Ruby/C2/Variables-in-Ruby/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 12:03, 6 August 2014 by Kaushik Datta (Talk | contribs)

Jump to: navigation, search
Time Narration
00:02 Ruby তে ভ্যারিয়েবলসের কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এই টিউটোরিয়ালে আমরা শিখব,
00:09 ভ্যারিয়েবলস কি ?
00:10 Ruby তে সক্রিয় টাইপিং।
00:13 ভ্যারিয়েবল ঘোষিত করা।
00:15 ভ্যারিয়েবলের ধরন বদলানো।
00:18 ভ্যারিয়েবলের স্কোপ কি ?
00:20 ভ্যারিয়েবলের ধরন।
00:23 এখানে উবুন্টু লিনাক্স সংস্করণ 12.04 এবং Ruby 1.9.3 ব্যবহার করছি।
00:32 টিউটোরিয়ালটি অনুসরণ করতে লিনাক্সে টার্মিনাল সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
00:38 irb সম্পর্কে জানতে হবে।
00:41 না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য প্রদর্শিত আমাদের ওয়েবসাইটে যান।
00:47 এখন আমি ব্যাখ্যা করব যে ভ্যারিয়েবল কি?
00:50 ভ্যারিয়েবল ভ্যালু সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
00:54 ভ্যারিয়েবল একটি রেফারেন্স, যা নির্দিষ্ট করতে পারি।
00:58 লক্ষ্য করুন যে, Ruby হল কেস সেন্সিটিভ।
01:04 ভ্যারিয়েবলের নাম অর্থপূর্ণ হতে হবে।
01:07 ভ্যারিয়েবল নামে শুধু ছোট হাতের অক্ষর, সংখ্যা, আন্ডারস্কোর হয়। Ex : first_name
01:20 এখন দেখি যে, সক্রিয় টাইপিং কি?
01:23 Ruby একটি সক্রিয় ধরনের ভাষা।
01:27 এর মানে আপনাকে ভ্যারিয়েবল তৈরির সময় ডেটাটাইপ বলার প্রয়োজন নেই।
01:34 Ruby ইন্টারপ্রেটার নির্দেশিত কাজের সময় ডেটাটাইপ নির্ধারিত করে।
01:39 এখন দেখি যে, Ruby তে ভ্যারিয়েবল নির্ধারিত করা দেখি।
01:45 Ctrl, Alt, এবং T কী একসাথে টিপে টার্মিনাল খুলুন।
01:51 আপনার স্ক্রিনে টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হয়।
01:55 এখন irb লিখুন।
01:57 ইন্টারেক্টিভ Ruby আরম্ভ করতে এন্টার টিপুন।
02:02 এখন লিখুন var1 = 10 এবং এন্টার টিপুন।
02:09 এখানে একটি ভ্যারিয়েবল var1 ঘোষিত করে তার মান 10 নির্ধারিত করেছি।
02:15 এখন ইন্টারপ্রেটার দ্বারা দেওয়া ডেটাটাইপ ইন্টিজার কিনা তা যাচাই করুন।


02:21 এখন লিখুন var1 dot kind_(underscore) of (?)question mark Integer এবং এন্টার টিপুন।
02:37 আমরা আউটপুট true পাবো।
02:39 Ruby তে ভ্যারিয়েবলের ধরন সক্রিয়তা দ্বারা বদলাতে পারি।
02:44 এতে একটি নতুন মান নির্ধারিত করি।
02:47 এটি, var 1 কে string ভ্যালু নির্ধারিত করে করুন।
02:53 লিখুন var1 = ডবল উদ্ধৃতিতে hello এবং এন্টার টিপুন।
03:02 নির্ধারিত ভ্যারিয়েবলের ধরন যাচাই করুন।
03:06 লিখুন var1 dot class.
03:12 ক্লাস মেথড বলে যে, এই ভ্যারিয়েবল কোন ক্লাসের। এখন এন্টার টিপুন।
03:20 আমরা আউটপুট string পাই।
03:23 Ruby স্বয়ংক্রিয়ভাবে ভ্যারিয়েবলের ধরণ ইন্টিজার থেকে স্ট্রিং এ বদলেছে।
03:29 এখন আমরা শিখব যে ভ্যারিয়েবল ভিন্ন প্রকারে কিভাবে বদলাবো?
03:35 স্লাইডে ফিরে আসুন।
03:38 Ruby ভ্যারিয়েবল ক্লাসে তার ভ্যালু ভিন্ন প্রকারে বদলানোর পদ্ধতি রয়েছে।
03:45 to_i মেথড ভ্যারিয়েবলকে ইন্টিজারে বদলাতে ব্যবহৃত হয়।
03:51 to _f মেথড ভ্যারিয়েবলকে ফ্লোটিং পয়েন্টে বদলাতে ব্যবহৃত হয়।
03:57 to_s মেথড ভ্যারিয়েবলকে স্ট্রিং এ বদলাতে ব্যবহৃত হয়।
04:03 to_s মেথড নম্বর বেসকে আর্গুমেন্ট রূপে নেয়।
04:08 রূপান্তর এই নম্বর বেসের উপর নির্ভর করে।
04:12 এটি অনুশীলন করুন।
04:15 টার্মিনালে যান, প্রথমে টার্মিনাল মুছে ফেলুন।
04:21 irb কনসোল মুছে ফেলতে Ctrl + L টিপুন।
04:25 এখন লিখুন y = 20 এবং এন্টার টিপুন।
04:32 এখানে আমরা একটি ভ্যারিয়েবল y ঘোষিত করে তার ভ্যালু 20 নির্ধারিত করেছি।
04:39 এখানে আমরা to_f মেথড ব্যবহার করে y কে ফ্লোটিং পয়েন্ট ভ্যালুতে বদলাবো।
04:47 লিখুন y dot to_f এবং এন্টার টিপুন।
04:55 আমরা ফ্লোটের মত ভ্যালু পাই।
04:57 লিখুন y dot to_s এবং এন্টার টিপুন।
05:06 আমরা ডাবল উদ্ধৃতিতে আউটপুট 20 পাই।
05:10 ভ্যারিয়েবল y কে বাইনারি ফর্মে বদলাতে to_s মেথডে নম্বর বেস 2 দিন।
05:18 পূর্বের কমান্ডে যেতে আপ অ্যারো কী টিপুন।
05:22 লিখুন প্রথম বন্ধনী 2 বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন।
05:29 আমরা বাইনারি ফর্মে আউটপুট পাই।
05:33 একইভাবে আপনি ভ্যারিয়েবল y কে octal এবং hexadesimal ফর্মেও বদলাতে পারেন।
05:39 নম্বর বেসকে 8 বা 16 এ বদলে
05:44 স্লাইডে ফিরে আসি।
05:47 এখন আমরা শিখব যে ভ্যারিয়েবল স্কোপ কি।
05:51 এটি বলে যে, ভ্যারিয়েবলকে প্রোগ্রামে কোথায় এক্সেস করতে পারি।
05:56 Ruby এর চার রকম ভ্যারিয়েবল স্কোপ রয়েছে:
06:00 লোকাল (Local)
06:01 গ্লোবাল (Global)
06:02 ইনস্ট্যান্স (Instance) এবং
06:04 ক্লাস (Class )
06:06 প্রতিটি ভ্যারিয়েবলের ধরন ভ্যারিয়েবল নামের শুরুতে বিশেষ অক্ষর দ্বারা ঘোষিত করা হয়েছে।
06:14 $ গ্লোবাল ভ্যারিয়েবল বোঝায়।
06:18 ছোট হাতের অক্ষর এবং আন্ডারস্কোর লোকাল ভ্যারিয়েবল বোঝায়।
06:25 @ ইনস্ট্যান্স ভ্যারিয়েবল বোঝায়।
06:29 দুটি @@ চিহ্ন ক্লাস ভ্যারিয়েবল বোঝায়।
06:33 বড় হাতের অক্ষর কনস্ট্যান্ট বোঝায়।
06:37 এই সম্পর্কে বিস্তারিতভাবে পরের টিউটোরিয়ালে শিখব।
06:42 আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। সংক্ষেপে,
06:48 এই টিউটোরিয়াল শিখেছি:
06:51 একটি ভ্যারিয়েবল ঘোষিত করা যেমন var 1 = 10.
06:56 to_f , to_s মেথড ব্যবহার করে ভ্যারিয়েবলের ধরন বদলানো।
07:04 বিভিন্ন ভ্যারিয়েবল স্কোপ।
07:06 নির্দেশিত কাজ রূপে,
07:08 একটি ভ্যারিয়েবল ঘোষিত করুন এবং এটি octal এবং hexadecimal ফর্মে বদলান।
07:14 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
07:17 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
07:20 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
07:24 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
07:27 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
07:30 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
07:34 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
07:41 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
07:45 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
07:51 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
07:57 আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta