Java/C2/Numerical-Datatypes/Bengali
From Script | Spoken-Tutorial
Time | Narration |
00:01 | জাভাতে Numerical Datatypes এর কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:07 | এই টিউটোরিয়ালে আমরা শিখব |
00:10 | জাভাতে বিভিন্ন ন্যূমেরিকাল ডেটা টাইপ সম্পর্কে এবং |
00:13 | ন্যূমেরিকাল ডেটা সংগ্রহ করতে কিভাবে তাদের ব্যবহার করা হয়। |
00:18 | এই টিউটোরিয়ালের জন্য আমরা
উবুন্টু 11.10, JDK 1.6 এবং Eclipse 3.7.0 ব্যবহার করছি। |
00:27 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে, Eclipse এ সহজ জাভা প্রোগ্রাম লেখা এবং রান করা সম্পর্কে জানতে হবে। |
00:34 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য আমাদের ওয়েবসাইট পরিদর্শন করুন। |
00:42 | ইন্টিজার সংগ্রহ করতে ব্যবহৃত ডেটা টাইপকে int বলা হয়। |
00:47 | দশমিক সংখ্যা সংগ্রহ করতে ব্যবহৃত ডেটা টাইপকে float বলা হয়। |
00:52 | প্রথমে ইন্টিজার সংজ্ঞায়িত এবং ব্যবহৃত করি। |
01:02 | এখানে বাকি কোডের জন্য eclipse IDE এবং প্রয়োজনীয় কাঠামো রয়েছে। |
01:10 | আমরা NumericalData নামক ক্লাস তৈরি করেছি এবং এতে মেন মেথড যুক্ত করেছি। |
01:15 | এখন একটি সংখ্যা সংগ্রহ করা দেখি। |
01:20 | int distance ইকুয়াল টু 28 |
01:27 | এই স্টেটমেন্ট ইন্টিজারের মান distance এ সংগ্রহ করে। |
01:33 | distance কে ইন্টিজার ভ্যারিয়েবল বলা হয়। |
01:37 | এখন আমরা distance এ সংগ্রহিত মান প্রিন্ট করতে ভ্যারিয়েবলটি ব্যবহার করব। |
01:47 | System dot out dot println বন্ধনীতে distance. |
02:01 | এই স্টেটমেন্ট distance ভ্যারিয়েবলের মান প্রিন্ট করে। |
02:06 | ফাইলটি সংরক্ষণ করে রান করুন। |
02:14 | আমরা দেখতে পারি যে distance এ 28 সংগ্রহিত হয়েছে এবং এটি প্রিন্ট করা হয়েছে। |
02:21 | এখন ভ্যারিয়েবলে সংগ্রহিত মান পরিবর্তন করি। |
02:25 | 28 কে 24 এ বদলান। |
02:29 | সংরক্ষণ করে রান করুন। |
02:34 | আমরা দেখি যে আউটপুট সেইমত বদলে গেছে। |
02:39 | int নেতিবাচক মানও সংগ্রহ করতে পারে। |
02:42 | 24 কে minus 25 এ বদলান। |
02:48 | সংরক্ষণ করে রান করুন। |
02:56 | যেমনকি আমরা দেখতে পারি, int টাইপ ভ্যারিয়েবলে নেতিবাচক মানও সংগ্রহ করা যেতে পারে। |
03:02 | int ডেটা টাইপ আমাদের অধিকাংশ প্রোগ্রামিং চাহিদার জন্য যথেষ্ট। |
03:06 | কিন্তু এটি শুধুমাত্র একটি সীমা পর্যন্ত মান সংগ্রহ করতে পারে। |
03:10 | একটি বড় মান সংগ্রহ করার চেষ্টা করি এবং দেখি কি ঘটে। |
03:25 | যেমনকি আমরা দেখতে পারি, সংখ্যার নীচে একটি লাল লাইন রয়েছে, যা এরর সূচিত করে। |
03:34 | এরর ম্যাসেজ বলছে, the number is out of range for a variable of the type int. |
03:42 | 'int 32 বিট মেমরি নেয় এবং শুধুমাত্র -2 ঘাত 31 থেকে 2 ঘাত 31 পর্যন্ত মান সংগ্রহ করে। |
03:49 | বৃহৎ সংখ্যা সংগ্রহ করতে, জাভা দীর্ঘ ডেটা টাইপ প্রদান করে। |
03:54 | এটি একটি বড় মান সংগ্রহ করতে ব্যবহার করা যাক। |
03:59 | int কে long এ বদলান এবং |
04:04 | সংখ্যার শেষে একটি বড় L যোগ করুন। |
04:11 | Ctrl, S দ্বারা এটি সংরক্ষণ করুন। |
04:16 | আমরা দেখি যে এখানে কোনো এরর নেই। |
04:19 | Ctrl, F11 টিপে এটি রান করি. মান প্রিন্ট করা হয়েছে। |
04:27 | আমরা দেখতে পারি যে বড় সংখ্যা দীর্ঘ ভ্যারিয়েবলে সংগ্রহ করা যেতে পারে। |
04:32 | এখন int ভ্যারিয়েবলে একটি দশমিক সংখ্যা সংগ্রহ করি। |
04:37 | long কে int এ এবং সংখ্যা 23.5 এ বদলান। |
04:50 | যেমনকি আমরা দেখতে পারি, এখানে একটি এরর রয়েছে। এর কারণ হল int শুধুমাত্র ইন্টিজার সংগ্রহ করে। |
05:00 | দশমিক সংখ্যা সংগ্রহ করতে আমাদের float ব্যবহার করতে হবে। |
05:05 | ডেটা টাইপকে float এ বদলান। |
05:10 | এবং মানের শেষে একটি f যোগ করুন। |
05:17 | এটি সংরক্ষণ করুন। |
05:19 | আমরা দেখি যে এখন এখানে কোনো এরর নেই। |
05:22 | Control F11 দ্বারা এটি রান করুন। |
05:29 | যেমনকি আমরা দেখতে পারি দশমিক মান সংগ্রহিত হয়েছে এবং মান প্রিন্ট করা হয়েছে। |
05:37 | এখন distance ভ্যারিয়েবলের মান পরিবর্তন করা যাক। |
05:46 | এখানে দেখানো দশমিক বিন্দুর পর অনেক সংখ্যা যুক্ত করুন। |
05:53 | সংরক্ষণ করে রান করুন। |
06:01 | আমরা দেখি যে আউটপুট সংগ্রহিত আউটপুটের তুলনায় একটু ভিন্ন। |
06:06 | এটি ঘটে কারণ ফ্লোটিং পয়েন্ট সংখ্যা নির্ভুলতার একটা সীমা রয়েছে। |
06:11 | এটি সঠিকভাবে সংগ্রহিত না হলে এটি নিকটস্থ সম্ভব সংখ্যায় সুসম্পন্ন করা হয়। |
06:18 | এখন ভ্যারিয়েবলের জন্য নামকরণের নিয়ম দেখুন। |
06:23 | নামের আগে 2 যোগ করুন। |
06:30 | আমরা দেখি যে এখানে একটি সিনট্যাক্স এরর রয়েছে। |
06:34 | এর কারণ হল একটি ভ্যারিয়েবল নাম শুধুমাত্র একটি বর্ণমালা বা আন্ডারস্কোর দ্বারা শুরু হওয়া উচিত। |
06:40 | কিন্তু সাধারণত আন্ডারস্কোর ভ্যারিয়েবল নাম শুরু করতে ব্যবহার করা হয় না। |
06:45 | এখন ভ্যারিয়েবল নামের শেষে সংখ্যাটি যোগ করি। |
06:55 | আমরা দেখি যে এখানে কোনো এরর নেই। |
06:59 | ভ্যারিয়েবলের মানে সংখ্যা হতে পারে কিন্তু শুরুতে নয়। |
07:04 | এখন নামের মাঝে একটি 'আন্ডারস্কোর' যোগ করুন। |
07:15 | আমরা দেখি যে এখানে কোনো এরর নেই। |
07:17 | যার মানে আন্ডারস্কোর ভ্যারিয়েবল নামে অনুমোদিত। |
07:22 | কিন্তু ভ্যারিয়েবল নামে অন্য কোনো punctuation যা একটি সিনট্যাক্স এরর বা অন্য এরর দেয়। |
07:28 | এইভাবে আপনি জাভাতে ন্যূমেরিকাল ডেটা সংগ্রহ করেন। |
07:35 | আমরা এই টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। |
07:38 | এই টিউটোরিয়ালে আমরা বিভিন্ন ন্যূমেরিকাল ডেটা টাইপ সম্পর্কে শিখেছি। |
07:44 | এবং ন্যূমেরিকাল ডেটা কিভাবে সংগ্রহ করে। |
07:46 | এছাড়াও ভ্যারিয়েবলের নামকরণের জন্য নিয়মাবলী সম্পর্কেও শিখেছি। |
07:51 | এই টিউটোরিয়ালের নির্দেশিত কাজ হিসাবে, |
07:53 | অন্যান্য ন্যূমেরিকাল ডেটা টাইপ সম্পর্কে পড়ুন এবং |
07:56 | দেখুন কিভাবে তারা int এবং float এর থেকে ভিন্ন। |
08:00 | জাভা টিউটোরিয়াল নিম্ন লিঙ্কে উপলব্ধ। |
08:05 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প সম্পর্কে অধিক জানতে, এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। |
08:11 | এটি কথ্য টিউটোরিয়াল প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
08:14 | যদি ভাল ব্যান্ডউইডথ না থাকে, তাহলে আপনি ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন। |
08:20 | কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে। |
08:24 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেওয়া হয়। এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
08:35 | স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। |
08:39 | এটি ভারত সরকারের ICT, MHRD এর National Mission on Education দ্বারা সমর্থিত। |
08:45 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। |
08:51 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |