Inkscape/C2/Fill-color-and-stroke/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 11:22, 20 November 2015 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time Narration
00:00 Inkscape ব্যবহার করে Fill color and stroke এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:06 এই টিউটোরিয়ালে আমরা শিখব:

অবজেক্টে রঙ পূরণ করা

অবজেক্টকে আউটপুট দেওয়া

বিভিন্ন ধরনের গ্রেডিয়েন্ট

স্ট্রোকের রঙ ও শৈলী।

00:20 এই টিউটোরিয়ালের জন্য আমি ব্যবহার করছি

উবুন্টু লিনাক্স 12.04 OS

Inkscape সংস্করণ 0.48.4

00:29 Inkscape খুলুন। এর জন্য Dash Home এ যান এবং Inkscape লিখুন।
00:35 আপনি লোগোতে টিপে Inkscape খুলতে পারেন।
00:40 আগে তৈরী করা Assignment.svg ফাইল খুলুন। আমি এটি আমার document ফোল্ডারে সংরক্ষণ করেছি।
00:50 এখানে তিনটি আকার রয়েছে যা আগে তৈরী করেছি।
00:54 মনে রাখুন যে আমরা ইন্টারফেসের নীচে color palette ব্যবহার করে রং পরিবর্তন করা শিখেছি।
01:01 এখন আমরা শিখব Fill and Stroke ব্যবহার করে বিভিন্ন ধরনের রং কিভাবে পূরণ করে।
01:08 Object মেনুতে যান এবং ড্রপ ডাউন তালিকা থেকে Fill and Stroke এ টিপুন।
01:13 লক্ষ্য করুন যে Fill and Stroke ডায়লগ বাক্স ইন্টারফেসের ডান পাশে খোলা রয়েছে।
01:20 এই ডায়লগ বাক্সে 3টি ট্যাব রয়েছে: Fill, Stroke paint এবং Stroke style
01:27 এখন আমরা ক্যানভাস এলাকার আয়তক্ষেত্রে টিপব। দেখুন যে Fill and stroke ডায়লগ বাক্সে অপসন্স এবং আইকন সক্রিয় রয়েছে।
01:38 প্রথমে আমরা Fill ট্যাব সম্পর্কে শিখব।
01:41 দেখুন যে এখানে Fill ট্যাবের নীচে 6 টি আইকন রয়েছে। এখন শিখি যে এই আইকন কি করে।
01:48 প্রথম আইকনকে No paint বলে. এটি দেখায় যে অবজেক্ট কোনো রং দ্বারা পূরণ করা হবে না।
01:56 আইকনে টিপুন এবং আয়তক্ষেত্রে পরিবর্তন লক্ষ্য করুন। আয়তক্ষেত্রের রঙ সরে গেছে।
02:03 পরবর্তী আইকন হল Flat color. এটি অবজেক্টে সলিড রঙ ভরতে সাহায্য করে।
02:11 Flat color আইকনে টিপুন এবং আয়তক্ষেত্রের আকারে রঙের পরিবর্তন লক্ষ্য করুন।
02:17 Flat color এর নীচে দেখি যে এখানে 5 টি সাব-ট্যাব রয়েছে।
02:21 ডিফল্টরূপে RGB ট্যাব নির্বাচিত।
02:25 RGB ট্যাবের মধ্যে এখানে 4টি স্লাইডার রয়েছে।
02:29 প্রথমের 3টি স্লাইডার লাল, সবুজ এবং নীল রঙের তীব্রতা নির্দেশ করে।
02:36 আমরা এই স্লাইডারকে বাম বা ডান দিকে নিয়ে গিয়ে রঙ বদলাতে পারি। আমার করা আয়তক্ষেত্রে রঙের পরিবর্তন দেখুন।
02:46 চতুর্থ স্লাইডার হল Alpha স্লাইডার। এর সাথে আমরা অস্বচ্ছ থেকে স্বচ্ছতে রঙের অস্বচ্ছতা স্তর কমাতে বা বাড়াতে পারি।
02:57 যেই আমি এই 4টি স্লাইডার সরাই, দেখুন যে এই বাক্সে দেখানো রঙের RGBA ভ্যালু স্বয়ংক্রিয়ভাবে বদলে যায়।
03:06 আমি স্লাইডার পুনরায় সরাই যাতে আপনি এর পরিবর্তন দেখতে পারেন।
03:12 আমরা স্লাইডারের ডান দিকে বাক্সের প্রতিটি রঙের ভ্যালু বদলে রঙ স্বয়ংক্রিয়ভাবে বদলাতে পারি।
03:20 আমার লাল রঙের ভ্যালু 100, সবুজের ভ্যালু 50 এবং নীল রঙের ভ্যালু 150 তে বদলাই। দেখুন যে আয়তক্ষেত্রের রঙ বেগুনীতে বদলে গেছে।
03:32 আমি Alpha এর স্তর 255 করি, কারণ আমি opacity এর স্তর কমাতে চাই না।
03:40 পরবর্তী ট্যাব হল HSL এবং এটি যথাক্রমে Hue, Saturation এবং Lightness এর জন্য।
03:49 আমরা মৌলিক রঙ পেতে Hue স্লাইডার ব্যবহার করতে পারি। আমি সবুজ রঙের স্তর প্রাপ্ত করতে স্লাইডার বাম দিকে নিয়ে যাই।
03:59 আমরা Saturation স্লাইডার ব্যবহার করে মৌলিক রঙের সম্পৃক্তি ব্যবস্থিত করতে পারি।
04:04 স্লাইডারকে বাম এবং ডান দিকে নিয়ে গিয়ে স্যাচুরেশন স্তরে পরিবর্তন লক্ষ্য করুন।
04:12 Lightness স্লাইডার মৌলিক রঙের লঘিমা ব্যবস্থিত করে।
04:16 এই বিকল্পের সাথে আমরা মৌলিক রঙের ছায়া সম্পূর্ণ সাদা থেকে সম্পূর্ণ কালো বা মাঝের যে কোনো ছায়াতে বদলাতে পারি।
04:26 আগের মত, Alpha স্লাইডারের ব্যবহার অনচ্ছ থেকে সম্পূর্ণরূপে স্বচ্ছ করতে opacity স্তর বৃদ্ধি বা হ্রাস করতে ব্যবহৃত হয়।
04:35 পরবর্তী ট্যাব হল CMYK, যা যথাক্রমে Cyan, Magenta, Yellow এবং Black উল্লেখ করে।
04:44 এই স্লাইডারগুলি সরিয়ে, আমরা মূল রঙের তীব্রতা বা গভীরতা বৃদ্ধি বা হ্রাস করতে পারি।
04:52 এই কলর মিক্সিং বিকল্প দরকারী, যখন ডিসাইন প্রকল্প বাণিজ্যিক প্রেসে প্রিন্ট করা হয়।
05:00 পরবর্তী ট্যাব হল Wheel. এই HSL রঙ মিক্সচারের একটি বিকল্পিত উপস্থাপনা।
05:07 আমরা কলর রিঙে টিপে মৌলিক hue নির্বাচন করতে পারি, যা স্ট্যান্ডার্ড কলর উহীল ভিত্তিক।
05:14 সুতরাং, আমি হলুদ রঙের একটি মৌলিক স্তর নির্বাচন করতে হলুদ রঙের ছায়াতে টিপব।
05:19 রঙের বৃত্তের ভিতরে এখানে এর ভিতরে একটি ছোট বৃত্তের সাথে ত্রিভুজ রয়েছে। এটিতে টিপুন এবং এই ত্রিভুজের ভিতরে ড্রেগ করুন এবং আয়তক্ষেত্রের রঙে পরিবর্তন দেখুন।
05:31 CMS ট্যাব শুধুমাত্র রঙ পরিচালিত পরিবেশে কাজ করা লোকেদের জন্য যারা বাস্তবিক রূপে আগ্রহী হবে।
05:38 এখনকার জন্য, আমরা এই ট্যাব ছেড়ে দেবো।
05:43 এরপর শিখব যে Linear gradient কিভাবে তৈরী করে।
05:47 ক্যানভাসে যান এবং বৃত্তে টিপুন।
05:50 এখন Fill and Stroke ডায়ালগ বাক্সে ফিরে আসুন এবং Linear gradient আইকনে টিপুন।
05:57 বৃত্তে গ্রেডিয়েন্ট ভরতে ধ্যান দিন।
06:00 gradient রান্ডম সংখ্যার দিয়ে শেষ হওয়া শৃঙ্খলার সাথে নাম দেবে।
06:05 আমার ইন্টারফেসে সংখ্যাটি হল linearGradient3794. আপনার কাছে এটি আলাদা হতে পারে।
06:14 আমরা Edit বোতামে টিপে gradient বদলাতে পারি যা linear gradient নম্বর বোতামের ডানদিকের নীচে রয়েছে।
06:21 Gradient editor ডায়লগ বাক্স খুলবে।
06:26 এই বাক্সের সবচেয়ে উপরে কিছু রান্ডম সংখ্যার পর দ্বারা stop বোতাম রয়েছে এবং এতে ড্রপ ডাউন মেনু রয়েছে।
06:34 আপনি যদি এই ড্রপ ডাউনের অ্যারোতে টিপুন আপনি দুটি stop বিকল্প দেখবেন।
06:39 প্রথমটি পূর্ণ মৌলিক রঙ দেখায়। দ্বিতীয়টি হল half checker board যা দেখায় যে এটি স্বচ্ছ।
06:48 দ্বিতীয় বিকল্প নির্বাচন করুন যা হল স্বচ্ছ stop বিকল্প।
06:53 নীচে Stop Color এ যান. স্লাইডার সরিয়ে RGB ভ্যালু পরিবর্তন করুন যেই রঙ আপনি চান।
07:00 gradient সম্পূর্ণরূপে দেখাতে Alpha ভ্যালু হিসাবে 255 লিখুন। Gradient editor ডায়লগ বাক্স বন্ধ করুন।
07:09 এখন আমরা gradient এঙ্গেল বদলাতে পারি। এটি করতে ইন্টারফেসের বামদিকে টুল বাক্স থেকে Node টুলে টিপুন। এটি Selector টুলের নীচে ডানদিকে রয়েছে।
07:21 এটি বৃত্তের উপর একটা লাইন প্রদর্শন করবে। এই লাইন gradient প্রদর্শন করে।
07:26 এই লাইনের দুই প্রান্তে 1 square হ্যান্ডেল এবং 1 circular হ্যান্ডল লক্ষ্য করুন যাকে arc হ্যান্ডেল বলে।
07:34 এটি বর্তমানে বৃত্তের arc হ্যান্ডলের সাথে ওভারল্যাপ হয়।
07:38 আমাদের হ্যান্ডলগুলি সামান্য সরাতে হবে যাতে আমরা gradient line arc হ্যান্ডেলগুলি পরিষ্কারভাবে দেখতে পারি।
07:46 যেখানে gradient শুরু এবং শেষ হয় সেখানে স্থান বদলাতে circular arc handle বা square arc handle এ টিপুন এবং ড্রেগ করুন।
07:55 যেমন দেখানো হয়েছে সেইভাবে আমরা circular arc হ্যান্ডেল সরিয়ে gradient এর দিক ও বদলাতে পারি।
08:02 এখন শিখি যে Radial gradient এর ব্যবহার কিভাবে করে. আইকনে টিপুন এবং বৃত্তে gradient এর পরিবর্তন দেখুন।
08:11 Radial gradient বৃত্তাকার আকৃতি তৈরী করে।
08:15 লক্ষ্য করুন যে 1. square arc handle' এবং 2. circular arc handles
08:20 gradients শুরুর বিন্দু থেকে সরাতে মাঝের square arc handle এ টিপুন। আমি এটি নীচে বাঁদিকে সরাবো।
08:27 gradient এ পরিবর্তন করতে যে কোনো circular arc handles এ টিপুন এবং ড্রেগ করুন।
08:33 gradient এর আকারের উচ্চতা এবং প্রস্থ পরিবর্তন লক্ষ্য করুন।
08:41 আমরা টুল বাক্সেও Gradient tool পেতে পারি।
08:46 এটিতে টিপুন এবং বৃত্তে ফিরে আসুন।
08:50 লক্ষ্য করুন যে কার্সার এখন ক্যাপিটাল I এর সাথে প্লাস চিন্হে বদলে গেছে।
08:56 এখন বৃত্তের ভিতরে কোথাও টিপুন এবং ড্রেগ করুন। gradient এ পরিবর্তন লক্ষ্য করুন।
09:04 এখন বৃত্তের বাইরে কোথাও একটি টিপুন এবং ড্রেগ করুন।
09:08 gradient এ পরিবর্তন লক্ষ্য করুন।
09:11 এরপর আমরা শিখব যে আকারের উপর বিভিন্ন প্যাটার্ন কিভাবে ওভারলে করে।
09:16 Tool box এ যান, Selector টুলে টিপুন এবং তারপর স্টার আকৃতিতে টিপুন।
09:22 Fill and stroke ডায়লগ বাক্সে Pattern আইকনে টিপুন। লক্ষ্য করুন যে স্টারের রঙ একটি ডোরাকাটা প্যাটার্নে বদলে গেছে।
09:31 এখানে Pattern fill ড্রপ সবন মেনু রয়েছে, উপলব্ধ প্যাটার্ন দেখতে অ্যারোসে টিপুন।
09:37 Checkerboard এ টিপুন এবং স্টার আকৃতিতে পরিবর্তন লক্ষ্য করুন। আপনি এখানে দেখানো যে কোনো প্যাটার্ন ব্যবহার করতে পারেন।
09:49 আমরা Swatch সম্পর্কে অন্য টিউটোরিয়ালে শিখব।
09:53 Unset paint নামক অন্তিম আইকনের ব্যবহার নির্বাচিত অবজেক্টের কালো রঙে আনসেট করতে ব্যবহৃত হয়।
10:00 আইকনে টিপুন এবং স্টারের রঙে পরিবর্তন লক্ষ্য করুন। এটা কালোতে বদলে গেছে।
10:06 এখন শিখি যে একটি অবজেক্টে স্ট্রোক বা আউটলাইন কিভাবে দেয়। এটি করতে আমাদের Stroke paint ট্যাব ব্যবহার করতে হবে।
10:14 এখন Stroke paint ট্যাবে টিপুন এবং আয়তক্ষেত্রে টিপুন।
10:19 Stroke paint ট্যাবে আইকন Fill ট্যাবের অনুরূপ।
10:23 এটি একইভাবে কাজ করে।
10:27 প্রথম আইকনের সাথে যা হল No paint আমরা আকৃতির আউটলাইন সরাই।
10:31 এরপর আমরা Flat color আইকনে টিপি। আমরা আয়তকার আকৃতির আশেপাশে একটি কালো রঙের আউটলাইন দেখি।
10:38 আমরা Stroke style ট্যাব ব্যবহার করে আউটলাইনের পুরুত্ব হ্রাস বা বৃদ্ধি করতে পারি।
10:49 Width প্যারামিটার 10 রাখুন। আমরা আমাদের প্রয়োজন অনুযায়ী ইউনিটস শতাংশ, পয়েন্টসেও বদলাতে পারি।
10:58 আমি ইউনিট Pixels রাখবো।
11:01 Stroke paint ট্যাবে ফিরে যান। আমরা RGB ট্যাবে স্লাইডার সরিয়ে স্ট্রোকের রঙ পরিবর্তন করতে পারি।
11:09 আউটলাইনে রঙের পরিবর্তন লক্ষ্য করুন যেমনকি আমি করেছি।
11:14 নিজে থেকে অন্য Flat color বিকল্প দেখুন যেমন HSL, CMYK, Wheel এবং CMS
11:21 এখন আমি Linear gradient এ টিপি। এটি আয়তকার আকৃতিকে একটি gradient আউটলাইন দেয়।
11:27 gradients যা আমরা আগে ব্যবহার করেছি, এখানে ড্রপ ডাউন সূচীতে দেখাবে। আমরা তাদের মধ্যে যা কিছু ব্যবহার করতে পারি।
11:36 আমি আমার আয়তক্ষেত্রকে লাল এবং নীল gradient আউটলাইন দেই।
11:42 একইভাবে, আমরা অবশিষ্ট স্ট্রোক আইকন ব্যবহার করতে পারি এবং আমাদের অবজেক্টকে কিছু আকর্ষণীয় প্যাটার্ন এবং gradient আউটলাইন দিতে পারি।
11:51 তারপর আমরা Stroke style সম্পর্কে শিখব। এটিতে টিপুন।
11:55 আমরা আগেই শিখেছি যে স্ট্রোকের প্রস্থ কিভাবে বদলায়।
11:59 এখন 3 Joint আইকন দেখি, Miter join, Round join এবং Bevel join ডিফল্টরূপে, স্ট্রোক Miter join এ রয়েছে।
12:12 আমার ভালোমত দেখতে আয়তক্ষেত্রের যে কোনো কোণে জুম-ইন করি।
12:17 এখন, স্ট্রোকের গোল প্রান্ত দেখতে Round join এ টিপুন। স্ট্রোকের প্রান্তে পরিবর্তন লক্ষ্য করুন।
12:26 এরপর বেভেল প্রান্ত তৈরী করতে Bevel join বিকল্পে টিপুন।
12:31 Dashes ড্রপ ডাউন মেনুতে বিভিন্ন ড্যাশ প্যাটার্ন উপলব্ধ। এগুলি ব্যবহার করে আমরা স্ট্রোককে বিভিন্ন ড্যাশ প্যাটার্ন দিতে পারি এবং ভিন্ন প্রস্থও দিতে পারি।
12:43 পরবর্তী বিকল্প হল Cap. এটি মুলত লাইন স্ট্রোকের উপর কাজ করে।
12:48 Tool box এ যান। Freehand টুলে টিপুন। সুতরাং Freehand টুলের সাহায্যে একটি লাইন আঁকুন।
12:55 এখন, লাইনের শেষে জুম-ইন করুন।
12:58 ডিফল্টরূপে, Butt cap নির্বাচিত এবং এটি শেষে একটি সমতলপ্রান্ত দেয়।
13:04 এখন আমি বৃত্তাকার প্রান্ত দিতে Round cap এ টিপি।
13:09 এরপর হল Square cap, যা লাইনের শেষে সমতল এবং বর্ধিত প্রান্ত দেয়।
13:18 Dashes ট্যাবের নীচে এটি 3 Markers, যা পাথের মাঝখানে মার্কস রাখে।
13:24 উপলব্ধ সূচী দেখতে মার্কারের প্রতিটি ড্রপ ডাউন মেনুতে টিপুন।
13:30 Start Markers এ, আমি Torso নির্বাচন করি।
13:34 Mid markers হিসাবে Curvein নির্বাচন করব।
13:37 End Marker এর জন্য, Legs নির্বাচন করব।
13:43 ক্যানভাসে নির্মিত কার্টুনের আকৃতি দেখুন।
13:49 অবশেষে Fill and stroke ডায়লগ বাক্সের নীচে 2 টি স্লাইডার Blur এবং Opacity লক্ষ্য করুন।
13:57 প্রথম আয়তক্ষেত্র পুনরায় নির্বাচন করুন।
14:01 Blur স্লাইডারের ব্যবহার অবজেক্টকে ব্লর ইফেক্ট দিতে করা হয়. আমি স্লাইডারে টিপব এবং এটি ডানদিকে নিয়ে যাবো।
14:09 দেখুন যে আয়তক্ষেত্র ঝাপসা হয়ে গেছে, যেই আমরা স্লাইডার আরো বেশী ডানদিকে নিয়ে যাই।
14:19 Opacity স্লাইডারের ব্যবহার আকৃতিকে স্বচ্ছতা প্রদান করতে ব্যবহৃত হয়. স্লাইডার ডানদিকে সরান এবং আকৃতিতে পরিবর্তন লক্ষ্য করুন।
14:32 সংক্ষেপে এই টিউটোরিয়ালে আমরা শিখেছি:
14:37 Fill and Stroke বিকল্প ব্যবহার করে অবজেক্টে রঙ ভরা।

আকৃতিকে স্ট্রোকস এবং আউটলাইন দেওয়া।

বিভিন্ন ধরনের Gradients এবং

স্ট্রোক পেন্ট এবং স্ট্রোক স্টাইলস।

14:49 এখানে একটি নির্দেশিত কাজ রয়েছে।
14:52 5 পিক্সেল প্রস্থের নীল স্ট্রোকের সাথে লাল ও হলুদ রঙের Linear gradient দ্বারা ভরা একটি পঞ্চভুজ তৈরী করুন।
15:02 Wavy প্যাটার্নের সাথে একটি উপবৃত্ত তৈরী করুন এবং opacity কে 70% করুন।
15:09 'Start Markers' 'Arrow1Lstart' এবং 'End Markers' 'Tail এর সাথে 10 প্রস্থ যুক্ত একটি লাইন তৈরী করুন।
15:19 আপনার সম্পন্ন নির্দেশিত কাজ এই রকম হওয়া উচিত।
15:23 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
15:33 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল কর্মশালার আয়োজন করে। অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
15:42 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। এটি ভারত সরকারের NMEICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত।
16:01 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য, spoken hyphen tutorial dot org slash NMEICT hyphen Intro
16:11 আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। আমি কৌশিক দত্ত এই টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। যোগাযোগের জন্য ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta