।
04:14 এটি মোট 2 টি ট্যাব দেবে।
04:17 এখন আপনি ট্যাবে দুইবার টিপে বা ট্যাবে ডান ক্লিক করে এবং Edit Text বিকল্প চয়ন করে ট্যাবের নাম বদলাতে পারেন।
04:29 আমি Image রূপে প্রথম ট্যাব কল করব এবং দ্বিতীয় ট্যাবের নাম বদলে Balance নাম দেবো।
04:37 এখন Palette এ যান এবং swing Controls মেনু থেকে labels জুড়ুন।
04:43 Swing Controls থেকে Label চয়ন করুন এবং এটি এখানে ফর্মে জুড়ুন।
04:48 আমার অ্যাপ্লিকেশন জন্য 6 টি labels এর প্রয়োজন।
04:54 এখন আমার ফর্মে 6 টি labels জুড়েছি।
04:58 সেগুলিতে টিপে তাদের স্থান দিয়ে সারিবদ্ধ করতে পারেন।
05:02 স্থান বদলানো বা তাদের আবার সারিবদ্ধ করতে মাউস ও ব্যবহার করতে পারেন।
05:06 এখন label এ টেক্সট বদলাতে
05:08 আপনি এটিতে দুইবার অথবা এতে ডান ক্লিক করতে পারেন।
05:12 Edit Text বিকল্প বাছতে পারেন।
05:14 labels এর নাম বদলান।
05:16 আমি প্রথমটিকে Initial Amount নাম দিচ্ছি।
05:22 দ্বিতীয় label কে Credit Amount.
05:30 তৃতীয় কে Debit amount
05:35 এবং চতুর্থকে Balance নাম দেবো।
05:41 প্রথমে, আমরা initial amount Rs 5000 সেট করব।
05:48 একবার balance গনণা করে নিলে এটিকে এই লেবেলে রাখতে পারি।
05:53 কিন্তু এখনকার জন্য আমরা এটিকে star রূপে বানিয়ে দেবো।
06:01 Palette এ গিয়ে TextField চয়ন করুন এবং আমরা credit amount এবং debit amount এর পর টেক্সট ফীল্ডস জুড়ব।
06:16 Textfield এর স্থান কেও খালি ছাড়া উচিত।
06:20 আমি টেক্সট এডিট করি এবং এখানে উপস্থিত টেক্সট সরিয়ে দেই।
06:27 এখন মাউস ব্যবহার করে এর আকার পরিবর্তন করুন।
06:35 একবার এটি করার পর, palette এ ফেরৎ যান এবং Button চয়ন করুন।
06:42 আপনার ফর্মের নীচে বোতাম যোগ করুন এবং
06:48 আপনি এটিতে ডান ক্লিক করে লেবেল বদলাতে পারেন।
06:53 Edit text বিকল্প চয়ন করে এটিকে Get Balance নাম দিন।
06:58 এখন এটি আমাদের GUI.
