Advanced-Cpp/C2/Classes-And-Objects/Bengali

From Script | Spoken-Tutorial
Revision as of 10:41, 28 November 2014 by Kaushik Datta (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search
Time Narration
00:01 C++ এ Classes এবং Objects এর টিউটোরিয়ালে আপনাদের স্বাগত।
00:07 এই টিউটোরিয়ালে আমরা শিখব:
00:09 Classes.
00:11 Objects.
00:12 Encapsulation. এবং
00:14 Data abstraction.
00:16 আমরা এটি একটি উদাহরণের সাহায্যে করব।
00:20 টিউটোরিয়ালটি রেকর্ড করতে আমি
00:23 উবুন্টু OS সংস্করণ 11.10,
00:28 g++ কম্পাইলার সংস্করণ 4.6.1 ব্যবহার করছি।
00:32 আমারা Class এর ভূমিকা দিয়ে শুরু করি।
00:36 Class, একটি কীওয়ার্ড class ব্যবহার করে তৈরী করা হয়েছে।
00:39 এখানে ডেটা এবং ফাংশন থাকে।
00:42 Class কোড এবং ডেটা সংযোগ করে।
00:45 Class এর ডেটা এবং ফাংশনকে ক্লাসের সদস্য বলা হয়।
00:51 এখন Objects এ যাই।
00:53 Objects হল ভ্যারিয়েবল।
00:55 তারা হল ক্লাসের একটি কপি।
00:58 তাদের প্রতিটির বৈশিষ্ট্য এবং আচরণ রয়েছে।
01:01 Properties, ডেটা এলিমেন্টের মাধ্যমে এবং
01:06 Behavior মেম্বার ফাংশন methods এর মাধ্যমে সংজ্ঞায়িত করা হয়।
01:10 এখন আমরা ক্লাসের জন্য সিনট্যাক্স দেখি।
01:14 এখানে, Class একটি কীওয়ার্ড যা ক্লাস সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়েছে।
01:18 Class-name হল ক্লাসের নাম।
01:21 Public, private এবং protected হল অ্যাক্সেস স্পেসিফায়ার
01:26 এবং এখানে আমরা public, private এবং protected হিসাবে Data members এবং Member functions সংজ্ঞায়িত করেছি।
01:34 এইভাবে আমরা ক্লাস বন্ধ করি।
01:37 এখন একটি উদাহরণ দেখি।
01:39 আমি ইতিমধ্যে এডিটরে কোড লিখেছি।
01:42 আমি এটি খুলবো।
01:44 উল্লেখ্য যে আমাদের ফাইলের নাম class হাইফেন obj ডট cpp.
01:50 এই উদাহরণে আমরা ক্লাস ব্যবহার করে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল নিরূপণ করব।
01:56 এখন আমি কোড ব্যাখ্যা করি।
01:58 এটি iostream হিসাবে আমাদের হেডার ফাইল।
02:02 এখানে আমরা std namespace ব্যবহার করছি।
02:06 এটি হল square নামক ক্লাসের জন্য ঘোষণীকরণ।
02:10 এখানে আমি কোনো অ্যাক্সেস স্পেসিফায়ার ঘোষিত করিনি।
02:14 সুতরাং ডিফল্টরূপে এটি Private
02:17 অতএব x ভ্যারিয়েবল হল square ক্লাসের private সদস্য।
02:22 এটি হল public স্পেসিফায়ার।
02:25 Function area একটি পাবলিক ফাংশন।
02:28 এবং এইভাবে আমরা ক্লাস বন্ধ করি।
02:31 এখন অ্যাক্সেস স্পেসিফায়ার সম্পর্কে আরো জানতে আমাদের স্লাইডে ফিরে যাই।
02:36 Public স্পেসিফায়ার।
02:39 Public স্পেসিফায়ার ক্লাসের বাইরে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেয়।
02:44 Public মেম্বার প্রোগ্রামে যে কোনো স্থানে ব্যবহার করা যাবে।
02:49 Private স্পেসিফায়ার।
02:51 Private হিসাবে ঘোষিত সদস্য ক্লাসের বাইরে ব্যবহৃত বা অ্যাক্সেস করা যাবে না।
02:57 Private সদস্য শুধুমাত্র ক্লাসের সদস্যের দ্বারা ব্যবহার করা যেতে পারে।
03:03 Protected স্পেসিফায়ার।
03:05 Protected মেম্বার ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে না।
03:10 তারা ডিরাইভ ক্লাস দ্বারা ব্যবহার করা যাবে।
03:13 এখন প্রোগ্রামে ফিরে যাই।
03:16 এখানে এই স্টেটমেন্টে Class এর নাম রয়েছে।
03:21 স্কোপ রেজল্যুশন অপারেটর এবং ফাংশনের নাম।
03:25 আমাদের এই অপারেটর ব্যবহার করা আবশ্যক।
03:27 এটি উল্লেখ করে যে ফাংশন এরিয়া একটি গ্লোবাল ফাংশন নয়।
03:33 এটি square ক্লাসের মেম্বার ফাংশন।
03:36 এখানে আমরা একটি আর্গুমেন্ট int a হিসাবে পাস করেছি।
03:40 এখন স্কোপ রেজল্যুশন অপারেটর সম্পর্কে আরো জানতে স্লাইডে ফিরে যাই।
03:46 এটি লুকানো ডেটা অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়েছে।
03:49 একই নামের সাথে ভ্যারিয়েবল বা ফাংশন অ্যাক্সেস করতে আমরা স্কোপ রেজল্যুশন অপারেটর :: ব্যবহার করি।
03:56 ধরুন লোকাল ভ্যারিয়েবল এবং গ্লোবাল ভ্যারিয়েবলের একই নাম রয়েছে।
04:01 লোকাল ভ্যারিয়েবলের অধিক প্রাধান্য পায়।
04:05 আমরা :: (স্কোপ রেজল্যুশন অপারেটর) ব্যবহার করে গ্লোবাল ভ্যারিয়েবল অ্যাক্সেস করতে পারি।
04:10 এখন প্রোগ্রামে ফিরে যাই।
04:12 এখানে a এর মান x এ সংরক্ষিত হয়েছে।
04:17 তারপর আমরা বর্গক্ষেত্রের ক্ষেত্রফল রিটার্ন করি।
04:20 এখানে x একটি private সদস্য।
04:22 private প্যারামিটার অ্যাক্সেস করতে আমরা পাবলিক মেম্বর a ব্যবহার করেছি।
04:27 private মেম্বর সর্বদা লুকিয়ে থাকে।
04:30 এটি আমাদের মেন ফাংশন।
04:33 এখানে, sqr হল square ক্লাসের অবজেক্ট।
04:37 এইভাবে আমরা অবজেক্ট নির্মাণ করি।
04:40 ক্লাসের নাম তারপর অবজেক্টের নাম।
04:43 এখানে আমরা sqr অবজেক্ট এবং . (ডট) অপারেটর ব্যবহার করে area ফাংশন কল করেছি।
04:50 তারপর আমরা আর্গুমেন্ট হিসাবে 4 পাস করি।
04:53 আমরা x এর মান 4 সেট করি।
04:57 এটি আমাদের রিটার্ন স্টেটমেন্ট।
04:59 এখন Save এ টিপুন।
05:00 এখন প্রোগ্রাম এক্সিকিউট করি।
05:03 আপনার কীবোর্ডে Ctrl, Alt এবং T কী একসাথে টিপে টার্মিনাল উইন্ডো খুলুন।
05:11 কম্পাইল করতে লিখুন g++ স্পেস class হাইফেন obj ডট cpp স্পেস হাইফেন o স্পেস class
05:20 Enter টিপুন।
05:22 লিখুন ./ class (ডট স্ল্যাশ ক্লাস)
05:24 Enter টিপুন।
05:25 প্রদর্শিত আউটপুট হল:
05:28 Area of the square is 16
05:30 আমাদের প্রোগ্রামে ফিরে যাই।
05:35 এখন পর্যন্ত আমরা দেখেছি:
05:37 ক্লাসে একসাথে সম্মিলিত ডেটা এবং ফাংশন।
05:41 Class একটি একক ইউনিট।
05:44 যেখানে তাদের ব্যবহৃত ডেটা এবং ফাংশন দলবদ্ধ হয়েছে।
05:49 এই প্রক্রিয়াকে Encapsulation বলা হয়।
05:53 তারপর আমরা private এবং public সদস্যের সাথে ক্লাস দেখেছি।
05:59 Private ডেটা লুকানো রয়েছে।
06:02 এটি ক্লাসের বাইরে অ্যাক্সেস করা যাবে না।
06:05 এই প্রক্রিয়াকে Data abstraction বলা হয়।
06:09 ইন্টারফেস দেখা যায় কিন্তু রূপায়ণ লুকোনো রয়েছে।
06:14 আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি।
06:17 আমাদের স্লাইডে ফিরে যাই।
06:19 সংক্ষিপ্তকরণ করি।
06:20 এই টিউটোরিয়ালে আমরা শিখেছি:
06:23 Encapsulation
06:24 Data Abstraction
06:25 Private মেম্বর
06:27 int x;
06:29 Public ফাংশন
06:30 int area(int);
06:32 Classes
06:33 Square ক্লাস
06:35 Object তৈরী করা
06:37 square sqr;
06:39 sqr ডট area অবজেক্ট ব্যবহার করে একটি ফাংশন কল করা।
06:43 এখন
06:44 একটি প্রদত্ত বৃত্তের পরিসীমা পেতে একটি প্রোগ্রাম লিখুন।
06:49 এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন।
06:52 এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়।
06:55 ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন।
07:00 স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল,
07:02 টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে।
07:05 অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়।
07:09 বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন।
07:16 স্পোকেন টিউটোরিয়াল Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ।
07:20 এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় সাক্ষরতা মিশন দ্বারা সমর্থিত।
07:26 এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য।
07:31 আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ।

Contributors and Content Editors

Kaushik Datta