KTurtle/C2/Grammar-of-TurtleScript/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 11:00, 25 March 2014 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Visual Cue Narration
00.01 নমস্কার বন্ধুগণ।
00.02 KTurtle এ "Grammar of Turtle Script " এর এই টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00.08 এই টিউটোরিয়ালে আমরা শিখব:
00.11 Turtle script এর ব্যাকরণ এবং 'if'-'else' কন্ডিশন।
00.16 এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে আমি উবুন্টু লিনাক্স OS সংস্করণ 12.04, KTurtle সংস্করণ 0.8.1 বিটা ব্যবহার করছি।
00.29 আমরা ধরে নেই যে আপনার KTurtle সম্পর্কে মৌলিক জ্ঞান রয়েছে।
00.35 না হলে, সংশ্লিষ্ট টিউটোরিয়ালের জন্য, অনুগ্রহ করে আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন http://spoken-tutorial.org
00.40 একটি নতুন KTurtle এপ্লিকেশন খুলুন।
00.43 Dash home এ টিপুন।
00.45 সার্চ বারে, KTurtle লিখুন।
00.49 KTurtle আইকনে টিপুন।
00.52 আমরা টার্মিনাল ব্যবহার করেও KTurtle খুলতে পারি।
00.56 টার্মিনাল খুলতে CTRL+ALT+T কী একসাথে টিপুন।
01.01 KTurtle অ্যাপ্লিকেশন খোলার জন্য KTurtle লিখুন এবং এন্টার টিপুন।
01.08 প্রথমে TurtleScript দেখি।
01.11 "Turtle Script " একটি প্রোগ্রামিং ল্যাগুয়েজ।
01.15 এতে বিভিন্ন উদ্দেশ্যের জন্য বিভিন্ন প্রকারের শব্দ এবং symbols রয়েছে।
01.21 Turtle কে নির্দেশ দেয় যে কি করতে হবে।
01.25 KTurtle এর Grammar of TurtleScript এ অন্তর্ভুক্ত-
01.30 Comments
01.31 Commands
01.32 Numbers
01.33 Strings
01.34 Variables এবং
01.36 Boolean values(Boolean ভ্যালুস)
01.38 এখন আমরা দেখব যে সংখ্যা কোথায় রাখা যায়।
01.42 যেমন - (Numbers(সংখ্যা))
01.44 Mathematical operators
01.46 Comparison operators এবং
01.49 Variables এ রাখা যেতে পারে।
01.50 স্পষ্ট দেখার জন্য আমি প্রোগ্রাম টেক্সট জুম করব।
01.54 প্রথমে ভ্যারিয়েবল দেখি।
01.57 ভ্যারিয়েবল সেই শব্দ যা ‘$’ চিহ্ন দিয়ে শুরু হয়, যেমন $a
02.04 ভ্যারিয়েবলস পর্পল রঙ দ্বারা লক্ষনীয় হয়েছে।
02.09 অসাইনমেন্ট, equal to (=) ব্যবহার করে, ভ্যারিয়েবল এর বিষয়বস্তু দেয়।
02.14 ভ্যারিয়েবলে $a=100 সংখ্যা থাকতে পারে।
02.20 স্ট্রিংস $a=hello অথবা
02.25 boolean ভ্যালুস, যা হল true বা false $a=true
02.32 ভ্যারিয়েবল প্রোগ্রামের সঞ্চালন সমাপ্ত হওয়া পর্যন্ত বিষয়বস্তু রাখে বা পুনরায় অন্য কিছু করার জন্য নির্ধারিত করা না হয়।
02.41 উদাহরণস্বরূপ, কোডের বিবেচনা।
02.44 লিখুন $ A = 2004
02.50 $b = 25
02.55 print $a + $b
03.01 ভ্যারিয়েবল 'a' এর জন্য মান 2004 নির্ধারিত করেছি।
03.06 ভ্যারিয়েবল ' b' এর জন্য মান 25 নির্ধারিত করেছি।
03.10 Print কমান্ড Turtle কে ক্যানভাসে কিছু লেখার অনুমতি দেয়।
03.15 Print কমান্ড, ইনপুট হিসাবে সংখ্যা এবং স্ট্রিং নেয়।
03.19 Print $a + $b', Turtle কে দুটি মান জুড়তে এবং তা ক্যানভাসে প্রদর্শন করার অনুমতি দেয়।
