Difference between revisions of "Blender/C2/Types-of-Windows-Properties-Part-3/Bengali"

From Script | Spoken-Tutorial
Jump to: navigation, search
(Created page with '{| border=1 || '''Visual Cue''' ||''Narration''' |- | 00.05 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদ…')
 
 
(2 intermediate revisions by one other user not shown)
Line 1: Line 1:
 
{| border=1
 
{| border=1
  
|| '''Visual Cue'''
+
|| '''Time'''
  
||''Narration'''
+
||'''Narration'''
  
 
|-
 
|-
  
| 00.05
+
| 00:05
  
 
| ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
 
| ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
Line 13: Line 13:
 
|-
 
|-
  
| 00.09
+
| 00:09
  
 
| এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
 
| এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
Line 19: Line 19:
 
|-
 
|-
  
| 00.16
+
| 00:16
  
 
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
 
| আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
Line 25: Line 25:
 
|-
 
|-
  
| 00.28
+
| 00:28
  
 
| এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
 
| এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
Line 31: Line 31:
 
|-
 
|-
  
| 00.35
+
| 00:35
  
| প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি;
+
| প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি
  
 
|-
 
|-
  
| 00.44
+
| 00:44
  
 
| প্রোপার্টিস উইন্ডোর Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel এর বিভিন্ন সেটিংস কি?   
 
| প্রোপার্টিস উইন্ডোর Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel এর বিভিন্ন সেটিংস কি?   
Line 43: Line 43:
 
|-
 
|-
  
| 00.57
+
| 00:57
  
 
| আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
 
| আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
Line 49: Line 49:
 
|-
 
|-
  
| 01.01
+
| 01:01
  
 
|না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
 
|না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
Line 55: Line 55:
 
|-
 
|-
  
| 01.10
+
| 01:10
  
 
| প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
 
| প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
 
|-
 
|-
  
| 01.16
+
| 01:16
  
 
| আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম চারটি প্যানেল এবং তাদের সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
 
| আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম চারটি প্যানেল এবং তাদের সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
Line 66: Line 66:
 
|-
 
|-
  
| 01.23
+
| 01:23
  
 
| প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
 
| প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
Line 72: Line 72:
 
|-
 
|-
  
| 01.33
+
| 01:33
  
 
| প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
 
| প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
Line 78: Line 78:
 
|-
 
|-
  
| 01.43
+
| 01:43
  
 
| এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।  
 
| এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।  
Line 84: Line 84:
 
|-
 
|-
  
|01.47
+
|01:47
  
 
| ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
 
| ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
Line 90: Line 90:
 
|-
 
|-
  
| 01.57
+
| 01:57
  
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।
Line 96: Line 96:
 
|-
 
|-
  
| 02.03
+
| 02:03
  
 
| Chain আইকনে বাম ক্লিক করুন। এটি হল Object Constraints প্যানেল।
 
| Chain আইকনে বাম ক্লিক করুন। এটি হল Object Constraints প্যানেল।
Line 102: Line 102:
 
|-
 
|-
  
|02.12
+
|02:12
  
 
| Add Constraints এ বাম ক্লিক করুন। এই মেনুতে বিভিন্ন অবজেক্ট কন্সট্রেন্টসের সূচী রয়েছে।  
 
| Add Constraints এ বাম ক্লিক করুন। এই মেনুতে বিভিন্ন অবজেক্ট কন্সট্রেন্টসের সূচী রয়েছে।  
Line 108: Line 108:
 
|-
 
|-
  
|02.19
+
|02:19
  
| এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship.
+
| এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship
  
 
|-
 
|-
  
| 02.31
+
| 02:31
  
 
| Copy location কন্সট্রেন্ট এর ব্যবহার একটি বস্তুর স্থান কপি করা এবং তা অন্য বস্তুর জন্য সেট করতে করা হয়।
 
| Copy location কন্সট্রেন্ট এর ব্যবহার একটি বস্তুর স্থান কপি করা এবং তা অন্য বস্তুর জন্য সেট করতে করা হয়।
Line 120: Line 120:
 
