Blender/C2/Camera-View-Settings/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 11:08, 6 February 2014 by Kaushik Datta (Talk | contribs)
Time' | Narration |
00.07 | ব্লেন্ডার টিউটোরিয়ালের শৃঙ্খলায় আপনাদের স্বাগত। |
00.11 | এই টিউটোরিয়ালটি ন্যাভিগেশন - ক্যামেরা ভিউ সম্পর্কে। |
00.16 | আমরা ব্লেন্ডার 2.59 এ ক্যামেরা নেভিগেট করা শিখব। |
00.21 | আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। |
00.30 | এই টিউটোরিয়ালটি দেখার পর, |
00.32 | নতুন ক্যামেরা ভিউ পেতে ক্যামেরার অবস্থান পরিবর্তন করা শিখব; |
00.38 | ক্যামেরা ভিউ কিভাবে রোল করে, প্যান, ডলী এবং ট্রেক করে; |
00.43 | এবং ফ্লাই মোড ব্যবহার করে নতুন ক্যামেরা ভিউ কিভাবে নির্বাচন করে। |
00.50 | আমি ধরে নেই, আপনি আগে থেকেই সিস্টেমে ব্লেন্ডার সংস্থাপন করতে জানেন। |
00.54 | না হলে, ব্লেন্ডার সংস্থাপনের আমাদের আগের টিউটোরিয়ালটি পড়ুন। |
01.02 | ডিফল্টরূপে, যখন ব্লেন্ডার খোলে, 3D ভিউ User Perspective view তে হয়। |
01.11 | এখন ক্যামেরা ভিউ তে যাই। |
01.15 | 3D প্যানেলের নীচে বাম কোণায় view tab এ যান। |
01.21 | মেনু থেকে ক্যামেরায় বাম ক্লিক করুন। |
01.25 | কীবোর্ড শর্টকাটের জন্য numpad 0 টিপুন। |
01.29 | আপনি ল্যাপটপ ব্যবহার করে থাকলে আপনার নম্বর কী numpad-এর মত কাজ করা উচিত। |
01.36 | নামপ্যাড অনুকরণ কিভাবে করে, তা শিখতে ইউসার প্রেফেরেন্সেস-এর উপর টিউটোরিয়াল দেখুন। |
01.45 | এটি ক্যামেরা ভিউ। |
01.49 | ডটেড বাক্স সক্রিয় ক্যামেরার ভিউ ফীল্ড। |
01.55 | এই ডটেড বাক্সের ভিতরে সকল বস্তু প্রস্তুত করা হবে। |
02.01 | Render সেটিংস পরবর্তী টিউটোরিয়ালে শেখানো হবে। |
02.05 | বর্তমান ভিউ পয়েন্টের সাথে সমান করার জন্য ব্লেন্ডার সক্রিয় ক্যামেরাকে উপযুক্ত স্থান এবং অনুকুল করার অনুমতি দেয়। |
02.11 | এটি কিভাবে করি দেখা যাক। |
02.15 | Perspective ভিউতে ফিরে যাওয়ার জন্য numpad zero টিপুন। |
02.20 | আপনি দেখেন যে ক্যামেরা ভিউ থেকে সুইচ করার জন্য শর্টকাট numpad zero একটি টগল। |
02.26 | মাউস হুইল বা MMB ধরুন এবং যেখানে আপনি ক্যামেরা রাখতে চান ঐ স্থানে ভিউ ঘোরানোর জন্য মাউস স্থানান্তরিত করুন। |
02.36 | আমি এই স্থান নির্বাচন করেছি। |
02.40 | Control, Alt এবং Num Pad zero টিপুন। |
02.46 | ক্যামেরা নতুন স্থানে চলে আসে। |
02.49 | 3D ভিউ একই সময়ে ক্যামেরা ভিউতে পরিবর্তিত হয়। |
02.54 | ব্লেন্ডার ক্যামেরায় কিছু ন্যাভিগেশানাল কাজ করারও অনুমতি দেয় যেমন রোলিং, প্যানিং, ট্র্যাকিং ইত্যাদি। |
03.03 | আমরা এখন এগুলি দেখবো। |
03.05 | ক্যামেরা নির্বাচনের জন্য ডটেড বাক্সে রাইট ক্লিক করুন। |
03.10 | এখান থেকে, অন্যান্য বস্তু যেভাবে ব্যবহার করবেন তেমনি ক্যামেরা নিপূণভাবে ব্যবহার করতে পারেন। |
03.17 | মনে রাখবেন, এই কাজগুলি করার জন্য আপনার ক্যামেরা ভিউতে হওয়া জরুরী। |
03.22 | প্রথমে আমরা ক্যামেরা ভিউ রোল করা দেখবো। |
03.26 | বস্তু রোটেশন মোডে আনার জন্য আপনার কীবোর্ডে R টিপুন। |
03.32 | এখন আপনার মাউস বাম থেকে ডানে এবং উপর ও নীচে করুন। |
03.42 | ডিফল্টরূপে এটি ক্যামেরাকে এর লোকাল Z-অক্ষতে ঘোরায়, অর্থাত অক্ষের চারপাশে, যা ক্যামেরা ভিউয়ের ভিতরে বা বাইরে আসে। |
03.53 | ক্রিয়া বাতিলের জন্য স্ক্রিনে রাইট ক্লিক বা কীবোর্ডে Esc টিপুন। |
03.58 | এটি আপনাকে আপনার আগের ক্যামেরা ভিউতে ফেরত নিয়ে যাবে। |
04.04 | এখন পরবর্তী ক্রিয়ায় ক্যামেরা ভিউ প্যান হওয়া দেখবো। |
04.09 | প্যানিং দুই দিকে আছে - বাম থেকে ডানে বা উপর এবং নীচে। |
04.15 | বস্তু রোটেশন মোডে আনার জন্য R টিপুন। X দুইবার টিপুন। |
04.22 | প্রথম X, রোটেশনকে গ্লোবাল X-অক্ষে বন্ধ করে। |
04.26 | দ্বিতীয় X, রোটেশনকে লোকাল X-অক্ষে বন্ধ করে। |
04.31 | আমরা গ্লোবাল এবং লোকাল পরিবর্তিত অক্ষ সম্পর্কে পরবর্তী টিউটোরিয়ালে বিস্তারিত ভাবে আলোচনা করব। |
04.38 | এখন মাউস উপরে এবং নীচে ঘোরান। |
04.42 | ক্যামেরা ভিউ উপরে এবং নীচে ঘোরে। |
04.47 | এখন, Y দুইবার টিপুন। |
04.51 | প্রথম Y, রোটেশনকে গ্লোবাল Y-অক্ষে বন্ধ করে। |
04.56 | দ্বিতীয় Y, রোটেশনকে লোকাল Y-অক্ষে বন্ধ করে। |
05.00 | এখন মাউস বাম থেকে ডানে ঘোরান। |
05.05 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরে। |
05.12 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
05.16 | এখন আমরা ক্যামেরা ডলী করব। এটি করার দুটি উপায় আছে। |
05.21 | প্রথমে ক্যামেরা ধরার জন্য G টিপুন। |
05.25 | মাউস হুইল বা MMB ধরে রাখুন এবং মাউসকে উপরে এবং নীচে ঘোরান। |
05.43 | দ্বিতীয় পথ, আপনি এর লোকাল z-অক্ষের সাথে ক্যামেরা স্থানান্তর করতে পারেন। G টিপুন। |
05.53 | তারপর ক্যামেরা লোকাল z-অক্ষে বন্ধ করার জন্য z দুইবার টিপুন। |
05.59 | এখন মাউস উপরে এবং নীচে ঘোরানো একইরকম প্রভাব দেয়। |
06.11 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
06.15 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে বা উপর এবং নীচে ট্রেক করার অর্থ হল, এটিকে লোকাল X বা Y অক্ষে ঘোরানো। |
06.24 | G টিপুন। X দুইবার টিপুন এবং মাউস বাম থেকে ডানে ঘোরান। |
06.35 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ট্রেক হয়। |
06.42 | এখন Y দুইবার টিপুন এবং মাউস উপর এবং নীচে ঘোরান। |
06.48 | ক্যামেরা ভিউ উপর এবং নীচে ট্রেক করে। |
06.53 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
06.59 | ব্লেন্ডার ক্যামেরার জন্য ফ্লাই মোডও প্রদান করে। |
07.05 | ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন। |
07.10 | এখন ক্যামেরা ভিউ তিনটি উপায়ে ঘোরাতে পারেন। |
07.14 | প্রথমটি হল কীবোর্ডে শর্টকাট কী ব্যবহার করে। |
07.19 | জুম ইন করার জন্য কীবোর্ডে W টিপুন। |
07.30 | জুম আউট করার জন্য S টিপুন। |
07.40 | বাম দিকে যাওয়ার জন্য A টিপুন। |
07.51 | ডান দিকে যাওয়ার জন্য D টিপুন। |
08.02 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
08.05 | দ্বিতীয়টি হল, ক্যামেরা ভিউ জুম ইন এবং জুম আউট করতে ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করে। |
08.13 | ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন। |
08.18 | জুম ইন করার জন্য মাউস হুইল উপরের দিকে স্ক্রল করুন। |
08.25 | শর্টকাটের জন্য, numpad + টিপুন। |
08.30 | জুম আউট করার জন্য মাউস হুইল নীচের দিকে স্ক্রল করুন। |
08.38 | শর্টকাটের জন্য, numpad - টিপুন। |
08.43 | ক্যামেরা ভিউতে ফেরত যেতে রাইট ক্লিক করুন। |
08.49 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরাতে, শেষটি হল ফ্লাই মোডে মাউস হুইল বা স্ক্রল ব্যবহার করা। |
08.59 | ফ্লাই মোড প্রবিষ্ট করার জন্য Shift F টিপুন। |
09.04 | D টিপুন এবং মাউস হুইল উপর এবং নীচে স্ক্রল করুন। |
09.13 | ক্যামেরা ভিউ বাম থেকে ডানে এবং বিপরীতক্রমে ঘোরে। |
09.28 | ক্যামেরা ভিউ বন্ধ করার জন্য স্ক্রিনে বাম ক্লিক করুন। |
09.33 | এখন এটি আপনার নতুন ক্যামেরা ভিউ। |
09.38 | এখন আমরা Navigation -Camera View এর টিউটোরিয়ালটি শেষ করি। |
09.43 | এখন একটি নতুন ফাইলে, |
09.45 | ক্যামেরার স্থান বদলান এবং ক্যামেরা ভিউ ক্যামেরা রোল, প্যান, ডলী এবং ট্রেক করে। |
09.54 | নতুন ক্যামেরা ভিউ নির্বাচনের জন্য ফ্লাই মোড ব্যবহার করুন। |
10.00 | এই প্রকল্পটি ভারত সরকারের MHRD এর "আইসিটির মাধ্যমে জাতীয় শিক্ষা মিশন" দ্বারা সমর্থিত। |
10.08 | এর উপর অধিক তথ্য নিম্ন লিঙ্কে উপলব্ধ। oscar.iitb.ac.in এবং spoken-tutorial.org/NMEICT-Intro |
10.27 | কথ্য টিউটোরিয়াল প্রকল্প দল, |
10.30 | কথ্য টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
10.33 | যারা অনলাইন পরীক্ষা পাস করে তাদের প্রশংসাপত্র (সার্টিফিকেট) ও দেওয়া হয়। |
10.38 | আরো বিস্তারিত জানার জন্য contact@spoken-tutorial.org তে যোগযোগ করুন। |
10.45 | অংশগ্রহনের জন্য ধন্যবাদ। |
10.47 | আমি কৌশিক দত্ত বিদায় নিচ্ছি। |