03.29 Slow গতিতে কোড রান করি।
03.34 মান 2029 ক্যানভাসে প্রদর্শিত হয়।
03.40 এরপর Mathematical (গাণিতিক) অপারেটর দেখি।
03.44 Mathematical (গাণিতিক) অপারেটরে রয়েছে,
  • " + " (যোগ ) + (Addition)
  • " - " (বিয়োগ) - (Subtraction)
  • " * " (গুণ) * (Multiplication) এবং
  • " / " (ভাগ) / (Division)
03.53 আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে ফেলবো এবং clear কমান্ড লিখব তাছাড়া ক্যানভাস পরিষ্কার করতে RUN করব।
04.01 আমার কাছে ইতিমধ্যে টেক্সট এডিটরে একটি প্রোগ্রাম রয়েছে।
04.05 আমি এখন কোড ব্যাখ্যা করব।
04.08 “reset” কমান্ড Turtle কে তার ডিফল্ট স্থানে সেট করে।
04.12 canvassize 200,200 প্রতিটি ক্যানভাসের প্রস্থ এবং উচ্চতা 200 pixels এ নির্ধারিত করে।
04.22 মান 1+1 ভ্যারিয়েবল $add এর জন্য নির্ধারিত করেছি।
04.26 20-5 ভ্যারিয়েবল $subtract এর জন্য নির্ধারিত করেছি।
04.31 মান 15 * 2 ভ্যারিয়েবল $multiply এর জন্য নির্ধারিত করেছি।
04.36 মান 30/30 ভ্যারিয়েবল $divide এর জন্য নির্ধারিত করেছি।
04.40 go 10,10 Turtle কে ক্যানভাসের 10 পিক্সেল বামদিকে এবং 10 পিক্সেল ক্যানভাসের উপর দিকে যাওয়ার অনুমতি দেয়।
04.52 Print কমান্ড ক্যানভাসের উপর ভ্যারিয়েবল প্রদর্শন করে।
04.56 আমি টেক্সট এডিটর থেকে কোড কপি করব এবং তা KTurtle এডিটরে পেস্ট করব।
05.03 টিউটোরিয়াল থামান এবং KTurtle এডিটরে প্রোগ্রাম লিখুন।
05.08 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
05.13 প্রোগ্রাম রান করতে Run বোতামে ক্লিক করুন।
05.17 কমান্ড যা নিস্পাদিত হচ্ছে, তা এডিটরে লক্ষনীয় হচ্ছে।
05.22 Turtle নির্দিষ্ট স্থানে ক্যানভাসে মান প্রদর্শন করে।
05.34 Comparison অপারেটর ব্যবহার করার জন্য একটি সহজ উদাহরণ দিয়ে শুরু করি।


05.41 আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে ফেলবো এবং ক্যানভাস পরিস্কার করতে clear কমান্ড লিখে RUN করব।
05.49 স্পষ্ট দেখতে আমি প্রোগ্রাম টেক্সট জুম করব।
05.53 এখন লিখুন,
05.55 $answer = 10 > 3
06.03 print $answer
06.09 এখানে ’greater than’ অপারেটর দ্বারা 10 এর সাথে 3 এর তুলনা করা হয়।
06.14 এই তুলনার ফলাফল boolean value true তে সংরক্ষিত হয়।
06.19 ভ্যারিয়েবল $answer এবং মান true ক্যানভাসে প্রদর্শিত হয়।
06.27 এখন কোড রান করি।
06.29 Turtle ক্যানভাসে boolean মান true প্রদর্শন করে।
06.34 এখন দেখি যে স্ট্রিং এই অ্যাপ্লিকেশনে কিভাবে কাজ করে।
06.39 স্ট্রিং সংখ্যার মত ভ্যারিয়েবলে রাখা যেতে পারে।
06.43 স্ট্রিংস Mathematical অপারেটর বা comparison অপারেটরে ব্যবহার করা যাবে না।
06.49 স্ট্রিংস লাল রঙ দ্বারা লক্ষনীয় হয়েছে।
06.53 KTurtle স্ট্রিং হিসেবে ডাবল উদ্ধৃতি চিহ্ন এর মধ্যে একটি রেখা চিহ্নিত করে।
07.00 আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে দেবো। ক্যানভাস পরিস্কার করতে clear কমান্ড লিখে Run করব।
07.08 এখন আমি বুলিয়ান মান সম্পর্কে ব্যাখ্যা করব।
07.11 সেখানে কেবলমাত্র দুটি boolean মান রয়েছে : true এবং false.
07.16 উদাহরণস্বরূপ কোড লিখি।
07.20 $answer = 7<5
07.28 print $answer
07.34 Boolean value false কে $answer ভ্যারিয়েবলের জন্য নির্দিষ্ট করেছি, কারণ 7, 5 এর থেকে বড়।
07.43 এখন কোড করুন করি।
07.47 Turtle ক্যানভাসে Boolean মান false প্রদর্শন করে।
07.51 এখন “if-else” কন্ডিশন সম্পর্কে শেখা যাক।
07.56 ‘if’ কন্ডিশন শুধু তখনই নিস্পাদিত হয়, যখন boolean মান ‘true’ মূল্যাঙ্কন করে।
08.03 ‘else’ কন্ডিশন নিস্পাদিত হয়, যদি ‘if’ কন্ডিশন ‘false’ হয়।
08.09 আমি এডিটর থেকে বর্তমান কোড মুছে দেবো। ক্যানভাস পরিস্কার করতে clear কমান্ড লিখে Run করব।
08.17 আমার কাছে ইতিমধ্যে টেক্সট ফাইলে একটি কোড রয়েছে।
08.21 এই কোড সংখ্যা 4, 5 এবং 6 তুলনা করে এবং ক্যানভাসে তদানুসারে ফলাফল প্রদর্শন করে।
08.30 আমি টেক্সট এডিটর থেকে কোড কপি করব এবং তা KTurtle এডিটরে পেস্ট করব।
08.36 টিউটোরিয়ালটি থামান এবং KTurtle এডিটরে প্রোগ্রাম লিখুন।
08.42 প্রোগ্রাম লেখার পর টিউটোরিয়াল পুনঃ আরম্ভ করুন।
08.46 এখন কোড রান করি।
08.49 Turtle মান 4 এবং 5 তুলনা করে।
08.53 এবং ক্যানভাসে 4, 6 এর থেকে ছোট এই ফল প্রদর্শন করে।
09.00 এর সাথেই আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
09.05 সংক্ষিপ্তকরণ করি।
09.07 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি:
09.11 Turtle script এর ব্যাকরণ এবং
09.14 ‘if-else’ কন্ডিশন।
09.17 এখন নির্দেশিত কাজ।
09.19 একটি সমীকরনের সমাধান।
09.22 if-else কন্ডিশন,
09.24 Mathematical এবং comparison অপারেটর ব্যবহার করে করুন।
09.27 “print” এবং “go” কমান্ড ব্যবহার করে ফলাফল প্রদর্শন করুন।
09.33 নির্দেশিত কাজ সমাধানের জন্য,
09.35 যেকোনো চারটি রেন্ডম সংখ্যা নির্বাচন করুন।
09.38 রেন্ডম সংখ্যার দুটি সেট গুণ করুন।
09.42 Comparison অপারেটর ব্যবহার করে ফলাফল তুলনা করুন।
09.46 উভয় ফলাফল প্রদর্শন করুন।
09.49 ক্যানভাসের কেন্দ্রে বৃহত্তর মানটি প্রদর্শন করুন।
09.54 আপনি আপনার পছন্দের যে কোনো সমীকরণ নির্বাচন করতে পারেন।
09.59 এই লিঙ্কে উপলব্ধ ভিডিও-টি দেখুন।
10.03 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
10.06 যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিও-টি ডাউনলোড করে দেখতে পারেন।
10.12 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
10.14 কথ্য টিউটোরিয়াল-গুলি ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
10.18 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেয়।
10.22 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য "contact@spoken-tutorial.org" তে ইমেল করুন।
10.30 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ,
10.35 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
1043 এই বিষয় বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
10.48 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
10.52 এই টিউটোরিয়ালে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Gaurav, Kaushik Datta, Pratik kamble