07:01 এখন Image ট্যাব (tab1) এ গিয়ে একটি ইমেজ যোগ করুন।
07:05 এটি করতে Palette এ ফেরৎ যান।
07:08 অন্য Label চয়ন করুন এবং এটিকে প্যানেলে রাখুন।
07:13 এখন palette এর নীচে Properties উইন্ডো থেকে, icon প্রোপার্টি খুঁজুন এবং এখানে ডানদিকে 3 টি ডটে টিপুন।
07:26 icons properties উইন্ডো খোলে।
07:28 এখানে External Image বিকল্প চয়ন করুন তারপর এখানে ডানদিকে 3 টি ডটে(...) টিপুন।
07:35 ইমেজ দেখুন, যা আপনি আপনার অ্যাপ্লিকেশনের জন্য অন্তর্ভুক্ত করতে চান।
07:41 আমি এখানে ইমেজ চয়ন করেছি। OK তে টিপুন।
07:48 মাউস ব্যবহার করে এর স্থান বদলান।
07:51 আপনি এখানে এটিতে দুইবার টিপে লেবেলে টেক্সট সরাতে পারেন এবং টেক্সট সরান।
07:59 এখন আমি ইমেজ জুড়েছি।
08:02 নিজের GUI তে মেনু যোগ করি।
08:05 Palette এ যান এবং Swing এর ভিতরে Menu bar বিকল্প চয়ন করুন।
08:12 Menu Bar চয়ন করুন এবং প্যালেটের শীর্ষে যান।
08:17 ডিফল্টরূপে এখানে আগেই দুটি মেনু লেবেলস File এবং Edit রয়েছে।
08:22 Edit text এ দুইবার টিপুন এবং এটিকে Help নাম দিন।
08:28 আপনি ফাইলে সাব মেনু ও জুড়তে পারেন।
08:32 এখন বামদিকে Inspector বা navigator, JMenu1 এ ডান ক্লিক করুন।
08:39 Add From Palette বিকল্প এবং Menu Item চয়ন করুন।
08:45 এর MenuItem জোড়া উচিত।
08:47 আপনি এটির নাম Exit ও দিতে পারেন।
08:54 এখন ফাইল মেনুর ভিতরে সাব-মেনু যোগ করে সেই মেনু আইটেমের নামও বদলে দিয়েছি।
09:00 এখন GUI অধিক বা কম সমাপ্ত হয়েছে।
09:03 এখন প্রিভিউতে দেখি।
09:05 সবচেয়ে উপরে Preview Design বোতামে টিপুন।
09:09 এতক্ষণ আপনি কি করেছেন, এটি তার প্রিভিউ দেখায়।
09:12 এখানে বোতাম এখনও কাজ করে না।
09:16 কিন্তু একবার কোডে যোগ করলে আপনি যে কোনো কাজ করতে পারেন।
09:20 প্রিভিউ বন্ধ করি।
09:22 এখন, কোড জোড়ার আগে, ইনপুট টেক্সট ফীল্ডকে সঠিক ভ্যারিয়েবলের নাম দিন।
09:28 Balance ট্যাবে যান, এখানে এই টেক্সট ফীল্ডসকে সঠিক ভ্যারিয়েবলের নাম দিন।
09:34 Inspector এ JTextfield1 এ ডান ক্লিক করুন।
09:40 Change variable name চয়ন করুন।
09:43 ভ্যারিয়েবলের নাম creditAmount এ বদলান।
09:50 Ok তে টিপুন।
09:53 আপনি এখানে ডিসাইন মোডে টেক্সট ফীল্ডে ডান ক্লিক ও করতে পারেন।
09:56 Change Variable Name চয়ন করুন।
10:00 ভ্যারিয়েবলের নাম debitAmount এ বদলান।
10:04 Ok তে টিপুন।
10:08 আমি এই অন্তিম লেবেল কল করতে যাচ্ছি, resultBalance রূপে stars টেক্সট ফীল্ডস।
10:16 Change variable name বিকল্প আবার চয়ন করুন এবং ভ্যারিয়েবল resultBalance এ বদলান।
10:23 OK তে টিপুন।
10:25 এখন অ্যাপ্লিকেশনের কাজের জন্য কোড দেখি।
10:30 এটি স্যাম্পল কোড।
10:32 আমি creditAmount থেকে Text()
10:37 debitAmount থেকে Text() পেতে চাই।
10:39 balance গনণা করে অন্তিম resultBalance এ amount রাখুন।
10:44 এখানে কোড কপি করুন এবং IDE তে ফিরে যান।
10:51 এখন Get Balance বোতামে ডান ক্লিক করুন।
10:55 বিকল্প Events, Action এবং Action Performed চয়ন করুন।
11:00 এটি আপনাকে কোডের অংশে নিয়ে যাবে।
11:03 যেখানে আপনাকে বোতামে টিপলে প্রদর্শিত কাজের জন্য কোড লেখা বা পেস্ট করতে হবে।
11:10 কপি করা বাদে এখানে পেস্ট করুন।
11:17 কোড সংরক্ষণ করুন এবং ডিসাইন মোডে ফিরে যান।
11:22 এখন অ্যাপ্লিকেশন থেকে বেরোতে কোড জুড়ি।
11:25 মেনু আইটেম Exit এ ডান ক্লিক করুন এবং Events, Action এবং Action Performed চয়ন করুন।
11:40 সোর্স মোডে যাই, অ্যাপ্লিকেশন থেকে বেরোতে সফলভাবে কোড লিখেছি।
11:46 যা System.exit(1) হতে যাচ্ছে।
11:53 এখন কোড সংরক্ষণ করে ডিসাইন মোডে ফিরে যান।
11:57 Exit মেনু আইটেমের জন্য শর্টকাট ও যোগ করে।
12:02 এখানে যেই উইন্ডো খোলে, সেখানে শর্টকাট বিকল্পে দুইবার টিপুন।
12:07 Q এবং Ctrl টিপুন এবং OK তে টিপুন।
12:14 এখন অ্যাপ্লিকেশন থেকে বেরোতে কীবোর্ড শর্টকাট রূপে Ctrl Q সেট করেছি।
12:20 এর সাথেই অ্যাপ্লিকেশন সমাপ্ত হয়।
12:23 এখন আপনার কীবোর্ডে F6 টিপে অ্যাপ্লিকেশন রান করুন।
12:30 রান হতে মেন ক্লাস আগেই চয়নিত।
12:33 OK তে টিপুন।
12:37 এটি এখানে রয়েছে, এটি হল GUI
12:40 এখন চেক করুন।
12:43 balance ট্যাবে যান, ক্রেডিট অ্যামাউন্ট Rs.300/- লিখুন।
12:47 ডেবিট অ্যামাউন্ট Rs.200 লিখুন এবং Get Balance টিপুন।
12:53 এটি ব্যালেন্সের সঠিক পরিমাণ দেয়।
12:56 অ্যাপ্লিকেশন থেকে বেরিয়ে যান।
12:58 File মেনুতে যাবো এবং Exit এ টিপব।
13:02 আমি কীবোর্ডে Ctrl Q টিপে ও অ্যাপ্লিকেশন থেকে বেরোতে পারি।
13:08 এখন অ্যাপ্লিকেশন শেষ হওয়ার সাথে এই নির্দেশিত কাজের সময়।
13:14 একটি টেম্পেরেচর কনভার্টার অ্যাপ্লিকেশন বানান।
13:18 আগেই মত ট্যাব হওয়া চাই।
13:21 প্রথমে Celsius থেকে Fahrenheit এ তারপর Fahrenheit থেকে Celsius এ বদলান।
13:27 এটির ইনপুট টেম্পেরেচরও নেওয়া উচিত।
13:30 রূপান্তরিত টেম্পেরেচর দেখানো উচিত।
13:33 এর সবচেয়ে উপরে একটি মেনুবারও থাকা উচিত যা File এবং Help বিকল্প দেখায়।
13:38 File মেনুর নীচে অ্যাপ্লিকেশন থেকে বেরোতে কীবোর্ড শর্টকাটের সাথে Exit আইটেম হওয়া উচিত।
13:46 আমি নির্দেশিত কাজ আগেই করেছি।
13:48 দেখুন যে এটি কেমন হওয়া উচিত।
13:50 আমি নির্দেশিত কাজ রান করতে যাচ্ছি এবং এটি হল আমার GUI
13:56 এখন ইনপুট টেম্পেরেচর -40 লিখুন এবং get Fahrenheit এ টিপুন।
14:05 অ্যাপ্লিকেশনের সঠিক পরিবর্তিত আউটপুট টেম্পেরেচর দেওয়া উচিত।
14:10 এখন অ্যাপ্লিকেশন থেকে বেরোতে শর্টকাট কীস অর্থাৎ Ctrl X ব্যবহার করুন।
14:18 আমি কীবোর্ড শর্টকাটের দ্বারা অ্যাপ্লিকেশন থেকে সফলভাবে বেরিয়ে গেছি।
14:25 স্ক্রীনে প্রদর্শিত লিঙ্কে উপলব্ধ ভিডিও দেখুন।
14:29 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
14:32 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
14:37 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে।
14:42 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
14:46 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
14:52 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
14:56 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
15:03 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
15:13 আই আই বোম্বে থেকে আমি বিদায় নিচ্ছি।
15:17 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Satarupadutta