GIMP/C2/Adjusting-Colours-with-Curves-Tool/Bengali

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
Time Narration
00:24 Meet the GIMP এ আপনাদের স্বাগত।
00:26 আজকের টিউটোরিয়ালে raw রূপান্তর সম্পর্কে নয় কিন্তু একটি বাস্তবিক শো করার সময় নতুন কোডিং সম্পর্কে এবং আগের টিউটোরিয়ালের কিছু ত্রুটি সংশোধন সম্পর্কে।
00:40 আমি আপনাকে এই ইমেজে সম্পর্কে কিছু বলতে চাই।
00:44 শো রেকর্ড করার সময় আমি কিছু অতিরিক্ত পরিবর্তন করেছি।
00:50 যেমনকি আপনি দেখতে পারেন সমুদ্র একটু ধোয়াটে দেখায় এবং এতে অধিক স্পষ্টতা ছাড়া এটি শুধু ধূসর এবং যখন আমি এখানে সমুদ্রের লেয়ার এবং অন্যান্য লেয়ার সুইচ আফ করি আপনি দেখেন যে সমুদ্রে কিছু স্পষ্টতা রয়েছে।
01:17 আমি লেয়ার মাস্ক দেখলে আপনি দেখতে পারেন যে আমি লেয়ার মাস্ক প্রয়োগ করেছি যা ঐ ক্ষেত্রের জন্য অধিকাংশ ধুসর যা আমি দেখাতে চাইছিলাম।
01:30 তাই এখন এই স্টেপ আবার রীড করি।
01:37 আমি সমুদ্রের লেয়ার মুছে দিয়েছি এবং ব্যাকগ্রাউন্ড লেয়ারের একটি কপি তৈরী করেছি।
01:44 আমি লেয়ারকে sea নাম দেই এবং সেই লেয়ারকে sky এর নীচে এবং land এর উপরে রাখি।
01:57 আমি আমার লেয়ারের সাথে কাজ করতে পারতাম কিন্তু আমি ভালো ফলাফল পাইনি কারণ সমুদ্র একটু অধিক গাঢ় করতে curves টুল প্রয়োগ করে ছিলাম।
02:10 এবং তার সাথেই আমি সকল রঙের তথ্য নষ্ট করে দিয়েছি যা সেই লেয়ারে ছিল এবং আমি এখানে এই উপায়ে ভালো ফলাফল পাবো।
02:24 এখন আমি আবার একটি লেয়ার মাস্ক যোগ করি, আমি gray scale copy of the layer প্রয়োগ করি এবং এটি যোগ করি।
02:35 আমি Show layer mask এ টিপি এবং লেয়ার মাস্ক সম্পাদন করি।
02:41 আমি Curves টুল প্রয়োগ করব এবং আমি এটি নীচে করে সেই প্রক্রিয়া পুনরাবৃত্তি করব কিন্তু এখন আমি উপরের কার্ভ উপরে টানবো।
03:01 এখন আমার কাছে লেয়ার মাস্ক রয়েছে যা সমুদ্র এবং আকাশের ক্ষেত্রের জন্য মোটামুটি সাদা এবং ভূমির জন্য মোটামুটি কালো।
03:12 এখানে কোনো অনুপস্থিত কাঠামো সংশোধন করতে brush টুল চয়ন করি এবং এখানে একটি বড় ব্রাশ চয়ন করি এবং কালো রঙ দিয়ে জমির ক্ষেত্র পেন্ট করা শুরু করি।
03:30 আমি কালো রঙ দিয়ে সমুদ্রের ক্ষেত্র পেন্ট করতে চাই না তাই আমি ফোরগ্রাউন্ড এবং ব্যাকগ্রাউন্ড রং পরিবর্তন করি।
03:39 সমুদ্রের ক্ষেত্রে যান এবং সাদা রঙ দিয়ে পেন্ট করা শুরু করুন এবং আমার মনে হয় আমাকে এটি একটু হালকাভাবে করা উচিত।
03:56 এখানে এই ক্ষেত্র আমার মনে হয় একটু ভালো কিন্তু আপনি সেটি পরে ঠিক করতে পারেন।
04:04 তাই একটি নরম ব্রাশ চয়ন করি এবং দেখি যে আমরা এখানে এই প্রান্ত ভালো পেয়েছি।
04:21 আমি show layer mask অক্ষম করলে আমরা এখানে ভূমি এবং সমদ্রের মাঝে প্রসারিত দৃশ্য দেখতে পারি।
04:32 এখন ইমেজ জুম করি এবং আপনি হ্যালো দেখতে পারেন যেখানে লেয়ার মাস্ক এবং লেয়ার উভয় একসাথে কাজ করে না এবং আমি এই উপর পরে কাজ করব।
04:50 আমি এখন shift + ctrl + E এর সাথে সম্পূর্ণ ইমেজে ফিরে যাই।
04:58 Curves টুল চয়ন করি এবং যাচাই করি যদি লেয়ার মাস্ক চয়ন করে থাকি এবং সম্পূর্ণ ইমেজ দেখতে স্কাই লেয়ার সম্মিলিত করি এবং এখন ইমেজে টিপি এবং কার্ভের সাথে চালাই।
05:28 এখন আপনি দেখতে পারেন সমুদ্র এবং ভূমির মাঝের হ্যালো নষ্ট হয়ে যায় কিন্তু এখন সমুদ্র আবার একটু অস্পষ্ট হয়ে যায়।
05:40 কিন্তু আমি এখানে কার্ভ উপরে টানতে পারি এবং আমি এখানে পরিস্কার আকাশ দেখতে পারি।
05:52 এবং আমার মনে হয় আমাকে এটি বেশী করা উচিত নয়।
06:07 আমি সমুদ্রে সূর্যের আলো, মেঝের ছায়া, বিভিন্ন তরঙ্গের গঠন এবং একটু নীল রঙ যেমনকি সমুদ্রে হওয়া উচিত, দেখতে পারি।
06:22 আকাশের কিনারায় উজ্জ্বল জিনিসের সাথে একটু সমস্যা রয়েছে কারণ আকাশ অনেক উজ্জ্বল হয়ে গেছে এবং আমি পরের ধাপে সেই সমস্যা সমাধান করতে পারি।
06:41 ঠিক আছে, আমি কার্ভ টুলের প্রভাব ওপেসিটি স্লাইডার দ্বারা সমাযোজিত করতে পারি এবং আমার মনে হয় ভালো প্রভাবের জন্য আমার এটি একটু কম করা উচিত।
06:58 জন আর্নল্ড একটি টিপ দিয়েছে এবং বলেছে যে আমার পূর্ণ সম্ভাব্য পরিমাণে যাওয়া উচিত এবং তারপর স্লাইডারের সাথে নীচে যাই কারণ আপনি নীচে গেলে প্রভাব দেখা খুব সহজ হয়ে যায়।
07:17 এবং আমরা সহজে সঠিক পরিমাণ নিশ্চিত করতে পারি।
07:22 আমার মনে হয় আমি এই ভাগের সাথে অনেক বেশী করেছি তাই জন্য স্লাইডার নীচে সরাই এবং আমার মনে হয় এটি সঠিক।
07:36 দিগন্তে এই উজ্জ্বল জিনিস কোথা থেকে আসে?
07:40 আমি sky লেয়ার অচয়নিত করি এবং যাচাই করি কিন্তু এটি এই জন্য নয়।
07:46 তাই আমি sea লেয়ার ডী-সিলেক্ট করি এবং এটি sea লেয়ারের জন্য।
07:52 আমাকে এই অংশ আরো গাঢ় করতে হবে।
07:55 সেটি করতে আমি gradient টুল ব্যবহার করি।
07:59 আমি লেয়ার মাস্ক চয়ন করি এবং টুল বাক্সে gradient টুল চয়ন করি এবং আমি ভূমির অংশ সাদা এবং আকাশের অংশ কালো করতে চাই এবং আমি এখানে বর্ডার চাই।
08:21 গ্রেডিয়েন্ট পূর্ণ সাদা দিয়ে শুরু এবং কালো দিয়ে শেষ হয়।
08:29 তাই আমি এই অংশে জুম করি। আমি gradient টুল চয়ন করি এবং মোটামুটি এখান থেকে শুরু করি।
08:38 এই লাইন তৈরীর সময় আমি ctrl কী এবং মাউসের বাম বোতাম টিপি এবং একটি সোজা লাইন তৈরী করতে টানি এবং এখানে বোতাম ছাড়ি।
08:53 আপনি দেখেন যে এটি কাজ করেছে, দিগন্তে উজ্জ্বলতা চলে গেছে এবং আপনি দেখেন যে ভূমির লেয়ার মাস্কও চলে গেছে।
09:06 এখন সম্পূর্ণ ইমেজ দেখি এবং আপনি দেখতে পারেন যে আমাদের সকল পরিবর্তন চলে গেছে।