|-
 
|-
  
| 02.38
+
| 02:38
  
 
| 3D ভিউতে যান। Lamp নির্বাচন করতে তার উপর রাইট ক্লিক করুন।
 
| 3D ভিউতে যান। Lamp নির্বাচন করতে তার উপর রাইট ক্লিক করুন।
Line 126: Line 126:
 
|-
 
|-
  
| 02.45
+
| 02:45
  
 
| Object Constraints Panel এ ফিরে যান।
 
| Object Constraints Panel এ ফিরে যান।
 
|-
 
|-
  
| 02.49
+
| 02:49
  
 
| Add Constraint এ বাম ক্লিক করুন।  
 
| Add Constraint এ বাম ক্লিক করুন।  
Line 137: Line 137:
 
|-
 
|-
  
| 02.52
+
| 02:52
  
 
| ট্রান্সফর্মের নীচে copy location নির্বাচন করুন।
 
| ট্রান্সফর্মের নীচে copy location নির্বাচন করুন।
Line 143: Line 143:
 
|-
 
|-
  
| 02.57
+
| 02:57
  
 
| Add Constraint মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়।
 
| Add Constraint মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়।
Line 149: Line 149:
 
|-
 
|-
  
| 03.05
+
| 03:05
  
| এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে।
+
| এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে। আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন?
  
 
|-
 
|-
  
| 03.06
+
| 03:12
 
+
| আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন?
+
 
+
|-
+
 
+
| 03.12
+
  
 
| এটি হল Target bar. এখানে আমরা আমাদের target object এর নাম যোগ করি।
 
| এটি হল Target bar. এখানে আমরা আমাদের target object এর নাম যোগ করি।
Line 167: Line 161:
 
|-
 
|-
  
| 03.21
+
| 03:21
  
 
| Target bar এ বাম ক্লিক করুন।
 
| Target bar এ বাম ক্লিক করুন।
Line 173: Line 167:
 
|-
 
|-
  
| 03.24
+
| 03:24
  
 
| তালিকা থেকে cube নির্বাচন করুন।
 
| তালিকা থেকে cube নির্বাচন করুন।
 +
 
|-
 
|-
  
| 03.29
+
| 03:29
  
 
| কপি লোকেশন কন্সট্রেন্ট কিউবের স্থান স্থানাঙ্ক কপি করে এবং তা লাম্পের উপর প্রয়োগ করে।
 
| কপি লোকেশন কন্সট্রেন্ট কিউবের স্থান স্থানাঙ্ক কপি করে এবং তা লাম্পের উপর প্রয়োগ করে।
Line 184: Line 179:
 
|-
 
|-
  
| 03.37
+
| 03:37
  
 
| ফলে, ল্যাম্প কিউবের স্থানে চলে আসে।
 
| ফলে, ল্যাম্প কিউবের স্থানে চলে আসে।
Line 190: Line 185:
 
|-
 
|-
  
| 03.42
+
| 03:42
  
 
| Copy location প্যানেলের উপরের ডান দিকের কোণায় cross আইকনে বাম ক্লিক করুন।
 
| Copy location প্যানেলের উপরের ডান দিকের কোণায় cross আইকনে বাম ক্লিক করুন।
Line 196: Line 191:
 
|-
 
|-
  
| 03.50
+
| 03:50
  
 
| কন্সট্রেন্ট বন্ধ হয়ে গেছে। ল্যাম্প নিজের মূল স্থানে ফিরে আসে।
 
| কন্সট্রেন্ট বন্ধ হয়ে গেছে। ল্যাম্প নিজের মূল স্থানে ফিরে আসে।
Line 202: Line 197:
 
|-
 
|-
  
| 03.58
+
| 03:58
  
 
| সুতরাং এইভাবে একটি object constraint কাজ করে।
 
| সুতরাং এইভাবে একটি object constraint কাজ করে।
 +
 
|-
 
|-
  
| 04.02
+
| 04:02
  
 
| আমরা পরের টিউটোরিয়ালে object constraints এর ব্যবহার অনেক বার করব।
 
| আমরা পরের টিউটোরিয়ালে object constraints এর ব্যবহার অনেক বার করব।
Line 213: Line 209:
 
|-
 
|-
  
| 04.07
+
| 04:07
  
 
| এখনকার জন্য, প্রোপার্টিস উইন্ডোতে পরবর্তী প্যানেলে যান। 3D view তে যান।
 
| এখনকার জন্য, প্রোপার্টিস উইন্ডোতে পরবর্তী প্যানেলে যান। 3D view তে যান।
Line 219: Line 215:
 
|-
 
|-
  
| 04.16
+
| 04:16
  
 
| Cube নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
 
| Cube নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
Line 225: Line 221:
 
|-
 
|-
  
| 04.19
+
| 04:19
  
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির পরবর্তী আইকনে বাম ক্লিক করুন।
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির পরবর্তী আইকনে বাম ক্লিক করুন।
Line 231: Line 227:
 
|-
 
|-
  
| 04.26
+
| 04:26
  
| এটি হল Modifiers panel.
+
| এটি হল Modifiers panel
  
 
|-
 
|-
  
| 04.29
+
| 04:29
  
 
| মডিফায়ার, বস্তুর নিজের মূল বৈশিষ্ট্য পরিবর্তন ছাড়া বিরুপিত করে। আমি দেখাচ্ছি।
 
| মডিফায়ার, বস্তুর নিজের মূল বৈশিষ্ট্য পরিবর্তন ছাড়া বিরুপিত করে। আমি দেখাচ্ছি।
Line 243: Line 239:
 
|-
 
|-
  
| 04.36
+
| 04:36
  
 
| Modifiers প্যানেলে ফিরে যান।
 
| Modifiers প্যানেলে ফিরে যান।
 
|-
 
|-
  
| 04.40
+
| 04:40
  
| ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate.
+
| ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate
 
|-
 
|-
  
| 04.54
+
| 04:54
  
 
| মেনুর নীচের বাম কোনায় Subdivision surface এ বাম ক্লিক করুন।  
 
| মেনুর নীচের বাম কোনায় Subdivision surface এ বাম ক্লিক করুন।  
Line 259: Line 255:
 
|-
 
|-
  
| 05.02
+
| 05:02
  
 
| কিউব একটি বিকৃত বলে বদলায়। ADD modifier মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়।  
 
| কিউব একটি বিকৃত বলে বদলায়। ADD modifier মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়।  
Line 265: Line 261:
 
|-
 
|-
  
| 05.10
+
| 05:10
  
 
| এই প্যানেল সাবডিভিশন সারফেস মডিফায়ারের জন্য সেটিংস দেখায়।
 
| এই প্যানেল সাবডিভিশন সারফেস মডিফায়ারের জন্য সেটিংস দেখায়।
Line 271: Line 267:
 
|-
 
|-
  
| 05.16
+
| 05:16
  
 
| View 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 3 লিখুন এবং এন্টার কী টিপুন।
 
| View 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 3 লিখুন এবং এন্টার কী টিপুন।
 
|-
 
|-
  
| 05.25
+
| 05:25
  
 
| এখন কিউব একটি বল বা গোলকের মত দেখায়।
 
| এখন কিউব একটি বল বা গোলকের মত দেখায়।
Line 282: Line 278:
 
|-
 
|-
  
| 05.28
+
| 05:28
  
 
| আমরা পরের টিউটোরিয়ালে সাবডিভিশন সারফেস মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব।
 
| আমরা পরের টিউটোরিয়ালে সাবডিভিশন সারফেস মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব।
Line 288: Line 284:
 
|-
 
|-
  
|05.35
+
|05:35
  
 
| সাবডিভিশন সারফেস প্যানেলের উপরের ডান কোণায় cross আইকনে বাম ক্লিক করুন।
 
| সাবডিভিশন সারফেস প্যানেলের উপরের ডান কোণায় cross আইকনে বাম ক্লিক করুন।
Line 294: Line 290:
 
|-
 
|-
  
| 05.43
+
| 05:43
  
 
| মডিফায়ার বন্ধ হয়ে গেছে। কিউব নিজের মূল আকারে ফিরে আসে।  
 
| মডিফায়ার বন্ধ হয়ে গেছে। কিউব নিজের মূল আকারে ফিরে আসে।  
Line 300: Line 296:
 
|-
 
|-
  
| 05.49
+
| 05:49
  
 
| সুতরাং মডিফায়ার কিউবের মূল বৈশিষ্ট্য পরিবর্তন করেনি।
 
| সুতরাং মডিফায়ার কিউবের মূল বৈশিষ্ট্য পরিবর্তন করেনি।
Line 306: Line 302:
 
|-
 
|-
  
| 05.54
+
| 05:54
  
 
| আমরা পরের টিউটোরিয়ালে অন্যান্য মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব।  
 
| আমরা পরের টিউটোরিয়ালে অন্যান্য মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব।  
Line 312: Line 308:
 
|-
 
|-
  
| 05.59
+
| 05:59
  
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির inverted triangle আইকনে বাম ক্লিক করুন।
 
| প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির inverted triangle আইকনে বাম ক্লিক করুন।
Line 318: Line 314:
 
|-
 
|-
  
| 06.07
+
| 06:07
  
 
| এটি হল Object Data প্যানেল।
 
| এটি হল Object Data প্যানেল।
Line 324: Line 320:
 
|-
 
|-
  
| 06.10
+
| 06:10
  
 
| নির্বাচিত ছেদচিহ্নের একটি সমূহ সেট করতে Vertex groups ব্যবহার করা হয়।   
 
| নির্বাচিত ছেদচিহ্নের একটি সমূহ সেট করতে Vertex groups ব্যবহার করা হয়।   
Line 330: Line 326:
 
|-
 
|-
  
| 06.15
+
| 06:15
  
 
| Vertex groups এর ব্যবহার কিভাবে করে, তা আমরা আরও উন্নত টিউটোরিয়ালে দেখব।
 
| Vertex groups এর ব্যবহার কিভাবে করে, তা আমরা আরও উন্নত টিউটোরিয়ালে দেখব।
Line 336: Line 332:
 
|-
 
|-
  
|06.22
+
|06:22
  
 
| Shape keys এর ব্যবহার এডিট মোডে বস্তু অ্যানিমেট করতে করা হয়।
 
| Shape keys এর ব্যবহার এডিট মোডে বস্তু অ্যানিমেট করতে করা হয়।
 
|-
 
|-
  
| 06.28
+
| 06:28
  
 
| আপনি কি ​​শেপ কীস বাক্সের সবচেয়ে উপরে ডান দিকে plus sign দেখছেন?  
 
| আপনি কি ​​শেপ কীস বাক্সের সবচেয়ে উপরে ডান দিকে plus sign দেখছেন?  
Line 347: Line 343:
 
|-
 
|-
  
| 06.34
+
| 06:34
  
 
| এর ব্যবহার বস্তুতে নতুন শেপ কী যুক্ত করতে করা হয়।
 
| এর ব্যবহার বস্তুতে নতুন শেপ কী যুক্ত করতে করা হয়।
Line 353: Line 349:
 
|-
 
|-
  
| 06.39
+
| 06:39
  
| Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis.
+
| Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis
  
 
|-
 
|-
  
| 06.50
+
| 06:50
  
 
| এই কী বস্তুর মূল আকার সংরক্ষণ করে, যা আমরা এনিমেট করতে যাচ্ছি।  
 
| এই কী বস্তুর মূল আকার সংরক্ষণ করে, যা আমরা এনিমেট করতে যাচ্ছি।  
Line 365: Line 361:
 
|-
 
|-
  
| 06.55
+
| 06:55
  
 
| এইজন্য, আমরা এই কী সংশোধন করতে পারি না।
 
| এইজন্য, আমরা এই কী সংশোধন করতে পারি না।
Line 371: Line 367:
 
|-
 
|-
  
| 06.58
+
| 06:58
  
 
| অন্য কী যুক্ত করতে plus sign এ আবার বাম ক্লিক করুন। Key 1 হল প্রথম কী, যা সংশোধন করা যেতে পারে।
 
| অন্য কী যুক্ত করতে plus sign এ আবার বাম ক্লিক করুন। Key 1 হল প্রথম কী, যা সংশোধন করা যেতে পারে।
Line 377: Line 373:
 
|-
 
|-
  
| 07.10
+
| 07:10
  
 
| 3D view তে যান।
 
| 3D view তে যান।
Line 383: Line 379:
 
|-
 
|-
  
| 07.13
+
| 07:13
  
 
| এডিট মোডে প্রবেশ করার জন্য আপনার কীবোর্ড tab টিপুন।
 
| এডিট মোডে প্রবেশ করার জন্য আপনার কীবোর্ড tab টিপুন।
Line 389: Line 385:
 
|-
 
|-
  
| 07.18
+
| 07:18
  
 
| কিউব পরিমাপের জন্য S টিপুন। মাউস টেনে আনুন। মাপ নিশ্চিত করতে বাম ক্লিক করুন।
 
| কিউব পরিমাপের জন্য S টিপুন। মাউস টেনে আনুন। মাপ নিশ্চিত করতে বাম ক্লিক করুন।
Line 395: Line 391:
 
|-
 
|-
  
| 07.29
+
| 07:29
  
 
| অবজেক্ট মোডে ফিরে যেতে tab টিপুন।  
 
| অবজেক্ট মোডে ফিরে যেতে tab টিপুন।  
Line 401: Line 397:
 
|-
 
|-
  
| 07.33
+
| 07:33
  
 
| কিউব নিজের মূল আকারে চলে এসেছে। তাহলে স্কেলিং-এ কি ঘটেছে যা আমরা এডিট মোডে করলাম?  
 
| কিউব নিজের মূল আকারে চলে এসেছে। তাহলে স্কেলিং-এ কি ঘটেছে যা আমরা এডিট মোডে করলাম?  
Line 407: Line 403:
 
|-
 
|-
  
| 07.40
+
| 07:40
  
 
| অবজেক্ট ডেটা প্যানেলের Shape keys box এ ফিরে যান।
 
| অবজেক্ট ডেটা প্যানেলের Shape keys box এ ফিরে যান।
Line 413: Line 409:
 
|-
 
|-
  
| 07.45
+
| 07:45
  
 
| Key 1 হল সক্রিয় কী এবং blue দ্বারা চিন্হাঙ্কিত।  
 
| Key 1 হল সক্রিয় কী এবং blue দ্বারা চিন্হাঙ্কিত।  
Line 419: Line 415:
 
|-
 
|-
  
| 07.50
+
| 07:50
  
 
| ডান দিকে শেপ কী-এর মান আছে। এই মান নীচে সংশোধন করতে পারেন।
 
| ডান দিকে শেপ কী-এর মান আছে। এই মান নীচে সংশোধন করতে পারেন।
Line 425: Line 421:
 
|-
 
|-
  
| 07.57
+
| 07:57
  
 
| 0,000 মান-এ বাম ক্লিক করুন।
 
| 0,000 মান-এ বাম ক্লিক করুন।
Line 431: Line 427:
 
|-
 
|-
  
| 08.03
+
| 08:03
  
 
| আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন। কিউব এখন ছোটো হয়।
 
| আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন। কিউব এখন ছোটো হয়।
Line 437: Line 433:
 
|-
 
|-
  
| 08.12
+
| 08:12
  
 
| আমরা এগোনোর সাথে সাথে অধিক শেপ কীস জুড়তে এবং কিউব সংশোধন করতে পারি।
 
| আমরা এগোনোর সাথে সাথে অধিক শেপ কীস জুড়তে এবং কিউব সংশোধন করতে পারি।
Line 443: Line 439:
 
|-
 
|-
  
| 08.17
+
| 08:17
  
 
| ব্লেন্ডার টিউটোরিয়ালের এই শৃঙ্খলায় এনিমেট করার সময় আপনি আমাকে প্রায়ই শেপ কী ​​ব্যবহার করতে দেখবেন।
 
| ব্লেন্ডার টিউটোরিয়ালের এই শৃঙ্খলায় এনিমেট করার সময় আপনি আমাকে প্রায়ই শেপ কী ​​ব্যবহার করতে দেখবেন।
Line 449: Line 445:
 
|-
 
|-
  
| 08.26
+
| 08:26
  
 
| পরবর্তী সেটিং হল UV texture. এর ব্যবহার একটি বস্তুতে জুড়িত টেক্সচার সংশোধন করতে করা হয়।
 
| পরবর্তী সেটিং হল UV texture. এর ব্যবহার একটি বস্তুতে জুড়িত টেক্সচার সংশোধন করতে করা হয়।
Line 455: Line 451:
 
|-
 
|-
  
| 08.33
+
| 08:33
  
 
| আমরা এটি বিশদভাবে পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
 
| আমরা এটি বিশদভাবে পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
Line 461: Line 457:
 
|-
 
|-
  
| 08.38
+
| 08:38
  
| এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন;
+
| এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন
  
 
|-
 
|-
  
| 08.42
+
| 08:42
  
| কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন;
+
| কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন
  
 
|-
 
|-
  
| 08.49
+
| 08:49
  
 
| সাবডিভিশন সারফেস মডিফায়ার ব্যবহার করে, কিউব একটি স্ফেয়ারে বদলান এবং শেপ কী ব্যবহার করে কিউব এনিমেট করুন।
 
| সাবডিভিশন সারফেস মডিফায়ার ব্যবহার করে, কিউব একটি স্ফেয়ারে বদলান এবং শেপ কী ব্যবহার করে কিউব এনিমেট করুন।
Line 479: Line 475:
 
|-
 
|-
  
| 09.00
+
| 09:00
  
 
| এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে  জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
 
| এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে  জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।  
Line 485: Line 481:
 
|-
 
|-
  
| 09.09
+
| 09:09
  
| এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro.
+
| এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং  spoken-tutorial.org/NMEICT-Intro
 
|-
 
|-
  
| 09.30
+
| 09:30
  
| কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল,
+
| কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
  
 
|-
 
|-
  
| 09.32
+
| 09:32
  
 
| কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
 
| কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
Line 502: Line 498:
 
|-
 
|-
  
| 09.35
+
| 09:35
  
 
| যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।  
 
| যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।  
Line 508: Line 504:
 
|-
 
|-
  
| 09.40
+
| 09:40
  
 
| আরো বিস্তারিত জানার জন্য  contact@spoken-tutorial.org  তে যোগযোগ করুন।  
 
| আরো বিস্তারিত জানার জন্য  contact@spoken-tutorial.org  তে যোগযোগ করুন।  
Line 514: Line 510:
 
|-
 
|-
  
| 09.47
+
| 09:47
  
 
| অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
 
| অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
Line 520: Line 516:
 
|-
 
|-
  
| 09.49
+
| 09:49
  
 
| আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।
 
| আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Latest revision as of 22:23, 23 February 2017

Time Narration
00:05 ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত।
00:09 এই টিউটোরিয়ালটি ব্লেন্ডার 2.59 এ প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে।
00:16 আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি।
00:28 এই টিউটোরিয়ালটি দেখার পর, আমরা প্রোপার্টিস উইন্ডো সম্পর্কে শিখব;
00:35 প্রোপার্টিস উইন্ডোতে Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel কি
00:44 প্রোপার্টিস উইন্ডোর Object Constraints Panel, Modifiers Panel এবং Object Data Panel এর বিভিন্ন সেটিংস কি?
00:57 আমি ধরে নেই যে আপনি ব্লেন্ডার ইন্টারফেসের মৌলিক উপাদান সম্পর্কে জানেন।
01:01 না হলে আমাদের আগের টিউটোরিয়াল Basic Description of the Blender Interface পড়ুন।
01:10 প্রোপার্টিস উইন্ডো আমাদের স্ক্রিনের ডানদিকে অবস্থিত।
01:16 আমরা প্রোপার্টিস উইন্ডোর প্রথম চারটি প্যানেল এবং তাদের সেটিংস পূর্ববর্তী টিউটোরিয়ালেই দেখে ফেলেছি।
01:23 প্রোপার্টিস উইন্ডোর পরবর্তী প্যানেল দেখি। ভাল দেখার এবং বোঝার জন্য, আমাদের প্রোপার্টিস উইন্ডোর আকার আবার বদলাতে হবে।
01:33 প্রোপার্টিস উইন্ডোর বাম প্রান্তে বাম ক্লিক করুন, ধরে থাকুন এবং বামদিকে ড্রেগ করুন।
01:43 এখন আমরা বিকল্পগুলি প্রোপার্টিস উইন্ডোতে আরও স্পষ্টরূপে দেখতে পারি।
01:47 ব্লেন্ডার উইন্ডোর আকার কিভাবে পরিবর্তন করে তা শিখতে আমাদের How to Change Window Types in Blender টিউটোরিয়ালটি দেখুন।
01:57 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারিতে যান।
02:03 Chain আইকনে বাম ক্লিক করুন। এটি হল Object Constraints প্যানেল।
02:12 Add Constraints এ বাম ক্লিক করুন। এই মেনুতে বিভিন্ন অবজেক্ট কন্সট্রেন্টসের সূচী রয়েছে।
02:19 এখানে কন্সট্রেন্টসের তিনটি মুখ্য ধরন রয়েছে - Transform, Tracking এবং Relationship
02:31 Copy location কন্সট্রেন্ট এর ব্যবহার একটি বস্তুর স্থান কপি করা এবং তা অন্য বস্তুর জন্য সেট করতে করা হয়।
02:38 3D ভিউতে যান। Lamp নির্বাচন করতে তার উপর রাইট ক্লিক করুন।
02:45 Object Constraints Panel এ ফিরে যান।
02:49 Add Constraint এ বাম ক্লিক করুন।
02:52 ট্রান্সফর্মের নীচে copy location নির্বাচন করুন।
02:57 Add Constraint মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়।
03:05 এই প্যানেলে copy location কন্সট্রেন্টের জন্য সেটিংস রয়েছে। আপনি কি কপি লোকেশন প্যানেলের বামে orange cube এর সাথে এই সাদা বার দেখছেন?
03:12 এটি হল Target bar. এখানে আমরা আমাদের target object এর নাম যোগ করি।
03:21 Target bar এ বাম ক্লিক করুন।
03:24 তালিকা থেকে cube নির্বাচন করুন।
03:29 কপি লোকেশন কন্সট্রেন্ট কিউবের স্থান স্থানাঙ্ক কপি করে এবং তা লাম্পের উপর প্রয়োগ করে।
03:37 ফলে, ল্যাম্প কিউবের স্থানে চলে আসে।
03:42 Copy location প্যানেলের উপরের ডান দিকের কোণায় cross আইকনে বাম ক্লিক করুন।
03:50 কন্সট্রেন্ট বন্ধ হয়ে গেছে। ল্যাম্প নিজের মূল স্থানে ফিরে আসে।
03:58 সুতরাং এইভাবে একটি object constraint কাজ করে।
04:02 আমরা পরের টিউটোরিয়ালে object constraints এর ব্যবহার অনেক বার করব।
04:07 এখনকার জন্য, প্রোপার্টিস উইন্ডোতে পরবর্তী প্যানেলে যান। 3D view তে যান।
04:16 Cube নির্বাচন করতে রাইট ক্লিক করুন।
04:19 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির পরবর্তী আইকনে বাম ক্লিক করুন।
04:26 এটি হল Modifiers panel
04:29 মডিফায়ার, বস্তুর নিজের মূল বৈশিষ্ট্য পরিবর্তন ছাড়া বিরুপিত করে। আমি দেখাচ্ছি।
04:36 Modifiers প্যানেলে ফিরে যান।
04:40 ADD modifier এ বাম ক্লিক করুন। এখানে তিনটি মুখ্য ধরনের মডিফায়ার রয়েছে - Generate, Deform এবং Simulate
04:54 মেনুর নীচের বাম কোনায় Subdivision surface এ বাম ক্লিক করুন।
05:02 কিউব একটি বিকৃত বলে বদলায়। ADD modifier মেনু বারের নীচে একটি নতুন প্যানেল প্রদর্শিত হয়।
05:10 এই প্যানেল সাবডিভিশন সারফেস মডিফায়ারের জন্য সেটিংস দেখায়।
05:16 View 1 এ বাম ক্লিক করুন। আপনার কীবোর্ডে 3 লিখুন এবং এন্টার কী টিপুন।
05:25 এখন কিউব একটি বল বা গোলকের মত দেখায়।
05:28 আমরা পরের টিউটোরিয়ালে সাবডিভিশন সারফেস মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব।
05:35 সাবডিভিশন সারফেস প্যানেলের উপরের ডান কোণায় cross আইকনে বাম ক্লিক করুন।
05:43 মডিফায়ার বন্ধ হয়ে গেছে। কিউব নিজের মূল আকারে ফিরে আসে।
05:49 সুতরাং মডিফায়ার কিউবের মূল বৈশিষ্ট্য পরিবর্তন করেনি।
05:54 আমরা পরের টিউটোরিয়ালে অন্যান্য মডিফায়ার সম্পর্কে বিষদভাবে শিখব।
05:59 প্রোপার্টিস উইন্ডোর উপরের সারির inverted triangle আইকনে বাম ক্লিক করুন।
06:07 এটি হল Object Data প্যানেল।
06:10 নির্বাচিত ছেদচিহ্নের একটি সমূহ সেট করতে Vertex groups ব্যবহার করা হয়।
06:15 Vertex groups এর ব্যবহার কিভাবে করে, তা আমরা আরও উন্নত টিউটোরিয়ালে দেখব।
06:22 Shape keys এর ব্যবহার এডিট মোডে বস্তু অ্যানিমেট করতে করা হয়।
06:28 আপনি কি ​​শেপ কীস বাক্সের সবচেয়ে উপরে ডান দিকে plus sign দেখছেন?
06:34 এর ব্যবহার বস্তুতে নতুন শেপ কী যুক্ত করতে করা হয়।
06:39 Plus sign এ বাম ক্লিক করুন। প্রথম কী হল Basis
06:50 এই কী বস্তুর মূল আকার সংরক্ষণ করে, যা আমরা এনিমেট করতে যাচ্ছি।
06:55 এইজন্য, আমরা এই কী সংশোধন করতে পারি না।
06:58 অন্য কী যুক্ত করতে plus sign এ আবার বাম ক্লিক করুন। Key 1 হল প্রথম কী, যা সংশোধন করা যেতে পারে।
07:10 3D view তে যান।
07:13 এডিট মোডে প্রবেশ করার জন্য আপনার কীবোর্ড tab টিপুন।
07:18 কিউব পরিমাপের জন্য S টিপুন। মাউস টেনে আনুন। মাপ নিশ্চিত করতে বাম ক্লিক করুন।
07:29 অবজেক্ট মোডে ফিরে যেতে tab টিপুন।
07:33 কিউব নিজের মূল আকারে চলে এসেছে। তাহলে স্কেলিং-এ কি ঘটেছে যা আমরা এডিট মোডে করলাম?
07:40 অবজেক্ট ডেটা প্যানেলের Shape keys box এ ফিরে যান।
07:45 Key 1 হল সক্রিয় কী এবং blue দ্বারা চিন্হাঙ্কিত।
07:50 ডান দিকে শেপ কী-এর মান আছে। এই মান নীচে সংশোধন করতে পারেন।
07:57 0,000 মান-এ বাম ক্লিক করুন।
08:03 আপনার কীবোর্ড 1 লিখুন এবং enter কী টিপুন। কিউব এখন ছোটো হয়।
08:12 আমরা এগোনোর সাথে সাথে অধিক শেপ কীস জুড়তে এবং কিউব সংশোধন করতে পারি।
08:17 ব্লেন্ডার টিউটোরিয়ালের এই শৃঙ্খলায় এনিমেট করার সময় আপনি আমাকে প্রায়ই শেপ কী ​​ব্যবহার করতে দেখবেন।
08:26 পরবর্তী সেটিং হল UV texture. এর ব্যবহার একটি বস্তুতে জুড়িত টেক্সচার সংশোধন করতে করা হয়।
08:33 আমরা এটি বিশদভাবে পরবর্তী টিউটোরিয়ালে দেখব।
08:38 এখন আপনি এগোতে পারেন এবং একটি নতুন ফাইল বানাতে পারেন
08:42 কপি লোকেশন কন্সট্রেন্ট ব্যবহার করে ল্যাম্পে কিউবের স্থান কপি করুন
08:49 সাবডিভিশন সারফেস মডিফায়ার ব্যবহার করে, কিউব একটি স্ফেয়ারে বদলান এবং শেপ কী ব্যবহার করে কিউব এনিমেট করুন।
09:00 এই প্রকল্পটি আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
09:09 এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro
09:30 কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল
09:32 কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
09:35 যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়।
09:40 আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন।
09:47 অংশগ্রহনের জন্য ধন্যবাদ।
09:49 আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি।

Contributors and Content Editors

Kaushik Datta, Ranjana