C-and-C++/C2/Tokens/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 19:07, 9 April 2014 by Kaushik Datta (Talk | contribs)

Jump to: navigation, search
Time Narration
00.01 C এবং C ++ এ টোকেনস এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00.06 এই টিউটোরিয়ালে আমরা শিখব,
00.09 টোকেন কিভাবে সংজ্ঞায়িত এবং ব্যবহার করে।
00.12 আমরা এটি একটি উদাহরণের সাহায্যে করব।
00.15 আমরা কিছু সাধারণ এরর এবং তাদের সমাধান সম্পর্কেও ব্যাখ্যা করব।
00.20 এই টিউটোরিয়ালটি রেকর্ড করতে,
00.21 আমি উবুন্টু অপারেটিং সিস্টেম সংস্করণ 11.10,
00.26 gcc এবং g ++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00.33 একটি ভূমিকা দিয়ে শুরু করা যাক।
00.37 টোকেন Data types, Variables, Constants এবং Identifiers এর জন্য জেনেরিক শব্দ।
00.46 আমাদের প্রোগ্রাম দিয়ে শুরু করা যাক।
00.49 আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
00.53 চলুন একবার খুলি। লক্ষ্য করুন যে আমাদের ফাইলের নাম tokens.c.
01.04 এই প্রোগ্রামে আমরা ভ্যারিয়েবলগুলি আরম্ভ করে তাদের মান প্রিন্ট করব।
01.09 এখন কোড ব্যাখ্যা করি। এটি আমাদের হেডার ফাইল।
01.16 এটি আমাদের মেন ফাংশন।
01.20 এখানে, int একটি keyword.
01.22 কম্পাইলার কীওয়ার্ডস এর অর্থ জানে।
01.26 a একটি ইন্টিজার ভ্যারিয়েবল।
01.29 আমরা এর মান 2 নির্ধারিত করেছি।
01.32 একে ইনিসিয়েলাইজেসন বলা হয়।
01.35 ভ্যারিয়েবলে মান নির্ধারিত না হলে তাকে ভ্যারিয়েবলের ডিক্লেরেশন বলা হয়।
01.43 এখানে b একটি ধ্রুবক।
01.46 আমরা b এর মান 4 নির্ধারিত করে তা আরম্ভ করেছি।
01.53 const কীওয়ার্ড read only ভ্যারিয়েবল তৈরী করতে ব্যবহৃত হয়েছে।
01.58 কীওয়ার্ড এবং ধ্রুবক সম্পর্কে অধিক জানতে আমাদের স্লাইড ফিরে যাই।
02.06 Keywords এর নির্দিষ্ট অর্থ আছে যা পরিবর্তন করা যাবে না।
02.11 Keywords ভ্যারিয়েবলের নাম হিসেবে ব্যবহার করা যাবে না।
02.15 C তে 32 টি কীওয়ার্ড আছে।
02.18 কিছু নাম হল, auto, break, case, char, const, default, enum extern ইত্যাদি।
02.28 ধ্রুবকের নির্দিষ্ট মান আছে।
02.34 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না। ধ্রুবক দুই ধরনের আছে, সাংখ্যিক ধ্রুবক এবং ক্যারেক্টার ধ্রুবক।

Numeric constants and Character constants.

02.45 এখন প্রোগ্রামে ফিরে আসি।
02.47 এখানে, float হল variable c এর ডেটার ধরন।
02.52 আমরা এর মান 1.5 নির্ধারিত করেছি।
02.57 ডেটা টাইপ হল নিয়মসমূহের সেটের সাথে মানসহ একটি সসীম সেট।
03.05 এখানে, d একটি ভ্যারিয়েবল।
03.07 Char এবং একক উদ্ধৃতি বলে যে আমরা একটি character এর সাথে ডিল করছি।
03.13 পরিণামস্বরূপ, d একটি character ভ্যারিয়েবল যা A এর মান সংরক্ষিত করছে।
03.20 এটি দেখা সহজ যে int, double, float এবং char হল ডেটার ধরন।
03.30 a, c এবং d হল ভ্যারিয়েবল।
03.36 এখন স্লাইডে ফিরে আসি।
03.38 আমরা ডেটা টাইপ এবং ভ্যারিয়েবল সম্বন্ধে অধিক জানব।
03.48 ইন্টিজার ডেটা টাইপ দিয়ে শুরু করা যাক।
03.51 এটি int হিসাবে ঘোষিত হয়েছে।
03.53 আমরা যদি ইন্টিজার ডেটার ধরন প্রিন্ট করতে চাই, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে %d ব্যবহার করব।
04.01 একইভাবে, ফ্লোটিং পয়েন্ট সংখ্যার জন্য আমরা ফ্লোট এবং %f ব্যবহার করব।
04.09 ক্যারেক্টার ডেটা টাইপের জন্য, আমরা char এবং %c ব্যবহার করব।
04.15 এবং ডাবল ডেটা টাইপের জন্য, আমরা ফরমেট স্পেসিফায়ার রূপে ডাবল এবং %If ব্যবহার করব।
04.25 এখন আমরা ডেটা টাইপের সীমা দেখব।
04.29 Integer ডেটা টাইপের সীমা হল -32,768 to 32,767
04.34 Floating Point এর সীমা হল 3.4E +/-38

04.39 Character এর সীমা হল -128 to 127
04.42 এবং Double এর সীমা হল 1.7E +/-308

04.48 ভ্যারিয়েবলে সংরক্ষিত মান এই সীমার থেকে বেশি বা কম হওয়া উচিত নয়।
04.56 এখন আমরা ভ্যারিয়েবলের দিকে যাবো।
05.00 ভ্যারিয়েবল একটি ডেটার নাম।
05.03 এটি ডেটার মান সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে।
05.06 প্রোগ্রাম রান করার সময় মান পরিবর্তন হতে পারে।
05.10 Variable ব্যবহার করার আগে ঘোষিত করা আবশ্যক।
05.15 আমাদের variables এ অর্থপূর্ণ নাম দেওয়ার চেষ্টা করা উচিত।
05.19 উদাহরণস্বরূপ john, marks, sum ইত্যাদি।
05.24 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05.27 এখানে, এই ফাংশনের জন্য printf হল identifier এর নাম।
05.32 স্লাইডে ফিরে আসি। Identifier সম্পর্কে জানা যাক।
05.38 Identifier হল ব্যবহারকারীর দ্বারা সংজ্ঞায়িত নাম।
05.41 একটি identifier অক্ষর এবং সংখ্যা দ্বারা গঠিত।
05.46 উভয় বড় হাতের এবং ছোট হাতের অক্ষর ব্যবহার করা যাবে।
05.51 প্রথম অক্ষর একটি বর্ণমালা বা আন্ডারস্কোর হওয়া আবশ্যক।
05.55 এখন প্রোগ্রামে ফিরে আসি।
05.58 এখানে আমরা ভ্যারিয়েবল এবং ধ্রুবক শুরু করেছি। এখানে আমরা তাদের প্রিন্ট করি।
06.05 এবং এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট। এখন Save এ টিপুন।
06.10 প্রোগ্রাম এক্সিকিউট করি।
06.12 আপনার কীবোর্ড Ctrl, Alt এবং T একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
06.21 কম্পাইল করতে লিখুন gcc tokens.c -o tok. Enter টিপুন।
06.30 এক্সিকিউট করতে লিখুন ./tok
06.35 আউটপুট প্রদর্শিত হয়েছে।
06.39 এখানে আমরা দেখতে পারি যে দশমিক বিন্দুর পর ছয়টি মান আছে।
06.44 এবং এখানে দুটি মান আছে।
06.48 এখন দেখা যাক এটি কিভাবে ঘটেছে। প্রোগ্রামে ফিরে আসি।
06.54 এর কারণ হল এখানে আমাদের কাছে %.2f আছে।
06.59 এটি নির্দেশ করে যে আমরা দশমিক বিন্দুর পর শুধুমাত্র দুটি মান প্রিন্ট করতে পারি।
07.04 ধরুন আমি এখানে তিন দশমিক স্থানের সাথে একটি আউটপুট চাই।
07.09  %.2f কে %.3f দ্বারা প্রতিস্থাপিত করি।
07.16 এখন Save এ টিপুন।
07.20 টার্মিনালে ফিরে যাই। আগের মত কম্পাইল এবং এক্সিকিউট করি।
07.29 আমরা এখানে দশমিক বিন্দুর পর তিনটি মান দেখি।
07.33 এখন একই প্রোগ্রাম C ++ এ এক্সিকিউট করব।
07.37 প্রোগ্রামে ফিরে আসি।
07.40 আমি এখানে কিছু জিনিস পরিবর্তন করব।
07.42 প্রথমে আপনার কীবোর্ড Shift, Ctrl এবং S কী একসাথে টিপুন।
07.50 এখন ফাইলটি .cpp এক্সটেনশন দিয়ে সংরক্ষণ করুন। save এ টিপুন।
07.58 হেডার ফাইলটি iostream হিসাবে পরিবর্তন করি।
08.03 এখন using স্টেটমেন্ট যোগ করুন এবং save এ টিপুন।
08.11 এখন printf স্টেটমেন্ট cout স্টেটমেন্ট দ্বারা প্রতিস্থাপিত করুন।
08.15 যেহেতু আমরা C ++ এ একটি লাইন প্রিন্ট করতে cout ফাংশন ব্যবহার করি।
08.21 Search for and replace text বিকল্পে টিপুন।
08.28 এখানে printf opening bracket “(” লিখুন।
08.33 এবং এখানে এই কলামে লিখুন,
08.35 cout and two opening angle brackets “<<”. এখন Replace All এ টিপুন এবং Close এ টিপুন।
08.45 আমাদের ফরম্যাট স্পেসিফায়ার এবং /n এর প্রয়োজন নেই।
08.50 সেগুলি মুছে ফেলুন। এখন কমা মুছে ফেলুন,
08.54 এবং দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09.01 Save এ টিপুন। এখানে ক্লোসিং ব্রেকেট মুছে ফেলুন।
09.06 আবার দুটি ওপেনিং অ্যাঙ্গেল ব্রেকেট লিখুন।
09.09 এবং ডাবল উদ্ধৃতির মধ্যে \n লিখুন। এখন save এ টিপুন।
09.20 প্রোগ্রাম এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসি।
09.24 কম্পাইল করতে লিখুন, g++ tokens.cpp -o tok 1
09.35 এখানে tok 1 আছে
09.36 কারণ আমরা token.c ফাইলের জন্য আউটপুট প্যারামিটার প্রতিস্থাপিত করতে চাই না। এখন Enter টিপুন।
09.48 এক্সিকিউট করতে লিখুন ./tok1. Enter টিপুন।
09.55 আউটপুট প্রদর্শিত হয়েছে।
09.59 এখন কিছু সাধারণ এররের দিকে যাওয়া যাক যা আমরা পেতে পারি।
10.03 প্রোগ্রামে ফিরে আসি। ধরুন আমি এখানে b এর নতুন মান 8 নির্ধারিত করব।
10.13 এখন Save এ টিপুন। দেখা যাক কি হয়।
10.15 টার্মিনালে ফিরে আসি। প্রম্পট মুছে ফেলি।
10.22 এখন আগের মত কম্পাইল করুন।
10.26 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 7 এ একটি এরর দেখি।
10.32 Assignment of read only variable b.
10.36 প্রোগ্রামে ফিরে আসি।
10.40 এর কারণ হল b একটি ধ্রুবক। ধ্রুবকের নির্দিষ্ট মান আছে।
10.46 তারা প্রোগ্রাম সম্পাদনের সময় পরিবর্তন হয় না।
10.49 অতএব এটি একটি এরর দিচ্ছে। এখন এরর স্থির করি।
10.54 এটি মুছুন। Save এ টিপুন।
10.57 আবার এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
11.01 পূর্বের মত কম্পাইল এবং এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
11.09 এখন আমরা আরেকটি সাধারণ এরর দেখবো।
11.12 প্রোগ্রামে ফিরে আসি।
11.15 ধরুন আমি এখানে একক উদ্ধৃতি লিখতে ভুলে গেছি। Save এ টিপুন।
11.21 এক্সিকিউট করি। টার্মিনালে ফিরে আসুন।
11.25 আগের মত কম্পাইল করুন।
11.28 আমরা tokens.cpp ফাইলের লাইন নং 9 এ একটি এরর দেখি।
11.34 A স্কোপে ঘোষিত করা হয়নি। প্রোগ্রামে ফিরে আসি।
11.40 এর কারণ হল একক উদ্ধৃতির মধ্যে যাকিছু ক্যারেক্টার ভ্যালু হিসেবে বিবেচিত করা হয়েছে।
11.47 এবং এখানে আমরা d কে ক্যারেক্টার ভ্যারিয়েবল হিসাবে ঘোষিত করেছি।
11.53 এরর স্থির করি। এখানে লাইন নং 9 এ একক উদ্ধৃতি লিখুন।
11.59 এখন Save এ টিপুন। এক্সিকিউট করুন।
12.02 টার্মিনালে ফিরে আসুন।
12.04 পূর্বের মত কম্পাইল করুন।
12.06 পূর্বের মত এক্সিকিউট করুন। হ্যা এটি কাজ করছে।
12.14 এখন স্লাইডে ফিরে আসুন।
12.15 সংক্ষিপ্তকরণ করি।
12.16 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি,
12.18 Data types যেমন int, double, float ইত্যাদি।
12.24 Variables যেমন int a=2;
12.29 Identifiers যেমন printf() এবং
12.34 Constant যেমন double const b=4;
12.40 নির্দেশিত কাজ হিসাবে,
12.41 সিম্পল ইন্টারেস্ট নিরূপণ করতে একটি C প্রোগ্রাম লিখুন।
12.45 ইঙ্গিত: Simple Interest = principal * rate * time / 100
12.51 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন, http://spokentutorial.org/What\_is\_a\_Spoken\_Tutorial
12.54 এটি কথ্য টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
12.57 যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন।
13.01 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
13.03 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
13.07 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র দেওয়া হয়।
13.11 এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact @spoken-tutorial.org তে ইমেল করুন।
13.20 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ
13.24 এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত।
13.30 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। http:// spoken- tutorial.org/NMEICT-Intro
13.35 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta, Pratik kamble