09:18 তাই এটি দিগন্তের সাথে ডীল করার ভালো উপায় নয় এইজন্য আমি এখানে এই স্টেপ আনডু করি।
09:27 এখন প্রথমে আমি আয়তক্ষেত্র চয়ন করি এবং যাচাই করি যদি লেয়ার মাস্ক চয়নিত থাকে এবং আকাশের অংশে আয়তক্ষেত্র বানাই।
09:41 এখন আয়তক্ষেত্র তৈরী হয় তাই আমি এর ভিতরে এডিট করতে পারি এবং বাকি লেয়ার মাস্কে কোনো প্রভাব পরবে না।
09:54 এখন আমি একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করি।
10:00 এখানে উজ্জ্বল অংশে জুম করি এবং লেয়ার মাস্ক চয়ন করি।
10:07 আমি উপরে কালো এবং নীচে সাদা চাই. তাই আমি এখান থেকে শুরু করি, সরাসরি উপরে দিগন্ত পর্যন্ত যান এবং আপনি দেখেন যে শুধু সমুদ্র সাদা এবং ভূমি ও আকাশ কালো।
10:33 Shift + ctrl + A দ্বারা সকল চয়ন অক্ষম হয়ে যায়, shift +ctrl + E সম্পূর্ণ ইমেজে ফিরে যায় এবং এখন বেশ ভালো।
10:52 আমি স্কাই লেয়ার এডিট করতে চাই একইভাবে যেভাবে আমি ল্যান্ড লেয়ারের জন্য করে ছিলাম।
11:01 শুধু স্কাই লেয়ার ডাবল করুন এবং over lay মেথডে টিপুন।
11:08 এটি খুব বেশী তাই আমি opacity স্লাইডার একটু কম করি এবং আমার কাছে আকাশে একটু বেশী কনট্রাস্ট রয়েছে।
11:22 এখন আমার মনে হয় একটি জিনিস ছেড়ে ইমেজ মোটামুটি প্রস্তুত।
11:29 এখানে ঘরের এই দেওয়াল একটু বেশী গাঢ়।
11:33 এই স্থিতি dodging এবং burning এর জন্য।
11:38 Dodging এবং Burning টার্ম ডার্ক রুমের দিন থেকে আসে যেখানে আপনি এন্লার্জার এবং ফোটোগ্রাফিক পেপারের মাঝে এন্লার্জারের লাইট বীমে আপনার হাত বা পেপার বা অন্য কোনো জিনিস রেখে একটি ছবি ডজ করতে পারেন এবং বার্নিং হল এর বিপরীত।
12:02 আপনি একটি পেপার নিন এবং একটি বিশেষ ধরনের ফুটো বানান এবং ইমেজের কিছু অন্য ভাগে কিছু লাইট এডিট করুন।
12:15 কোন স্টেপ কখন করতে হবে এটি বোঝা বেশ কঠিন পদ্ধতি এবং তার জন্য আপনার পেপারের অনেক শীটসের প্রয়োজন এবং আপনি এই ধরনের কোনো প্রক্রিয়া দেখলে আমি আপনাকে একটি ফিল্ম Well Photographer দেখার পরামর্শ দেই।
12:36 এটি James সম্পর্কে একটি ফিল্ম এবং একটি অন্ধকার কক্ষ না দেখেও এটি একটি অসাধারণ ফিল্ম।
12:45 আমি বাস্তবে আপনাকে এই ফিল্মের সুপারিশ করতে পারি।
12:49 এখন ডজিং এবং বার্নিং প্রক্রিয়া দেখি।
12:52 আমার কাছে এখানে টুল বাক্সে একটি ডজ এবং বার্ন টুল রয়েছে কিন্তু আমি লেয়ারের সাথে আবার কাজ করতে চাই।
13:02 আমি আরেকটি লেয়ার যোগ করি এবং এটিকে সাদা দ্বারা ভরতে চাই।
13:09 আমি color চ্যানেলে যাই এবং আমি ধূসরের জন্য 50% এবং অন্য চ্যানেলের জন্য 128% রাখি।
13:21 এই ধূসর রঙ 50% ধুসর এবং আমি লেয়ার মোড Overlay করি এবং আপনি দেখতে পারেন যে কিছুই ঘটেনি।
13:35 এখন আমি রঙের মধ্যে কালো এবং সাদাতে যাই এবং একটি ব্রাশ চয়ন করি।
13:45 এই ব্রাশের আকার মোটামুটি সঠিক। কিন্তু আমি opacity কে ধরুন মোটামুটি 30% কম করি।
13:55 এখন আমি নিশ্চিত করি কে আমার কাছে নতুন লেয়ার চয়নিত এবং ফোরগ্রাউন্ড রঙ সাদা দিয়ে এবং ব্যাকগ্রাউন্ড রঙ কালো দিয়ে বদলাই এবং আমি এখানে দেওয়াল রঙ করা শুরু করি।
14:19 এবং সম্ভবত আপনি এটি দেখতে পারেন যে কম্প্রেশন নিজের কাজ করেছে এবং দেওয়ালের পাশ উজ্জ্বল হয়ে যায়।
14:36 এই প্রক্রিয়াকে ডজিং বলে কারণ আমি লাইট ফোটোগ্রাফিক পেপারে রাখছি এবং এইজন্য দেওয়াল উজ্জ্বল হয়ে যায়।
14:49 যখন আমরা এখানে লেয়ারে দেখি আপনি দেখতে পারেন যে আমার কাছে এখানে অধিক সাদা ক্ষেত্র রয়েছে এবং ইমেজের অন্য অংশ যা একটু হালকা হতে পারে।
15:03 উদাহরণস্বরূপ সমুদ্রের কূলের কাছে শিলা।
15:09 সবচেয়ে ভালো উপায় ইমেজে জুম করা হবে এবং আমি দেখতে পারি আমি দেওয়াল অধিক উজ্জ্বল করেছি এবং JPEG কম্প্রেশনের কারণে গঠন মোটামুটি চলে যায়।
15:25 কিন্তু আমি কলর সুইচ করে এটি ঠিক করতে পারি এবং এইজন্য শর্টকাট কী ‘X’ কী রয়েছে এবং এখানে এটি আরেকটু গাঢ় করি।
15:44 আমার ওপেসিটি স্লাইডার কিছুটা নীচে টানা উচিত এবং এটি সঠিক।
15:54 আমার মনে হয় দিগন্ত খুব উজ্জ্বল, তাই সেই অংশ পেন্ট করতে ব্রাশের বৃত্তীয় আকার সমাযোজিত করি এবং ইমেজের সেই অংশ গাঢ় করতে কালো রং প্রয়োগ করি।
16:34 আমি 'x' কী এর সাথে রঙ বদলে ইমেজের দ্বারা কাজ করতে পারি এবং এটিকে একটু অধিক উজ্জ্বল বানাতে পারি।
16:53 আমার মনে হয় সেটি একটু বেশীই ছিল এবং আমি এই সম্পর্কে নিশ্চিত নই যে আমি সেখানে কি করছিলাম।
17:00 সুতরাং স্টেপ আনডু করি।
17:03 আপনি সেই কৌশল দেখতে পারেন যার দ্বারা আমি লেয়ার বানিয়েছি এবং এটি মাঝারি ধুসর এবং প্রতিটি চ্যানেলের জন্য 128% বানিয়েছি এবং লেয়ার মোড বদলে Overlay করেছি।
17:17 মাঝারি ধূসর এবং ওভারলে মোড কিছুই করে না এবং আপনি ইমেজে সাদা বা কালো দ্বারা পেন্ট করতে পারেন।
17:26 সাদা দিয়ে পেন্টিং এর সময় আপনি ইমেজ একটু উজ্জ্বল বানান, কালোর সাথে এটি অধিক গাঢ় বানাই।
17:36 আমার মনে হয় পরিবর্তনের সাথে এই ইমেজ এখন সমাপ্ত হয়ে গেছে।
17:42 আমি এর উপর দ্বিতীয়বার কাজ করব না এই বাদে যে আজ আমি যা করেছি আপনার মধ্যে কেউ তাতে কোনো ভুল না বের করেন।
17:53 আমি আশা করি আমি সেটা করিনি এবং লেয়ারকে dodge and burn নাম দেই।
18:10 আজকের জন্য এতটাই।
18:13 কোনো মন্তব্য করতে চাইলে info@meetthegimp.org তে লিখুন এবং অধিক তথ্য http://meetthegimp.org তে উপলব্ধ।
18:33 আমি আপনার থেকে শুনতে চাই।
18:36 আপনি বলুন আপনার কি ভালো লেগেছে, আমি কি ভালো করতে পারি, ভবিষ্যতে আপনি কি দেখতে চান।
18:46 আই আই টী বম্বে থেকে আমি বিদায় নিচ্ছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Satarupadutta