Ruby/C2/Variables-in-Ruby/Bengali
From Script | Spoken-Tutorial
Revision as of 12:04, 6 August 2014 by Kaushik Datta (Talk | contribs)
Time | Narration |
00:02 | Ruby তে ভ্যারিয়েবলসের কথ্য টিউটোরিয়ালে আপনাদের স্বাগত। |
00:06 | এই টিউটোরিয়ালে আমরা শিখব, |
00:09 | ভ্যারিয়েবলস কি ? |
00:10 | Ruby তে সক্রিয় টাইপিং। |
00:13 | ভ্যারিয়েবল ঘোষিত করা। |
00:15 | ভ্যারিয়েবলের ধরন বদলানো। |
00:18 | ভ্যারিয়েবলের স্কোপ কি ? |
00:20 | ভ্যারিয়েবলের ধরন। |
00:23 | এখানে উবুন্টু লিনাক্স সংস্করণ 12.04 এবং Ruby 1.9.3 ব্যবহার করছি। |
00:32 | টিউটোরিয়ালটি অনুসরণ করতে লিনাক্সে টার্মিনাল সম্পর্কে জ্ঞান থাকতে হবে। |
00:38 | irb সম্পর্কে জানতে হবে। |
00:41 | না হলে, প্রাসঙ্গিক টিউটোরিয়ালের জন্য প্রদর্শিত আমাদের ওয়েবসাইটে যান। |
00:47 | এখন আমি ব্যাখ্যা করব যে ভ্যারিয়েবল কি? |
00:50 | ভ্যারিয়েবল ভ্যালু সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। |
00:54 | ভ্যারিয়েবল একটি রেফারেন্স, যা নির্দিষ্ট করতে পারি। |
00:58 | লক্ষ্য করুন যে, Ruby হল কেস সেন্সিটিভ। |
01:04 | ভ্যারিয়েবলের নাম অর্থপূর্ণ হতে হবে। |
01:07 | ভ্যারিয়েবল নামে শুধু ছোট হাতের অক্ষর, সংখ্যা, আন্ডারস্কোর হয়। Ex : first_name |
01:20 | এখন দেখি যে, সক্রিয় টাইপিং কি? |
01:23 | Ruby একটি সক্রিয় ধরনের ভাষা। |
01:27 | এর মানে আপনাকে ভ্যারিয়েবল তৈরির সময় ডেটাটাইপ বলার প্রয়োজন নেই। |
01:34 | Ruby ইন্টারপ্রেটার নির্দেশিত কাজের সময় ডেটাটাইপ নির্ধারিত করে। |
01:39 | এখন দেখি যে, Ruby তে ভ্যারিয়েবল নির্ধারিত করা দেখি। |
01:45 | Ctrl, Alt, এবং T কী একসাথে টিপে টার্মিনাল খুলুন। |
01:51 | আপনার স্ক্রিনে টার্মিনাল উইন্ডো প্রদর্শিত হয়। |
01:55 | এখন irb লিখুন। |
01:57 | ইন্টারেক্টিভ Ruby আরম্ভ করতে এন্টার টিপুন। |
02:02 | এখন লিখুন var1 = 10 এবং এন্টার টিপুন। |
02:09 | এখানে একটি ভ্যারিয়েবল var1 ঘোষিত করে তার মান 10 নির্ধারিত করেছি। |
02:15 | এখন ইন্টারপ্রেটার দ্বারা দেওয়া ডেটাটাইপ ইন্টিজার কিনা তা যাচাই করুন। |
02:21 | এখন লিখুন var1 dot kind_(underscore) of (?)question mark Integer এবং এন্টার টিপুন। |
02:37 | আমরা আউটপুট true পাবো। |
02:39 | Ruby তে ভ্যারিয়েবলের ধরন সক্রিয়তা দ্বারা বদলাতে পারি। |
02:44 | এতে একটি নতুন মান নির্ধারিত করি। |
02:47 | এটি, var 1 কে string ভ্যালু নির্ধারিত করে করুন। |
02:53 | লিখুন var1 = ডবল উদ্ধৃতিতে hello এবং এন্টার টিপুন। |
03:02 | নির্ধারিত ভ্যারিয়েবলের ধরন যাচাই করুন। |
03:06 | লিখুন var1 dot class. |
03:12 | ক্লাস মেথড বলে যে, এই ভ্যারিয়েবল কোন ক্লাসের। এখন এন্টার টিপুন। |
03:20 | আমরা আউটপুট string পাই। |
03:23 | Ruby স্বয়ংক্রিয়ভাবে ভ্যারিয়েবলের ধরণ ইন্টিজার থেকে স্ট্রিং এ বদলেছে। |
03:29 | এখন আমরা শিখব যে ভ্যারিয়েবল ভিন্ন প্রকারে কিভাবে বদলাবো? |
03:35 | স্লাইডে ফিরে আসুন। |
03:38 | Ruby ভ্যারিয়েবল ক্লাসে তার ভ্যালু ভিন্ন প্রকারে বদলানোর পদ্ধতি রয়েছে। |
03:45 | to_i মেথড ভ্যারিয়েবলকে ইন্টিজারে বদলাতে ব্যবহৃত হয়। |
03:51 | to _f মেথড ভ্যারিয়েবলকে ফ্লোটিং পয়েন্টে বদলাতে ব্যবহৃত হয়। |
03:57 | to_s মেথড ভ্যারিয়েবলকে স্ট্রিং এ বদলাতে ব্যবহৃত হয়। |
04:03 | to_s মেথড নম্বর বেসকে আর্গুমেন্ট রূপে নেয়। |
04:08 | রূপান্তর এই নম্বর বেসের উপর নির্ভর করে। |
04:12 | এটি অনুশীলন করুন। |
04:15 | টার্মিনালে যান, প্রথমে টার্মিনাল মুছে ফেলুন। |
04:21 | irb কনসোল মুছে ফেলতে Ctrl + L টিপুন। |
04:25 | এখন লিখুন y = 20 এবং এন্টার টিপুন। |
04:32 | এখানে আমরা একটি ভ্যারিয়েবল y ঘোষিত করে তার ভ্যালু 20 নির্ধারিত করেছি। |
04:39 | এখানে আমরা to_f মেথড ব্যবহার করে y কে ফ্লোটিং পয়েন্ট ভ্যালুতে বদলাবো। |
04:47 | লিখুন y dot to_f এবং এন্টার টিপুন। |
04:55 | আমরা ফ্লোটের মত ভ্যালু পাই। |
04:57 | লিখুন y dot to_s এবং এন্টার টিপুন। |
05:06 | আমরা ডাবল উদ্ধৃতিতে আউটপুট 20 পাই। |
05:10 | ভ্যারিয়েবল y কে বাইনারি ফর্মে বদলাতে to_s মেথডে নম্বর বেস 2 দিন। |
05:18 | পূর্বের কমান্ডে যেতে আপ অ্যারো কী টিপুন। |
05:22 | লিখুন প্রথম বন্ধনী 2 বন্ধনী বন্ধ করুন এবং এন্টার টিপুন। |
05:29 | আমরা বাইনারি ফর্মে আউটপুট পাই। |
05:33 | একইভাবে আপনি ভ্যারিয়েবল y কে octal এবং hexadesimal ফর্মেও বদলাতে পারেন। |
05:39 | নম্বর বেসকে 8 বা 16 এ বদলে |
05:44 | স্লাইডে ফিরে আসি। |
05:47 | এখন আমরা শিখব যে ভ্যারিয়েবল স্কোপ কি। |
05:51 | এটি বলে যে, ভ্যারিয়েবলকে প্রোগ্রামে কোথায় এক্সেস করতে পারি। |
05:56 | Ruby এর চার রকম ভ্যারিয়েবল স্কোপ রয়েছে: |
06:00 | লোকাল (Local) |
06:01 | গ্লোবাল (Global) |
06:02 | ইনস্ট্যান্স (Instance) এবং |
06:04 | ক্লাস (Class ) |
06:06 | প্রতিটি ভ্যারিয়েবলের ধরন ভ্যারিয়েবল নামের শুরুতে বিশেষ অক্ষর দ্বারা ঘোষিত করা হয়েছে। |
06:14 | $ গ্লোবাল ভ্যারিয়েবল বোঝায়। |
06:18 | ছোট হাতের অক্ষর এবং আন্ডারস্কোর লোকাল ভ্যারিয়েবল বোঝায়। |
06:25 | @ ইনস্ট্যান্স ভ্যারিয়েবল বোঝায়। |
06:29 | দুটি @@ চিহ্ন ক্লাস ভ্যারিয়েবল বোঝায়। |
06:33 | বড় হাতের অক্ষর কনস্ট্যান্ট বোঝায়। |
06:37 | এই সম্পর্কে বিস্তারিতভাবে পরের টিউটোরিয়ালে শিখব। |
06:42 | আমরা টিউটোরিয়ালের শেষে চলে এসেছি। সংক্ষেপে, |
06:48 | এই টিউটোরিয়াল শিখেছি: |
06:51 | একটি ভ্যারিয়েবল ঘোষিত করা যেমন var 1 = 10. |
06:56 | to_f , to_s মেথড ব্যবহার করে ভ্যারিয়েবলের ধরন বদলানো। |
07:04 | বিভিন্ন ভ্যারিয়েবল স্কোপ। |
07:06 | নির্দেশিত কাজ রূপে, |
07:08 | একটি ভ্যারিয়েবল ঘোষিত করুন এবং এটি octal এবং hexadecimal ফর্মে বদলান। |
07:14 | এই লিঙ্কে উপলব্ধ ভিডিওটি দেখুন। |
07:17 | এটি প্রকল্পকে সারসংক্ষেপে বোঝায়। |
07:20 | ভাল ব্যান্ডউইডথ না থাকলে ভিডিওটি ডাউনলোড করে দেখুন। |
07:24 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প দল, |
07:27 | টিউটোরিয়াল ব্যবহার করে কর্মশালার আয়োজন করে। |
07:30 | অনলাইন পরীক্ষা পাস করলে প্রশংসাপত্র দেয়। |
07:34 | বিস্তারিত তথ্যের জন্য contact@spoken-tutorial.org তে ইমেল করুন। |
07:41 | স্পোকেন টিউটোরিয়াল প্রকল্প Talk to a Teacher প্রকল্পের অংশবিশেষ। |
07:45 | এটি ভারত সরকারের ICT, MHRD এর জাতীয় শিক্ষা মিশন দ্বারা সমর্থিত। |
07:51 | এই বিষয়ে বিস্তারিত তথ্য এই লিঙ্কে প্রাপ্তিসাধ্য। |
07:57 | আমি কৌশিক দত্ত টিউটোরিয়ালটি অনুবাদ করেছি। ধন্যবাদ। |